প্রাণের মেলায় ১

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ৫:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

তিন দিন পার হয়ে গেলো, কাজের ব্যস্ততায় ঢাকায় থেকেও বইমেলায় যেতে পারলাম না, মেজাজটা খারাপ ছিলো। তাই শুক্রবারে সকাল থেকে সাজ সাজ রব, বইমেলায় যাবো। নূপুর আর নিধি বিরাট এক সচল বাহিনীর সাথে পুরান ঢাকায় ঘুরতে গেছে। নিজের বউ নাই কী আর করা... পরের বউ নিয়েই মেলায় গেলাম... সঙ্গী রোয়েনা হাসি

মেলার মূল তোড়ণ পার হলেই মনে হবে এটা বুঝি একুশে বইমেলা না, বঙ্গবন্ধু আর আওয়ামী লীগের বইমেলা। সার বেঁধে শুধু তাদের দোকান। মেলার ভেতরেও আছে। পুরো মেলায় প্রকৃত প্রকাশকের যতো দোকান, তারচেয়ে বেশি দোকান অন্য সব প্রতিষ্ঠানের। ব্রিটিশ কাউন্সিলের স্টলে তাদের বিভিন্ন কোর্সে ভর্তির আবেদন সংগ্রহ করছে, দৈনিক ইত্তেফাক শহীদ মিনার নির্মাণ বিষয়ে কী একটা প্রচারণা চালাচ্ছে, শুধু এটার জন্য একটা দোকান তারা বরাদ্দ পেয়েছে। প্রবাসী লেখকদের বইয়ের জন্য বিরাট এক দোকান! মরণোত্তর লেখকদের জন্য কোনো দোকান দেখলাম না। এরকম আরো অজস্র। বিভিন্ন কোটায় প্রচুর দোকান, এই হারে চলতে থাকলে আগামী কয়েক বছর পর মেলায় আর প্রকাশকরা ঢুকতে পারবে বলে মনে হয় না। কারণ প্রতিষ্ঠান আর দল বাড়ছেই। বঙ্গবন্ধু বইমেলা পরিষদও গঠিত হয়েছে!

দুপুর দুপুর মেলায় যাওয়ার একটা সুবিধা, লোকজন কম, মেলাটা ঘুরে ঘুরে দেখা যায়, বই দেখা যায় শান্তিমতো। আমি বই দেখি খুব খুঁটায়া খুঁটায়া, অনেক সময় নিয়া। নতুন লেখকের বই আলাদা করে চোখে পড়লে খাবলা দিয়ে কিছু অংশ পড়েও দেখি। দোকানের প্রতিটা বইতে একবার করে নজর রাখি। রোয়েনা নিশ্চিতভাবে চরম বিরক্ত, কিন্তু কী আর করা...

বই কেনার ইচ্ছে ছিলো না, ঘুরে দেখার ইচ্ছাতেই ছিলাম, কিন্তু একটা বই দেখে নিজেকে আর দমাতে পারলাম না, শপথ ভেঙ্গে বই কেনা শুরু করলাম। স্বৈরাচার বিরোধী গণ আন্দোলন নিয়ে কিছু বই খুঁজছিলাম অনেকদিন থেকেই, পেয়ে গেলাম। আহ্...

নতুন বই এখনো তেমন বেশি আসেনি, ইউপিএল-এ গিয়ে দেখি তাদের পুরনো কিছু প্রকাশনা গোডাউনের তল থেকে তুলে এনেছে, এগুলোর অধিকাংশই এখন বাজারে পাওয়া যায় না... এগুলো বিক্রি হয়ে গেলে আর পাওয়া যাবেও না হয়তো কখনো, সুযোগটা হেলায় হারালাম না... কিনে নিলাম।

শুদ্ধস্বর দোকানটা দেখে খুব ভালো লাগলো। এবার বইমেলার অন্যতম সেরা আয়োজন শুদ্ধস্বরের। বইয়ের সংখ্যা, প্রকাশনার মান সবকিছু মিলিয়েই শুদ্ধস্বরের এবার দারুণ আয়োজন। এখানেই সবচেয়ে বেশি সচলদের বই আছে। টুটুল ভাইকে দেখে খুব ভালো লাগলো। তিনবছর টুটুল ভাই মেলায় চুপ করে বসে থাকতেন মন খারাপ করে, এখন স্টলের ভেতর মুখ উজ্জ্বল করা হাসিমুখ নিয়ে বসে থাকেন, কখনও কখনও পাশে লেখক থাকে, টুটুল ভাইয়ের এই সুখি চেহারাটা দেখতে খুব ভালো লাগলো। অভিনন্দন টুটুল ভাই।

