আজব সব জীবগুলি-৩

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০১/১১/২০১১ - ১১:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকের জীবটির নাম হলো অল্ডারফ্লাই (Alderfly)।

ঢাকা শহরে ডাস্টবিনের আশে-পাশে জ্যামে বসে থেকে মাছি দেখে যারা অতিশয় বিরক্ত হয়ে ভাবছেন এটা নিয়ে লেখালেখির আবার কি হলো? তাদের জন্য বলছি এর নামের সাথে fly থাকলেও এরা আসলে মাছি নয়।

সাধারন মাছি Diptera বর্গের অন্তর্গত। কিন্তু অল্ডার ফ্লাই megalopteran বর্গের Sialidae পরিবারের পতঙ্গ।

দেখতে কেমন? অন্যান্য পতঙ্গের মতই ৬টি পা, মাথার উপর দুটি অ্যান্টেনা হুটুশ-পুটুশ করে সারাক্ষন নাড়তে থাকে। ডানা জোড়া পিঠের উপর থাকে, গাত্রবর্ণ কালচে। যারা কল্পনার চোখে দেখে ফেলেছেন বা দেখতে কিরকম হবে গবেষনা শুরু করে দিয়েছেন তাদের কাজ সহজ করতে উইকিপিডিয়া থেকে একটা ছবি লাগিয়ে দিচ্ছি-

ছবি দেখে হতাশ হলেন? ভাবছেন আর দশটা পোকা থেকে এটা এমন কি বিশেষ কিছু?? তাহলে এখন একটা তথ্য দেই, পূর্ণাঙ্গ অল্ডারফ্লাই এর দেহে কোন পরিপাকতন্ত্র নেই!!!

-পরিপাকতন্ত্র নেই??? ফাইজলামি নাকি??? তাহলে ওরা খায় কিভাবে?? খাবার হজম করে কিভাবে?? আর ইয়ে মানে খেয়ে-দেয়ে টয়লেট করেনা বুঝি??

নাহ! জীবদ্দশায় ওরা আসলে খায়ইনা। তাই পরিপাকতন্ত্রেরও দরকার পরেনা।

তাহলে বাঁচে কিভাবে??

বসন্তকালে এদের বাচ্চা হয়, একবারে এরা দুই হাজার মতন ডিম পাড়ে, পানির কিনারে। সপ্তাহ দুয়েকের মধ্যে ডিম ফুটে শূককীট বের হয়, এবস্থায়ই তারা প্রায় বছর দুয়েক থাকে। শূককীট অবস্থায় ওদের আকার বৃদ্ধি পেয়ে ১ ইঞ্চি মতন হয়।এরপর বাবুদের মতন হাটি-হাটি পায়ে পানি ছেড়ে ডাঙায় উঠে তখন রূপান্তরিত হয় পুত্তলীকীটে, এ অবস্থায় তিন সপ্তাহ মতো থাকে।

তারপর খোলস-টোলস ছেড়ে পরিনত হয় পূর্ণাঙ্গ অল্ডারফ্লাই এ। পূর্ণাঙ্গ অল্ডারফ্লাই মাত্র দু-চারদিন বাঁচে। এ অবস্থায় ওদের কাজ শুধুই বংশবিস্তার করা।

পুরুষ পতঙ্গ মিলনের পরে জীবন ত্যাগ করে আর মেয়ে পতঙ্গ জীবন ত্যাগ করে ডিম প্রসবের পর । সময় কোথায় খাওয়া-দাওয়া করার?

অন্য পতঙ্গের সাথে এদের আরো অনেক অমিল রয়েছে। এরা উড়তে জানেনা। তাড়া খেলে খুববেশি হলে মিটার খানে উড়ে গিয়ে আবার বসে পড়ে।

দু-চারদিনের জীবনে উড়তে শিখার আর সময় কোথায় বলুন? এদের আসল জীবন শূককীট অথবা পুত্তলীকীটেই সীমাবদ্ধ। অল্ডারফ্লাই এর ক্ষুদ্রজীবন নিয়ে খুব বেশি তথ্য আর কোথাও পেলাম না। তবে এদের বর্ণ-গোত্র বংশ পরিচয় নিয়ে আপনাদের যদি আগ্রহ থাকে তাহলে উইকিপিডিয়ায় এখান থেকে একটু ঘুরে আসতে পারেন। হাসি

"আজব সব জীবগুলি" এর পরের পর্বে এমন একটি আজব জীবের কথা আলোচনা করার ইচ্ছা আছে যাকে আপনারা জীবজগতের সিভিল ইঞ্জিনিয়ার বলতে পারেন। ভাবুন দেখি সেটা কে হতে পারে? আজ নাহয় এটুকুই থাক। হাসি

(চলবে)

আগের পর্বগুলি-
আজব সব জীবগুলি-১
আজব সব জীবগুলি-২

frdayeen(দায়ীন)


মন্তব্য

নিটোল. এর ছবি

আমি কিন্তু ঘুমানোর সময় কিছু খাই না। আমিও আজব জীব!

সাফি এর ছবি

চমৎকার হচ্ছে সিরিজটা, আগ্রহ নিয়ে পড়ছি।

উচ্ছলা এর ছবি
তারেক অণু এর ছবি

দারুণ ! জীবজগতের সিভিল ইঞ্জিনিয়ার বলতে যদি স্তন্যপায়ী গোত্রের অন্তর্ভুক্ত হয় তাহলে বিভার হওয়া উচিত।

অনার্য সঙ্গীত এর ছবি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

guesr_writer rajkonya এর ছবি

বিশ্রী পোস্ট।

ত্রিমাত্রিক কবি এর ছবি

চলুক চলুক, বেশ হচ্ছে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এ তো দেখি খাজনার চেয়ে বাজনা বেশি! কয়দিনের দুনিয়ার জন্য কয় বছর কষ্ট!

______________________________________
পথই আমার পথের আড়াল

তাপস শর্মা এর ছবি

বাহ। ব্যাপক তো। এই জীব । হা হা হা। খায় না, তবুও বেঁচে থাকে

অনার্য সঙ্গীত এর ছবি

এই পোকার যে সাইজ তাতে এরা ডিম পাড়লে সেই ডিম আকারে ১ ইঞ্চি হতে পারেনা। এরা যেহেতু একবারে ‍‌~২০০০ ডিম পাড়ে সুতরাং এদের ডিমের সাইজ সরিষার দানার থেকেও অনেক ছোট হবে!

যদি সেটা সরিষার দানার থেকেও ছোট হয় তাহলে সেই ডিম থেকে এতবড় একটা প্রাণি তো আর অলৌকিকভাবে তৈরি হতে পারে না! কিন্তু আপনি বলছেন এরা বৃদ্ধি পায়! বাইরে থেকে পুষ্টিউপাদান গ্রহন না করলে আমার স্বল্প জ্ঞানে সেটা তো সম্ভব বলে মনে হয় না! এদের পূর্ণাঙ্গ অথবা দৃশ্যমান পরিপাকতন্ত্র না থাকতে পারে কিন্তু তারমানে এই নয় যে এরা খাদ্য/পুষ্টি গ্রহণ করে না। পরিপাকতন্ত্রহীন প্রাণের সংখ্যা দুনিয়াতে কিন্তু কম নয়!

(জীবনচক্রের কোনো একটা পর্যায়ে) পরিপাকতন্ত্র না থাকা এক বিষয়, আর কোনো খাদ্যগ্রহন না করা অন্য বিষয়! আমার কেন জানি মনে হচ্ছে পরিপাকতন্ত্র না থাকার ব্যপারটি আপনি কোথাও পড়েছেন এবং এরা কিছু খায়না সেটি নিজে জুড়ে দিয়েছেন। খুব পুরোনো কোন বই? (আমার ধারনা ভুল হতে পারে!)। তথ্যগুলো কোথায় পেয়েছেন জানাবেন?

