তাহাদের প্রতি প্রযোজ্য নয়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ০৩/০৬/২০০৮ - ১১:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কিছুদিন খুব ব্যস্ততা চলতেছে। প্রচন্ডর চেয়েও কিছুটা বেশি সেই ব্যস্ততা। এমনই যে বাড়ি পাল্টানোর সময় পাচ্ছি না। এই মাসে আমাকে দুই বাড়ির ভাড়া গুনতে হবে যে কোনও এক বাড়ি খালি রেখেই!
ব্লগ লেখবো কখন? চিন্তাই করতে পারি না। তবে মাঝে মাঝে ঢুঁ দেই... পড়া হয় না তেমন... দুএকটা কেবল পড়ি। হাত কখন যেন কিছু মন্তব্যও লিখে ফেলে।

ওদিকে সমূদ্র গুপ্তর জন্য মন খারাপ... তার জন্য তো কিছুই করতে পারলাম না... সর্বদাই অধম আমি। একবার পাশেও যেতে পারলাম না।
অল্প পরিচয়েই তাকে খুব ভালো লেগে গেছিলো।
৯৭ কি ৯৮তে তার সাথে পরিচয় আমার। ক্রিসেন্ট রোডে একটা চিত্রশালা ছিলো। বহুতল ভবনের খপ্পরে সেটা ভাঙ্গার তোরজোর। দুঃখ মনে শিল্পীরা নিজেরাই সেটা ভাঙার সিদ্ধান্ত নিলেন। ভাঙ্গাটাই শিল্প হোক তবে। দ্বিতল (নাকি ত্রিতল? ভুলে গেছি) ভবনটা ভেঙে চুড়ে একটা শিল্পকর্ম করা হলো... সেটার প্রদর্শনী। শিশির ভট্টাচার্য, ঢালী আল মামুন, কাজী রকিব, মাসুদা কাজী ছিলেন প্রধান উদ্যোক্তা। সেখানে আমার যুক্তি ঘটলো পুরো ব্যাপারটা নিয়ে একটা মিউজিক আবহ তৈরি করার। করলাম। চুল বড় হওনের সুবাদেই তার সাথে আমার আলাপ জমলো... কবিতা প্রীতি তো আছেই। তারপর বেশ কিছু পানাহারেই সঙ্গী ছিলাম।
কিন্তু ২০০০ সালের পর থেকে আমার বদল শুরু হলো... আমি বিচ্ছিন্ন হলাম অনেক জায়গা থেকে। সমূদ্র গুপ্ত থেকেও।
এখন বুঝতেছি যে আসলে অনেক বেশিই বিচ্ছিন্ন হয়ে গেছি। সকালে ঘুম ভাঙতেই সেই বোধটা প্রবল হলো... তার কবিতা পাঠে আশ্রয় খুঁজলাম... ভাবলাম সচলদের সাথে কবিতাখান শেয়ার করি... সেই করতে গিয়াই এই ব্লগের পয়দা।

তাহাদের প্রতি প্রযোজ্য নয়
সমুদ্র গুপ্ত

প্রায়শঃই
চিন্তা ও পায়ের চলার পথে দাগ দেখে চমকে উঠি
আগে যেমন চমকে উঠে বিহ্বল ও হতাশ বোধ করতাম
প্রায়শঃ দেখার ফলে এখন বিহ্বল হতাশা নিয়মে পরিণত
চমকে ওঠার ভয় পাবার অসুখটা বোধ করি না
তাহলে, এখন কি অভ্যন্তরভাগ নির্বোধে পরিণত

দাগগুলো অনড় অচল অপরিবর্তনীয়
অনতিক্রম্য নিষেধনির্দেশ নিয়ে শুয়ে থাকে
অভূতপূর্ব পক্ষের রঙ নিয়ে, কখনো
আবার ঘৃণার কুৎসিত বিপক্ষীয় বীভৎস রঙে
দাগেরা চেহারা পাল্টায়

দাগের মালিক ও বেনিফিসিয়ারিগণ
এইসব নিষেধ নির্দেশের দাগ তোয়াক্কাই করে না
যাহার বা যাহাদের প্রতি প্রযোজ্য
বোধ করি, দাগদের এমন ধারা জন্মবিধি আছে
তবে-
এমন রীতিও আছে নিষেধনির্দেশ ও আদেশের বেলায়
যারা ভয় পায় না তাদের প্রতি প্রযোজ্য নয়


মন্তব্য

টুটুল এর ছবি

আমরা আসলে অনেক কিছু থেকেই বিচ্ছিন্ন... মন খারাপ

গৌতম এর ছবি

সমুদ্র গুপ্তের সাথে সরাসরি পরিচয় ছিলো না, কিন্তু তিনি শাহবাগে আজিজ মার্কেটে আড্ডা দিচ্ছেন, আমি পাশে দাঁড়িয়ে দাঁড়িয়ে শুনেছি- এমনটা প্রায়ই হয়েছে।

তিনি সুস্থ হয়ে উঠুন তাড়াতাড়ি।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার সঙ্গেও অল্পই পরিচয় ছিলো... খুব বেশি না। দীর্ঘদিনের অসাক্ষাতে তাও মুছে গেছে নিশ্চিত। তাতে আমার কোনও কষ্ট নাই। তবে এরকম প্রাণখোলা একজন মানুষের সঙ্গে পরিচয় থাকলে যে জীবনটা কত আনন্দময় হয় সেইটা বোঝা যায় তার সাথে কথা বললে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... সেই বোধটাই আচ্ছন্ন কইরা ফেলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক ওয়াসিফ এর ছবি

কবিতাটা তাঁকে আরো বেশি করিয়ে মনে করিয়ে দিল। দেখা হলেই উনি জড়িয়ে ধরতেন। দুঃখিত ধরেন। কোনোদিন কষ্টের ছাপ দেখিনি মুখে। ওনার আয়ু কামনা করি।
পুনশ্চ: এখানে সবাই মিলে ওনার চিকিতসার খরচ যোগানোর চেষ্টা হচ্ছে, সবাই চেষ্টাও করছে খুব।


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখা হলেই উনি জড়িয়ে ধরতেন। দুঃখিত ধরেন।

আমরা কি তবে প্রস্তুতই?

পুনশ্চ: এখানে সবাই মিলে ওনার চিকিতসার খরচ যোগানোর চেষ্টা হচ্ছে, সবাই চেষ্টাও করছে খুব।

চেষ্টায় টুকটাক শরীক হইতে চেষ্টা করতেছি... আমার ক্ষুদ্র সামর্থানুযায়ী
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

জনবিচ্ছিন্ন হয়ে আছি সেই কবে থেকেই!


কি মাঝি? ডরাইলা?

মাহবুব লীলেন এর ছবি

সমুদ্রদার সবচে বড়ো বৈশিষ্ট্য হলো চোখের সামনে তার ধবধবে সাদা চুল আর গোঁফ রেখেও নিজেকেই বিশ্বাস করানো যায় না যে তিনি একটা শিশু নন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

@দ্রোহী
আপনে তো বিদেশে থাইকা জনবিচ্ছিন্ন, আমরা তো ঢাকায় থাইক্যাও... উত্তরাটাই মাঝে মাঝে বিদেশ মনে হয়।

@লীলেন
কথা সত্য... হান্ড্রেড পার্সেন্ট... বুড়ো খোকা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক ওয়াসিফ এর ছবি

নজরুল আপনি কি ঢাকায় থাকেন নাকি? তাইতো চেনা চেনা লাগে...


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে আমারে এত দূরের মানুষ বানায়া ফালাইলেন? আমি তো আপাদমস্তক ঢাকায় থাকি। উত্তরাতে। তবে আপনার সঙ্গে আমার সাক্ষাত হয় নাই। একদিন ফোনে কথা হইছিলো যখন আপনি সমকালে ছিলেন। এমএস রানার ফোনে আপনার সাথে বাক্যালাপ হইছিলো।
আপনার কর্মস্থল প্রথম আলোতে একসময় আমার অবাধ যাতায়াত ছিলো, কিন্তু গত কয়বছরে আমার পছন্দের বেশিরভাগ লোকে প্রথম আলো ত্যাগ করায় এবং প্রথম আলো অফিসটা বড়ই বেশি কর্পোরেট হয়ে যাওয়ায় আর যাওয়া হয় না। মাঝে একদিন গেলে কেমন গোলক ধাঁ ধাঁ টাইপ লাগছিলো।
কি করমু... এই বাহিনীর সাথে তো আমার সখ্যতা ছিলো ভোরের কাগজ আমল থেকে, যখন সেখানে শুধু সম্পাদকের চেয়ার ছাড়া বাকি সকল চেয়ার টেবিলই সকলের জন্য উন্মুক্ত ছিলো।
তবে কিছু মানুষের সঙ্গে এখনও সম্পর্ক বেশ ভালো। সাজ্জাদ ভাই থেকে শুরু করে অনেক কন্ট্রিবিউটর পর্যন্ত। আপনার বিভাগে জ্যাক ভাই আছেন তন্মধ্যে... কালা ফিরোজ কি এখনো আছে এডিটরিয়ালে? ভালো থাইকেন। একদিন প্রথম আলোতে আসলে দেখা হইবোনে।
আপনে যে আজকের কাগজে ছিলেন তাও জানতে পারলাম গতকাল। সেখানেও আমার অনেক বন্ধু ছিলো। জুলফি রাসেল থেকা সুমন অনেকেই... এত বন্ধুদের ভীড়ে থাকার পরও এই শহরে একবারও আমার আপনার সাক্ষাত হইলো না কেন তাই ভাবি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

আমরা হালার ক্যামুন জানি হইয়া গেছি । ঝামেলার অজুহাতে এটা এড়াই যাইতেছি অথচ বাকী সব কাজগুলা ঠিকই করতেছি !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... সামাজিকতা বন্ধুতা সব এখন নেটে আইসা ঠেকছে... হাতি ঘোড়া মারামারিও সব এইখানেই... বাইরে বিলাই হয়া ঘুরি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আমি আর কি বলবো নজরুল ভাই। দিনগুলা কেমন যেন হয়েগেছে। শুধু খাই ঘুমাই অফিস করি টিভি দেখি। কিন্তু আগের দিনের সেই যে দুরন্তপনা আর নেই। বেশিরভাগ বন্ধুদের সাথেই আর যোগাযোগ নেই।
তাও তো এই সচলায়তনে এসে আপনাদের দেখা পেলাম। এতদিন তো তাও ছিলো না।

দূর থেকে দেখা সমুদ্র গুপ্তের প্রতি আবারো শুভকামনা রইলো।

কীর্তিনাশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখা তো এখনো পান নাই... খালি লেখা যোগাযোগ... হা হা হা হা... কেমন আছেন আপনে? মোটাতাজা হইছেন কিছু? রানা তো শুনলাম বিয়া কইরা ছাও পয়দা কইরা ফেলছে... আপনের হালৎ কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

বিচ্ছিন্নতার শিকার না বিচ্ছিন্নতাকেই শিকার করলাম...জানিনা!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অতিথি লেখক এর ছবি

আমার অবস্থাও রানার কাছাকাছি। তয় এহনো ছাও পয়দা করবার পারি নাই। চেষ্টায় আছি। হে হে
কীর্তিনাশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

@তীরুদা
বস... কে যে শিকারী আর কে ভূক্তভোগী সেইটা নির্ণয় বড়ই কঠিন কাজ।

@কীর্তি
আপনের মন্তব্যের উত্তরে কিছু বললে তো পরে কইবেন নজরুল ভাইয়ের মুখ খারাপ... যাই হোউক... কিছু কইলাম না... তবে চেষ্টায় ফল না পাইলে বাসে উইঠেন... জানালার কাচ খুইলা রাইখেন...
ভালো থাইকেন... টা টা...
(আমি চোখ টিপি টাইপ ফটো দিতে পারি না)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহীন হাসান এর ছবি

মূলত আমরা মচ্মচে রুটি আর মাখন থেকে বিযুক্ত হচ্ছি ...

কবি সমুদ্র গুপ্তের জন্য শুভকামনা রাখছি ....।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... সেইটাই আসলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

সমুদ্র গুপ্ত ভালো থাকুক । সুস্থ হয়ে যাক । বাঁচুক একটি আত্মা । এই শুধু চাওয়া...
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... আরো একটা চাওয়া আছে... তিনি আবার কবিতা লেখুন আর আবার সেইরকম হাসিতে চুল দাড়ি দোলান।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুহম্মদ জুবায়ের এর ছবি

সমুদ্র গুপ্তর সঙ্গে আমার আলাপ এতোই সামান্য যে তিনি হয়তো মনেও করতে পারবেন না। কিন্তু আমার মনে আছে, কারণ এতো নির্মল হাসি হাসতে আমি আর কাউকে দেখিনি কোনোদিন।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার অবস্থাও তথৈবচঃ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

এরকম সময়ে একবারও সমুদ্রদার কাছ পর্যন্ত যেতে পারি নি (খুব করে চাইলে পারতাম নিশ্চয়ই), কোন মুখে বলি যে আমার পিঠে, মাথায়, কাঁধে তাঁর বহু বহু স্পর্শ লেগে আছে।
এতবার দেখেছি, কথা বলেছি, কখনোই ক্রুদ্ধ-বিরক্ত-বিষণ্ন দেখি নি তাঁকে। লাগাতার দুঃসময়েও সদাপ্রসন্ন থাকা কীভাবে যে সম্ভব করে তুলতেন সমুদ্রদা, সেটাই এক বিস্ময়!

সমুদ্রদা, পূর্ণ সুস্থ হয়ে আবারও আজিজ মার্কেটের আড্ডায় চলে আসুন, চা খাই আমরা।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... পৃথিবী নাকি ছোট হয়ে আসছে দিনে দিনে... আমি ভাবি বড় হচ্ছে। আগে যে কারো সাথেই যে কখনওই দেখা হয়ে যেতো... এখন ঢাকা শহরে থেকেও ঢাকার কারো সাথে দেখা করতে মাস পার হয়ে যায়। কত কি যে ভাবনা ভাবি...
এই দেখুন আজীজেই যাই না কতদিন... গেলে বুঝিবা আপনার সাথেও দেখা হয়ে যেতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... কথা সত্য...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কবিতার জন্য ধন্যবাদ।

অন্য প্রসংগেঃ
০১. আপনি পোস্ট না দিলেও, বিস্তারিত যে কমেন্ট করেন - ভালো লাগে। আপনার কমেন্টে ফাঁকিবাজি নাই, সলিড কথা বার্তা।

০২. বাসা ২টা কি রেগুলার রাখেন? আবার একদিন শুনাইলেন শ্বশুর বাড়ীর গরুর গোশতের গপ্প। আপনার ভাগ্য তো ভাই, পুরা লারেলাপ্পা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদের উত্তরেও ধন্যবাদ।

অপ্রসংগে
০১. এইখানেও প্রথমে ধন্যবাদ। পেশায় ফাঁকি দিয়ে সচলে ঢুকি... এইখানেও যদি ফাঁকি দেই তাইলে কেম্নে কি? আর যা বলি তা সকলই জীবন থেকে নেওয়া... সলিড না হয়া উপায় কি?
০২. বাসা দুইটা রেগুলার রাখি না। এই মাসেই কেবল। নতুন বাড়ি নিছি... কিন্তু পুরান বাড়ি এখনো ছাড়া হয় নাই... তাই এই মাসে আমার দুই বাড়ি। আর শ্বশুড় বাড়িতে আমার গরুর গোশত প্রীতির কথা জানা আছে বলে আমি সেখানে গেলেই গরুর মাংশ পয়দা হয়। তবে আমার যাওয়াটা কম হয় বলে তাদের অনেক ক্ষোভ আছে... আমাকে তৃপ্তি মিটায়ে খাওয়াতে পারেন না বলে শ্বাশুড়ির ক্ষোভ মাত্রাধিক।
কিন্তু আজাইরা দুই বাড়ির ভাড়া গুনতেছি... হুদাকামে ১৫ হাজার টাকা অতিরিক্ত দিতেছি এই আকালের দিনে... তারপরেও আপনে আমার ভাগ্যে লারেলাপ্পা দেখলেন? আপনের কি দয়া মায়া কিছু নাই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

সমুদ্রগুপ্তের জন্য ভালবাসা। শ্রদ্ধা কবিকে...
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ আবজাব...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

জগতের সকল প্রাণী সুখী হোক।
---------------------------------

নুরুজ্জামান মানিক এর ছবি

আনোয়ার সাদাত শিমুল লিখেছেন:
০১. আপনি পোস্ট না দিলেও, বিস্তারিত যে কমেন্ট করেন - ভালো লাগে। আপনার কমেন্টে ফাঁকিবাজি নাই, সলিড কথা বার্তা।

এটা আমারও কথা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অচেনা কেউ এর ছবি

ভাল লিখেছেন।এখন কি আপনার ব্যাস্ততা একটু কমেছে ?

শেখ জলিল এর ছবি

কবি সমুদ্র গুপ্তের সর্বশেষ অবস্থা জানেন কেউ?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতন্দ্র প্রহরী এর ছবি

...

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল্লাগলো কবিতাখান...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।