বৃষ্টি

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: রবি, ১৭/০৮/২০০৮ - ৪:৪১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বৃষ্টি,
তুমি কেমন আছ?
তোমার কি আজ মন ভাল নেই?
সেই কারণেই
টিপটিপটিপ ঝরছে ধারা?
নাকি তুমি ভালই আছ-
ঝুমঝুমাঝুম আত্মহারা
আসছ নেমে ঝড়ের বেগে?
নাকি খুব দূরের মেঘে
ঘুমিয়ে আছ?

মনে পড়ে তোমার সাথে একদিন খুব সখ্য ছিল-
হঠাৎ হাওয়ার গন্ধ শুকে
আছ তুমি কেমনতর সুখ না দুখে
এক পলকেই তোমার সকল চাওয়া-পাওয়া
তোমার মনের আবহাওয়া
বুঝে নিতে আমার এ মন ভীষণ রকম দক্ষ ছিল।

এখন আমি বন্দী থাকি চার দেয়ালে -
দিনের শুরু হলেই সেথায়
সকাল-দুপুর-বিকাল-সন্ধ্যা হারায় কোথায়?
নিত্যদিনের যান্ত্রিকতায়
একেকটা দিন শেষ হয়ে যায় কোন খেয়ালে!
বৃষ্টি, তুমি বলতে পার সেই ঘরটা এমন কেন?
দরজা এবং জানলাগুলোও দেয়াল যেন
আটকে রাখে বাইরে আসল জগৎটাকে
চারিদিকে ব্যস্ত সবাই বদ্ধ ঘরেই ছুটতে থাকে
ভীষণ তাদের দ্রুত গতি
একটু খানি থামলে যেন বিরাট ক্ষতি
আমিও এখন তাদের মত
ছুটতে থাকি আটকে রেখে বুকের ক্ষত
বৃষ্টি, কি আজ এসেছিলে আমার কাছে?
সারাদিনে সে খোঁজ নেবার সময় আছে?
তারপরেও হঠাৎ হঠাৎ বদ্ধ ঘরে
বৃষ্টি, আমার তোমায় ছুঁতে ইচ্ছে করে
নীল কিংবা ধুসর কালো
আকাশ তোমায় কোন রঙেতে আজ সাজালো
জানতে ভীষণ ইচ্ছে করে।

একদিন ঠিক হবেই তোমার সাথে দেখা
মুক্ত কোন খোলা মাঠে তুমি আমি থাকব একা
আকাশ হঠাৎ কালো করে
ঝমঝমিয়ে আমার ওপর পড়বে ঝরে
ভাসিয়ে নেবে এই আমাকে
সেদিন হবে তোমার আমার মাখামাখি
আপাতত সেই দিনটার স্বপ্নটাকে
আমার বুকের চার দেয়ালে বন্দী রাখি।


মন্তব্য

ধ্রুব হাসান এর ছবি

চারিদিকে ব্যস্ত সবাই বদ্ধ ঘরেই ছুটতে থাকে
..... চলুক

আপাতত সেই দিনটার স্বপ্নটাকে
আমার বুকের চার দেয়ালে বন্দী রাখি।
...... চলুক

ওয়েলকাম বেক ছবিওয়ালা! চলুক

নিঘাত তিথি এর ছবি

কত্তদিন পর মাশীদ আপু!
সেদিন হবে তোমার আমার মাখামাখি
আপাতত সেই দিনটার স্বপ্নটাকে
আমার বুকের চার দেয়ালে বন্দী রাখি।
মনের কথাই তো বলে দিলে সব।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নজমুল আলবাব এর ছবি

মাশীদ লিখেছে, এরচেয়ে বড় আর কি হতে পারে?

ভুল সময়ের মর্মাহত বাউল

ফারুক হাসান এর ছবি

ওয়েলকাম ব্যাক

জি.এম.তানিম এর ছবি

আপাতত সেই দিনটার স্বপ্নটাকে
আমার বুকের চার দেয়ালে বন্দী রাখি।

কর্মজীবির মনের কথা বলে দিয়েছেন আপু,
চার দেয়ালে বন্দী জীবন,
বৃষ্টি দেখার সময় কখন? মন খারাপ
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মাশীদ এর ছবি

সেইটাই...কঠিন জীবন মন খারাপ


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সুমন চৌধুরী এর ছবি

কোন লাইন কোড করবো না কারণ পুরাটাই ভালো হইছে....



অজ্ঞাতবাস

ভূঁতের বাচ্চা এর ছবি

কত্তোদিন পর লিখলেন আপনি মাশীদ আপু !!!!
আর এসেই এত দারুন একটা কবিতা উপহার দিলেন যার জন্য ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করতে চাইনা।
দু'বার পড়বার পরে লাইনগুলো কানে বাজছে আমার এখন। খুউব ভাল লাগল। চমৎকার হয়েছে।

--------------------------------------------------------

সেলিনা তুলি এর ছবি

কি মেকি চলাচল আমাদের, বুকের ভেতর কোমল প্রকৃতি নিয়ে যান্ত্রিকতার ভেতর বসবাস।
ফুপির মত বাবাই ও বৃষ্টিপ্রিয়। একটা গোপন সংবাদ দেই, বৃষ্টি নিয়ে বাবাই দু'লাইনের একটা গান বলে-বৃষ্টি আমার প্রতিদিন,প্রতিদিন আমার মা

মাশীদ এর ছবি

হা হা হা!
কঠিন গান তো!
হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

পলাশ দত্ত এর ছবি

মনে পড়ে তোমার সাথে একদিন খুব সখ্য ছিল-
হঠাৎ হাওয়ার গন্ধ শুকে
আছ তুমি কেমনতর সুখ না দুখে
এক পলকেই তোমার সকল চাওয়া-পাওয়া
তোমার মনের আবহাওয়া
বুঝে নিতে আমার এ মন ভীষণ রকম দক্ষ ছিল।

এই পঙক্তিগুলো আমি এখনো লিখতে পারি নাই।।

বহুদিন পর ভালো আনন্দ-দুখের কয়েকটা পঙক্তি পড়লাম। ধন্যবাদ আপনাকে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

ঝরাপাতা এর ছবি

বাহ অনেক অনেকদিন পরে ঝরঝরে বর্ষামঙ্গল।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অচল আনি এর ছবি

মনে পড়ে তোমার সাথে একদিন খুব সখ্য ছিল-
হঠাৎ হাওয়ার গন্ধ শুকে
আছ তুমি কেমনতর সুখ না দুখে
এক পলকেই তোমার সকল চাওয়া-পাওয়া
তোমার মনের আবহাওয়া
বুঝে নিতে আমার এ মন ভীষণ রকম দক্ষ ছিল।

...... অসাধারণ হইছে গুরু!!!

রৌদ্র,
আমার মন ভালো নেই, তাই
ইচ্ছে করে এক দৌড়ে তোর কাছেতে যাই
মন ভালো নেই
অকারণেই-
কান্না জমা চোখের কোণে
ঝরঝরঝর হয়না ঝরা
ঝড় হয়ে বই সংগোপনে

তোর সাথে খুব সখ্য ছিল-
ছিল বুঝি?
বোধ করি তাই
কান্না-হাসি কষ্ট-সুখে তোকেই খুঁজি
তুই কী তেমন আমায় খুঁজিস
তোর ভাবনায়, তোর খেয়ালে?
বহুজাতিক নষ্ট খামে
সুখ কিনে নিস অনেক দামে
পরিনামে বন্দী জীবন চার দেয়ালে?
আমিও আজ যন্ত্রমানুষ যান্ত্রিকতায়
হই ক্রীতদাস
নষ্টমানুষ অষ্টপ্রহর ব্যস্ত থাকি
কষ্ট মাখা দীর্ঘশ্বাস
জমিয়ে রাত-দিন কেটে যায়
ব্যস্ততাতেই গুমঢ়ে ওঠা কান্না ঢাকি

