বই নিয়েই জগৎ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ০৪/০৯/২০১০ - ২:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অন্য কোনো লেখকের সঙ্গে যোগাযোগ না রেখেও অসাধারণ লেখক হওয়া যায় [যেমন শহীদুল জহির], কিন্তু "পাঠক পাঠক ভাই ভাই, নতুন বইয়ের খবর চাই" নাহলে কোনো লাভ নাই। পাঠক হওয়া ভারী মুশকিল।

পারভেজ ভাই খোঁজ না দিলে হয়তো শহীদুল জহির পড়তে আরো অনেক দেরী হয়ে যেত। পাভেল ভাই একদিন আড্ডায় কালো বরফ না আনলে মাহমুদুল হক হয়তো পড়া হতো তাঁর মৃত্যুপরবর্তীতেই। অমিতাভ উপহার না দিলে শাহাদুজ্জামান কবে পড়তাম? দিনার খোঁজ না দিলে মার্কেজও হয়তো পড়া হতো না তখন। বিশ্ব সাহিত্য কেন্দ্রে আড্ডা না মারলে তো জীবনই বৃথা হতো। এমনি আরো কতো কতো বইয়ের লেখকের খোঁজ পেয়েছি এর তার কাছ থেকে।

কী পড়ছি কেন পড়ছি সেটা জানাটা খুবই জরুরী। গাবরের মতো শুধু পড়ে গেলেই হয় না। 

পত্রিকাগুলোর সাহিত্যপাতায় সবার আগে খুঁজি নতুন বইয়ের খবর। কিন্তু তিয়াস মেটে না। কোলকাতায় ছোট একটা বই বের হতে লাগলো, "বইয়ের দেশ" দেখেই পছন্দ হয়ে গেলো। একটা ছোট বইয়ের ভেতর কতো কতো বইয়ের খবর পাই। বাছতে পারি কোন বইটা আমার দরকার, কোনটা পড়বো। বইয়ের আলোচনাগুলো পড়ি, আগ্রহ জন্মে একেবারে নতুন লেখক আর নতুন বইয়ের প্রতি।

তখন থেকেই মনে হচ্ছিলো কোলকাতার চেয়েও বাংলাদেশে এরকম একটি পত্রিকা বেশি জরুরি। এদেশে বইয়ের বিপননের অবস্থা বেজায় মাজুল। প্রবল কিছু পাঠক ছাড়া বাকীরা খবরই জানতে পারে না নতুন ভালো লেখক আর ভালো বইয়ের। সারাদেশে ছড়িয়ে থাকা পাঠকের কাছে সম্ভাবনাময় বইগুলোর খোঁজ তুলে দেওয়ার জন্য তাই একটি মাধ্যমের খুব প্রয়োজন ছিলো।

হঠাৎ করেই একদিন লেখক আহমাদ মাযহার ভাইয়ের সঙ্গে দেখা আজীজ মার্কেটে। বললেন বইয়ের জগৎ নামে একটি পত্রিকা সম্পাদনা করছেন তিনি। যে পত্রিকাটি হবে শুধুই বইয়ের। নতুন বইয়ের বিজ্ঞাপন থাকবে, বইয়ের সমালোচনা থাকবে। শুনেই মনটা ভালো হয়ে গিয়েছিলো। প্রথম সংখ্যাটা বের হতেই কিনে পড়লাম। বেশ ভালো লাগলো।

এরকম একটা পত্রিকা এদেশে টিকে থাকাটা বেশ কষ্টকর। এগুলাতে বিজ্ঞাপন দেয় না কেউ। পরিচিত কিছু প্রকাশনী থেকে অনেক কষ্টে বিজ্ঞাপন জোগার করা যায় যদিও, কিন্তু তার জন্য যে কী পরিমাণ খাটনি তা ভুক্তভোগীরাই জানেন। বিপননও খুব কষ্টকর। আমি নিশ্চিত ছিলাম এটা দ্বিতীয় কপি পর্যন্ত প্রকাশ হবে না। কিন্তু আমার মতো হাজার নিন্দুকের মুখে ছাই দিয়ে এর দ্বিতীয় তৃতীয়র পরে চতুর্থ সংখ্যাটাও প্রকাশিত হয়ে গেলো!

