ফুটবল: চ্যাম্পিয়ান্স লিগ উন্মাদনা - ১

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: মঙ্গল, ৩০/০৩/২০১০ - ৭:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ থেকে শুরু হতে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়ান্স লিগের কোয়ার্টার ফাইনাল রাউন্ড। হোম এন্ড এ্যাওয়ে পদ্ধতিতে প্রতিটা দল প্রত্যেকের সাথে দুটো করে ম্যাচ খেলবে কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে। তবে আগামী ২২ মে ২০১০-এ রিয়াল মাদ্রিদের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনালটা হবে সিঙ্গেল লেগের। এই লেখায় কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে দলগুলোর সম্ভাব্য অবস্থান এবং শক্তি নিয়ে একটা পর্যালোচনা করার চেষ্টা করবো।

এবারের চ্যাম্পিয়ান্স লিগে বড় দুটো “আপসেট” হচ্ছে কোয়ার্টার ফাইনালের আগেই রিয়াল মাদ্রিদ এবং চেলসির বিদায়। রিয়াল মাদ্রিদ এবার স্বপ্ন দেখছিল এক অন্য রকম ফাইনালের। তাদের নিজেদের মাঠেই যেহেতু ফাইনাল হতে যাচ্ছে, তাই সেই ফাইনালে খেলতে পারাটা তাদের জন্য হতো অসাধারণ এক অর্জন। রেকর্ড ট্রান্সফার ফি দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রোনাল্ডো এবং এসি মিলান থেকে কাকাকে দলে ভিড়িয়ে সেই সম্ভাবনাকে তারা শক্তিশালীও করেছিল যথেষ্ট। কিন্তু ফরাসী ক্লাব লিওনের কাছে ২-১ গোলে হেরে তাদের সেই স্বপ্নের করুণ মৃত্যু হয়। চেলসির অবস্থা আরো শোচনীয়। ঠিক যে সময়ে তারা ছিল ফর্মের তুঙ্গে, তখন ইন্টার মিলানের কাছে দুই লেগেই পরাজিত হয়ে মোট ৩-১ গোলে হার মানে তারা। পচা শামুকে পা কাটার অবস্থা বার্সিলোনা এবং আর্সেনালেরও হয়েছিল। জার্মান ক্লাব স্টুটগার্টের সাথে বার্সিলোনা প্রথম লেগে ১-১ গোলে ড্র করে তবে ফিরতি লেগে ৪-০ গোলে জিতে মোট ব্যবধান দাঁড় করায় ৫-১। অন্যদিকে আর্সেনাল পর্তুগিজ ক্লাব পোর্তোর বিরুদ্ধে প্রথম লেগে ২-১ গোলে হেরেই বসে কিন্তু লন্ডনে নিজেদের মাঠে অনুষ্ঠিত ফিরতি খেলায় পোর্তোকে ৫-০ গোলে বিধস্ত করে তারা কোয়ার্টার ফাইনালে আসে। তবে জায়ান্টদের মধ্যে সবচেয়ে ভালো পারফর্মেন্স দেখিয়েছে ম্যানচেস্টার উইনাইটেড। রাউন্ড অব সিক্সটিন (প্রি-কোয়ার্টার ফাইনাল)-এ ইন্টার মিলান বাদে তারা ছিল একমাত্র দল যারা দুটো লেগেই বিজয়ী হয়। এসি মিলানকে ৭-২ গোলে উড়িয়ে দিয়ে তারা কোয়ার্টার ফাইনালে এসেছে।

আজ দুই ফরাসী প্রতিপক্ষ লিওন এবং বোরডো মুখোমুখি হবে প্রথম কোয়ার্টার ফাইনালে। যদিও প্রথম লেগটা লিওনের মাটিতে হচ্ছে, তবুও যেন দুই দলের জন্যই এটা “হোম গেইম”। তাদের দুই কোচ এবং ক্লাব কর্মকর্তাদের কথা শুনে মনে হচ্ছে তারা তাদের সামর্থ্যের থেকে অনেক বেশী দূর চলে এসেছে। যেই জিতুক এই কোয়ার্টার ফাইনাল, একটা ফরাসী দল সেমিতে খেলবে সেই আনন্দেই তারা আত্মহারা।

