ডানপিটেমির ছেলেবেলা

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ১৬/১০/২০১১ - ৩:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্কুলের বার্ষিক পরীক্ষা শেষ হবার পর গ্রামে বেড়াতে যাবার রেওয়াজটা আজকাল উঠে গেছে কিনা জানি না। আমাদের সময় ওটাই ছিল বছরের সেরা রিক্রিয়েশান। প্রাইমারী পেরিয়ে হাইস্কুলে ওঠার পর গ্রামে গেলে মজা করা হতো খুব। শহরে আমার ভাবগুরু ছিল বড় মামার ছেলে তমাল। ক্লাসে আমার এক বছরের বড় হলেও গ্রামে গেলে আমরা বন্ধু। বড় মামা শহরে থাকতেন, মেঝমামা গ্রামে।

তমাল একজন প্রতিষ্ঠিত পড়ুয়া। আমরা যখন মামাবাড়ি গিয়ে গাছের ডালে ডালে উল্লুকের মতো ঝুলতাম, পুকুরে দাপাদাপি করতাম কিংবা কাদায় গড়াগড়ি খেতাম অথবা ডাংগুলি খেলতে খেলতে দুপুর পার করে দিতাম, তখন সে নানার খাটের পাশের টেবিলে মগ্ন হয়ে আছে কোন গল্পের বইতে। ফলে তার সুনাম ছিল গ্রাম জুড়ে। শহর থেকে বেড়াতে গেলে রীতিমত সেলেব্রিটি মর্যাদা পেত। তার এত ভালোত্ব আমাদের খুব হিংসা হতো। সেই ভালোত্ব ঘোচানোর ইচ্ছেতে একবার আমরা আমাদের দস্যিপনাতে ওকেও কিভাবে যেন সামিল করে ফেললাম। বইটই ফেলে সেও হৈ হৈ করে যোগ দিল আমাদের সাথে।

যোগ দেবারও পড়ুয়া কারণ ছিল। ওর বই পড়ার অভিজ্ঞতায় দেখেছে এই বয়সে ডানপিটে ছেলেরা গাছ থেকে ফলমূল চুরি করে। পাড়া দাপিয়ে বেড়ায়। সুতরাং জীবনে একবার ওরকম অভিযানে নামলে দোষ নেই।

গ্রাম্য অভিজ্ঞতা তার সবচেয়ে কম হলেও বয়সে বড় হওয়ায় আমরা ওর নেতৃত্বে অভিযানে বেরিয়ে গেলাম। বাড়ীর পেছনে সামান্য পথ হেটে একটা নির্জন পুকুরপাড়। ওই পুকুরে কেউ গোসল করে না অজ্ঞাতকারণে। গা ছমছম নির্জন জায়গা। ওদিকে কেউ যেত না খুব দরকার না হলে। পুকুরটায় কেবল মাছের চাষ। ওই জায়গাটা তাই চুরি করার জন্য আদর্শ। কিন্তু সব কটা আনাড়ি চোর। কোন গাছ থেকে কি চুরি করতে হবে না বুঝতে পারছে না। যুতসই কোন গাছ মিলছে না। কোন গাছেই ফল নেই।

কেবল গাবগাছে কটা গাব দেখা যাচ্ছে কিন্তু ওটায় চড়া দুঃসাধ্য। পড়লে হাড়গোড় একটাও আস্ত থাকবে না। সহজ কোন শিকারে খোঁজে আমরা। অভিযানে বেরুবার আগে আমি আরেকটা হাত সাফাই করেছি, নানার খাটের নীচে গুপ্তধনের মতো একটা ছোট্ট ছুরি পেয়েছি যেটাকে ভাঁজ করা যায়। অভিযানে অস্ত্রশস্ত্র থাকলে সাহস লাগে। পুরো বনজঙ্গল ঘেঁটে কোন গাছ পাওয়া যাচ্ছে না বলে সবাই যখন হতাশ, তখন একজন বললো, ওই তো একটা লেবুগাছ, থোকা থোকা লেবু ধরে আছে। লেবুও তো একটা ফল, আয় লেবুই সাফা করি। যেই বলা সেই কাজ, দামাল কিশোরের দল হৈ হৈ করতে করতে লেবুগাছে হামলে পড়লো। মোটামুটি সবার পকেট/কোঁচড় যখন ভর্তি তখন তমাল বললো, হয়েছে এবার ফেরা যাক।

আমরা ফিরে চললাম। ঘরে ঢুকলে তো মাইর চলবে, ডরে আমরা পাশের একটা দেউড়ী ঘরে ঢুকে গিয়ে খিল আটকে দিলাম। একটা চৌকিতে সব লেবু ঢেলে দিলাম। বাপরে.... লেবুর পাহাড় পড়ে গেছে। এত লেবু নিয়ে কি করা যায়? এতক্ষণে মাথায় চিন্তাটা আসলো। লেবুতো পেয়ারা বা আম না, যে কচকচ করে খেয়ে ফেলবো।

মহা মুশকিলে পড়লাম। লেবুচুরি পরিকল্পনায় ছিল না। কিন্তু কিছু একটা চুরি না করলে অভিযান ব্যর্থ হচ্ছিল বলেই চুরিটা করা। এসব ভাবনা আলোচনা যখন চলছিল, তখন সেই পুকুর পাড় থেকে এক প্রাচীন নানীর চিৎকার শোনা গেল, "কোন গোলামের বাচ্চা আমার লেবুগাছ ন্যাড়া করে দিয়েছে, ওরে বদমাশের দল, আমার হাড় জ্বালাইলি, আমি একবার পাই হাড্ডি গুড়া করবো তোদের....."

অনির্দিষ্ট কাউকে উদ্দেশ্য করে বলা হলেও প্রত্যেকটা উচ্চারিত শব্দ আমাদের হাড়ে এসে লাগলো। কারন গলাটা যার, তিনি হলেন পাড়ার সবচেয়ে দজ্জাল বুড়ি। তার ডরে চিল শকুনও তার কোন ফলের গাছে বসে না। আমাদের সব পুচকের চোখ মুখ শুকনো। বুকে হালকা কাঁপন।

এমন সময় দরজায় দমাদম শব্দ।

ওরে বাপ। কে এলো আবার? লুকা লুকা। সব লেবু লুকা, আইজ রক্ষা নাই। কিন্তু তমাল মাথা ঠাণ্ডা রেখে বললো, তোরা অত চিন্তা করিস কেন। বলবো, আমরা লেবু শহর থেকে কিনে এনেছি। লেবুর মধ্যে কি নাম লেখা আছে? তার বুদ্ধিতে দরজা খুলে দিলাম।

সর্বনাশ!! এটা তো তৈয়ব। যে বুড়ি গালি দিচ্ছে তার নাতি। যদিও সে আমাদের ডাংগুলি বন্ধু, কিন্তু চুরি ধরতে পারলে বন্ধুত্বের বারোটা বাজবে। একদম বমাল হাতে নাতে ধরা। তৈয়ব চৌকির উপর ছড়ানো লেবুর পাহাড় আর দাদীর চিৎকার গালি দুটো মিলিয়ে যা বোঝার বুঝে নিল।

তমাল আসলেই প্রতিভাবান। সে তখন ছুরি দিয়ে নির্বিকার লেবু কাটছিল। তৈয়বকে দেখে বেড়াছেড়া কন্ঠে বললো, "আরে তৈয়ব কেমন আছো? তুমি আসছো.... ভালো হয়েছে, আসলে আমরা লেবু খেতে খুব পছন্দ করি তো তাই শহর থেকে আসার সময় এত্তগুলা লেবু কিনলাম, এখন খেয়ে শেষ করতে পারছি না। আসো তুমিও খাও একটা।"

