নিধি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ২১/০৫/২০১৫ - ৭:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

সবচেয়ে নিষ্ঠা, ধৈর্য্য, অধ্যাবসায় আর গুরুত্ব দিয়ে যে কাজটা আমি করতে পারি, তার নাম আলসেমি। এই কাজে আমার কোনো জুড়ি নেই। এই যেমন ঘরস্ত্রী আজ সকাল থেকে অন্তত দশবার এসে বলে গেছে ঘর হতে শুধু দুই পা ফেলিলেই যে ধোপাখানা, সেখানে ক'টা কাপড় দিয়ে আসতে। যাবো যাচ্ছি করতে করতে সন্ধ্যা ঘনিয়ে আনতে পেরেছি, আরেকটু পরে বলবো আজ তো রাত হয়ে গেছে, কাল নিয়ে যাবো।
প্রতিদিন রাতে আমি ঘুমাতে যাই কালকে থেকে কাজ করে ফাটিয়ে ফেলবো এই চিন্তায়। কিন্তু সকাল থেকে একটার পর একটা অকাজ সামনে আসে আর ভাবি এটা শেষ করেই কাজে বসবো। এভাবে একসময় রাত হয়ে যায়, তারপর মনে মনে বলি আজ আর কাজ করে ফায়দা নেই, তারচেয়ে একটা সিনেমা দেখে ঘুমাই, কাল একেবারে ফাটিয়ে ফেলবো কাজ করে। বলাই বাহুল্য, পরদিনও নিয়মের ব্যতিক্রম করি না।
যে কাজটা ৫ মিনিটেই করে ফেলা যায়, সেই কাজটা করছি করবো বলে ৫০ দিন পার করে দেওয়ার মহান কৃতিত্ব আমার আছে।

তো সেই আমাকে যদি বলা হয় 'আসিতেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান আর দিতে হবে একটা ভালো নাম'। তখন আমার শুধু মনে হয়, বহুত দেরি আছে, এতো আগে নাম নিয়ে নামতা গুনে লাভ কী? আগে তো হতভাগাটা আসুক।
(দিব্যি দেখতে পাচ্ছি চেনা পরিচিত মানুষগুলো বাকী লেখা না পড়েই মন্তব্যর ঘরে 'অভিনন্দন' লেখার জন্য ঝাঁপিয়ে পড়তে যাচ্ছেন। তাঁদের জন্য গোঁফ পাকাতে পাকাতে বলি, সেই অভিনন্দনের গুড়ে বালি। আমি এখন ফ্ল্যাশব্যাক সিনে আছি, সাদাকালো কিংবা সেপিয়া। {সেপিয়া নিয়ে একটা গপ মনে পড়ে গেলো, সে গপ আরেকদিন হবেক্ষণ} এ নিধির গল্প, আট বছর আগের। জীবনানন্দ দাশের ভাষায় 'আট বছর আগে একদিন)

দুর্ভাগ্যক্রমে আমাদের দুজনের নামই 'ন' দিয়ে। (দুর্ভাগ্যের শুরুটা কোথায় সেটা আর না বলি, ঘরে তো থাকতে হবে নাকি?) সে অনুযায়ী দাবী উঠলো সন্তানের নাম হতে হবে 'ন' দিয়ে, আর হতে হবে অপ্রচলিত। কই পাই? ভাবিতে ভাবিতে নাম এলো বরষা, কূলে একা বসে আছি নাহি ভরসা। কিন্তু প্রতিদিনই 'নাম কই' দাবী শুনতে শুনতে অতিষ্ট হয়ে বললাম খুব ভালো একটা নাম পেয়েছি, নামের মধ্যে তিন তিনটা 'ন' আছে! নূপুর খুব আগ্রহ নিয়ে জিজ্ঞেস করলো কী? আমি বললাম 'ননসেন্স'!
এরপর আমার কপালে কী জুটেছিলো তা এখানে বলে আর ইজ্জত খোয়াতে চাই না, বিবাহিত পুরুষ মাত্রই নিশ্চয়ই বুঝে নিয়েছেন।
তবে একটা সুফলও আছে, বেশ কিছুদিন আর 'নাম কই' শব্দযুগল শুনতে হয় নাই। বাঁচোয়া।

