| ঘড়ায়-ভরা উৎবচন…| ২১ – ৩০ |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বিষ্যুদ, ১৭/০৯/২০০৯ - ১২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[ উৎসর্গ : হুমায়ুন আজাদ, যাঁকে আদর্শ ভাবলে প্রাণিত হই ]
.

সতর্কতা:

ধর্মীয় বিশ্বাস ও সংস্কার বা মুক্তচিন্তা বিষয়ে যাঁদের সংবেদনশীলতা রয়েছে,

তাঁদের জন্য অস্বস্তিকর হতে পারে।

————————————
[এডিটকৃত পরিবর্তনোত্তর]
.
(২১)
আফসোস হচ্ছে সেই ধুর্ততা,
সময়কে ধরতে না পেরে কপট ও মূর্খরা যা করে থাকে।

(২২)
মানুষকে পশু বানানোই মানুষের শ্রেষ্ঠ বিনোদন,
পশুরা তা জানলে তাদের নিজস্ব সমাজে
জঘণ্য গালিটা হবে ‘মানুষ’।

(২৩)
যার রক্ত দাসত্ব মুছতে পারে না
তার অনুরোধ হয় নির্দেশের স্বরে,
একজন স্বাধীন প্রভুর নির্দেশ করে অনুরোধের সুরে।

(২৪)
যে নিজেকে ফাঁকি দেয়, সে অন্যকেও ফাঁকি দেয়;
যখন সে অন্যকে ফাঁকি দেয়,
আসলে সে নিজেকেই প্রতারিত করে।

(২৫)
যে পুরুষ নারীকে অবজ্ঞা করে, সে ধ্বংসকে আমন্ত্রণ জানায়;
নারীর প্রতি অনুগত যে, সে স্ত্রৈণ;
যে বিশ্বস্ত থাকে, আজীবন অন্ধত্বই নিয়তি তার।
সৃষ্টিশীল পুরুষেরা নতুন অপশনের খোঁজে জীবনটাই ব্যয় করে দেয়।

(২৬)
যে নারী পুরুষকে বিশ্বাস করে, সে বোকা;
যে অবিশ্বাস করে, সে নির্বোধ;
যে নির্ভর করে, সে অকর্মণ্য।
অথচ এর বাইরে নারীর জন্য কোনো অপশন রাখেনি পুরুষ।

(২৭)
অহঙ্কার সেই জ্বলজ্বলে বই, যার পাতায় পাতায়
অশ্লীল শব্দ আর অর্থহীন বাক্যের সমাহার।

(২৮)
মুদ্রাদোষ মানুষের একমাত্র স্মারক, যা তার পরিচয় বহন করে।
অসভ্য মানুষ এটাকে দোষ বলে প্রচার করেছে।

(২৯)
মানুষের ক্ষমতা তার স্বপ্নের চেয়ে বড় হয় না।
ক্ষমতা একরৈখিক, সীমাবদ্ধ; স্বপ্ন বহুমাত্রিক, অসীম।
স্বপ্নের দুর্বলতা হলো, তাকে টেনে নিচে নামানো যায় না।

(৩০)
উইগ, মাথার টাক ঢাকার সাথে সাথে মানুষের গুণগুলোও ঢেকে ফেলে।
ভণ্ড-ধার্মিকের মতো মানুষকে অভিনয়বাজ শয়তানে পরিণত করে।

...

[১১-২০][*][৩১-৪০]


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ফাটাফাটি একটা সঙ্কলন হচ্ছে রণদা। চলুক

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ সিমন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

আপনার লেখার ভাষা ও লেখার বিষয় নতুন করে বিবেচনা করার জন্য অনুরোধ রইলো আমার।
প্রচলিত প্রবচনের পাশাপাশি যদি হুমায়ূন আজাদেরগুলো রাখি তবে আজাদের গুলোকে যতটা স্মার্ট ও আধুনিক মনে হয়, যতটা এগোনো মনে হয় আপনার প্রবচনগুলোকে তার থেকে পেছনের সময়ের মনে হয়।

আপনার অনেক প্রবচন আসলে বাণী চিরন্তনী ভাবধারার।
এর ফলে মনে হয় এগুলোতে আপনার সৃজনশীলতা ঠিকমত ধরা পড়েনি।

আরো চমৎকার বিষয়ের ওপর সৃজনশীল প্রবচনের আশায় রইলাম।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

হিমু এর ছবি

হার্ভি ক্রাম্পেটের ফাক্টগুলির কথা মনে পড়ে গেলো।

হার্ভিরে, তুই কই গেলি রে!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রণদীপম বসু এর ছবি

হা হা হা ! হিমু ভাই, হার্ভি ক্রাম্পেটের ফাক্ট কিছু কিছু পড়েছি আমি। অন্যরকম স্বাদ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

@ শোহেইল ভাই, আপনার চমৎকার মন্তব্যের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। বিষয়টা আমিও ভেবেছি, হুমায়ুন আজাদের প্রবচনগুচ্ছ আমার প্রিয়তম বইগুলোর অন্যতম। তাঁর স্টাইলটা যেরকম আগ্রাসী, তা থেকে ভিন্নতা আনার দরকার ছিলো। প্রাথমিকভাবে যখন উৎবচনগুলো ড্রাফ্ট করি, খুব রুঢ় ভাব চলে আসায় ঘষামাজা করে একটা কাব্যময় ভাব আনার চেষ্টা করেছি। কিন্তু আপনার মন্তব্য থেকে বুঝা যাচ্ছে যে, ব্যাপারটা উল্টো হয়ে গেছে, ব্যাকডেটেড ব্যাকডেটেড লাগছে। সমস্যাটা মাথায় রইলো।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রেনেসাঁ [অতিথি] এর ছবি

উইগ, মাথার টাক ঢাকার সাথে সাথে মানুষের গুণগুলোও ঢেকে দেয়।
ভণ্ড-ধার্মিকের মতো এটা মানুষকে অভিনয়বাজ শয়তানে পরিণত করে।
সহমত।

দ্বিতীয়নাম এর ছবি

উইগ, মাথার টাক ঢাকার সাথে সাথে মানুষের গুণগুলোও ঢেকে দেয়।
ভণ্ড-ধার্মিকের মতো এটা মানুষকে অভিনয়বাজ শয়তানে পরিণত করে।

টুপি/ক্যাপ দেয়া জায়েজ আছে চোখ টিপি

রণদীপম বসু এর ছবি

টুপি/ক্যাপ দেয়ায় ঢেকে রাখার কোন বিষয় হয়তো আছে, কিন্তু শয়তানি নেই, হা হা হা !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক
..................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ পান্থ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নজমুল আলবাব এর ছবি

বুঝলাম, রণদা কেনু উইগ না পরে টুপি পরে। চোখ টিপি

চলুক

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

রণদীপম বসু এর ছবি

তবে টুপির তলে কী আছে তা বলা যাবে না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

শোহেইল মতাহির চৌধুরী ও হিমু-কে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই, তাঁদের মন্তব্য আমাকে আরেকটু লক্ষ্যাভিমুখি হতে সহায়তা করেছে। এই কিছুক্ষণ আগে এডিট করা উৎবচনগুলোতে এর সাক্ষ্য দেয়ার চেষ্টা করেছি। পরবর্তীগুলোতেও এর প্রভাব ফেলবে আশা করি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।