কুন্তল-বধ

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: শনি, ২৬/০৫/২০১২ - ১০:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

নরসুন্দর সকাশে আসি
প্রস্তরবত্‍ বসি,
দেখিয়াছি মম কুন্তলরাজি
কেমনে পড়িছে খসি!

মস্তক মোর অবনত করি
স্বেচ্ছা সমর্পিয়া,
দেখিয়াছি কোন টর্নেডো চলে
তাহার উপর দিয়া!

নরসুন্দর ওষ্ঠাধরে
স্মিতহাস্যের রেখা
কাঁচির আঘাতে ঘায়েল করিবে,
কুন্তলভালে লেখা!

সম্মুখে কিছু, পশ্চাতে কিছু,
পার্শ্বে আঘাত হানি-
শাখামৃগটিরে মানুষ করিবে,
লহিছে শপথ বাণী!

অসহায় শত কুন্তলপ্রাণ,
তাহারি করুণা যাচি,
কত না কাঁদিল, মিনতি করিল,
থাকিতে চাহিল বাঁচি!

উহাদের যত শৌর্য বীর্য
ক্রোধ হাহাকার ধ্বণি
শুনিয়াছে কেহ? কাঁচির আঘাতে
নামিয়াছে বুঝি শনি!

মারিয়া ধরিয়া আহত করিয়া
থামিয়াছে ঐ হস্ত,
কিছু কুন্তল রহিছে বাঁচিয়া
ঝঞ্জা গিয়াছে মস্ত!

শিশু কুন্তল বাড়িবে আবার
সমীরণে শির নাড়িবে,
মস্তক যার তখনি তাহার
শ্যেন দৃষ্টিও কাড়িবে!

জানিবে না আহা, শাখামৃগটিরে
বকিবে না কিছু কেহ-
ওহে ভগবান, ওহারে খানিক
সুমতি করুণা দেহ!


মন্তব্য

আশরাফুল কবীর এর ছবি

মারিয়া ধরিয়া আহত করিয়া
থামিয়াছে ঐ হস্ত,
কিছু কুন্তল রহিছে বাঁচিয়া
ঝঞ্জা গিয়াছে মস্ত!

#অনেক সুন্দর লিখেছেন, বর্ণনার প্রকাশ দারুন, অভিনন্দন আপনাকে।

#আলেকজান্ডার পোপ এর The Rape of the Lock এর কথা স্মরন হলো।

#ভাল থাকুন। বাঘের বাচ্চা

মর্ম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনার জন্য

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

চলুক

আমার কুন্তলরাজির এই ভয় নাইক্ক্যা- সুখে-শান্তিতেই আছে ।

কড়িকাঠুরে

মর্ম এর ছবি

বাছারা দীর্ঘজীবী হোক খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

পথিক পরাণ এর ছবি

মর্ম ভাই
অনেক আপনার দেখা নাই!! মন খারাপ

ছড়া ভালৈসে---

মর্ম এর ছবি

অনেকদিন পরে লিখলাম এখানে হাসি হিসেব করলে দেখাচ্ছে ঠিক দুই মাস অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তাপস শর্মা এর ছবি

দারুন। ভাষাটা বড্ড খাঁটি। অনেকদিন পর এমন ভাষায় লেখা কোন কবিতা পড়লাম।

মর্ম এর ছবি

কোন কালে এই ভাষায় লিখিয়াছি বলিয়া স্মরণ করিতে পারিলাম না মন খারাপ

তবে লিখিতে পারিয়া উদ্বেলিত হইয়াছি দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ক্রেসিডা এর ছবি

ভালো লাগলো। হাততালি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

মর্ম এর ছবি

হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অমি_বন্যা এর ছবি

ছন্দবদ্ধ কবিতা এখন কমই দেখা যায়। অনেক ভালো লাগলো। চলুক

মর্ম এর ছবি

আমি বোধ হয় আগেকার যুগের মানুষ, লিখলে ছন্দে থাকার চেষ্টা করি। ভাল লাগাটা জানানোর জন্য অনেক ধন্যবাদ হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সত্যপীর এর ছবি

প্রথমে বুঝিনাই, কবিতার পোস্টে আমি ঢুকি অল্পই। কিন্তু হঠাত ব্যাপারটা ধরে ফেলায় পরে পড়তে ফাটাফাটি লাগলো। একবারে পাঁচতারা কবিতা।

..................................................................
#Banshibir.

মর্ম এর ছবি

কী বলব ভাই সত্যপীর, আমি নিজেও পারতপক্ষে কবিতার পোস্টে ঢুকি না খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তানিম এহসান এর ছবি

খুব সনাতন একটা ভাব; সব ভাললাগা ঠিকভাবে প্রকাশ করতে পারিনা আসলে। আপনি ভাল থাকবেন।

মর্ম এর ছবি

সনাতন মানুষের সনাতন ভাব। কবিদের সন্তুষ্ট করা খুব কঠিন কাজ। আপনার যনি ভাল লেগে থাকে তাতেই তুষ্ট আমি হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহাহা
জটিল ছড়া, মর্ম! দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মর্ম এর ছবি

আপনার কোন ছাত্রকে যখন 'কুন্তল'-কারণে 'ঝারি' দেবেন তখন 'কুন্তল' বেচারিদের মনোকষ্টটুকুও উপলব্ধি করলেই হল খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

হায় কুন্তলরাশি! রাগ করে চুল কাইট্যালাইসি... ওঁয়া ওঁয়া

ছড়া জট্টিল হইয়াছে! দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

কবিতাখোরের আমোদিত মন্তব্যে আহ্লাদিত হলেম! দেঁতো হাসি

কার 'কুন্তল' হে!? নিজের না অন্য কারো?! খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

রোমেল চৌধুরী এর ছবি

বেশ মজাদার!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মর্ম এর ছবি

আপনার মন্তব্যের জন্যে অপেক্ষা ছিল, অনেক ধন্যবাদ হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ব্যাঙের ছাতা এর ছবি

হাততালি
ভালো লেগেছে। খুবই ভালো লেগেছে, অনেকদিন পরে এই শব্দমালায় গাঁথা কবিতা পড়লাম। খুবই ভালো লেগেছে।

মর্ম এর ছবি

ভালো লাগার মাত্রাটা নেহায়েত কম নয় বলেই মনে হচ্ছে- যে লিখছে তার জন্য এর চাইতে বড় আনন্দ আসলে হয় নয়া। আপনাকে মিষ্টিমুখ না করালে অন্যায় হবে- এই নিন, আপনার জন্য (গুড়)

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

প্রদীপ্তময় সাহা এর ছবি

কী ভাষায় কী ভাব !!

এককথায় অসাধারন । হাততালি

মর্ম এর ছবি

লইজ্জা লাগে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আচার্য এর ছবি

একেবারে রাজসিক ভাষা আর ছন্দ! আপনার বহুমুখী প্রতিভায় মুগ্ধ হচ্ছি!

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

মর্ম এর ছবি

লইজ্জা লাগে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

নিজের শাখামৃগ-সম কুন্তল রাশির কথা মনে পড়ে গেল ওঁয়া ওঁয়া

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মর্ম এর ছবি

মনে করাতে পারায় কৃতার্থ বোধ করছি খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।