উইকিনামা - ১

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: সোম, ২৪/১০/২০১১ - ৯:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

উইকিপিডিয়ার সাথে আমার সম্পর্ক প্রায় সাড়ে সাত বছরে গড়াতে চললো। সেই ২০০৪ সালের মার্চ মাসে একাউন্ট খুলেছিলাম ইংরেজি উইকিপিডিয়াতে। তার বছর দুয়েক পর কাজ শুরু করি বাংলা উইকিপিডিয়াতে। এই সাত বছরে উইকিপিডিয়াতে দেখেছি নানা রঙ্গ, আর পরিচয় হয়েছে মানব মনোস্তত্ত্বের নানা দিকের সাথে। এই সিরিজটা আসলে উইকিতে কেনো লিখবেন, তার আহবান নয়, বরং উইকির নানা বৈচিত্র‍্যময় দিকের উপস্থাপনা মাত্র।

(এক) উইকিতে লেখে কারা?

উইকিপিডিয়ার বিপুল বিস্তর নিবন্ধগুলো কারা লেখে, তা নিয়ে কৌতুহল দেখেছি অনেকের মাঝেই। সাধারণত এই ব্যাপারগুলা বেরিয়ে আসে উইকির কোনো নিবন্ধের উপরে খাপ্পা হয়ে থাকা, অথবা উইকিকে রেফারেন্স টানা - এই দুই দলের লোকজনের মাঝেই ("উইকিতে লিখেছে অমুক", অথবা "উইকির সব তথ্য ভুলভাল" ইত্যাদি ইত্যাদি)।

ব্যাপার হলো, উইকিপিডিয়ার নিবন্ধগুলো কিন্তু কোনো বিশেষজ্ঞের হাতে লেখা না। বরং অধিকাংশ ক্ষেত্রেই উইকির নিবন্ধের মূল লেখকদল হলো

(১) কিশোর বা তরুণ বয়সী
(২) পুরুষ
(৩) ছাত্র
(৪) অবিবাহিত
(৫) বিবাহিত হলেও সন্তান নেই
(৬) একটু বোরড, কিংবা চরম নিবেদিতপ্রাণ

তো, উইকির লেখককূলের মধ্যে এহেন বৈশিষ্ট্যধারীদের সংখ্যা কীরকম? কিছু পরিসংখ্যান দেখা যাক - উইকিপিডিয়ার লেখককূলের ৮০ শতাংশ হলো পুরুষ, ৬৫ শতাংশ অবিবাহিত বা কোনো সম্পর্কে জড়িত নন, ৮৫ শতাংশের বেশির সন্তান নেই, আর ৭০ শতাংশের বয়স ৩০ এর নিচে!! আরেকটা জরীপে দেখা যায়, উইকিপিডিয়ার লেখকদের মধ্যে নারীদের হার মাত্র ১৩ শতাংশ!

বাংলা উইকিপিডিয়ার লেখকদের ডেমোগ্রাফিক্স নিয়ে সেরকম গবেষণা হয়নি, তবে সক্রিয় লেখকদের যে তথ্য আমার জানা আছে, তাতে করে এই প্রবণতা বাংলা উইকিপিডিয়াতেও খুব ভালো করেই চালু, তা বলতে পারি।

উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে কি এর প্রভাব পড়েছে? অবশ্যই!! অবিবাহিত তরুণবয়সী পুরুষদের আগ্রহ যেসব বিষয়ে, উইকিপিডিয়াতে সেগুলোর উপরে বিশাল বিশাল বিস্তারিত এবং উন্নতমানের সব নিবন্ধের সৃষ্টি হয়েছে। পক্ষান্তরে নারীদের কাছে জনপ্রিয় বেশি এমন সব বিষয়ের উপরে নিবন্ধের সংখ্যা কম, আর তাতে তথ্যের ঘাটতিও ব্যাপক। নিউ ইয়র্ক টাইম্সের এক নিবন্ধ অনুসারে (মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেক্ষিতে) কিশোর বা তরুণদের কাছে জনপ্রিয় এমন বিষয়, যেমন অ্যাকশন সিরিজ, খেলাধুলা এসব বিষয়ের নিবন্ধের আকার বেশ বড়, আর তাতে তথ্যের ব্যাপকতাও অনেক বেশি। সেই তুলনায় কিশোরীদের বা তরুণীদের কাছে জনপ্রিয় বিষয়, যেমন ফ্রেন্ডশিপ ব্রেসলেট অথবা ফ্যাশন ডিজাইনার অথবা রোমান্টিক চলচ্চিত্রের নিবন্ধে বড়জোর তিন চার প্যারাগ্রাফ তথ্য থাকে। একইভাবে সাইন্স ফিকশন ঘরাণার সিরিজ কিংবা লেখকদের উপরে যেখানে পাতার পর পাতা তথ্য যোগ হয়ে চলে, সেখানে নারীবাদী লেখক/লেখিকাদের নিবন্ধ প্রায় ফাঁকা রয়ে যায়। আবার তরুণদের কাছে জনপ্রিয় সিনেমার নায়িকাদের নিবন্ধগুলো হয়ে পড়ে বিপুল তথ্যে সমৃদ্ধ। (বাংলা ভাষায় অ্যাঞ্জেলিনা জোলির নিবন্ধটি দেখুন, বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে সুলিখিত নিবন্ধগুলোর মধ্যে এটা রয়েছে হাসি )। আর স্টার ট্রেকের কিশোর বা তরুণ ভক্তরা উইকিপিডিয়াতে স্ট্রার ট্রেকের উপরে কয়েকশ নিবন্ধ তৈরী করেই ক্ষান্ত দেয়নি, বরং স্ট্রার ট্রেকের নিবন্ধগুলোর আরো বিস্তারিত সংকলন করার জন্য আলাদা একটা উইকি খুলে বসেছে!

