শুধু আমার সন্তান যেন থাকে দুধে ভাতে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ২৮/০৪/২০১৪ - ৪:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

শিশুটি জানালা দিয়ে বাইরে বের হতে থাকলে আমাদের ভেতর নিরাপত্তাহীনতা জাগে। তার কাছে নিয়ে যায় আমাদের সঞ্চিত সকল ভীতি। তাকে লিখিত বই দিয়ে বলি বনের ভেতর ছিলো বাঘ। সে হাসে। তাকে লিখিত বই দিয়ে বলি আকাশের ভেতর ছিলো বিদ্যুৎ। সে হাসে। তাকে লিখিত বই দিয়ে বলি জলের ভেতর ছিলো কুমির। সে হাসে। তখন আমরা বুঝি বইয়ের ভেতর সে এখনো প্রবেশ করেনি। বইয়ের ভেতর তাকে প্রবেশ না করালে চলবে কেনো। আমরা বই আনি বাজার থেকে। আমরা ভয় আমদানি করি নানা জায়গা থেকে যাতে আমাদের শিশুটি জানালা বন্ধ করা শিখে ফেলে। ভয়ের বর্ণমালা, জানালা বন্ধ করার বর্ণমালা যেনো সে শেখে তাড়াতাড়ি। আমরা এই প্রার্থনা করতে থাকি।

কবীর রানা'র গল্পগুলো বার বার পড়তে পড়তে এরকম অনেক বাক্য আমার প্রায় মুখস্ত হয়ে গেছে। আজ বিডিনিউজে জাফর স্যারের লেখাটা পড়ে এটুকু মনে হলো।

পরীক্ষার আগেই প্রশ্নগুলো ফাঁস হয়ে যাচ্ছে, কারা করছে?

লোভ।

আমরা লোভ করি আমাদের সন্তানের জন্য। আমরা লোভ করি আমাদের সন্তানের ভবিষ্যৎ নিশ্চিন্তির জন্য। নিজস্ব মৃত্যুর আগে আমরা আমাদের সন্তানের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে চাই শুধু, আর কিছু চাই না। আমার সন্তান যেন থাকে দুধে ভাতে, অন্যের সন্তানগুলো বড্ড হাভাতে, ওরা মরুক পচুক... শুধু আমার সন্তান যেন থাকে দুধে ভাতে।

আমরা চারপাশের সব মন্দতা, ভয় আর অনিশ্চয়তা থেকে আমাদের সন্তানগুলোকে দুহাতে আগলে রাখি, জাপটে ধরে রাখি, নিরাপদে রাখি, ভালোটুকু খেতে দিতে চাই...
আর সন্তানদের ভবিষ্যৎ নিরাপদ নিশ্চিন্ত রাখতে আমাদের অনেক অনেক টাকা প্রয়োজন হয়। তাই আমরা অধিক মুনাফার লোভে মাছে ফলে ফর্মালিন মেশাই, উপরির লোভে প্রশ্নপত্র ফাঁস করে দেই, বৃক্ষ কেটে বিরাণ করি পৃথিবী, পাথর তুলে নদী মারি, রাসায়নিক মিশিয়ে নদী মারি, খাল বিল দখল করি, অন্যের জমি দখল করি, দুর্বল ভবন নির্মাণ করি, দুর্ঘটনাপ্রবন সড়ক আর সেতু নির্মাণ করি... নিজ নিজ সন্তানের ভবিষ্যৎ নির্মাণের প্রয়োজনে আমরা সবকিছু করতে পারি। হ্যাঁ, সবকিছু করতে পারি আমরা। পুরো পৃথিবী ধ্বংশ হয়ে যাক, অন্যের সন্তানেরা মরে ক্ষয়ে যাক, শুধু আমার সন্তান যেন থাকে দুধে ভাতে। আমরা তাকে আগলে রাখি সযতনে।

আমার সন্তান যে ভবিষ্যতে বাঁচবে, সেই ভবিষ্যতে শুধু ব্যাঙ্ক ব্যালেন্স আর পর্যাপ্ত জমি গাড়ি থাকলেই চলবে। আমার সন্তানের ভবিষ্যতে নিরাপদ পৃথিবী লাগবে না, প্রকৃতি পরিবেশ লাগবে না, বিশ্বস্ত বন্ধু লাগবে না, সুহৃদ স্বজন লাগবে না, ভালোবাসার সঙ্গী লাগবে না, নিরাপদ খাদ্য লাগবে না, প্রকৃত শিক্ষা লাগবে না, বনে পশু পক্ষী কিছুই লাগবে না, বিশ্বাস করুন কিচ্ছু লাগবে না... এমনকি আমার সন্তানের সেই সাদ্দাতের বেহেশতসম ভবিষ্যত পৃথিবীতে কোনো মানুষও লাগবে না... আমাদের শুধু একটাই একমাত্র চাওয়া... "শুধু আমার সন্তান যেন থাকে দুধে ভাতে"


মন্তব্য

স্পর্শ এর ছবি

চলুক
ভালো লাগলো নজরুল ভাই।
কিন্তু, সব দুর্নীতি কি মানুষ নিজের সন্তানের কথা ভেবে করে?