তবে একই সময়ে অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল নিয়ে চলছে বিস্তর আলোচনা। ম্যানচেস্টার ইউনাইটেড এবং বায়ার্ন মিউনিখ-এর মধ্যে হতে যাওয়া এই কোয়ার্টার ফাইনাল ১১ বছর আগের চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালের কথা মনে করিয়ে দিচ্ছে সবাইকে। সেবার ১-০ গোলে পিছিয়ে থাকা ম্যানইউ অতিরিক্ত সময়ে দুই গোল করে ২-১ গোলে বায়ার্নকে হারিয়ে চ্যাম্পিয়ান হয়। সেই সুখ স্মৃতি থেকেই ম্যানইউর সমর্থকরা পুলকিত হচ্ছে। তবে বায়ার্ন সমর্থকরা হুঙ্কার দিচ্ছে তাদের ইতিহাস নিয়ে। চ্যাম্পিয়ান্স লিগে ঐ একটা ম্যাচ ছাড়া আর যে তিনবার এই দুই দল মুখোমুখি হয়েছে প্রতিবার বায়ার্ন জিতেছে। আজ সকালেই পত্রিকায় পড়লাম ম্যানইউর ম্যানেজার এ্যালেক্স ফার্গুসনও ইতিহাস মনে করিয়ে দিয়ে সবাইকে সতর্ক করে দিচ্ছেন। তবে একই ঘটনা কিন্তু প্রি-কোয়ার্টার ফাইনালের আগে এসি মিলানকে নিয়েও সবাই বলেছিল। মিলানকে হারানোর অভিজ্ঞতা ম্যানইউর কখনই ছিল না। অথচ সেই মিলানকেই এবার ৭-২ গোলে হারালো। সেই দৃষ্টিকোন থেকে বলা যায় আজ যদি ম্যানইউ বায়ার্নের মাঠ থেকে একটা ভালো ফলাফল নিয়ে আসতে পারে, তাহলে তাদের সেমিতে যাওয়ার পথ অনেকটাই মসৃণ হয়ে যাবে। এদিকে ম্যানইউর স্ট্রাইকার ওয়েন রুনীকে নিয়ে সমালোচকদের আজব অভিযোগ বেড়েই চলেছে। “রুনী স্ট্রাইকার হয়েও মাথা দিয়ে গোল করে”, “পাস না পেলে রুনী গোল করতে পারতো না”, “রুনী রোনাল্ডোর মত কঠিন এ্যাঙ্গেল থেকে গোল করতে পারে না” ইত্যাদি ইত্যাদি। কিন্তু সবচেয়ে বড় সত্য হলো রুনী আর কিছু পারুক বা না পারুক সে গোল করতে পারে এবং এখন পর্যন্ত ৩৩টা গোল করেছে সে এই মৌসুমে; এর মধ্যে গত ১১ খেলায় ১৮ গোল। অতএব বায়ার্ন মিউনিখ যে স্বস্তিতে নেই সেটা আর বলে দেয়ার প্রয়োজন নেই।

আগামীকাল অনুষ্ঠিত হবে আর্সেনাল এবং বার্সিলোনার মধ্যে তৃতীয় কোয়র্টার ফাইনাল। এই খেলাটায় যে তীব্র হাড্ডাহাড্ডি লড়াই হবে সে বিষয়ে কোন সন্দেহ নাই। ডিফেন্ডিং চ্যাম্পিয়ান এবং স্প্যানিশ লা লিগায় দ্বিতীয় অবস্থানে থাকা বার্সিলোনা নিঃসন্দেহে ফেভারিট কিন্তু তাদের বর্তমান ফর্ম আর্সেনালকে উৎসাহিত করছে ব্যাপক ভাবে। আজ যদি নিজেদের মাঠে আর্সেনাল একটা বড় জয় নিয়ে নিতে পারে তাহলে আগামী ৬ এপ্রিলের ফিরতি লেগের খেলায় চাপে পড়ে যাবে বার্সিলোনা। তবে আর্সেনাল যদি সেটা নিতে না পারে তাহলে ফিরতি লেগে খুন হয়ে গেলেও অবাক হবার কিছু থাকবে না। ইদানিং বার্সিলোনার নিজের মাঠ নূ ক্যাম্পে মেসি হ্যাট্রিক করে না শুধু, “হালি” করে! অর্থাৎ এক সাথে চার গোল দিয়ে তবেই তৃপ্তির ঢেকুর তুলছে।

