ঘর মন জানালা: ১৪ অক্টোবর ০৮

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ১৪/১০/২০০৮ - ১১:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

ওড়াও ফানুস যতো হাউস্

সাগর পাবলিশার্স-এ গেছিলাম কয়টা বই কিনতে, সেখান থেকে বের হয়ে রাস্তায় চা খাচ্ছি, দেখি আসমান ভর্তি চাঁদ। আজ পূর্ণিমা, জানি। কিন্তু দেখি তারাগুলো সব নিচে নেমে এসেছে... এত্ত বড় বড় তারা সব জ্বলজ্বল করছে। কি তাজ্জব!!
ভালো করে তাকাতেই দেখি, নাহ্... তারা না... আকাশে জ্বলছে ফানুস... উড়ছে ফানুস... কয়েকটা... দেখে খুব মজা লাগলো। মনে হলো গুলশান বাড্ডা ওদিকে কোথাও। ট্যাক্সি নিয়ে উত্তরা আসবো, ভাবলাম ওদিক দিয়েই আসি।
বিশ্বরোড দিয়ে যতোই এগিয়ে যাচ্ছি দেখছি একের পর এক ফানুস উড়ছে, জ্বলছে... বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে চলছে প্রবারণা পূর্ণিমার অনুষ্ঠান, সেখান থেকেই ফানুস উড়ছে। কাছে যেতে যেতে সেটা এক মনোহর দৃশ্য হলো... দেখতে যতোই ভালো লাগছিলো, ততোই মেজাজ খারাপ হচ্ছিলো ক্যামেরাটা কেন আজকে সাথে নিয়ে বের হলাম না? ইশ্...


বসে রয়েছি গর্ত খুড়েঁ, মগ্ন শেকড়ের মতো একা

১৮৭০ স্কয়ার ফুটের শূণ্যতা খেলা করে চারদিকে... একা একা এক কোনে বসে থাকি... ওদিকটাতে আঁধার... যাই না... ওদিক থেকেও ছোট্ট কোনো প্রাণ বাবাআআআ বলে দৌড়ে এসে ঝাপিয়েঁ পড়ে না কোলে...
পাশে এসে বসে না আদর সোহাগ...
শব্দ করে না বোকাবাক্সটা...
রান্নাঘরে ছ্যাঁত করে ওঠেনা গরম তেল...

'সারাক্ষন নেট নেট আর নেট... আমরা যেন কেউ না'- বলে অভিমানে ভরে ওঠা বালিকাটা আজ বাড়িতে নেই... নাবালিকাটা কোথাও পড়ে গিয়ে ব্যাথা পেলো কি না তাই নিয়ে ভাবনা নেই...

আজ আমি বাড়িতে একা...
সিগারেট খাওয়ার স্বাধীনতাটাও খুব অসহ্য লাগে মাঝে মাঝে।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি কৃতজ্ঞতা: ফ্লিকার
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

মাঝে মাঝে একা থাকা খুবই ভালো কাজ। কে আপন-পর কিংবা কার জন্য মনটা বেশি ব্যাকূল হয় তা অনুভব করা যায়। তাইলে আপনার সেই মুহূর্ত চলছে।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বালিকা আর নাবালিকা গেছে কই?
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বালিকা গেছে বাপের বাড়ি, সেই মোতাবেক নাবালিকা নানাবাড়ি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আসবে কবে?
_______________
বোকা মানুষ মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হয়তো কালকেই আসবে... পরশুও আসতে পারে... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ঢাকা শহরে থাইকা এখন আর আকাশ দেখা হয় না! কত কিছুই ধীরে ধীরে হারায়া যাইতেসে জীবন থেকে...

শেষের অংশটা সুন্দর একটা কবিতার মতো লাগলো।

বস, আপনে তো সাহারা মরুভূমিতে থাকেন! আড়াইজন মানুষ মিলে থাকেন ১৮৭০ স্কয়ার ফুটের ফ্ল্যাটে! খুব অবিচার! দেঁতো হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কবিতা বুঝি না দেঁতো হাসি

হ... আমি তো বালিকারে বলি... 'ধরো আমাদের কোথাও ঘুরতে যাইতে মন চাইলে আমরা সুন্দর জামা কাপড় পইরা পাশের বেডরুমে যাইতে পারি... আরো দূরে যাইতে ইচ্ছে করলে আমরা সর্বশেষ বেডরুমে যাইতে পারি... আর লং ড্রাইভে যাইতে ইচ্ছা করলে আমরা অবশ্যই লিভিং হয়া বসার ঘরে যাবো। আর কি চাই?

বড় বাড়িতে মেয়েটা ইচ্ছামতো দৌড়াইতে পারে... সেইটা দেখার আনন্দই আলাদা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

এইগুলা এত বেশি বাপের বাড়ি যায় যে মাথা গরম হয়ে যায়।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

ব্যাপার না ... চলে আসবে...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... মহাসমারোহে আসিতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

চাঁদ দেইখেন না তাইলে, মন আরো খারাপ হইতে পারে, আবার ভালও হইয়া যাইতে পারে, কারন পূর্ণিমার চাঁদ পুরাই পাগলা একটা জিনিস ।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পরিবর্তনশীল এর ছবি

সিগারেট খাওয়ার স্বাধীনতাটাও খুব অসহ্য লাগে মাঝে মাঝে।

চিন্তিত লেখায় ৫
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ... এইখানে কি? লেখাপড়া নাই? পরীক্ষা কে দিবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক হাসান এর ছবি

'কেন এই নিঃসঙ্গতা'র প্লট মনে হইতেছে!

রানা মেহের এর ছবি

এই লেখা দেখলেতো বালিকা নাবালিকা
উড়াল দিয়ে চলে আসবে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না দেখেই মনে হয় চলে আসছে... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

আহা কি সুইট! বউ কন্যা কে মিস করছেন। হাসি
বৌদ্ধ পূর্ণিমার কথা আমিও জানতাম না, আমার এক বৌদ্ধ ফ্রেন্ড মেসেজ করার পর জানলাম। একটু মন খারাপ লাগল কারন ঈদের সময় সে নিজে থেকেই মেসেজ করে ঈদ মোবারক জানিয়েছে। অথচ ওর রিলিজাস অনুষ্ঠানের খবর ও বলার পর আমি বললাম।
ফানুস জিনিসটা আজকে আপনার লেখায় প্রথম জানলাম, শিখলাম। চলুক
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একটু মন খারাপ লাগল কারন ঈদের সময় সে নিজে থেকেই মেসেজ করে ঈদ মোবারক জানিয়েছে। অথচ ওর রিলিজাস অনুষ্ঠানের খবর ও বলার পর আমি বললাম।

এই অনুভূতিটা খুব ভালো লাগলো...

আমি যে আপনাকে ফানুস নামক একটা বস্তুর সম্পর্কে জানাতে পারলাম তা ভেবে আনন্দ হচ্ছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

হুমমম, পূর্ণিমার রাতে বাপের বাড়ি থাকাটা ঠিক হয় নি!

লেখার কথা কি আর বলবো, যথারীতি - ...... হাসি

( শিরোনাম দেখে ভাবসিলাম আমার প্রিয় বইটার রিভিউ বোধহয়, পড়ে দেখলাম, না তার চাইতেও ভালো কিছু!)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার তো যথাও নাই রীতিও নাই... সবই আজাইরা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনের সরল গদ্য আমার ভীষণ পছন্দ, সেইটা তো আগেই কৈসি। আবার মুগ্ধ হইলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন যদি বলি আপনার গদ্য পদ্য অদ্য থেকে সদ্য আমার পছন্দ... তাইলে তো বলবেন হাজী সাবে পিঠ চাপড়ায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

ফানুস ব্যাপারটাই ইন্টারেস্টিং। অনেক আগে একবার ভেবেছিলাম কিভাবে বানায় এটা শিখে ফেলতে হবে, তারপরে ভুলে গেছি। এখন আবার মনে করিয়ে দিলেন।
হয়তো শিখেই ফেলবো।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বৌদ্ধদের যে কোনো অনুষ্ঠানে গেলেই দেখে দেখে শিখে নিতে পারবেন... বাকিটুক পড়াশোনা করলে আরো ভালোমতো হবে। আর দেশে আসলে মহাকাশ মিলনদের যে কোনো একটা ট্রিপে শামিল হইলেই হইবো... বিশেষ করে ঘুড্ডি উত্সবে... সেখানে ব্যাপক ফানুস উড়াউড়ি হয়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আমি বৌদ্ধ মন্দিরে বউ এবং কন্যা সহযোগে ফানুস দেখতে গেছিলাম। আমি জীবনের প্রথম আটাশ বছর পার করছি সবুজবাগ বৌদ্ধমন্দিরের পাশে মায়াকাননে... ফানুস যে আমার কাছে কী, এটা বুঝায়া বলা মুশকিল! কত রকম ফানুস যে ওড়ানো হয়, কত রঙিন, কত বিচিত্র আকারের আর চেহারার, আর সেগুলো যখন চোখের সামনে একটু পর পরই একটা করে উঠতে থাকে, আর একটা ফানুস ওঠার সময় যে ডামাডোল বাজতে থাকে, আর পোলাপানের উল্লাসধ্বনি কান ফাটিয়ে ফেলে, এটা যে সেখানে উপস্থিত নেই, তার পক্ষে হৃদয়ঙ্গম করা মুশকিল!
কিন্তু বিয়ের পর ও পাড়া ছেড়ে শহরের আরেক প্রান্তে চলে আসার পর আর সেদিকে যাওয়াই হয় না... তাই বউ বাচ্চাকে মুগ্ধ করে দেয়ার জন্য নিয়ে গেছিলাম গতকাল, কিন্তু আমরা যেতে যেতে সব ফানুস ওড়ানো শেষ রাত দশটার মধ্যেই!
আমি অবাক, আগে তো রাত এগারোটা সাড়ে এগারোটা পর্যন্তও ওড়ানো হত... এখন এত তাড়াতাড়ি শেষ?
উত্সাহী মানুষদের ফিরিয়ে দিচ্ছে গেট থেকে কর্তব্যরত পুলিশের দল, আমি অবশ্য কিঞ্চিত্ অনুরোধ করতেই ঢুকে যেতে পারলাম--বউ-বাচ্চার দিকে তাকিয়ে তারা অনুগ্রহপূর্বক যেতে দিলেন! কিন্তু ফানুস তাদের আর দেখা হল না... দূর আকাশে তারার মতো জ্বলজ্বলে কিছু ফানুস দেখেই তাদের শখ মেটাতে হল...
নজরুল ভাই, বউ-বাচ্চা বাসায় না থাকলে কেমন লাগে আমি হাড়ে হাড়ে জানি... মজার কী জানেন? এই ফানুস নিয়েই রবীন্দ্রনাথের একটা কিশোর কবিতা আছে, ভদ্রলোকের অধিকাংশ সন্তানরাই তো দীঘজীবি হয় নি, এরই মধ্যে অসুস্থ মৃত্যুপথযাত্রী কন্যাকে প্রতিদিন শয্যার পাশ বসে তাকে খুশি করার জন্য বিভিন্ন লেখা তৈরি করতেন আর পড়ে শোনাতেন, এটা তারই মধ্যে একটি...
খুকি তোমার কিচ্ছু বোঝে না মা,
খুকি তোমার বড্ড ছেলেমানুষ...
ও ভেবেছে উঠল তারা বুঝি
তোমরা যেদিন উড়িয়েছিলে ফানুস...

---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... ফানুস উড়ানো দেখতে আমার খুব ভালো লাগে। কাল্কে ক্যামেরা সাথে ছিলোনা বলে খুব মন খারাপ হইছিলো...
রবীন্দ্রনাথের জন্য ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

নজরুল ভাই, বউ বাচ্চা বাসায় নাই, তাইলে কি টাকিলা খেতে বাসায় আসবো? বউ আসার আগে তড়িৎ জানানোর জোর আবেদন রইল।

রায়হান আবীর এর ছবি

আমিও টাকিলা খাইতে চাই।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পোলাপাইন লেখাপড়া আর পরীক্ষা ফালায়া এইখানে কি চায়? গেলি না পুলিশ ডাকুম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সর্বশেষ প্রাপ্ত খবরানুযায়ী বৌ অদ্য সন্ধ্যার মধ্যেই বাড়ি ফিরিবে...
টাকিলা খাইতে ভালো লাগে না আমার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

নজরুলীয় ব্লগরব্লগরকে ইদানীং আমি কবিতা বলি।
নজরুল ভাই আপনার কী মত?

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দ্বিমত, ত্রিমত, চুর্মত, পুর্মত সবকিছু...

সচলায়তনে অনে অসাধারণ কবিরা আছেন... আমি যাদের মুগ্ধ পাঠক...
ক্যান শুধু শুধু শরমে ফেলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

প্রতিভাবানদের প্রথম লক্ষণ হল ইনারা নিজের প্রতিভার কথা বেমালুম অস্বীকার করবেন আর নিজের কাজখান করে যাবেন। চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি লক্ষণ না... রাবণ হইলে মজা পাইতাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

লেখা চরম হইছে, নজরুল ভাই।
পইড়া পরম মুগ্ধ হইলাম, বরাবরের মতো।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাইকেল ভ্রমণের ইতিকথা কোথায়?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

নজরুল ভাই, আমি জানতাম আপনে এই প্রশ্ন করবেন।

আসিতেছে অতি শিঘ্রই।

আসলে ভ্রমন জনিত ক্লান্তি আর অফিসের কাজের চাপে একটু ভচকাইয়া রইছি।

আর আখতারুজ্জামানের তো কথাই নাই - তারে নাকি কালা-জ্বরে ধরছে (তার নিজের ভাষ্যমতে)।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পোলাপাইনরে যে আর কতো শিখাইতে হবে...
ফেয়ার এন্ড লাভলী মাখতে বলেন... জ্বর সাদা হয়ে যাবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সামনাসামনি কখনো ফানুস উড়াইতে দেখি নাই। মন খারাপ

০২
এই অংশটা সত্যিই কবিতার মতো লাগছে, নজু ভাই। শুধু তাই না, কঠঠিন ভাবের একটা কবিতা।
"সিগারেট খাওয়ার স্বাধীনতাটাও খুব অসহ্য লাগে মাঝে মাঝে।" ...মন ছুঁয়ে গেলো ওদের জন্য আপনার অনুভবে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি সার্টিফিকেট দিলেন? তাইলে আমি কবি... দেঁতো হাসি
(এবার সচলায়তনের কবিরা আমারে দিবো মাইর)

তবে "সিগারেট খাওয়ার স্বাধীনতাটাও খুব অসহ্য লাগে মাঝে মাঝে।" পড়ে এখন মনে হচ্ছে মাথায় কি বিণয় মজুমদার ভর করছিলো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

লেখা ভাল লাগল। অধমের বংগদেশে থাকার যায়গা নাই। অহন বুঝলাম দেশে গেলে কোথায় আশ্রয়ের আশা আছে।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইসা পড়েন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

ক্যান জানি এইদিন বন্ধুরা মিলা চুরি করতে বাইর হইতাম রাইতে । ডাব,কলা, পেপে.. সবাই জানে রাইতে গাছের ফল চুরি হইবো.. তার জন্য সতর্কতাও সবার মইধ্যে । এরপরেও ঠিকই চুরি হয়া যাইত.. এমনও হইছে কোন এক বন্ধুরে বসাই রাইখা তাদের গাছের ফল চুরি কইরা আবার তারে নিয়াই খাইছি । সকালে তার বাপেই দেখি গালিগালাজ করতাছে.. "কোন শুয়োরের বাচ্চা...."
হায়রে শৈশব.. হায়রে সে'সব দিন

ধন্যবাদ বস.. লেখার জন্য !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চুরি চামারি বেশি করতাম শবে বরাতের রাইতে। একবার চিন্তা করলাম ফল ফলাদি চুরি করতে আর ভালো লাগতেছে না... নতুন কিছু কি করা যায়?
সেই রাইতে মহল্লায় যতো টু-লেট লেখা সাইনবোর্ড ছিলো সব হাপিশ করে দিলাম। ভোরে মসজিদের খিচুড়ি খায়া ঘুমাইতে যাওয়ার আগে চিন্তিত হইলাম এখন এইগুলা কি করুম?
সেগুলা পরে বাজারের সামনের রাস্তায় ফালায়া রাইখা আইলাম। সকালে সবাই বাজার করতে আইসা যার যারটা নিয়া গেলো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

ঠিক এইদিনই কিন্তু হিন্দুদের লক্ষ্নীপূজা, গ্রামেগঞ্জে হিন্দুবাড়ির ছেলেরা এই রাতে বের হয় চুরির অ্যাডভেঞ্চারে... ঐ শবেবরাতের মতোই!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুমন সুপান্থ এর ছবি

প্রতিভাবানদের প্রথম লক্ষণ হল ইনারা নিজের প্রতিভার কথা বেমালুম অস্বীকার করবেন আর নিজের কাজখান করে যাবেন।

রাফি'র কথা প্রমাণিত, এই লেখায় ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... লজ্জা দেন কেন?
প্রতিভা আর কবিতা দেখতে হইলে নিজের ব্লগে একবার চোখ বুলাইলেই পারেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

অসাধারন লাগল।

সিগারেট খাওয়ার স্বাধীনতাটাও খুব অসহ্য লাগে মাঝে মাঝে।

এই বিষয়টা যদি সবাই (সিগারেটখোর গণ)সব সময়ের জন্য বুঝতে পারতো!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কিন্তু সিগারেট খাই না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

লেখাটা পড়ে লগইন না করে পারলাম না!
প্রাণ ছুঁয়ে গেলো একাকীত্বের ভাবনা।
মাঝে মাঝে এরকম পরিস্থিতিতে আমাকেও পড়তে হয়..।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মুচমুচা লেখা চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।