অবশ্য প্রশ্ন হলো, বোরড হয়ে থাকা কিশোর বা তরুণদের হাতে সংকলিত বলে নিবন্ধগুলোর মানের কি অবনতি ঘটছে? উইকিপিডিয়ার শুরুর দিকে প্রথাগত বিশ্বকোষ প্রকাশকেরা উইকির মান নিয়ে শুরু করেছিলো বিশাল হৈচৈ -- নিম্নমান টান বলে এক ব্যাপক প্রপাগান্ডা ক্যাম্পেইন চালানো হয়েছিলো সেসময়। (কারণ বুঝতে সময় লাগেনা, মাগনা বিশ্বকোষ হাতে পেলে কে আর হাজার হাজার টাকা খরচ করে খণ্ড খণ্ড ব্রিটানিকা বা বাংলাপিডিয়া কিনবে??)। নিন্দুকের মুখ বন্ধ করে দেয় ২০০৫ সালে বিশ্বখ্যাত বিজ্ঞান জার্নাল নেচারে প্রকাশিত একটি গবেষণাপত্র, যাতে দেখানো হয় উইকিপিডিয়া আর এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার নিবন্ধের মান প্রায় সমতূল্য। আর গত ৬ বছরে তো উইকিপিডিয়ার নিবন্ধের মান আর বিষয়ের বৈচিত্র‍্য ছাপার সব বিশ্বকোষকে ছাড়িয়ে গেছে বহুগুণে।

উপরে বৈশিষ্ট্যের তালিকা যা দিয়েছি, তার ১-৫ নাহয় বোঝা গেলো। একাকী কিশোর বা তরুণ সময় কাটাতে উইকিপিডিয়াতে বিশাল অবদান রাখছে। কোনো সম্পর্কে জড়ালে কিংবা পরবর্তীতে সন্তান আসলে সে রকম সময় আর দেয়া হয় না। কিন্তু ৬ নম্বরের ব্যাপারটা কী? আসুন সেটা দেখা যাক ... পরের পর্বে?

(পরের পর্ব - উইকিপিডিয়ার রাজনীতি - উইকির নিবন্ধগুলো কি নিরপেক্ষ? পুরোপুরি না।)

(ছবির কৃতজ্ঞতা - র‍্যান্ডির গিক হিরো কমিক)


মন্তব্য

অতিথি অন্যকেউ এর ছবি

দারুণ! এই সিরিজ গোগ্রাসে গিলবো। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম দেঁতো হাসি

রু (অতিথি) এর ছবি

দারুণ একটা পোস্ট! পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

পাঠক এর ছবি

দেখে অবাক হই যে বঙ্গানুবাদ এবং গুগলি লেখা লিখে আপনি কিভাবে বিখ্যাত হয়ে গেলেন।

ব্যাক্তিআক্রমন নয়, শুধু ব্যাক্তিগত পর্যবেক্ষন থেকে বলছি, স্কুল কলেজের ব্যাক্তিগত রেজাল্টের প্রচার, হোস্টেলের স্মৃতিকথা, ব্যাক্তিজীবনের কর্ম অভিজ্ঞতা, উইকিপিডিয়ায় ফ্রিল্যান্সিং আর গুগুল কৃত প্রবন্ধসমুহ লিখে আপনি যেটুকু ফোকাসে আছেন সেটা হতাশজনক। কত শত লেখক কষ্ট করে মেধা খরচ করে মৌলিক লেখা লিখেও জায়গার জায়গার অভাবে হারিয়ে যায় আর এক আপনি! হয়তো আপনার স্কুল-কলেজের রেজাল্ট এর পেছনে ভূমিকা রেখেছে। কিন্তু আপনিও নিশ্চিয়ই একমত হবেন যে লেখকের যোগ্যতা তার পরিক্ষার ফল বা চাকরী'র পদ নয়।

তাই আবারও বলছি ব্যাক্তিআক্রমন নয় বরং আপনার মেধাটুকু মৌলিক কিছু লেখার চেষ্টায় খাটিয়ে আমাদের ভাল কিছু উপহার দিয়ে আপনার ব্যাক্ত সকল সু-কীর্তিগুলোর প্রতি অবিচার বন্ধ করুন।

রাগিব এর ছবি

উপদেশের জন্য অনেক অনেক ধন্যবাদ পাঠক সাহেব। কিন্তু আমার স্কুল কলেজের রেজাল্ট কবে কোথায় উল্লেখ করেছি বুঝতে পারলাম না। এমনকি অনেক গুগল সার্চ করেও সেটার খোঁজ পেলাম না!!