যেটা বলতে চাই, আপনার লেখা পড়ে অনেকগুলো প্রশ্ন জাগলো। আপনি একটা অসম্ভব ব্যপারকে সত্য দাবী করছেন! তাই খোঁজ নিলাম।

এই তথ্যগুলো পেলাম:
- এই জীবদ্দশায় পতঙ্গটি খাদ্যগ্রহণ করে, এবং এদের পরিপাকতন্ত্র আছে।
- স্ত্রী-পতঙ্গ একবারে গড়ে ৬৫০ টির মতো ডিম দেয়।
- পূর্ণাঙ্গ অবস্থায় এরা দু-চারদিন নয় প্রাকৃতিক পরিবেশে ১৪ দিন পর্যন্ত বাঁচতে পারে। ল্যাবরেটরীতে গড়ে প্রায় ৬ দিন বাঁচে।

কঠোর সমালোচনার মনোভাব নিয়ে বসেছিলাম, কিন্তু সেটা আপনার দারুণ উৎসাহকে নষ্ট করবে। আপনি আরো লিখুন। কেবল তথ্যগুলো যাচাই করুন। আমাদের দেশে কিন্তু কবরাজাবের ভিডিও পাওয়া যায়! যেটা দেখবেন/পড়বেন সবটা সত্যি নাও হতে পারে! তাই সতর্ক হয়ে লিখুন।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

frdayeen(দায়ীন) এর ছবি

তথ্যগুলি নারায়ন স্যানাল এর লেখা না-মানুষি বিশ্বকোষ (An animal Encyclopaedia) থেকে নেয়া।
আর Alderfly এর কুষ্ঠি-ঠিকুজি একটু বড়। বর্তমানে সাতটি genera পাওয়া গিয়েছে এদের সবাই একই বৈশিস্টবহন করেনা মন খারাপ

আমি যেটির কথা বলেছি সেটির গণ ও প্রজাতি Sialis Spp.
আবার যদিও আমি এখানে উইকিপিডিয়া দেখে শিওর হয়ে Alderflyকে megalopteran বর্গে ঢুকিয়ে দিয়েছি, অনেকে একে Neuroptera বর্গে অন্তর্ভুক্ত করতে চান।

উইকিতে এখানে এদের কুস্টি-ঠিকুজির বিশাল এক লিস্ট রয়েছে। এখানে দেখলাম আরও প্রায় আরও দশ-বারোটি species নতুন যুক্ত হয়েছে।

সমালোচনায় কোনই অসুবিধা নাই। আর আমার জানায় অবশ্যই কিছু ভুল থাকতে পারে, সমালোচনা না করলে আমিও জানবো না।

আর খুবই ভালো লাগলো লেখাটা দেখে আপনি নিজেও এটা নিয়ে খোঁজ খবর নিয়েছেন। হাসি

অনার্য সঙ্গীত এর ছবি

"না মানুষি বিশ্বকোষ" আমার জানামতে ১৯৮৮/৯০ এর প্রকাশনা। ২০/২৫ বছর আগের বই দেখে আপনি বিজ্ঞানের তথ্য দিলে প্রায়শই বিপদে পড়বেন!

প্রকৃতির অনেককিছু আমাদের অবাক করতে পারে, কিন্তু যখন কোনো সাধারণ অথবা কিছুই নয় এমন বিষয়কে ঘুরিয়ে বলে মানুষকে অবাক করার চেষ্টা করা হয় তখন ভালো লাগেনা!

Alderfly এর কুষ্ঠি ঠিকুজি বড় হওয়াই স্বাভাবিক। (বির্বতনের হিসেবে) নিচু শ্রেনীর প্রাণিদের কুষ্ঠি ঠিকুজি লম্বা হওয়ার প্রবণতা বেশি। আপনি যদি বলতে চান কোনো বিশেষ প্রজাতির পরিপাকতন্ত্র নেই তাহলে সেটার নাম উল্লেখ করে দিন। তা না হলে আপনার দেয়া তথ্য সকল প্রজাতি/গণের ঘাড়ে চাপে।

আপনি এখানে Sialis এর আর্ন্তভুক্ত প্রজাতিগুলোর কথা বলেছেন। আমিও এদের কথাই বলেছি! এদের পরিপাকতন্ত্র রয়েছে এবং এরা খাদ্য গ্রহন করে! দশ বারটি নতুন স্পিশিস যুক্ত হয়েছে বলতে কী বোঝালেন জানিনা! এই স্পিশিসগুলো আগে থেকেই ছিল। আরেকটা কথা, উইকির তথ্য বিজ্ঞানের রেফারেন্স হিসেবে ব্যাবহারের আগে যাচাই করে নিন। এটা সবসময় সঠিক/সাম্প্রতিক নাও হতে পারে।

এরা কোন বর্গের প্রাণি এবং এদের কতগুলো স্পিশিস আছে তাতে আমার আগ্রহ নেই। আমার চিন্তার বিষয়, এদের পরিপাকতস্ত্র আছে কিনা এবং এরা খাদ্য গ্রহণ করে কিনা!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

frdayeen(দায়ীন) এর ছবি

লেখাটা লিখে জমা দেবার পর মনে হয়েছিলো দু-একটা জায়গায় একটু বদল করতে পারলে ভালো হতো। পূর্নাঙ্গ অবস্থায় এদের পরিপাকতন্ত্র নাই, আর পূর্নাঙ্গ অবস্থাপ্রাপ্ত জীবদ্দশায় এদের খাওয়া লাগেনা। মানে বড় হয়ে যাবার পর যে কিছুদিন বাচে তখন খায়না।
অতিথি মানুষ, তাই পারলাম না!! :'(

অনার্য সঙ্গীত এর ছবি

লেখার কোনো অংশ বদলাতে চাইলে সেটা জানিয়ে মডুদের মেইল করুন। একটু সময় লাগতে পারে, কিন্তু ওনারা বদলে দেবেন।
এই পতঙ্গটির জীবনকাল দুই বছর (কমও হতে পারে)। দুই বছরের জীবনে যে এক সপ্তাহ না খেয়ে থাকে তাকে "বিশেষ" ধরনে ফেলা কতটা যুক্তিসঙ্গত হবে বুঝতে পারছি না!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি অন্যকেউ এর ছবি

ধন্যবাদ অনার্য সঙ্গীত। প্রয়োজনীয় ছিলো এটুকু।

কল্যাণF এর ছবি

আপনার আগের লেখাটা পড়ে আগ্রহ ছিল পরেরগুলো পড়ার, কিন্তু আপনার ২ নম্বর পর্বের তুলনায় এই লেখা রীতিমত অখাদ্য হয়েছে। দয়া করে আর একটু সময় নিয়ে গুছিয়ে লিখুন। আপনার সচল হওয়াতো কেউ কেড়ে নিতে আসছে নারে ভাই, এত তাড়াহুড়ার কি আছে?

সজল এর ছবি

কিছু মৌলিক বিষয় মেনে না চললে যেকোন "বৈজ্ঞানিক" দাবীকে সন্দেহ করতে হবে। যেমন শক্তির নিত্যতা সূত্র অমান্য করে অসীম দক্ষতার ইঞ্জিন তৈরী করা, পুষ্টি ছাড়াই বৃদ্ধি পাওয়া ইত্যাদি। আর তথ্যসূত্র উল্লেখ করুন লেখার শেষে অথবা ভেতরে।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

ব্যাঙের ছাতা এর ছবি

সচলায়ত সত্যিই দারুন জায়গা, লেখা এবং এর সমালোচনা এত গঠনমূলক হতে পারে; পড়ে ভালো লেগেছে।জয়তু সচলায়তন! আর এর পাঠক-লেখকেরা।
সিরিজ চলতে থাকুক।

মানিক চন্দ্র দাস এর ছবি

ভাই, লিখতে থাকেন। আপনার সাথেই আছি, পড়ছি। পরিপাকতন্ত্রের বিষয়টা ভাবালো। এই ঝামেলা আমাগো না থাকলে যে কি ভালো হইতোরে ভাই। ডাক্তারীর ঝামেলা অনেক কইমা যাইতো।

শাব্দিক এর ছবি

"এই ঝামেলা আমাগো না থাকলে যে কি ভালো হইতোরে ভাই। ডাক্তারীর ঝামেলা অনেক কইমা যাইতো।"

একমত

আশালতা এর ছবি

খাদ্য গ্রহনের বিষয়টা আসলেও বুঝলাম না। না খেলে বাঁচে কি করে ?

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

প্রয়াস চমৎকার...........


_____________________
Give Her Freedom!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।