তৈয়ব বেজার মুখে লেবুটা নিল। চোরকে হাতে নাতে পেয়েও কিছু করতে পারছে না কারণ যার বিরুদ্ধে অভিযোগ করা হবে সে এই গ্রামের সবচেয়ে উজ্জ্বল ছেলে এবং তার বন্ধুও। তমালের বন্ধুত্ব হারাতে হবে চুরির ঘটনা ফাঁস হলে। সুতরাং দাদীর চিৎকারে গা না করে সে বিরস মুখে লেবু খেতে বসে গেল আমাদের সাথে।

ঘটনাটা তৈয়ব বেমালুম চেপে গেলেও রাতের বেলা আরেক চোরের খোঁজ লাগালো মেজমামা বাড়ীতে ফেরার পর। তার দামী ছুরিটা চুরি গেছে, যে চুরি করছে তাকে পাওয়া গেলে কানের পটকা ফাটিয়ে দেয়া হবে বলে ঘোষণা করা হলো।

চিন্তায় পড়লাম। আসলে ছুরিটা প্রথমে চুরি করেছি আমি, কিন্তু আমার কাছ থেকে নিল তমাল, আবার তার কাছ থেকে হাতিয়েছে খালাতো ভাই আজাদ। চোর হিসেবে কাকে ধরা উচিত, কার কানের পটকা ফাটানো হবে সেটা নিয়ে আলোচনা হলো আমাদের। আলোচনা অসমাপ্ত রেখে শুতে গেলাম।

তবে শোবার আগে আজাদ চুপি চুপি ছুরিটা জায়গা মতো রেখে এলো।

পরদিন মেঝ মামার ছেলে বেলাল ওটা খুঁজে পেয়ে খুশীতে বাবার কাছে ছুটে গিয়ে বললো, "বাবা বাবা..... দেখো ছুরিটা পাওয়া গেছে।"
মামা তখন টেরা চোখে বেলালের দিকে তাকিয়ে বললো, "আমি তখনই বুঝেছিলাম এটা কার কাজ। আয় তোর কানের পটকা ফাটাই এবার......."

বেলালের ত্রাহি চিৎকারে আমাদের সবার মনে কেমন একটা নিষিদ্ধ পুলক লাগলো।


মন্তব্য

ঝুমন এর ছবি

খুবই সুন্দর প্রাণবন্ত হয়েছে। ছেলেবেলার দিনগুলোতে ফিরে যেতে চাই।

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ ঝুমন। আমিও ফিরতে চাই এসব হাবিজাবি লেখার মাধ্যমে। ভালো থাকুন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রখর-রোদ্দুর এর ছবি

পুরনো সেই দিনের কথা ভাবতে গেলে কেমন আনমনা স্মৃতি .......

চলুক

নীড় সন্ধানী এর ছবি

ভাবতে গেলেই আনমনা............ভালো থাকুন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

অ্যাঁ

নীড় সন্ধানী এর ছবি

অবাক???

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিটোল. এর ছবি

আহা! পুরোনো দিনের স্মৃতি... মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

আহ.........মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কল্যাণF এর ছবি

আহা সেই সব দিন ওঁয়া ওঁয়া

নীড় সন্ধানী এর ছবি

আহা.........মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

মজারু দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

হাসি খুব মজার

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সজল এর ছবি

মজার। যারা ছোটবেলায় গ্রামে কি নিদেনপক্ষে মফস্বলে কিছুটা সময় কাটায়নি তারা বুঝতেও পারবেনা কি মিসটাই না করেছে।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

নীড় সন্ধানী এর ছবি

এইসব জীবনের বৈচিত্র্যগুলো একেকটা স্মৃতি সম্পদ!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

guesr_writer rajkonya এর ছবি

হাসি

নীড় সন্ধানী এর ছবি

হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আসমা খান, অটোয়া। এর ছবি

চমৎকার স্মৃতিচারন। খুব ভালো লেগেছে।

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আসমা আপা হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

 তাপস শর্মা (অফ লাইন)  এর ছবি

খুব ভালো লেগেছে। দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

উচ্ছলা এর ছবি

মজায় কাটল রবিবার বিকেলটা আপনাদের ডানপিটে কাহিনি পড়ে হাসি

নীড় সন্ধানী এর ছবি

শুনে আনন্দিত হলাম খুব হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম হাসান এর ছবি

এরকম চমৎকার একটা লেখার নাম ফাউল দিলেন? শিরোনামটা আরেকটু সুন্দর করা যায় না ভাইয়া?

নীড় সন্ধানী এর ছবি

যুতসই শিরোনাম না পেয়ে ফাউল দিতে হলো। মাথায় ভালো কিছু আসলে বদলে দেবো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রু (অতিথি) এর ছবি

পরীক্ষার পরে না, ঈদের ছুটিতে দাদী অথবা নানী বাড়ি যাওয়া হতো। খুব আনন্দের স্মৃতি। ভালো লিখেছেন। ফাহিম হাসানের সাথে একমত, এতো চমৎকার একটা লেখায় 'ফাউল' শব্দটা মানাচ্ছে না।

নীড় সন্ধানী এর ছবি

অনেকদিন পর আপনাকে দেখলাম। আমিও একমত শিরোনামের ব্যাপারে, দেখি ভালো কিছু পাওয়া যায় কিনা হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্যা রিডার এর ছবি

আহ , বার্ষিক পরীক্ষার পরের সেই ছুটির দিনগুলো ... স্মৃতি ঘাটতে ভালই লাগল । লেখাটি ও চমৎকার হাসি

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ দ্যা রিডার। আপনার নিকটা দেখলে 'দ্য রিডার' মুভিটার কথা মনে পড়ে। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

হ্যালো, নীড়দা। প্রানবন্ত পোস্ট

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নীড় সন্ধানী এর ছবি

অশেষ ধন্যবাদ রিশাদ ময়ূখ! হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

চলুক হাসলাম, নিখাদ মজা পেলাম, নিজের অনেক ঘটনা মনে পড়ে গেল। দিনগুলো মোর সোনার খাঁচায়--- মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

আপনার দিনগুলি তো এখনো সোনার থালায় ঝলমল করছে, খাঁচায় পুরতে দেরী আছে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৌনকুহর এর ছবি

তারায় তারায় ঝলসে দিলাম!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

নীড় সন্ধানী এর ছবি

ঝলসানো চোখেও সাড়ে তিন কেজি ধন্যাপাতা দিলাম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বন্দনা এর ছবি

আমার ছোটবেলার ডিসেম্বার মাসটা অই নানাবাড়ীতেই কাটতো নীড়দা। ইস ভীষণ ভালো লাগলো, অনেক কিছুই বেশ কমন পড়ে গেলো যে। হাসি

নীড় সন্ধানী এর ছবি

আপনার নানাবাড়ির কাহিনীও শুনতে চাই, জলদি লিখে ফেলেন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃত্যুময় ঈষৎ এর ছবি

খুব সুন্দর, নীড়দা......... চলুক

৮ম শ্রেণি পর্যন্ত নিয়মিত বার্ষিক পরীক্ষার পর নানুবাড়ি যেতাম, সেসব স্বপ্নিল সোনালি দিন। এর চেয়ে আনন্দময় কিছু ছিল না........ মন খারাপ


_____________________
Give Her Freedom!

নীড় সন্ধানী এর ছবি

স্কুলজীবন পেরোবার পর বার্ষিক পরীক্ষাও শেষ, সেই বেড়ানোর দিনগুলোও ফেরে না আর মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

ডানপিটেমি = দুরন্তপনা
পিঠে তো নয়। হাসি

স্মৃতিচারণ ভাল লাগল। চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

'ডানপিঠে' শব্দটা শুনলে ছেলেবেলা থেকেই মনে হতো পিঠের উপর ভাঙছে ছড়ি। তাই পিটে না হয়ে ওটা পিঠে লিখে ফেলি সবসময়। তবু আপনার পরামর্শমতো জনস্বার্থে শিরোনামকে 'ডানপিটে' করলাম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে একটা ইবুক করা যায়... "আমার চোরবেলা" চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।