আমার মৌলিক লেখার অভ্যাস আপনার মতো নাই। মাথা ভোঁতা আসলে। তাই আপনি যেরকম চরম মৌলিক কমেন্ট করতে পারেন, তা করতে নাভিশ্বাস উঠে। সেজন্যই মাঝে সাঝে কষ্ট করে হল জীবনের স্মৃতিচারণ করি। সেই অপরাধ মাফ করে দিবেন। আমার হলের স্মৃতিও যদি কোনো খান থেকে কপি করা হয়ে থাকে, সেজন্য অতি দুঃখিত। স্মৃতিশক্তিও ব্যাপক দুর্বল। মৌলিক কমেন্ট করা ও লেখা বাড়াবার জন্য ব্রাহ্মীশাক খাওয়ার ইচ্ছা আছে। কোথায় পাওয়া যেতে পারে জানাবেন প্লীজ!! ওটা খেলে হয়তো স্কুল কলেজের রেজাল্ট মনে পড়লেও পড়তে পারে। না হলে আবার উই পোকায় খাওয়া সার্টিফিকেট ঘেঁটে ওগুলো মনে করতে হতে পারে। সেই আদ্যিকালে ১৯৫৩ সালে স্কুল কলেজে ছিলাম কি না ...

ভালো থাকুন।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পাঠক  এর ছবি

শাক লাগবে না জনাব, মেধা তালিকার শীর্ষে আপনার যে নাম ছিল সেটা আপনি ভুলে গেলেও আমাদের কি ভুলে যাবার উপায় আছে? আমরা সেটা জানি যেমন জানি আপনি কোথায় কোথায় চাকরী ও ফ্রী ল্যান্সিং করেছেন / করেন।

মৌলিক লেখার জন্য চেষ্টা করুন আপনি পারবেন, আত্মসমালোচনামূলক স্বীকারোক্তি দেবার সৎসাহসই আপনাকে সফল করবে আশা করা যায়। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

হিমু এর ছবি

আত্মসমালোচনামূলক স্বীকারোক্তির সৎসাহসের আহ্বায়ক হে মহাত্মন, আপনি আগে স্বনামে বা স্বনিকে বা স্বপরিচয়ে মন্তব্য করার মতো কইলজার জোর হাছিল করুন।

ত্রিমাত্রিক কবি এর ছবি

পাঠক সাহেব মনে হয় অনেক মৌলিক লেখা লিখেও জায়গার অভাবে হারিয়ে গেছেন। আহারে, বোর্ডে স্ট্যান্ড থাকলে সেই মৌলিক লেখাগুলান কত্ত ফোকাস পাইত!! ইস ভাই একটু ভালমত লেখাপড়া করতেন, তাইলে আমরা আপনার মৌলিক লেখাগুলা থিকা বঞ্চিত হইতাম না। তা পাঠক ভাইয়ের নাম কি? কি করা হয়? একটু জানবার মঞ্চায়।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ধুসর গোধূলি এর ছবি

'পাঠক' ভাই, আরেকজনের মৌলিক-যৌগিক আর সফলতায় মাথা ঘামানোর ঝামেলায় না গিয়া বরং আপনে নিজেই একটা মৌলিক গীত শোনেন। কী আছে জীবনে! দুইন্যাটা পুরাই একটা বাইগুন, বুঝলেন।

রু (অতিথি) এর ছবি

একটু আগ বাড়ায় কথা বলি, কিছু মনে করেন না। প্রথম পাতায় রাগিবের নতুন লেখা দেখে মনে হোল, বাহ! অনেকদিন পর। এ পর্যন্ত উনার যতগুল লেখা পড়েছি কখনো হতাশ বা 'আচ্ছা পড়লাম একটা জিনিষ' এ ধরনের ফিলিং হয়নি, প্রতিবারই পড়ে তৃপ্তি পাই। সেটা লেখার বিষয় ও লেখাশৈলীর কারনে।

রাগিবকে কিন্তু আমি পার্সোনালি চিনিনা। বুয়েট বুঝতে পারি, স্কুল কলেজ নিয়ে কোন ধারণা নাই, ওখানকার রেজাল্ট নিয়েও কোন ধারণা নাই। ব্যক্তি বা কর্মজীবনে উনি কী বা কেন তাও জানিনা। এতো কথা বলার কারন একটাই, রাগিব যতক্ষণ না অন্য কারো লেখা মেরে দিচ্ছে ততক্ষণ বলব উনি খুব ভালো একজন লেখক এবং যা লিখছে চালিয়ে যাক। উনি মনে হয় না অন্য কারো ভাত মারছে। এতোগুলো বাংলা ব্লগ আছে, নতুন মেধাবী লেখকরা জায়গা পাচ্ছে না, এটা একটা কথা বললেন?

