কমিক এবং উইকি বা ফিসফাস

আইডিয়া গুলো মাছির মতো ভনভন করে মাথার ভিতর

আইডিয়া ১:
কমিক স্ট্রীপ লেখার একটি টুল আছে আমাদের। অনেক ওয়েবসাইটে কার্টুনগুলো রিপাবলিশ করার সুযোগ দেয়। এরকম একটা কার্টুন সিরিজের বাংলা করে প্রকাশ করা যায়, কপিরাইট পাবার প্রক্ষিতে। কপিরাইটটা পেলে প্রথমে ব্লগ হিসেবে প্রকাশ করে আমাদের জানান। তারপর আপনাকে কমিক লেখক অধিকার দেয়া হবে যাতে পাবলিশ করতে পারেন। কেমন হয় জিনিসটা?

আইডিয়া ২:
উইকি লেখার একটা টুল যোগ করা যায়। সাধারন ব্লগ আর উইকির সাথে পার্থক্য হচ্ছে - ব্লগ কেবল আপনি একলা লিখতে পারবেন, কিন্তু উইকি লিখতে পারবে একসাথে অনেকজন। লাভ কি?

আপনাদের হয়ত মনে আছে সামহোয়্যারইনে আমরা ফিসফাস নামে একটা কোলাবোরেটিভ গল্প লিখতাম (মুখফোড় এর জনক)। একজন গল্প শুরু করত বাকিরা মন্তব্যের ঘরে গল্প লিখত। এখন উইকি ব্যবহার করে এটা করে যায়। কেমন হয় জিনিসটা?

Choices

দুঃখিত, এই পোস্টে আপনার ভোট গৃহীত হবে না।

মন্তব্য

দিগন্ত এর ছবি

আমার বেশি ভাল লাগল উইকির আইডিয়াটা। চালিয়ে যান।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

মেহদী হাসান খান এর ছবি

দুটোই চালু করা হোক, কমিকের আইডিয়াটা চমৎকার মনে হচ্ছে

সৌরভ এর ছবি

বহুত খুব.. বহুত খুব।


আবার লিখবো হয়তো কোন দিন

শামীম এর ছবি

দুইটাই দরকার। সচলায়তনকে আরও আকর্ষনীয় করার জন্য এ ধরণের বৈচিত্রেরও দরকার আছে।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ইশতিয়াক রউফ এর ছবি

সংজ্ঞা বিবেচনায় ব্লগ কখনও মূলধারায় প্রকাশের মত হওয়ার কথা না। কিন্তু সচলের লেখাগুলো এই দিকে ব্যতিক্রম। সবাই অনেক গোছালো লেখা লিখছেন। উইকি করলে বানান ঠিক হওয়ার কথাটা খুবই দুর্দান্ত। সাথে সাথে প্রমিতকরণও হয়ে যাবে কিছু। আমার মতে, এখানকার লেখাগুলো বই হিসেবে ছাপার কাজ এগিয়ে রাখতে পারেন উইকিতে।

ঝরাপাতা এর ছবি

আমি দুইটারেই ভোট দিলাম। কারণ দুইটা দুই ধরনের স্বাদ দিবে বইলা আমার ধারণা।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

কেমিকেল আলী এর ছবি

চালু হোক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

উইকি হলে আরেকটা সুবিধা হবে। এই ব্লগের লেখাগুলো খুবই ভাল এবং তথ্যবহুল। লিখতে গেলে বানান ভুল হয়ই। আর বানান ভুলের কারণে সুন্দর একটা লেখা কিছুটা দৃষ্টিকটু লাগে। উইকির ফলে যে কেউই অবদান রাখার সাথে সাথে বানানটাও ঠিক করে ফেলতে পারবে হাসি

......
যত বড় হোক সে ইন্দ্রধনু দূর আকাশে আঁকা
আমি ভালবাসি মোর ধরনীর প্রজাপতির পাখা

অমিত আহমেদ এর ছবি
হিমু এর ছবি

অত্যন্ত ফন্ডোডাস আইডিয়া! ডবল জাঝা! ডবল বিপ্লব!


হাঁটুপানির জলদস্যু

ইশতিয়াক রউফ এর ছবি

ভাল মাছি, মারবেন না। উড়তে দিন আরো। আমি মাছির জন্য কিছু খানাপিনার ব্যাবস্থা করি গিয়ে।