রৌদ্র, আজ অনেক অনেক দিনের পরে
তোর হাসি মুখ দেখতে বড় ইচ্ছে করে
আমার মনের আবহাওয়া, চাওয়া-পাওয়া
দিলাম হাওয়ায় ভাসিয়ে তাই মেঘের সাথে
মেঘ জমে যেই বৃষ্টি হবে
সময় করে একটু তবে
বৃষ্টি ফোঁটা নিস মাখিয়ে তোর দু’হাতে-
তোর গালেতে, আমার পরশ থাকবে তাতে
রৌদ্র, ভীষন ইচ্ছে করে হাওয়ায় ভেসে
তোর কাছে যাই
বৃষ্টি জলে
তোকে ভাসাই
দমকা হাওয়ায় মেঘ সরিয়ে
তোকে হাসাই
যেমন করে সূর্য্য হাসে ঝড়ের শেষে
মেঘ সরালেই, রৌদ্র জানি
তুই তেমনি উঠবি হেসে।

------------------------------------
জয় বাংলা ব্লগিং! জয় সচলায়তন!!

------------------------------------
জয় বাংলা ব্লগিং! জয় সচলায়তন!!

মাশীদ এর ছবি

আহ্!
তুই ব্যাটা পারিস বটে!
অতি চমৎকার!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

দৌবারিক এর ছবি

১৬০০ বছর ধরে যক্ষের মেঘ প্রেমের বার্তা মানুষের হৃদয়ে পৌঁছাতে পারে নি—এ দুঃখেই কি সে কাঁদে?

ধুসর গোধূলি এর ছবি

- ময়নার মা, থাকোস কই?
বিশটি নিয়া লেখোস অথচ নিজেই তো বাংলাদেশের শীত সিজনের বিশটি হৈয়া গেছস দেখি। ওরে দাদী ফিরে আয়, তোর নাতিরা তোর বিরহে কান্দে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মাশীদ এর ছবি

অনেক ধন্যবাদ সব্বাইকে।

গোধু, থাকি চার দেয়ালে বন্দী। তোর খবর কি? আগের মতই আছিস না আরো খারাপ হয়েছিস? হে হে হে। ভাল থাকিস।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

গোপাল ভাঁড় এর ছবি

নাইস!!!

--------------------------------------------
ইয়ান্না রাস্কালা, মাইন্ড ইট

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

অতিথি লেখক এর ছবি

এই মেয়েটা এওো ভালো লেখে কিভাবে ???? আবারও মুগ্ধ হলাম

রূপক কর্মকার এর ছবি

বোন মাশীদ, সুনীল গঙ্গোপাধ্যায়ের 'রূপালি মানবী' পড়েছেন? "রূপালী মানবী সন্ধ্যায় আজ শ্রানণধারায়, ভিজিও না চুল রূপালি চক্ষু/বরং বারান্দায় উঠে এসো।" কিংবা শক্তি চট্টোপাধ্যায়ের 'আনন্দভৈরবী'? "আজ সেই ঘরে এলায়ে পড়েছে ছবি/এমন ছিল না আঘাঢ় শেষের বেলা...."। ধারণা করি, আপনার খুব ভালো লাগবে কবিতা দুটি।
____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

আহির ভৈরব এর ছবি

ভীষণ ভালো লাগলো,

একদিন ঠিক হবেই তোমার সাথে দেখা
মুক্ত কোন খোলা মাঠে তুমি আমি থাকব একা
আকাশ হঠাৎ কালো করে
ঝমঝমিয়ে আমার ওপর পড়বে ঝরে
ভাসিয়ে নেবে এই আমাকে
সেদিন হবে তোমার আমার মাখামাখি
আপাতত সেই দিনটার স্বপ্নটাকে
আমার বুকের চার দেয়ালে বন্দী রাখি।

আঃ!
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

মাশীদ এর ছবি

অনেক ধন্যবাদ।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।