অছ্যুৎ বলাই এর ছবি

আপনি হয়তো রাগিবের শুভাকাঙ্ক্ষী হিসেবে আপনার চাওয়াগুলো বলেছেন; কিন্তু এর বিপরীতটা (অর্থাৎ এখন সে যা করছে) আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ। প্রত্যেক মানুষের কিছু সবল ও কিছু দুর্বল দিক থাকে। উদ্দেশ্যের দিকে সবল দিকগুলোর ব্যবহারই বেশি প্রোডাক্টিভ হওয়ার কথা। আমার কাছে, জোর করে একটা 'মৌলিক' উপন্যাস লেখার চেয়ে রাগিব বাংলা উইকির একটা নিবন্ধে এফোর্ট দিক, এটাই বেশি চাওয়া, এটাই বেশি সু-কীর্তি। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সচল জাহিদ এর ছবি

নির্ভেজাল ব্যাক্তি আক্রমন। আপত্তি জানিয়ে গেলাম।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
বিশ্ব পানি দিবসব্যক্তিগত ব্লগ। কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

চরম উদাস এর ছবি

আজব তো। এই পাঠক নামের লোকেরা খালি এমন হয় ক্যান? ইয়ে, মানে...

রাগিবকে কখনো মনে হয়নি নিজের রেজাল্ট নিয়ে বড়াই করতে, অথবা নিজের গুণগান করে লেখা লিখতে। বড়াই করতে চাইলে অনেক কিছু নিয়েই বড়াই করার মতো অনেক কিছু ওর আছে (জানিনা তার কোনটা আপনার চুলকানির কারন)। একটা ছেলে ঘরের খেয়ে বনের মোষ তাড়িয়ে যাচ্ছে, উইকি নিয়ে চমৎকার সব কাজ করে যাচ্ছে। ওর সমস্ত রেজাল্ট, ক্যারিয়ার সব পাশে সরিয়ে রেখে আমি ওকে ব্লগার হিসেবেই দেখি। এবং ওর লেখার ক্ষমতা এবং পরিমিতিবোধ রীতিমতো ঈর্ষনীয় মনে হয় (যদিও চুল্কানি লাগে না)।
যাইহোক, আপনার মতো লোকদের হতাশ করতে পারাটাই বোধহয় ওর সবচেয়ে বড় সাফল্য।

শমশের এর ছবি

বাংলা-ব্লগের জগতে নিয়মিত বিচরন বছরখানেক ধরে। এর মধ্যে যে কয়জন ব্লগারের লেখা ভাল লাগে তার মধ্য অন্যতম হলেন রাগীব। সচলের অনেক লেখকের লেখাই পোষ্ট হওয়ার সাথে সাথেই পড়া হয়ে যায়, আলস্যের জন্য মন্তব্য করা হয়ে উঠেনা। রাগীবের লেখার একজন সাধারণ অনুরাগী পাঠক হিসাবে উপরের ঈর্ষাকাতর মন্তব্যের প্রতিবাদ করার ইচ্চা হল।
লেখক কি নিয়ে লিখবেন তা তার একান্ত ব্যক্তিগত ব্যাপার। পাঠক যদি তা পছন্দ করে তবে লেখার গুনেই করবে। বস্তাপঁচা মৌলিক (?) লেখা গন্ডা গন্ডা লিখলেও পাঠক তা গ্রহন করবেনা। আর ব্যক্তিজীবনে প্রতিষ্ঠাও মানুষ নিজের যোগ্যতায়ই অর্জন করে। বিদেশে হলেত কথাই নেই, সেখানেত রাজনৈতিক আর পারিবারিক ব্যাকগ্রাউন্ডের জোরে প্রতিষ্ঠালাভের কোন শর্টকাট উপায় নাই।
রাগীব আপনার সিরিজটি অন্যান্য লেখার মতই আকর্ষণীয় হচ্ছে। আপনি নিশ্চয়ই একটা-দুটা উড়ো মন্তব্যে হতোদ্যম হবেন না জানি। সংহতি জানিয়ে গেলাম। লেখা চলুক .....

স্যাম এর ছবি

চলুক

নীলকান্ত এর ছবি

ভাই, আসসালাম্মাইকুম। ভালো আছেন??
কিছু প্রশ্ন ছিল আপনার কাছে।
শেষ কবে একপাতা ইংরেজি টু বাংলা অনুবাদ করেছেন জানতে পারি কি?অথবা একটা রচনা লিখেছেন???ধরেন গরু নিয়ে। কি কি লিখেছেন?

আপনার সাধারণ অতি মৌলিক মাথায় যা যা আসবে তার চেয়ে বেশি কিছু উইকিতে আছে। এর কারণ অসংখ্য কৃত্রিম মাথার মানুষ অকৃত্রিম শ্রম দিয়ে উইকিপিডিয়া বানিয়েছে এবং এর জন্য কাজ করে যাচ্ছে। আপনার একটি মৌলিক গবেষণায় কিছুই এসে যায় না আমার বা আমার মত মানুষের। কারণ এই বিশ্বকোষ সারা দুনিয়ার মানুষ পড়তে পারছে, বিনামূল্যে এইসব কৃত্রিম মাথার মানুষের কারণে।

রেজাল্টের কথায় আর গেলাম না। ভালো থাকবেন। এক পাতা মৌলিক উইকি পৃষ্ঠা লিখে এরপর কমেন্ট কইরেন।


অলস সময়

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই মন্তব্য প্রকাশিত হতে দেখে অবাক হলাম। সচলায়তনের মডারেটরদের আরো কঠোর এবং ইমপার্শিয়াল হতে অনুরোধ জানাই।

তাসনীম এর ছবি

সহমত।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

দিগন্ত বাহার * এর ছবি

সন্দেশের একটা পোষ্টের কথা মনে পরল। [url=http://bit.ly/vLaWDi ]অনামা পোস্ট ও মন্তব্য সচলে প্রকাশিত হবে না[/url] ।

এরকম পূর্ব-ঘোষণা থাকতে এবং মডারেশনের উপস্থিতি সত্ত্বেও কেন রাগিব ভাইয়ের মতো একজন লেখকের কৌতুহলৌদ্দীপক একটা পোষ্টে এমন নিকৃষ্ট পর্যায়ের কথাবার্তা চলে এলো?

