সুন্দর মনে সুন্দর বনে ২

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ১৯/০৮/২০০৯ - ৯:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

গাড়ি ছাড়বে শ্যামলি থেকে, রাত পৌণে ১১টায়। জুবায়ের ভাই বার বার সবাইকে ফোন করে তাগাদা দিতেছেন যেন কেউ দেরী না করে, রাস্তায় অনেক জ্যাম। আমার উপরে বোধকরি খুব একটা ভরসা নাই, তাই নিজের সঙ্গে করেই নিয়ে যাবেন।
যাত্রা পথেও তার কী টেনশন, সবাইরে তাগাদা। কিন্তু তারপরও বুঝি সময়মতো কেউ পৌঁছতে পারবে না। তখন বাসের ম্যানেজাররে কী কী বলে গাড়ি একটু দেরীতে ছাড়ার ব্যবস্থা করা যায়, সেসব পরিকল্পনা চলতে লাগলো।
আমরা ঠিক পৌনে ১১টায় পৌছলাম। অন্যরাও কাছাকাছি সময়ে। কিন্তু গাড়ির কোনো খোঁজ নাই। আমরা চা খাই, সিগারেট খাই, গল্প করি, গুজব করি, কিন্তু গাড়ির দেখা নাই।
অবশেষে গাড়ি আসলো ১২টায়। কিন্তু তাতেই কী? গাড়ির ছাদে বিরাট মালের বোঝা, সেগুলো নামাবে, নতুন মাল উঠাবে, তারপর আমাদের তুলবে। আরো ১ ঘন্টার মামলা।

এই অবসরে চলেন আগে সঙ্গীদের পরিচয় করায়ে দেই। নাইলে আগামী পর্বগুলাতে বার বার তাদের নাম আসবে, আপনারা চিনবেন না। মুস্তাফিজ ভাই আর লীলেন্দারে তো না চিনার কিছু নাই। আমারেও বোধকরি চিনবেন। এবার অন্যদের পালা।

জুবায়ের ভাই দারুন আমুদে মানুষ, খাইষ্টা খাইষ্টা কথা কয়া আসর জমায়ে তুলতে পারেন অনায়াসে। ভালো ছবি তোলেন, ছবি তোলাই পেশা। এই ভ্রমণে তিনি সমন্বয়কারী। ব্যবস্থাপনায় অদক্ষতার পরিচয় দেয়ায় এই সফরে তার নাম হয়ে গেছিলো এম.এম.। ক্যানন দিয়া ছবি তোলেন।

শরীফ ভাই আপাদমস্তক এক ভদ্রলোক। বড় একটা বিদেশী কোম্পানিতে চাকরি করেন বড় পদে। ফটো তোলা তার শখ। নাইকনের দুইটা ক্যামেরায় দুই লেন্স লাগায়ে ছবি তোলেন। ইয়া বড় বড় সব লেন্স... সিগমা ৫০০ একটা, আরেকটা প্রাইম লেন্স। পাখির ছবি তোলেন বেশি। তার সাথে পুরো সফরে অনেক আড্ডাবাজী হইছে আমার। সেইসব কথা অন্য পর্বে বলবো, এখানে শুধু বলে রাখি, তার পাখি বিষয়ক জ্ঞান দেখে আমি চরম মুগ্ধিত। দূর থেকে পাখির ডাক শুনে তিনি যতো পাখির বংশ পরিচয় কয়ে দিতে পারেন, আমি ততো পাখির নামই শুনি নাই জীবনে। বিখ্যাত ফটুরেদের সচল করার যে উদ্যোগ অরূপ নিছিলো, সেই উদ্যোগে শরীফ ভাইও ছিলেন। কিন্তু একটা পোস্ট দিয়াই খালাশ... আর আগান নাই।

তুষার আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত ফটোগ্রাফার। কদিন পরেই চীন দেশে যাইতেছেন ফটোগ্রাফিক কোনো এক সম্মেলনে। তার ব্যাগ ভর্তি ক্যামেরা আর লেন্স। যন্ত্রপাতি দেখে আমি তাশকি। আর ব্যাপক উদ্যম। ছবি তোলাতে কোনো ক্লান্তি নাই। ছবি তোলা বিষয়ক জ্ঞান দিতেও ক্লান্তি নাই। ক্লান্তি নাই যন্ত্রপাতি ধার দিতেও। কারো ব্যাটারি লাগবে, তিনি অকৃপন... ক্যানন দিয়া ছবি তোলেন। বোঝা গেলো ফটোগ্রাফি জগতে অনেক তরুণের কাছেই তিনি পথ প্রদর্শক বা গুরুপদে সম্মানিত।

মামুন কাজ করে একটা বিজ্ঞাপনী সংস্থায়। ছবি তোলাই পেশা। গ্রাফিক ডিজাইনও করেন। ক্যানন দিয়া ছবি তোলেন। পুরা পাগলা একটা। বউয়ের বাচ্চা হবে, যে কোনো দিনই হয়ে যেতে পারে, প্রথম সন্তানের চেহারা দেখার লোভও তারে রুখতে পারে না সুন্দরবনে ছবি তোলা থেকে। এমনকি পায়ে ভীষণ জখম, তাই নিয়েও ক্যামেরা হাতে কাদাপানিতে নামতে ভয় নাই, জোর করে থামাতে হয়।

অপু তুষারের ছায়ার তলে গড়ে উঠছে। ক্যানন ভরসা।

আর রয়েল বেঙ্গল টাইগারের দেশে যাচ্ছি সঙ্গে সেইরকম একটা রয়েল ব্যাপার স্যাপার না থাকলে ক্যামনে কী? তাই এই যাত্রায় আমাদের সঙ্গী হন রয়েল ভাই। কম্পিউটারের ব্যবসা করেন। তার বড় বড় লেন্স ক্যামেরা নাই, ক্যাননের জি৯ দিয়াই তোলেন দারুণ দারুণ সব ছবি।

পরিচয় পর্ব শেষ। এবার চলেন বাসে উঠি। উঠলাম। উঠে আরাম করে মাত্র বসেছি। ওমা, এর মধ্যেই দেখি বাসে বসেই লীলেন্দা ল্যাপটপ খুলে বসে গেছেন সচলাইতে। আমার আর মুস্তাফিজ ভাইয়ের একটা ছবি তুললেন, দিয়ে দিলেন পোস্টে।

তারাহুরায় আমি খেয়ে আসিনি বাড়ি থেকে। বাসস্টপেও গাড়ির অপেক্ষায় টপেক্ষায় আর আড্ডায় খাওয়া হয়নি তেমন কিছু। খালি গোটা তিনেক নোনতা বিস্কিট, চা আর সিগারেট। একটা দেড় লিটারের কোক একাই মেরে দিলাম ক্ষুধা কমাতে। তারপর গাড়ি ছাড়তেই ঘুম। আগের রাতও ঘুমাইনি। সারাদিন দৌড়াদৌড়ি। এক ঘুমে রাত কাবার করে দিবো ভাবলাম। এবং তাই দিলাম।

গাড়ি দেরীতে ছাড়লে যা হয়, সবকিছুতেই পিছিয়ে যাওয়া। দুই ঘন্টার দেরিতে ফেরীতেও ঝঞ্ঝাট হলো। যদিও ড্রাইভার অমানুষিক দ্রুত চালিয়েছেন। তবু কী আর পোষানো যায়? গাড়ি যখন ফেরীতে, তখন আমি ঘুমঘোরে ছিলেম মনোহর। কিন্তু ভোর ভোর বেলায় যখন ফেরি পার হয়ে গাড়ি আবার রাস্তায় নামলো। ততক্ষনে আমার ঘুম শেষ। ভোরের আলোয় পথ, গ্রাম আর প্রকৃতি দেখতে দেখতে আমরা এগিয়ে চললাম। ফরিদপুর পাটের জন্য বিখ্যাত। এখন পাট জাঁক দেওয়ার সময়। বাতাসে পাট পঁচা গন্ধ। মাঠেও লম্বা লম্বা পাট গাছ ছড়িয়ে আছে দিগন্ত প্রসার করে। লাগানো হয়েছে নতুন ধানের চারা। গাছে গাছে পাখিরা বলছে শুভ সকাল। হলুদ রোদ ধীরে ধীরে সাদা আর তপ্ত হতে লাগলো। শহরছাড়া গন্ধটা মাতাল করে দেয়। কেবল তখনই বুঝি ঢাকা শহরটা একটা নরক হয়ে গেছে।

এক পেট্রল পাম্পে থামলো গাড়ি। সেখানে ঘুমচোখ ধুয়ে আবার রওনা। একসময় সাতক্ষীরা পার হয়ে শ্যামনগর গিয়ে গাড়ি থামলো। আমরা নামলাম। চা খেতে গিয়ে দেখলাম ছোটবেলায় হারিয়ে যাওয়া ক্রিমরোল। লীলেন্দা খেয়ে নিলো একটা। আমরা গেলাম গ্রামীন হোটেলে। সেখানে আরো এক মজা, কাউন্টারে একটা ডেস্ক ক্যালেন্ডার। সেখানে যেসব ছবি ব্যবহৃত হয়েছে, দেখা গেলো আমাদের যাত্রাসঙ্গী তুষারের ছবিও আছে, আছে আমাদের আরেক অতিথি সচল উজানগাঁ'র তোলা ছবিও। সেই উপলক্ষে মুস্তাফিজ ভাইয়ের ফোন দিয়ে উজানগাঁর সঙ্গে কথাও কয়ে নেই একটু। তারপর পরেটা ডিমভাজী ছোলাভূনা দিয়ে পেট ভরে মাইক্রোবাসে জাঁকিয়ে বসা। মাঝপথে এক গ্রাম্য বাজারে গাড়ি থামিয়ে বাতাবী নেবু কেনা। আইলায় বিধ্বস্ত জনপদ দেখতে দেখতে আমরা পৌঁছে গেলাম আমাদের গন্তব্যে।

জায়গাটার নাম বুড়ি গোলালনী, নীল ডুমুর তার আরেকটা নাম। এই ঘাটেই আমাদের জন্য অপেক্ষা করে আছে একটা তরী। মাঝারি সাইজের একটা কাঠের ট্রলার। দেখেই ভয় হলো মনে, সমূদ্রে যে ৩ নম্বর সতর্ক সঙ্কেত!! এই ট্রলার সামলাতে পারবে? ডুবে যায় যদি!!!

(চলবে)


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

জায়গাটার নাম বুড়ি গোলালনী,

এলাকার মূল নাম মুন্সিগঞ্জ, ফরেস্ট বিটের নাম বুড়ীগোয়ালিনী আর ফরেস্ট স্টেশনের নাম নীল ডুমুর।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ মুস্তাফিজ ভাই... খালি উল্টা পাল্টা হয়া যায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

হুমমম... [ দীর্ঘশ্বাস ]


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

প্রথম লাইনটা পড়ে ছোট একটা ধাক্কা খেলাম। তারপরই মনে পড়ল কেউ একজন নেই । তবুও প্রতিটি সচল, প্রতিটি অচল সচলের হৃদয়ে বেঁচে আছেন এটুকুই স্বান্তনা।

বাকি অংশগুলো পড়ার অপেক্ষায় থাকলাম । নজরুল ভাই , চলুক .........

অমাবস্যা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ লাইনটা লেখার সময় আমারও তাই মনে হইছিলো... ধন্যবাদ... চলবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখা অতি অতি চমৎকার লাগল হাসি

কিন্তু ছবি কই? এই পর্বে দেয়ার মতো একটা ছবিও নাই? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে... এখানে সব বস বস ফটুরে গেছিলো... তাদের ছবি দেখতে দেখতেই আমি তাব্দা... আমার ছবি দেওয়ার কোনো সাহস নাই।

মুস্তাফিজ ভাইরে ধরতে পারেন... প্যারালাল গতিতে একটা ছবি ব্লগ দিতে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আচ্ছা, দলের সাথে যে পরিচয় করাইলেন, একটাও তো বালিকা নাই! চোখ টিপি

মুস্তাফিজ ভাইয়ের কাছে জোরালো দাবি তুললাম এইখানেই। ছবি চাই। 'দেতে হবে।'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পোলাপানের এই এক দোষ... এতো বালিকা বালিকা করেন ক্যান? বাঘ হরিঙের কাহিনী শোনেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

ছবি দিলিনা, হিংসা মিশ্রিত পাঁচ তারাও দেয়া গেল না, লেখা পড়ে মুগ্ধতা মাখা তারা দিতে বাধ্য হলাম হাসি
পরের পর্বের অপেক্ষায়...হিংসার ঝুলি নিয়ে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি আসবে পরের পর্ব থেকে, কিন্তু আমার পোস্টে না। এক সঙ্গে ২ পোস্ট চলবে। আমার লেখা আর মুস্তাফিজ ভাইয়ের ছবি ব্লগ...
আসিতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুষ্ট বালিকা এর ছবি

মনে হচ্ছে খুব শীঘ্রই হিংসার চোটে আমি ফেটে যাব! মন খারাপ

কবে যে একটা চাকরী পাই, আর কবে যে একটা ক্যামেরা কিনি... [দীর্ঘশ্বাস!] depreview তে ঢুকে জি১০ এর দিকে তাকায় আজকেও ঢোক গিললাম কয়েকটা!

পরের লেখা কবে দিবেন?

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পরের পর্ব আগামীকাল আসিবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বন্যরানা এর ছবি

ভাইরে অনেকদিন বাঁচবেন, আজকে সন্ধার সময়ই মনে করতেছিলাম আপনাদের কথা। সেইযে গেলেন আর ত খবর নাই।

লেখা যেভাবে শুরু করছেন, সেইভাবে শেষ করবেন কইলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তথাস্তু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির লালন এর ছবি

ছবি কই?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইযে এখানে
http://www.sachalayatan.com/mustafiz/26553
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

সচলের লুকজন কত কাবিল...!!! সমাজের সর্বস্তরে তাদের চলাফেরা !!!

লেখা ভালৈসে ভাই চলুক চলুক
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

প্রতিদিনই আপনাদের পোস্টের জন্য অপেক্ষা করছিলাম।
ধন্যবাদ শেষ পর্যন্ত দেয়ায়।
আরে ভাই আপনার তোলা ছবি আপনি দেন।
মুস্তাফিজ ভাইয়েরটা আলাদা আসবে জানি।
উনার একটা ছবি দেখে ই মুগ্ধ হয়ে গেছি।
লেখা টা দারুণ!
তাড়াতাড়ি পরেরটা দিন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইচ্ছা, তাইলে পরের পর্বে দুয়েকটা ছবিও থাকিবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নো কমেন্ট বিফোর ছবি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই যে নেন ছবি
http://www.sachalayatan.com/mustafiz/26553
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

নজু ভাই তাড়াতাড়ি ছবি চাই !!!!!!!!!! আগে ছবি দেখব পরে মন্তব্য দিব।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই যে নেন ছবি দিলাম
http://www.sachalayatan.com/mustafiz/26553
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি আসতেছে পরের পর্ব থেকে... টেনশন নেহি... মুস্তাফিজ ভাই তো এখনো শুরুই করে নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আপনে যদি এই পোস্ট সুন্দরবন থেকে ফিরে এসে করে থাকেন তাইলে কোনো কথা নাই। কিন্তু যদি সুন্দরবন থেকেই করে থাকেন তাইলে একখান কথা, "বাঘের পেটে কি ইন্টারনেট লাইন পাওয়া যায়"? "পাওয়া গেলে সিগনাল লেন্থ কেমন?"
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাঘ নিয়া ফাইজলামি করবেন না... কামড় দিবো কিন্তু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

নজরুল ছবি পাঠাও।
এইটা তো দেখছি জাতীয় দাবি!!

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি দিতেছে মুস্তাফিজ ভাই... এইখানে দেখেন...
http://www.sachalayatan.com/mustafiz/26553
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আল্লারওয়াস্তে এই সিরিজটা চালু রাইখেন।

অটঃ আমার ফটু কই?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধৈয্য ধরি বসো বালক... আসিতেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নহারা এর ছবি

ফটুক ছাড়া ভ্রমণ কাহিনী চলবে না! ...দেঁতো হাসি
খুব ভাল লাগল...অপেক্ষায় থাকলাম...

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থাকেন... আসতেছে ছবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

আপনাদের সুন্দরবন যাত্রার কয়েকদিন আগে মুস্তাফিজ ভাই ফোন দিছিলেন। সুন্দরবন এর আগে যাইনি কখনো তাই খুব ইচ্ছে ছিল যাওয়ার। বাসায় সেটা উত্থাপন করতেই মা'র কান্নাকাটি শুরু হয়ে গেল। টানা ২মাস অসুস্থতার পর সবেমাত্র বিছানা ছেড়ে উঠেছি এই অবস্থায় তিনি আমাকে সুন্দরবন যেতে দিতে নারাজ। তো শেষ পর্যন্ত সুন্দরবন যাওয়ার ইচ্ছা বাতিল করে দেয়া ছাড়া কোনো উপায় ছিল না।

পরের পর্ব তাড়াতাড়ি পোস্ট দেন। ভালো লাগছে লেখাটা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমাকে বললেই পারতেন। আপনার ক্যামেরাটা কান্ধে ঝুলাইয়া আমি নাহয় আপনার প্রক্সি দিতাম। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে নিজেই নাহয় আইতেন... ক্যামেরা ছাড়াই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নেক্সট টাইম, এনশাল্লাহ ... চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে সুস্থ হইছেন তাতেই খুশি... আরো কতো যাওয়া যাবে সুন্দরবনে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

চলুক..... চলুক

আল্লাহর দোহাই লাগে, চলুক !!
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

ফটগফুরদের খপ্পরে সুন্দরবন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
দারুণ তো !
ছবি দেখে মনে হচ্ছে লক্ষ্যস্থির করে বন্দুক বাগিয়ে আছে লোকজন। দেঁতো হাসি
ফটগফুর মানে যে ফটোগ্রাফার, আগের পোস্টে বুঝি নাই। খাইছে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

@ লীলেন, যারা ফটো গফুর তাদের সাধারনত ছবি থাকে না।
আপনি সে কাজটি ভালই করে ছেন।
আরেকজনের পোস্টে এসব দুর্লভ ছবি দিয়ে ফাঁকি দেয়া চলবে না।
নিজের পোস্ট তাড়াতাড়ি দেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে একটা পাপ্পারাজ্জি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সিরাত এর ছবি

মজা লাগলো নজরুল ভাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

বুইড়া আঙ্গুল দেখাইতে লগাইলাম যেন সিরিজটা জারি রাখেন!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অভিনন্দন... পিচ্চি আর তার মা কেমন আছে?

আর আপনের লেখা কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

থ্যাঙ্কু বস। পিচ্চির মা মহা আনন্দে আছে দুই পূত্র-কন্যা নিয়া!

আর আপনের লেখা কই?

এই যে লিখতাসি চোখ টিপি

পান্থ রহমান রেজা এর ছবি

নজু ভাই, বাঘ কি দেখছিলেন?
..................................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মাহবুব লীলেন এর ছবি

বাঘ খালি আমি দেখছি
কারণ আমার হাতে ক্যামেরা ছিল না
আর ফটগফুররা পরে আমার কাছ থেকে বাঘের গল্প শুনে খাতায় টুকে নিয়েছে বাঘের বিবরণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আবার জিগায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

হিংসায়িত। প্রবলভাবে হিংসায়িত।
আপনার এই লেখাটায় গল্পের বিশাল আমেজ। অপেক্ষায় আছি।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানবীরা এর ছবি

আমি আসলে আবার প্রোগ্রাম হবে, নজরুল ভাই, কথা কিন্তু দিছেন।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হইবে হইবে... আসেন আগে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুয়েল বিন জহির এর ছবি

ভাই পরের পর্বটা এট্টু জলদি পোস্টান...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই পোস্টে ঠেলা দিলাম যাতে লেখা মাঝপথে বন্ধ না হয়ে যায়।

সাইফুল আকবর খান এর ছবি

না না, ডুববে না।
আগায়া যান বস।
আছি। চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ তাহসিন এর ছবি

আপনার সিরিজ ঠাস ঠাস আসবে এই আশায় বসে ছিলাম যে একবারে পড়ব, কিন্তু আর পারলাম না, শুরু করতেই হইল। যাক, অন্তত একসাথে ৫ পর্যন্ত তো পড়তে পারব। কঠিন হইতেসে আপনার সিরিজ। চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।