মন পবনের নাও- ০৫

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: সোম, ০৬/০৭/২০০৯ - ১০:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

০।
সেইদিন বিকেল বেলা হাজির হলাম শুদ্ধস্বরের সামনে, টুটুল ভাই সহ আর জনাকয়েক সচলের উপস্থিতিতে শুরু হল আলাপ আলোচনা। তো সেইখানেই দেখা সচল বিপ্লব ভাইয়ের সাথে। এর আগে আমাদের বাস্তবের জগতে দেখা সাক্ষাত হয় নায় তাই কিছু কথা বার্তার পর বিপ্লব ভাই বললেন- তা নিবিড় আপনার ফোন নাম্বারটা বলেন। আমিও বললাম- জ্বী বিপ্লব ভাই নাম্বার হল ০১৫৫......। এইবার বিপ্লব ভাই বললেন- তা নিবিড় আপনার নামটা বলেন মোবাইলে সেভ করে রাখি। এইবার আকাশ থেকে পড়লাম তাই সোজা উত্তর- বিপ্লব ভাই আমার নাম নিবিড়। এরবার বিপ্লব ভাইয়ের ততোধিক সোজা উত্তর- আরে নিবিড় কি মানুষের নাম হয় নাকি? আপনার আসল নাম বলেন সচলের নীক না। এইবার করুণ মুখে আমার উত্তর- ভাই আমার ডাক নাম আসলেই নিবিড়। এইবার আমার মুখের দিকে কিছুক্ষণ তাকিয়ে বিপ্লব ভাই নিবিড় নামেই আমার নাম্বারটা সেভ করে নিলেন কিন্তু বুঝা গেল আমার নাম নিবিড় এইটা বিপ্লব ভাইয়ের ঠিক বিশ্বাস হয় নায়।

হে বিপ্লব ভাই, বিশ্বাস করেন এইখানে আমার একটুও দোষ নাই। কল্পনাপ্রবন আমার মা বহু বছর আগেই ঠিক করে রেখেছিলেন তার প্রথম সন্তান ছেলে হলে তার নাম রাখবেন নিবিড়।

০১।
কয়েকদিন আগেই রওনা দিলাম চট্টগ্রামে, ট্রেনে- ঝকঝক ঝকাঝক। ট্রেনে উঠেই দেখি আমার সামনের সীটে এক যুগল। তাদের বিদায় দিতে আসা লোকজনের কথাবার্তায় বুঝা গেল এরা নতুন দম্পতি। নতুন বলে বেচারাদের আবেগটা একটু বেশী তাই তারা শুরু করল আল্লাদী কথাবার্তা- এই খাচ্ছ না কেন? আমি খাইয়ে দিব? বেশ জোরেই। কিন্তু সমস্যা হল পুরা কম্পার্টমেন্টের লোকজনের তো আর নতুন বিয়ে হয় নি তাই তারা তাদের সমস্ত কাজকর্ম বাদ দিয়ে এই জুটি পর্যবেক্ষণে মনযোগ দিল। ঘুমাতে চেষ্টা করতে করতে আমিও শুনতে থাকলাম বেচারাদের কথাবার্তা। এদিকে ঘুম না আসায় একটু পরে দুই বগির মাঝের ফাঁকা জায়গায় গিয়ে দাড়ালাম। আমার সাথে দাড়ান দুই এ্যাটেনডেন্ট নিজেদের মাঝে কথাবার্তা বলছে। একজন আরেক জনকে বলে- আরে ব্যাটা আমার বগিতে দুই পোলা-মাইয়া বসছে, বুঝছস। আরেকজন বলে- কি হইছে ঐখানে? প্রথমজন বলে- পোলাটা মাইয়াটারে মুখে তুইলা খাওয়াইয়া দিতাছে। পরেরজন বলে- খাওয়াইছে তো তোর কি হইছে? এইহবার প্রথমজনের সরল স্বীকারক্তি- দেইখা আমারো বিয়া করতে মঞ্চায়।