সচল মডারেশনের কাছে আরো দায়িত্বশীলতা আশা করি।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

এইসব অসার অযৌক্তিক মন্তব্যের মানে কী!!! মাথা কী ঠিক আছে!!! অপ্রকৃতিস্হ!!! ছাগুরাম সুলভ


_____________________
Give Her Freedom!

ত্রিমাত্রিক কবি এর ছবি

পাঠক, আপনি যেই হোন না কেন, রাগিব ভাই যদি ফোকাসে থাকেন তাহলে আপনার চুল্কায় কেন? সবাইকে কি গল্প, কবিতা আর উপন্যাস লিখতে হবে? উনি যেটা করেছেন সেটার সাথে ওনার রেজাল্ট বা অ্যাকাদেমিক পার্ফরমেন্সের কো-রিলেশান করছেন কেন? আমার তো মনে হয় বাংলা উইকিতে অবদান রাখা দু-চারটা গল্প-কবিতার চেয়ে অনেক জরুরী। আমরা অনেকেই সেটা করছি না বা পারছি না। উনি এত ব্যাস্ততার মাঝেও এরকম অর্থনৈতিকভাবে অর্থহীন কাজ করে যাচ্ছেন, আপনার কি মনে হয় শুধু ফোকাসে আসার জন্য??

আপনি মনে হয় অনেক মৌলিক লেখা লিখেও জায়গার অভাবে হারিয়ে গেছেন! এজন্যেই আপনার এত চুল্কানি! ইস আপনার রেজাল্ট যদি আরেকটু ভাল হত। আপনিও ফোকাসে আসতে পারতেন!!

আর মুর্শেদ ভাই, আমার মনে হয় এরকম কমেন্ট আসার দরকার আছে। মানুষের অন্ধকার দিকগুলো সম্প্ররকেও জানা প্রয়োজন।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মন মাঝি এর ছবি

হা হা হা... ব্যপক বিনোদনমূলক কমেন্ট!!! সারা গায়ে অসহ্য ইর্ষার বিছুটি বা 'বান্দর হোলা'-র চুলকানিতে তিতিবিরক্ত হয়ে হীনমন্য অপোগণ্ডদের তিড়িং বিড়িং নাচুনি দেখতে বড়ই মজা লাগে !! দেঁতো হাসি

****************************************

আশফাক আহমেদ এর ছবি

অনেকদিন উইকিতে কিছু লিখি না। আপনার পোস্ট পড়ে ইয়াদ হইলো মন খারাপ

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

রাতঃস্মরণীয় এর ছবি

অনেকদিন পর রাগিব ভাই!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রাগিব এর ছবি

জ্বি, অনেকদিন পরেই। ৫ নম্বরটা আসলে ব্লগের ক্ষেত্রেও খাটে। ঐ ক্রাইটেরিয়াতে আর নাই, তাই ...

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

shafi.m এর ছবি

চলুক তথ্য সম্রিদ্ধ মজার লেখা। পরেরটার অপেক্ষায় থাক্লাম।

ভুল বানানের জন্যে দুঃখিত, আমার দোষ না।

শাফি।

অছ্যুৎ বলাই এর ছবি

উইকিতে না লেখার জন্য এখন থেকে আর কোন হীনমণ্যতা নেই। ৬ টা বৈশিষ্ট্যের ৫টাই অনুপস্থিত। আমি তো লিখতেই চাই, এই বৈশিষ্ট্যের খপ্পরে পড়েই লেখা হয় না!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সচল জাহিদ এর ছবি

বাংলা উইকিতে সচল জাহিদ নামে নিবন্ধন করেছিলাম। কাজ শুরু করেও এগোয়নি। ইচ্ছে আছে পানিসম্পদ সম্পর্কিত ভুক্তিগুলো যুক্ত/ সমৃদ্ধ করতে।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
বিশ্ব পানি দিবসব্যক্তিগত ব্লগ। কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

পাঠক এর ছবি

উইকিপিডিয়ার লেখকরা তো কেউ ফ্রি-ল্যান্সিং করে না | সবাই ফ্রী করে, এইটা একটা sacrifice , সবাই পারেওনা, wikipedia ছাড়া জীবন অচল, লেখকরা আরও অনেক কিছু deserve করেন | freelancing করে টাকা কমানোর সুযোগ থাকলে আগাছায় ভরে যেত, অনেক মৌলিক লেখক আর তখন মৌলিক লিখা না লিখে, wikipedia লিখত, বাংলা সাহিত্যের বিশেষ "ক্ষতি" হয়ে যেত|

