আত্মনিয়ন্ত্রণ

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: মঙ্গল, ১২/০৮/২০০৮ - ১২:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একবার এক ভূমিকম্প জেনমন্দিরের গোটাটা কাঁপিয়ে দেয়। এমনকি মন্দিরের কিয়দংশ ওই ভূকম্পনে ধসেও পড়ে। এতে মন্দিরে থাকা ভিক্ষুদের অনেকেই খুব আতঙ্কিত বোধ করেন। ভূকম্পন থামলে ভিক্ষুদের উদ্দেশে শিক্ষক বললেন, 'এখন তোমাদের এটা অনুসন্ধানের একটা সুযোগ এসেছে যে, একজন জেনাগ্রহী সংকট মুহূর্ত ঠিক কীরকম আচরণ করেন। তোমরা হয়ত এতক্ষণে এটাও জেনেছ যে, আমি মোটেও উদ্বিগ্ন ছিলাম না। আমি পরিষ্কার জানতাম যে কী হতে যাচ্ছে এবং আমার করণীয়ই বা কী। আমি যথাসম্ভব দ্রুত তোমাদের সবাইকে হেঁশেলঘরে ঢুকিয়েছি, যেটি এ মন্দিরের সবচেয়ে মজবুত অংশ। সিদ্ধান্তটা ছিল খুবই যথাযথ ও কার্যকর। কারণ তোমরা জানো, কোনো ধরনের হতাহত হওয়া ব্যতিরেকেই আমরা সবাই টিকে গেছি। তবে, আত্মনিয়ন্ত্রিত এবং শান্ত থাকার পাশাপাশি আমি অল্পবিস্তর চিন্তিত ছিলাম। আর এটা তোমরা প্রকৃত ঘটনা থেকে বাদও দিতে পার যে, আমি ইয়াবড়ো এক গ্লাস জল পান করেছি, যতটা স্বাভাবিক অবস্থায় আমি কখনো পান করি না।'

একজন ভিক্ষু কিছু না বলে শুধু মুচকি হাসলেন।

'তুমি হাসছ কেন ?', শিক্ষক জানতে চাইলেন।

'ওটা মোটেই জল ছিল না, গ্লাসটা ছিল সয়া সসের', ভিক্ষু জবাব দিলেন।

বাংলায় রূপান্তর : মুজিব মেহদী


মন্তব্য

সুমন সুপান্থ এর ছবি

আত্মনিয়ন্ত্রণ !!
দারুন লাগলো মুজিব ভাই ।

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুজিব মেহদী এর ছবি

বেশ তো।
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মাহবুব লীলেন এর ছবি

গরু হারালে এমনই হয়রে মা...

মুজিব মেহদী এর ছবি

বুঝলাম না রে বাবা!
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুশফিকা মুমু এর ছবি

হি হি হি খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুজিব মেহদী এর ছবি

হা হা হা
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন চৌধুরী এর ছবি
মুজিব মেহদী এর ছবি

গুল্লি।
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

কীর্তিনাশা এর ছবি

হা হা হা!
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুজিব মেহদী এর ছবি

হি হি হি!
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

দারুণ মজাক পাইলাম যে মুজিব ভাই।

মুজিব মেহদী এর ছবি

শুনে শান্তি হলো।
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাফি এর ছবি

মজা পেলাম...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুজিব মেহদী এর ছবি

আমিও...
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসি

মুজিব মেহদী এর ছবি

হুম
................................................................
আমরা তা-ই করি, বন্দিরা যা করে
আমরা তা-ই করি, বেকারেরা যা করে :
আমরা ফলিয়ে যাই আশার আবাদ।
(মাহমুদ দারবীশ)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।