চতুর্থ এবং শেষ কোয়ার্টার ফাইনালে ইন্টার মিলান পেয়েছে সহজ প্রতিপক্ষ সি.এস.কে.এ মস্কোকে। প্রথম লেগের খেলা ইটালিতে নিজের মাঠে খেলবে ইন্টার। কোন অঘটন না ঘটলে ইন্টারের বিজয়ী হবার সম্ভাবনাই এখানে বেশী।

যদিও আজ কেবল প্রথম লেগ হতে যাচ্ছে এবং এর পর ফিরতি পর্বের খেলাও বাকি। তবুও দলগুলোর শক্তিমত্তা এবং আগামী প্রতিপক্ষের খেলা বিবেচনা করে আমার মনে হচ্ছে গত বছরের চ্যাম্পিয়ান্স লিগের ফাইনাল যেন এবারও হতে যাচ্ছে। ম্যানইউ যদি বায়ার্নকে হারায় তাহলে সেমিতে প্রতিপক্ষ হবে লিওন বা বোরডো যাদের হারানো ফর্মের তুঙ্গে থাকা ম্যানইউর জন্য কোন ব্যাপার হওয়ার কথা নয়। অন্য দিকে বার্সিলোনা যদি আর্সেনালকে হারাতে পারে তবে সেমিতে ইন্টার মিলানকে হারানো তাদের জন্যও তেমন কঠিন কিছু হবে না (ধরে নিচ্ছে ইন্টার কোয়ার্টার ফাইনালে মস্কোকে হারাবে)। আর এই অনুমান যদি সঠিক হয় তাহলে ম্যানইউ পাবে গত বছরের চ্যাম্পিয়ান্স লিগ হারের প্রতিশোধ নেয়ার এক অপূর্ব সুযোগ আর সেই সাথে অর্জন করবে পরপর তিন বছর ইউরোপের ক্লাব পর্যায়ের সর্বোচ্চ আসরের ফাইনালে খেলার গৌরব। বুদ্ধিমান পাঠক হয়তো এতক্ষণে বুঝে গিয়েছেন আমি কোন দলের সমর্থক!

৩০ মার্চ ২০১০
ডাবলিন, আয়ারল্যান্ড।


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

আজ রাতের খেলার অপেক্ষায় আছি আমিও। বায়ার্ন -ম্যানইউ এর ম্যাচটা জমজমাট হবার কথা।

তবে শ্বাসরোধী প্রতীক্ষা বলতে যেটা বোঝায়, সেটা হলো আর্সা-বার্সার ম্যাচের কারণে। সুন্দর ফুটবলের দুইমাত্র ধারকদের একজনকে এই ম্যাচ শেষেই বিদায় নিতে হবে।

... আর ইয়ে, লেখাটা দেখে আশাহত হ্লাম দেঁতো হাসি কারণ ভেবেছিলাম আজ চ্যাম্পিয়স লীগের কোয়ার্টার-ফাইনাল রাউন্ড নিয়ে একটা পোস্ট দেবো, গতবছর ও দিয়েছিলাম।

_________________________________________

সেরিওজা

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

লিখে ফেলুন। কমেন্টে-কমেন্টে জমজমাট আড্ডা হবে তাহলে আজ রাতে। হাসি

ফাহিম এর ছবি

আবারও দিয়া ফালান। ভালো জিনিষ বেশী হইলে ক্ষতি নাই!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুহান রিজওয়ান এর ছবি

হাহা... বেশি হলে হজমে সমস্যা হতে পারে ভাইয়েরা। ক্ষতি কী, এই পোস্টতো থাকলোই আলোচনা মতপ্রকাশ এবং ঝগড়া কর্বার জন্যে...

_________________________________________

সেরিওজা

কাকুল কায়েশ এর ছবি

হাহাহাহা, খুব ভাল পেলাম লেখাটা। একটা জিনিস বাদ দিয়ে মোটামুটি আপনার সাথে বেশীরভাগ ক্ষেত্রেই সহমত পোষণ করছি।

আমার প্রেডিকশন হচ্ছে ম্যানইউ-ইন্টার ফাইনাল। ইন্টারকে হারানো যেকোন দলের পক্ষেই খুব কঠিন হবে (যদিও দুদিন আগেই ওরা রোমার কাছে হেরেছে)। এদের ডিফেন্স একটু বেশী ভাল, আমি খুব সাগ্রহে অপেক্ষা করছি, (যদি সেমিফাইনাল বার্সা-ইন্টার হয়) মেসি কিভাবে এই ডিফেন্সের বিপক্ষে খেলে সেটা দেখার জন্য।

আর আরেকটা জিনিস অবশ্য মাথায় খেলা করছে - আর্সেনাল বা বার্সিলোনা বা ইন্টারের 'রোড টু ফাইনাল' টা কঠিন হওয়াতে এদের যে-ই ফাইনালে যাক, তারাই চ্যাম্পিয়ন হবে - এই বাজী আমি ধরতে রাজী......হেহহহে!

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

বার্সার যে ফর্ম তাতে তাদের হারানো যে কোন দলের জন্য কঠিন। তবে তাদের হারিয়ে যদি ইন্টার ফাইনালে যায় তবে কাপ নিয়ে যাবার চান্স আছে।

ফাহিম এর ছবি

আজ দুই ফরাসী প্রতিপক্ষ লিওন এবং বোরডো মুখোমুখি হবে প্রথম কোয়ার্টার ফাইনালে।

যদিও কিছু করার নাই, তারপরেও এইটা খুবই আনফেয়ার ড্র হইসে। একটা ভুয়া টিম সেমি খেলবে।

সেই দৃষ্টিকোন থেকে বলা যায় আজ যদি ম্যানইউ বায়ার্নের মাঠ থেকে একটা ভালো ফলাফল নিয়ে আসতে পারে, তাহলে তাদের সেমিতে যাওয়ার পথ অনেকটাই মসৃণ হয়ে যাবে।

কাজটা খুবই কঠিন, বায়ার্নের মাঠে বায়ার্নকে হারানো! সাধে কি এই মাঠকে "দ্যা ফোর্ট্রেস" বলে?

তবে আর্সেনাল যদি সেটা নিতে না পারে তাহলে ফিরতি লেগে খুন হয়ে গেলেও অবাক হবার কিছু থাকবে না।

রক্তারক্তি দেখার আশায় আছি... দেঁতো হাসি

চতুর্থ এবং শেষ কোয়ার্টার ফাইনালে ইন্টার মিলান পেয়েছে সহজ প্রতিপক্ষ সি.এস.কে.এ মস্কোকে।

হোম লেগে জিততেই হবে ইন্টারকে। মস্কোকে মস্কোতে গিয়ে হারানো কঠিন হয়ে যাবে।

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাংলাদেশের কোন চ্যানেল কি দেখায় খেলা? বা ইন্টারনেটের কোন স্ট্যাবল লিংক?

সুহান রিজওয়ান এর ছবি

টেন স্পোর্টস এবং সুপার স্পোর্টস- এই দুইটা চ্যানেলে আমি খেলা দেখি...

