ব্লক ব্লক খেলা ও বিটিআরসির ভাঙা হাতুড়ি

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: বুধ, ১০/০৪/২০১৩ - ১০:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

জামাতের ফেইসবুক পেইজ বাঁশের কেল্লা ও প্রয়াত থাবাবাবার নুরানী চাপা বন্ধের জন্য সরকার বিটিআরসি-কে নির্দেশ দিয়েছে বলে প্রথম আলোর রিপোর্টে দেখলাম। কিন্তু এই কাজ করার যোগ্যতা কি বিটিআরসির আদৌ আছে? যারা একটা ভিডিও বন্ধ করতে গিয়ে পুরা ইউটিউব ব্লক করে রাখে ১ বছর ধরে, সাথে গুগলের অন্যান্য সার্ভিসও "ভুল করে" ব্লক করে ফেলে, তারা কি আদৌ জানে কীভাবে এই কাজটা করতে হয়?

ইউআরএল ফিল্টারিং এর মাধ্যমে নির্দিষ্ট পাতা না হয় বন্ধ করা গেলো, কিন্তু ফেইসবুকে নতুন বাঁশেরকেল্লার পেইজ খোলা বন্ধ কী এভাবে হবে? আগেও তো এদের পেইজ ব্লক হয়েছে, সাথে সাথে তারা দলবল সহ নতুন পেইজ খুলে সেখান থেকে তাদের কাজ চালিয়ে গেছে।

এই রকমের উস্কানীমূলক পেইজ বন্ধ করার জন্য হাতুড়ে ব্লক ব্লক খেলায় কাজ হয়না, বরং যোগাযোগ করতে হয় ফেইসবুকের সিকিউরিটি টিমের সাথে। ফেইসবুকের চিফ সিকিউরিটি অফিসার ও এশিয়া প্যাসিফিক রিজিয়নের সিকিউরিটি ম্যানেজারের সাথে সম্প্রতি কথা বলেছিলাম। তাদের ভাষ্যমতে বিটিআরসি এর সাথে তাদের সেরকম যোগাযোগ নাই, এবং নাশকতামূলক এরকম কোনো পেইজ ব্লকের ফরমাল রিকোয়েস্ট তারা পায়নি। বলাই বাহুল্য, ফেইসবুক বাকস্বাধীনতায় বিশ্বাস করে বলে সেখানে সরকারের সমালোচনার দোষেই কোনো পেইজ তারা ব্লক করবেনা, কিন্তু এর পাশাপাশি নাশকতামূলক ঘটনায় উস্কানীদেয়া পেইজ অবশ্যই তারা সরিয়ে দেয় অফিশিয়াল রিকোয়েস্ট ও যথাযথ প্রমাণ পেলে।

বিটিআরসি এবং BD-CSIRT এর লোকজন/আমলারা কি ব্লকের হাতুড়ি নিয়েই ব্যস্ত থাকবেন নাকি প্রপার প্রসেস অনুযায়ী কাজ করবেন? হাতুড়ে ধাঁচের ব্লক করতে গিয়ে শেষে না ফেইসবুক পুরাটাই ব্লক করে দেয়া হয়, সেই আতঙ্কেই আছি। গুগলের কাছে অফিশিয়াল রিকোয়েস্ট দিলে তারা কান্ট্রিস্পেসিফিক ব্লক দিয়ে খুব সহজেই ইনোসেন্স অফ মুসলিম্স ভিডিওটা ব্লক করে দিতো, সেটা না করে কিন্তু বিটিআরসি ইউটিউব সহ গুগলের অজস্র সার্ভিস ব্লক করে রেখেছে বহুকাল।

ফেইসবুকের সাথে অফিশিয়াল যোগাযোগের ব্যাপারটা সাহায্য করবার মতো অনেক চ্যানেল আছে, প্রচুর বাংলাদেশী ফেইসবুকেই কাজ করেন, আশা করি এবার পুরা ফেইসবুক বন্ধ করে ফেলার বদলে সঠিক কায়দা-কানুন ও পদ্ধতিতে বিটিআরসি পদক্ষেপ নিবে। (দেশী গেঁয়ো যোগীদের সাহায্য বিটিআরসি নিতে না চাইলে নাহয় বিদেশী স্যুট পরা "বিশেষজ্ঞ"দেরকেই রেফার করে দেয়া যাবে, তবুও যদি পুরা ফেইসবুক রক্ষা পায় ব্লকের হাতুড়ি থেকে ...)