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বেশিরভাগটাই...

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

এইসব করে যে নিজের সন্তানেরই সর্বনাশ হচ্ছে, সেটা বোঝানোর দায়িত্ব কার ছিলো? শিক্ষক/ সংস্কৃতিকর্মী?
মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মানুষের কাছাকাছি লেভেলের আত্মধ্বংশী আর একটাও কি আছে?

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

সন্তানরে এমন দুধভাত খাওয়াইতে হবে যেইটা কারো বাপমায় বেচে না। কৈত্থে জানি আসে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বদ্দার প্রশ্নটা খুব গুরুত্বপূর্ণ। অনেক কিছু এর মধ্যেই লুকানো আছে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ত্রিমাত্রিক কবি এর ছবি

চারদিকে খালি দেখি আন্ধার

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

দুধেভাতে, মানে খাঁটি দুধেভাতেই বা থাকবে কিভাবে? কাঁড়ি কাঁড়ি অর্থ সম্বলিত ব্যাঙ্ক ব্যালান্স থাকলেই যে আপনি খাঁটি দুধভাত খেতে পারবেন, তার নিশ্চয়তা কই? ধরেন- বাজারের সেরা মিনিকাট চাল দিয়া ভাত রাঁধলেন, কিন্তু সেই মিনিকাট আসলে জয়পুরহাটের মিলে ইরি চাল কেটে বানানো হয়েছে, আর খাঁটি দুধ যে কি জিনিস তা আর নাই বললাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঢাকা শহরে এমন মানুষ আমি দেখেছি যে বছরের অধিকাংশ সময় সিঙ্গাপুরে থাকে। আর যে সময়টুকু বাংলাদেশে থাকে তখন তার সম্পূর্ণ বাজার আসে সিঙ্গাপুর থেকে। বাংলাদেশের কিছুই সে ব্যবহার করে না!

______________________________________
পথই আমার পথের আড়াল

মেঘলা মানুষ এর ছবি

বলেন কি? তিনি খালি বাংলাদেশি টাকাটাই মনে হয় ব্যবহার করেন সিংগাপুরি ডলার কেনার জন্য।

তারেক অণু এর ছবি

চলুক

ওয়াংগিরি মাথাইয়ের কিছু অসাধারণ ভাষণ শুনেছিলাম, যেখানে উনি বলেছিলেন উন্নতি মানে কী যে আমার সন্তানেরা গাড়ী চড়বে বড় রাস্তা দিয়ে, এসি রুমে ঘুমাবে নাকি প্রকৃতির মাঝে বিশুদ্ধ বাতাসে, বিষহীন পানিতে বড় হবে-

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উন্নতির চেয়ে বড় অবনতি আর কিছু নাই।

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রৌঢ় ভাবনা এর ছবি

"মামুষের জীবনে একটি স্বাভাবিক ছন্দ আছে, যা আমরা সমাজের ও নীতির শাসন দিয়ে নষ্ট করেছি। নিজেকে সরলভাবে বোঝ। নিজের সহজ অনুভূতিকে বিকশিত করো। কৃত্রিম বন্ধন ত্যাগ করে প্রকৃতির সহজ পথ খোঁজ। সমাজের নিয়ম-কানুন ও সভ্যতার (আর্থিক) উন্নয়নের চাপে পড়ে যা কিছু সৎ ও শুভ তা বিলিন হয়ে যায়।" বলেছেন, চৈনিক দার্শনিক 'লাও-ৎসু'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

তাসনীম এর ছবি

উন্নতি হচ্ছে উপরের দিকে পতন (হুমায়ূন আজাদ)