তানিম এহসান এর ছবি

কাজে দেবে খুব, অনেক ধন্যবাদ, পরবর্তী পর্বগুলো মনোযোগ দিয়ে পড়বো।

নিটোল. এর ছবি

আগ্রহ নিয়ে অপেক্ষা করছি পরের পর্বের জন্য। হাসি

একা পাখি এর ছবি

রাগিব ভাই সেই রকম একটা লিখা দিয়েছেন।
আপনার ও মুনির ভাইয়ের কয়েকটি লেখা পড়ে বাংলা উইকিতে লেখা শুরু করি। আজকেই সহস্রতম সম্পাদনা সম্পন্ন করি।
বাংলা উইকিতে আমার আইডি Aashaa।

লেখা পড়ে ভাল লাগল।

--------------------------
একা পাখি।

হায় সেলুকাস! কী বি-বিচিত্র এই দেশ আমার।

রাগিব এর ছবি

আরে, আপনার সাম্প্রতিক এডিটগুলো তো উইকিতে প্রায় প্রতিদিনই দেখছি। খুব ভালো কাজ হচ্ছে, আগ্রহ ভরে অনেক নিবন্ধে কাজ করার জন্য অনেক ধন্যবাদ। চালিয়ে যান ...

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

আরিফ উদ্দিন এর ছবি

রাগীব ভাইকে আমি যতটুকু জানি তিনি কখনই তার রেজাল্ট নিয়ে ঘাটাঘাটি করতে দেখিনি। বাংলা উইকি গড়ার পেছলে তার কিছু লেখা এখন গুগল হতে কিছু তথ্য পেয়ে বুঝতে পেরেছিলাম যে এই মানুষটি কতটা কষ্ট করেছে এটাকে সমৃদ্ধ করার জন্য। যদিও আমি সঠিক ভাবে বলতে পারবো না, আমার ভুলও হতে পারে, তবে হয়তোবা রাগীব ভাই এর হাতে ধরেই বাংলা উইকি আজ আমাদের সামনে এসেছে। এবং তার মত একজন মানুষ যে কিনা মানুষকে অনুপ্রাণিত করতে পারেন (আমাকেও ইমেইল করে কিছু কথা বলেছিলেন যাতে করে আমার পরবর্তী পথ চলা সজহ হয়, হয়তো রাগীব ভাই এর মনে নাও থাকতে পারে)।
পাঠককে বলবো, আপনি দয়া করে আর কখনো এমন ভাবে কাউকে খোচা দিয়ে বা আঘাত করে কোন মন্তব্য করবেন।

আরিফ উদ্দিন
একজন স্বাধীন বক্তা

আশালতা এর ছবি

অজ্ঞানতাবশত নিছক কৌতূহল থেকে জানতে চাইছি, উইকিতে কে লিখতে পারবেন তার কি কোন মানদণ্ড থাকে ? থাকলে সেটা কিরকম ? উইকির তথ্য কতটুকু বিশ্বাসযোগ্য ?

----------------
স্বপ্ন হোক শক্তি

রাগিব এর ছবি

লেখালেখি সবার জন্য উন্মুক্ত। তবে কিছু লিখলে সেই লেখা টিকে থাকবে কি না, তা বেশ কড়া কিছু নিয়ম মেনে চলে। যেমন, যেকোনো তথ্য যাচাইযোগ্য হতে হবে (রেফারেন্স দিতে হবে নির্ভরযোগ্য সূত্র থেকে)। আর লিখতে হবে নিরাসক্তভাবে আর নিরপেক্ষভাবে। এইগুলা খুব সহজ মূলনীতি, কিন্তু এগুলোর কড়া প্রয়োগ উইকিপিডিয়াতে করা হয় বলেই উইকিপিডিয়ার তথ্য গড় হিসাবে ভালোই নির্ভরযোগ্য। (গড় হিসাবে বললাম, কারণ কোনো কোনো নিবন্ধ সাময়িকভাবে ভুল থাকতে পারে, তবে সাধারণত ভুল বা ভ্যান্ডালিজম খুব দ্রুতই অন্য ইউজারেরা মেরামত করে ফেলে)।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

মৃত্যুময় ঈষৎ এর ছবি

সাধুবাদ আর অবশ্যই সিরিজ চলবে, রাগিব ভাই..............এই সিরিজ পড়ে অনেকেই আশা করি অনুপ্রাণিত হবে........ চলুক চলুক


_____________________
Give Her Freedom!

বন্দনা কবীর এর ছবি

অনে...ক দিন পর !!! শেখ সাহেবের গল্প বলে সেই যে হাওয়া...

আশালতাদির প্রশ্নের জবাবের অপেক্ষায় থাকলাম হাসি

উচ্ছলা এর ছবি

ঘরের খেয়ে বনের মোষ তাড়িয়ে বেড়ানো আপনার মত মানুষগুলোর জন্য অনেক শ্রদ্ধা এবং শুভেচ্ছা।
অন্যের সুবিধার্তে যারা বিনা পয়সায় মাসের পর মাস কাজ করে, তারা অনেক বড় আত্মা এবং মনের অধিকারী। যে যা বলুক, বড় মন কখনই ছোট করবেন না হাসি

ভালো থাকুন।

তাসনীম এর ছবি

উইকিতে লেখার ইচ্ছে ছিল - কিন্তু আর হয়ে ওঠে নি। তোমার দেওয়া ছয় ক্যাটাগরির উইকি লেখক দেখে একটু আশ্বস্ত হলাম - আমি মূল লেখকদের দলভুক্ত নই হাসি

সিরিজটা আগ্রহ নিয়ে পড়ব।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রাগিব এর ছবি

অনেক ধন্যবাদ, তাসনীম ভাই। কিন্তু সর্বনাশ!! এই লেখাটা দেখি ব্যাকফায়ার করছে! এখন থেকে কাউকে উইকিতে লিখতে বললেই আমারই তালিকা ধরে দেখিয়ে দিবে কেনো লিখার সুযোগ হচ্ছেনা হাসি

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

মাহে আলম খান এর ছবি

রাগিব ভাই,

ধন্যবাদ। উইকি নিয়ে সিরিজ লেখা আরম্ভ করার জন্যে। আশা করি, বাংলা উইকিপিডিয়ার ব্যাপারে কিছু ব্যক্তিগত অভিজ্ঞতা (মধুর ও তিক্ত) শেয়ার করবেন।

আর একটি বিশেষ ধন্যবাদ। আপনার এই লেখায় যেমন কু - মন্তব্য এসেছে, তেমনি (উইকিতে) এক ব্যক্তি আক্রমনে আমি মর্মাহত হয়েছিলাম। আপনি আমাকে সেই মর্মপীড়া হতে উদ্ধার করতে, ব্যক্তিগত বার্তায় জানিয়েছিলেন গোষ্ঠীগত কাজে এরকম অবশ্যম্ভাবী বাধা উপেক্ষা করতে হবে। আমি জানি, আমার মতো ক্ষুদ্র সত্তার মানুষের আপনাকে সেইরকম বার্তা পাঠানোর প্রয়োজন নেই। তবুও আপনার সাথে, আপনার লেখার সাথে, উইকি আন্দোলনে আপনার প্রয়াসের সাথে - একাত্মতা জানিয়ে যাই।

শুভাশীষ দাশ এর ছবি

মূল লেখায় অ্যাঞ্জেলিনা জোলির লিঙ্কটা কাজ করছে না। ঠিক করে দিস্‌।

ধুসর গোধূলি এর ছবি

খাড়ান, আগে গণ্ডাখানেক বিবাহ করে নেই। তারপর ডজন খানেক পোলাপানের কলার ঝাঁকানি ড্যাডি হই। হেরপর দেখবেন। লেইখা উইকি ফাডায়ালামু! উইকিতে এখন থেকেই কালি আর কাগজের সাপ্লাই বাড়াতে শুরু করেন। পরে টান পড়লে কিন্তু আমারে দোষ দিতে পারবেন না, হুঁ!

পাঠক এর ছবি

আমি ব্লগপাড়াতে নতুন এসেছি, এখনো সচল হতে পারিনি মন খারাপ কিন্তু রাগীব ভাইয়াকে কেউ কিছু বললে তারে কিন্তু "অচল" করে দিব। (আমি খুব ভালো ঝগড়া করতে পারি !) সকলে মনে রাখিয়েন।
রাগীব ভাইয়া, আপনি লিখতে থাকেন, আমি পিছে আছি। চলুক

শাব্দিক এর ছবি

উইকিনামা চলুক, দারুন লাগছে। আর ছয়টা বৈশিষ্ট্যের চারটা কমন পড়লেও লিখি না কেন উইকিতে বুঝতে পারছি না চিন্তিত

ডালিম কুমার এর ছবি

রাগীব ভাই এর স্কুল কলেজে অনুগামী হওয়াতে ওনার 'যন্ত্রণাদায়ক' রেজাল্টের কারণে আমাদের ত্রাহি অবস্থা হয়েছিল।বিশেষত উনার এক গর্বিত শিক্ষক পারলে আমাদের ধরে ধরে উনার.....থাক আর না বলি। কিন্তু রেজাল্ট নিয়ে স্বয়ং রাগীব ভাই কোথাও বাকবাকুম করছেন বলে তো দেখলাম না।আর ফোকাসটাই বা কি? মন্তব্য পরে পুরাই মেজাজ খারাপ। আর রাগীব ভাই মন দিয়ে শোনেন, লেখা দিতে এত দেরি করলে ভুট্টাক্ষেতে গিয়ে কচুকাটা করে আসবো।

তারেক অণু এর ছবি
অঅসাধারন এর ছবি

রাগিব ভাই, এতক্ষনে নিশ্চয়ই দেখেছেন পরিচিতদের পাশাপাশি অপরিচিতরাও কেমন এগিয়ে এসেছে অন্যায় কমেন্টটার জবাব দিতে। আপনার উইকি প্রচেষ্টাকে বিনম্র শ্রদ্ধা। ভালো থাকুন, সুস্থ থাকুন, আপনার হাত ধরে বাংলা উইকি আরো এগিয়ে যাক এই প্রার্থনা করি।

ফাহিম হাসান এর ছবি

৫ বাদে বাকি সব কয়টা ক্যাটাগরিতেই আমি আছি!

আমি মূলত ফটোগ্রাফার। উইকিতে (বাংলা, ইংরেজি দুই ভাষাতেই) আমি ফটোগ্রাফি, অর্থনীতি আর পরিবেশ সংরক্ষণ নিয়ে নতুন ভুক্তি ও সম্পাদনা করতে চাই। এজন্য কি আমার আলাদা দুইটা অ্যাকাউন্ট খোলা লাগবে?

উইকিমিডিয়াতে ছবি আপলোড করা শুরু করেছি। কিন্তু বাংলা উইকিতে কিভাবে ছবি আপলোড করব বুঝতে পারছি না। আমার username: hassanfahim

বাংলাদেশের জীববৈচিত্রের ভুক্তিগুলো দেখে একটু মন খারাপ হল। ছবি খুব কম। আমি সাধ্যমত প্রজাতি অনুযায়ী ছবি যোগ করার চেষ্টা করব, এছাড়াও বাসস্থান, ব্যবহার, খাদ্যতালিকা ইত্যাদির উপরও জোর দিতে চাই। ছবি জমা দেওয়া নিয়ে আপনার আগের পোস্টগুলো খুঁজে খুঁজে পড়ছি। তারপরেও আপনাকে অনুরোধ জানাই: কিভাবে প্রাসঙ্গিক ছবি যোগ করে ভুক্তিকে সমৃদ্ধ করা যায় তা নিয়ে একটু বিস্তারিত বলতে।

উৎসাহের জন্য ধন্যবাদ।

রাগিব এর ছবি

এজন্য কি আমার আলাদা দুইটা অ্যাকাউন্ট খোলা লাগবে?

নাহ, আপনার একটা একাউন্টই যথেষ্ট। যে উইকিতে (বাংলা?) রেজিস্ট্রেশন করেছেন, সেখানে লগিন করুন। তারপর "আমার পছন্দ" পাতায় গিয়ে সেখানে ব্যবহারকারীর প্রোফাইল ট্যাবে গিয়ে প্রধান একাউন্ট একীভূত (merge) করে নিন। তার পর সব উইকিতেই একই একাউন্ট দিয়ে লগিন করতে পারবেন, আর একবার লগিন করলে অন্য্ত্র বার বার লগিন করা লাগবে না।

কিন্তু বাংলা উইকিতে কিভাবে ছবি আপলোড করব বুঝতে পারছি না।

ছবি আপনি নিজেই আপলোড করতে পারেন। সেজন্য বাংলা উইকিতে লগিন করে এই পাতায় যান। ফর্মে আপনার নিজের কাজ লিংক বেছে ক্লিক করলে আপলোডের ফর্ম আসবে। সেখানে তথ্য দিয়ে দিন খালি জায়গাতে, আর লাইসেন্স হিসাবে নিজের কাজের অধীনে একটা বেছে নিন। তবে আপনার নিজের তোলা ছবি হলে সবচেয়ে ভালো হবে উইকিমিডিয়া কমন্সে আপলোড করে দিলে, তাতে একবার আপলোড করেই সব উইকিতে একই ছবি ব্যবহার করা যাবে।

কিভাবে প্রাসঙ্গিক ছবি যোগ করে ভুক্তিকে সমৃদ্ধ করা যায় তা নিয়ে একটু বিস্তারিত বলতে।

ছবি একবার আপলোড হয়ে গেলে কোনো নিবন্ধে যোগ করা খুব সোজা। এখানে একটা অতি সংক্ষিপ্ত টিউটোরিয়াল আছে।

আর কোনো সাহায্য লাগলে বাংলা উইকিতে নিজের আলাপ পাতায় লিখুন। কেউ না কেউ সাহায্য করতে এগিয়ে আসবেই।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

স্বাধীন এর ছবি

তালিকার ছয়টার মধ্যে খালি একটা মিলে (পুরুষ) মন খারাপ । এ জন্যেই এতো ইচ্ছে থাকার পরেও জীবনে কিছু করা হয়ে আর উঠে না ওঁয়া ওঁয়া

হাওয়াইমিঠাই এর ছবি

আমি wiki ও সচলায়তনের নতুন লেখক। help me

দু ক্ষেত্রেই কিভাবে সচল থাকবো ... suggestion দিন.

CannonCarnegy এর ছবি

বাংলা ব্লগ পড়ার আগে রাগিবকে চিনতাম না। সামহোয়ার ইনে উনার লেখা পড়ে প্রথম উনাকে চিনি। তারপর বিভিন্ন কমেন্টস আর লেখার মাধ‌্যমে তার "নিজের খেয়ে বনের মোষ তাড়ানো" - বিভিন্ন দিক জেনেছি।

নিজে দেশের বাইরে থাকি বলে সম্পূর্ণ উপলব্ধি আছে কতখানি সদিচ্ছা আর ডেডিকেশান থাকলে বিদেশের জীবনে এতো বনের মোষ তাড়ান যায়। শুধুমাত্র এ কারনেই উনাকে শ্রদ্ধা করি। আর তার প্রতি আমার এতোদিনে গড়ে ওঠা শ্রদ্ধার কারণে কমেন্ট করতে বাধ্য হলাম।

বেনামী পাঠকের মন্তব‌্যে তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়ে গেলাম। আপনার মতো বেনামী ঈর্ষাকাতর কাপুরুষের জন‌্যই বাংলা ব্লগে "গদাম" শব্দটা চালু হইছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA