সচলাড্ডা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ১০/০৫/২০০৮ - ৭:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কপাল জোরেই কাল বাচালায়তনে ঢুকলাম এবং আকতার ছড়াকার জানালো যে আজ (শনিবার) বিকেলে শুদ্ধস্বরে সচলাড্ডা হবে। আমার আজকে একেবারেই বাড়ি ছেড়ে বেরুনোর ইচ্ছা ছিলো না কিন্তু সচলাড্ডা বলে কথা... কে কে আসবে তাও জানি না... শুধু জানি অরূপদা আসবে। ব্যাস গিয়ে হাজির। শুদ্ধস্বরে ঢুকতেই দেখি পিয়াল ভাই... চিনলোই না... পরিচয় দিতে বললো আপনে তো শুকায়া গেছেন... আহ্... ভূড়ি কমানের চেষ্টা শুরুর পরে এই কথাটা শুনতেই সবচেয়ে বেশি ভালো লাগে।
পিয়াল ভাইয়ের পাশে ছিলো আকতার ভাই... তার সঙ্গে এই প্রথম সাক্ষাৎ। যদিও ডালপালা মেলে আগেরদিনই পরিচিতের একটা সূত্র পাওয়া গেছিলো।
শুদ্ধশ্বরে একটা পার্টিশন দেওয়া খুপড়ি আছে... তার অন্দরে ছিলো অরূপদা, আহমেদুর রশীদ ভাই, লীলেন ভাই আর জলিল ভাই... রশীদ ভাইয়ের সঙ্গে শুদ্ধশ্বরেই আগে দেখা হইছিলো... অরূপদার সঙ্গে ভাস্করদার বাড়িতে... বাকি দুইজনের সাথে পয়লা দেখা। এরপরে আসলো ছোলা মুড়ি... আহারে... গতরাইতেই হিমু ভাই ছোলামুড়ি খাইতে ইচ্ছা প্রকাশ করছিলো... তারে মিস করলাম... স্যরি হিমু ভাই।
তারপর আরিফ জেবতিক ভাই আর রাসেল। লোক সমাগম বাড়তেছে দেখে অরূপদা প্রস্তাব করলেন এখনই একটা রাজনৈতিক দল খোলা যায় কি না? প্রতীক আলু... ব্যস... আলুর দোষ শুরু হইলো... শেষ হইলো মমতাজের সম্প্রতি গাওয়া আলু সঙ্গীত দিয়া। সেইটা না দেইখা অরূপদার দেশ ছাড়াটাই তো মুশকিল।
যারা যারা অফিসে কাজ করতে করতে জান পেরেশান তারা মাহবুব লীলেনের কাছে শিখতে পারেন অফিস ফাঁকি দেওনের হাজারো টিপস... বসকে বোকা বানানের শত টিপস... অফিস ফাঁকি দেওয়ার সহজ দশটি উপায় নামে একটা ই-বুক হইতে পারে। জেবতিক ভাইও কম যান না... নিজের অফিসে নিজেই ফাঁকি দেনেওয়ালা লোক পৃথিবীতে কয়খান আছে?
আড্ডা ততক্ষনে শুদ্ধস্বর ছাড়ায়ে করিডরে জমজমাট... শীতল পাটি বিছায়ে আড্ডা চললো। টপিকের আর শেষ নাই। মদমত্ত আড্ডা... (ভাইবেন না আবার সেখানে মদের আসর বসছিলো... তবে সেই প্রসঙ্গেই আলাপ হইলো বিস্তর)। দেখা গেলো এই বিষয়ে লেখালেখি করার লোকই বেশি... অভিজ্ঞতার কোনও শেষ নাই!!!
এরই মধ্যে সবজান্তা মাধবী এসেই বলে যাই-র মতো চেহারা দেখায়াই ফুট মারলো। আরো চা আরো আড্ডা... জয়নাল হাজারী থেকে সঞ্জীবদা... সকলেই আড্ডার বিষয়।
আল্লায় জানে অরূপদা এইখানে যেই কামে আসছিলো (স্পেল চেকারের কাজে) সেইটা আদৌ হইছে কি না... কিন্তু আড্ডা হইছে ভালো। সবচেয়ে ভালো নতুন কিছু সচলের সঙ্গে দেখা... মুখ চেনা।
গত কিছুদিনে সচলায়তন অন্তর্জালের সীমানা ডিঙ্গায়ে অন্দরে ঢুকে যাচ্ছে... বাচালায়তনের পরে এই আড্ডা...
এই লেখাটা লেখতাম না... কিন্তু ভাবলাম যারা মিস করছে তাগোর অন্তর্জালা একটু বাড়ায়ে দেই...
পুড়ছে? নাকি আরো লেখুম?


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- পুড়ে নাই, আঁচ ও লাগে নাই নজু ভাই।
এই ধরেন মাসদুয়েকের মইধ্যেই কাসেল কিংবা মিউনিখে ইউরোপের বৃহৎসচলাড্ডা হৈতে যাইতাছে। তখন অবশ্য সামথিং উইল বি বার্ণিং চোখ টিপি

দিমু নি, রসায়া রসায়া সেই বর্ণনা দিমুনি আমরাও। ঢাকা-লণ্ডনে না থাকলেও কী কী করবার পারে জার্মানীর লোকজন দেইখেন। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ ভাই... আপনেগোর তো বিদেশী সচলাড্ডা... আমগো তো লোকাল... ঠিকাছে... আপনের ঐ পোস্ট পড়ুম্না তাইলে... পড়ুমওনা পুড়ুমওনা
_______________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- জোর কইরা পড়ামু এবং পুড়ামু। চোখ টিপি

ভেন্যু কোনো ব্যাপার হইলো?

আজিজ থাইকা ডাইরেক্ট মঙ্গলে যাওনের কোনো ব্যবস্থা থাকলে নিশ্চই সচলরা সব ঐখানে গিয়াই আড্ডা মারতো!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এহ্... পড়লাম না... দেখি না জার্মানিতে কয়জন হয়... দর্কার হইলে ঢাকায় এরচেয়ে বড় সচলাড্ডা বসাবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

দরকার পড়লে ঢাকা শহরেই জার্মান ভাষায় সচল আড্ডা বসাবো
একটু বসলেই দেখতেন
আমাদের আধা জার্মান সাবা এসে হাজির
সে এক জার্মানকে বিয়ে করে গত ছয় মাস ধরে পালে পালে জার্মানদের নিয়ে ঘুরে তো বেড়ায়ই
উল্টা এখন জার্মান ভাষায় গালাগালিও করে

দরকার পড়লে সাবাকে বলব জর্মন সাপ্লাই দিতে
এবং এর পরে দেখব জার্মানে কয়জন জার্মান হয় আর বাংলাদেশে হয় কয়জন...
আর বাঙালি নিয়ে কম্পিটিশন?
১৫ কোটির মানে বোঝেন না কোনোদিন গুণে দেখেছেন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... মহা বিপ্লব আপনের কমেন্টে...
কিন্তু আপনের বিষয় কি... আমি চইলা আসনের পরেই আপনের কাছে ক্যামেলিয়া আসলো... সাবা আসলো? আমি নীরিহ... তাই বলিয়া কি বিরহেই থাক্তে হইবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

আর লেইখেন না! মন খারাপ
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... _______________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

আহারে ! যদি আড্ডাটায় যোগ দিতে পারতাম !!!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইলিয়াস ভাই কই থাকেন?_________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

ইস্ট রিভার ( পূর্বী নদী / কবি অমিয় চক্রবর্তীর ভাষায় ) এর পাড়ে
ইট কাঠের খাঁচা য় , নিউইয়র্কে ।

