হ্যারি পটার বিষয়ক আবজাব

আশফাক আহমেদ এর ছবি
লিখেছেন আশফাক আহমেদ [অতিথি] (তারিখ: রবি, ০৪/০৯/২০১১ - ৯:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

টার্ম ফাইনালের ছুটিতে 'প্রিজন ব্রেক' খতম দেবার পর হঠাৎ করেই মনে হল-এই যা, ছুটিতে তো কোন ইংরাজি ফিল্মই দেখা হইলো না। দু-দশটে ফিল্ম না দেখলে ছুটি অন্তে বন্ধুমহলে মুখ দেখানো দায় হয়ে যাবে। বন্ধুরা যখন জিজ্ঞেস করবে, এই ছুটিতে কী কী করলি- তখন "শুয়েবসেসঙ্গমবিরহে কাটিয়েছি" এমন উত্তর দিলে ধোলাই খাবার প্রবল সম্ভাবনা আছে। এদিকে, খুচরা-খাচরা ফিল্ম দেখতে ইচ্ছা করে না। ব্যবসা যখন করবোই, তখন পাইকারী ব্যবসাই করি- এমন একটা ধারনা থেকেই সিদ্ধান্ত নিলাম, হ্যারি পটার রিভাইজ দেয়া যাক। বহু বছর আগে, যখন আরবেরা খেজুরে কেমিক্যাল মেশাতো না এবং শাকিব খানও তখন "কিং খান" হয়নি, সেই সময় ডিভিডি কিনে পটার সিরিজের প্রথম তিনটি মুভি দেখেছিলাম। পাঠক হয়তো আমার সাথে একমত হবেন যে, এককালে আমাদের অনেকেরই গোলাভরা ডিভিডি এবং পুকুরভরা মুভি ছিল। জুকারবার্গের যুগে এসে সেইসব পুকুরচারী মুভি এসে আশ্রয় নিয়েছে টেরাবাইট হার্ডডিস্কে। তো হার্ডডিস্ক চষে পটার সাহেবের কিছু ছুটাছাটা মুভি পাওয়া গেলো। আশেপাশের চল্লিশ বাড়ির মধ্যেই বাকিদেরও সন্ধান পাওয়া গেলো। সবগুলোকে দ্রুত বিচার আইনে asap এক ফোল্ডারে বন্দী করা হল।হুম, জাতি এখন প্রস্তুত পটার সাহেবের আট রকম কারিগরি দেখার জন্য। শাহরুখ খান তো বলেছেনই, "মানুষ একবার জন্মে, একবার মরে আর একবারই হ্যারি পটার দেখে।"

আমার স্ম্‌তিশক্তি অত্যন্ত প্রখর। ফলত, শাকিব খান আর জুকারবার্গ পূর্ব যুগে যে তিনটি মুভি দেখেছিলাম, তার দাঁড়িকমাসুদ্ধ ভুলে গেছি। ভালোই হয়েছে এক দিক দিয়ে। প্রতিটা মুভির একদম ১০০% সোয়াদ নিতে পেরেছি। এবং আরো আগেই এই মহাকব্যিক সিরিজটি কেনো আত্নস্থ করিনি-সেজন্য নিজেকে বিস্তর অভিশাপ দিয়েছি। দোষটা আমারই। পটারকে এতোদিন শিশুতোষ ফিল্ম ভেবে দূরে সরিয়ে রেখেছি। কোন ফিল্মহিতৈষী বন্ধুও আমাকে কখনো বলেনি,"পটার শিশুতোষ ফিল্মও না, সত্তরোর্ধ এরশাদাদুদের ফিল্মও না, পটার সবার, সবাই পটারের।"