০২।
আজকে ক্যাম্পাসের হাওয়া বহুত গরম মনে হইল। ইংলিশ ডিপার্টমেন্টে নাকি নাইট মাস্টার্স চালু হতে যাচ্ছে তাই ইংলিশ এর ছেলেপেলেরা বহুত বড় মিছিল করল, এইটা বন্ধ করতে হবে। এদিকে ছাত্রদলের নতুন কমিটি দিয়েছে সেইখানেই বহুত ব্যারাছেড়া। ছাত্রলীগ দূর থেকে মজা নিচ্ছে। মজার ব্যাপার হল ক্যাম্পাসে বঞ্চিত পার্টি সংখ্যায় বড় তাই এরা শান্ত হচ্ছে না। মজার একটা ব্যানার লাগাইছে বঞ্চিতরা, নতুন সভাপতির বয়স কে ঈঙ্গিত করে- জাতীয় নেতা থেকে ছাত্রনেতা, ছিঃ ছিঃ এই লজ্জা রাখি কোথাই। লজ্জারই ব্যাপার বটে ৮৫-৮৬ সেশনের ছাত্র একটা ছাত্রদলের সভাপতি।

০৩।
এই উপমহাদেশের প্রথম সামরিক শাসক আইয়ূব খানের জীবনী- ফ্রেন্ডস নট মাস্টার পড়ছি গত কয়েকদিন ধরে। প্রায় অর্ধেক পড়েছি। পড়তে পড়তে একটা জিনিস খুব দারুন ভাবে চোখে পড়ল। এই লোক তার আত্মজীবনীতে তার শাসনভার গ্রহণকালীন সময়টাকে বিশদভাবে বর্ণনা করেছেন। সেইখানে তিনি স্পষ্ট ভাবে উল্ল্যেখ করেছেন তার শাসনভার গ্রহণের পর তিনি পাকিস্তানে কি কি সংস্কার মূলক ব্যবস্থা গ্রহণ করেছেন। কিন্তু আফসোস হল সেইখানে অতি বিশ্ময়কর ভাবে ততকালীন পূর্ব-পাকিস্তানের স্বল্প উপস্থিতি, যেইখানে কিনা দেশের প্রায় ৫৬ভাগ লোক বসবাস করে। আসলে এই বইটা পড়তে পড়তে আর ভালভাবে বুঝতে পারছি পাকিস্তানি শাসক গোষ্ঠী আমাদের কি রকম অবহেলার দৃষ্টিতে দেখত।

০৪।
কলেজ টাইমে আমাদের এক ক্লাসমেট ছিল, সামি। ব্যাটা ছিল কার প্রেমের গোপন খবর বাইর করতে দূর্দান্ত ওস্তাদ। যেসব বালকেরা হোস্টেল থেকে চুরি করে প্রেম পত্র লিখার ট্রাই নিত কিংবা গোপনে কাওকে ভালবাসত তারা সবাই আতংকে থাকত কারণ কখন হাজির হয় ব্যাটা, জেনে যায় যতসব গোপন খবর। ব্যাটা এখন বুয়েটে পড়ে কিন্তু গতকাল দেখি আমাদের ইউনিতে সেন্ট্রাল লাইব্রেরীর সামনে দিয়ে হেটে যাচ্ছে, সাথে এক মেয়ে। আগেই একটা গুজব শুনছিলাম তাই ব্যাটাকে দেখে একটা হাসি আসল, মিচকা হাসি। এইবার আমাকে দেখে ছেলের একটা লাজুক হাসি। আমি বললাম- ঐ এইখানে কি করস? এইবার আরেকটা লাজুক হাসির সাথে উত্তর- বুঝস তো। এরপর থেকে খালি মাথায় ঘুরছে- প্রেমের ফাঁদ পাতা এই ভূবনে।

০০।
বৃষ্টিকে আমি মোটেও ভাল পাই না কিন্তু আচানক কারণে সে আমাকে ব্যাপক ভালা পায়। তাই ভিজতে না চাইলেও বন্ধুদের মাঝে আমাকেই মনে হয় গড়ে সবচাইতে বেশী ভিজতে হয়। তাই সচল বালক বালিকা গণ সাবধান, বৃষ্টিতে ভিজার সময় একটু সাবধান। নাইলে কিন্তু শরীর ম্যাজম্যাজ করতে পারে, গা টা মোচড় দিতে পারে আর আমার মত ঝিমাতে ঝিমাতে ব্লগ লিখতে হইতে পারে মন খারাপ


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

এইটা কি মেকা ০৫ ক্যাডেট সামি ??
----------
উদ্ভ্রান্ত পথিক

নিবিড় এর ছবি

পথিক আপনে কে চিন্তিত
নাহ এইটা মেকার সামি না এইটা আরেক কলেজের সামি হাসি ব্যাটার ডাক নাম দিছি কারণ বন্ধু বান্ধব অনেকেই সচল পড়ে হাসি আপনি কি দুষ্ট বালক বালিকাদের বিদ্যালয়ে ছিলেন চিন্তিত আপনি কি ০৫?
আপনার কমেন্টে ভয় পাইছি, এইবার কার গোপন খবর লিখতে সাবধান থাকতে হবে ইয়ে, মানে...


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হিমু এর ছবি

কানে কানে একটা বুদ্ধি শিখিয়ে দেই। আর কাউকে বোলো না। বিপ্লব ভাই যদি আবার তোমার নাম নিয়ে সন্দেহ করেন, ওনাকে আবদুর রহমান বিপ্লব বলে ডাকা শুরু করবা। দেখবা সঅব ঠিক হয়ে গেছে চোখ টিপি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ঞ!!!

এনকিদু এর ছবি

আপনাকে বিপ্লব


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নিবিড় এর ছবি

দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ধুসর গোধূলি এর ছবি

- আপনি আপনার ভটকু সামি দোস্তর গোঁপন খবরও প্রকাশ করে দিতে পারতেন তার প্রেমিকার কাছে। এইটা দোষের কিছু না। সারা ভুবনে প্রেমের ফাঁদ পাতা। দোস্ত হিসেবে আপনার কর্তব্য হলো দোস্তকে ফাঁদ থেকে টেনে তোলা। অতএব, আজই লেগে যান শুভ কাজে।

কই, আজকে বৃষ্টিতে ভিজলাম তো। আমার গা-গতর তো ম্যাজম্যাজ করে না। তবে ঝিমানি উঠতেছে। কালকে ঘুমাই নাই যে! সারা রাত শুয়ে শুয়ে আমি আর আমার এক দোস্ত, জগতের সকল প্রাণির বিরুদ্ধে 'বিচিং' করছি যে। এই জনগুরুত্বপূর্ণ কাজ করে পরবর্তী আধাঘণ্টা 'পুরা টাইমটাই সিষ্টেমলস হইলো' টাইপের হা হুতাশ করে দেখি বাইরে আলো ফুটে গেছে। তার একটু পরেই তো বের হয়ে যেতে হলো।

বিপ্লব ভাইয়ের ব্যাপারে আরেকটা বুদ্ধি আছে, সেইটা অবশ্য জনসন্মুখে বলা যাবে না। তিনি কলম ছুঁড়ে মারবেন! নাইলে বলতাম।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিবিড় এর ছবি

ধূগোদা কেও যদি নিজেই ফাঁদে পড়তে চায় তাইলে আমার কি সাধ্য তারে টেনে তুলার হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

এনকিদু এর ছবি

জগতে প্রেমের ফাঁদ পাতা ঠিকি । কিন্তু যাদের পাছা মোটা তারা ওই ফাঁদে পড়েনা । মানে ফাঁদে আঁটেনা আর কি ।

বুদ্ধিমানের জন্য ইশারাই যথেষ্ট ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নিবিড় এর ছবি

চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আয়ুব খানের সাপোর্টে কথা কইতেছি না। তবে সে ঢাকাকে নিয়ে কিছু প্ল্যান করছিলো। যেগুলো কাজের। কমলাপুর রেলস্টেশন তার আমলের। ঢাকার একটা সেকেন্ড ক্যাপিটাল তার স্বপ্নে ছিলো। শেরে বাংলা নগরকে ঘিরে গোটা একটা পরিকল্পনা করেছিলো সে। আজকের যে সংসদ ভবন নিয়ে আমরা সারা বিশ্বে গর্ব করি, সেটাও তারই আমলে শুরু। তখনকার বিশ্বের সেরা তিনজন স্থপতির একজন লুই আই কানরে দিয়া তিনি একটা সুন্দর নগর নির্মানের পরিকল্পনা করছিলেন। যার শুধু সংসদ ভবনটাই হইছে, বাকীটুকু হয় নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