কিন্তু আমার মতো একটা অপদার্থকে যে সহ্য করে নিতে পেরেছে, তাঁর ধৈর্য্য কি আর এতো তাড়াতাড়ি ফুরোয়? ফুরোলোও না। হপ্তা না যেতেই আবার মিছিল ‘নাম কই?’ আমি আবার নাম খুঁজে হয়রান হই। হবু মায়ের নামান্দোলন থেকে রেহাই পেতে এবার দুষ্টুমির মাত্রা বাড়াই।
: একটা নাম পাওয়া গেছে।
: কী?
: খুব ভালো নাম, একেবারে আনকমন।
: (খুশি আর উত্তেজনায় কম্পিত কণ্ঠ) কী?
: নমরুদ!
এরপর কী হয়েছিলো সেটাও এখানে আর বলা যাচ্ছে না, এখনো বেঁচে আছি সেটা দেখতেই পাচ্ছেন।

আবারো কিছুদিন নাম খোঁজ দ্য সার্চ বন্ধ। আমিও রেহাই।
কিন্তু সংসার তো সেই লুপে আটকে যাওয়া ক্যাসেটের ফিতের মতোই একটা ব্যাপার। ঘুরে ফিরে তাই আবারো নামের প্রসঙ্গ এলো। এলো অভিমান, কান্না ইত্যাদি সঙ্গতে। আমারও মনে হলো নাহ্, বিষয়টাকে আরেকটু সিরিয়াসলি চিন্তা করা দরকার। আমি গভীর চিন্তায় বসলাম। কিন্তু দুষ্টুমির লোভ এবারও ছাড়তে পারলাম না। আবার ভয়ও করতে লাগলো। ভদ্রলোক মাত্রই নিজের স্ত্রীকে ভয় পায় আর পরস্ত্রীকে ভালোবাসে। আমি আর ব্যতিক্রম কী বলুন?
তাই ভয়, দ্বিধা, জড়তা নিয়ে অবশেষে বললাম
: একটা নাম পাইছি
: আবার ঐরকম না তো?
: জানি না, তবে একটা সমস্যা আছে।
: কী?
: নামের শুরুতে ‘ন’ নাই, নামের শেষে ‘ন’। চলবো?
: (ব্যাপক চিন্তিত কণ্ঠ) কী?
: শয়তান!
এই প্রথম আমার পিঠ অক্ষত থাকলো। কোনো বকাবাজিও হলো না। তবে কাজের কাজ যেটা হলো, আর কোনোদিন আমার কাছে নাম চাইলো না কেউ হাসি

ঘর আলো করে ভালো সন্তান এলো, কিন্তু তবু আমার কাছে আর কেউ নাম জানতে চায় না। আমিও চুপচাপ থাকি। আত্মীয় স্বজনরা নিজ দায়িত্বে একাধিক নাম রাখতে লাগলেন, যেগুলোর অর্থ তো জানিই না, উচ্চারণ করতে দাঁত ভেঙ্গে যায়। আমি তাকে ডাকা শুরু করলাম চান্দু নামে (‘ন’ আছে কিন্তু)। এভাবে দেখতে দেখতে এক বছর কেটে গেলো। অসহায় মা আত্মীয় স্বজনের দেওয়া ‘ন’বাচক দুখানা নামকে জোড়াতালি দিয়ে একটা নাম রেখে দিয়েছে। সেটাই চলছে।

প্রথম বছর জন্মদিন। আগেরদিন দোকানে গেলাম কেকের অর্ডার দিতে। দোকানদার জিজ্ঞেস করে, কী লেখা হবে? আমি চিন্তায় পড়ে গেলাম। কঠিন ভিনভাষার শব্দ তো উচ্চারণ করতে পারি না। তাই বলে দিলাম ‘শুভ জন্মদিন নিধি’ লিখতে। পরদিন কেক নিয়ে এলাম, নূপুর তো কেক দেখে মূর্ছা যায় প্রায়। একটু পরে অনুষ্ঠান, অতিথিরা চলে এসেছে আর তার অপদার্থ স্বামী ভুল করে অন্য বাচ্চার কেক নিয়ে এসেছে! আমি বললাম অন্য বাচ্চার না, এইটাই আমাদের কেক।
: নিধি কে?
: ওর নাম নিধি। ‘ন’ আছে তো।
নেহায়েৎ তখন আর তর্ক করার সময় নেই, তাই আর উচ্চবাচ্য না করে নামটা মেনে নিলো। নিধি হলো নিধির ডাকনাম। এভাবে চললো আরো কয়েক বছর। একসময় নিধির স্কুলে ভর্তি হওয়ার সময় এলো। নিধির মা স্কুলের ভর্তি ফর্ম আমার টেবিলে ঠকাস করে ফেলে বললো, ‘ফিলাপ করে কালকে দিয়ে আইসো স্কুলে’। ‘জ্বি আচ্ছা’। আমি সেখানে বাচ্চার নাম হিসেবে লিখে দিলাম ‘আকাশলীনা নিধি’। নিধির মা আবারো আঁৎকে উঠলো, ‘এইটা কে?’ আমি বললাম এইটাই আকাশলীনা নিধি।

দুদিন আগে ছিলো নিধির জন্মদিন। দেখতে দেখতে কত্তো বড় হয়ে গেলো মেয়েটা। শুভ জন্মদিন নিধি।

আমার আর নিধির প্রিয় কাজ হচ্ছে বৃষ্টিতে ভেজা। বৃষ্টি হলেই আমার সব আলসেমি ছুটে যায়। দুজনে গলিতে বৃষ্টিতে ভিজি আর পাড়া প্রতিবেশীরা অবাক হয়ে দেখে, কারন তাদের সন্তানদের বৃষ্টিতে ভেজা নিষেধ!
আর কী অদ্ভুত, এই পোস্ট লিখতে লিখতে বৃষ্টি এলো রিমঝিমিয়ে। যাই ভিজে আসি দুজনে।


মন্তব্য

বন্দনা এর ছবি

আপনার মাইয়ার নামটা ভীষণ সুইট, আর আপনার মাইয়াটা তার চেয়ে ও বেশি সুইট। নিধিকে জন্মদিনের শুভেচ্ছা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

পিচকারে শুভ জন্মদিন জানায়েন। নূপুর ভাবীরে আইলাবিউ জানায়েন।

আজকে আবার মনে পড়ল, যথাসময়ে নিধি'রে কোলে নিতে পারিনাই দেখে আজও আমার বিয়ে হলো না মন খারাপ

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যার যার প্রাপ্য যথাস্থানে পৌঁছে দেওয়া হলো

আপনার কপালে আর বিয়ে নাই, নিধি বড় হয়ে যাচ্ছে

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

নিধি তো বড় হয়ে গেল। এবার "জনস্বার্থে" নিধির একটা ভাই-বোন দরকার। দেঁতো হাসি

(মানে ধরেন, ৩৫ তম বিসিএস এর পরে ৩৬ তম বিসিএস এর সার্কুলার আসে না? ঐ রকম আরকি)। কোলে নেয়ার মানুষের অভাব হবে না দেখাই যাচ্ছে। কাড়াকাড়ি হয় কি না দেখা যাক! চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেগুলার নাম নিধি নিজেই ঠিক করে রাখছে। সে তার পরিবারের ছবি আগে আরো দুইতিনজন ভাইবোনসহ, সেগুলার সবগুলার ন'নাম দেওয়া আছে হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

দেঁতো হাসি হাততালি পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ইশতিয়াক রউফ এর ছবি

বিবাহিত পুরুষ বলে বুঝলাম -- কপালে কী জুটেছিলো তার চেয়ে কী জুটে নাই সেইটা কম গুরুত্বপূর্ণ না।

নিধি আর বাবাই ব্লগে ব্লগেই বড় হয়ে গেল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিধি আর সচলায়তনের বয়স কিন্তু সমান, মাসখানেক এদিক ওদিক

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান রশিদ এর ছবি

আমার মন্তব্যটা ইশতি করে দিল। ধ্যাত!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুভ জন্মদিন নিধি মামনি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

এক লহমা এর ছবি

নিধিকে, একলহমার ঝুলি থেকে অঢেল আশীর্বাদ সহ।

বৃষ্টি ফোঁটায়

নিধির কথা ভাবতে, ভাবতে, লিখতে লিখতে
বৃষ্টি এলো, বৃষ্টি এলো, বৃষ্টি এলো দেখতে, দেখতে
বনের মাঝে, পথের পরে, গ্রামের ধারে, নগর জুড়ে
আকাশলীনা সেই যেখানে, বাবার সাথে অচিন পুরে
বৃষ্টি ভেজে, বৃষ্টি মাখে, বৃষ্টি মাখে, মাথায় গায়ে,
ঊছলে ওঠে, কলকলিয়ে, খিলখিলিয়ে, নূপুর পায়ে

ছন্দ নাচে নূতন করে, কোন সে দিনের গল্প আসে
বৃষ্টি ফোঁটায়, রূপকথারা, আকাশ থেকে মাটির পাশে
তোমার আমার, আর সকলের, যে যেখানে ভালোবাসে
মনের কোণে, চোখ ভেজানো জলের ফোঁটায় বৃষ্টি আসে
বৃষ্টি আসে, বৃষ্টি আসে, কূল ছাপিয়ে, জগৎ ঢেকে,
আলসে মনের জট ছাড়িয়ে, পরাণ কথার গল্প মেখে

নজরুল সেই, ভিজতে থাকে, নিধির সাথে, ভিজতে থাকে
রাস্তা জুড়ে, উঠান জুড়ে, উজাড় করে, ভিজতে থাকে।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী সুন্দর!
অনেক ধন্যবাদ হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

ঈয়াসীন এর ছবি

চলুক

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

ঈয়াসীন এর ছবি

কী অসম্ভব রকমের ভাগ্যবান বাবা আপনি! নিধির জন্যে ভালবাসা আর শুভেচ্ছা।

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

শুভ জন্মদিন নিধি। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

১। হেপ্পি বাড্ডে নিধি। দেঁতো হাসি

২। ইয়ে... ঘরস্ত্রী কি? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পরস্ত্রীর বিপরীত চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এই জন্যই দুনিয়ায় এত অসমতা... ওঁয়া ওঁয়া
সমাজতন্ত্র চাই (তবে সমাজবাদীতা চাই না)

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অনিন্দ্য রহমান এর ছবি

আইলসা লোকের থেকা পরস্ত্রী ঘরস্ত্রী মিস্ত্রী সকলেই দূরে দূরে থাকে।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইস্ত্রী?

______________________________________
পথই আমার পথের আড়াল

মাসুদ সজীব এর ছবি

শুভ জন্মদিন নিধি হাসি

(নাম যন্ত্রনায় আমিও আছি, দেখি আপনার দেখানো পথে অগ্রসর হওয়া যায় কিনা চিন্তিত )

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগাম অভিনন্দন

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল পড়ে। হাসি

রাসিক রেজা নাহিয়েন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

শিশিরকণা এর ছবি

আহা! অমন রয়েসয়ে বাচ্চার ব্যক্তিত্ব দেখেশুনে যদি নাম রাখা যেত, কত ভালো হত। বৈদ্যাশে বাচ্চা বিয়াইয় জ্ঞান ফিরে পাওয়ার আগেই জিগায় নাম কি? কাজেই আগে থেকেই নাম , নামের বানান সব ঠিক করে রাখতে হলো। তবে বাপধন নামের সার্থকতা প্রমানে উঠে পড়ে লেগেছেন।
অব্যয়ের উপহার পাওয়া খাতায় নিধির এঁকে দেয়া ছবি আছে ক'তা যত্ন করে রেখে দিয়েছি। হাসি

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে, নিধির আঁকা ছবি তাইলে এখন বিদেশ পর্যন্ত চলে গেছে?
সে তো সারাদিন ছবি আঁকে আর সেগুলা জমাতে হয় আমাকে। এক ড্রয়ার ভরে গেছে

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নিধির জন্য অনেক অনেক আদর। নামটি বেশ পছন্দ হয়েছে। ভবিষ্যতের জন্য লিখে রাখলাম। অনুমতি লাগবে? অর্থটা কি বলবেন?
এ্যানি মাসুদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

'নিধি' শব্দের কপিরাইট তো আমার না, অনুমতি কেন লাগবে?

নিধি অর্থ:
১। গচ্ছিত ধন; ধনরত্ন
২। আধার; পাত্র; ভাণ্ডার
৩। কুবেরের ধনবিশেষ
৪। অমূল্য সম্পদ; রত্নসদৃশ বস্তু
৫। বিশেষ উদ্দেশ্যে নিয়োজিত তহবিল বা ধন

[সূত্র: বাংলা একাডেমি সংক্ষিপ্ত বাংলা অভিধান]

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রৌঢ় ভাবনা এর ছবি

আরও দু-পয়সা,
নিধান, আধার, (চলন্তিকা)
আশ্রয়, পাত্র, ভূনিখাত অস্বামিক ধন। (বঙ্গীয় শব্দকোষ) হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নামের মত অর্থও দারুন।

সাফি এর ছবি

নিধি মামণির নামের গল্পটা তো ভীষন চমৎকার।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

মেহবুবা জুবায়ের এর ছবি

বাচ্চাদের নাম রাখার পেছনে সব বাবা মা'দের ই একটা না একটা গল্প ‌ থাকে। নিধির নামের পেছনের গল্পটা কিন্তু
এক্কেবারেই ‌অন্য রকম। জন্মদিনে শুভেচ্ছা রইলো নিধির জন্য।

--------------------------------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রৌঢ় ভাবনা এর ছবি

শুভ জন্মদিন নিধি। জীবন সার্থক, সুন্দর, আনন্দময় হোক।
[img]DSCN0045 by Kabir Ahmed 26, on Flickr[/img]

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

কী চমৎকার কাহিনী!!! নজু ফ্যামিলি আমাদের বাসার সবার চোখে সেরা এডভেঞ্চারাস ফ্যামিলি। নাম রাখার কাহিনীও তাই হলো। হো হো হো

শুভ জন্মদিন নিধিমনি! এই নিধি সারাজীবন এরকম মিষ্টিই থাকুক, দুই ন এর মাঝে অনন্য এক ন হয়ে। হাততালি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নীড় সন্ধানীতে কিন্তু তিনটা 'ন' হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

নিধি, যে অশেষ রত্নরাজি তুমি ধারন করে আছ, দিনে দিনে তার ভান্ডার পূর্ণ থেকে পূর্ণতর হয়ে উঠুক।

নিধিপতি(বর্তমানের), নিধির অছিলায় সকলকে আপনার সকল অপরাধ ক্ষমা করে দেয়ার আহবান জানাই।

নিধিপতি(ভবিষ্যতের), বুঝলে হে বাবাজী- তুমি কিন্তু বটে নিধিরাম সর্দার ছাড়া আর কিছু নও, হেঃ হেঃ হেঃ

নিধিময়ী, আজ্ঞে আপনি না থাকলে যে নিধিপতি সায়েবের(প্রথমজন) কি হাল হতো!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

নিটোল এর ছবি

নিধির জন্য শুভকামনা। হাসি

_________________
[খোমাখাতা]

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

নজু ভাই, নিধি সাহেবের একটা ছবি বিস্ময়ের জন্য পাঠান।
তার ব্লগতুতো বোনের একটা ছবি থাকুক তার কাছে।

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তারে ফেসবুকে অ্যাড করে নেন, লাখে লাখে ছবি পাবেন কাতারে কাতার হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন রে নিধি মামনি!!
লেখা জব্বর হইসে নজু ভাই---

শুভেচ্ছা অফুরান!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নামকরণের পেছনের কাহিনীর জন্যই হয়ত নিধির নাম এত সুন্দর। জন্মদিনের শুভকামনা নিধির জন্য হাসি

দেবদ্যুতি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

সত্যপীর এর ছবি

একমনে পড়লাম।

আমার পৌনে দুই বছরের পিচ্চি মেয়েটা নিত্যনতুন খেলা বের করে। ইদানিং চিড়িয়াখানা থেকে কিনা বাঘের ছোট খেলনা সে হাতের ভাঁজে লুকায় রেখে সামনে আসে, আর মিটমিট হাসে। আমাদের এদিক ওদিক তাকায় বলতে হয় "টাইগার কই""টাইগার কই"। সে আচমকা তখন ম্যাজিশিয়ানের মতন হাতের ভাঁজ থেকে তার টাইগার বের করে আমাদের দেখায় বলে "টাইগার এই-যে" আর আমরা খুব খুশি হয়ে ব্যাপক হাত্তালি দেই।

কী চমৎকার একটা জীবন।

..................................................................
#Banshibir.

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গোরা-মোগল-ফিরিঙ্গি উনাদের লইয়া তো বহুত গফবাজি করলেন। ফাঁকেফাঁকে জীবন থেকে নেয়া কিছুমিছুও ছাড়েন। বহুত পীরের গফ হুঞ্ছি, মাগার পীরজাদা/জাদীদের শৈশবের গফ কখনও হুঞ্ছি বইলা মনে পড়ে না। (নিত্যনতুন খেলার কথা শুনে বুনোদি/ব্যাকপ্যাকাপ্পু'র পুরানো এট্টা ব্লগ মনে পড়ে গেল- দ্রোহীদা'র বাড্ডের গফ)

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খেলা চলে আমি সিংহ,আমি বাঘ...
নিধির বদ বাপ- " আমি একটা কুত্তা"
নিধি- " আমি কি তাইলে কুত্তার বাচ্চা"
মেয়ের অধঃপতন এর জন্য বাপ দায়ী হবে

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মরুদ্যান এর ছবি

নিধি কে জন্মদিনের অঢেল শুভেচ্ছা।

কি চমৎকার একটা গল্প নামটার পেছনে!

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা সাদিয়া এর ছবি

আহা, নিধি মাকে দেরিতে হলেও শুভেচ্ছা।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।