বয়ান

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: সোম, ০৮/০২/২০১০ - ৯:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার যে কত কষ্ট মিয়ারা তোমরা তা যদি বুঝতা...
বিজয় দিবসে মালা পরাইতে আমার গলাটা খুজতা!
সফেন দাড়িতে মেহেদি মাইখ্যা আমারে বলতা, ‘চাচা...
দেশের লাইগ্যা দরকার আছে আফনের আরো বাঁচা!’
এই হেইদিন কইতে আছিল কামের মাইয়া ময়না,
‘চাচার মতন উপকারি লোক এই দুনিয়ায় হয় না!
পাইয়া গরিব মাইয়া দিছে যে কতকিছু... লগে বাচ্চা,
আযম চাচার দিলটা পুরাই সুরুজের মতো সাচ্চা!’

এত সুন্দর দ্যাশটা তোমাগো বাপ-ভাই দিল ভাইঙ্গা,
আমি গেছিলাম ঠেকাইতে তাগো, আমারে পরায়া জাইঙ্গা
হাত-পা বাইন্ধা ঝুলায়া রাখছে, হয়া গেছিলাম চিকনা...
এর লাইগাই কয়, কারো ভালো করতে যাওন ঠিক না!
খানসাহেবেরা আশরাফ সব, উনাগো বংশ উঁচা...
একটু নাহয় সইহ্য করতা পিছনে মারলে খুঁচা!
কী কমু মিয়ারা, মাতলা তো শেষে হিন্দুগো ষড়যন্ত্রে...
বুঝবা যখন মসজিদে পূজা হবে উলু আর মন্ত্রে!

তোমরা তো মিয়া কিছুই মানো না, আল্লার নামে চইল্যে,
আমার লাহান মাংস লাগত তোমাগো কাহিল শইল্যে!
ঈমানে আইত শক্তি, কখনো কইতা না ‘জয় বাংলা!’
চিক্কুর দিয়া ‘তোবা’ বল মিয়া... পাকিস্তানরে ভাঙলা!


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হ তোরে কইছে।

হিমু এর ছবি
যুধিষ্ঠির এর ছবি

সুমন দেখি ফাটায়ে ফেলতেসো গত কয়েকদিন ধরে!

অভয় দিলে একটা কথা বলি, "হইয়া গেছিলাম চিকনা..." এই জায়গাটায় একটু ছন্দপতন হইসে না?

যুধিষ্ঠির এর ছবি

ঠিকই আছে আসলে, "হইয়া" শব্দটাকে "হয়া" হিসেবে পড়লেই আর সমস্যা হচ্ছে না!

মৃদুল আহমেদ এর ছবি

'হইয়া'কে আমরা সবসময় 'হয়া' বলি। হইয়া গেছি-রে বলি হয়া গেসি!
সেই হিসেবে পড়লে ছন্দ কাটে না।
যদি বিভ্রান্তি থাকে তো, হইয়া-এর 'ই'টা ফেলে দেই!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমারো ছন্দ পতন হয়েছিল।

মৃদুল আহমেদ এর ছবি

তাহলে ইটা ফেলে দেই দেঁতো হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেন, তবে সাবাধানে, পায়ে যেন না পড়ে।

মৃদুল আহমেদ এর ছবি

কোন পায়ে? দেঁতো হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নে ফাডায়ালাতেসেন ম্যান।

নিবিড় এর ছবি
দুষ্ট বালিকা এর ছবি

জবর হয়েছে মশাই!

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অছ্যুৎ বলাই এর ছবি

পুরা ৫।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শাফক্বাত এর ছবি

কঠীন!!!
সেইরকম মারদাঙ্গা হইসে!!
==========================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাফি এর ছবি

গুরু গুরু

অনিকেত এর ছবি

বস,
পুরা কোপাকুপি হইসে-----

কী কমু মিয়ারা, মাতলা তো শেষে হিন্দুগো ষড়যন্ত্রে...
বুঝবা যখন মসজিদে পূজা হবে উলু আর মন্ত্রে!

কেন জানি এইখানটায় একটু ছন্দে ঝামেলা লাগল।
অবশ্য আমি পুরাই ছন্দ-কানা
কাজেই নির্বিঘ্নে এই মন্তব্য উপেক্ষা করতে পারেন---

জয় হোক---!!

নীড় সন্ধানী এর ছবি

‍‌জটিল কবিতা পড়লাম একটা বহুদিন পর হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ওডিন এর ছবি

হাহাহা! এটা পড়ে যে কতজনের 'কপাল' অশ্রুজলে ভেসে যাচ্ছে...

হাত-পা বাইন্ধা ঝুলায়া রাখছে
ধরে নিচ্ছি উলটো করে ঝোলানো ছিলো। দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

দারুন তো !

জি.এম.তানিম এর ছবি

মৃদুলদা আপনি একটা জিনিস!

গুরু গুরু
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শাহেনশাহ সিমন এর ছবি

আপনে বস!!!!!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।