স্বপ্নের শিক্ষক.কম প্রজেক্ট - ৬ পয়সায় জীবন গড়ার অভিযান

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: শুক্র, ১২/০৪/২০১৩ - ১১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

জীবন গড়তে, নতুন কিছু শিখাতে খরচ কতটুকু?

৬ পয়সা।

নাহ, এটা ৬ কোটি না, ৬ লাখ না, ৬ ডলার না, বরং মাথাপিছু ৬ পয়সা মাত্র!

শিক্ষক.কম প্রজেক্টের পিছনে মোট আর্থিক খরচ কতটুকু, সেটা যখন কাউকে বলি, দেশি বিদেশি নির্বিশেষে সবাই প্রথমেই এক চোট হেসে নেয়, ধরে নেয় আমি তাকে আবুল পেয়ে ঠাট্টা করছি। তার পর যখন হিসাবটা করে দেখাই, তখন হা হয়ে যায় প্রায় সবাইই।

জীবন গড়তে, নতুন কিছু শিখাতে খরচ কতটুকু?


৬ পয়সা।

নাহ, এটা ৬ কোটি না, ৬ লাখ না, ৬ ডলার না, বরং মাথাপিছু ৬ পয়সা মাত্র!

শিক্ষক.কম প্রজেক্টের পিছনে মোট আর্থিক খরচ কতটুকু, সেটা যখন কাউকে বলি, দেশি বিদেশি নির্বিশেষে সবাই প্রথমেই এক চোট হেসে নেয়, ধরে নেয় আমি তাকে আবুল পেয়ে ঠাট্টা করছি। তার পর যখন হিসাবটা করে দেখাই, তখন হা হয়ে যায় প্রায় সবাইই।

কারণ স্বপ্নের এই প্রজেক্টে এখন পর্যন্ত ২০,০০০ শিক্ষার্থীকে নানা নতুন নতুন কোর্স পড়াতে মোট খরচ হয়েছে ১৫ ডলার মাত্র। অর্থাৎ মাথাপিছু 0.075 cent, বা বাংলাদেশি টাকায় (৮০ টাকা ডলার ধরে) মাত্র ৬ পয়সা।

বিদেশ বিভুঁইয়ে থাকি প্রায় ১০ বছর ধরে, কিন্তু মন পড়ে আছে কর্ণফুলীর তীরে, পদ্মা মেঘনা যমুনার পারে, রমনা বটমূলে, শাহবাগে, ডিসি হিলে। নিজের পেশা ও নেশা কম্পিউটার বিজ্ঞান আর এই বিষয়ে গবেষণা ও শিক্ষকতা করে চলতে চলতে বার বার মনে হতো, ক্লাসে ২০ জন ছাত্রকে পড়ানোর বদলে লাখ লাখ কোটি কোটি বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে কীভাবে পৌছে দেয়া যায় দুনিয়ার যত জ্ঞান, যত শিক্ষা?

আমার সন্তান যায়ান বাবার জন্মের পরে ওর মুখ দেখে স্বপ্নটা প্রবল হয়ে গেলো আরো বেশি। আমার এই শিশুটি আস্তে আস্তে করে এটা ওটা শিখছে, প্রচন্ড কৌতুহল নিয়ে, বাবা হিসাবে সেটা প্রচন্ড আনন্দের আর গর্বের। আমার এক সময় মনে হলো, আমার এই ছেলেটার মতো আরো লাখ লাখ শিশু একই রকমের কৌতুহল নিয়ে বাংলাদেশের গ্রামে গ্রামে বড় হচ্ছে, কিন্তু ভালো শিক্ষার অভাবে হয়তো তাদের স্বপ্ন এক সময় থেমে যাচ্ছে, মনের জানালাটা খোলা হচ্ছেনা সম্ভব। বিদেশের বিশ্ববিদ্যালয়ে পড়িয়ে যে আনন্দ, তার হাজার গুন বেশি আনন্দ হতো যদি গ্রামের কোনো স্কুলে অংক আর বিজ্ঞান শিখাতে পারতাম। এই সমস্যাটাকে একটা ইঞ্জিনিয়ারিং প্রবলেম হিসাবে ভাবতে গিয়েই মাথায় এলো, তথ্য প্রযুক্তির সাহায্য নেয়ার কথা।

একজন শিক্ষক হাতে হাতে শিখাতে পারবেন বড়জোর ১০০ জন শিক্ষার্থীকে, কিন্তু একই শিক্ষাকে তথ্যপ্রযুক্তির সুবাদে আমরা বার বার ব্যবহার করতে পারি, ছড়িয়ে দিতে পারি লাখ লাখ মানুষের কাছে, খুবই অল্প খরচে।

আমি দরিদ্র শিক্ষক (খোদ আমেরিকাতেও শিক্ষকেরা খুব বেশি বেতন পান না), তাই কীভাবে কাজটা খুব অল্প খরচে করা যায়, খোঁজ করলাম। অনলাইন শিক্ষার সাইট হিসাবে Coursera বা edX বেশ নামকরা, কিন্তু তাদের হাতে নগদ কাঁচা টাকার ছড়াছড়ি। কোর্সেরার বাজেট হলো ২২ মিলিয়ন ডলার, যার অর্ধেক, ১০০ ভাগ, কিংবা হাজার লাখ ভাগের একভাগ খরচ করাটাও হয়তো সামর্থের বাইরে। তাই নানা ফ্রি সার্ভিসের ভিত্তিতে ন্যুনতম খরচে নানা কৌশলে তৈরী করলাম শিক্ষক.কম এর প্ল্যাটফর্ম। মোট খরচ ১ বছরের ওয়েব হোস্টিং এর জন্য সর্বসাকুল্যে ১০ ডলার, আর ওয়েব্সাইটের ডোমেইনের জন্য ৫ ডলার। ব্যাস, এটাই খরচ। বাকি সবটা স্বেচ্ছাশ্রম।

ডিজাইনার প্রণবেশ দাস নিজের আগ্রহে বলামাত্রই শিক্ষক.কম এর চমৎকার ব্যানারটা বানিয়ে দিলেন। রাতের পর রাত জেগে সাইট কাস্টমাইজ করলাম, কিন্তু তার চাইতেও বড় কথা, বলা মাত্রই অনেকজন নিবেদিতপ্রাণ শিক্ষক এগিয়ে আসলেন, নিজেদের পেশাগত ব্যস্ততা সত্ত্বেও লেকচারপিছু কয়েক ঘণ্টা করে মাগনা মাগনা খেটে কোর্স তৈরী করতে থাকলেন। আর সেসব কোর্সে এখন পর্যন্ত মোট নিবন্ধিত ছাত্রের সংখ্যাই দাঁড়িয়েছে ২০,০০০ এর বেশি।

আমাদের প্রজেক্টের স্কোপ বাড়ছে, অচিরেই স্কুল পর্যায়ের কোর্সগুলা তৈরী হবে, স্কুলে স্কুলে ইন্টারনেট না থাকলেও কীভাবে ছড়িয়ে দেয়া হবে আমাদের কোর্সগুলা, তার একটা পদ্ধতি মোটামুটি দাড়িয়ে যাচ্ছে, কম্পিউটার না লাগলেও মোবাইলে লোড করে দেয়া যাবে এমন ফরম্যাটে নেয়া হচ্ছে সব কোর্স, আর স্কুলপ্রতি একটা ম্যাচবক্স আকারের কম্পিউটিং ডিভাইস (রাস্পবেরি পাই) দিয়ে সব কোর্স দেয়ার প্ল্যান চলছে।

আর এগিয়ে চলেছে আমাদের এই স্বপ্নের অভিযান। পুরা দুনিয়াকে দেখিয়ে দেয়ার অভিযান, মাত্র ৬ পয়সা, হাস্যকর রকমের কম খরচেও আগামীর দুনিয়াটাকে পাল্টে দিতে পারি, আমরাই পারি, আমরাই পারবো।

ভবিষ্যতের শিশুদের জন্য ৬ পয়সা বোধহয় আমরা খরচ করতেই পারি, তাই না?


