আমাদের সাইকেল ভ্রমনের ইতিবৃত্ত - ০৩

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: সোম, ২৭/১০/২০০৮ - ১১:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ময়মনসিংহ থেকে বিরিশিরি:

(ছবি সংযুক্ত আছে লেখার শেষে)

ময়মনসিংহ শহরে প্রথম রাত কাটলো আমাদের হোটেলের কক্ষে বিশ্রাম নিয়ে, আর একটু সময়ের জন্য ব্রহ্মপুত্র নদীর পাড়ে ঘোরাফেরা করে। এ শহর সম্পর্কে বলার নেই তেমন কিছু। আর দশটা জেলা শহরের মতই এটা হচ্ছে রিক্সার শহর। তবে পুজোর সাজ দেখলাম চারদিকে। মিষ্টির দোকানে দেখলাম বেশ ভিড়। সবাই লাড্ডু আর নানা বাহারি মিষ্টি কিনছে পুজো উপলক্ষে। আমরাও লাড্ডু আর মিষ্টি খেলাম পেট ভরে। যাই হোক আমাদের ভ্রমন কাহিনী শুরু করি -

গত দু’দিন এক টানা সাইকেল চালাতে গিয়ে দীর্ঘ ১০ বছর পর শরীরের ওপর যে ধকল বয়ে গেছে, তৃতীয় দিনে এসে সে ধকল সহ্য করতে পারবো বলে মনে হলো না। তার ওপর আমাদের হোটেল ম্যানেজারের কাছ থেকে জানা গেল ময়মনসিংহ থেকে বিরিশিরি যাওয়ার পথ খুব খারাপ। সাইকেল নিয়ে গেলে সে সাইকেল আস্ত ফিরিয়ে নিয়ে আসা মুস্কিল হয়ে যাবে। কিন্তু ভ্রমণের নেশা তো থেমে থাকার নয়। কীর্তিনাশা প্রস্তাব করলো সাইকেল রেখে যাবার। আমিও তাতে সায় দিলাম। ঠিক করলাম বিরিশিরি আমরা বাসে যাবো। ৩৭ কিলোমিটারের পথ। ভ্রমন শেষে আমরা বুঝতে পেড়েছি পুরো যাত্রার সবচেয়ে খারাপ রাস্তা ছিল এটা।

পরের দিন খুব সকালে উঠলাম আমরা। যদিও শরীর মোটেও সায় দিচ্ছিল না। প্রায় সারাটা রাত আমার কেটেছে পিঠের ব্যাথায় কাতরিয়ে আর কীর্তিনাশার হাটুর ব্যাথায় এপাশ ওপাশ করে। কিন্তু ভ্রমনের তৃষ্ণা বলে কথা। আর আমাদের হাতে তো অঢেল সময়ও নেই। তাই বাধ্য হয়েই উঠে পড়লাম। গোসল সেরে নাস্তা করে বেড়িয়ে পড়লাম হোটেল ছেড়ে। বাইরে এসে দেখি পুরো আকাশ মেঘে ঢাকা আর ঝিরি ঝিরি বৃষ্টি ঝরছে। তার মাঝেই রিক্সা নিয়ে চলে এলাম ব্রহ্মপুত্রের পাড়ে বাস স্ট্যান্ডে। প্রথমে ব্রিজের ওপর উঠে ব্রহ্মপুত্রকে দেখে নিলাম দুচোখ ভরে। মেঘের নিচে নদী তখন নিরিবিলি বয়ে চলেছে। কেমন একটা স্নীগ্ধ আবহ চারপাশে। কিছু ছবি তুললাম আমরা সেখানে। এর মধ্যেই দেখি একটা বাস উঠে এসেছে ব্রিজে, তার সামনে লেখা - বিরিশিরি, জারিয়া, ময়মনসিংহ। ছুটে গিয়ে উঠে পড়লাম সেই বাসে। তখনও আমরা বুঝিনি যে আমরা বিরতিহীন বাসে না উঠে উঠেছি লোকাল বাসে। যা কিনা লক্কর ঝক্কর করে সাঁইত্রিশ কিলোমিটার পথ আমাদের নিয়ে যাবে সাড়ে তিন ঘন্টায়।

বাসে আমাদের জায়গা হলো একেবারে পেছনের সিটে। প্রথম কিছুদূর রাস্তা বেশ ভালোই এগুলাম। ইতিমধ্যে কয়েকটা স্পট থেকে লোকজন উঠে বাস প্রায় ভরে গেল। আমি বাসের জানালা দিয়েই চেষ্টা করলাম বাইরের সুন্দর প্রকৃতির কিছু ছবি তুলতে। সবুজে সবুজ ধান ক্ষেত আর কিছুদূর পর পর মাছের ঘের। তার ওপর আকাশে কালো, শাদা মেঘের ঘনঘটা। আমাদের দু’জনের শহুরে চোখ জুড়িয়ে যাচ্ছিল সে দৃশ্য দেখে দেখে।

একটু পরে বাস মহাসড়ক থেকে বায়ে মোড় নিয়ে একটা অপেক্ষাকৃত ছোট রাস্তায় ঢুকে পড়ল। আর ঢুকেই থেমে গেল। লক্ষ্য করলাম এই বাসটাকে আসতে দেখে সামনে একটা বাস থেমে ছিল, সেটা স্টার্ট দিয়ে হুশ করে চলে গেল। বাসের যাত্রীরা দেখলাম বাস থেকে নেমে এদিক ওদিক ঘোরাঘুরি করছে। কন্ডাকটরকে ডেকে জিজ্ঞেস করলাম, বাস এখানে থামলোই বা কেন আর বাসের যাত্রীরাই বা কেন বাস থেকে নেমে হাটাহাটি শুরু করেছে। জাবাবে সে যা জানালো তাতে একটু দমে গেলাম - বাস নাকি এখানে একটু যাত্রা বিরতি নেয়। পেছনের বাস যতক্ষন না আসে ততক্ষন এই বাস এখানে থেমে থাকবে। এটাই এই লোকাল বাসের নিয়ম। আর পেছনের বাস কতক্ষনে আসবে তারও কোন ঠিক নেই। আধাঘন্টা থেকে সর্বোচ্চ এক ঘন্টাও লেগে যেতে পারে।

কি আর করা, আমরাও বাসথেকে নেমে এদিক ওদিক ঘোরাঘুরি করলাম। একটু চা খেলাম। আর উৎসুক লোকজনের সাথে কথা বললাম। আমাদের ভাগ্য ভালো পেছনের বাস আধঘন্টার ভেতরেই চলে এলো তাই আবার আমাদের যাত্রা শুরু হলো। তবে একটু পরেই শুরু হয়ে গেল সেই বিখ্যাত খারাপ রাস্তা। মাঝে মাঝে বাস এতো বেশি ডানে বামে কাত হচ্ছিলো যে মনে হচ্ছিল এই বুঝি গেল উল্টে। অভ্যস্ত না হলে ভেতরে বসে থাকাই মুশকিল। তারওপর আমাদের পাশে বসে ছিল এক পিচ্চি। সে তার বাবার সাথে কোথায় যেন যাচ্ছে। হঠাৎ বলা নেই কওয়া নেই সে ওয়াক্ ওয়াক্ করে বমি করা শুরু করলো। একটু পরে বাস আবার থেমে পড়লো। এখানেও সেই একই রকম বিরতি। পেছনের বাস আসলে তবেই এ বাস সামনে এগুবে। বমির গন্ধে তখন আমাদের ত্রাহি অবস্থা। আর বাসে তখন তিল ধারনের ঠাঁই নেই, এত মানুষ। আমাদের এত সাধের ভ্রমনটা দেখি পন্ড হতে লেগেছে। এমন সময় কীর্তিনাশা প্রস্তাব করলো – চল বাসের ছাদে উঠি। ভেবে দেখলাম এই অবস্থা চলতে থাকলে বিরিশিরি গিয়ে আর বেড়ানোর আগ্রহ থাকবে না আমাদের। তাছাড়া মানুষের ভিড়ে ভেতরে বসে দু পাশের অনিন্দ্য প্রাকৃতিক দৃশ্যের কিছুই দেখতে পাচ্ছিলাম না তখন। তাই বুকটা একটু দুরু দুরু করলেও কীর্তিনাশার উৎসাহে ভাবলাম দেখা যাক অবস্থাটা কী দাঁড়ায়। উঠে পড়লাম বাসের ছাদে।

ছাদে ওঠার পর পুরো ভ্রমণের আমেজ পাল্টে গেল। খোলা আকাশের নিচে বসে দু পাশের অবারিত সবুজ প্রান্তর, আঁকা-বাঁকা রাস্তা আর কৃষকের মাঠে চাষ করার দৃশ্য দেখতে লাগলাম। আমরা জানি, এ দেশ সবুজের সমারোহে ভরপুর। কিন্তু এ সবুজের যে কত বাহার, এমন পরিবেশে নিজ চোখে না দেখলে তা উপলব্ধি করা মুশকিল। মাইলের পর মাইল সবুজ ধান ক্ষেত, গাঢ় সবুজ দিগন্তের ওপর রূপালী মেঘলা আকাশ, মাঝে মাঝে তার ভেতর উড়ে বেড়াচ্ছে বক আর নাম না জানা কত পাখি। কিছু ছোট ছোট নদীও পাড় হলাম আমরা ঝুঁকিপূর্ন কালভার্টের ওপর দিয়ে। রাস্তার অবস্থা মাঝে মাঝে এত খারাপ হচ্ছিল আর বাস এমন ভাবে দুলছিল যে ভয় হচ্ছিল বাসের ছাদের ওপর থেকে না ছিটকে পড়ি। আবার কখনও রাস্তার পাশের গাছের নিচু ডাল থেকে নিজেদের বাঁচাতে ছাদের ওপর একেবারে শুয়ে পড়তে হচ্ছিল আমাদের। এর মাঝেই দেখতে দেখতে জারিয়া ছাড়িয়ে কখন যে ঝানজাইল পর্যন্ত চলে এলাম, টেরই পেলাম না। পথে অসংখ্য ছবি তুললাম।

ঝানজাইল এসেই বাস থেমে গেল। বিরিশিরি পর্যন্ত যাওয়ার উপায় নেই। রাস্তা এখানেই শেষ। তারপর এক বিল অথবা জলাভূমির ওপর একটি ব্রিজের কঙ্কাল পড়ে আছে। এলাকাবাসী জানালো ইহা বঙ্গবীর কাদের সিদ্দিকীর কীর্তি। ব্রিজ অর্ধসমাপ্ত রাখলে কি হবে। ব্রিজের জন্য বরাদ্দ পুরো টাকাই তিনি তুলে নিয়েছেন। কর্তৃপক্ষের কোন ভ্রুক্ষেপ নেই সেদিকে। যাই হোক, সবাই সেই অর্ধ সমাপ্ত ব্রিজের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলতে ফেলতে সেই জলা নৌকায় পাড় হয়। আমরাও তাই করলাম। ওপারে পৌঁছে অনেক চিন্তা করে একটা মটরসাইকেল ভাড়া করলাম। পুরো এলাকা ঘুরে দেখার জন্য এর চেয়ে আর ভালো বাহন সেখানে ছিল না।

মটরসাইকেলে যখন বিরিশিরি পৌঁছালাম তখন দুপুর। সেখানে একটু থেমে এক হোটেলে চা খেলাম। তারপর সময় কম বলে দ্রুত ছুটলাম সুসংদূর্গাপুরের উদ্দেশ্যে। একটু পরেই সুন্দরী সোমেশ্বরীর সাথে দেখা হয়ে গেল। আমাদের মটর সাইকেল চলে এল সোমেশ্বরীর বুক চিরে চলে যাওয়া ব্রিজের ওপর। সেখানে থেমে আমরা প্রান ভরে উপভোগ করলাম সোমেশ্বরীর সৌন্দর্য। পাহাড়ি তন্বী সোমেশ্বরীকে দেখে চোখ জুড়িয়ে গেল আমাদের। দুঃখও হলো, এত অসাধারন পর্যটন স্পট আমরা কত অবহেলায় ফেলে রেখেছি, তাই ভেবে। নদীটা বেশ চওড়া। তবে গভীরতা খুব কম। মাঝ নদীতে খুব বেশি হলে পূর্ন বয়স্ক মানুষের কোমড় পানি হবে। পাহাড়ি ঢল চলছে বলে পানি এখন বেশ ঘোলা। কিন্তু শীতকালে এর পানি কাঁচের মতো স্বচ্ছ থাকে। সেই পানিতে দেখলাম অনেকই খোঁচা জাল দিয়ে মাছ ধরার চেষ্টা করছে। আমাদের মটরসাইকেলের ড্রাইভারের কাছ থেকে জানতে পাড়লাম ওরা আসলে মাছ নয় কয়লা তুলছে। দূরে মেঘালয়ের পাহাড় সারি দেখা যাচ্ছিল। সেখান থেকে এই নদীর স্রোতের সাথে ভেসে আসে ছোট ছোট কয়লার কনা। সেগুলোই এরা সংগ্রহ করে মহাজনদের কাছে বিক্রি করে। এটাই তাদের জীবিকা।

ব্রীজ পাড় হয়ে দশ মিনিটের মধ্যে আমরা সুসংদুর্গাপুর পৌঁছে গেলাম। সেখানে তখন পুজোর পরিবেশ। বাজারের পাশে মন্দিরে ঢোল বাজছে, উলু ধ্বনী উঠছে। রঙীন কাপড়ে সাজানো হয়েছে পুরো বাজার। সেখানে একটু থেকে আমরা রওনা হলাম চুনামাটির পাহাড় দেখতে। মটরসাইকেল সমেত সোমেশ্বরী নদী পাড় হলাম বৈঠা চালিত নৌকায়। দেখলাম ছোট ছোট ছেলেরা পাল তোলা ডিঙি নৌকায় স্রোতে ভেসে আসা ডাল পালা সংগ্রহ করছে। যা কিনা পরবর্তীতে জ্বালানী হিসেবে ব্যবহৃত হবে। নদী পাড় হয়ে ওপারে খুদে-জনগোষ্ঠীর (গারো, হাজং) বসতি। টিলার পর টিলা। অযত্নে অবহেলায় পড়ে থাকতে দেখলাম কুমারখালির রাশমনি স্মৃতিসৌধ, সোমেশ্বরী নদীর তীর ঘেঁষে টিলার ওপরে নিরালায় নিভৃতে পড়ে আছে রানীখং খ্রিষ্টান মিশন। তারপর সবুজ ধান ক্ষেতের মাঝখান দিয়ে গ্রামের কাঁচা রাস্তার চড়াই উৎরাই ধরে চলে এলাম বিজয়পুর।

বিজয়পুরের আকর্ষণ চুনা মাটির পাহাড়। চুনা মাটি বললেও এসব পাহাড়ে আসলে পাওয়া যায় হরেক রকম মাটি - কাঁচবালু, সিরামিক মাটি, সাবান মাটি ইত্যাদি। পরে এসবের সংগ্রহ দেখেছিলাম বিরিশিরির আদিবাসী জাদুঘরে। কী অপূর্ব মাটির রঙ। কোথাও সাদা, কোথাও গোলাপী, কোথাও নীল, কোথাও বেগুনী, নানা বাহারের মাটি। কিন্তু কাছে গিয়ে চমকে উঠলাম, যখন দেখলাম পাহাড়ের এক একটা অংশ কেটে ডোবা বানিয়ে ফেলা হয়েছে। তলায় নীল রঙের পানি। এখানকার মাটি ব্যবহার করে এলাকার লোকজন নানা তৈজসপত্র তৈরি করছে, ব্যবহার করছে আরো নানা কাজে। শুনলাম কিছু প্রভাবশালী ব্যবসায়ী সরকারের কাছ থেকে লাইসেন্স নিয়ে এখানকার মাটি কেটে বিক্রি করে দিচ্ছে বিভিন্ন সিরামিক কারখানায়। যদি দ্রুত এই পাহাড় সংরক্ষণের উদ্যোগ না নেয়া হয় তাহলে নিশ্চিত ভাবে সেই দিন খুব বেশি দূরে নয় যেদিন এই চীনা মাটির পাহাড় শুধু স্মৃতি হয়েই থাকবে। জানা গেল, কিছু কিছু পাহাড় ইতিমধ্যে বিলীণও হয়ে গেছে। সেখানে এখন স্মৃতি হিসেবে আছে ডোবার মতো কিছু জলাশয়। আমরা পাহাড়ের একেবারে চূড়ায় উঠলাম। দিগন্তে দেখা গেল মেঘালয়ের সারি সারি অপূর্ব পাহাড়, যেন সীমান্ত প্রাচীর। যার মাঝখান থেকে ঝড়ে পড়ছে ঝর্ণার জল, আর তার থেকে এঁকে বেঁকে বয়ে চলছে জলবতী সোমেশ্বরী নদী।

বিরিশিরি ত্যাগ করার আগে আদিবাসী সাংস্কৃতিক একাডেমী দেখতে গেলাম। পরিচিত হলাম পরিচালক উত্তম কুমার রিচিলের সাথে। তিনি আমাদের ঘুরিয়ে দেখালেন পুরো একাডেমী, জাদুঘর। ছবি তুললেন আমাদের সাথে। তারপর বিদায় নিলাম। বিপুল পর্যটনের সম্ভাবনা সমৃদ্ধ বিরিশিরি কী অযত্ন আর অবহেলায় পড়ে আছে, তার বেদনা আর হাহাকার ভরা হৃদয় নিয়ে সন্ধ্যায় ফিরে এলাম ময়মনসিংহ। এবারো বাসের ছাদে বসেই।

ময়মনসিংহ পৌঁছেই চলে এলাম ব্রহ্মপুত্রর পাড়ে এক চায়ের দোকানে। ছাপড়া দোকান। কিন্তু চায়ের যে কি স্বাদ! গতকাল রাতে খেয়েই মুগ্ধ হয়ে গিয়েছিলাম। এক কাপ গরম খাঁটি গরুর দুধে চায়ের লিকার ঢেলে তারপর একটু চিনি, ব্যস চা তৈরী। আর সেই চা খেয়ে আমাদের সারাদিনের ক্লান্তি উধাও। আপনারা কেউ ময়মনসিংহ এলে এই চা খেতে ভুলবেন না।

আগামীকাল আমাদের গন্তব্য শেরপুর। আজকের ভ্রমণে সাইকেল সাথে থাকলে কোনভাবেই আমরা পরিকল্পিত সময়ের মধ্যে ফিরে ফিরে আসতে পাড়তাম না। কীর্তিনাশাকে বাহবা দিলাম। সাইকেল সাথে না নিয়ে আসার পরামর্শ দেয়ার জন্য। আর বাসের ছাদে ভ্রমনের আইডিয়ার জন্য।

(ভ্রমন কাহিনী লিখেছেন : সৈয়দ আখতারুজ্জামান)

ছবি - পর্ব : ০৩

বাস ধরতে দে ছুট!

বৃষ্টি ভেজা রাস্তা

সবুজের মাঝে বিলীন

বাসের ছাদে দারুন মজা!

আখতারের ফটোগ্রাফী : শূন্যে তুলি হাত

বিরিশিরি যাবার রাস্তা : দ্যা সিল্করুট!!!

বাঁধের ওপর চলাফেরা

বঙ্গবীর কাদের সিদ্দীকির কীর্তি : অর্ধনির্মিত ব্রিজ

সোমেশ্বরী নদীতে মাছ নয়, কয়লা ধরে সবাই।

এমন রাস্তা ধরে যেতে হয় বিজয়পুর

সোমেশ্বরীর তীরে আবারো দাঁড়ালাম

তিন কিশোর : নদী থেকে লাকড়ি তুলতে ব্যাস্ত

মেঘ আরো ঘনিয়ে এল

চলে এসেছি চুনা-মাটির পাহাড়ে

পাহাড়ের চুড়ায়

মাটি কাটার ফলাফল এসব খাদ

আখতারের স্বপ্ন এভারেস্টে যাওয়া, তাই একটু হাইকিং-এর চেষ্টা

বিদায় বেলায় সোমেশ্বরী : দিগন্তে মেঘালয়ের পাহাড় সারি

পালকির প্রচলন রয়েছে এখানে এখনো

বিরিশিরি আদিবাসী সাংস্কৃতিক কেন্দ্রের সামনে : পরিচালক উত্তম কুমার রিচিলের সাথে

(চলবে)


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

নেট এর ধারে কাছে না থাকাতে একটা পর্বও পড়া হয় নাই। পরে পড়বো।
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

কীর্তিনাশা এর ছবি

আমি ভাই তোমার লেখা, মন্তব্য খুব মিস করছি।
তাড়াতাড়ি আবার শুরু করে দাও।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রায়হান আবীর এর ছবি

তাইলে একটা পিসি কিন্না দেন চোখ টিপি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

কীর্তিনাশা এর ছবি

ইয়ে আপনে কে ভাই?
আপনে কারে চান ?

হো হো হো

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বছর দশেক আগে যখন প্রথম বিরিশিরি গেলাম তখনকার রাস্তার কথা একবার ভাবেন...
যাইতে যাইতেই বিকাল পার, আর বিদ্দুতহীন সেখানে সন্ধ্যার সাথে সাথেই ঘোর রাইত।

এরকম পাহাড়ী এলাকায় যাবো অথচ জলপান করবো না, তা কি করে হয়? কিন্তু অল্প সময়ে জোগাড় করতে পারলাম না। মন খারাপ করে রাতে বিরিশিরির গেস্ট হাউসে বসে থাকলাম আমি আর মুম রহমান। এমন সময় এলো আর্ণিশ মান্দা... রফিক স্যার ডাকছে... কবি রফিক আজাদ বিকেলে এসে বলে গিয়েছিলেন সন্ধ্যার পরে যেতে তার ওখানে, আমরা ভেবেছিলাম এটা বুঝি ভদ্রতা।

তার ওখানে গিয়ে দেখি স্থানীয় দুজনের সাথে তিনি আলাপ করছেন জমিজমা নিয়ে আর সোনালী তরল চলছে।
আমরা দুই বালক বসে বসে ভাবি কি করা যায়? আমাদেরকে তো সাধে না!!
তো হুট করেই সুযোগ পেয়ে শুরু করলাম রফিক আজাদ-এর কবিতা নিয়ে দুএক কথা... ব্যস... আর যায় কোথায়... স্থানীয় লোক দুজনকে স্রেফ বের করে দিলেন...

তারপর থেকে কখনোই কোনো সমস্যা হয় নাই। বিরিশিরি ফ্রি...
কবিতা পড়াপড়ির অভ্যাস যে এত কাজে দেয় তা জীবনে এই একবারই টের পাইছিলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

আমাদের দুর্ভাগ্য আমরা গিয়ে কবি রফিক আজাদকে পাইনি। বহু আগেই তিনি বিরিশিরি ছেড়ে চলে এসেছেন।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আকতার আহমেদ এর ছবি

হেহ্.. আম্রা এ'সুব পড়িনা , ফটুকও দেহিনা !
এক্টা বাসের লাইগা দৌড়াইতেছে আরেক্টা দুই হাত তুইলা আল্লারে ডাকতাছে পাহাড়ের উপ্রে খাড়ায়া.. ভাবছে এসুব ছবি আম্রা দেখি!
হুহ্...

কীর্তিনাশা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

আকতার ভাই রাগ করেন ক্যান। রাগ করলে কিন্তু আপনারে থুইয়া নতুন ছড়াকাররে ভোট দিমু চোখ টিপি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রেনেট এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হাঃ হাঃ হাঃ জব্বর মন্তব্য..

কীর্তিনাশা এর ছবি

প্র প্রে ভাই,
কামডা কি আপনে ঠিক করলেন?

একে তো নাচুনে বুড়ি
তার উপর আপনি দিলেন ঢোলের বাড়ি। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রেনেট এর ছবি

সময়ের অভাবে আপাতত ছবিগুলো দেখেই ফুটতে হচ্ছে। চমতকার ছবিগুলো।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ রেনেট ভাই। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

ফটুক গুলা সুন্দর হইছে......

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কীর্তিনাশা এর ছবি

হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

ছবিগুলা খুবই সুন্দর লাগলো! যে অ্যাডভেঞ্চার করলেন আপনারা... সত্যিই প্রশংসনীয়। নিজে যাইনি তো কী হইসে... আপনাদের লেখা আর ছবিতে যেন জায়গাগুলো আর মুহুর্তগুলো অনুভব করতে পারলাম... চেষ্টা কইরেন নিয়মিত যেন এই ধরণের অভিযানে বেরিয়ে পড়তে পারেন...

কীর্তিনাশা এর ছবি

চেষ্টা তো করিই ভাই। তবে বোঝেনই তো কামলা জীবন। ছুটি ছাটার বড়ই অভাব মন খারাপ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ছবিতে পর্বতারোহী নাকি টিলারোহী দেখতাসি? দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

কীর্তিনাশা এর ছবি

ময়মনসিংহ এলাকায় এগুলাই পাহাড়। এইটা তো আর বান্দরবন না। হাসি

তাছাড়া চুড়ার ছবিগুলো চুড়ার খুব কাছ থেকেই তোলা তাই বেশি উঁচু মনে হচ্ছে না।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নজমুল আলবাব এর ছবি

আহারে আমরা যাইতে পারি না।

লেখা ফটুক সবি উপাদেয়।

ভুল সময়ের মর্মাহত বাউল

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ আলবাব ভাই। হাসি

চলেন আমাদের সাথে নেক্সট টাইম চোখ টিপি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মাহবুব লীলেন এর ছবি

কোনো একদিন কোমর সমান পানি ভেঙে শুকনাকুড়ি থেকে হেঁটে হেঁটে বিরিশিরি পৌঁছে গিয়েছিলাম আমিও...

কীর্তিনাশা এর ছবি

খেয়া নৌকা না থাকলে আমাদেরও কোমর সমান পানি ভাঙতে হতো লীলেন ভাই।

আর সময় থাকলে আমরাও শুকনাকুড়ি থেকে হেটে হেটে বিরিশিরি যেতে পারতাম। কিন্তু সময়ের বড় টানাটানি ছিল আমাদের। বোঝেনই তো কামলা জীবন। যতটুকু সময় পাওয়া গেছে এর মধ্যেই যত বেশি জায়গা ঘুরে আসা যায়। এই ছিল আমাদের ভাবনায়।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রণদীপম বসু এর ছবি

হুঁম, ভেরি কমফোর্টেবল বাস জার্নি ! তা বঙ্গবীরের বীরত্ব তাহলে শুধু টাঙ্গাইলেই নয়, নেত্রকোণাকেও ছুঁয়েছে ! ভবিষ্যৎ প্রজন্মের জন্য তিনি কি বীরত্বের স্মৃতিচিহ্ন রেখে যাচ্ছেন, যা সেই প্রজন্মরা এসে সম্পন্ন করবে ? ভালো।

তবে বিরিসিরি নিয়ে আরেকটু ডিটেলস কি দেয়া যেতো না ? বিশেষ করে সেখানকার আদিবাসী সংস্কৃতি নিয়ে। যাক, তবু যা দিলেন তাই বা পেতাম কই !

ছবিগুলায় আকর্ষণ আছে। এবং চলতে থাকুক।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ রন দা,

বিরিশিরি নিয়ে আরেকটু ডিটেইল লিখতে পাড়লে আমারও ভালো লাগতো। কিন্তু আমাদের ভ্রমনের মতো লেখাও হয়েছে খুব তাড়াহুড়োর মধ্যে।

দেখছেন তো আখতার লিখছে আর আমি পোস্টাসছি। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আনিস মাহমুদ এর ছবি

আমার মনে পড়ে গেল সুষং দুর্গাপুরের সেই বুড়ি বিভা রেমার কথা, যে আমাকে 'পুত' ডাকত। সেই ১৯৭৯-৮০ সালে প্রথমবার এবং তারপর আরো অনেকবার গারো পাহাড়ে গেলে যে নিঃসঙ্গ বিধবার বাড়িতে আমি থাকতাম, যে বসে থাকত আড্ডা থেকে আমার ফেরার অপেক্ষায়, নিকানো মাটির মেঝেতে যে আমার বিছানা করে দিত আর আমি ঘুমোবার আগে কিছুতেই শুতে যেত না, সরল হাসিতে অজস্র ভাঁজ পড়ত যার মুখে আর চোখদুটো হয়ে যেত অদৃশ্য আর সেখানে দেখা দিত দুটো সরলরেখা, মনে পড়ে গেল আমার প্রয়াত সেই বুড়ি মায়ের কথা। আর কি পাওয়া যাবে তেমন মানুষ, শুধু মৃত ছেলের বয়সী বলে যে ঘরে নিয়ে তুলবে এক আগন্তুককে?

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

কীর্তিনাশা এর ছবি

আনিস ভাই, আপনার কাহিনী পড়ে মন আর্দ্র হয়ে গেল।

তবে আমার বিশ্বাস এ দেশের গ্রামাঞ্চলে এরকম মানুষ এখনও পাওয়া যাবে - যারা কিনা কোন কারন ছাড়াই ভালোবাসতে জানে। কোন প্রতিদান ছাড়াই অচেনা মানুষকে কাছে টানতে জানে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আনিস মাহমুদ এর ছবি

সত্যি, ঠিক বলেছেন।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

রানা মেহের এর ছবি

হায় সোমেশ্বরী!
কত শখ ছিল এই নদীটা দেখার!!!
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

কীর্তিনাশা এর ছবি

তাড়াতাড়ি গিয়া দেখে আসেন রানা ভাই।
শখ অপুর্ন রাখতে নাই।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পুতুল এর ছবি

পড়ছি, দেউড়ের উপড়, সব কটা পর্ব পড়ে মন্তব্য করব।
খুব ঈর্ষা হচ্ছে, কত সখ ছিল, টেকনাফ থেকে তেতুলিয়া যাওয়ার!
লেখা ছবি সব খুব ভাল হচ্ছে।

কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ পুতুল ভাই।
আপনার খোকাবাবু পড়ছি এখনো।
এবং মুগ্ধ হচ্ছি প্রতি মুহুর্তে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

সবার উৎসাহ দেখছি আমাদের আবার ঘর ছাড়া করবে! কীর্তিনাশা, এবার কোথায় ছুটবো বল্ দেখি! আর ছবির এতো যে প্রশংসা হচ্ছে তা হবে নাকি প্রদর্শনী এক খানা!

কীর্তিনাশা এর ছবি

ঘর ছাড়া তো হতেই হবে রক্তে যখন ভ্রমনের নেশা। তবে কোথায় যাব সেটা বড় ব্যাপার না, কখন যাবো সেটাই আগে ভাবতে হবে।

আর ছবির প্রদর্শনী নিয়ে চিন্তা কি, তুই আছিস না!! দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আরিফ জেবতিক এর ছবি

গৃহস্ত আরিফ জেবতিক বসে বসে ঝিমোয় ।
সকলেই মুক্তি পায় , তবু কেউ কেউ পায় না ।
গৃহস্থ জীবন জয়তু !

কীর্তিনাশা এর ছবি

আরিফ ভাই,
আপনার মন্তব্য পড়ে মনে হচ্ছে -
সকলেই মুক্তি চায়, কিন্তু কেউ কেউ চায় না। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।