_________________________________________

সেরিওজা

কাকুল কায়েশ এর ছবি

বাংলাদেশে তো খেলা দেখা যাবেই যেকোন স্পোর্টস চ্যানেলে।

ইন্টারনেটে আমি খেলা দেখি SopCast ব্যবহার করে। SopCast ডাউনলোড করে ফেলেন।

এরপর মাইপিটুপি ইঞ্জিন লিংকটা ব্যবহার করে SopCast থেকে খেলা দেখতে পারবেন।

SopCast এর ঝামেলায় না যেতে চাইলে মাইপিটুপি ইঞ্জিন ব্যবহার করে মিডিয়া প্লেয়ারেও খেলা দেখতে পারবেন।

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রেশনুভা এর ছবি

আমার দল ইউরোপা খেলতেছে ... মন খারাপ । বুঝতেই পারতেছেন আমার অবস্থা।
আমি তাই 'আপসেট' দলের সমর্থক ... হাসি
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আপনি লিভারপুলের সাপোর্টার? আপনাদের অন্তত ইউরোপা কাপটা জেতা উচিত।

অতিথি লেখক এর ছবি

ম্যানইউ -বায়ার্ন খেলায় অনেকেই ম্যানইউকে এখনই অম্লান বদনে ফেভারিট বলে ধরে নিচ্ছে ,তবে এতটা আত্মপ্রসাদের কিছু বোধ হয় নেই ,কারণ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় গিয়ে নিদেনপক্ষে ড্র করে আসাটাও আমার মনে হয় ম্যানউর জন্য বেশ একটা তৃপ্তিদায়ক ব্যাপার হবে ।তবে রোবেনে যদি আসলেই না খেলে আজ ,তবে বায়ার্নের শক্তি বেশ ভালভাবেই খর্ব হবে।

ফ্রেঞ্চ দুই দলের খেলা এই হিসেবে অনেকে কিছুটা জোলো মনে করছেন ,আদপে সেই খেলার ওপর নজর না রাখাটা ভুলই হবে ।লিও এখন বেশ ভাল ফর্মে আছে ,তাই বোর্দো লীগে এগিয়ে থাকলেও আমার বাজি লিওনের পক্ষে ।

কালকের খেলা নিয়ে অবশ্য আমি জনমতের ওপরই ভরসা রাখব ,তবে আর্সেনালের ভাগ্য অনেকটাই নির্ভর করছে তারা হোমে কোন গোল খায় কিনা তার ওপর।ওদিকে ইন্টার আপাতত এগিয়ে আছে ,যদিও মস্কোর মাঠে গিয়ে জিতে আসা সহজ কম্মো নয় মোটেই ।

আর লেখক জ়োরেসোরে না বললেও আমি অন্তত বলি ,জয়তু রেড ডেভিল দেঁতো হাসি

অদ্রোহ।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

গত তিন বছর ম্যান ইউর আত্মবিশ্বাসটা অন্য রকম। কেন যেন কাউকেই আর ভয় লাগে না। গত বছর বার্সার কাছে হারার পর আমি এতটাই অবাক হয়েছিলাম যে বিশ্বাসই হচ্ছিল না আমরা চ্যাম্পিয়ান হতে পারি নি!

আমিও যোগ দিলাম আপনার সাথে। জয়তু রেড ডেভিল। হাসি

দূর্যোধন [অতিথি] এর ছবি

গোওওওওল !
রুনি ১-বায়ার্ন ০

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

সবেতো শুরু। আরো আসিবে হাসি

সুহান রিজওয়ান এর ছবি

ফার্স্ট হাফ মিস কর্সি। এইমাত্র রিবেরি একটা দিলো। রুনি গোলটা ক্যাম্নে দিসিলো বুঝতাসি না। বল তো খালি বায়ার্নের পায়েই থাকে...