সুখেশান্তিতেই পটার দেখছিলাম। আমাদের এই সুখে ভাগ বসাতে এলো পাশের বাসার এক পিচ্চুটি। আনন্দ নাকি ভাগাভাগি করলে বাড়ে---এই বিবেচনায় আমরাও ওকে ব্যাটালিয়নভুক্ত করলাম। পিচ্চুটির বয়স পাঁচ। তার বাপ-মা ধরেবেধেও তাকে স্কুলমুখো করতে পারছে না। পড়াশোনা তার ভালো লাগে না। বড় হয়ে সে কী হবে জানতে চাইলে বিজ্ঞের মত উত্তর দেয়, "হ্যারি পটার হব।" পিচ্চুটি দেখতেও হ্যারি পটারের মত। খালি পটারের ট্রেডমার্ক চশমাখানা চোখে সেঁটে দিলেই তাকে "দেশী পটার" হিসেবে চালিয়ে দেয়া যাবে। 'প্রিজনার অফ আজকাবান' থেকে সে আমাদের সাথে আছে। দর্শক হিসেবে সে অত্যন্ত মনোযোগী প্রক্‌তির। আমার যেকোন ক্রিটিক বন্ধুর চেয়েও সে খুটিয়ে খুটিয়ে মুভি দেখে এবং নির্দিষ্ট বিরতি দিয়ে নিজস্ব মতামত প্রকাশ করে। বাচ্চারা (একালের বাচ্চাদের অবশ্য বাচ্চা বলতে ভয় লাগে। জন্মের পরপরই এদের ফেসবুকে একাউন্ট খোলা হয় এবং হাঁটতে শেখার সাথে সাথে এরা গুগল সার্চও শেখে---এদেরকে তাই যথেষ্ট সম্মান করেই কথা বলা উচিত) যে কোন ঘটনার একটা নিজস্ব ব্যাখ্যা দাঁড় করায় এবং সেই ব্যাখ্যা উইকি-আইএমডিবি'র ঋণমুক্ত হওয়ায় তাদের ব্যাখ্যা শুনতে ভালো লাগে। বেশ ভালো লাগে।

টানা হ্যারী পটার দেখার কিছু সাইড এফেক্ট আছে। প্রথমত, পটার পরবর্তী দিনগুলোতে অন্য কোন মুভিই মুখে রোচে না। তা সে সম্প্রতি আলোচিত সোর্স কোডই হোক কিংবা ওপার বাংলার অটোগ্রাফ। পটার আর মিস গ্রেইঞ্জার বিরহে 'দিবসের আহার আর রাতের নিদ্রা' দুটোই বিদায় নেয়। দ্বিতীয়ত, সর্বক্ষন নিজেকে মাগলব্লাড মাগলব্লাড মনে হয়। জাদুবিদ্যা না শেখার জন্য বিরাট রকমের আফসোস হতে থাকে। কী করলাম জীবনে? দু-চারটে সস্তা ট্রিকস শিখতে পারলেও তো নিদেনপক্ষে বাংলার এমা ওয়াটসনকে ইমপ্রেস করতে পারতাম। এইটুকু লিখলাম আর হুমায়ূন আহমেদের হিমু এসে আমাকে উপদেশ দিতে শুরু করলো, "বৎস! কেবল নারীকুলকে ইমপ্রেস করার জন্যে জাদুবিদ্যা শেখা কোন কাজের কথা নহে। তাছাড়া এ বিদ্যায় যে সাধনার প্রয়োজন হয়, প্রক্‌তি সেই সাধনার বীজ তোমার মধ্যে বপন করেনি। অতএব, ক্ষান্ত দাও।" অতএব, পাঠকের মূল্যবান সময় নষ্ট করার অপরাধে আমাকে গিলোটিনে ঢোকাবার আগেই আজকের মত ক্ষান্ত দিই। আর আমার মত যারা এমা বিরহে দিনাতিপাত করছেন, আমার সেই এমাতো ভাইদের জন্য শাহরুখ খানের নতুন ফিল্ম যা-ওয়ান এর নতুন ডায়ালগঃ "মানুষ একবার জন্মে, একবার মরে আর হ্যারি পটার...বারবার দেখে।"

পুনশ্চঃ হ্যারি পটারের একটিও বই না পড়েই বেচারার মুভিসমগ্র গলাৎকার করে ফেলেছি। এখন মনে হচ্ছে, হায়, হায়, এ আমি কী করেছিনু? পুরাকালে অবশ্য এক বন্ধুর পীড়াপিড়িতে 'চ্যাম্বার অফ সিক্রেটস' এর এই মোটা একখানা বই পড়েছিলাম বলে ইয়াদ হচ্ছে। বলতে দ্বিধা নেই, অনুবাদক অনেক কষ্ট করে চা বানিয়েছিলেন বটে, কিন্তু চায়ে চিনি দিতে ভুলে গেছেন। এতোদিন পরে হ্যারি পটারের সাথে আবার সাক্ষাতের পর তাই দুটো যুগান্তকারী ডিসিশান নিলাম। এক, অতি শিগগিরই মূল ভাষায় উনার এ্যাডভেঞ্চারগুলো পড়ে ফেলবো। দুই, ছয় মাস অন্তর অন্তর হ্যারি পটারের জগতে ঢুঁ মেরে আসবো। এমাকে কিঞ্চিত কুনজরে দেখবার জন্য কিংবা মিস্টার উইজলিকে ঈর্ষা করা সত্ত্বেও পটার সাহেব নিশ্চয়ই সীমান্তে বিএসএফ বসিয়ে চোখ রাঙাবেন না। পটারের উপর সে বিশ্বাস আমাদের আছে।


মন্তব্য

গেরিলা এর ছবি

চক্ষু খুইল্যা গুট্টি খেলুম, গুট্টি... .........ওয়াহ....এমা ওয়াসন

আশফাক আহমেদ এর ছবি

লাইনে দাঁড়ান। তয় আমার পিছনে দেঁতো হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সুরঞ্জনা এর ছবি

যাই বলেন না কেন, মুভি গুলো বই এর প্রতি জাস্টিস করে নি। মন খারাপ
ভালো বই পড়ার পর তার মুভি দেখে এখনো খুব কম বারই স্বস্তি পাওয়া গেছে, বাদে Marry Poppins.
লর্ড অফ দ্য রিংস ও তাও ভালো, কিন্তু পটার মুভি গুলোতে কিছু ক্ষমার অযোগ্য অদল-বদল আছে। মন খারাপ

যাকগে, বই পড়বেন শুনে আগাম শুভকামনা জানিয়ে রাখলাম। দেঁতো হাসি
অনুবাদ ভালো লাগেনা, মূল লেখিকার ইংরেজি লেখার গুণও অসামান্য। অবশ্যই ভালো লাগবে। দেঁতো হাসি

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

আশফাক আহমেদ এর ছবি

নাদান marry poppoings সম্পর্কে বিশেষ অজ্ঞ।
একটু বিস্তারিত বলা যায় কি?

মন্তব্যের জন্য ধন্যবাদ, আপু।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

টিউলিপ এর ছবি

আহ, ম্যারি পপিন্স। আই লাভ জুলি অ্যান্ড্রুজ। সুপারক্যালিফ্র্যাজাইলিস্টিকএক্সপিয়ালিডোসিয়াস।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আশফাক আহমেদ এর ছবি

আমি কিন্তু বিস্তারিত না বললে খেলবো না

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সুরঞ্জনা এর ছবি

ইউটিউব খুঁজে বের করলাম, পুরো মুভিটাই আছে দেখছি এখানেহাসি

ম্যারি পপিন্স বাচ্চাদের জন্য লেখা একটা বই, বইয়ের সময়কাল পুরনো যুগের লন্ডন। সে সময়ে ভদ্রলোকেদের বাড়িতে বাচ্চাদের দেখাশোনা করার জন্য ন্যানি থাকতো, সেই একজন অদ্ভূত ন্যানি এবং ওই বাসার বাচ্চাদের নিয়ে গল্প। আরো খোঁজ পাবেন এখানে

বইটা পড়েছি বড় হয়ে, মুভিটা দেখেছি ছোটবেলায়। কী যে ভালো লেগেছিলো ছোটবেলায় বলার ভাষা নেই। কত কত কত বার যে ক্যাসেট টা দেখা হয়েছে, আমি আর ভাই ভিসিপি অন করে টিভির আধা ইঞ্চি দূরত্বে এসে হা করে দাঁড়িয়ে থাকতাম। মিউজিকাল বলে এর মাঝে অনেক গুলো গানও আছে, সেসবও গাইতাম (ভুল-ভাল শব্দ আউড়ে অবশ্যই, ব্রিটিশ উচ্চারণে ইংলিশ গান বোঝার ক্ষমতা তখনো ছিলো না)।

জুলি অ্যান্ড্রুজ ছিলেন ম্যারি পপিন্স। রাতে ঘুমানোর সময় কল্পনা করতে কড়তে ঘুমাতাম, যে আমাদের বাড়িতেও ম্যারি পপিন্স একদিন ইস্ট উইন্ডে উড়ে এসে হাজির হবে...

ছোটবেলার কথা মনে পড়ে গেলো। হাসি
পারলে মুভিটা দেখে নিয়েন, বড় মনে কেমন লাগবে জানি না। ছোট মনে ম্যাজিক ছিলো এটা। হাসি

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

আশফাক আহমেদ এর ছবি

আপনার জন্য এত্তোগুলো আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- , সুরঞ্জনাদি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সাত্যকি. এর ছবি

শব্দ নিয়ে এক্সপেরিমেন্ট মজারু লাগিল রে!

আশফাক আহমেদ এর ছবি

হে হে। ধন্যবাদ। তবে এক 'গলাৎকার' ছাড়া আর কোথাও কোন এক্সপেরিমেন্ট করেছি বলে তো বোধ হচ্ছে না

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অপছন্দনীয় এর ছবি

চেম্বার অফ সিক্রেটস এই মোটা হলো কী খেয়ে? অনুবাদক কি চা বানাতে গিয়ে চিনি ভুলে গেলেও হলুদ মরিচ আদা রসুন পেঁয়াজ দিয়ে দিয়েছেন নাকি? প্রথম তিনটা বইই তো কলেবরে ঠিকমত, পরেরগুলো অতিরিক্ত প্যাঁচাপেঁচি আর ঘটনা টেনে লম্বা করতে গিয়ে দিনে দিনে মোটা হয়েছে।

পড়ে ফেলুন, শুভকামনা থাকলো। আমি মূল ইংরেজীগুলোই পড়েছি - এবং আমার কাছে প্রথম তিনটার পরে বাকিগুলো বিরক্তিকর লেগেছে (তবে এ বিষয়ে দ্বিমত নয়, বহুমত আছে)।

হাসি

আশফাক আহমেদ এর ছবি

অনুবাদক কি চা বানাতে গিয়ে চিনি ভুলে গেলেও হলুদ মরিচ আদা রসুন পেঁয়াজ দিয়ে দিয়েছেন নাকি?

তা নয়, অপছন্দনীয়দা। ঝকঝকে প্রিন্ট, তকতকে পাতা, বই হয় এই মোটা---সেরকম ঘটনা আর কি।
প্রতীক থেকে বেরিয়েছিলো সম্ভবত।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

রিসালাত বারী এর ছবি

বই আগে পড়ার কারনে মুভি প্রথম ২-৩ টা বাদে পানসে লেগেছে। রিভিশন দিয়েছি অন্তত তিন বার। পড়ে ফেলুন, হতাশ না হবারই কথা। লেখা উপাদেয় হয়েছে।

আশফাক আহমেদ এর ছবি

রিসালাতদা, আমরা কী পারবো আপনার মত দু দু বার করে রিভিশন দিতে? থুক্কু তিন তিন বার করে?
(উদাসদা'র লেখা মনে হয় এখনো মাথায় ঘুরতেসে। অপরাধ মার্জনীয়)

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

পাগল মন এর ছবি

দেখব না দেখব না করে হলেও হ্যারি পটারের সবগুলো মুভিই দেখে ফেলেছি, তারমধ্যে শেষের দুটি আবার সিনেমা হলে নিজের পয়সায় দেখা। ডেথলি হ্যালোস এর পার্ট ওয়ান দেখে অবশ্য মেজাজ চরম খারাপ হয়েছিল। কিন্তু শেষেরটা আবার ভালোই লেগেছে। তাই মাফ করে দিছি।
বই কোনটাই এখনো পড়া হয়নি, একটার বাংলা অনুবাদ (চেম্বার অফ সিক্রেটস ই মনে হয়) পড়েছি, খারাপ লাগেনি। তবে এটা ঠিক ঠিক মনের মত স্বাদ পাইনি। ইংরেজীটা পড়ার ইচ্ছা আছে কিন্তু সময় করে উঠতে পারিনি এখনো।

লেখা পড়ে বেশ মজা লাগল। চলুক

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

আশফাক আহমেদ এর ছবি

ডেথলি হ্যালোজ---আমারও পার্ট-২ টাই বেশি ভাল্লাগসে।
তবে পার্ট-১ এর প্রতি এক্সপেক্ট্যাশনও কম ছিল। আপনার মত আমিও

তাই মাফ করে দিছি।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

দাদাভাই এর ছবি

"মাগল ব্লাড" কোন শব্দ নেই, "মাগল বর্ন" আছে।

আর যে শব্দটা আছে সেটা হলো "মাড ব্লাড" ( সাথে "পিওর ব্লাড এবং হাফ ব্লাড )।

আশফাক আহমেদ এর ছবি

কথাটা আসলে 'মাডব্লাড'ই। ইচ্ছে করেই মাগলব্লাড লিখেছি দেঁতো হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অচিন পাখি এর ছবি

মুভি বইয়ের ধারে কাছেও আসেনি। ব্যাতিক্রম শুধু লর্ড অব দ্য রিংস্‌ আর গড ফাদার। লেখিকার ইংরেজী যেমন সহজ আর তেমনি সরস। যারা হ্যারি পটার পছন্দ করেন তারা উরসুলা লেগুইন এর ৭০ দশকের বেষ্ট সেলার 'আর্থ সি ট্রিলজি' ট্রাই করে দেখতে পারেন। এটি ও আরেক জন উইজার্ড কে নিয়ে লেখা যে ছোট বেলার আবিস্কার করে তার যাদু ক্ষমতা, পরবর্তীতে যাদুর স্কুলে যাদু শিক্ষা সঙ্গে ভরপুর অ্যাডভেঞ্চার। বইটি আমাদের দেশে পাওয়া মুশকিল তবে নীলক্ষেতের ভিতেরর দিকে যারা নিয়মিত ঢু মারেন তারা পেয়েও যেতে পারেন। আমি দিল্লী থেকে আনিয়েছি।

আশফাক আহমেদ এর ছবি

ভালো বইয়ের সন্ধান দিলেন। দেখি, নীলক্ষেতে ঢুঁ মেরে পাই কিনা

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মুহিত হাসান  এর ছবি

প্রথম দুইটা পর্ব ভাল লেগেছিল । তারপর থেকেই মান পড়তে শুরু করে বলে আমার বোধহয়। তাও হ্যারি পটার একটা লক্ষ্যের সন্ধান দেয়। সেটা ভাল লাগে বরাবরই। মুভি ভাল লাগে নি।
আমার এক পিচ্চি বোন হচ্ছে হ্যারি পটার সিনেমা সিরিজের পাগল, সবসময় হ্যারি পটার হ্যারি পটার করছেই । ওকে ক্ষেপানোর জন্যে একটা ফান পরীক্ষার প্রশ্নপত্র বানিয়েছিলাম, সেটা এখানে দিয়ে দিলাম দেঁতো হাসি

জাদুকর হ্যারি পটারের জনৈক পাঁড় ভক্তের জন্য একটি পরীক্ষার প্রশ্নপত্র(ফান করিনু)

পূর্ণমান-১০০, সময় ৩ ঘণ্টা

ক.রচনামূলক প্রশ্ন: (যেকোনো চারটির উত্তর দাও, মূল্যমান ১০)

১.'হ্যারি পটার চলচ্চিত্রের মূল ভূমিকায় অভিনয়কারী ছেলেটি একজন আস্ত গাঁজাখোর'--এ বিষয়ে তোমার অভিমত বিস্তারিত লিখ।
২. জাদুর স্কুলের হ্যারি পটার ও গুলিস্থানের মোড়ের একজন গাঁজাখোরের ভেতর কী কী মিল তুমি দেখতে পাও?
৩. হ্যারি পটার সিনেমায় কী কী কারণে হারমিওনি হ্যারি গাঁজাখোরকে বেদম ঝাড়ুপেটা করে বলে তোমার ধারণা?
৪. হ্যারি পটারের জাদুর লাঠিটি আসলে মুলি বাঁশের কঞ্চি--ব্যাখা করো।
৫. হারমিওনি এবং হারমোনিয়ামের পার্থক্যগুলি লিখ।
৬. একজন হ্যারি পটার ভক্তের উল্টাপাল্টা অবস্থার কথা নিজের ভাষায় বর্ণনা করো।

খ. ভাব সম্প্রসারণ: (যেকোনো একটির উত্তর দাও, মূল্যমান ১০)

১.''হ্যারির গাঁজাখুরির কথা করিলে চিন্তন
আপন গাঁজাখুরির কথা মনে থাকে কতক্ষণ।''

২.''বন্যেরা বনে সুন্দর, হ্যারি জাদুর নগরে।''

গ. সংক্ষিপ্ত প্রশ্ন : ( প্রত্যেকটির উত্তর দাও, মূল্যমান ৬)

১.হ্যারি গাঁজাখোরের সবচেয়ে প্রিয় গাঁজার ব্র্যান্ডের নাম লিখ।
২.হ্যারি পটারের চুলের স্টাইলের ব্যাপারে বিশিষ্ট হেয়ারড্রেসারদের কী মত?
৩. হ্যারি পটার সিনেমার দীর্ঘ আট পর্বের সিরিজটি শেষ হওয়ায় গোটা বিশ্ববাসী এক বিরাট যন্ত্রণার হাত থেকে রেহাই পেয়েছে--তোমার কী মনে হয়? সংক্ষেপে লিখ।
৪. হ্যারি পটার নামের দুষ্ট পাজী ছোঁড়াটির সাথে দেখা হলে তুমি কী বলবে?
৫. হ্যারি গাঁজাখোরের শিক্ষক ডাম্বলডোরের দাড়ির দৈর্ঘ্য কত সেন্টিমিটার?
৬. হ্যারির ক্লাসরুমের ভেতর কয়টি ধেঁড়ে ইঁদুর বাস করে?

ঘ. পত্র লিখন: ( যেকোন একটির উত্তর দাও, মূল্যমান ৬)

১.পিতার কাছে হ্যারি পটার সিরিজের বই কেনার জন্য টাকা চেয়ে একটি পত্র লিখ।
২. স্কুলের ভেতর অতিসত্ত্বর হ্যারি পটার সিনেমার প্রদশর্নীর আয়োজন করার অনুরোধ জানিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র রচনা করো।

ঙ. রচনা লিখন: (যেকোন একটি রচনা লিখ, মূল্যমান ৮)

১.হ্যারি পটার : আর্শিবাদ না অভিশাপ ।
২.সর্বকালের সর্বশ্রেষ্ঠ জাদুকর : হ্যারি পটার।
৩.বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে হ্যারি পটারের ভূমিকা।
৪.আমাদের দৈনন্দিন জীবনে হ্যারি পটারের অবদান।
৫.কৃষিকাজে হ্যারি পটার।
৬.আমার হ্যারি পটার সিনেমা দেখা।

হ্যারি পটার ভক্তদের কাছে ক্ষমা প্রার্থনাপূর্বক

কল্যাণF এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

আশফাক আহমেদ এর ছবি

পত্র লিখন ও রচনা লিখনের বিষয়বস্তুগুলো ভাল্লাগলো।
আপনি তো একটা পোস্টই লিখে ফেললেন দেখছি হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মুহিত হাসান  এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- লন ভাই হাসি

ফাহিম হাসান এর ছবি

@ মুহিত: গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

পাগল মন এর ছবি

মুহিত ভাই, এ প্রশ্নপত্র পেয়ে আপনার বোনের প্রতিক্রিয়া কী হয়েছিল সেটা এই প্রশ্নপত্রসমেত লিখে একখান পোস্ট করে ফেলেন।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

আশফাক আহমেদ এর ছবি

মুহিত ভাইয়ের প্রশ্নপত্র সঙ্ক্রান্ত অভিজ্ঞতা নিয়ে লেখা এখন জাতীয় দাবি হয়ে দাঁড়িয়েছে। দেঁতো হাসি
ভাই, পালাবেন কোথায়?

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

আপনার লেখায় রস আছে। ভালো লাগলো।

আশফাক আহমেদ এর ছবি

কী যে বলেন দাদা লইজ্জা লাগে

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

কল্যাণF এর ছবি

দেঁতো হাসি চলুক

আশফাক আহমেদ এর ছবি

দেঁতো হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ফাহিম হাসান এর ছবি

১টা মুভিও দেখি নাই। ১টা বইও পড়ি নাই মন খারাপ

এখন দেখছি পড়ে না ফেললে একঘরে হয়ে যাব!

লেখার ধরন ভাল লেগেছে। বেশ মজার।

অপছন্দনীয় এর ছবি

না চাইতেই পরামর্শ দেবো সিনেমা না দেখে বইগুলোই পড়তে...

ফাহিম হাসান এর ছবি

ঠিকাছে

আশফাক আহমেদ এর ছবি

সেই ভাই। পছন্দনীয় দা'র পরামর্শমত বইগুলো পড়ে ফেলুন তাড়াতাড়ি।
একঘরে হওয়া কোন কাজের কথা নয় দেঁতো হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ফাহিম হাসান এর ছবি

আচ্ছা, তাই সই

কালো কাক এর ছবি

বইগুলা অসম্ভব ভাল। আমি একসাথে ৬টা পড়েছিলাম। প্রথমে আফসোস লেগেছিল আগে কেন পড়িনি, তবে পরে মনে হয়েছে আগে না পড়ে ভাল হয়েছে। একসাথে সবগুলা পড়ার মজাই আলাদা। পুরাই জাদুর রাজ্যে চলে গিয়েছিলাম। ঘুমালেও স্বপ্ন দেখতাম। কোন মিসিং নাম্বারের বাড়ি আছে কীনা খুঁজতাম। এবং পাহাড়পর্বতওয়ালা দেশগুলোকে হিংসা করতাম। তাদের দেশে পাহাড়পর্বতের আড়ালে নিশ্চয়ই আছে কোন এমন কোন স্কুল !

মুভিগুলাও ভাল। তবে বই পড়ার আগে দেখা উচিত। ৩ আর ৫ নাম্বারটা কিচ্ছু বানাতে পারেনি।

আশফাক আহমেদ এর ছবি

আমিও কয়েকদিন হ্যারি বাবু আর এমা ডার্লিংকে স্বপ্নে দেখেছি। বইগুলো পড়লে না আবার ইন্সেপশনের মত অবস্থা হয়...কোনটা স্বপ্ন আর কোনটা বাস্তব---আলাদাই করতে পারবো না হয়তো

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

নিজেকে মাগলব্লাড মাগলব্লাড মনে হয়

হো হো হো

আমার কাছে হ্যারি পটারের প্রতিটা সিনেমাই ভালো লেগেছে, তবে তার বিশাল বড় কারণ মনে হয় মূল বইগুলো না পড়া, এক্ষেত্রে সুরঞ্জনা যেমনটা বললো, বইগুলোর প্রতি কখনোই সিনেমা জাস্টিস করতে পারে না। তবে আমার অসম্ভব প্রিয় ফ্যান্টাসি সিরিজ লর্ড অফ দ্য রিংস-এর ক্ষেত্রে পিটার জ্যাকম্যান যথেষ্ট জাস্টিস করতে পেরেছেন আমার মনে হয়েছে, অত বিশাল বইকে ঐভাবে সংক্ষেপে সিনেমা বানাতে গেলে সেটা অনেক ভয়াবহ হতে পারতো। যাই হোক, কথা হচ্ছিল পটারকে নিয়ে, এক্ষেত্রে কাহিনি যা দেখেছি (যেহেতু মূল বই পড়া নেই) আমার মনে হয়েছে কিছু জিনিসের ব্যাপারে ছেলেবেলার রূপকথার এফেক্ট আছে, পটারের ইনিভিজিবিলিটি ক্লোক যেমন, আর প্রাচীণ ইভিল শত্রুর পুনঃজাগরণও একটু ব্যবহৃত থিম। তবুও আমি শিওর মূল বইগুলো দুর্দান্ত হবে। খালি আকারে অতি বিশাল হওয়ায় আপাতত স্থগিত আছে, এমনিতেই অনেক বেশি পড়বার ম্যাটেরিয়ালস জমে গেছে!

সিনেমাগুলো নিয়ে আমার একটাই আক্ষেপ, সেগুলো অতি বেশি অন্ধকার টাইপের। ইংল্যান্ডের ওয়েদার টিপটিপে বৃষ্টিভেজা গ্লুমি অধিকাংশ সময়েই, কিন্তু কয়েকটা সিনেমা বাদে নিদারুণ আলোর অভাব যেন হ্যারিদের স্কুলেও! আমার প্রিয় পর্বটা হলো 'গবলেট অফ ফায়ার', যদিও এর শেষটা বেশ আতঙ্ক সৃষ্টিকারী, তবে অনেকগুলো পাজল, অ্যাডভেঞ্চারে পূর্ণ এই পর্বটাই আমার বেশি জোস লাগে আর একাধিকবার দেখা। দেঁতো হাসি

লেখাটা ভালো হয়েছে। এরকম ব্যক্তিগত অভিজ্ঞতা সম্বলিত আবজাব রিভিউ পড়তে দারুণ লাগে। চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ, যাযাবরদি হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।