মন্তব্য

অচল এর ছবি

গুরু গুরু

 সাম্পানওয়ালা এর ছবি

আমিও আপনার শিক্ষক ডট কমের একজন শিক্ষার্থী। শিক্ষক হবার যোগ্যতা নেই বলে ছাত্র হিসেবে সাইটটি শুরুর থেকেই নতুন ইতিহাসের সহযাত্রী হয়েছিলাম। একজন গর্বিত শিক্ষার্থী হিসেবে সবসময় পাশে থাকতে চাই।

রাগিব এর ছবি

আমাদের নতুন স্কুল প্রজেক্টে কিন্তু শিক্ষক ছাড়াও টেক সাপোর্ট দেয়ার লোকজনেরও দরকার আছে। আর তা ছাড়াও শিক্ষক.কম এর কথা পরিচিত্দের সবাইকে জানান, সেইটাও অনেক কাজে লাগবে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অতিথি লেখক এর ছবি

রাগিব ভাই,

আমি কয়েকটা কোর্স-এ গিয়ে দেখলাম। ভিডিও এর মাঝখানে ছোট ছোট কিছু মালটিপল চয়েস টাইপ প্রশ্ন রাখা যায়। সে-রকম কিছু কি ভেবেছেন? লেকচারে মনোযোগী হবার জন্য জিনিসটা খুব কাজের, বিশেষ করে স্কুলের শিক্ষার্থীদের জন্য। না-কি ইতিমধ্যে সেটা আছে, হয়তো চোখে পড়েনি আমার!

উদ্যোগের জন্য সাধুবাদ জানাই।

~মইনুল রাজু

রাগিব এর ছবি

কিছু কিছু এমসিকিউ রাখা হয়েছে শুরুর দিকের কোর্সগুলাতে। কিন্তু সেটা সেটাপ করাটা অনেক শিক্ষকের কাছে সহজ না লাগাতে বাদ দিয়েছি (সস্তার তিন অবস্থা - গুগল স্ক্রিপ্ট দিয়ে দিব্যি এমসিকিউ সেট করা যায়, অটো স্কোরিং সহ, কিন্তু সেটা একটু শেখা লাগে)।

তবে শিক্ষকদের জানাবো এই ব্যাপারে খেয়াল করে দেখতে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

স্যাম এর ছবি

অসাধারণ এই উদ্যোগ নিয়ে জেনেছি আগেই - আপনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো খুব সহজ নয় নানা কারণেই।
আচ্ছা আমরা যারা সচল পড়ি, লিখি বা জড়িয়ে আছি - তারা (যারা ইচ্ছুক) কি কি ভাবে শিক্ষক ডট কম এর সাথে থাকতে পারি? আমার ৬ পয়সা আছে হাসি তার চেয়ে অনেক গুন বেশি ইচ্ছা আছে এই উদ্যোগটা যাতে সফল হয় - আমার একটা যায়ান বা তার বোন যদি হয় ভবিষ্যত এ - ওকে আমি বেশ গর্ব করে বলতে পারব ৭১ এর মত শাহবাগ এর মত।

অটঃ শিক্ষক ডট কম বাংলাদেশে ছড়াতে নেয় দীর্ঘসময় - আর মসজিদের মাইক থেকে একটা মিথ্যা ঘোষনায় কয়েক মিনিটের মধ্যে কুপিয়ে মেরে ফেলে কয়েক ডজন মানুষ, মসজিদের মাইক থেকে ঘোষনায় চাঁদেদেখা সাইদী নিয়ে তান্ডব ও নিকট অতীত - বাংলাদেশে সত্যের চেয়ে মিথ্যা এত দ্রুত ছড়ায় কেন? হতাশ লাগে... হতাশ লাগে...হতাশ লাগে... নাহ এই হতাশা অপ্রয়োজনীয় - নিজেদের কাজ করে যাই আমরা - রাগিব ভাই এর মত - তার মত, নিজেদের মত।

রাগিব এর ছবি

আসলে টাকা পয়সা একেবারেই লাগবেনা (মানে পাইলে ভালো চোখ টিপি, কিন্তু অপরিহার্য না)। যেটা লাগবে তা হলো অন্য সাহায্য। যেমন ধরেন আপনি বা প্রণবেশ গ্রাফিক ডিজাইনের কিছু সাহায্য করতে পারেন। অথবা একটা পোস্টার বানিয়ে দিতে পারেন। অন্য কেউ হয়তো একটা ভিডিও বানালো। আর কেউ এর কোনোটা না করলেও আত্মীয়স্বজন দুই তিনজনকে যদি বলেও দেয় এটার কথা, তাহলেই অনেক সুবিধা হবে। এতো অল্প খরচে বা চেষ্টায় বড় ইম্প্যাক্ট রাখার সুযোগ কমই হয়।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

স্যাম এর ছবি

যেমন ধরেন আপনি বা প্রণবেশ গ্রাফিক ডিজাইনের কিছু সাহায্য করতে পারেন। অথবা একটা পোস্টার বানিয়ে দিতে পারেন।

এই মুহুর্ত থেকে রেডী দেঁতো হাসি আমার ইমেইল পাঠাচ্ছি আপনাকে

অতিথি লেখক এর ছবি

আপনাদের মাধ্যমেই শিক্ষার আলো চারিদিকে ছড়াবে। খুবই ভালো উদ্যোগ। ধন্যবাদ।

khan academy র বিষয়ে মনে হয় আপনি জানেন। ওদের পরীক্ষা নেয়ার ব্যবস্থাটা বেশ ভালো।
সালমান খান এর ছোট সেই উদ্যোগ এখন বিশাল আকার ধারণ করেছে। আপনার যদি ওদের ব্যাপারে পরিচিতি থাকে তাহলে কথা বাড়িয়ে আর লাভ নাই, আর না থাকলে অবশ্যই একবার ঢুঁ মেরে দেখেন।

-- জ্যোতিস্কর দাদু

schumonn এর ছবি

আপানাদের মত আরো অনেক মানুষ আমাদের এই দেশে প্রয়োজন!!আপনাকে স্যালুট!

সচল জাহিদ এর ছবি

বন্ধু হিসেবে তোমাকে নিয়ে গর্ব করার মত অনেক কিছুই আছে, তবে এই উদ্যোগটা অন্য সবকিছুকে ছাপিয়ে অনেক উপরে। সাফল্য কামনা করি এই প্রকল্পের।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
বিশ্ব পানি দিবসব্যক্তিগত ব্লগ। কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

আনোয়ার এর ছবি

গুরু গুরু

শিশিরকণা এর ছবি

রাস্পবেরি পাই এর বুদ্ধিটা ভালো, কিন্তু ডিসপ্লে ডিভাইস কি হবে? অর্থায়নের ব্যাপারে কিছু সাহায্যের সূত্র নিয়ে যোগাযোগ করেছিলাম, কিছু ডিটেইলস জানালে যোগাযোগ করতে পারি (মেসেজ থ্রেডটায় জানাচ্ছি)।

স্কুল লেভেলের কোর্সগুলোতে কিভাবে শিক্ষক বাছাই/ নিয়োগ করছেন জানাবেন? বিষয়/ শ্রেনী কে কি পড়াবে সেটা কিভাবে ঠিক করছেন? বাচ্চাদের পড়াতে খুব ভাল লাগে। পড়াতে চাই।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

কানা বাবা এর ছবি

চমৎকার একটি প্রকল্প। প্রথম দিকে আমি অবশ্য একটু সন্দিহান ছিলাম এর সাফল্য নিয়ে। মূলত দুটো ইস্যু নিয়ে দ্বিধা ছিলোঃ

১। শহুরে ছেলেপুলেরা অন্যান্য অল্টারনেট ওপেন কোর্সগুলো বাদ দিয়ে আপনার প্রকল্প ব্যবহার করবে কিনা।
২। গ্রামের বা রিমোট এলাকার ছেলেমেয়েদের (যাদের এটা সবচেয়ে বেশি দরকার) কাছে পৌঁছুবে কিনা।

সুখের কথা হলো সংশয় কেটে গেছে এখন, কেননা মনে হচ্ছে দেশের অনেকেই আপনার উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরেছে। তবে আরও বহুদূর যেতে হবে। বিশেষ করে যদি রিমোট এলাকার ছেলেমেয়েদের মাঝে ভালোভাবে পৌঁছানো যায় তবে সেটা হবে অসাধারণ একটি সাফল্য। স্কুলের শিক্ষকদেরকে যদি কোনভাবে ইনভলভড করতে পারেন তবে এই কাজটা সহজ হয়ে যাবে। প্রথম আলোর বন্ধুসভার মত যদি লোকাল কিছু উৎসাহী মানুষকে যোগাড় করে ফেলতে পারেন তবে সাফল্য আরও দ্রুত আসবে। সবশেষে আপনার সাফল্য কামনা করছি।

/----------------------------------------------------
ওইখানে আমিও আছি, যেইখানে সূর্য উদয়
প্রিয়দেশ, পাল্টে দেবো, তুমি আর আমি বোধহয়
কমরেড, তৈরি থেকো,গায়ে মাখো আলতা বরণ
আমি তুমি, আমি তুমি, এভাবেই লক্ষ চরণ।।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই প্রজেক্টের উপর রাগিব ভাইয়ের সাক্ষাৎকার:
http://www.sachalayatan.com/betarayatan/47981

সৌরভ এর ছবি

আমার অত্যন্ত প্রিয় সাইট শিক্ষক.কম। দাবা খেলা পরিচিতি, ক্লাউড কম্পিউটিং এবং সিকিউরিটির উপরে কোর্সগুলি পুরোপুরি ফলো করছি। ভালো লাগে বেসিক ওয়েবসাইটের উপর কোর্সটিও। রাগিব স্যারকে সম্মানসহ ধন্যবাদ।

থার্ড আই এর ছবি

শুভ উদ্যোগ। জ্ঞান বিতরণে আপনার এই নিরন্তর প্রচেষ্টা অব্যাহত থাকুক।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ক্লোন৯৯ এর ছবি

চলুক গুরু গুরু
আপনার ফেসবুকে স্কুলের কোর্স করানোর স্ট‌্যাটাস দেখার পর থেকেই সেটা নিয়ে টুকটাক লেকচার তৈরী করার চেস্টা করে যাচ্ছি। সফল হলে আপনাকে জানাব।

ডিসপ্লে মিডিয়া হিসেবে পুরান ল্যাপি কালেকশন একটা উপায় হতে পারে। জাপান আমেরিকায় ইউরোপে অনেকেই এগুলো রিসাইকেলে দিয়ে দেয়। কিন্তূ সমস‌্যা হচ্ছে দেশে সেগুলো পাঠানো।

ত্রিমাত্রিক কবি এর ছবি

রাগিব ভাই, এটা একটা অসাধারণ উদ্যোগ, এ নিয়ে তো বলার কিছু নেই। তবে এখন মনে হয় গ্রামে-গঞ্জে ছড়িয়ে দেয়ার ব্যাপারটাই সবচেয়ে জরুরী। আর আমার মনে হয় বরং প্রাথমিক শিক্ষার বিষয়গুলোকে অনেক বেশি ফোকাসে আনা দরকার। শিক্ষক ডট কমের বিষয় বৈচিত্র অত্যন্ত চমৎকার হলেও বেশিরভাগ কোর্সই উচ্চশিক্ষার।

আমি নিজেও একটা কোর্স পড়াতে গিয়ে রুটিন ঠিক রাখতে পারছি না। তারপরেও আমার ইচ্ছা আছে এই কোর্সটি শেষ করতে পারলে পরবর্তীতে হয়ত বাচ্চাদের কোন বিষয় পড়ানোর কথা চিন্তা করব। সেটাই বোধহয় অনেক বেশি জরুরী।

আর লেকচারগুলোকে সিডি/ডিভিডি করে ছড়িয়ে দেয়ার কথা ভাবা যায় না? এখন বাংলাদেশের গ্রামে-গঞ্জেও সিডি প্লেয়ার বেশ সহজলভ্য।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

জোহরা ফেরদৌসী এর ছবি

রাগিব, আপনাকে অভিবাদন । স্বপ্নগুলো পুরন হোক । আগামীর পথে এগিয়ে যাক প্রিয় স্বদেশ ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

রাগিব এর ছবি

ধন্যবাদ।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

নীল আকাশ এর ছবি

গুরু গুরু চলুক

অতিথি লেখক এর ছবি

প্রজেক্ট টা অনেক আগেই দেখেছিলাম, সেটা যে আপনার জানতাম না। অসাধারন একটা প্রোজেক্ট। এগিয়ে যান। যদি কোন ক্ষেত্রে কাজে লাগতে পারি তবে পাশে থাকবো।

- পিনাক পাণি

রাগিব এর ছবি

আমি আসলে পয়েন্ট অফ কনট্যাক্ট মাত্র, আসল কৃতিত্ব হলো শিক্ষক.কম এর শিক্ষকদের। হাসি

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

দ্রোহী এর ছবি

আপনার প্রচেষ্টায় সাধুবাদ। চলুক

তবে কথা হচ্ছে এই জাতির বেশিরভাগ মানুষ চাঁদের গায়ে সাঈদীর ছবি দেখে সংখ্যালঘুদের আক্রমণ করতে ছুটে যাওয়া টাইপ মানসিকতার অধিকারি। আর দেশের মিডিয়াগুলো চাঁদের গায়ে কারো ছবি দেখা সম্ভব কি না সেটা জানতে মোল্লাদের সাক্ষাৎকার নেয়। তাই এদের বাংলা, ইংরেজি, বিজ্ঞান পড়িয়ে লাভ নাই। এদের সবার আগে শেখাতে হবে কমনসেন্স ব্যবহার করার পদ্ধতি। "ভুদাই মুক্তি" নামে একটা কোর্স ডিজাইন করেন সবার আগে। তারপর বাংলা, ইংরেজির কাম।

সাইদ এর ছবি

@রাগিব ভাই- নতুন করে আর প্রশংসা করব না। ছড়িয়ে দিচ্ছি পরিচিত সবার মাঝে

@দ্রোহীদা

চলুক

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

শাহ  এর ছবি

আপনার এই উদ্যেগ সফল হউক। যতভাবে এটা ছড়ানো যায় তত ভালো হাসি আরো বড় হোক এর পরিসর

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কোন কাজ যত্ন নিয়ে করলে সাফল্য সেখানে নিশ্চিত। শিক্ষক ডট কম আরো এগিয়ে যাবে, সাধারণ ছাত্র-ছাত্রীদের উপকারে লাগবে এমন বিশ্বাস আছে।

রাগিব এর ছবি

ধন্যবাদ, পিপিভাই। আপনার মতো শিক্ষক আমার সাথে আছেন বলেই না এগোনো যাচ্ছে। হাসি

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

নজরুল ইসলাম এর ছবি

মুর্খ মানুষ, তাই চুপচাপ শুধু দেখে যাই।
অসাধারণ এই উদ্যোগের জন্য সাধুবাদ।
যে কোনো দরকারে যে কোনো সময় শুধু একটা ডাক দিবেন, বান্দা হাজির হয়ে যাবে।
অডিও ভিজ্যুয়াল যে কোনো ব্যাপারে সাহায্য করতে পারবো তা আগেই জানিয়েছিলাম। কী করতে হবে শুধু বইলেন।

সফল হোক
সফল হোক। ছড়িয়ে যাক।

______________________________________
পথই আমার পথের আড়াল

রাগিব এর ছবি

জানাবো, নজরুল ভাই, জানাবো।

আর নজরুল ভাই, সব কোর্স কিন্তু একাডেমিক হতে হবে এমন কথা নাই। বাংলাদেশের এক বিখ্যাত সাহিত্যিক কিন্তু "হাউ টু রাইট এ স্টোরি" টাইপের একটা কোর্স পড়াতে চেয়েছিলেন!

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

তানিম এহসান এর ছবি

এই উদ্যোগ এর কথা শুনেছি আগেই, আজকে আরও জানলাম। আপনার চিন্তার ক্ষমতা আর তা বাস্তবায়নের সংকল্পকে সাধুবাদ জানাই।

আপনার কাজে জড়িত হতে পারলে ভাল লাগবে।

রাগিব এর ছবি

আপনি হয় পড়িয়ে, অথবা আমাদের কোর্সের কথা কিংবা কনটেন্ট শিক্ষার্থীদের কাছে পৌছে দিয়ে সাহায্য করতে পারনে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সন্ধ্যাতারা  এর ছবি

আপনার এই অনন্য উদ্যোগ বাংলাদেশের শত শিক্ষার্থীর জীবন বদলে দিচ্ছে। ইন্টারনেট আর কম্পিউটার মানুষের মাঝে আরো সহজে পৌঁছে গেলে বাংলাদেশের জ্ঞানপিপাসু ছেলেমেয়েগুলোর জীবন বদলাতে পারে এই উদ্যোগ।

অনেক শুভকামনা রইলো।

রাগিব এর ছবি

ধন্যবাদ।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

আশরাফ ফারুক পলাশ এর ছবি

ধন‌্যবাদ রাগিব ভাই এই উদ‌্যেগের জন্য।
ক্যালকুলাসসের কিছু লেকচার ডাউনলোড করে ইতিমধ্যে আমার ছোট ভাইবোনদের জন্য পাঠিয়েছি।
বাংলাদেশের ইনটারনেট স্পীডের যে অবস্তা একটা অফলাইন ভার্ষন থাকলে মনে হয় বেশ ভাল হয়।

রাগিব এর ছবি

ধন্যবাদ।

অফলাইন ভার্শনের জন্য ডিভিডি/পেনড্রাইভ সংস্করণের কাজ চলছে, আর তার সাথে সাথে মোবাইলে ভরে দেয়ার মতো ক্ষুদ্র সংস্করণের প্ল্যান আছে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অনার্য সঙ্গীত এর ছবি

শ্রদ্ধার আয়োজন। এগিয়ে চলুক হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রাগিব এর ছবি

উহুঁ, শুধু এটা বললে তো হবে না, বরং একটা কোর্স দিতে হবে!!

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অবাঞ্ছিত এর ছবি

রাগিব ভাই, আগে বোধহয় বলা হয়নি। এমন একটা উদ্যোগের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। কি পরিমাণ সময় ও এনার্জি এর পিছনে আপনাকে ইনভেস্ট করতে হয় ও হয়েছে এটা হয়তো সবাই অনুধাবন নাও করতে পারে। "শিক্ষক" এর সর্বোচ্চ সাফল্য কামনা করছি । হাসি

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

মাসুম আহমদ এর ছবি

আমি আপনার শিক্ষক ডট কমের একজন শিক্ষার্থী।বেসিক ওয়েব ডিজাইনের কোর্সটা ফলো করেছি। ইচ্ছে ছিল একটা প্রজেক্ট জমা দেয়ার, কিন্তু সময় শেষ হয়ে যাওয়ায় দিতে পারিনি! তবে ভবিষ্যতে আরও কোর্স নেয়ার ইচ্ছে আছে!

সমুদ্র পাথর এর ছবি

অসাধারন কাজ।

কিন্তু এত ঝামেলা না করে, আপনি যদি শুধু পিডিএফ ফরম্যাটে বাংলায় একটা ভাল ইবুক তৈরি করে ফেলতেন তাহলে কি আরো ভাল হত না। আমার মনে হয় একটা সুলিখিত বই শিক্ষকের প্রয়োজন অনেকখানি কমিয়ে আনে। বাংলা ভাষায় এধরনের বইয়ের খুব অভাব। আপনার কি মনে হয়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA