পূর্ণমুঠি এবং কিছুমিছু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: রবি, ১০/০৮/২০০৮ - ৩:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

কাল পূর্ণমুঠির প্রকাশনায় বেশ মৌজ হইলো এবং তারপরে আরো মৌজ হইলো। যদিও সারারাত্রি লেখিতে হইবে বিবেচনায় মজা লুটিতে পারিলাম না বেশি।
ভোর ছটা পর্যন্ত লেখালেখি করে একটুকরো ঘুম দিয়ে পূর্ণমুঠির মুঠি খুললাম... গল্প আগেই পড়া বেশিরভাগ... যেগুলো আগে পড়া হয়নি সেগুলো সময় সুযোগ নিয়ে পড়ে ফেলবো। আপাতত কদিন ওটা পড়া হবে না।
এখানে প্রথমেই প্রশংসা জানিয়ে দিই আহমেদ অরূপ কামালকে... প্রচ্ছদ যে দারুন হয়েছে সে তো পুরনো খবর।
সম্পাদকদ্বয়কে ধন্যবাদ। সুন্দর উদ্যেগের জন্য। এবং তার সফলতার জন্য। সত্যি তো... বইটা হাতে নিলে মনে হয় আমাদের বই... অসংখ্য ধন্যবাদ।
ধন্যবাদ আহমেদুর রশীদ ও শুদ্ধস্বরকে, আর কামলা খাটার জন্য মাহবুব লীলেনকে।
আর অবশ্যই এর লেখকদের। যাদের অধিকাংশেরই বুঝি প্রথম মলাটবন্দিত্ব। তাদের জন্য বিশাল অভিনন্দন।
(যদিও কেউ একটা মিষ্টিও খাওয়ায় নাই... মিষ্টির বদলে অন্যকিছু খাওয়াইতে পারতো, আমরা পাশের দালানে কতক্ষন অপেক্ষা করলাম) মন খারাপ

বইটা হাতে নিয়ে ভাবছি আমি যদি সচল না হতাম তবে কি বইটি কিনতাম? হয়তো কিনতাম না, হয়তো জানতামও না যে এরকম একটি বই বের হয়েছে।
কেন?
কারন প্রকাশের পরে বইটা আসলে স্রেফ একটা গল্পের বই-ই হয়ে গেছে। সচলায়তনে প্রকাশিত গল্প সংকলন।
যে কোনো লেখাই এমনি পড়া আর ব্লগে পড়ার একমাত্র তফাত বোধহয় পাঠকের মন্তব্য। ব্লগ এখানেই স্বতন্ত্র। ব্লগের লেখাগুলো একলা শুধু লেখকের হয় না... আলোচনা সমালোচনা সবকিছু মিলিয়ে মিশিয়ে এর একটা পূর্ণাঙ্গ রূপ তৈরি হয়। কখনো কখনো মূল লেখার চেয়ে আলোচনাই আকর্ষনীয় হয়ে ওঠে। কখনো কখনো মূল লেখার সাথে যোগ হয় আরো আরো অনেক কিছু। ব্লগে প্রকাশিত গল্পগুলো এখানেই ভিন্নমাত্রা পায়। এবং যদি গল্পগুলো মন্তব্যসহ ছাপানো যেতো তবে হয়তো যে পাঠকের ব্লগের সাথে পরিচিতি নেই, তিনিও একটা ভিন্ন স্বাদ পেতেন।

যদিও মন্তব্যে অনেক সময় অপ্রাসঙ্গিক বিষয় চলে আসে... চলে আসে সচলদের ব্যক্তিগত প্রসঙ্গ...
আবার হয়তো মূল প্রসঙ্গ থেকে সরে যায় অনেকদূর...
তবুও বইটা হাতে নিয়ে মনে হচ্ছে ব্লগের প্রাণটা এখানে অনুপস্থিত... এটা একটা গল্পগ্রন্থ হয়ে গেছে।


মন্তব্য

গৌতম এর ছবি

বুঝছি, সাকুরার প্রভাব এখনো যায় নি। আবার ঘুম দেন। নাইলে মিষ্টি খাইতে কেউ আন্ধার ঘরে গিয়া বইস্যা থাকে?
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মাহবুব লীলেন এর ছবি

আপনারও যা বুদ্ধি
কমেন্টসহ গল্প?
দেখি লিখেন তো একটা গল্প তারপরে আমি একটা কমেন্ট করি তার পরে দেখি সেই কমেন্টসহ গল্পটা ছাপানোর আগ্রহ আপনার থাকে কি না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... ছাগল দিয়া কি হালচাষ হয়? যে আমারে গল্প লেখতে বলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি


আর মহামতি লীলেন যেখানে মাত্র একখানা কমেন্ট করিয়াই পুরা গল্প উত্তর হইতে দক্ষিণ দিকে ঘুরাইয়া দিবার অসম্ভব প্রতিভা রাখেন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এক ঘন্টার একটা আস্ত নাটক নাজেল কইরা দিছি রাইতেই। এখন একটা সিরিয়াল লেখা শুরু করলাম...
এখনও আমি প্রভাবান্বিত?
ঐ মিয়া আপনের না গপ ছাপা হইছে? নাহয় ভাই ভাই হোটেলের পুরিই খাওয়াইতেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আপনি কষ্ট করে আর লিখে কী করবেন
আপনার কথা শুনে মনে হয় ফটোকপি মেশিনের ভেতর কাগজ কলম দিয়ে বোতাম টিপা দিলেই স্ক্রিপ্ট বের হয়

তা একটা ফটোকপি মেশিনই কিনে ফেলেন...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেগোরে শাহবাগে বিদায় দিয়া শামসুন্নাহার হল হয়া আমি গেছি ধানমন্ডি... সেখানে কতক্ষন আড্ডা মাইরা গেছি মোহাম্মদপুর... গিয়া ভাত খাইছি... তারপর বসছি নাটক লেখতে... রাইত ১টার পরে... আমি আর আদিত্য কবির... ভোর ৬টায় নাটক শেষ কইরা মনে হইলো বড় হয়া গেছে... এইটা তো ৪২ মিনিটে আটানো যাইবো না। দারুন একটা স্ক্রিপ্ট হইছে... পারফর্মার হইলো আলী যাকের, আসাদুজ্জামান নূর আর আবুল হায়াত। বোঝেন আলা অবস্থা... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক হাসান এর ছবি

কমেন্টগুলো গল্পের সাথে গেলে কিন্তু মজাই হতো। একটু ভিন্ন আমেজ পেত পাঠকেরা। হয়তোবা গল্পের সাথে সাথে তার প্রাপ্ত মন্তব্যগুলোও জোড়ালো হয়ে ধরা পড়তো পাঠকের মনে!

শুরুর দিকে সচলায়তনে গল্পের সমালোচনার একটা ভালো মনোযোগ ছিলো, যেটা এখন ততটা আর দেখা যাচ্ছে না। এই অধমের যে গল্পটা (!) সংকলনে ছাপা হয়েছে সেটা সচলায়তনে প্রথম পোষ্ট করে যে সমালোচনা/উত্সাহ পেয়েছিলাম সেটা ছিল এককথায় দারুণ। যদিও পরবর্তীতে সময়ের অভাবে শেখা জিনিসগুলো ঐ গল্পে আর আরোপন করা সম্ভব হয়নি, তবুও নির্দ্বিধায় বলতে পারি সেই সমালোচনা থেকে অনেককিছুই শিখেছিলাম।
আশা করবো, সচলে আবার সেই গল্পসমালোচনা জমে উঠবে আরো ধারালো হয়ে।

ক্যামেলিয়া আলম এর ছবি

মিষ্টির বদলে অন্যকিছুটা কি? সাহস কইরা কন দেখি-------কালকে যেইভাবে চুপি চুপি লীলেনগো সাকুরা যাবার জন্য রিকোয়েস্ট করতাছিলেন---মনে হইতেছিল জরিনার ঘরেই যাইতে চান----। এত্ত কম সাহস নিয়া চলেন ক্যান? তাবিজ নেন তো গলায়----।

বইকে ব্লগ বানালে কি ভালো হবে? কি জানি? তবে মনে হচ্ছিল ব্লগের বাইরে পাঠকের মন্তব্য পাবার জন্য সবার মেইল নাম্বারটা শেষ পাতায় হয়তো দিতে পারতো। তবে সব মিলিয়ে ব্যাপারটা ভালোই হয়েছে -------কি বলেন?

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আচ্ছা... আপনের তো গল্প ছাপা হইছে তাই না? তাইলে তো বুঝলেনই... জরিনার চেয়ে উত্তম জিনিস তো পৃথিবীতে নাই তাই না?
দাওয়াত কবে?

সব মিলিয়ে ব্যাপারটা খারাপ তা তো বলি নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

ভালো হইয়া যান হুজুর!!
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কমু... সেদিন আপনেরা কি করছেন তা কমু?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

সাকুরার যে এক অঙ্গে কত রুপ-
চট্টগ্রামে সাকুরা চটপটি,পরোটা-কাবাব-ডাল, ফুচকার লাইগা বিখ্যাত আর ঢাকা শহরে লাল-নীল ফানীয়র লাইগা বিখ্যাত, আর আমগো বাড়ির নীচের তলার সাকুরা আন্টি তার কিম্ভুতকিমাকার মেক-আপের লাইগা বিখ্যাত...তোফা তোফা... একই নামের কত ভিন্ন রুপ।

দৃশা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ভাবনা ভালো। হলে কেমন হয় দেখাতো যেতেই পারে!
কত বইতো দেখাই যায় যেখানে বিখ্যাত ব্যক্তিদের কিংবা ম্যাগাজিনে প্রকাশিত মন্তব্য বইয়ের ব্যাক কাভারে ছাপা হয়। এই বইয়ে প্রতি গল্পের শেষে ২/৩টি সেরা মন্তব্য ছাপা হবে। মন্দ কি!

পান্থ রহমান রেজা এর ছবি

সহমত। গল্পের সাথে পাঠক প্রতিক্রিয়া মন্দ না।

রণদীপম বসু এর ছবি

মৌজ হইলো এবং তারপরে আরো মৌজ হইলো।

তাহা বুঝিলাম। কিন্তু কী মৌজ হইলো ??

যে কোনো লেখাই এমনি পড়া আর ব্লগে পড়ার একমাত্র তফাত বোধহয় পাঠকের মন্তব্য। ব্লগ এখানেই স্বতন্ত্র। ব্লগের লেখাগুলো একলা শুধু লেখকের হয় না... আলোচনা সমালোচনা সবকিছু মিলিয়ে মিশিয়ে এর একটা পূর্ণাঙ্গ রূপ তৈরি হয়। কখনো কখনো মূল লেখার চেয়ে আলোচনাই আকর্ষনীয় হয়ে ওঠে। কখনো কখনো মূল লেখার সাথে যোগ হয় আরো আরো অনেক কিছু। ব্লগে প্রকাশিত গল্পগুলো এখানেই ভিন্নমাত্রা পায়। এবং যদি গল্পগুলো মন্তব্যসহ ছাপানো যেতো তবে হয়তো যে পাঠকের ব্লগের সাথে পরিচিতি নেই, তিনিও একটা ভিন্ন স্বাদ পেতেন।

বিষয়টায় নতুন একটা মাত্রা আছে বৈ কি ! পরীক্ষামূলক একটা টেস্ট করে দেখা যেতে পারে। ছাগলে না খেলেও সচলরা তো আছেই। কী বলেন ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি মৌজ হইলো তা তো বলা যাবে না জনাব...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

হুম, গল্পের বইকে ব্লগ বানানোর চেষ্টা করলে তো আবার অন্যসব সমস্যার উদ্রেক হবে। যে যেখানে আছে থাকতে দেই। ব্লগ ব্লগের জায়গায় আর গল্পের বই তার।

মৌজ ছাড়া তো আবার নজরুল ভাইয়ার চলেনা, এইটা আবার নতুন কি ! বেশি সাকুরায় গেলে কিন্তু চক্ষের নিচে বালিশ নাইমা যাইবো, খুব খিয়াল কইরা !!!

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায় হায় আগে কইবেন না? ঠিকাছে... এখন থেকা আর সাকুরাতে যাবো না... পিককে নয়তো গোল্ডেন ড্রাগনে যাবো... গোল্ডেন ড্রাগনটাই আমার সবচেয়ে প্রিয়... ওখানে আমার জামাই আদর...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

হুম, গল্পের বইকে ব্লগ বানানোর চেষ্টা করলে তো আবার অন্যসব সমস্যার উদ্রেক হবে। যে যেখানে আছে থাকতে দেই। ব্লগ ব্লগের জায়গায় আর গল্পের বই তার।

একমত।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

দ্রোহী এর ছবি

যদি কোনদিন মন্তব্য সহ বই ছাপাতে চান তাহলে আমাকে আগেভাগেই জানিয়ে দিয়েন। একটু রয়েসয়ে মন্তব্য করবো তাহলে।

হালার কপাল, সাকুরা - মাকুরা কিছুই জোটে না!


কী ব্লগার? ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... নদীর এপাড় কহে ছাড়িয়া নিশ্বাস ওপাড়েতে স্বর্গসুখ আমার বিশ্বাস... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিরিবিলি এর ছবি

আইডিয়া খারাপ না পাঠক মন্তব্যসহ বই :)।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে না এইগুলা ছাড়ান দিছেন? তাইলে আবার মন খারাপ করেন ক্যান? অজু ছুইট্টা যাইবো কইলাম...
ওয়াস্তাগফিরুল্লা বলেন তিনবার...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

পড়িয়া হাহাকার আর হা-হুতাসন রব উঠিতেছে মনের কিনারায় ! কি মজলিশ যে মিস্ হইয়া গেলো ! পোড়া কপালি পরবাসীজন মোরা - শোনাইয়া শোনাইয়া নিজের আনন্দ আর আমাদের বেদনা বাড়াইয়া কী লাভ কহেন নজু ভাই !

-------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ইশতিয়াক রউফ এর ছবি

যদি গল্পগুলো মন্তব্যসহ ছাপানো যেতো তবে হয়তো যে পাঠকের ব্লগের সাথে পরিচিতি নেই, তিনিও একটা ভিন্ন স্বাদ পেতেন।

এই প্রস্তাবের সাথে আমি পূর্ণ সহমত পোষন করি। সাহস করে এরকম একটি প্রকল্প হাতে নেওয়া যায়। ধূগো কিংবা দ্রোহীদের দুর্দান্ত মন্তব্যে 'হাইজ্যাক' হয়ে যাওয়া কিছু পোস্ট খুঁজের বের করে প্রকাশ করে দিলে হয়। চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সচলের প্রথম সংকলন প্রকাশ-প্রস্তুতির প্রাক্কালে বইটিতে পাঠকদের কিছু মন্তব্য জুড়ে দেয়ার প্রস্তাব করে হালে পানি পাইনি মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

মন্তব্যসহ ছাপানো... হুমম... আইডিয়াটা কিন্তু খারাপ না... অন্তত এক্সপেরিমেন্টাল হিসেবে করে দেখা যেতে পারে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।