_________________________________________

সেরিওজা

ফাহিম এর ছবি

বায়ার্ন ৫৮% ম্যান ইউ ৪২% বল পজেশন

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ফাহিম এর ছবি

গোহোহোহোওওওওওওল... বায়ার্ন , চালায় যাও!!!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বেয়ার্নেরটাও রুনিই দিল মনে হচ্ছে দেঁতো হাসি

লিঁও ৩ - ১ এ আগায়ে আছে বোর্দোর সাথে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ফাহিম এর ছবি

গোমেজরে ধইরা মাইর দেওয়ার কাম, এই রকম চান্স মিস করলো...!!!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ফাহিম এর ছবি

ইয়েস............................................. ফোর্ট্রেস রিমেইন্স ফোর্ট্রেস...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

কাকুল কায়েশ এর ছবি

তুই তো দেখি কঠিন খুশী দোস্ত!!!

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সুহান রিজওয়ান এর ছবি

শেষ বাঁশির ১৫ সেকেন্ড আগে বায়ার্নের গোল, ওলিচ দিলো।

বায়ার্ন ২- ম্যানইউ ১

_________________________________________

সেরিওজা

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

সাবাশ বেয়ার্ন ... ম্যান ইউ ধরা খাওয়ায় আন্তরিক খুশি হইসি দেঁতো হাসি

................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ফাহিম এর ছবি

আম্মো... দেঁতো হাসি

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাফি এর ছবি

মি ত্রি

জি.এম.তানিম এর ছবি

আম্মো... দেঁতো হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

কাকুল কায়েশ এর ছবি

দে জা ভুঁ......

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সুহান রিজওয়ান এর ছবি

এইবার বার্সার জন্যে দোয়াপ্রার্থী সকলের কাসে... দেঁতো হাসি

অবশ্য বার্সার খেলাটা ওরা ঠিকমতো খেলতার্লেই হয়, আর কিসু লাগে না...

_________________________________________

সেরিওজা

সাফি এর ছবি

হুর মিয়া বার্সার দোয়া লাগবেনা। আর্সেনালের জন্য দোয়া প্রার্থী। অবশ্য এই দুই দলরেই আমি ভালু পাই, তবে ইপিএল নিয়মিত দেখতাম বলে আর্সেনালরে সেরকম ভালু পাই

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এমন স্বপ্নের মত শুরু করে শেষ পর্যন্ত যা হলো, বাকশূণ্য। ওঁয়া ওঁয়া

- তবে ফিরতি লেগের খেলা ওল্ড ট্র্যাফোর্ডে। এটাও বায়ার্নের মাথায় রাখা উচিত। চিন্তিত

- বায়ার্নের প্রথম গোলটার ক্রেডিট আসলে রুনীকেই দেয়া উচিত ছিল! রেগে টং

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

রিটার্ন লেগে রবেন খেলতে পারে, এইটাও মাথায় রাইখেন দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

সেইটাও চিন্তার বিষয় চিন্তিত । ব্যাপক জিয়াঞ্জাম বাধায় ফেলছে ম্যানইউ। রুনী মনে হয় চেলসির সাথের ম্যাচটা মিস করবে।

সাফি এর ছবি

রুনি একটা দৈত্য। এই শরীর নিয়া কেমনে এত খাইটা খেলে বুঝিনা

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এই শরীর নিয়ে সে যে জাম্প করে গোলগুলো করে সেটাই এক বিস্ময়।

ফার্গুসন ওর ইঞ্জুরি নিয়ে যা জানালো তার মূল কথা এই - "He's obviously hurt his ankle, we'll know better on Wednesday. It's too early to say. I don't think it's terribly serious, but we'll wait and see."

ম্যানইউর ফ্যান হিসেবে আশা করছি সে যেন চেলসির ম্যাচেই ফিরে আসতে পারে।

আবির আনোয়ার [অতিথি] এর ছবি

কমেন্ট পড়তে গিয়া অর্ধেক নাইমা কিংকু রে না দেইখা একটু চিন্তিত হইছিলাম, তারপর দেখলাম তার সে চিরাচরিত দাঁত কেলানো হাসি নিয়া উপস্থিত। দেইখা শান্তি পাইলাম দেঁতো হাসি :D দেঁতো হাসি
সাবাস বায়ার্ন!!!! ম্যানইউ বিদায় নিলেই আমি খুশি, দেখা যাক সেকেন্ড লেগ এ কি হয়। (পোস্ট লেখকের রক্তচক্ষু উপেক্ষা করলাম, হা হা হা)