শুদ্ধস্বরের ঠিক উল্টোদিকেই পাঠসূত্রের দোকান। ওখানে আছে শস্যপর্বের বইগুলো। ঝুলছে গোয়েন্দা ঝাকানাকার পোস্টার। পোস্টার দেখেই নাকি লোকজন এই বই কেনার জন্য খোঁজে... পোস্টারও কিনতে চাইছে লোকজন... শুনেই ভালো লাগলো।

পুরো মেলা ঘুরতে পারলাম না, এর আগেই লোকজন আসতে শুরু করলো, শুরু হলো আড্ডা। ব্যাপক আড্ডা। চা পুরি বেগুনী বিড়ি আড্ডা। আড্ডার বিবরণ দেওয়ার ইচ্ছে ছিলো, কিন্তু এখন আবার মেলায় যাওয়ার জন্য মন টানছে। কয়টা ছবি দেখেন...


মন্তব্য

তিথীডোর এর ছবি

ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া
বইমেলায় যেতে চাইইইইই। ওঁয়া ওঁয়া

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইসা পড়েন

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হারাতে দিছি নাকি, ধরে বাড়ি পর্যন্ত নিয়ে আইছি হাসি
আপনে কই, মেলায় আইবেন্না? খালি দেশ বিদেশ ঘুরলে হবে?

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

রোয়েনার কথা আর কই?
সে পরে কোথায় হারাইয়া গেলো?

...........................
Every Picture Tells a Story

বালক এর ছবি

ভাবছি এবার বইমেলায় যাবোনা।
আপনের লেখাটা পড়ে লোভ সামলাতে পারছি না।
দেখি ভাবনাটা বদলানো যায় কি না হাসি

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইসা পড়েন

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আ.লীগের স্টল গুলো সব এক কাতারে দেখা যায়। শস্যপর্বের ছবি তুলছেন? গোয়েন্দা ঝাকানাকার পোস্টারটা দেখতে মন চায়।

রণদীপম বসু এর ছবি

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ধন্যবাদ রণদা। আপনি একটা চলমান ছবিওয়ালা।

অতিথি লেখক এর ছবি

পড়ে ভালো লাগলো ।
ছবিগুলোও বেশ হয়েছে ।

----------------------------------
সবুজ পাহাড়ের রাজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

এতোদিনে বুঝলাম, আমার ক্যান বইমেলায় যাওয়া হয় না! নিজের বউ নাই, পরের বউ ও নাই যে সাথে করে মেলায় যাবো। ময়না শালারে কতো করে কই, নিদেনপক্ষে একটা বিয়া কর। তাইলে অন্তত আমার মেলায় যাওয়ার একটা গতি হয়। শালায় আসল কথা শুনলে তো, খালি মুতা মুতা করে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইসা পড়েন মিয়া... বউ না হোক, বই তো পাবেন

______________________________________
পথই আমার পথের আড়াল

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, বুঝলাম ... শেষে আমার ঘরেই হানা !!! রেগে টং

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা তো বন্দু হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

রাত নয়টায় সব স্টলের আলো নিভে গেলেও আওয়ামী গোষ্ঠীভুক্ত স্টলগুলোর লাইট কিন্তু বন্ধ হয় না। গেল বৃস্পতিবার আমি, রায়হান আবীর, লীলেন্দা, টুটুল ভাই নয়টার পরে স্টল বন্ধ করে ফেরার সময় দেখতে পেলাম। আজকেও দেখলাম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাদেরই রাজত্ব রে ভাই... আমরা আর কে?

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

জীবনে একটা অপ্রাপ্তি যে এখনও পর্যন্ত একুশের বইমেলায় যেতে না পারা। যখন অনুভব করলাম তখন দেশে (দক্ষিনাঞ্চলে) বা বিদেশে এমনই ব্যাস্ত যে সময় করে আর যাওয়া হলোনা। গতবছর একুশে বইমেলায় আম্মার বই বের হলো কিন্তু আমার আর যাওয়া হলোনা। তা'ও ভালো যে আপনাদের মাধ্যমে মেলার খবরাখবর পাই, কিছু ছবিও আজ দেখতে পেলাম। খুবই ইচ্ছে ছিলো যে এবারের একুশে বইমেলায় একটা বই বের করার। কিন্তু ব্যাস্ততায় তা আর হয়ে উঠলোনা। আমার বই তো আর পাবলিশার পয়সা খরচ করে ছাপবে না, আমাকেই ছাপার খরচ দিতে হবে। নজরুল ভাই, একজন পাবলিশার জোগাড় করে দেন প্লিজ!

রাজনৈতিক স্টলগুলো নিয়ে কি আর বলি। আমার ধারণা সব সরকারের আমলেই তাদের অঙ্গসংগঠনগুলো বা তাদের লোকেরা এরকম স্টল সাজিয়ে বসে থাকে। আমি আশা করি বইমেলায় মাইক বাজিয়ে তারা তাদের প্রয়াত নেতাদের ভাষণ প্রচার করছেনা। মুক্তচিন্তা-মুক্তবুদ্ধি বা ইতিহাস সংশ্লিষ্ট বইপত্র বেচলে মনে হয় সমস্যা হবেনা।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি খুবই ঈমানদার ব্যক্তি, পরনারীর দিকে চোখ তুলেও তাকাই না... সবাইরেই আপন ভাবি চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই জীবনে একবারও একুশে বইমেলায় যান নাই!

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

ছোটবেলায় গেছি কিনা মনে নাই। আর আমরা তো চিরকালই খুলনার বাসিন্দা, ঢাকার সাথে যোগাযোগ খুবই কম ছিলো। বইমেলা যেইখানেই হয়, সুযোগ পেলে যাই। কিন্তু ঢাকার একুশের বইমেলায় যাওয়া হয় নাই। মন খারাপ

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অনার্য সঙ্গীত এর ছবি

নিজের বউ নাই কী আর করা... পরের বউ নিয়েই মেলায় গেলাম... সঙ্গী রোয়েনা হাসি

ছি ছি নজুভাই, সুহাস'দারে আপনি পর ভাবেন!!! হো হো হো

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তুলিরেখা এর ছবি

একবার যাবোই যাবো, একুশে বইমেলায়। এখন লেখাগুলো পড়ে পড়ে ছবিগুলো দেখে দেখে আশ মেটাই আর প্ল্যান করি, কী আর করবো তাছাড়া?
নজরুল, লেখার আর ছবির জন্য অনেক ধন্যবাদ।

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসেন... বইমেলায় আসেন... দারুণ আনন্দ হয় প্রতিদিন

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ধুর, এবার বইমেলায় আমার হইছে বিড়ম্বনা... বই কিনলেই সবাই কয় এবারো পলান সরকার পুরষ্কার টার্গেট কী না!

______________________________________
পথই আমার পথের আড়াল

ফাহিম হাসান এর ছবি

ছবির জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কী বই কিনলেন লিস্টি দিলেন না?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ধুর, এবার বইমেলায় আমার হইছে বিড়ম্বনা... বই কিনলেই সবাই কয় এবারো পলান সরকার পুরষ্কার টার্গেট কী না!

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

প্রতিদিন পোস্ট চাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিরিজ তো লেখার কথা নিবিড়ের... তার জ্বর তাই আমি প্রক্সি দিতেছি

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আমি এক অভাগা গত এগার বছর ধরে বইমেলা মিস করে যাচ্ছি। -রু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... তাইলে আপনি আসলেই হতভাগা

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই, আপনার নিমন্ত্রণটা ফিরিয়ে দিয়ে বুঝি ব্যপক ভুল করলাম। আপনার সাবলীল বর্ণনার লেখা আর ছবি দেখে মনে হলো না গিয়ে আসলেই ভুল করেছি। দেখি সামনের শুক্রবার আর শনিবার সুযোগটা কাজে লাগানো যায় কিনা। যখন বিশ্ববিদ্যালয়ে পড়তাম তখন বই মেলায় সারাদিন ঘুরে বেড়াতাম, আর আজ পেটের দায়ে অফিসে পরে থাকি, শুক্রবার-শনিবারও সময় পাই না। ভালো লাগে না এই জীবন। বই মেলা তোমাকে অনেক মিস করি,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

কামরুজ্জামান স্বাধীন।

রোমেল চৌধুরী এর ছবি

প্রাণের মেলার প্রাণবন্ত প্রতিবেদন!
চলুক!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আহা, প্রাণের মেলা! মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।