| দুই-মেগাপিক্সেল…| আইডেনটিটি |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: সোম, ২৮/০৯/২০০৯ - ৯:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:


অর্থনীতির হিসাবে ওরা এসেছে বিশ্বের সবচাইতে শক্তিশালী রাষ্ট্রটি থেকে। জাপান। তারুণ্যে ভরপুর এদেরকে দেখলেই বুঝা যায় কলেজ-বিশ্ববিদ্যালয় বা সেদেশের স্কুল পড়ুয়া ছাত্রছাত্রী। উচ্ছল প্রাণ-চাঞ্চল্য সাথে নিয়ে বিশ্বের অন্যতম দরিদ্র দেশটিতে এসেছে বেড়াতে কিংবা কোন শিক্ষা সফরে, হয়তো অভিজ্ঞতা অর্জন বা কোন গবেষণা সন্দর্ভ তৈরির জন্য। এ-সবই ধারণা। কিন্তু ছবি যা বলে, তা হয়তো ধারণা নয়। সফরের প্রামাণ্য হিসেবে ডিজিটাল আলোয় যে অভিজ্ঞতাটুকু তাদের মুঠোবন্দী হচ্ছে, তা আমাদের প্রিয় বাংলাদেশ।

.
auto

একদিন হয়তো তাদের অভিজ্ঞতার এই আলো কিংবা অন্ধকার টুকরোগুলো ছড়িয়ে পড়বে অন্তর্জালিক বিশ্বের প্রতিটা ডিজিটাল কোণায়; ক্যাপশানে হয়তো লেখা থাকবে বোধ্য বা অবোধ্য ভাষায়- এই দেখো বাংলাদেশ !

আমার দুখিনী বাংলা, তোমার উদোম গতর এখনো উন্মুক্ত। নগ্ন, এক টুকরো কাপড়ের আশায়। ক্ষুধায় আর্ত হাত সাদা-কালো বুঝে না কিছুই, খোঁজে শুধু এক বেলার আহারের আশ্বাস !


মন্তব্য

অমিত এর ছবি

অর্থনীতির হিসাবে ওরা এসেছে বিশ্বের সবচাইতে শক্তিশালী রাষ্ট্রটি থেকে ।জাপান।

তথ্যটি কি ঠিক ? জিডিপি ধরলে [url=http://en.wikipedia.org/wiki/List_of_countries_by_GDP_(nominal)]উইকি[/url] থেকে দেখলাম জাপানের স্থান ইউএসএ-র পরে।

শাহেনশাহ সিমন এর ছবি

শেষ প্যারাটার বক্তব্যে মন খারাপ হয়ে গেলো রণদা।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মূলত পাঠক এর ছবি

একবার কম্পানির কয়েকজন ক্লায়েন্টকে মাইসোর (মহীশূর) দেখাতে নিয়ে যেতে হয়েছিলো। আমার স্বভাববিরোধীভাবে প্রচুর পরিকল্পনা করে দ্রষ্টব্য স্থান নির্বাচন করে কাকভোরে উঠে ঠা ঠা গরমে ঘুরিয়েও দেখি এক বুড়োর মুড খারাপ, স্যাংচুয়ারির নামে বেজার মুখ করছে। বাকিদের বললাম একে জিগাও কেস কী। তখন জানা গেলো সে নাকি 'রিয়েল ইন্ডিয়া' দেখতে চায়, এইসব প্রাসাদ মন্দির পাহাড়ে মন ভরছে না। বুঝলাম দাদুর মনোবাসনা আসলে কী। ছবি তুলে দেশে গিয়ে বুড়া হিরো হবে, "দেখেছো ওরা কত্তো গরীব!" ড্রাইভারকে বললাম, নিয়ে চলো সবচেয়ে নোংরা ঘিঞ্জি একটা বাজারে, সে চিপা গলিওয়ালা একটায় নিয়ে গেলো, সেখানে গরু, ভিখিরি শিশু ও কাদাজলের মাঝে দাঁড়িয়ে গর্দভ দেখি প্রথমবার দন্তবিকাশ করলো।

আমাদের দেশে সবাই ধনী এমন দাবি কেউ করে না। তার পরেও এই সব রামছাগলেরা লাফালাফি করলে আমি ভাবি যাক, দেখে একটু আনন্দ পেলে আমি কেন বঞ্চিত করে এগুলোকে। সুখে থাক অজসম্প্রদায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর্ট কালচার আর ফটোগ্রাফির জন্য গরীব বেশ ভালো সাবজেক্ট।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শামীম এর ছবি

কবেকার তোলা? কোথায়?
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতন্দ্র প্রহরী এর ছবি

কী-ই বা বলার আছে... (দীর্ঘশ্বাস)

অতিথি লেখক এর ছবি

মন্তব্য করতে পারলাম না একটা গান এর লিঙ্ক পোস্ট দিলাম।

http://www.esnips.com/doc/7b77aca4-40c8-481a-ae52-ecfd481e874f/ghum-ghum

গরীব
সাউথ কোরিয়া

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।