মুদ্রার অপর পিঠ

পুরুজিত এর ছবি
লিখেছেন পুরুজিত (তারিখ: শুক্র, ১৯/০৬/২০০৯ - ১২:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

গালি খাওয়ার ইচ্ছা হইসে আর বেশ খানিকটা সময়ও পাওয়া গেল। তাই কিছু বহুল ব্যবহৃত কুযুক্তি খন্ডন করার লোভ সামলাতে পারলাম না।

লিনাক্স নিয়ে কিছু কুযুক্তি

১। এত এত সার্ভার লিনাক্সে ভাল চলে, নিশ্চিতভাবে আমার নিজের বাসার কম্পিউটারও ভালো চলবে।
এই যুক্তি ভুল কারণ সার্ভারের কাজের ধরণ ধারণ (workload) আমার বাসার কম্পিউটার থেকে এতটাই ভিন্ন যে, একটা দিয়ে আরেক্টার কার্যকারিতা যাচাই করা নির্বুদ্ধিতা।

২। লিনাক্স ফ্রি।
আরেকটা বোকার যুক্তি। দুনিয়াতে একমাত্র সেইসব জিনিসই ফ্রি যেগুলো প্রকৃতিতে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় (কার্নেল ডেভেলপার, দুর্ভাগ্যজনকভাবে, তার মধ্যে পড়ে না)। ব্যবহারকারীরা ফ্রি উবুন্তু নামাতে পারছেন তার কারণ হচ্ছে কেউ না কেউ এর উৎপাদনে ভর্তুকি দিচ্ছে। অর্থনীতির যেকোন ছাত্রই জানবেন, ভর্তুকি একটা Lossy ব্যবস্থা এবং লম্বা সময়ের জন্য চালিয়ে রাখা যায় না। ভর্তুকি বন্ধ হয়ে গেলে, এর জন্যও পয়সা দিতেই হবে কাউকে।

৩। লিনাক্সে এখন ভাইরাস, ম্যালওয়ার নাই, সামনেও থাকবে না।
এইটা ভ্রান্তিপূর্ণ কারণ নমুনাক্ষেত্র খুবই ছোট। ১% নমুনা (এবং তাও দক্ষ ব্যবহারকারীদের দিকে biased) নিয়ে এই ধরনের ভবিষ্যদবানী বিপদজনক। মিলিয়ন ব্যবহারকারীর বিলিয়ন বায়না সামলানোর কোন অভিজ্ঞতা লিনাক্সের নাই। কোন ধরনের কেন্দ্রীয় অটো আপডেট রিলিজ মেকানিজম নাই। কোন ভাল সাইজের ইকো সিস্টেম সামলানোর অভিজ্ঞতা নাই। তার হাতে আমার পিসি ছাড়ার আগে আমি অন্ততঃ চিন্তা করব, আর যুক্তিবাদী সিস্টেম এডমিনরাও তাই করে।

৪। লিনাক্স এত ভালভাবে লেখা যে এতে বাগ থাকতেই পারে না।
আরেকটা নন-টেকি যুক্তি। বাগ ছাড়া কোড লেখা যায় না (কেউ জীবনে ১০ লাইন কোড লিখলেই জেনে থাকবেন)।

৫। বাগ থাকলেও সবাই সোর্স দেখতে পারে, বাগ সারানো কোন ব্যাপার না।
যারা এইটা বলে তারা কখনো বাগ সারায় নাই। অপারেটিং সিস্টেমে বাগ ধরা দুনিয়ার কঠিনতম কাজগুলোর মধ্যে একটা। বাঘা বাঘা ডেভেলপারও হিমসিম খায়। এই কাজ করতে পারে এমন লোক রাস্তাঘাটে ঘুরে না তাই সোর্স ওপেন হওয়া খুব বেশি তফাত করে না। অন্যভাবে বলা যায়, বাগ ফিক্স করতে পারে এমন লোক লিনাক্স আর অন্য যেকোন প্রোপ্রাইটরি অপারেটিং সিস্টেমে সমান সংখ্যক, আর এমন বেতনভুক লোক প্রোপ্রাইটরি সফটওয়ারে বেশি।

(সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ লেখক কোড লেখার জন্য টাকা পেয়ে অভ্যস্ত মানে কোড লেখাই পেশা)


মন্তব্য

দ্রোহী এর ছবি

লোল। জটিল পোস্ট।

প্রত্যেকটা পয়েন্টই যুক্তিপূর্ণ।

আমি উইন্ডোজ, ম্যাক, উবুন্টু যখন যা হাতের কাছে পাই ব্যবহার করি। দেঁতো হাসি

সবজান্তা এর ছবি

মজার পোস্ট ! জনগনের প্রতিক্রিয়া দেখার অপেক্ষায় রইলাম।

তবে আমার দুই পয়সা দিয়া যাই...

০১

লিনাক্সে কোন রকম ওয়ার্ম/ভাইরাস ইত্যাদি কাজ করে না, কথাটা পুরাপুরি সত্য না। জীবনের একটা সময় আমি "সেমি স্ক্রিপ্ট-কিডি" হয়ে কাটানোর কারণে দেখেছি, লিনাক্স প্ল্যাটর্ফম এবং এই প্ল্যাটফর্মে চলে বেশ কিছু জনপ্রিয় সফটওয়্যারের অনেক সিকিউরিটি হোল আছে। এ ধরনের ভালনারাবিলিটিগুলিকে কাজে লাগিয়ে বিশ্বের নানা জায়গায় প্রচুর বটনেট গড়ে উঠেছে, যার সদস্য জোম্বিগুলির অধিকাংশই হাই-স্পীড লিনাক্স বক্স।

এখানে সম্ভবত যে সাইকোলজিটা কাজ করে তা হচ্ছে, এই প্ল্যাটফর্মের ব্যবহারকারী এখনো কম বিধায় এবং সোর্সকোড ফ্রী বিধায় অনেকেরই হয়তো সেই উৎসাহটা থাকে না ( সেই সাথে লিনাক্সের সোর্সকোডও শক্তিশালী, মানতেই হবে)। কিন্তু এটাও মাথায় রাখতে হবে সাইবার ক্রাইম যে শুধু মাত্র শখ থেকে উদ্ভুত, তা নয়। এর সাথে প্রচুর টাকা পয়সাও জড়িত। কাজেই লিনাক্স ইউজার বাড়লে ছবিটা যে এমন থাকবে না, আন্দাজ করা যায়।

০২
ব্যবহারকারী বাড়লেই যে লিনাক্সের "মাগনা-যুগের" অবসান ঘটবে, তা হয়তো অর্থনীতি এবং সাধারণ যুক্তি দিয়ে বোঝা যায়। কিন্তু ওপেন সোর্সের স্পিরিট যেভাবে ছড়িয়ে পড়ছে, এবং পৃথিবীর অনেক বড় মাপের মানুষ এর বিকাশে যেভাবে ভাবছেন, তাতে বোধ করি, এর পতন হওয়াটাও এতো সহজ হবে না। সবচেয়ে বড় কথা, ওপেন সোর্সের তাগিদটা আমি নিজেই অনুভব করি। শুধু মাত্র বিত্তের বিনিময়েই প্রযুক্তি এবং জ্ঞান-এর দখল পাওয়া যাবে, এমন ধারণা থেকে প্রাণেপনে বের হয়ে আসতে চাই আমি।

পুনশ্চঃ কেমন আছেন পুরুজিত দা ? আমি, বনিক, ইইই-০৩।


অলমিতি বিস্তারেণ

পুরুজিত এর ছবি

#২ টা আরেকটু ব্যাখ্যা করি। আমি বলতে চাচ্ছি না যে, ব্যবহারকারী বাড়লে লিনাক্স আর ফ্রি পাওয়া যাবে না। আমি বলতে চাচ্ছি,
- বড় স্কেলে লিনাক্স কিছু ব্যবহারকারীকে ফ্রিতে দিতে হলে অন্য কাউকে সেটা subsidize করতে হবে।
- Subsidy চাহিদা আর যোগানের ভারসাম্যকে ব্যহত করে এবং শেষ পর্যন্ত মোট ব্যয় বেশি হয় ( subsidy ছাড়া ব্যবস্থার তুলনায়)।
- চিকিৎসা, শিক্ষাজাতীয় খাতে ভর্তুকী দরকার, আমি মানি। কিন্তু আমার গান শোনার জন্য বা সিনেমা দেখার জন্য কেউ কেন আমাকে ভর্তুকি দেবে?

@সবজান্তা, আছি ভালই।

পরশ এর ছবি

কঠিন...

হাসিব এর ছবি

প্রথমত: "নির্বুদ্ধিতা", "বোকা", "যুক্তিবাদী", "অর্থনীতির ছাত্র" ইত্যাদি শব্দমালা দেখে আলোচনার উতসাহ পাচ্ছি না ।

দ্বিতীয়ত, ১,৪,৫ পয়েন্টগুলো কে কারা বলেছে সেটা যদি একটু জানাতেন তাহলে ভালো হতো । সে সাথে লিনাক্সে ... ভাইরাস, ম্যালওয়ার .... সামনেও থাকবে না।
স্টেটমেন্টটি কার কাছ থেকে বেরিয়েছে সেটা জানারও আগ্রহ বোধ করছি ।

পুরুজিত এর ছবি

উৎসাহ হারানোর কারণ নেই, বিশেষণগুলো কাউকে ব্যক্তিগতভাবে বলা হয় নি।
সবগুলো পয়েন্টই আমার নিজের মতামত (অন্ততঃ সচেতনভাবে নিজের মতামত, অবচেতনে কোন কিছু দিয়ে প্রভাবিত হয়ে থাকতে পারি।)। ধৃষ্টতা মনে হলে ক্ষমাপ্রার্থী।

১, ৪, ৫ ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি - আপনার অভিজ্ঞতা ভিন্ন হলে জানাবেন।

৩ নাম্বার পয়েন্টটার বর্ণনা এমন হলে হয়ত চেনা লাগত। "লিনাক্সে এখন ভাইরাস, ম্যালওয়ার নেই implies that যদি আপনি লিনাক্স ইনস্টল করেন তাহলে আপনিও ভাইরাস মুক্ত থাকবেন।" এই implication টাতে আমার আপত্তি। আশা করি বোঝাতে পেরেছি। আর এই যুক্তি সব লিনাক্স প্রচারকই দিয়ে থাকেন, যেমন এখানে নিঃশর্তভাবে বলা হচ্ছে

লিনাক্সে ভাইরাসের বেইল নাই

হাসিব এর ছবি

১.
সবগুলো পয়েন্টই আমার নিজের মতামত
সমস্যাটা সেখানেই । আপনি একটা ধারনা×কে তুলোধুনো করতে চেয়েছেন এবং সেটা করতে তুলোধুনো করতে সুবিধে হয় এরকম কিছু পয়েন্ট নিজের মতো করে সাজিয়ে পোস্টটি লিখেছেন । লিনাক্স নিয়ে লেখালেখি করেন এবং আমরা যাদেরকে সবাই জানি বা নিদেনপক্ষে কোন স্বীকৃত ওয়েব সাইট থেকেও যদি রেফারেন্স দিতেন তাহলে আলোচনাটা আরামপ্রদ মসৃনতা পেতে পারতো ।

২.
যেই ইম্প্লিকেশনটার কথা বললেন সেটা আমার কাছে ভিন্ন ইন্টারপ্রিটেশন হাজির করে । আপনার উদ্ধৃত এই বাক্যটা দিয়ে আমি বুঝি যে লিনাক্সে ভাইরাস সংক্রমনের সম্ভাবনা মিনিমাম । মিনিমাম বলছি একারনে যে আমি জানি দুনিয়ার কোন ব্যবস্থাই ১০০% ফুলপ্রুফ নয় । যেখানে সিকিউরিটি আছে সেখানেই সেটা ভাঙার রাস্তা আছে । এখানে বিবেচ্য কোন ব্যবস্থা×য় সেই সিকিউরিটি সিস্টেম ভেঙে পড়ার সম্ভাবনাটা বেশি ।

× লিনাক্সকে আমি এখানে একটা ধারনা বা কনসেপ্ট বলছি ।
× ব্যবস্থা = সিস্টেম, অপারেটিং সিস্টেম ।

রাগিব এর ছবি

সংবিধিবদ্ধ সতর্কীকরণে পোস্টদাতার কর্মক্ষেত্রের উল্লেখটা বাদ পড়েছে। নাকি ভুল বললাম? হাসি

১) নম্বরে এই পোস্টে উল্লেখকরা কথাটাকে কুযুক্তি মনে হচ্ছে। সার্ভারের কাজের চাপ অন্যরকম ঠিক অবশ্যই, কিন্তু তার মানে এই না যে সার্ভারে লিনাক্স চললে ডেস্কটপে তা চলবে না। লিনাক্সের মূল সুবিধা হলো অপারেটিং সিস্টেরমের স্ট্যাবিলিটি। আমার কাজের মেশিনটা সম্ভবত বছর খানেক ধরে রিবুট করার প্রয়োজন হয়নি। উইন্ডোজ এক্সপি ২/৩ মাস, ৬মাস, ১ বছর ধরে রিবুট ছাড়া চলছে বলে দেখা যায় কি? অন্তত আমি দেখিনি।

বাকিটা পরের কমেন্টে বলি।

২ নম্বরের জবাবে শুরুতেই বলি, অর্থনীতির ছাত্র নই বলে দুঃখিত, কিন্তু লিনাক্সের ইতিহাসের উপরে বছর দশেক আগে একটা লেখা লিখেছিলাম। গত প্রায় ১৮ বছর ধরে লিনাক্স চলছে এবং এখন পর্যন্ত এটা মুক্তই আছে। ফ্রি আর মুক্ত, কথাটার পার্থক্য আশাকরি জানা আছে হাসি । "অর্থনীতির ছাত্র"দের হাজারো শনি মার্কা চোখ রাঙানি এড়িয়েও লিনাক্স বেঁচে বর্তে এখনো বহাল তবিয়তে আছে। আর ভর্তুকিটা বিভিন্ন কোম্পানি এমনি এমনি সম্প্রদান কারকে দিচ্ছে না, বরং তাদের ব্যবসায়িক স্বার্থের জন্যই দিচ্ছে। "অর্থনীতির ছাত্র" না হয়েও এটুকু বলতে পারি, লিনাক্সভিত্তিক বিভিন্ন প্রযুক্তির ডেভেলপমেন্টে আইবিএম টাকা ঢালছে এই কারণে নয় যে তাদের টাকা বেড়ে গেছে, যাকাত দিচ্ছে ইত্যাদি ইত্যাদি। বরং আইবিএম একাজে টাকা ঢেলে ভালো পরিমাণ টাকাই তুলে আনছে। লিনাক্সের ফাইল সিস্টেমের প্রধান ডেভেলপার ও মেইন্টেইনার থিওডর ৎসোর সাথে আজকে ১ ঘণ্টা কথা হলো। গত ৯ বছর ধরে তাকে আইবিএম রীতিমত বেতন দিয়ে রেখেছে, কাজ একমাত্র হলো লিনাক্সের ফাইল সিস্টেমের উৎকর্ষ সাধন।

আর ভর্তুকির কথাই যখন উঠছে, তখন অর্থনীতির কোনো ছাত্রের কাছেই জানতে চাই, দুনিয়ার ৩য় বিশ্বের প্রায় সব দেশে চোরাই উইন্ডোজ ব্যবহার দেখে শুনেও খুদে-নরম কোম্পানির মাথা ব্যথা নাই, তার উপরে পয়সা গচ্চা দিয়েও অল্প দামে তাদের জানালা বেচতে পারে তারা, সেই ভর্তুকি দিয়ে কি তারা খুব লোকসানে আছে? হাসি । বিল সাহেবের বিজনেস মডেলটাই কি ভর্তুকি ভিত্তিক না?

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সবজান্তা এর ছবি

গুল্লি

রিবুটের এই পয়েন্টটা এই মাত্রই মাথাতে এসেছিলো, লিখতে এসে দেখি, আপনি লিখে ফেলেছেন।

আপনার যুক্তিগুলি ভালো লাগলো। কিন্তু আমি একটা জিনিস বুঝতে পারলাম না, থিওডর ৎসোকে এতো টাকা দিয়ে আইবিএম রাখছে, এতে আসলে আই বি এমের টাকাটা কীভাবে উঠে আসছে ?


অলমিতি বিস্তারেণ

রাগিব এর ছবি

কিন্তু আমি একটা জিনিস বুঝতে পারলাম না, থিওডর ৎসোকে এতো টাকা দিয়ে আইবিএম রাখছে, এতে আসলে আই বি এমের টাকাটা কীভাবে উঠে আসছে ?

এইখানে কিছু জবাব আছে। (জঘন্য ফ্ল্যাশ পাতা, আগেই সাবধান)

অর্থনীতি না পড়েও যা বুঝি, আইবিএম মাগনা মাগনা বিপুল লোকের কোড পাচ্ছে। আগে আইবিএম এআইএক্স ঘরাণার ইউনিক্স বেচতো। তা একাই রক্ষণাবেক্ষণ করতে যেই পরিমাণ লোকবল লাগে, তার চেয়ে অনেক কম খরচে লিনাক্সের ডেভেলপমেন্টে উৎসাহ যোগাতে পারছে আইবিএম। ওদের অধিকাংশ সার্ভার প্রডাক্টে লিনাক্স চলে এখন, টেড ৎসো এর মতো কিছু প্রতিভাবান লোককে রেখে ওরা সেইটারই উন্নতি ঘটাতে পারছে। আইবিএমের পক্ষে এখন নতুন ওএস বানানো সম্ভব না, কাজেই ব্যবসায়িক দিক থেকে (এবং "অর্থনীতির ছাত্র"দের পরিভাষাতেও হয়তোবা) এটাই তাদের জন্য র‌্যাশনাল কাজ।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হাসিব এর ছবি

রাগিব,
১,৪,৫ পয়েন্টগুলো (৩এর একাংশ) কোন লিনাক্স গুরু বলেছেন এরকম কোন নজির জানা আছে আপনার ?

রাগিব এর ছবি

নাহ, আমার জানা নাই। হাসি । বাংলাদেশের কোনো পত্রিকার কম্পিউটার পাতা? চোখ টিপি

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

প্রথমেই বলে রাখি, আমার পোস্টের কোন লুকানো এজেন্ডা নাই (কর্মক্ষেত্রের কথা সেইজন্যেই বাদ)। লিনাক্সের স্টেবিলিটি নিয়ে আপনার যুক্তিটা সঠিক। আপনার যুক্তিটা হল, "আমি লিনাক্স ব্যবহার করি, আমার অভিজ্ঞতায় লিনাক্স স্টেবল, যাদের কাজের ধরণ আমার মত তাদেরও একই স্টেবিলিটি পাওয়ার ভাল সম্ভাবনা আছে।" এটাকে আমি কুযুক্তি বলি নি। আমি কুযুক্তি বলেছি লিনাক্স "সার্ভারে ভাল চলে -> ডেস্কটপেও ভাল চলবে" এইটাকে।
বিভিন্ন কোম্পানির ব্যবসায়িক উদ্দেশ্য নিয়েও আমার কোন সন্দেহ নেই। আমার আপত্তির জায়গা হল লিনাক্সকে বিনামূল্যে পাওয়া যায় এটা ভাবাতে। আমরা দাম দিচ্ছি, দেব, একভাবে নাহয় অন্যভাবে। আপনার কথা ধার করেই বলি,

ভর্তুকিটা বিভিন্ন কোম্পানি এমনি এমনি সম্প্রদান কারকে দিচ্ছে না, বরং তাদের ব্যবসায়িক স্বার্থের জন্যই দিচ্ছে। "অর্থনীতির ছাত্র" না হয়েও এটুকু বলতে পারি, লিনাক্সভিত্তিক বিভিন্ন প্রযুক্তির ডেভেলপমেন্টে আইবিএম টাকা ঢালছে এই কারণে নয় যে তাদের টাকা বেড়ে গেছে, যাকাত দিচ্ছে ইত্যাদি ইত্যাদি।
এই ব্যবসায়িক স্বার্থ কি আলোচনায় উঠে আসে সচরাচর?

রাগিব এর ছবি

প্রথমেই বলে রাখি, আমার পোস্টের কোন লুকানো এজেন্ডা নাই (কর্মক্ষেত্রের কথা সেইজন্যেই বাদ)।

ঠিক আছে, ওইটা বাদ দিলাম হাসি

আপনার যুক্তিটা হল, "আমি লিনাক্স ব্যবহার করি, আমার অভিজ্ঞতায় লিনাক্স স্টেবল, যাদের কাজের ধরণ আমার মত তাদেরও একই স্টেবিলিটি পাওয়ার ভাল সম্ভাবনা আছে।"

এইটা কিন্তু আমার যুক্তি না। বরং আমি গত ১০ বছরে বিভিন্নভাবে লিনাক্স ইন্সটল করে দেখেছি, সেই রেডহ্যাট/স্ল্যাক/ডেব/উবু/ফেদু সব গুলাই, সিস্টেমের আপটাইমে কখনোই ডেস্কটপ কম্পিউটারে উইন্ডোজ, আর লিনাক্সের তুলনা হয় না। সম্পূর্ণ ডেস্কটপ হিসাবে ব্যবহৃত এমন মেশিনে উইন্ডোজে যে পরিমাণ রিবুট/ ক্র্যাশ হয়, তার চাইতে একই কাজে ব্যবহৃত লিনাক্স মেশিনে ক্র্যাশ হয় ব্যাপক কম। (আমার অফিসের লিনাক্সটি সার্ভার হিসাবে নয়, বরং ডেস্কটপ হিসাবেই ব্যবহৃত। মূল কাজ করি রিমোট লগিন করে অন্য একটি মেশিনে)।

এই ব্যবসায়িক স্বার্থ কি আলোচনায় উঠে আসে সচরাচর?

ভালো ছাত্রদের পয়সা দিয়ে ভর্তুকি দিচ্ছে (সব দেশের) সরকার/বেসরকারী কোম্পানী, তাতে সরকারের লাভটা কী? সেটা চিন্তা করে দেখতে পারেন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

শামীম এর ছবি

পোস্টে বিপ্লব (আইকনটা মিস করছি)
১.
আমার বাসায়/অফিসে ভালো চলছে। আরো অনেকের বাসায় ভালো চলছে। (ভালো'র সংজ্ঞাটা আপেক্ষিক)

২.
লিনাক্স ফ্রী -- বোকার যুক্তি। চালাকের যুক্তিটা তাহলে কী - লিনাক্স ফ্রী না?

ভর্তূকীর ব্যাপারটা কেউ অস্বীকার করেছে বলে মনে পড়ে না। কৃষির ভর্তুকী আর লিনাক্সের ভর্তুকী একই না হলেও দুইটাই জরুরী বস্তু এবং প্রয়োজনে রাষ্ট্র এটাতে (বা এমন কোনো সিস্টেমে) ভর্তূকী দেবে -- লিনাক্সে রাষ্ট্র ভর্তূকী/সহায়তা দিচ্ছে ... এমন উদাহরণ বিদ্যমান।

সাদা চোখে তো কৃষিখাত অলাভজনক ... তাই ভর্তুকী দেয়া অপচয় মনে হয়। কিন্তু সামগ্রীকভাবে রাষ্ট্রের জন্য এটার গুরুত্ব এমন না। এই ব্লগেই এর উপরে গভীর আলোচনা আছে।

অন্য দৃষ্টিকোন থেকে দেখলে: যদি লিনাক্সের বেগার খাটা ডেভেলপারগণ অর্থনীতির নিয়মে গায়েব হয়ে যায় ... তাহলে আরো অনেককিছুই গায়েব হবে। যেমন রাস্তায় দূর্ঘটনায় আহতকে সাহায্য করার জন্য সাধারণ কোনো লোক থাকবে না। সৎপথে আসার জন্য কোনো মুরুব্বী কাউকে উপদেশ দেবে না। কর্মক্ষম হওয়ার পর বৃদ্ধ মা-বাবাকে কেউ দেখবে না (স্বার্থ নাই, অলাভজনক খাত)। সোশাল ওয়র্ক করবে না কেউ। আমি পেছন ফিরলেই কেউ পিঠে ছুরি বসিয়ে দেবে হয়তো।

৩.
তুলনামূলক আলোচনা ভাল হয়। আমি সিকিউরিটি এক্সপার্ট নই -- তাই সিকিউরিটির পরামর্শের ক্ষেত্রে তাদের কথায় বিশ্বাস করাটা অপেক্ষাকৃত নিরাপদ মনে করি। আপনি কি সিকিউরিটি এক্সপার্ট?