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তাসনীম এর ছবি

আমার সন্তান যে ভবিষ্যতে বাঁচবে, সেই ভবিষ্যতে শুধু ব্যাঙ্ক ব্যালেন্স আর পর্যাপ্ত জমি গাড়ি থাকলেই চলবে। আমার সন্তানের ভবিষ্যতে নিরাপদ পৃথিবী লাগবে না, প্রকৃতি পরিবেশ লাগবে না, বিশ্বস্ত বন্ধু লাগবে না, সুহৃদ স্বজন লাগবে না, ভালোবাসার সঙ্গী লাগবে না, নিরাপদ খাদ্য লাগবে না, প্রকৃত শিক্ষা লাগবে না, বনে পশু পক্ষী কিছুই লাগবে না, বিশ্বাস করুন কিচ্ছু লাগবে না... এমনকি আমার সন্তানের সেই সাদ্দাতের বেহেশতসম ভবিষ্যত পৃথিবীতে কোনো মানুষও লাগবে না... আমাদের শুধু একটাই একমাত্র চাওয়া... "শুধু আমার সন্তান যেন থাকে দুধে ভাতে"

চলুক

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

আব্দুল গাফফার রনি এর ছবি

যখন দেখি বন্ধুরা চিল্লাই ওমুক নেতা দুর্ণীতি করছে, সরকার দুর্ণীতি করছে। চিল্লাছে ভালো কথা কিন্তু কেন চিল্লাছে? কারণ তাঁর চাকরি হচ্ছে না। কী চাকরি? শুল্ক কিংবা রাজস্ব বিভাগের চাকরি, যেখানে মোটা ঘুষ আছে। তখন চিল্লাবাজদের বলি, তাহলে বুঝলি, দুর্ণীতিবাজের জন্ম কীভাবে হচ্ছে? ওরা আমার দিকে হাঁ করে তাকিয়ে থাখে।
কেউ কেউ আবার এমন কোনও সরকারী চাকরি যেখানে বেশি কাজই করা লাগে না, চেয়ারে বসে ঘুমিয়ে কাটিয়ে দেয়া যায়। তাদের বলি, সবাই যদি কাজের ভয়ে সরকারি চাকরি খোঁজে, ধরা যাক সবাই পেয়েও গেল, তখন কর্মহীন দেশ চলবে কীভাবে?
জবাবে বলে, ধুরো দেশের চিন্তা করে কী করব, সরকারই তো দুর্ণীতি বাজ! বুঝুন ঠ্যালা!

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা মনে করি এদেশের সমস্ত দায় আমাদের সরকারের... আমাদের কোনো দায়িত্ব নেই

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রৌঢ় ভাবনা এর ছবি

ধনার্জন এবং ধন সঞ্চয় শুধুমাত্র সন্তান ও উত্তরসূরীদের মঙ্গল ভাবনায় নয়, এটা নেশাও বটে। বৈধ বা অবৈধ উপায়ে যায়া ধনার্জনে রত একটা পর্যায়ে কারও কারও যেে পরিমান ধন সঞ্চিত হয় তা সম্ভবত কয়েক পুরুষ ধরেও খরচ করা যাবেনা। তারপরও কিন্তু তারা থেমে নেই। একটা প্রচলিত কথা আছে,
'মদের নেশা সময়ের সাথে সিথিল হয়ে আসে, মেয়ে মানুুষের নেশায় বয়সের সাথে ভাটা পড়ে, যশের নেশা বড় নেশা প্রাপ্তি হলে কমে আসে, টাকার নেশা কঠিন নেশা একবার শুরু হলে আমরণ চলতে থাকে।' সে অর্থ ভোগ করবারও সুযোগ হয়না। বুড়ো বয়সে বাতের মালিশ কেনায় খরচ হয়। হা হা হা।
লেখাটা ভাববার সুযোগ তৈৈরী করেেছে। এ বিষয়ে এখনই সবাইইকে ভাবতে হবে। তবে, ঐ যেে কথায় আছে, 'চোরায় না শোনে ধর্মের কাহিনী।'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মানুষ আসলে কী চায় সেটা আমি বুঝতে পারি না এখনো

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চলুক

অন্যায় এবং দুর্নিতি এখন সহনীয় আর খুব স্বাভাবিক হয়ে গেছে আমাদের দেশে, সমাজে এবং পরিবারে। পরিবারের কর্তার ঘুষ খাওয়া, অবৈধ রোজগার, অবৈধ ক্ষমতা, কোন কিছুই পরিবারের কাউকে ব্যাথিত করে না। সমাজ আর রাষ্ট্রতো এসব কিছুতে অবাধ স্বাধীনতা দিয়েছে। এমন পরিবেশে একটি শিশু যখন বেড়ে উঠবে তখন সে এগুলোকে খুব স্বাভাবিক ধরে নিবে এবং এটিই চলছে বাংলাদেশে। এভাবেই চলবে হয়তো আরো বহুকাল মন খারাপ

মাসুদ সজীব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

আয়নামতি এর ছবি

আমাদের দায় দায়িত্ব আছে বৈকি! অপরাধের জন্য বিচার ব্যবস্হার দায় আমরাদের হাতে নেই।
এই ব্যবস্হায় ফাঁকি দেখলে এখন আমরা কেমন মুখ ফিরিয়ে থাকি।
ভাবখানা এমন আগুন তো আমার ঘরে লাগেনি হুদাই চেঁচাবো কেন!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগুন যে আমার ঘরে আমি নিজেই লাগিয়ে দিচ্ছি, সেটাই তো বুঝতে পারছি না মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

অনেকদিন পর লিখলেন।
আজকে সকালে নিউজটা দেখেই এত মন খারাপ হল। আরো খারাপ লাগল সরকারের পদস্থ লোকদের বালিশ ঠেলাঠেলি দেখে।

কেউ যেখানে দায়স্বীকার করে না সেখানে এ সমস্যার সমাধানও দেখি না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুকান্ত ভট্টাচার্য হুদাই লিখেছিলো

______________________________________
পথই আমার পথের আড়াল

সাফিনাজ আরজু এর ছবি

চলুক চলুক
দারুণ বলেছেন নজরুল ভাই।

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

ঈপ্সিত আর চম্পাকলি এর ছবি

সহমত

ঈপ্সিত আর চম্পাকলি
---------------------------------
বোলতা কহিল, এ যে ক্ষুদ্র মউচাক,
এরি তরে মধুকর এত করে জাঁক!
মধুকর কহে তারে, তুমি এসো ভাই,
আরো ক্ষুদ্র মউচাক রচো দেখে যাই।
--------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

চলুক চলুক

____________________________

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

এই বিষয় নিয়ে বেশ কিছুদিন ধরে একটা লেখা মাথায় গুরুপাক হচ্ছিল। শেষমেষ আপনিই নামিয়ে ফেললেন। জয় হউক আপনার। এখন আমাদের ভেজাল বেপারীরা যেটা বুঝতেছে না, সম্মিলিত ভেজালের ফলাফল থেকে কেউ মুক্তি পাচ্ছে না। যে ফলে ভেজাল করছে, সে মাছে ভেজাল খাচ্ছে, যে মাছে ভেজাল করছে সে ফলে সবজিতে ভেজাল খাচ্ছে, যে সবজিতে ভেজাল দিচ্ছে সে চাল আটা, দুধ, মাংসে ভেজাল খাচ্ছে। এছাড়া রাস্তা, ব্রিজ, দালানকোটা এসবের ভেজাল তো আছেই। বাংলাদেশে এমন কোন বাপের বেটা নাই যে বুক ফুলিয়ে বলতে পারে আমি ১০০% ভেজালমুক্ত খাবার(ভালাল) খাই। এমনকি তিনি যদি রাজা উজিরও হয়ে থাকেন তবু।

সুতরাং কারো সন্তানই দুধে ভাতে নিরাপদ থাকছে না। নগরে আগুন লাগলে দেবালয়ও অক্ষত থাকে না। এই কথাটা সবার মগজে ঢুকানো অত্যাবশ্যক।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অন্ধ মোহ তো মগজকে বন্ধ করে রেখেছে। কেমনে বোঝাবেন?

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

‌‌‌‌‌‌'মানুষের কাছাকাছি লেভেলের আত্মধ্বংশী আর একটাও কি আছে?'

ভালো লাগলো লেখাটা, কষ্ট গুলো তীব্র হলো, তবু তো আত্ম-মগ্ন জীবনাচরণ, বিচ্ছিন্নতা -- জীবন যেমনটা চাই, তেমন নয়! পারিনা তো যৌথ খামারে সন্তানকে গড়ে তুলতে!

-আনন্দময়ী মজুমদার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খুব অসহায় লাগে

______________________________________
পথই আমার পথের আড়াল

সুবোধ অবোধ এর ছবি

অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লিখলেন বরাবরের মতই... যদিও অনেকদিন পর। চলুক
আমার বাবার জন্য গর্ব-ই হচ্ছে! আমি যে কলেজ থেকে এইচএসসি পাশ করেছিলাম আমার বাবা ছিলেন ওই কলেজের গণিতের বিভাগীয় প্রধাণ (আমি যখন ছাত্র, তখন)
প্রশ্ন তো দূরের কথা, কোনদিন সাজেশনও দেন নি। আমার পরীক্ষার খাতা কখনই বাসায় আনেন নি দেখতে। অন্য টিচার কে দিয়ে দেখাতেন। হাসি

ব্যাস্ত কি বেশি নাকি? লেখালুখা এত কম কেনু??

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যস্ততার চেয়ে আলসেমিটাই বেশি

______________________________________
পথই আমার পথের আড়াল

কর্ণজয় এর ছবি

ভালো লাগলো।।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।