মন্তব্য

নাফিসা এর ছবি

চলুক

পোকিয়াস_পোকা এর ছবি

BTRC কে এই পোষ্টটা দেখানো উচিত।

শিশিরকণা এর ছবি

এই উপদেশটা সরাসরি বিটিআরসি আর সাইবার টিমের লোকজনকে ফোন দিয়ে বলতে হবে। না হলে এরা ভাঙ্গা হাতুড়ি চালাবারই চেষ্টা করতে থাকবে।

এই হলো যোগাযোগের ঠিকানা। উৎসাহী ভাইলোগ যোগাযোগ করে বুঝিয়ে বলতে পারেন।

Bangladesh Telecommunication Regulatory Commission (BTRC)

IEB Bhaban (5,6 & 7 floor)
Ramna, Dhaka-1000
Phone (PABX): + 880 2 7162277
Fax: +880 2 9556677
Email:

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সাফিনাজ আরজু এর ছবি

চলুক চলুক

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

পূর্না এর ছবি

বিটিআরসি এর ঠিকানা দিয়ে কোন কাজ হবেনা। ই-মেইল এ এই লেখাটি পাঠানো যেতে পারে। তবে সবচেয়ে ভাল হয়, বিটি আরসি এর চেয়ারম্যান বরাবর এই লেখাটি প্রিন্ট দিয়ে পাঠিয়ে দিলে তা বিটিআরসি প্রধানের দৃষ্টিগোচর হবে।

অতিথি লেখক এর ছবি

চলুক চলুক

সিরাজুল লিটন

আজিম  এর ছবি

ধন্যবাদ রাগিব ভাই।
আহাম্মকি করার আগেই সমাধান দিয়েছেন। দেখা যাক উনারা ফলো করে কিনা।

নীড় সন্ধানী এর ছবি

ডিজিটাল সরকারে এনালগ মন্ত্রী/আমলা থাকলে হাতুড়িই ভরসা। ব্লগ ফেসবুক ইউটিউব বিষয়ে হেফাজতের জ্ঞান যদি হয় ক্লাস ফাইভ, সরকারের জ্ঞান বড়জোর আন্ডার মেট্রিক। যেখানে দরকার কমপক্ষে গ্রাজুয়েট। সরকারকে শিক্ষার আলোয় আলোকিত করার জন্য দায়িত্ব নেবার মতো কারো ঘাড়ে কি দুইটা মাথা আছে? এমনকি বেশ কিছু বাঘাবাঘা বুদ্ধিজীবি কলাম লেখককে অন্ধকারে ঢিল মেরে কাজ চালাতে দেখেছি। মাথাব্যথার জন্য মাথা কেটে ফেলার মতো সার্জনের সংখ্যা বেশি সরকারে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কানা বাবা এর ছবি

সাবধান করেও কোন লাভ নেই। উপদেশ গ্রহন করার সেন্সটুকু উনাদের নেই বলেই মনে হয়।

/----------------------------------------------------
ওইখানে আমিও আছি, যেইখানে সূর্য উদয়
প্রিয়দেশ, পাল্টে দেবো, তুমি আর আমি বোধহয়
কমরেড, তৈরি থেকো,গায়ে মাখো আলতা বরণ
আমি তুমি, আমি তুমি, এভাবেই লক্ষ চরণ।।

শান্তনু হাসান সৈকত এর ছবি

কয়েকদিন পরে পুরো ফেসবুক ই বন্ধ করে দিবে ।।।।। সেই অপেক্ষাই করতেছি !! খাইছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA