অনন্তকালের গান

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৩/০৪/২০১২ - ৮:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটি মুহূর্ত
একটি বীজের মতো
সেখানে ঘুমিয়ে আছে অনন্তকাল।

যখনই তুমি আমাকে
বাহুডোরে বাঁধো
শিথিল হয় ক্রনোমিটারের যাদুর হাত
আমি সময়কে
ছাপিয়ে যাই।

অনন্তকাল তো কোন
সমন্বিত সমুদ্র নয়
কিন্তু মুহূর্তেই তা
সময়ের সীমানা পেরিয়ে
আমাদের নিজস্ব রঙের জগতে ঢুকে পড়ে
আমাদের নিজস্ব গ্রীনিচে...

(রুদ্র কিংশুকের লেখা একটি ইংরেজি কবিতার অনুবাদ)


মন্তব্য

ইশতিয়াক এর ছবি

আইনেষ্টাইনের আপেক্ষিকতার থিওরি মনে করিয়ে দিলেন যেন।আসলেই বাহুডোরে (কষ্টের) বাধা পড়লে সময় যেন ছাড়তেই চায়না। আর সুখের বাহুডোর এ ক্রোনোমিটার যেন আলোর গতিতে ছুটতে থাকে।

ভালো লেগেছে রোমেল ভাই।

রোমেল চৌধুরী এর ছবি

ভালো বলেছেন। আইনেষ্টাইনকে পথ দেখায় বিজ্ঞান, কবিকে পথ বাতলে দেয় প্রজ্ঞান। রুদ্র কিংশুকের এই কবিতাটি যেন এই কথাটির সত্যতাকেই প্রকারান্তরে মূর্ত করেছে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তারেক অণু এর ছবি

চলুক
ভালো লাগল, একটু অন্য ধরনের।

রোমেল চৌধুরী এর ছবি

হ্যাঁ, বিজ্ঞানের জটিল তত্ত্ব এড়িয়ে কবি নিজ অভিজ্ঞতা ও প্রজ্ঞায় কত সহজেই সময়ের ব্যাখ্যা দিলেন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

দারুণ।

রোমেল চৌধুরী এর ছবি

হ্যাঁ, আমাকে খুব টেনেছে এই তরুণ কবি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

প্রখর-রোদ্দুর এর ছবি

মিহিদানা ফুলের কারুকাজ।

প্রখর-রোদ্দুর এর ছবি

*** মিহিদানা ফুলেল কারুকাজ***** - হবে কথাটি।

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"যদিও লক্ষ লোক পৃথিবীতে আজ
আচ্ছন্ন মাছির মতো মরে -
তবুও একটি নারী 'ভোরের নদীর
জলের ভিতরে জল চিরদিন সূর্যের আলোয় গড়াবে'
এ রকম দু-চারটে ভয়াবহ স্বাভাবিক কথা
ভেবে শেষ হ'য়ে গেছে একদিন সাধারণভাবে।"

(জি, দাশ ব্যাঙ্ক আনলিমিটেড থেকে প্রাপ্ত সুদবিহীন ক্ষুদ্র ঋণের একাংশ)


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

হ্যাঁ, রুদ্র কিংশুকের কথাগুলিও 'দু-চারটে ভয়াবহ স্বাভাবিক কথা'-ই বটে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাপস শর্মা এর ছবি

অনন্তকাল তো কোন
সমন্বিত সমুদ্র নয়

ধাক্কা দিয়ে গেলো ভীষণ ভাবে। চলুক

রোমেল চৌধুরী এর ছবি

তাপস দা, আপনাদের ওদিকটায় রুদ্র কিংশুকের ইদানীং ছাপা কবিতার বই কি আছে কোনও?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

প্রৌঢ় ভাবনা এর ছবি

আমার পড়া কবিতায় নতুন মাত্রা যোগ হলো। ভালোও লেগেছে বটে।

রোমেল চৌধুরী এর ছবি

এই কবির বাংলা কবিতা আছে কি না জানি না। তবে থাকলে তা পড়বার আগ্রহ বোধ করছি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

অন্যরকম সুন্দর! চলুক


_____________________
Give Her Freedom!

রোমেল চৌধুরী এর ছবি

আমারও তো তেমনই মনে হচ্ছে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

সুনিবিড়!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।