এই পর্যায়ে মাযহার ভাইকে স্যালুট না দিয়ে আসলে পারছি না। প্রথমে এটা নিয়মিত করার ঘোষণা দেননি। বছরে চারটা করার সংকল্পে ছিলেন। প্রথম বছর চারটা প্রকাশ হয়ে গেছে। এখন আশা করাই যায় প্রতি তিন মাস অন্তর অন্তর এই পত্রিকাটি আমরা পড়তে পারবো। 

আরেকটা তথ্য দেওয়া দরকার, বইয়ের জগৎ- এর প্রচ্ছদ আর নামলিপি করেছেন সচল লুৎফর রহমান রিটন, মানে আমাদের প্রিয় ছড়াকার রিটন ভাই।

ফেসবুক থেকে রিটন ভাইয়ের একটি উদ্বৃতি অনুমতি ছাড়াই তুলে দিলাম "বইয়ের জগৎ বন্ধ হয়ে যাওয়া মানে আমরা আরেকবার পরাজিত হলাম"

প্রথম সংখ্যা প্রকাশের সময়ই মাযহার ভাই বলেছিলেন সবচেয়ে বেশি অভাব লেখার। প্রতি তিনমাসে এতগুলো উচ্চ মানের পুস্তক সমালোচনা পাওয়াটাই বড় কষ্ট। যতটুকু পড়েছি, লেখক বা প্রকাশককে খুশি করে ছাপানো কিছু পাইনি। সমালোচনা বলতে সমালোচনাই ছাপার চেষ্টা করা হয়। দিনে দিনে এই কঠোরতা বাড়ছে।

প্রথম তিনটা সংখ্যাই হাতে আছে, চতুর্থ সংকলন এখন বাজারে। বেশ কদিন আগেই বাজারে এসেছে, কিন্তু আমি নানান ভ্যাজালে তার নাগালে যেতে পারিনি। কালকেই আজীজে ঢুঁ মারবো কিনতে। ভালো জিনিস একা খেলে বদহজম হয়, তাই খবরটা জানিয়ে গেলাম।

প্রথম দুটি পত্রিকা ওয়েবে পড়ে নিতে পারেন এই ঠিকানায়


মন্তব্য

শাহেনশাহ সিমন এর ছবি

কখন যাবেন? এ কাজে আপনার সাথে থাকলে 'সম্মানিত' বোধ করবো খাইছে
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সম্ভবত সন্ধ্যায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

গুরুত্বপূর্ন উদ্যোগ। আশা করছি লেখক ও প্রকাশককে খুশি করার লক্ষ্যে কখনোই এই উদ্যোগ ধাবিত হবে না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আশা করছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অদ্রোহ এর ছবি

ভাল উদ্যোগ। তবে বইয়ের রিভিউ বা পাঠনিরীক্ষা বা স্রেফ সমালোচনা যাই বলিনা কেন, বেশ শ্রমসাধ্য কাজ। এদিকটায় যাতে সমালোচকেরা কোন আপস না করেন , তার জন্য বিরতিটা খানিকটা প্রলম্বিত হলেও সই। আর বইয়ের জগতে যাতে বইয়েরই প্রচার করা হয়, বারোয়ারি বিজ্ঞাপন না দেখতে হলেই ভাল।

--------------------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু, নিয়মিত ভালো লেখা পাওয়াই একটা বিরাট সমস্যা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তাসনীম এর ছবি

দারুণ উদ্যোগ, আশাকরি চালু থাকবে বইয়ের জগৎ।

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আশা করছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৩ মাসে ৩০টা উৎকৃষ্ট পুস্তক সমালোচনা জোগাড় করা কঠিন কাজ। যতো বেশি লেখা পাওয়া যাবে ততো বেশি বাছাই করা যাবে। পুস্তক সমালোচকেরা এগিয়ে আসুন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

পুস্তক কি শুধু বাংলা? শুধু সাহিত্য? নাকি সীমাহীন?

উদ্যোগটা দারুণ লাগলো। সাহিত্যপাতাগুলোতে এমন কি হাতে সময় না থাকলেও অন্তত বইয়ের খবরগুলোতে চোখ বুলাই।
আচ্ছা। বইয়ের খবর জানা যাবে যে বইয়ে। সেই বইয়ের খবর পাবলিক পাচ্ছে তো?


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুধু বাংলাদেশ থেকে প্রকাশিত বই। সব ধরনের বই আলোচনাই থাকছে। চতুর্থ সংখ্যার বইগুলোকে ভাগ করা হয়েছে গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, অনুবাদ, বিজ্ঞান, স্মৃতিকথা, শিশুসাহিত্য, চলচ্চিত্র, সঙ্গীত, অর্থনীতি, সংকলন, ইতিহাস, নন্দনতত্ত্ব, সংস্কৃতিতত্ত্ব, নাটক, পরিবেশ, শিক্ষা, ডায়েরি, প্রাণীবিদ্যা, দর্শন ক্যাটাগরিতে।

যারা একটু খোঁজ খবর রাখে, তারা জানছে। বাকীটা আমরা সবাই মিলেই চেষ্টা করছি। চলেন সবাই মিলেই আরো বেশি চেষ্টা করি।

ঢাকার আজীজে, নিউমার্কেটে বেইলি রোডে পাওয়া যায়। এছাড়া চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, ফরিদপুর, রাজশাহীসহ প্রায় সারাদেশেই পাওয়া যাচ্ছে পত্রিকাটা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ আফসার এর ছবি

ভালো উদ্যোগ।
অনেক আলোচনা পড়া যাবে।
ভালো থাকুন।
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পরিচিতদেরকে জানিয়ে দিয়েন এর কথা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অম্লান অভি এর ছবি

আমার চলমান সময়ে এখন সকাল আর এই সকালে যা পেলাম তা সত্যি মনোরম, মনোহর আর মনরঞ্জনকরও। দারূণ, এমন জিনিস যে মানুষ বদহজমের ভয়ে উন্মোচিত করে- তা জানা ছিল না! মাঝে মাঝে আপনার বদহজমের ভয় ভর করুক নিছক আমাদের অজ্ঞতা দূর করতে। তিন জন পাঠক নিশ্চিত সংযুক্ত হবে আমার পরিধিতে (প্রিন্ট কপির)। নজু ভাই সংকলনটির কি ডাক যোগে পাওয়ার ব্যবস্থা আছে?
শেষের লিংকটিতে ঢুকে পরিচিত জনের না পড়া বইয়ের সমালোচনা পড়ে এলাম প্রথমে 'বুদ্ধিজীবী দেখ সবে' সাখাওয়াত টিপু।
ধন্যবাদ ভালোর সাথে সখ্য দেবার জন্য। শুভ হোক আগামী।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন কিন্তু প্রায় সারাদেশেই পাওয়া যাচ্ছে পত্রিকাটা। তবু ডাকযোগে পেতে চাইলে সম্পাদকীয় দপ্তরে যোগাযোগ করলে অথবা সম্পাদকের ফোন নম্বরে [প্রিন্টার্স লাইনে দেওয়া আছে] যোগাযোগ করলে পাওয়া যাবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যেখানে ক্যুরিয়ার সার্ভিস পৌঁছায় সেখানে পাঠানো সম্ভব। শুধু পত্রিকার দামের সঙ্গে অতিরিক্ত ২০ টাকা সহ অর্থাৎ মোট ৳১০০/- মাযহার ভাইয়ের পোস্ট পেইড গ্রামীণ নম্বরে (১০৭১১৮১৯১৪১) পাঠিয়ে দিলে পত্রিকা পাঠানো হয়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জোহরা ফেরদৌসী এর ছবি

খুব ভাল খবর । বেগবান হোক এই উদ্যোগ ।

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

চমত্কার উদ্যোগ৷
সাইটটা দেখছি পরে৷

কলকাতা থেকে আরেকটা বেরোয় 'রিভিউ প্রিভিউ' নামে৷ লেখাগুলোর মান বেশ বে-এ-শ ভাল৷ কিন্তু বেরোতে বেরোতেই ফুরিয়ে যায়৷ দাঁড়ান আপনি পরেরবার আসার আগে যোগাড় করে রাখব৷

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এবার কোলকাতায় আসার আগে বিরাট লিস্টি করে নিয়ে আসবো। কোথায় কোথায় কিনতে পাওয়া যাবে বলবেন। কান্ধে করে নিয়ে আসবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

চমৎকার উদ্যোগ। শুভকামনা রইল।

শুভ জন্মদিন নজু ভাই। হো হো হো


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভ্রান্ত নোটিফিকেশনের জ্বালায় ফেসবুকে যাওয়া বন্ধ করছি। এখানেও শুরু করছেন? পলামু কিন্তু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

না না, অযথা বিনয় করবেন না নজ্রুল ভাই। জন্মদিনের শুভেচ্ছা নিন !!!

_________________________________________

সেরিওজা

নাজনীন খলিল এর ছবি

খুবই প্রশংসনীয় উদ্যোগ।অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দ্য রহমান এর ছবি

শেয়ার করার জন্য ধন্যবাদ।

অ.ট. সত্যি কইরা কন বিষয় কী?
___________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিষয় আর কিছু না, পোলাপানের ফাইজলামি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

ঠিকাছে বাবা, কেক-কুক খাইতে চামু না। জন্মদিনের শুভেচ্ছা নেন। হো হো হো


কি মাঝি, ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

এইটা 'স্টিকি' করা যায় কি না, মডুরা কী ভেবে দেখবেন?

-বুদ্ধু

ফকির লালন এর ছবি

অনেক আগে বই শিরোনামে একটা পত্রিকা বের হতো বোধহয়, তারপর আর খবর জানিনা।

যা পড়ি, গাবরের মতো না জেনেই পড়ি। লজ্জার কথা, কিন্তু সময় ক্রমে জাগতিক কারনে এতো সংকুচিত হয়ে গ্যাছে যে পড়বার স্বল্প সময়টার সবচে নান্দনিক ব্যবহার করতে পারলে খুবই ভালো হয়।

তাই যারা নিয়মিত পড়েন তারা যদি আমাদের মতো অনিয়মিত পাঠকদের সাহায্য করেন, তো বেশ উপকার হয়।

মাঝে মধ্যে যখন বই নিয়ে কোন সচল ল্যাখেন, সাজেস্ট করেন, খুব লাভ হয়। নজরুল, সচলে দেশী/বিদেশী বই বিষয়ে একটা আলাদা নিয়মিত উইন্ডো খুলে আমাদের সাহায্য করেন।

আরো সময় দিতে পারলে, সম্পূর্ন নতুন একটা সাইট?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে বেশিরভাগই তুমুল পাঠক। কিন্তু কে কী পড়ছেন, পড়ে কেমন লাগলো তা নিয়মিত আলাপের জায়গাটা নেই। থাকলে ভালো হতো। খুব উল্লেখযোগ্য কিছু না হলে সচলে শেয়ার করা হয় না। ফেসবুকে খুব গান আর সিনেমার লেনদেন হয়, কিন্তু বইয়ের বাজার সেখানেও মন্দা।
সচলে উইন্ডো বিষয়ে আমার জ্ঞান সীমিত। মডু ডেভুরা ভালো বলতে পারবেন। ব্লগস্পটে একটা সাইট বানানো হয়েছিলো, "বই নিয়ে কথা" নামে, কিন্তু অংশগ্রহণের অভাবে সেটা ঝিমিয়ে গেছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বোহেমিয়ান এর ছবি

শুভকামনা এবং ধন্যবাদ
সাইটটা দেখলাম। বেশ লাগল।
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পত্রিকাটাও ভালো লাগবে নিশ্চিত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী [অতিথি] এর ছবি

আনন্দ ভাগাভাগি করার জন্য ধন্যবাদ !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

প্রথম যখন 'বইয়ের জগত্‌' বেরুচ্ছে শুনলাম, কী যে খুশী হয়েছিলাম ! মাযহার ভাইকে একটা লেখাও পাঠিয়েছিলাম; শাহীন ( আখতার) আপার একটা বইয়ের আলোচনা । ছাপা হলো কি না, জানা তো পরের ব্যাপার; কোন সংখ্যাই দেখা হলো না 'বইয়ের জগত্‌'এর !

খুব ভালো একটা উদ্যোগ বস । দুর থেকেও শরিক থাকতে চাই, পড়তে চাই । কিন্তু কেম্নে কি !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পত্রিকাটা ওয়েবে আপলোড হচ্ছে। প্রথম দুটো সংখ্যা ওয়েবেই পড়তে পারবেন। ওয়েব ঠিকানা পোস্টে দেওয়া আছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নৈষাদ এর ছবি

চমৎকার উদ্যোগ। শুভকামনা রইল।

পড়া হয়েছে অবশ্য। কিন্তু 'বইয়ের দেশ' যখন প্রথম পড়ি, দোকানি যেভাবে বইটার প্রশংসা করে বিক্রী করতে চাইল, এভাবে এই বইটা দেখিয়ে দেয়নি। হঠাৎই দেখলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের দোকানিরা মনে করে ভারতীয় বই ভালো, দেশি জিনিস ভালো না... এই দুঃখ কারে দেখাই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনন্দী কল্যাণ এর ছবি

অনলাইনে পড়া যাচ্ছে, এটা খুব ভাল হল। বেশ অনেককয়টা নতুন বইয়ের খোঁজ জানলাম। চমৎকার উদ্যোগ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফর রহমান রিটন এর ছবি

সম্পাদক আহমাদ মাযহার বইয়ের জগৎ-এ শুধুমাত্র বইয়ের বিজ্ঞাপন ছাড়া অন্য কোনো কিছুর বিজ্ঞাপন ছাপাবে না—এই রকম একটা আত্মঘাতি সিদ্ধান্তে শুরু থেকেই অটল-অনঢ়।আমি এর বিরোধিতা করেছি প্রচুর। কিন্তু মাযহার তার সম্পাদকীয় নীতিতে আপসহীন।আমি নিজেই স্বউদ্যোগে কয়েকটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন সংগ্রহ করে দিতে চেয়েছি।কিন্তু রাজী হয়নি আমার গবেষক বন্ধুটি।যে কারণে অতি প্রয়োজনীয় এই পত্রিকাটির টিকে থাকা বা বেঁচে থাকার ব্যাপারে আমি সন্দিহান।নিজে দীর্ঘদিন পত্রিকা সম্পাদনা এবং প্রকাশনার সঙ্গে জড়িত থাকার অভিজ্ঞতা থেকে আমি জেনেছি যে, এই ধরণের পত্রিকা শুধুমাত্র বিক্রির ওপর নির্ভর করে বাঁচতে পারে না।এই ধরণের পত্রিকার সার্কুলেশন বা মুদ্রণ সংখ্যার বৃদ্ধিও কিন্তু লাভজনক তো নয়ই বরং লসজনক!পত্রিকা বিক্রির টাকায় পত্রিকাটির কাগজের দামটাও উঠে আসে না।পাঠক এক কপি পত্রিকা ১০০ টাকায় কিনলেই পত্রিকাটির বেঁচে থাকার ব্যাপারটি নিশ্চিত হয় না। কম্পোজ, ট্রেসিং, ফিল্ম-পজিটিভ, কাগজ ক্রয়, প্লেট মেকিং, ছাপা, বাঁধাই সমস্ত খরচের পর আসে বিপননের ব্যাপারটি। ১০০ টাকায় পত্রিকাটি পাঠকের কাছে বিক্রি হলেও বিক্রেতা-দোকানদার সেই টাকা থেকে ৪০% কেটে রাখেন।সম্পাদক-প্রকাশক হাতে পান ৬০ টাকা। প্রোডাকশন খরচ হিশেব করলে ফাইনালি প্রতি সংখ্যায় সম্পা-প্রকা-এর লোকসান নগদ ২০ থেকে ২৫ হাজার টাকা। এই ধরণের পত্রিকা প্রকাশনার পেছনে সম্পাদকের একটা ঘোর লাগা মোহগ্রস্ত প্রেম এভ্রি ডে টুয়েন্টি ফোর আওয়ার্স সেভেন ডেইজ আ উইক বলবৎ থাকে।সেই মোহ থেকে তাকে টেনে বের করতে পারে না তার ঘর-সংসার, অফিস-চাকরি, স্ত্রী-পুত্র-কন্যারা।

সংসারের চাল-ডাল-তেল-মাছ-মাংস-ডিম-দুধ-আটা-রুটি-চা-বিস্কুট-মোমবাতি-দেশলাই কেনার টাকায় মোহগ্রস্ত সম্পাদক অবলীলায় কিনে ফেলেন ১০ রিম ২০ রিম কাগজ।স্ত্রীর ঝামটা খেয়ে বাড়ি থেকে বেরোন আর বাড়ি ফিরবো না মনোভাব দেখিয়ে।আজিজ-শাহবাগে পোলাপানের উচ্ছ্বাসের তোড়ে ভাসতে ভাসতে, সহযোদ্ধা সতীর্থ-সিনিয়র লেখকদের কাছ থেকে –বাহবা বাহবা সম্বলিত চুলকানিতে আরামদায়ক অনুভূতিতে আপ্লুত হতে হতে, বই-পত্রিকার দোকানদারের কাছ থেকে বিক্রি তো বাড়ছে টাইপের খবরে প্রায়-প্লাবিত সম্পাদক হাওয়ামে উড়তা যায়ে তেরে লাল দোপাট্টা মালমাল কি ভাঁজতে ভাঁজতে অতিশয় আহ্লাদে ডগোমগো ভঙ্গিতে আর বাড়ি না ফেরার সংকল্পটি বেমালুম ভুলে গিয়ে আবারো গভীর রাতে হাতে-নাতে ধরা পড়েন স্ত্রীর কাছে...।

আমরা তার লেখক বন্ধুরা পত্রিকাটিতে আমাদের বইয়ের বিজ্ঞাপন দিচ্ছি।আমাদের দেখাদেখি অন্যেরাও দিচ্ছেন।বলতে গেলে বইয়ের বিজ্ঞাপনের এই টাকাগুলোই এই পত্রিকাটির লাইফ সাপোর্ট।কিন্তু প্রতি সংখ্যায় হাসপাতালের কেবিন ভাড়া ওই ২০ থেকে ২৫ হাজার টাকা কিন্তু গুণতে হচ্ছে সম্পাদককেই!

অতঃপর আমার সংশয়—কয়দিন বাঁচবে বন্ধু তোমার বইয়ের জগৎ?

ধন্যবাদ তোমাকে নজরুল।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার ধারণা সুযোগ থাকলে মাযহার ভাই বিজ্ঞাপন ছাড়াই এই পত্রিকা বের করতেন। যে কটা বিজ্ঞাপন, সেগুলো সবই পত্রিকার একেবারে শেষে। ২৮০ পাতার পত্রিকার মাঝখানে কোথাও বিজ্ঞাপন বিরতি নেই।

কিছু প্রকাশনী আর লেখক স্বউদ্যেগে বিজ্ঞাপন দিয়েছেন। আপনারা যারা মাযহার ভাইয়ের বন্ধু, তাঁরাই প্রথম থেকে বিজ্ঞাপন দিয়ে বাঁচিয়ে রেখেছেন। পত্রিকাটার কাটতি ভালো হলে অন্য প্রকাশনী বা বইয়ের দোকানগুলো বিজ্ঞাপন দিবে, লেখকরা দিবে, বইয়ের দোকানগুলো দিবে। তখন আর লস হবে না।

আমি ভয়ঙ্কর আশাবাদী মানুষ... বইয়ের জগৎ টিকবে

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

সাংঘাতিক বড় সুসংবাদ। এর সাথে সংশ্লিষ্ট সবাইকে বিপ্লবী অভিনন্দন।
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ পুতুল ভাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

আরে, আমি যে মাযহার ভাইকে এক বুক রিভিউ দিমু কইছিলাম, সেটা তো ভুলেই গেছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এক্ষণ লিখতে বস... জলদি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চমৎকার উদ্যোগ। হাসি
অনেকগুলা ভালো লেখা একসাথে পড়া যাবে, ব্যাপক মজা। হাসি

আমার ব্যক্তিগত একটা অভিমত, সচলে সিনেমা দেখলাম, এখান থেকে বেড়িয়ে এলাম, এরকম বেশ কিছু পোস্ট দেখা যায়, আমি অনেক বেশি অনিয়মিত, তাই হয়ত চোখে পরে কম, তারপরও বই রিভিউ নিয়ে পোস্ট অনেক কম দেখি। বই মেলার সময় আপনি কিছু দিয়েছিলেন আর পরে তেমন উল্লেখযোগ্য কিছু দেখি নি। মন খারাপ
আরো আরো বই রিভিউ আপনাদের কাছে আশা করছি। হাসি

- মুক্ত বয়ান

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... বই নিয়া লেখা বাড়াইতে হইবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

বইয়ের পত্রিকা "বইয়ের জগৎ",
উদ্যোগটা কিন্তু খুবই মহৎ।
লেখাটি পড়ে ভাল লাগলো বেশ,
নাড়া দেয় নতুন বইয়ের আবেশ !!!

ফিসফিস

রানা মেহের এর ছবি

খুব ভালো উদ্যোগ নজরুল ভাই।
শুভ জন্মদিন দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

আহমাদ মাযহার এর ছবি

বইয়ের জগৎ নিয়ে রজরুল যেভাবে ঝাঁপিয়ে পড়ল তাতে আমি ভীষণ উৎসাহিত বোধ করেছি। তবে নজরুলকে ধন্যবাদ দিলে তাকে খাট করা হবে। তাই ধন্যবাদ দিচ্ছি না।
আমার বন্ধু লুৎফর রহমান রিটনের কথায় কঠিন সত্যগুলো প্রকাশিত হয়েছে। ভুক্তভোগী তো! ৫/৬ বছর ছোটদের কাগজ চালাতে গিয়ে ও বেহাল হয়ে পড়েছিল।
বইয়ের জগতের লড়াইটাতেও সে আমার অংশীদার। তবে রিটন খুব ভালো করেই জানে যে খুব অবলীলায় সবাই যেমন করে ‌'চালিয়ে যান আমরা' বলে ফেলে তেমন করে তো দূরে থাকে তার সামান্যকেও থাকতে দেখা যায় না প্রকৃত যুদ্ধে। যেমন যতজন আমাকে উৎসাহিত করলেন তাদের অর্ধেক সংখ্যক মানুষ যদি মাত্র ৮০.০০ টাকার বিনিময়ে বইয়ের জগৎ কিনতেন তাহলে আমাকে নতুন করে দেকানগুলোতে বইয়ের জগৎ দিয়ে আসতে হতো। উৎসাহের সঙ্গে গতকাল দেকানগুলোতে খোঁজ নিয়ে সমান্যতমও অতিরিক্ত চাঞ্চল্য দেখতে পেলাম না। সেজন্যেই রিটন নেতিবাচক কথা বলে আমার প্রতি অন্যদের সমবেদনা কেড়ে নিতে চায়!বন্ধু তোমার কথা কঠিন! কঠিনেরে ভালোবাসিলাম, সে কখনও করে না বঞ্চনা। শুধুমাত্র বইয়ের বিজ্ঞাপনের ওপর নির্ভর করেই আমি এ লড়াই চালাব। দেখি কতক্ষণ দম থাকে!

আহমাদ মাযহার এর ছবি

আগের পোস্টে 'চালিয়ে যান আমরা'র পরে ভুলক্রমে 'আছি' কথাটি লিখতে ভুলে গেছিলাম। আর শুরতেই 'নজরুল' এর জায়গায় রজরুল হয়ে গেছে। ঠিক করে দিন মডারেটর ভাই!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।