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

রেড ডেভিল সমর্থকদের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করছি।

ফ্রুলিক্স এর ছবি

খুবই ভালো খেলেছে বায়ার্ন। ওদের বুনদেসলীগে এতো স্পীডে খেলতে দেখিনি কখনো। বায়ার্নের স্ট্রাইকারগুলো এতো ভালো না। গতকালের ম্যাচে ম্যানইউ ফেবারিট থেকেও ধরা খাইছে।
আমার কলিগের কথা। "জার্মানরা কখনো শখের জন্য খেলে করে না। ওরা জিতার জন্য খেলে।"

সুহান রিজওয়ান এর ছবি

ক্লাব ফুটবলের আমার দেখা সবচেয়ে একপেশে ৪৫ মিনিট গুলোর একটা দেখলাম। বল পজিশনঃ বার্সা ৭০, আর্সেনাল ৩০। সর্বমোট শটঃ বার্সা ১৪, আর্সা ৪। শটস ইন টার্গেটঃ বার্সা ৭,আর্সা ২। হলুদ কার্ডঃ আর্সা ৩ (সং এরটা বাদ ধরতে পারেন, ঐটা মেসিকে আটকাতে গিয়ে)... প্রমাণ পাচ্ছি, বার্সেলোনা হারতে পারে, কিন্তু বিশ্রী ফুটবল খেলতে পারে না...

_________________________________________

সেরিওজা

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ইব্রা দিসে একটা ... আশাকরি ফ্লাডগেট ওপেন হবে দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

দ্রোহী এর ছবি

গতকাল থেকে শুরু করে ৩ টা খেলাই লাইভ দেখলাম (ইন্টারের খেলাটা বাদ গেল)। বার্সা এমন খেলার পর ও ধরাটা খাইলো। আমি বরাবরই বার্সার ডিফেন্স অপছন্দ করি। হাসি

এক ওয়ালকটই বার্সার ডিফেন্স ছারখার করে দিলো।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

বার্সা অসাধারণ খেলেছে কিন্তু শেষ পর্যন্ত যদি হেরে যেত তবুও অবাক হতাম না। শেষের দিকে আর্সেনাল অতিমানবীয় খেলেছে। তবুও বার্সার মাটিতে মনে হয় না ওদের হারাতে পারবে।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ওয়ালকটের কৃতিত্ব যতখানি, দুই গোলের পর বার্সার প্লেয়ারদের গা ছেড়ে দেয়াটাও কম দায়ী না ... বার্সা আজকে পাঁচ গোলে জিততে পারতো ...

তবে নিরপেক্ষভাবে দেখলে এওয়ে লেগে ২-২ খারাপ রেজাল্ট না ... রিটার্ন লেগে ফ্যাব্রিগাস, গ্যালাস এবং সম্ভবত আরশাভিন থাকবে না; অন্যদিকে বার্সার পুয়োল-পিকে না থাকলেও ইনিয়েস্তা-আবিদাল যোগ হবে ... সব মিলায়ে এখনো বার্সাই ফেভারিট ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

দ্রোহী এর ছবি

নিঃসন্দেহে বার্সা পৃথিবীর সেরা ফুটবল ক্লাব। তারপরও আমি বার্সার ডিফেন্স লাইন পছন্দ করি না। দেঁতো হাসি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমিও করি না দেঁতো হাসি

তবে এখনকার মেইন ডিফেন্স লাইনটা (আবিদাল-পিকে-পুয়োল-আল্ভেস) বার্সার গত দশ বছরের মধ্যে সবচে ভালো [আমি স্বীকার করি বার্সার সেরা ডিফেন্স লাইন হইতে হইলে খুব বেশি ভালো হওয়া লাগে না দেঁতো হাসি ] ... আজকে বামদিকে আবিদাল থাকলে ওয়ালকটকে আরেকটু বেশি খাটতে হইতো ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।