পিনাকী ভট্টাচার্যের ব্লগঃ কেঁচো খুঁড়তে সাপ

Fallen Leaf এর ছবি
লিখেছেন Fallen Leaf [অতিথি] (তারিখ: বুধ, ০৭/০৮/২০১৩ - ১১:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

[এই লেখাটি পিনাকী ভট্টাচার্যের http://www.somewhereinblog.net/blog/pinaki007/29863349 লেখাটির পরিপ্রেক্ষিতে লেখা। পিনাকী ভট্টাচার্য তার লেখাতে যে গ্রাফ গুলো দেখিয়েছেন সেগুলো আর নীচের লেখাতে ব্যাবহারকৃৎ গ্রাফ গুলো একই উৎস থেকে নেওয়াঃ http://www.indexmundi.com/g/g.aspx?v=29&c=bg&l=en। এই লেখার মূল উদ্দেশ্য গ্রাফের সত্যতা যাচাই নয়, মূল উদ্দেশ্য হল এটা বুঝানো যে একই উৎসে থাকা বিভিন্ন গ্রাফের মধ্যে থেকে নিজের হাইপোথিসিসের সাথে মিলে এমন তত্থ্য বেছে বেছে উপস্থাপন করেছেন পিনাকী ভট্টাচার্য তা ধরিয়ে দেওয়া.... Statistics এ এরকম নিজের সুবিধা মত বেছে বেছে উপাত্ত উপস্থাপন একটি Known Fallacy, যার পোশাকী নাম Confirmation Bias আর যাকে সহজ ভাষায় বলা হয় Cherry Picking]

আজকে সকালে উঠেই এক বড় ভাইয়ের শেয়ার করা একটি লিঙ্কের সূত্র ধরে পিনাকী ভট্টাচার্যের একটি ব্লগ পোস্ট পড়লাম যার হেডলাইন "বিলবোর্ড কাহিনী: শাসক দল হিসাবে আওয়ামীলীগের সাফল্য কোথায়?" বেশ কনভিন্সিং লেখা...অনেক ভারী ভারী শব্দ আছে, পুজিবাদী সমাজে সরকারের কোন টিকে সাফল্য হিসাবে দাবী করা উচিত আর কোনটিকে উচিত না ইত্যাদি নানা কথা। ব্লগ পোস্টটি এমন ভাবে লেখা যে এটি পড়লে আওয়ামীলীগ সরকারের উন্নয়নের দাবীর ব্যাপারে প্রশ্ন উঠা খুবই স্বাভাবিক। আমার মনেও প্রশ্ন জাগল। তাইতো !! পিনাকী ভদ্রলোক যেই সেক্টর টিকে সার্ভিস সেক্টর বলছেন সেই সেক্টরে আওয়ামীলীগ যেগুলোকে সাফল্য বলে দাবী করছে তা কি আসলেই শুভঙ্করের ফাঁকি? এই সার্ভিস সেক্টার মডেলের বর্ননা পিনাকী সাহেব দিয়েছেন এইভাবে "এই সার্ভিস ডেলিভারি মডেলগুলো আসলে রাষ্ট্র নামক প্রতিষ্ঠানটির একটি ধারাবাহিক সাফল্য, সরকারের নয়। রাষ্ট্রের সোশ্যাল কন্ট্রাক্ট বা সামাজিক চুক্তির যদি কোন পরিবর্তন না ঘটে তবে সেই ধারাবাহিকতা নষ্ট হয়না।" এরপর পিনাকী সাহেবের দুটি গ্রাফের মাধ্যমে (এই লেখার শেষে সংযোজিত) দেখিয়েছেন যে "ইনফ্যান্ট মর্টালিটি" আর "পপুলেশান বিলো প্রোভার্টি লেভেল" নিয়ে আওয়ামীলীগ যে সাফল্যের দাবী করছে সেটি অযৌক্তিক কারণ এই দুই ক্ষেত্রে আওয়ামীলীগ সরকার শুধুমাত্র তার পূর্ববর্তী বিএনপি সরকার ও দুই বছরের কেয়ারটেকার/মিলিটারী ব্যাকড সরকারের রেখে যাওয়া ট্রেন্ডটি ধরে রেখেছে মাত্র ... আর কিছু না (যদিও আমার মতে ট্রেন্ড ধরে রাখা টিও একটি সাফল্য, তবে আমি সেই বিতর্কে যাব না)/ পিনাকী সাহেবের কথার সূত্র ধরেই শুধু তিনটি প্রশ্ন রাখতে চাইঃ ১/ যে যে ক্ষেত্রে আওয়ামীলীগ সরকার তার পূর্ববর্তী সরকারের রেখে যাওয়া ট্রেন্ড গুলোকে পুরোপুরি উলটো দিকে টেনে নিয়ে গেছে সেগুলো কে সরকারের সাফল্য বলা যাবে কিনা? ২/ যে যে ক্ষেত্রে বিএনপি সরকার তার পূর্ববর্তী আওয়ামীলীগ সরকারের (২০০১-২০০৬) ট্রেন্ড ধরে রাখতে পারে নাই সেগুলোকে বিএনপি সরকারের ব্যার্থতা বলা যাবে কিনা? ৩/ গ্রাফের স্লোপ উন্নত হলে তাকে সাফল্য বলা যাবে কিনা?