শেখ জলিল এর ছবি

আরে, এতো ত্বরিত পোস্ট!
...ধন্যবাদ নজরুল ইসলাম। লেখাটা ভালো হয়েছে। বেক্কল ছড়াকার আকতার আহমেদকে ধন্যবাদ অরূপের সাথে প্রথমবারের মতো দেখা হবার সুযোগ করে দেবার জন্য।
...তবে শেষে আসাতে আমার বোনাস লিটল ম্যাগ শুদ্ধস্বরের এক কপি উপহার পাওয়া। যা পেয়েছি প্রিয় সচল আহমেদুর রশীদ-এর কাছ থেকে। আর দেখা হয়েছে আজকের আড্ডার শেষ প্রান্তে এসে নারী সচল ক্যামেলিয়া আলম-এর সাথে। তার সাথেও আজ প্রথম দেখা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার আসলে এইটা লেখাই হইতো না... আজীজ থেকা বের হয়ে আমি গেলাম একটু আমাদের সময় অফিসে... সেখানেই ঝড়ের কবলে পরলাম... ওদিকে শ্বশুড়বাড়িতে গরুর মাংস বসে আছে... আর এদিকে ঝড়... বের হতে পারি না... মেজাজ খারাপ... ভাবলাম আজাইরা বসে থাকার চেয়ে লেখে ফেলি... হুট করেই লিখে ছেড়ে দিলাম।

আর আমারে লোভ দেখায়া লাভ নাই... সম্ভবত শুদ্ধশ্বরের লাস্ট ইসু্টা আমার কাছে আছে। আর ক্যামেলিয়ারে আমি আগে থেকেই চিনি। বহু আগে থেকেই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

গোধূলি, আড্ডা কি শুধু সচলদের জন্য নাকি অতিথিরাও আসতে পারে??? যদি অতিথিরাও আসতে পারে তাইলে দুইখান কথা আছে? আড্ডা কি শুধু জার্মানীর লোকদের জন্য নাকি স্যাঙ্গুইনরাও আসতে পারে??? যদি স্যাঙ্গুইনরা আসতে পারে তাইলে দুইখান কথা আছে। আড্ডার মেনু কি কাচকী নাকি রুই? যদি কাচকী হয় তাহলেও দুইখান কথা আছে।

তানবীরা

চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হইছে এইবার... গোধূদা জবাব দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

খুব ইচ্ছা আছিল আপনাগোরে একু দেখুম।
কিন্তু শালার পরীক্ষা! মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো পরীক্ষার সময়তেই সবচেয়ে বেশি বাংলা সিনেমা দেখছি। যা হোক... পরীক্ষা বিষয়ক অঘটনগুলা এক পোস্টে দিতে হইবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

হুম, সত্যিই তো, পোড়া গনধ পাই!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক কামিয়াব হইতে পারছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পুরা কামিয়াব হইছেন, ভাইজান।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যি
কিছু বোধহয় জ্বলছে কোথাও !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পূর্ব মন্তব্য দ্রষ্টব্য
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

আমিতো সচলে ঢুকতে ঢুকতেই ভাবতেছিলাম - কী রে পোঁড়া গন্ধ পাই ক্যা! নজরুল ভাই এর পোস্ট পইড়া বুঝলাম ঘটনা এইখানেই প্যাঁচ খাইছে .. হাসি
বস, এত দ্রুত আগুন লাগাই দেওনের জন্য (বিপ্লব)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... ঝড় যা একখান উঠছিলো... নয়তলার উপরে বইসা আমি ভাবতেছিলাম এখন আমি শ্বশুড়বাড়ি যাই কেম্নে? মেজাজ খারাপ নিয়া তাই বইসা গেলাম লেখতে... লেখাটায় একটু বেশিই তাড়াহুড়া হইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

এটা একদমই মেনে নেয়া যাচ্ছে না যে, আজিজ মার্কেটে দু'ঘণ্টা থেকেও অরূপদর্শন থেকে বঞ্চিত হলাম। কে খবর পাবে কে না পাবে তা কীভাবে নির্ধারিত হয় বুঝলাম না। আমরা (আমি ও ফারুক ওয়াসিফ) না হয় জেমকনের সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দিতে একঘণ্টার জন্য একটু শেরাটনের বলরুমে গিয়েছিলাম, কিন্তু ওখান থেকে ফিরেও তো মার্কেটে ১ ঘণ্টা কাটালাম।

নাহ, কষ্ট হচ্ছে।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাই... বিরাট লোকের বিরাট কারবার... আপনাদের শেরাটনের খাদ্য আর আমাদের পাটি বিছায়ে ছোলা মুড়ি খাদ্য... হা হা হা হা...
আসলেই... আপনারা থাকলে ভালো হতো খুব... এইটা ঐরকম ঘোষণা দিয়া কিছু হইছে না... ফাঁকতালে হয়া গেছে... তবে অরূপদা থাকতে থাকতে ঘোষণা দিয়াই একটা আড্ডা হইতে পারে কিন্তু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

কি...?? বাংলাদেশে সচলাড্ডা জার্মানদেশের হুমকি ধামকি!! আগামী এক সপ্তাহে লন্ডনেও আড্ডার ডাক দিতাছি...দুনিয়ার সচল.................
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... দুনিয়ার সচলের মধ্যে তো আমরাও থাকি... টিকেট পাঠায়ে দেন... লন্ডনে একটা কাজও আছে আমার... বহুদিনের যাওনের শখ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

ওরে না...রে । আমি ২৪ তারিখ রওনা দিচ্ছি রে , এর আগে লন্ডনে কিছু করিস না তোরা ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেও!!!______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

আসেন দরকার হইলে প্রতি সপ্তাহে একটা কইরা আড্ডা হইবো.... চ্যাতায় ক্যান..??
দরকার হইলো স্বর্ণকেশী বালিকা হায়ার কইরা আনুম .....
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুহ্...
লাখে লাখে লোক মরে কাতারে কাতার...
গনিয়া দেখো হে মাত্র চল্লিশ হাজার...

লন্ডনে আড্ডা তো আমি তুমি সে... চেতানের দেখছেন কি? ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

আহারে আইতে পারলাম না, কখন আইতে হইব ওইটাও বুঝি নাই, পড়ে কামে পইড়া সবজান্তারে জিগাইতেও ভুইলা গেলাম

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এই জাতীয় লেখা পড়লে এক ধরনের মর্ষকামী সুখবোধ হয় হাসি

ধন্যবাদ, নজরুল ইসলাম। আরও লিখুন এই বিষয়ে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... আইচ্ছা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

কপাল খারাপ, বেশ ব্যস্ত ছিলাম, তাই থাকতে পারিনি।

ভবিষ্যতের আড্ডায় থাকার ব্যাপারে চরম আশাবাদী।
---------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ মিয়া... আপনের না পরীক্ষা? যান পড়তে বসেন...
তবে মনে হয় আড্ডায় ফাঁকি মাইরা পড়তে যান নাই... অন্য কিছু... (ধুরো আমি এখনো ইমোটিকন দিতারিনা)______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আমিতো জানতাম আজ আজিজে যাবো স্পেল চেকারের কাজে
গত বিষুদবার বসার কথা ছিল অরূপের সাথে
পরে অরূপকে নিয়ে ঢুকে গেলাম রবীন্দ্রনাথের রক্তকরবী দেখতে
তখনই ঠিক হয় ঠিক আছে শনিবারে বসা যাবে
আমি তো তাই জানি
কিন্তু এর মেধ্যে দেখলাম স্পেলচেকারের কথাবার্তার কাজটা একটা আড্ডা হয়ে গেছে এবং আমাকে অনেকেই দোষ দিচ্ছেন না জানানোর জন্য

তবে ভালো
নজরুল আর আকতারকে (বেক্কল ছড়াকার) প্রথম দেখলাম
লেখার ধারের তুলনায় নিতান্ত নিরীহ মনে হলো দুজনকেই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তো আমি তো নীরিহই... নিপাট ভদ্রলোক... আপনে আমারে নিয়া উল্টা পাল্টা ভাবলেই হইলো? আমি ভাজা মাছটা উল্টায়া তো দূরের কথা সোজা রাইখাও খাইতে পারি না। হ...

রক্তকরবী কেমন দেখলেন? হীরা ভাই আমারে মারবো... তাগো একটা প্রোডাকশনও দেখা হয়নাই আমার... প্রতীষ্ঠা বার্ষিকীর কার্ড পাঠাইছিলো... সেইতেও যাওন হইলো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

এই পোস্ট আর অন্যান্য মন্তব্য পড়তে পড়তে তীব্র অভিমান হচ্ছিলো। ঢাকায় সচল আড্ডা, আর সাংবাদিক কোনো বিশ্বস্ত সূত্রেও খবর পেলো না! গেরিলা কায়দায় এইসব আড্ডাবাজীর হেতু কী! মন খারাপ

কিন্তু লীলেন ভাইয়ের এই মন্তব্যে অভিমান খানিকটা দূর হলো। স্বীকার করি, এরপরেও মনের মধ্যে একটু খচখচ করছে।...ইশ কেউ যদি আড্ডার খবর একটু জানাতেন! খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নজমুল আলবাব এর ছবি

এই ভাবে না জানায়া আড্ডা আয়োজন করায় লানত দেয়া হচ্ছে। সিরিয়াস লেভেলে সেন্টু খাইলাম। যদিও মন্তব্যটা মজা করে দেয়ার চেষ্টা করছি। কিন্তু ভয়ংকর পর্যায়ে রাগ করলাম।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কিন্তু আপনের অনুমতি নিয়াই গেছি ওস্তাদ... যাওনের আগে বাচালায়তনে এবং ফোনায়াতনে আপনের অনুমতি নিছি... নিছি কি না বলেন? সব দোষ লীলেন দার... তিনি গোপনে গোপনে অরূপদারে নিয়া নাটক দেখতে যায়... শুদ্ধশ্বরে যায়... আমি তো নীরিহ মানুষ... না বুইজ্যা উঁকি দিতে গিয়া... যা হোক... আপনে লীলেনদারে ধরেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

আপনারতো দোষ নাই। যাদের দোষ তাদেরকে বলছি। আর আপনে যার কথা বল্লেন তার মত বদ আমি আমার এই জেবনে দুইটা দেখিনাই। একটু আগে আমার এক বন্ধুর ধুতি ধইরা টান দিছে। ভাবছিলাম বাঁচামু। এখন ভাবতাছি কিয়ের কি? মরুক...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উল্টা আরো পিছে লেলায়ে দেন... যা থাকে কপালে... আমি আছি আপনের লগে... দুর হ দুঃশ্বাসন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জিফরান খালেদ এর ছবি

কঠিন আতলামী হইসে মনে হয়... যদিও যদ্দূর জানি - অরূপদা আতলামী-ঋণাত্মক-প্রভাবকের কাজ করেন...

বহুদিন আরাম কইরা গ্যাজানো হয় না... হালকা ঈর্ষা হইলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... গ্যাঁজা প্রসঙ্গেও অনেক আলাপ হইছে... হা হা হা হা... আঁতলামী বুঝি না। তবে আড্ডামী হইছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

নিমন্ত্রণ-আমন্ত্রণ-খবর দেয়ার ব্যাপার এতে ছিল না। আড্ডা ঘর থেকে সম্ভবত এই আড্ডার আচমকা আয়োজনটা হয়ে গেছে। অসুবিধা নাই,অরুপ রাজী হয়েছে যাবার আগে আরেকটা আড্ডা আয়োজনের। আশা করছি এটা ঢাক পিটিয়ে হবে।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সেদিন বাচালায়াতনে বললেন, পোস্টেও পড়লাম - আপনার শ্বশুরবাড়িতে রান্না করা গরুর মাংসের গপ্প।
একটু প্রাইভেট আলাপ ছিল, এখানে বললে জার্মানীর লোকজন বাগড়া দিবে। সময় করে বাচালায়াতনে আইসেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আচ্ছা আসবো... কথা হবে বাচাল রবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

কালকেই প্রথম সচলের মানুষগুলোকে লেখার বাইরে বাস্তবে দেখলাম। ভীষণ ভাল্লাগসে। অন্যরকম অনুভূতি। পরবর্তী কোন সচলাড্ডা হইলে অবশ্যই মিস করা যাবে না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।