৪.
এটাতো জোর করে চাপানো হল। কে কোথায় বলেছে?

৫.
প্রমাণ হিসেবে সামনে একাধিক অপারেটিং সিস্টেম আছে। স্বল্প জ্ঞানে প্রাপ্ত অভিজ্ঞতা কিন্তু উল্টাটাই দেখছে (ইহা বেদবাক্য নয়)।
====

টাকাপয়সা হাতের ময়লা হলে আমি হয়তো নতুন করে লিনাক্স না ব্যবহার করে প্রোপাইটারী সফটওয়্যার ব্যবহার করতাম ... কারণ আমার সমস্যা সমাধান করার জন্য নিয়োগকৃত লোক থাকতো -- আরামে থাকতাম। আফসোস ঐরকম টাকা পয়সা আমার নাই (চুরিও করতে পারবো না)--- এটাই বটম লাইন।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রাগিব এর ছবি

তাহলে আরো অনেককিছুই গায়েব হবে। যেমন রাস্তায় দূর্ঘটনায় আহতকে সাহায্য করার জন্য সাধারণ কোনো লোক থাকবে না। সৎপথে আসার জন্য কোনো মুরুব্বী কাউকে উপদেশ দেবে না। কর্মক্ষম হওয়ার পর বৃদ্ধ মা-বাবাকে কেউ দেখবে না (স্বার্থ নাই, অলাভজনক খাত)। সোশাল ওয়র্ক করবে না কেউ। আমি পেছন ফিরলেই কেউ পিঠে ছুরি বসিয়ে দেবে হয়তো।

মুহম্মদ জাফর ইকবালের একটা গল্প মনে পড়লো। ঘোর কলিকাল, সবাই পুঁজিবাদী হিসাব করে। এমন কি অ্যাম্বুলেন্স ড্রাইভারেরাও টাকা না পেলে লোক নেবে না, হাসপাতালে কেউ মরণাপন্ন হয়ে হাজির হলেও ডাক্তার টাকা দিলে তার পরেই ইমার্জেন্সী চিকিৎসা করবে। এই রকম। সবাই "ফেলো কড়ি, মাখো তেল" এই সিস্টেমে বিশ্বাসী হলে কী হতে পারে, তার উপরে পরিহাস হিসাবে এই গল্পটা জাফর ইকবাল লিখেছিলেন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাগিব এর ছবি

এইবারে আসল কথায় আসি, যা পয়েন্টগুলো উপস্থাপনের আড়ালের সুরের ভিত্তিতে বলছি। ওপেন সোর্স আসলে একটা মানসিকতা -- সেটা সবাইকে হতে হবে এমন কথা নেই, কিন্তু যারা এই চিন্তাধারায় আসতে পারেনা, তাদের কাছে ওপেন সোর্সের "মুক্তহস্তে বিতরণ" করাকে অর্থনৈতিক নির্বুদ্ধিতা, অসম্ভব, এবং বোকামী মনে হবে, এতে আশ্চর্য হচ্ছি না।

উদাহরণ দেই -

মুক্ত কন্টেন্টের একটা বড় উদাহরণ উইকিপিডিয়া। ঘরের খেয়ে কেউ বনের মোষ তাড়াবে বিশ্বকোষ লিখে লিখে, এটা বিশ্বাস অনেকেরই হবে না, যেমন ঘরের খেয়ে কেউ লিনাক্সের কোড ফ্রি লিখছে তা বিশ্বাস হচ্ছেনা এই পোস্টের মূল বক্তব্যানুসারে। কিন্তু গত ৮ বছরে উইকির পেছনে প্রায় ১০ হাজার থেকে লাখ খানেক লোক যে পরিমাণ কাজ মাগনা করেছে, দুনিয়ার ইতিহাসে আর কোনো বিশ্বকোষের পেছনে সেরকম কাজ হয়নি। উইকিতে লিখে কেউ কোনোদিন ১ পয়সাও পায়নি। পাবেও না। কিন্তু তার পরেও লিখতে কারো উৎসাহের কমতি নেই। কারণ মানুষ টাকার জন্য সব কাজ করে না। এটা হয়তো আপনার বিশ্বাস হবে না আন্দাজ করছি, কিন্তু উইকির চমৎকার সব ফিচার্ড নিবন্ধগুলো পড়ে দেখতে পারেন, পয়সা দিয়ে লেখানো ব্রিটানিকার চেয়ে তাদের মান কম নয়।

আমার অবসর সময়ের অনেকটা অংশ উইকিতে দিয়েছি, তা "লেখার জন্য টাকা পেয়ে অভ্যস্ত" নই এবং আশাও করি না। মানুষ টাকার জন্য সব কাজ করে না, সেটা সবার মাথায় ঢুকবে এই আশাও আমি করছি না। বাংলা উইকিতে বাংলাদেশের ছবি দেয়ার কথা বলাতে এক "ফটোগ্রাফার" ছবি প্রতি কতো টাকা দেয়া হবে তা জানতে পেরে মেইল করেছিলো, তার কথাই মনে পড়ছে হাসি । সেরকম লিনাক্সের ডেভেলপার অসংখ্য, এবং থিওডোর ৎসোর সাথে আজকের আলাপ অনুসারে প্রতি ৩ মাসে লাখ লাখ লাইন কোড আপডেট আসছে। এই পরিমাণ আপডেট জানালাতে কখনো টাকা দিয়ে কেনা গেছে কি না, তা জানতে আগ্রহী।

--

অর্থনীতির ছাত্রদের কথা যখন উঠছেই, তখন গণকবিদ্যার ছাত্র হিসেবে একটা প্রশ্ন করি -- উইন্ডোজের (এক্সপি) চেয়ে লিনাক্সের স্ট্যাবিলিটি বেশি এবং ক্র্যাশের হার কম, এই ব্যাপারে আপনার সন্দেহ আছে কি? প্রতি মাসে / সপ্তাহে খুদে-নরম অ্যান্ড কোং-কে কয়টি সিকিউরিটি প্যাচ দিতে হয়, তার সংখ্যাটা কী রকম?

---

সবশেষে বলি, গাদায় গাদায় পয়সা দিয়ে নোটবই লেখক ভাড়া করা যায়, কিন্তু রবীন্দ্রনাথ-নজরুল পয়দা করা যায় না। হাজার পয়সা ঢাললেও প্রোগ্রামারেরা মনের আনন্দে যা লেখে, আর "পয়সা পেয়ে" ফরমায়েশি যা লেখে, তার মধ্যে গুণগত পার্থক্য থাকে ব্যাপক। জানালা আর লিনাক্সের কোডবেইজই তার প্রমাণ।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

শামীম এর ছবি

মন্তব্যে উত্তম জাঝা!
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রাগিব এর ছবি

৫। বাগ থাকলেও সবাই সোর্স দেখতে পারে, বাগ সারানো কোন ব্যাপার না।
যারা এইটা বলে তারা কখনো বাগ সারায় নাই। অপারেটিং সিস্টেমে বাগ ধরা দুনিয়ার কঠিনতম কাজগুলোর মধ্যে একটা। বাঘা বাঘা ডেভেলপারও হিমসিম খায়। এই কাজ করতে পারে এমন লোক রাস্তাঘাটে ঘুরে না তাই সোর্স ওপেন হওয়া খুব বেশি তফাত করে না। অন্যভাবে বলা যায়, বাগ ফিক্স করতে পারে এমন লোক লিনাক্স আর অন্য যেকোন প্রোপ্রাইটরি অপারেটিং সিস্টেমে সমান সংখ্যক, আর এমন বেতনভুক লোক প্রোপ্রাইটরি সফটওয়ারে বেশি।

আচ্ছা, খুদে-নরম কোম্পানির কর্মী সংখ্যা কতো? আর সেই তুলনায় লিনাক্স এর সোর্স হাতে আছে, এমন লোকের সংখ্যা কতো?

উলফ্রামআলফা জানালো, ৯১০০০। এদের মধ্যে জানালা নিয়ে কাজ করে কয়জন? ধরি, ৫০০০? কম হলো? যাই হোক, এর চাইতে অন্তত ১০০ গুণ বেশি মানুষ লিনাক্সের কোড নিয়ে খুলে দেখেছে। পরিসংখ্যাণের ছাত্র না হয়েও আন্দাজ করতে পারি, বাগ ফিক্স করার লোক ১০০ গুণ বেশি না হোক, ১০ গুণ অন্তত বেশি আছে। আর তারা টাকা না পেলেও বাগ ফিক্স করার আনন্দেই সেটা করবে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

একটা সোর্স পেলাম যেটা বলছে প্রতিটি লিনাক্স কার্নেলে গড়ে ১০০০ ডেভেলপার কন্ট্রিবিউট করে এবং কন্ট্রিবিউটরদের একটা বড় অংশই বেতনভুক (এইটা আমিও জানতাম না, তাইলে #৫ এর শেষ অংশ ভুল!!) কিন্তু জানালায় ডেভেলপার বেশি, #৫ কিছুটা সত্য তাহলে।

রাগিব এর ছবি

"প্রতিটি লিনাক্স কার্নেলে"

বছরে কয়টা লিনাক্স কার্নেল আপডেট আসে? গত চার বছরে 2.6 কার্নেল ঘরাণায় ৩০টি কার্নেলে বের হয়েছে। সেই তুলনাতে জানালায় কি কি এসেছে? সার্ভিস প্যাককে যদি কার্নেলের আপডেট ধরি, তাহলে এক্সপির একটা, ভিস্টা আর তার প্যাক গুটি কয়, আর জানালা ৭।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

প্রতিটা কার্নেলে কি একদম নতুন ১০০০ লোক কাজ করে? আমার তো মনে হয় তার উল্টোটাই সত্য।
যেকোন সময়ে লিনাক্স কার্নেলে কর্মরত লোকের সংখ্যা কত হবে তাহলে?

প্রতি মাসে / সপ্তাহে খুদে-নরম অ্যান্ড কোং-কে কয়টি সিকিউরিটি প্যাচ দিতে হয়, তার সংখ্যাটা কী রকম?
এইগুলো গুনবো না?

পুরুজিত এর ছবি

রাগিব ভাই,
আমি কিন্তু পোস্টে উইন্ডোজের সাথে তুলনাতে যাই নি। লিনাক্সের স্ট্যাবিলিটি বেশি কম নিয়েও কোন কথা বলি নি। লিনাক্সের স্ট্যাবিলিটি বেশি হতেই পারে এবং এটা প্রমাণ করার বেশ কিছু ভাল পথও আছে। #১ এ আমি শুধু বলছি যে স্ট্যাবিলিটি বেশি এটা দেখানোর একটা পথ খুব একটা যুক্তিসম্মত নয়।

আর আপনিই বললেন,

গত ৯ বছর ধরে তাকে আইবিএম রীতিমত বেতন দিয়ে রেখেছে
এবং
হাজার পয়সা ঢাললেও প্রোগ্রামারেরা মনের আনন্দে যা লেখে, আর "পয়সা পেয়ে" ফরমায়েশি যা লেখে, তার মধ্যে গুণগত পার্থক্য থাকে ব্যাপক।
তার মানে গত নয় বছর ধরে থিওডর ৎসো বাজে কোড লিখে যাচ্ছেন?

রাগিব এর ছবি

তার মানে গত নয় বছর ধরে থিওডর ৎসো বাজে কোড লিখে যাচ্ছেন?

না, কিন্তু ৎসোকে টাকা না দিলেও সে এই কোডটা লিখতো। ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত সে এই কাজটা বিনা টাকাতেই মহানন্দে করেছে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

তাহলে সব জানালা প্রোগ্রামারকে আনন্দহীন নোটবই লেখক বলাটা একটু অতি সাধারণীকরণ হয়ে গেল না?

শামীম এর ছবি

জানালার কল্যানে যখন অনেক পরিশ্রমের ফসল ডেটা/ফাইল ভাইরাসে আক্রান্ত বা অন্যভাবে ক্ষতিগ্রস্থ হয়, তখন ওদের সম্পর্কে লেখার অযোগ্য আরো অনেক খারাপ কথাবার্তা মনে আসে দাদা ...
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রাগিব এর ছবি

তাহলে সব জানালা প্রোগ্রামারকে আনন্দহীন নোটবই লেখক বলাটা একটু অতি সাধারণীকরণ হয়ে গেল না?

না, কারণ মনের সুখে কেউ জানালার অপারেটিং সিস্টেমের কোড লিখছে বসে বসে, এই রকম উদাহরণ নাই বলেই জানি। (খেয়াল রাখতে হবে, আমি কিন্তু অ্যাপ্লিকেশন লেখার কথা বলছি না, বরং অপারেটিং সিস্টেমের কোড লেখার কথা বলছি)।

খুদে-নরমের বিশ্বাসী পেশাদার কর্মী ছাড়া জানালার কোড কাউকে নাড়াচাড়া করতে দেয়া হয় কি? আমার ইচ্ছে হলো, রাত বিরাতে একটু বাজিয়ে দেখি, তাহলে কি জানালার টাস্ক শিডিউলারের কোড নিয়ে গুঁতাগুতি করতে পারবো, কিংবা সপ্তাহান্তের বোরিং বিকেলে বসে কেউ জানালার ফাইল সিস্টেমের রকম সকম নিয়ে হাত পাকাতে পারবো?

মনে হয় না হাসি, তাই না?

খুদে-নরমের বেতনভূক কর্মীরা বাদে আর কেউ বিনা বেতনে জানালার কোড মেরামত করছে, এরকম উদাহরণ দেখতে পারলে আনন্দিত হবো। তারা অনেকেই ভালো প্রোগ্রামার সন্দেহ নেই। কিন্তু বাধ্য হয়ে লেখা, আর নিজের উৎসাহে লেখার মধ্যে পার্থক্য যথেষ্ট। কোড লেখা, কবিতা লেখা, দুই ক্ষেত্রেই হাসি

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

(মনের সুখে লিখতে চায়) AND (লিখতে দেয়া হয় না) does not imply ((লিখতে দেয়া হয়)->(মনের সুখে লেখে না))

লজিকে বললে A and B does not imply (!B->!A)

হাসি

রাগিব এর ছবি

লজিকটা এখানে অন্য। মানুষের উৎসাহ প্রাপ্ত টাকার উপরে নির্ভর করে না। এর মানে এটা বলছি না যে বেতন পেলে কাজ খারাপ করবে কেউ। কিন্তু "শখ", আর "দায়িত্ব" এক না, শখের বশে মানুষ যে উৎসাহে বেশি সময় দিয়ে কাজ করবে, বেতনের বিনিময়ে কাজ করায় সেই উৎসাহ তেমন আসাটা মানব চরিত্রের সাথে খাপ খায় না।

--

(আরেকটু খোলাসা করেই বলি, খুদে-নরমের কর্মীরা কেউ বেতনের বাইরের অবসরের সময়টুকু ব্যয় করে এবং ম্যানেজারের ডেডলাইনের তাড়া ব্যতিরেকে জানালা-কার্নেলের কোড নিয়ে কাজ করে কি? সন্দেহ আছে হাসি )

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

আহা, কর্মীদের সম্পর্কে এত খারাপ ধারণা? সবকিছুর পরেও তারাও তো fellow nerds. মনের আনন্দেই করে, একদম সত্যি কথা, ইমানে কইতাছি...

পুরুজিত এর ছবি

আর উদাহরণের কথা যখন বললেনই - ডেভ কাটলার (এম এস), এই লোকেরতো কয়েক জেনারেশন কাজ করতে লাগার কথা না, তাও ৬৪ বিট ওএস এ কাজ করেছে অনেক - নিশ্চয়ই শুধু টাকার জন্য না (সাথে আরেকটা ইয়াট এলে ক্ষতি কি হাসি )

আর আমি কিন্তু ওপেন সোর্স বা মনের আনন্দে কাজ করার বিরুদ্ধে কিছু বলি নি পোস্টে। অন্তর্নিহিত সুর নেই কোন।

শামীম এর ছবি

(সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ থিওডরৎসো-এর নাম এই পোস্টে/সংশ্লিষ্ট মন্তব্যে প্রথম শুনলাম -- কাজেই ...)