কত কিছু অজানারে দুনিয়ায় মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

শিক্ষানবিস এর ছবি

আমিও ঠিক এই কথাটা বলতে চাচ্ছিলাম। আইয়ূব খান সম্পর্কে আরও জানতে হবে...

পান্থ রহমান রেজা  [অতিথি] এর ছবি

আমারো বিয়া করতে মঞ্চায়। খাইছে

নিবিড় এর ছবি

লগ ইন করেন না কেন? আর খালি বিয়ে বিয়ে করতে করতে তো আপনার জান শেষ দেঁতো হাসি আপনার টিউশনীর ঐ ছাত্রীর কি খবর চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

ছাত্রী না নিবিড়। স্টুডেন্ট বলো। চোখ টিপি
ছাত্রী বললে পান্থ লজ্জা বেশি পাবে না?
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

পান্থ ভাইয়ের উপর গভীর নজরদারি বহাল আছে তাই আর কিছু বললাম না চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

হুউম!
[ আমি কিন্তু না-বুঝলে হুউম বলি না চোখ টিপি ]
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

হুম চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

পরেরজন বলে- খাওয়াইছে তো তোর কি হইছে? এইহবার প্রথমজনের সরল স্বীকারক্তি- দেইখা আমারো বিয়া করতে মঞ্চায়।

গড়াগড়ি দিয়া হাসি

আর বিপ্লব ভাইয়ের সন্দেহের তো যথেষ্ট কারন আছে। তোর নাম তো নিবিড় না দেঁতো হাসি

নিবিড় এর ছবি

শুনলাম তোরও নাকি আজকাল বিয়ে করতে মঞ্চায় দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

তানবীরা এর ছবি

নতুন বলে বেচারাদের আবেগটা একটু বেশী তাই তারা শুরু করল আল্লাদী কথাবার্তা- এই খাচ্ছ না কেন? আমি খাইয়ে দিব?
অসহ্য ঃ)

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নিবিড় এর ছবি

আসলেই অসহ্য


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পরিবর্তনশীল এর ছবি

তোর নাম নিবিড় নাকি? চিন্তিত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি

দাড়া আম্মারে ডেকে জিজ্ঞেস করি তার বড় পুত্রের নাম আসলেই নিবিড় নাকি? চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আসলেই কি নিবিড়? চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

বড়ই চিন্তার বিষয় চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মাহমুদ ফয়সাল [অতিথি] এর ছবি

আসলেই কি নিবিড়?

আপনি অসাধারণ লিখেন,
আপনার সত্য চাপা দেয়ার পদ্ধতি দেখে আমি মুগ্ধ

সামি কথা কয় নাকি?

নিবিড় এর ছবি

আমি আবার আপনি হইলাম কবে অ্যাঁ
আর সামি কথা কয় নাকি সেইটা বাদ দিয়া বলেন আপনার ফোন রাতের বেলা বিজি দেখায় কেন চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

(০) আমারও সন্দেহ ছিল 'নিবিড়' তোমার সচল নিক, মূল নাম আলাদা।

(১) হা হা হা। দারুণ মজা লাগল।

(৩) হুমম, জানার আছে অনেক কিছুই।

(৪) কলেজে কি সামি প্রেম-বিদ্বেষী ছিল নাকি? প্রেম স্বর্গীয় ব্যাপার। তোমার তো বন্ধুর জন্য খুশি হওয়া উচিত চোখ টিপি

(০০) তুমি ভাগ্যবান। ভাগ্যবানদেরই বৃষ্টি ভালু পায়।

নিবিড় এর ছবি

আমার ভাগ্যের কথা যথাস্থানে প্রচারের দ্বায়িত্ব কিন্তু আপনার চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।