আসুন নিচের গ্রাফ গুলো একটু পর্যবেক্ষন করি (এই গ্রাফ গুলো সেই একই ওয়েব সাইট থেকে নেয়া যেখান থেকে পিনাকী ভট্টাচার্য তার লেখার গ্রাফ গুলো নিয়েছেন):


উপরের গ্রাফ দুটিতে দেখা যায় যে পূর্ববর্তী বিএনপি সরকারের আমলে জনসংখ্যা বৃদ্ধির হার ও শিশু জন্ম হার এ্যলার্মিং হারে বেড়ে গিয়েছিল। বোঝাই যাচ্ছে যে এসময়ে সরকারের জন্মনিয়ন্ত্রন কর্মসূচীর ইফেক্টিভনেস প্রায় ছিলইনা। কেন? এক্ষেত্রে কি বিএনপি সরকার এই খাতে টাকা ও জনবল বরাদ্দ দেয় নাই? নাকি এ সময় শফি হুজুরদের কথা মত জন্ম নিয়ন্ত্রন কর্মসূচী বন্ধ ছিল? জনসংখ্যা বৃদ্ধি শিশু জন্ম হার কমিয়ে আনাতে আওয়ামীলীগ সরকার তাদের কোন ভুমিকা আছে বলে দাবী করতে পারে কি?

উপরের গ্রাফটিতে বছর হিসাবে মৃত্যুর হার দেখানো হয়েছে। মৃত্যু হার কমিয়ে এত সাফল্য জনক হার কমিয়ে আনা কি ডাক্তার ও মেডিক্যাল ফ্যাসিলিটিস বৃদ্ধি, স্বাস্থ্য সেবার মান উন্নয়ন ইত্যাদি কে রিপ্রেজেন্ট করে না? আর এগুলোর জন্যে কি সরকারের পলিসি ও এর ইমপ্লিমেন্টেশানের প্রয়োজন নেই?

উপরের গ্রাফে দেখা যাচ্ছে এই সরকারের আমলে বাংলাদেশে মানুষের এক্সপেক্টেড গড় আয়ু (জন্ম থেকে) উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। গড় আয়ু বৃদ্ধি অনেক কিছুই রিপ্রেজেন্ট করে যার মধ্যে উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা থেকে শুরু করে জীবনের মানোন্নয়ন ও খাদ্য নিরাপত্তা অনেক কিছুই সম্পৃক্ত। আগের হারে চলতে থাকলে ২০১২ তে লাইফ এক্সপেক্টেন্সি হত ৬৫ বছর কিন্তু প্রকৃত পক্ষে লাইফ এক্সপেক্টেন্সি বেড়ে হয়েছে ৬৯/ এই এক্সট্রা বৃদ্ধির পেছনে কি আওয়ামীলীগ সরকারের নেয়া জনমূখী বিভিন্ন কর্মসূচী বাড়তি সহায়ক হিসাবে কাজ করে নি?

এখন আসা যাক একটি অতি গুরুত্ব পূর্ন প্যারামিটার..."ফার্টিলিটি রেট" এর বিষয়ে উপরের গ্রাফ টি ব্যাপারে। জন্মনিয়ন্ত্রন কর্মসূচীর সফল ইমপ্লিমেন্টেশান তো আছেই, কিন্তু তাছাড়াও এই প্যারামিটারটি অন্যান্য অনেক সামাজিক অগ্রসরতার তথ্য বহন করে; যেমনঃ নগরায়ন, নারী শিক্ষার প্রসার, মহিলাদের কর্মসংস্থান, বাল্য বিবাহ রোধ ইত্যাদি সহ সামগ্রিক ভাবে ধর্মান্ধতা, কুসংস্কার ও কুপমন্ডুকতাকে সরিয়ে সমাজিক অগ্রসরতার মাপকাঠি হিসাবে পরিগনিত হয় প্যারামিটারটি। উপরের গ্রাফটি তাই খুব উল্লেখযোগ্য একটি বার্তা বহন করছে এই বর্তমান আওয়ামীলীগ সরকারের গ্রাসরুট উন্নয়ন কর্মসূচীর ব্যাপারে। এই গ্রাফ টি আমাকে একটি অতি গুরুত্বপূর্ন প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে...আসলেই কি জামাতের সাথে জোট বদ্ধ বিএনপি সরকার সামাজিক ভাবে বাংলাদেশকে পিছনের দিকে টেনে নিয়ে যাচ্ছিল ২০০১ থেকে ২০০৬ এ?

এত কিছু বাদ দিয়ে কেন পিনাকী সাহেব মাত্র ওই দুটি গ্রাফ নিয়ে (নীচে সনযোজিত) এত কথা লিখে ফেললেন যেখানেও কিনা আওয়ামীলীগ সফল ভাবে অগ্রযাত্রা ধরে রেখেছিল, তা আমার বোধগম্য হচ্ছে না। তবে এক দিয়ে ভালই করেছেন তিনি। তার ব্লগ পোস্ট টি থেকে মনে প্রশ্ন না জাগলে এই সরকারের সামাজিক উন্নয়নের এত সব চিত্র আমার অজানাই থেকে যেত। ধন্যবাদ তাই পিনাকী ভট্টাচার্য কে।

পিনাকী ভট্টাচার্যের লেখায় উল্লেখিত দুটি গ্রাফঃ


মন্তব্য

হাসিব এর ছবি

পিনাকি হলো বঙ্গবাজার থেকে বাঘের ছাল কিনে সেটা গায়ে দিয়ে ঘোরা ছাগু। ইস্যু ক্লোজড।

সবুজ বাঘ এর ছবি

ইসু কোলোজ করিলেই কি আর কোলোজ হয়? আম্লীগ কি তাতে পার পাইবে? আর বঙ্গবন্দুর বাজার থিক্যা ব্যাঘ্রের ছাল কিন্যা পিন্দিলেই কি হাছিব একটা উন্নতমানের আউয়ামী ছাগুতে পরিণত হইতে পারিবে?

হিমু এর ছবি
হাসিব এর ছবি

পিনাকি ছাগু কি ছাগু না সেইটার সাথে আম্লিকের পার পাওয়া বা না পাওয়ার সম্পক্ক কী?

সবুজ বাঘ এর ছবি

ঠাকুর গৃহে কেরে? মাদার আমি কলাপান করি না....

আমি তো কেবল আপনারে আর আউয়ামী ছাগুপনা নিয়া টকিঙ দিলাম..এর নগে পিনাকী ভট্টাচার্যের সম্পোক্ক কুথায়?

শোনেন, নিজের চাইতে প্রগতিশীল কাউরে যখন ছাগু ট্যাগিঙ মারেন, তখন সেটা আপনার গায়ে না লাগলেও আমাদের লাগে। আমরা পিনাকী ভট্টাচার্যকে চিনি। যেমন আপনাকেও। ফলে এইসব আওয়ামীগিরি কইরা পার পাওয়া যাবে না। এইসব কর্তৃপক্ষগিরি ছাইড়া ধূলিতে নামিয়া আসেন, আমরা এইখানেই অফেক্কমাণ

পুনশ্চ: আম্লীগের উন্নয়নের (ক্ষ)তিয়ান নিয়া এট্টু টান দিলেই এত ফুসকা চটপটি পইড়া গেলে তো চলবে না।

হাসিব এর ছবি

ঠাকুর ঘরের মেঝেতে আগেই কে যেন আম্লীক আম্লীক লিখে রাখছে। এইজন্যই।
তয় আমি ভাবতেছি আপনার কাছ থিকা আপনার ছাগু মিটারখানি ধার লইবো।
পিনাকিও আপনার চোখে ছাগু না, বাকি আপনার চোখে সেরা পোগতিশীল। মিটারখানা সেইরকম হবার কথা।

সবুজ বাঘ এর ছবি

আস্তে কন..ঘুড়ায় হাসপে

হাসিব এর ছবি

বাইদ্যওয়ে, জাহিদ সাহেবও কি প্রগতিশীল? আপনার প্রগতিস্কেল কী বলে?

হাসান মোরশেদ এর ছবি

যদি ভুল না হয়, বিএনপি'র চিকিৎসক সংগঠন ড্যাবের ডাঃ জাহিদ মুক্তি পাওয়ার পর পিনাকী খুব উৎফুল্ল হয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন, এই মুক্তিপ্রক্রিয়ায় তার অবদান ও উল্লেখ করেছিলেন।
বিএনপি'র সাথে প্রগতিশীলতা! ভালৈ মানায়!

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবুজ বাঘ এর ছবি

এই জাহিদ সাপটা আবার কে? এট্টু যুদি ওর পরিচয় দানিতেন, তাইলে একটা মাপদান করিতে পারিতাম

সবুজ বাঘ এর ছবি

ও এই জাহিদ্যা? হেহেহে হাসাইলেন।

ব্যক্তিগতভাবে আমার নগে ম্যালা আম্লীগারের ভালো খায় খাতির আছে। তাহারা কুনোরূপ বিপদাপদে পড়িলে আমি আইগিয়াও যামু। তার মানে এই নয় যে আমি একটা আম্লিগার। পিনাকী দার ওই স্ট্যাটাশ কেবল এই রূপ সম্পক্কোকেই (আরও নির্দিষ্ট কইরা কইলে পেশাগত) ধারম করে...কোনওরূপ আদর্শিক ঐক্যকে না।

হাসান মোরশেদ এর ছবি

ও আচ্ছা! আপনার কথা বাদ দেই। পিনাকী বাবু তাইলে পেশাগতভাবে ডাঃজাহিদ তথা ড্যাব তথা বিএনপির সাথে 'সম্পক্কো ধারম' করেন, যদিও ঐটা 'কোনওরূপ আদর্শিক ঐক্য' না। বিনোদনের অভাব নাই।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবুজ বাঘ এর ছবি

ও বাব্বা..আপনেও দেখি নাড়াইয়ে নাইমা পড়ছেন..আম্লীগগিরি থিক্যা। এইভাবেই তাইলে বুঝাবুঝি? গুড। আপনের সম্পক্কে ধারমা উচ্চ হইল।

হাসান মোরশেদ এর ছবি

নাড়াইয়ের কী দেখলেন আর বারবার 'আম্লীগগিরি' শব্দ ব্যবহার করছেন কেনো? এখানে একজন আরেকজনের একটা লেখার সূত্র ধরে কিছু লিখেছেন। সেই 'আরেকজন' পিনাকীবাবুর পক্ষে আপনি এসে কথা বলছেন, তাকে বিরাট প্রগতিশীল বলে সার্টিফিকেট দান করছেন। বিএনপি নেতার প্রতি তার প্রীতি বিষয়ে ফেসবুকে যা দেখেছি তা এখানে প্রাসংগিকভাবেই লিখেছি। এটা ফ্যাক্ট, এই ফ্যাক্টের বিপরীতে আপনার কাছে কোন ফ্যাক্ট থাকলে বলেন।
আমাকে নাড়াইয়ে নামাইয়া দেওয়া, আমার সম্পর্কে 'ধারমা উচ্চ' হওয়া এগুলোর তো কোন দরকার নাই।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবুজ বাঘ এর ছবি

নাড়াইয়ে নামার পোচুর কিছু দেকছি। আম্লীগগিরিরো। সেইসব কইলে মহাভারত অশুদ্ধ হইয়া যাইবগা।

একজন আরেকজনের লেখার সূতা ধইরা লেখনে আমার কোনো সমস্যা হয় নাই। আর পিনাকী দার পক্ষে এমনি এমনি কথা কইছি না, আপোনার বন্ধু হাসিব তাকে ছাগু ট্যাগ দান করিয়া আমাকে বাধ্য করেছে তার পক্ষে কথা বলতে।

আর পিনাকী ভট্টাচার্য আমার আপনার কিঙবা হাসিবের সাট্টিফিকেট নিয়া চলার লোক না, শুধু এটুকুই জানিয়ে গেলাম।

বিএনপি নেতা ছাড়াও উনি বহু বহু টেটাশ লিখেছেন ফেসবুকে, যেখানে একজন বিএনপি কিম্বা জামাতের লোক তারে আম্লীগার মনে কইরা মারতে আইব। তার মানে কি দাঁড়াইল? তার মানে দাঁড়াইল উনি যে কোনও বিষয়ে উনার মনোভাব প্রকাশ করতে দ্বিধান্বিত বা ভীত নন।

ছুট্ট কইরা আরেকটা কথা বলি, আমি আপনে সারা জীবনে যত ছাগু না দেকছি, তারচেয়ে বেশি ছাগুরে উনি নিজ হাতে গুতাইছে। তো, কাউরে ট্যাগিঙ করার আগে তার সম্পর্কে ভালো কইরা খোঁজ খবর নিতে কইয়েন হাসিবরে। গয়রহ মন্তব্য দুঃখজনক। বাকী বিল্লাহর বেলায়ও একই কাণ্ড করছিলেন আপনারা। সেইসবের জবাব বাকী তার লেখায় দিয়ে দিছে। তাই আমরা যারা আপনাদের জানি তাদের জন্য এগুলো বিব্রতকর।

আর আপনেরে নাড়াইয়ে নামানির আমার ঠেকা পড়ে নাই। উচ্চ ধারমা নিম্ন ধারমা কিঙবা মধ্য ধারমারও দরকারাছে, কারণ বুদ্ধি পাকাইয়া ধুনফুন বুঝাইবেন, আর আমি তাই বুইঝা নিমু..তাতো হবে না।

হিমু এর ছবি

পোগোতিশীল পিনোকিও ভট্ট এক্টা ছুপারম্যান। বাকীর নাম ফাকী বিল্লাহ এক্টা ব্যাটম্যান।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সবুজ বাঘ এর ছবি

হাছিপের যমক ভাইয়ের জন্য দাদার জবাব..ঈদের ঈদি http://www.somewhereinblog.net/blog/pinaki007/29863872/

হিমু এর ছবি

যেমন দাদা তেমন নাতি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

অ, এইবার বুচ্চি,
ইনডেক্সের মুন্ডি (অন্য কিছুর মুন্ডি ভাববেন না) থেকে পিনাকী সাহেব তথ্য নিলে সেইটা অকাট্য, ঐশী... আর ফলেন লিফ নিলে সেটা নাস্তিক, বাকশালী...

বটমলাইন কি এইটাই??
পরের লেখাটা তো ঘাড় উচিয়ে তাই দাবী কচ্চে।

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

areefin  এর ছবি

যাক আপনি অবশেষে পিনাকিরে ভগবান বানাইলেন,ধইনা আপনারে।

স্যাম এর ছবি

চলুক

হাসিব এর ছবি

তাহলে বল্তেছেন দরবেশ সালমান সাকার সাফাই সাক্ষী দিলেও সেইটা বন্দুবান্দুব যেহেতু সেহেতু ঠিকাছে?

সবুজ বাঘ এর ছবি

সুলেমান দব্রেশরে তাহা জিগান গা। আপোনার আউয়ামী ভ্রাতা বলিয়া কতা!

পিনাকী দা তো আর আম্লীগ করেন না, তার তো এত ঠেকা পইড়া রয় নাই, আপনার ন্যায় খালি আম্লীগেরই গান গাওয়া।

হিমু এর ছবি

পোগোতিশীল পিনোকিও ভট্ট তাহলে কার গান গায়?

অনিন্দ্য রহমান এর ছবি

ওস্তাদ, আপনেরটা তো অরজিনিয়াল আছিল, সুন্দরবনের খাঁটি, জীবনেও ডাউট করি না। কিন্তু আপনে সেইটার উপ্রে আরেকটা পিনাকীছাল পিনতে গেলেন। ঠান্ডা বেশি লাগে?


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সবুজ বাঘ এর ছবি

আমারডা ওরিজিনাল কেম্বে থাকে, যখন তুমি ভৌতিক ইঙরাজ বালেদির ছাল পিন্দিয়াছো? আর আমার ঠাণ্ডা নিয়া তুমার নাক না ঝাড়লেও চলবে...বেশি বেশি আওয়ামীপনা চক্কর দিলেই চলিবে..

অনিন্দ্য রহমান এর ছবি

ওত্তাধিক আওয়ামীপনা চক্কর দিলে, কফুলের দুইপাশে


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সবুজ বাঘ এর ছবি

খিকখিকখিক।

areefin এর ছবি

একলা একলা হাসেন কেন?ভগবান পিনাকি কইছে নাকি?

মৃষৎ এর ছবি

চলুক

অলি আহমেদ  এর ছবি

লিখেছেন হাসিব (তারিখ: বুধ, ০৭/০৮/২০১৩ - ১১:৪৫অপরাহ্ন)
পিনাকি হলো বঙ্গবাজার থেকে বাঘের ছাল কিনে সেটা গায়ে দিয়ে ঘোরা ছাগু। ইস্যু ক্লোজড।
গুরু গুরু

shafiq এর ছবি

এই গ্রাফগুলোর উৎস কি? কোনরকম রেফারেন্স ছাড়া এসব গ্রাফ কোথা থেকে এলো? এক বছরে লাইফ এক্সপেক্টেন্সি ১৫ বছর বেড়ে গেলো এসব কি কোনো বিশ্বাসযোগ্য তথ্য? সচলায়তনে রেফারেন্স ছাড়া তথ্য কেনো প্রকাশিত হয়।

হাসিব এর ছবি
Fallen Leaf এর ছবি

ওয়ার্ল্ড ব্যাঙ্কের হেলথ সেকশান সহ অনেক জায়গাতেই আছে এই গ্রাফ। আপনি নিচের লিঙ্কে গেলে সামারী পাবেন। ধন্যবাদ।
http://www.indexmundi.com/g/g.aspx?v=29&c=bg&l=en

দিগন্ত এর ছবি

পিনাকী ভট্টাচার্যকে ডিফেন্ড করা আমার উদ্দেশ্য নয়, তবে গুগলের সাইটে ওয়ার্ল্ড ব্যাঙ্ক ও ইউ-এন-ডি-পির যে তথ্য আছে তাতে এরকম গ্রাফ নেই।
উদাহরণ - দারিদ্র্য, লাইফ এক্সপেক্ট্যান্সি, ফার্টিলিটি রেট


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সাফি এর ছবি

চলুক

সফিক এর ছবি

Indexmundi এর ডাটা একেবারে গ্রহন যোগ্য নয়। একাডেমিক জগতে এই ডাটাগুলির কোনো গ্রহনযোগ্যতা নেই। এখানকার ফার্টিলিটি ডাটা'র জাম্পও অস্বাভাবিক।

হাসিব এর ছবি

এইটা ঠিক বলছেন যে ড্যাটার সোর্স হিসেবে ইনডেক্সমুন্ডি পদের কিছু না।

খন্দকার আলমগীর হোসেন এর ছবি

এমনওতো হতে পারে Indexmundi এর ডাটার গ্রহনযোগ্যতা কম কি বেশী পিনাকী ভট্টাচার্য না যাচাই করেই লেখাটা লিখে ফেলেছেন। মাঝখান থেকে কত রকমের ব্যাঘ্রের ছাল পড়ার হাংগামা তাকে সইতে হল রেগে টং

____________________________________________________________________
ইতিহাস পড়ি না, জন্মলগ্ন থেকে বাংলাদেশকে প্রতিদিন যেভাবে দেখেছি, সেটাই বাংলাদেশের প্রকৃত ইতিহাস।

অছ্যুৎ বলাই এর ছবি

অন্য কোনো সোর্স থেকে আরো নির্ভরযোগ্য অ্যাকাডেমিক মানের তথ্য পাওয়া গেলে দিতে পারেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাকিন উল আলম ইভান  এর ছবি

সাধে কি ডাক্তর সাব পচায় ।

হিমু এর ছবি

"এই সার্ভিস ডেলিভারি মডেলগুলো আসলে রাষ্ট্র নামক প্রতিষ্ঠানটির একটি ধারাবাহিক সাফল্য, সরকারের নয়। রাষ্ট্রের সোশ্যাল কন্ট্রাক্ট বা সামাজিক চুক্তির যদি কোন পরিবর্তন না ঘটে তবে সেই ধারাবাহিকতা নষ্ট হয়না।

পিনোকিও ভট্টাচার্য তো ভারি মজার লোক।

অতিথি লেখক এর ছবি

" পিনোকিও ভট্টাচার্য "
হো হো হো
- একলহমা

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হুমম... ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

রণদীপম বসু এর ছবি

যে ব্লগ লেখাটা নিয়ে এই আলোচনা, সেটার লিংকটা পোস্টে দিয়ে রাখলে ভালো হতো না কি ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

Fallen Leaf এর ছবি

তাড়াহুড়োয় লিঙ্ক দেয়া হয় নি বলে দুঃখিত। আসলে ঈদের রান্না, বাচ্চা সব সামলাতে ঝামেলা হচ্ছিল খুব। যাই হোক ... এই যে লিঙ্কঃ http://www.somewhereinblog.net/blog/pinaki007/29863349

কেউ একজন এর ছবি

বাংলাদেশীরা এমন চু**ভাই (ফ্যাক্টকানা!) যে এই ইলেকশনে তবুও বিএনপিকেই ভোট দেবে।

কী কমু এর ছবি

ব্লগ লেখক/লেখিকা শফি হুজুরের নাম নেওয়ার সময় বেয়াদবি করেছেন। নামের আগে কিছু যোগ করে সম্মান জানাতে ভুলে গিয়েছেন। বলতে হবে আল-লালা শফি। নইলে অপমান করা হয়। গুরুজনদের সম্মান করতে শিখুন।

গৃহবাসী বাউল এর ছবি

এই সরকারের আমলে কোন উন্নয়ন হয় নাই। গ্রাফগুলি ফটুশপ।
প্রাসংগিক কিনা জানি না, গতকাল আলু পত্রিকায় একটা মন্তব্য করেছেন হুমায়ুন কবির নামের এক পাঠক। এখানে দিচ্ছি।

*** হাতিরঝিল প্রকল্প
*** মিরপুর-এয়ারপোর্ট ফ্লাইওভার
*** বনানীর ফ্লাইওভার
*** কুড়িল ফ্লাইওভার
*** যাত্রাবাড়ি-গুলিস্তান ফ্লাইওভার (৩১ ডিসেম্বরের মধ্যে চালুর সম্ভাবনা)
*** যোগাযোগ ব্যবস্থা (ডেমু ট্রেন + ঢাকা থেকে সব রুটে বি.আর.টি.সি. বাস সার্ভিস)

*প্রবৃদ্ধি অর্জন।
বি,এন,পি ২০০৬ = ৫.৭%
আওয়ামীলীগ ২০১৩ = ৬.৭%

*মাথাপিছু গড় আয়
বি,এন,পি ২০০৬ = ৪২৭ র্মাকিন ডলার
আওয়ামীলীগ ২০১৩ = ৯১৪ র্মাকিন ডলার

*স্বাক্ষরতার হার।
বি,এন,পি২০০৬ = ৫১.৯০%
আওয়ামীলীগ ২০১৩ = ৬৫.০৪%

*রেমিটেন্স প্রবাহ।
বি,এন,পি ২০০৬ = ১৩ বিলিয়ন র্মাকিন ডলার
আওয়ামীলীগ ২০১৩ = ৪৮ বিলিয়ন র্মাকিন ডলার

*দারিদ্র হার
বি,এন,পি ২০০৬ = ৪১.৫১%
আওয়ামীলীগ ২০১৩ = ২৯.০৩%

*কর্মসংস্থান।
বি,এন,পি ২০০৬ = ২৪ লক্ষ
আওয়ামীলীগ ২০১৩ = ৭৫ লক্ষ

*বৈদেশিক বিনিয়োগ।
বি,এন,পি ২০০৬ = ১৮৭ কোটি র্মাকিন ডলার
আওয়ামীলীগ ২০১৩ = ৩৮২ কোটি র্মাকিন ডলার।

*মাতৃত্বকালীন ছুটি।
বি,এন,পি ২০০৬ = ৪মাস।
আওয়ামীলীগ ২০১৩ = ৬ মাস।

*ইন্টার নেট গ্রাহক সংখ্যা।
বি,এন,পি ২০০৬ = ৫৭ লক্ষ
আওয়ামীলীগ ২০১৩ = ৪ কোটি

*জনশক্তি রপ্তানি।
বি,এন,পি ২০০৬ = ৯ লক্ষ ৮ হাজার
আওয়ামীলীগ ২০১৩ = ২০ লক্ষ ৪০ হাজার

*শিশু মৃত্যুর হার।
বি,এন,পি ২০০৬ = ৬.১০%
আওয়ামীলীগ ২০১৩ = ৩.৯৯%

*পোষাক রপ্তানিতে বিশ্বের অবস্থান।
বি,এন,পি ২০০৬ = চর্তুথ।
আওয়ামীলীগ ২০১৩ = দ্বিতীয়।

*খাদ্য নিরাপত্তা পরিস্থিতি।
বি,এন,পি ২০০৬ = ৩০ লক্ষ মেট্রিক টন খাদ্য (ঘাটতি)
আওয়ামীলীগ ২০১৩ = ২৩ লক্ষ মেট্রিক টন খাদ্য ( উদ্বৃত)

*স্বাস্থ সেবা।
বি,এন,পি ২০০৬ = অসম্মতি
আওয়ামীলীগ ২০১৩ = ১৫ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্টা

*সর্বোচ্চ বিদ্যুত উৎপাদন ক্ষমতা।
বি,এন,পি ২০০৬ = ৩১০০ মেগাওয়াট।
আওয়ামীলীগ ২০১৩ = ৮৫২৫ মেগাওয়াট।

*জ্বালানী তেলের মুল্য বৃদ্ধি গড়।
বি,এন,পি ২০০৬ = ১৩৬%
আওয়ামীলীগ ২০১৩ = ৩৮%

*সমুদ্র সীমা জয়।
বি,এন,পি ২০০৬ = নিস্ক্রিয়
আওয়ামীলীগ২০১৩ = ১১১৬৩১ বর্গ কি, মি,

*শ্রমিকদের নুন্যতম মজুরি।
বি,এন,পি ২০০৬ = ১৬৬২ টাকা।
আওয়ামীলীগ ২০১৩ = ৩০০০ টাকা।

*রপ্তানি আয়।
বি,এন,পি ২০০৬ = ১.০৩ বিলিয়ন র্মাকিন ডলার।
আওয়ামীলীগ ২০১৩ = ২.৪৩ বিলিয়ন র্মাকিন ডলার।

*হাসপাতালের সংখ্যা।
বি,এন,পি ২০০৬ = ১৬৮৩ টি।
আওয়ামীলীগ ২০১৩ = ২৫০১ টি।

*পবিত্র হজ্ব পালন।
বি,এন,পি ২০০৬ = ৪০ হাজার যাত্রী ( সার্বোচ্চ)
আওয়ামীলীগ২০১৩ = ১ লক্ষ ১০ হাজার যাত্রী ( সর্বোচ্চ)

*জেলেদেরকে খাদ্য সহায়তা।
বি,এন,পি ২০০৬ = ৬৫০০ মেট্রিক টন।
আওয়ামীলীগ ২০১৩ = ৫৬২০০ মেট্রিক টন।
*দৈনিক গ্যাস উত্তোলন।
বি,এন,পি ২০০৬ = ১৫৩১ মিলিয়ন ঘনফুট ।
আওয়ামীলীগ ২০১৩ = ২২৫০ মিলিয়ন ঘনফুট।

*বৈদেশিক মুদ্রার রিজার্ভ
বি,এন,পি ২০০৬ = ৩.৮৮ বিলিয়ন র্মাকিন ডলার
আওয়ামীলীগ২০১৩ = ১৩.১১ বিলিয়ন র্মাকিন ডলার

-----------------------------------------------------------
আঁখি মেলে তোমার আলো, প্রথম আমার চোখ জুড়ালো
ঐ আলোতে নয়ন রেখে মুদবো নয়ন শেষে
-----------------------------------------------------------

সাফি এর ছবি

ডেমুট্রেন কী সরকারের সাফল্য?

হাসিব এর ছবি

এইটা একটু স্ট্যাটিক কিসিমের ড্যাটা হইছে। খুব কামের কিছু না এইটা।

অছ্যুৎ বলাই এর ছবি

তথ্যের প্রেজেনটেশন উদ্দেশ্য ও টার্গেট অডিয়েন্সের ওপর নির্ভর করে। এতে একনজরে চোখ বুলানো যায়। বিস্তারিতের জন্য ভিন্ন ব্যবস্থা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মরতুজা এর ছবি

বিল্বোর্ড আর ব্লগে মারামারি কইরা যদি উন্নয়ন জানান দেওন লাগে, তাতে আপনারা যতই লাফান, বাঙ্গালি ভোট আপনাগো দিব না। বাই দা ওয়ে, জানেন তো বাংগালি কাউরে জেতায় না, হারায়। সো লীগের হারার ফলাফল হইল বিএনপি জামাত জিতা।

মরতুজা এর ছবি

লগে আরেকটা গ্রাফ দিতেন, মানুষের ক্রয়ক্ষমতার/মূল্যস্ফীতির। ওই এক গ্রাফেই আফনেগো হাসিনা বু নেক্সট ইলেকশনে কাইত। রাবিশ মন্ত্রি আর আবুলের কথা না হয় বাদই দিলাম

অতিথি লেখক এর ছবি

মানুষের ক্রয়ক্ষমতার/মূল্যস্ফীতির।

বিএনপি আমলে ঢাকায় একজন ডে লেবারের দৈনিক মজুরি ছিল ১৫০ টাকা, এখন ৪০০ টাকা। বিএনপি'র শেষ সময়ে মোটা চালের দর ছিল ২০ টাকা/কেজি, এখন ২৮ টাকা/কেজি।
গত বিএনপি আমলের শেষ সময়ে একজন ডে লেবার তার দৈনিক উপার্জন দিয়ে সারে সাত কেজি চাল কিনতে পারতো, এখন কিনতে পারে প্রায় সাড়ে চৌদ্দ কেজি।

আব্দুল্লাহ এ এম

ফাইয়াজ জামাল এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

ভালো পর্যবেক্ষণ।

Mezbahul Karim এর ছবি

যুক্তিতর্ক ও বিভিন্ন ডাটা, গ্রাফ ইত্যাদি পরিসক্খানে সূচকের এত উন্নতি আমার মাথায় ডুকছে না. হয় আমার মাথা খারাপ অথবা কোথাও কোনো ভুল আছে. তা ছাড়া উন্নতির যে বিশাল লিস্ট একজনের মন্তব্যে দেখলাম তার সাথে কিছু লোকের পকেট ভারীর বেপারটা মুক্ষ ছিল. পূর্ববর্তী সরকার এর খাম্বা ইতিহাস নিশ্চয় জানা আছে সবার. এটা হচ্ছে চোরের হাটবাজার, আমরা ছাগলের তিন নম্বর ছাউ.

অছ্যুৎ বলাই এর ছবি

স্বাধীন বাংলাদেশে আওয়ামী লীগার হওয়া কি লজ্জার কিছু নাকি!! বরং স্বাধীনতাবিরোধী জামায়াত-বিএনপি-চীনাবাদাম হওয়া লজ্জার বিষয়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

চলুক
- একলহমা

অতিথি লেখক এর ছবি

আপাতদৃষ্টিতে মনে হচ্ছে ব্যবহার করা ইনডেক্সমুন্ডির তথ্যে ভুল থাকার সম্ভাবনা আছে। বিশ্বব্যাংকের দেয়া World Development Indicators এর তথ্যে এতটা নাটকীয়তা দেখলাম না। এধরনের তথ্যের ক্ষেত্রে এই সোর্সকেই সাধারনত অফিসিয়াল ধরা হয়। World Development Indicators থেকে বানানো কয়েকটা গ্রাফ দেখে নিতে পারেন।






এই সবগুলো গ্রাফই মূল লেখায় আছে, যার কোনটাই মনে হয় মিলছে না। দ্রুত সার্চে Population below poverty line এর সব বছরের ডাটা পেলাম না। কোথাও না কোথাও নিশ্চয় আছে।

সুহাস শিমন

অতিথি লেখক এর ছবি

চলুক
- একলহমা

আইলসা এর ছবি

বিলবোর্ড আর গ্রাফ দিয়া আম্রিকাতেই ইলেকশন জিতন যায় না, আর আলীগ বাংলাদেশে নির্বাচন জিততে চায় বিলবোর্ড দিয়া। বলদ কী আর গাছে ধরে!!!
ব্যাই দ্য ওয়ে আলীগ কাজ করে নাই তা না কিন্তু পার্সেপশন ম্যানেজ করতে পারে নাই।
এত ফ্লাইওভার বানাইছে কিন্তু লুকজন আড্ডাতে কইবো পদ্মা সেতুর কথা, বিদ্যুত খাতের দুর্দান্ত অবদান ঢাকা পইড়া যাইবো কুইক রেন্টালে পারিবারিক পার্সেন্টেজের হিসাবে, শিক্ষাখাতের সাফল্য ধুইয়্যা দিত ছাত্রলীগ তো আছেই... তারপর আছে বিদেশ মন্ত্রী, মুখ পাতলা মন্ত্রী, রেলের কালো বিড়াল, শেয়ার দরবেশ, হলমার্ক, সাগর-রুনি, ত্বকী....
কিন্তু যদি রাজাকারেও ফাসিতে ঝুলায়, তাইলেও আমার ভুটা আমি দিমু...
জয় ভাইয়া কপালে কলংকমুক্ত জয় মনে হয় না হইতো...

অতিথি লেখক এর ছবি

পিনাকী ভট্টাচার্য এই লেখাটার একটি জবাব দিছে দেখলাম। এই ব্যাপারে লেখকের প্রতিক্রিয়া জানতে চাচ্ছি।

-এস এম নিয়াজ মাওলা

Fallen Leaf এর ছবি

পিনাকী ভট্টাচার্য অনেক জ্ঞানী মানুষ। উনার কাছে আমি নস্যি। তবে আমার এই লেখার ব্যাপারে প্রাথমিক ভাবে উনি যে প্রতিক্রিয়া জানিয়েছিলেন ফেসবুকে তাতে আমি নিজেকে ধন্য মনে করছি।

যাইহোক, উনার যেই লেখার সূত্র ধরে আমার এই লেখা সেইখানে উনি শিশু মৃত্যু হার আর দারিদ্র্য সীমার নীচে বসবাস কারী জনসংখ্যার হার সংক্রান্ত গ্রাফ গুলোর উৎস হিসাবে কোন রেফারেন্স ব্যাবহার করেছেন তা যদি একটু বলতেন তা হলে আমার প্রতিক্রিয়া ছাড়াই ব্যাপারটি সবাই বুঝে যেত। আমার লেখার গ্রাফ আর উনার প্রথম লেখার গ্রাফ দুটি একটু খেয়াল করে দেখুন প্লীজ আর আমার গ্রাফের সোর্সে সেখানে উনার লেখায় ব্যাবহৃত গ্রাফ দুটি আছে কিনা একটু দেখুন।

বিধান এর ছবি

গ্রাফ দিয়ে এইরকম ব্লগ লেখার সময় আমার মনে হয় তোর আরেকটু সতর্ক হওয়া দরকার ছিল

Fallen Leaf এর ছবি

ঠিক। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA

  • 'রাষ্ট্র' নামক প্রতিষ্ঠান আর 'সরকার' দুটো আলাদা!! আসলেই দাদা, আপনি মজার লোক ^:)^ স্যাটায়ার লিখলে ভালো করতেন..... - by সিডাটিভ হিপনোটিক্স on বিষ্যুদ, 08/08/2013 - 12:16পূর্বাহ্ন
  • ছোট কিন্তু ভাল রিভিউ! - by Omar Shehab on বুধ, 07/08/2013 - 11:59অপরাহ্ন
  • লাইফ এক্সপেক্টেন্সির বিষয়টা খটকা লাগায় একটু চেক করলাম, প্রায় সবগুল গ্রাফে ভুল আছে বলে মনে হচ্ছে।ডাটায় ভুল থাকলে তো আপনার এনালাইসিস অটোমেটীক ভুলের দিকেই যাবে। নিচে ওয়ার্ল্ড ব্যাঙ্কের লিঙ্কটা দিলাম। - by Hossain Rizu on বিষ্যুদ, 08/08/2013 - 1:29পূর্বাহ্ন
  • সচলের দাদার এত লীগের দালালী না করলেই পারেন। বড্ড চোখে লাগে। লজ্জা শরমের বালাই নাই আপনাদের। - by Helali Mortuza Bhuiyan on বিষ্যুদ, 08/08/2013 - 3:18পূর্বাহ্ন
  • পিনাকি দাদা খুব ভালো করেই সরকারের ব্যর্থতা তুলে ধরতে চেয়ে ছেন।শুদু সমালোচনা করবেন এটা তো টিক না সাফল্য দেখা ঊচিত।সরকার কে সবসময় বাশ দেবার তালে তাকলে তো চলবে না।আপনাদের কারনেই সরকার বেকায়্দায় পড়তে হয়,কারন সবাই ভাবে আপনারা আওয়ামিলীগ এর সাপোর্টার।এটা কেই পুজি করে বিরোধিরা অপপ্রচার চালায়।পিনাকি দা কে আমি খুব রেসপেক্ট করি ও করব।তবে আশা করি আরো তত্ত দিয়ে লেখার জন্য।দয়া করে ছাগু দের কাছে সমালোচনার সুজুগ তুলে দিবেন না। - by Shoriful Haque on বিষ্যুদ, 08/08/2013 - 10:02অপরাহ্ন
  • পিনাকীর মত আরও বহু টাকা খোর আছে জামাত-বিএনপির; গয়েশ্বর রে দেখেন না ? এইসব মালপত্র স্টেজ গরম করার জন্য রাখে ওরা- সময়কালে গয়েশ্বররা দলীয় নমিনেশনও পায় না। এরা টাকা পেয়েই খুশী থাকে। তবে একটা কথা শুনেছি, জামাত নাকি টাকা দেয়ার আগে খতনা করে এরপর দেয়-- লুঙ্গি না খুললে তো এর প্রমান পাওয়া যাবে না ! ভট্টাচার্য বাবু যেই মাল, তার লুঙ্গি খোলার জন্য এই ঈদে ৫০০ টাকার বেশী বরাদ্দ রাখা আমার পক্ষে সম্ভব না। Anybody Interested ? কাজ শেষ হলে মোবাইল নাম্বারটা দিয়েন- ফ্লেক্সি করে ৫০০ টাকা পাঠিয়ে দিব। - by Shabbir Khan on বিষ্যুদ, 08/08/2013 - 10:56অপরাহ্ন
  • http://www.indexmundi.com/ ভারতীয় ওয়েবসাইট তার তথ্যে বিন্দুমাত্র বিশ্বাস নেই তারপরেও চলুন দেখি GDP - real growth rate (%) http://www.indexmundi.com/g/g.aspx?v=66&c=bg&l=en GDP - per capita (PPP) (US$) http://www.indexmundi.com/g/g.aspx?v=67&c=bg&l=en Unemployment rate (%) http://www.indexmundi.com/g/g.aspx?v=74&c=bg&l=en Inflation rate (consumer prices) (%) http://www.indexmundi.com/g/g.aspx?v=71&c=bg&l=en Reserves of foreign exchange and gold (US$) http://www.indexmundi.com/g/g.aspx?v=144&c=bg&l=en Electricity - production (billion kWh) http://www.indexmundi.com/g/g.aspx?v=79&c=bg&l=en Natural gas - production (cubic meters) http://www.indexmundi.com/g/g.aspx?v=136&c=bg&l=en - by দ্যা কর্নেল on বিষ্যুদ, 08/08/2013 - 2:18পূর্বাহ্ন
  • বিমলানন্দে পিনাকীরা মিস্তা কতারে সমালুচনা বলে পাবলিকরে খাওয়ানোর অপচেষ্টায় লিপ্ত! - by আনওয়ারুল আজিম পাটওয়ারী on বিষ্যুদ, 08/08/2013 - 6:58পূর্বাহ্ন
  • http://www.indexmundi.com ভারতীয় ওয়েবসাইট তার তথ্যে বিন্দুমাত্র বিশ্বাস নেই - by দ্যা কর্নেল on বিষ্যুদ, 08/08/2013 - 1:30পূর্বাহ্ন
  • গুড পয়েন্ট - by Sumit Karmakar on বিষ্যুদ, 08/08/2013 - 12:27পূর্বাহ্ন
  • bhalo likhechen... (y) - by River Flows Frozen on বুধ, 07/08/2013 - 11:54অপরাহ্ন