অন্য সব প্রোগ্রামার আর থিওডরৎসো একই ক্যাটাগরীর প্রোগ্রামার হলে অবশ্যই উনি বাজে কোড লিখেছেন। (জেনেরালাইজেশন) অন্যদের বাদ দিয়ে আই.বি.এম. কেন এনাকে এ্যাত বেতন দিলো ... একই রকম বাকীরা কী দোষ করলো!
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

পুরুজিত এর ছবি

ধন্যবাদ, এটাই আমার যুক্তি ছিল। সব বেতন নেয়া কোডারকেই এক কাতারে (নোট বই লেখকের) ফেলা যায় না :)।

লুৎফুল আরেফীন এর ছবি

১.
আপনাদের আলোচনা অত্যন্ত রসালো! বিশেষ করে রাগিব ভাইয়ের মন্তব্যগুলো অতি সুখপাঠ্য। আসলে এখানে যারা মন্তব্য করছি/করছেন তাদের সবারই পিসির ব্যবহারের উদ্দেশ্যে একরকম নয়। কাজের ধরণ অনুযায়ী নিশ্চই O.S.র ব্যবহারিক সুবিধা/অসুবিধা নিরুপিত হবে।

তবে কিছু ফিচার অবশ্যই থাকবে যেগুলো ভালো অপারেটিং সিস্টেমের অপরিহার্য্য বৈশিষ্ট বলে পরিগণিত। Stability এর মধ্যে অবশ্যই পরবে।

২.
আমি এক্সপি ব্যবহার করি, সুতরাং তার গুণ গাওয়াই আমার পক্ষে সবচেয়ে উচিৎ হাসি লিনাক্স ব্যবহারের আগ্রহ আমার দিনকে দিন বেড়ে চলেছে। সমস্যা হচ্ছে কম্পিউটারে আমার মূল কাজ ২ টা - হিসেব নিকেশ আর গেইমস।

ব্যবহার করি খুদে-নরমের অফিস ২০০৩ (এতো ভালো অফিস-প্যাকেজ আমার জীবনে আর পাই নাই!), Origine, Factsage, Adobe Illustrator, Photoshop. এগুলোর সবটাই লাইসেন্স করা কপি। জানা মতে, এদের সবগুলোরই বিকল্প লিনাক্সে পাওয়া যায়। এমনকি বিণামূল্যের বিকল্পও ('জানালা'য় ব্যবহার করতে চাইলে) আছে!

গেইমসের কারণে আটকে গেছি এক্সপি তে হাসি
stability জিনিসটার প্রতি লোভ হয়। কারণ জীবনে কতোবার যে এক্সপি রি-ইন্সটল করতে হইছে সেই হিসেব রাখাও সম্ভব হয় নাই! হয়তো আমি একটু জাঙ্ক ইউজার। পিসির প্রতি যথেষ্ট অত্যাচার করি। কিন্তু ঐ যে, যেইসব গেইমসগুলো খেলি সেগুলোর নির্মাতারা এখনও লিনাক্সের ইউজার সংখ্যা দেখে সন্তুষ্ট হতে পারছেন না। ওনারা হলেই হতো!

৩.
আমার জানামতে অনেক লিনাক্স ব্যবহারকারী পিসিতে ২য় ও.ওস. হিসেবে 'জানালা' ইন্সটল করে রাখেন। কারণটা যাইই হোক, দৈনন্দিন জীবনে লিনাক্স বা জানালা - এদের কোনওটা এককভাবেই সবকিছু করার সামর্থ্য রাখলে এরকমটা হতো না বোধ করি।

তবে রাগিব ভাইয়ের 'মানসিকতা' কথাটার সাথে আমি পুরোপুরি একমত। আন্দোলনটার আজকের রুপের সাথে এক দশক আগের রুপের পার্থক্যটা খেয়াল করলেই আশাবাদি হওয়া যায় যে, ভবিষ্যতে সব ধরণের ব্যবহারকারীর কাছেই গ্রহনযোগ্যতা পেতে পারে লিনাক্স।

... তবে তখন হয়তো এন্টি-ভাইরাস কেনার বাজেটও রাখতে হবে লিনাক্স ব্যবহারকরীদের হাসি

পোস্টের জন্য ধন্যবাদ পুরুজীত দা'কে। এটা না হলে এতোগুলো মূল্যবান কথা জানা হতো না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এধরনের পোস্ট আসলে দরকার। এতে দুই ধরনের মন্তব্যই উঠে আসে যা খুবই কাজের।

ইনস্টিটিউশনালি আমি যখন লিনাক্স ব্যবহার শুরু করি (২০০১-২০০২ সালের দিকে) তখন লিনাক্সের কোন স্ট্যাবল ডেস্কটপ ছিলনা। স্ট্যাবল বলতে কম্প্যাটিবিলিটিও বোঝাচ্ছি। চুরি করা জানালা সার্ভার দিয়ে নেটওয়ার্ক করলাম, উদ্দেশ্য প্রিন্টার ও রিসোর্সে শেয়ারিং। দুই দিন চলার পরে একদিন সকালে এসে দেখি সবকিছু থেমে আছে। কোন কিছুতেই কিছু করতে পারিনা। ৩০টা মেশিনের ল্যাব একেবারে অকার্যকর, কারণ সার্ভার চলছেনা।

তখনই নীলক্ষেতে গেলাম এবং "লিনাক্স আনলিশড" নামে এ্যাডমিনিস্ট্রেশনের একটা বই কিনে এনে সাথে সাথে পড়া শুরু করলাম। বইয়ের প্রিফেসের একটা লাইন আমার মাথার মধ্যে ঢুকে গেল। কথাটা এমন ছিল-- বছরের পর বছর চলবে, হার্ডওয়্যার ফেইল করবে, কিন্তু লিনাক্সে ওএস কখনোই ক্রাশ করবেনা। কথাটা এত মনে ধরেছিল যে সাথে সাথেই লিনাক্সের দিকে ঝুঁকে পরি, এবং কোন রকম কম্পিউার বিদ্যা বা কোডিং বিদ্যা না থাকা সত্ত্বেও শুধুমাত্র ফ্রি হেল্প নিয়ে লিনাক্স সার্ভারের নেটওয়ার্ক সেটআপ এবং মেইনটেইন করা সম্ভব হয়েছিল। এতে আমার অনেক শ্রম গিয়েছে, টাকার অংকে যেগুলো হয়তো ফেলনা নয়, তবুও মনের আনন্দেই তা করেছিলাম।

পোস্টটি খুবই উপভোগ্য হয়েছে। এরকম ডিবেট মাঝে মাঝে হলে খারাপ হয়না।

স্পর্শ এর ছবি

গালি খাওয়ার ইচ্ছা হইসে আর বেশ খানিকটা সময়ও পাওয়া গেল।

অর্থাৎ আপনি কিছু জানার উদ্দেশ্যে এই পোস্ট দেননি। নিজস্ব চিন্তা প্রসূত কিছু সিদ্ধান্ত জানিয়ে দিলেন। সেক্ষেত্রে গালি দিয়ে আপনার মনবাসনা পূরণ করতে পারছিনা। আবার 'বিনে পয়সায়' যুক্তি খন্ডন করে আমার সময় নষ্ট করতে ইচ্ছা হচ্ছে না। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ইশতিয়াক রউফ এর ছবি

বিতর্ক খুব উপভোগ করছি। চলতে থাকুক, অনেক কিছু স্পষ্ট হয় এ-ধরনের গঠনমূলক বিতর্ক থেকে।

রাগিব ভাইয়ের কথায় মানসিকতার প্রসঙ্গ উঠে এসেছে। এই চিন্তা এবং চাওয়া থেকেই লিনাক্সের প্রতি আকর্ষণ আমার। এখানে আমি আপনার সাথে সহমত।

আমার চোখে যেটা এই পোস্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা, সেটাই হারিয়ে গেছে বাদানুবাদে।

দক্ষ ব্যবহারকারীদের দিকে biased

লিনাক্সের প্রচার-প্রসারের উৎসমূল অনেক, অনেক বেশি দক্ষ।

উইন্ডোজের মূল শক্তি হল "আমজনতা"র চাহিদাগুলো পূরণের জন্য নিজের একটি শক্ত জায়গা করে নেওয়া। খেয়াল করবেন, "যোগ্যতা" বলি নি, "জায়গা করে নেওয়া" বলেছি। এই বিতর্ক বা দুরুবস্থার অবসান তাই কারিগরী দক্ষতার পরীক্ষায় নয়, ব্যবসায়িক সাফল্যে।

অর্থসংশ্লিষ্ট কারণেই আমার নিজের বা বাংলাদেশের সামর্থ্য নেই বড় বড় সফটওয়্যার কিনবার। তাই যত বেশি সম্ভব মানুষকে লিনাক্সে অভ্যস্ত করা হোক। এটা একটি জরুরী বাণিজ্যিক সিদ্ধান্ত। এক্ষেত্রে আমাদের বিপুল কম্পিউটান্ধ জনশক্তি থাকাটা শাপে বর হিসেবে বিবেচনা করা যায়।

* কেউ উইন্ডোজ কিংবা মাইক্রোসফট কিংবা প্রোপ্রাইটরি সফটওয়্যারকে সমর্থন করলেই সে/তারা অশুভ, দুরভিসন্ধিমূলক কেউ, এমন কোন জাজমেন্টাল চিন্তা এই পোস্টে না আনবার অনুরোধ রইলো। এতে পুরো আলোচনার ফোকাস নষ্ট হয়ে যায়। *

শামীম এর ছবি

সকলের অভিযোগ বা মতামত দেখে যেটা মনে হয় উইন্ডোজের প্রতি মূল আকর্ষণের কারণ বা শক্ত জায়গাটার কৃতিত্ব পুরাপুরি কিন্তু উইন্ডোজ না ... এর জন্য তৈরী প্রোপাইটারী সফটওয়্যারগুলো।

উইন্ডোজ সমস্যা করে কিন্তু অন্য সফটওয়্যারগুলোর খাতিরে ছাড়া যাচ্ছে না।

ছাড়ার প্রশ্ন আসছে - মূলতঃ পাইরেসীর কারণে; না করতে চাইলে সারা দেশের বাজেটের চেয়ে বেশি টাকা বিল কাকু এবং অন্যদের পকেটে দিয়ে আসতে হবে। পাইরেসী নৈতীকভাবে আমাদেরকে পশ্চাৎপদ করে রাখতে বিরাট সহায়ক ভূমিকা রাখছে।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ইশতিয়াক রউফ এর ছবি

একদম ঠিক বলেছেন। ইন্টারফেস বিচারে আমার কাছে দু'টার মধ্যে কোন তফাৎ নেই। ফাইল সিস্টেম একটু ভিন্ন, কিন্তু সেটাও শিখে নিতে কিছু লাগে না। অফিস স্যুটের কিছু নতুন ফিচার আছে, কিন্তু দৈনন্দিন প্রয়োজনের সবকিছু ওপেন-অফিসে আছে। বিজ্ঞানীদের জন্য লেটেক আছে, প্রোগ্রামারদের জন্য তো পুরো কার্নেলই আছে।

রইলো বাকি অন্যান্য সফটওয়্যারগুলো। সব গেম লিনাক্সে চললেই একটি বিশাল অংশ চলে আসবে। বাদবাকি সব কিছু খুব কষ্টকর কিছু না। লিনাক্সের ব্যবহার বাড়লে কোম্পানিগুলো নিজেই লিনাক্স ভার্সন ছাড়বে। সাধারণ ব্যবহারকারীদের মাইগ্রেট করাতে চাইলে গেম'গুলো লিনাক্সে আনা দরকার।

হাসবেন না কিন্তু কেউ। সিরিয়াসলি বলছি গেম'এর কথা!

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা লেখায় আর কমেন্টে মজা পেলাম, বেশ কিছু জানাও গেল

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সাইফ এর ছবি

আপনার সাথে একমত, অনেক মজার জিনিষ জানা গেল, তবে রাগিব ভাই, পুরুজিতদা আর শামিম ভাইকে উত্তম জাঝা! । অসাধারণ একটি পোস্ট, চরম কোপাকুপি

ধুসর গোধূলি এর ছবি

- মজা পাচ্ছি। বিশেষতঃ রাগিব ভাইয়ের (ক্ষুদিরাম দোরওয়ালা'র) ক্ষুদে-নরম কোম্পানীর কথা পড়ে হাসতে হাসতে আরেকটু হলে পড়েই গেছিলাম। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

যুধিষ্ঠির এর ছবি

পোস্টের সাথে সহমত।

দক্ষ ব্যবহারকারীদের দিকে biased - এটাই হলো আসল কথা। লিনাক্সের যা জনপ্রিয়তা, সেটা প্রায় পুরোটাই দক্ষ ব্যবহারকারীদের ফীডব্যাক থেকে। আমজনতা যখন এটা ব্যবহার শুরু করবে (সেটাই ভবিতব্য), তখন এটা সারভিস আর মেইনটেন্যান্স কেমন হবে, সেটা বলা মুশকিল। একইভাবে, উইণ্ডোজ যদি শুধুমাত্র দক্ষ ব্যবহারকারীদের জন্য বানানো হতো, হয়তো এটা এখনকার চেয়ে ভালো অবস্থায় থাকতো।

ব্যক্তিগত উদাহরণ দিতে পারি, আমি নিজেকে মোটামুটি অ্যাডভান্সড ইউজার মনে করি, আমি গত দেড় বছর ধরে ভিসটা ব্যবহার করছি - বাসায় দুটো পিসিতে, এর মধ্যে একবারও আমাকে রিবুট করতে হয়নি।

আরেকটা কথা, আজকাল অনেক ইলেকট্রনিক পন্যই লিনাক্স ফার্মওয়্যার ব্যবহার করে তৈরী হচ্ছে। আমার ওয়্যারলেস রাউটার, মিডিয়া স্ট্রীমার এমনকি ডিভিডি প্লেয়ারটাও লিনাক্স ভিত্তিক ফার্মওয়্যারে চলে। আমরা লিনাক্সের জন্য কিন্তু এর মধ্যেই পয়সা দিতে শুরু করেছি।

পাদটীকা: কোডিং আমার পেশা না। আমি আইটি তে কাজও করি না।

শান্ত [অতিথি] এর ছবি

লিনাক্স এর প্রতি আগ্রহ আছে। কিন্তু ওই যে, সব কাজ জানালায় যেভাবে করি সেভাবে অভ্যস্ত নই। তাই ব্যবহার করতে পারছিনা।

পোস্টটা পড়ে মজা পাচ্ছি।

জিজ্ঞাসু এর ছবি

যুক্তি প্রতিযুক্তি পড়ে ভাল লাগল।
আমার মনে হয় ওপেন সোর্সের কারণে লিনাক্স আসলে তথ্য প্রযুক্তির প্রসারের ক্ষেত্রে অনেক বেশি অবদান রেখেছে উইন্ডোজের তুলনায়।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

অনেক কিছুই বুঝলাম না।

ভাবতিছি মাইক্রোবাইয়োলজির ওপর কটিন এক্কান লেকা লিকে পতিশোদ নেব। আমরগো খালি কটিন কটিন লেকা পড়ানো চলবে না...হুঁ...!!! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এসবে আমার জ্ঞান কম... তবে ক্ষুদে-নরম কোম্পানি নাম শুনে মজা পেলাম।
মাইক্রোসফট-এর একটা নতুন বাংলা নামকরণ প্রস্তাব করছি খুদ-কোমল চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শামীম এর ছবি

বিবর্তনের ধারায়:
খুদ-কোমল --> ক্ষতিকর "মল" বাদ দেই --> খুদ-কো --> শুধু শুধু একটা বিয়োগ চিহ্নের কী দরকার --> খুদকো -->এখান থেকে দুইটি ধারা হতে পারে
১. খাদক --> পেটুক --> ভূড়িয়াল চোখ টিপি
২. খুদখোর দেঁতো হাসি
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শেহাব [অতিথি] এর ছবি

আমার একটা অভিজ্ঞতার কথা বলি। বাংলাদেশে অনেকদিন ধরে মবিডাটা মডেম ব্যবহারকারীগণ লিনাক্সে মাইগ্রেট করতে পারছিলেননা। আমি কিছুদিন আগে কার্নেল ঘেটে দেখলাম cp2101.c ফাইলে মবিডাটা মডেমের ডিভাইস আই ডি 10C5:EA61 দেয়া। আর আমি যদি আমার মেশিনে মডেমটি লাগাই তাহলে আই.ডি. দেখায় 10CE:EA6A. বুঝলাম এটাই কালপ্রিট। তারপর কার্নেল মেইনটেইনারকে জানিয়ে বাগ লগ করলাম (http://bugzilla.kernel.org/show_bug.cgi?id=13555). দেখি ২ দিনের মধ্যে ওরা এটা ঠিক করল। আশা করি পরের কার্নেল পয়েন্ট রিলিজে এটা ওরা ছেড়ে দিবে। উইন্ডোজ হলে এত সহজে কাজ টা হতনা।

এটা কেন গুরুত্বপূর্ণ বলি। বি.ডি.ও.এস.এন. এর পক্ষ থেকে আমরা সংস্কৃতি মন্ত্রনালয়ে ওপেন সোর্সে মাইগ্রেশন করার চেষ্টা করছিলাম। আমরা আটকে গিয়েছিলাম যখন দেখলাম ওরা ২৫টা মবিডাটা কিনে বসে আছে। এখন আশা করছি আমরা কাজটা শেষ করতে পারব। মবিডাটা কিন্তু বাংলাদেশে অনেকে ব্যবহার করে।

http://www.somewhereinblog.net/blog/omarshehabblog/28965745

http://www.somewhereinblog.net/blog/omarshehabblog/28966015

পুরুজিত এর ছবি

বাগের বর্ণনা পড়ে যেটা বুঝিনি তা হল, মোবিডাটা মডেম কি লিনাক্স কার্নেলে সাপোর্টেড ছিল? ধরে নিচ্ছি ছিল, না হলে ঐ লাইনটা থাকারই কথা না। তাহলে কোন রকম টেস্টিং ছাড়া একটা ডিভাইস সাপোর্ট করার (টেস্টিং ছাড়া বলছি কারণ মডেমটা মোটেই কাজ করছিল না, যেকোন মৌলিক টেস্টিং এটা ধরতে পারবে) দাবি করাটা আপনাকে ভাবায় না? আমাকে কিন্তু ভাবায়। (হয়ত হতাশাবাদী বলেই) এত দ্রুত সমাধানও ভাবায়, এইবার ঠিকমত টেস্ট করা হয়েছে তো? সাধারণত, নতুন যে কোন কোডই স্ট্রেস টেস্ট করা উচিত যেটা করতে বেশ খানিকটা সময় লাগার কথা। রক্ষণশীলতা ওপেনিং ব্যাটসম্যান আর কার্নেল ডেভেলপার, দুই জনেরই আবশ্যিক গুণ।

শামীম এর ছবি

ইন্ডিয়ার ওপেনিং ব্যাটস্ম্যান কাম ওপেনিং বোলার প্রভাকরের কথা মনে পড়ে।

রক্ষণশীলতা ভালো ... আবার খারাপও হতে পারে - এজন্য রবীন্দ্রনাথ লিখেছিলেন ..

ওরে নবীন ওরে আমার কাঁচা
আধমরাদের ঘা মেরে তুই বাঁচা।

রক্ষনশীলতা আর গতিশীলতার মধ্যে ব্যালেন্স করাটাই ভালো উপায়। কোনো কোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন সম্পর্কে অতি গতিশীলতার অভিযোগ আছে। আবার পয়সা নেয়া লিনাক্সগুলোর (ডেস্কটপ এবং সার্ভার ক্ষেত্রে) সুনামও আছে ... এরা যথেষ্ট রক্ষণশীল।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রাগিব এর ছবি

কিন্তু, সম্পূর্ণ নতুন একটা হার্ডওয়ার কি উইন্ডোজে সাপোর্ট পাওয়ানো এতো সহজ হবে? ভিস্তাতে ড্রাইভার কাজ করে না, এমন সমস্যায় কি অধিকাংশ ইউজারই পড়েনি? হাসি (না বলাটা বাস্তবকে উপস্থাপন করবে না... বলাই বাহুল্য)। ওপেন সোর্সের সুবিধাটা এটাই, বিল কাকুর কখন দয়া হবে, তার উপরে নির্ভর করে না থেকে অন্যরা সমস্যাটা সমাধান করে ফেলতে পারে। তাতে আইনও ভাঙতে হয়না কোনো।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পুরুজিত এর ছবি

সাপোর্ট বলতে যদি বুঝান উপরের মত মবিডাটা মডেমের সাপোর্ট সেইটা তো যে কেউই দিতে পারে (কোন টেস্টিং এর ঝামেলা ছাড়া, আসলেই ডিভাইসটা চলে কিনা সেটা যাচাই করা ছাড়া হাসি)। আমি সাধারণীকরণ করতে চাচ্ছি না, আমি জানি উপরের ঘটনাটা বিচ্ছিন্ন ব্যতিক্রম। কিন্তু মার্কেটিং উদাহরণ হিসেবে মোটেও উপযোগী ছিল না।
সেইসাথে লিনাক্সের যেই ধরনের ব্যবহার উৎসাহিত করা হচ্ছে তাতে নতুন হার্ডওয়ারের সাপোর্ট খুব একটা গুরুত্বপূর্ণ নয়। গড় ব্যবহারকারী নতুন হার্ডওয়ারের চাইতে মোবিডাটার মত পুরানো গুলো নিয়েই বেশি কাজ করে।

জানালার ড্রাইভারগুলো কিন্তু বেশিরভাগই হার্ডওয়ার ভেন্ডরদের লেখা, লিনাক্সেও একই কথা প্রযোজ্য, মানে কিছু ড্রাইভার হার্ডওয়ার ভেন্ডরদের লেখা এবং থিওডোর ৎসো বেশ খাপ্পা তাদের ওপর

নতুন হার্ডওয়ারের সাপোর্টের জন্য কিন্তু বিল কাকুকে কিছু বলতে হয় না। যে কেউই WDM বা WDF ব্যবহার করে নিজের হার্ডওয়ারের জন্য ড্রাইভার লিখতে পারে। WDF ব্যবহার করে একটা usb ডিভাইসের ড্রাইভার লেখা বেশ সহজও এখন। পক্ষান্তরে লিনাক্সে নতুন ড্রাইভারের কোড কার্নেলে ঢুকাতে হয়, কোন ABI নেই, কার্নেল পরিবর্তনের সাথে সাথে সব ড্রাইভারও আপডেট করতে হয়। আমার কাছে তো এই মডেলটাই বেশি কঠিন মনে হয়। আপনার কাছে? ৎসোর মন্তব্য অবশ্য এই মডেলের সাথে মিলে না, এই মডেল অনুযায়ী ড্রাইভারগুলোও ওপেন সোর্স হবার কথা।

শামীম এর ছবি

হয়তো আপনার কথা আমি ঠিকমতো বুঝিনি। কিন্তু আমার অফিসের HP প্রিন্টারের জন্য ড্রাইভার ফাইল ডাউনলোড করে প্রিন্টার সেটআপের সময় ওটা দেখিয়ে দিয়েই কাজ হয়েছে। কার্ণেল টাইপের জিনিষ ঘাটাঘাটির কাজ আমার মত মূর্খের পক্ষে খাপ খায় না।

(উবুন্টু ৮.১০ ব্যবহার করি; HP 2015 প্রিন্টারটা নেটওয়র্কে একটা উইন্ডোজ পিসির সাথে আছে)
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

তানবীরা এর ছবি

পড়তে খুবই মজা পেলাম, লেখাও মন্তব্যও। কিন্তু লিনাক্স কি, কম্পিউটার কি, কোড কোন বস্তুর নাম ?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

aero এর ছবি

অনেক জটিল বিষয় জানা গেল। আলোচনার প্রস্তাবক ও আলোচকদের আলোচনা মনোযোগ দিয়ে পড়তে বাধ্য হলাম। মনোজ্ঞ আলোচনা। থেমে গেল কেন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।