| শতবর্ষে নারী দিবস এবং মানবেতিহাসের এক বহমান লজ্জার গাথা |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: সোম, ০৮/০৩/২০১০ - ২:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(০১)
মানবসভ্যতার সেই লজ্জাকর মুহূর্তে নারী যখন সর্বগ্রাসী ধর্মীয় মৌলবাদী পুরুষতন্ত্রের হাতে এক ব্যবহারযোগ্য ভোগ্যপণ্য হিসেবে শৃঙ্খলিত হলো, সেই থেকে নারীসত্ত্বা তার শৃঙ্খলভাঙার অবদমিত ইচ্ছাকে লালন করে আসছে হাজার হাজার বছর ধরে। পুরুষতন্ত্রের সেই আদিম ও আরোপিত ফাঁস থেকে নারীর আজো বেরিয়ে আসা সম্ভব হয়নি। তাকে বেরিয়ে আসতে দেয়া হয়নি। কেননা প্রচলিত সভ্যতা ও সংস্কৃতির গোটা প্রক্রিয়া ও কাঠামোটাই এই মৌলবাদী পুরুষতন্ত্র এক প্রতারণামূলক ধর্মতাত্ত্বিক বিটুমিন দিয়ে নিজের অনুকূলে ঢালাই করে নিয়েছে সুকৌশলে। প্রতিনিয়ত অসভ্য প্রহরায় রাখা সেই ঢালাই ভাঙা তো চাট্টিখানি কথা নয়।

পুরুষ নামের প্রাণীরা নিজেদেরকে মানুষ ভাবলেও ঘরে ঘরে যাদের সাথে সংসার করে আসছে শত শত বছর ধরে, সেই নারীও যে তার মতোই মানুষ এবং মানবিক অস্তিত্ব হিসেবে মানবসভ্যতায় সমসঙ্গি পুরুষের সমান সুযোগ ও মর্যাদা পাওয়ার অধিকার ধারণ করে, তা বোঝাতে এবং পাওয়ার দাবীতে এই নারীকে ঘর ছেড়ে এক অনিশ্চিত আন্দোলনের রাস্তায় নামতে হয়। এটাই মানবেতিহাসের বহমান এক লজ্জার গাথা। মায়ের অভিন্ন গর্ভে একই পিতার ঔরসে জন্মানো ছেলেটির মতোই যে মেয়েটিরও জন্ম হলো, ছেলেটি পুরুষ হয়ে ওঠে আর সেই মেয়েটিকে বানানো হয় নারী। নারীবাদী লেখিকা সিমোন দ্য বোভোয়া তার ‘দ্বিতীয় লিঙ্গ’ গ্রন্থে তাই বলেন- ‘নারী হয়ে কেউ জন্ম নেয় না, নারী হয়ে ওঠে।’ পুরুষশাসিত এই সভ্যতায় পুরুষরা স্বঘোষিত মানুষই হয়। কিন্তু নারীকে সাংস্কৃতিকভাবে এমন এক অদ্ভুত অস্তিত্ব বানিয়ে তৈরি করা হয়, শুধু সম্মানের সাথে ভোগ করার বেলায় পুরুষ তাকে আদর করে মানুষ বলে ডাকে। কিন্তু অধিকার ও মর্যাদার প্রশ্নে পুরুষ নারীকে তার সমকক্ষ হিসেবে স্বীকার তো করেই না, উপরন্তু শারীরিক, মানসিক, আধ্যাত্মিক ও বস্তুগত বৈষম্যের দৃশ্যমান ও অদৃশ্য দেয়াল তুলে তাকে বুঝিয়ে দিতেও কসুর করে না যে নারী একটি দ্বিতীয় শ্রেণীর ভোগ্যপণ্য বস্তু বা প্রাণীবাচক অস্তিত্ব কেবল। তার নিজস্ব কোন স্বপ্ন, কল্পনা, চাওয়া থাকতে পারে না। তার নিয়ন্ত্রণকারী হচ্ছে পুরুষ এবং পুরুষের চাওয়াই তার চাওয়া। কিন্তু পুরুষের পাওয়া তার পাওয়া নয়। সেভাবেই পুরুষ সৃষ্টি করেছে সংসার, সমাজ, রাষ্ট্র, ধর্ম ও যাবতীয় তত্ত্ব। এর স্বত্ব ও বৈধতাও পুরুষ রেখেছে নিজের অধিকারেই। এই স্বয়ম্ভু স্বার্থপর পুরুষ সত্ত্বা আসলে কোনো মানবিক পুরুষ সত্ত্বা নয়, এক সর্বগ্রাসী দানবিক পুরুষতন্ত্র তা।

তাই সম-অধিকারের প্রশ্নে নারীর যে আন্দোলন সংগ্রাম, তা পুরুষের বিরুদ্ধে বিক্ষুব্ধ নারীর বিদ্রোহ নয়, বরং এক অবৈধ পৈশাচিক পুরুষতন্ত্রের বিরুদ্ধে বঞ্চিত নির্যাতিত মানবতার দীর্ঘ অসম যুদ্ধ। আর তাই অনিবার্য এ যুদ্ধে অনায়াসে সামিল হয়ে যান নারী পুরুষ নির্বিশেষে মানবতাবাদী মানবহিতৈষী সকল মানুষ।

(০২)
০৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। ২০১০ সালের এই তারিখে এসে নারী অধিকার আদায়ের সংগ্রামের বয়স আনুষ্ঠানিকভাবে একশ’ বছর পূর্ণ হলেও সংঘটিত আন্দোলনের অনানুষ্ঠানিক বয়স সম্ভবত দেড়শ’ বছরেরও বেশি। অথচ অবাক হয়ে ভাবতে হয়, পৃথিবীতে আর কোনো মানবিক আন্দোলনকে কি এমন দীর্ঘমেয়াদী ও চূড়ান্ত ফলাফলহীন অবস্থায় এভাবে অনিশ্চিত দূরগামী সক্রিয়তায় যুক্ত থাকতে হয়েছে ? নারী আন্দোলনের ইতিহাস এই প্রশ্নটাকে বিস্ময়ের সাথে এক অনিশ্চিত গন্তব্য নিয়ে ঝুলিয়ে রেখেছে আজো।

আন্দোলন যতো তাত্ত্বিক বা আধ্যাত্মিক পর্যায়েরই হোক না কেন, তার সূত্রপাত ঘটে প্রথমত বস্তুগত বঞ্চনার পুঞ্জিভূত ক্ষোভ থেকেই। নারীর অধিকার আদায়ের সংগ্রামও এর ব্যতিক্রম নয়।

আজ থেকে দেড়শ’ বছরেরও আগের কথা। আমাদের এই উপমহাদেশে তৎকালীন ব্রিটিশরাজের অধীনস্থ সিপাহী, আমাদের বিক্ষুব্ধ পূর্বপুরুষ, মঙ্গল পাণ্ডে ১৮৫৭ সালে শৃঙ্খল ভাঙার যে ঐতিহাসিক বিদ্রোহের সূচনা করেছিলেন, সাম্রাজ্যবাদী ব্রিটিশ রাজশক্তি এটাকে সিপাহী বিদ্রোহ বলে প্রচারণা চালালেও মূলত তা-ই ছিলো ভারত উপনিবেশে আমাদের জেগে ওঠা স্বাধীনতা আন্দোলনের প্রথম অগ্নিস্ফুলিঙ্গ।

নিপীড়িত নির্যাতিত মানুষের যন্ত্রণা যে আসলেই একটা অভিন্ন আন্তর্জাতিক ভাষা, তার প্রমাণ পাই ঠিক সেই সময়কালেই অর্থাৎ ১৮৫৭ সালেই পৃথিবীর অন্যপ্রান্তে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুঁই কারখানায় যখন নারী শ্রমিকরা দৈনিক ১২ ঘণ্টা বা তারও বেশি কর্মঘণ্টা পরিশ্রম, নিম্ন-মজুরি তথা মজুরি বৈষম্য, অমানুষিক নির্যাতন ও খাদ্যের অভাবের বিরুদ্ধে বিক্ষুব্ধ প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠেন। ফলশ্রুতিতে তাদের উপর নেমে আসে দমন পীড়নের প্রথাগত নির্যাতন। ৮ই মার্চের সেই ঘটনাকে বিশ্বের দেশে দেশে নিপীড়িত নারীরা কখনো ভুলে যায়নি। ভুলে যাওয়া সম্ভবও ছিলো না।

১৮৬০ সালে এই নারী শ্রমিকরাই নিজেদের দাবি আদায়ের প্ল্যাটফরম হিসেবে নিজস্ব ইউনিয়ন গঠন করেন। আর তাই অত্যন্ত যুক্তিসঙ্গতভাবেই ১৮৬৮ সালে শ্রমিক শ্রেণীর সেই প্রথম আন্তর্জাতিক মঞ্চ থেকে মহামতি কার্লমার্কস শ্রমিক শ্রেণীর সংগ্রামের সঙ্গে নারী অধিকার ও নারী মুক্তির বিষয়টিও তুলে ধরেন। তাদের প্রচেষ্টায় এর পর থেকেই নারী শ্রমিকদেরও ট্রেড ইউনিয়নের সদস্য করা শুরু হয়। ফলে ১৮৭১ সালে ফ্রান্সে প্যারি কমিউনের বিপ্লবী সংগ্রামে প্রবল সাহসিকতা নিয়ে শ্রমজীবী নারীরা অংশগ্রহণ করে দেখিয়ে দেয় সমকক্ষতায় পুরুষের চেয়ে কোন অংশেই এরা কম নয়। এভাবে এসব আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে নারীদের একটি বড় অংশের মধ্যে সমাজতান্ত্রিক ধ্যানধারণা বিস্তৃতিলাভ করতে থাকে এবং ক্রমান্বয়ে রাজনৈতিক আন্দোলন দানা বাঁধতে থাকে।

উল্লেখযোগ্য ঘটনাটি ঘটে ১৮৮৯ সালে। প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক মঞ্চ থেকে কমিউনিস্ট নেত্রী ক্লারা জেটকিন সর্বপ্রথম রাষ্ট্র ও সমাজজীবনের সর্বক্ষেত্রে পুরুষদের সাথে নারীর সমানাধিকারের দাবি তোলেন। আন্দোলন সংগ্রামের এই ধারাবাহিকতায় ১৯০৭ সালে জার্মানীর স্টুটগার্টে এই ক্লারা জেটকিনের নেতৃত্বেই প্রথম আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়।

১৯০৯ সালে ৮ই মার্চ নিউইয়র্কের দর্জি শ্রমিক নারীরা প্রথম নারীর ভোটাধিকারের ঐতিহাসিক দাবি তুলে ধরেন। ১৯১০ সালে কোপেনহেগেনে ১৭টি দেশের ১০০ প্রতিনিধি নিয়ে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। এবং এ সম্মেলনের গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী ১৯১১ সাল থেকে প্রথমবারের মতো নারীদের সমানাধিকার দিবস হিসেবে ৮ই মার্চ পালিত হওয়া শুরু হয়। এ ধারা অব্যহত থাকে এবং দেশে দেশে তা ছড়িয়ে পড়তে থাকে। যতটুকু জানা যায় অবিভক্ত ভারতে ১৯৪৩ সালে বোম্বেতে প্রথম ৮ই মার্চ পালিত হয়। আর বাংলাদেশে ১৯৭৩ সালে বাংলাদেশ মহিলা পরিষদ কর্তৃক প্রথম ৮মার্চ পালিত হয়।

নারী অধিকারের এই যৌক্তিক দাবিগুলোকে মাথায় রেখে দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর প্রেক্ষাপটে ১৯৪৫ সালে সানফ্রান্সিসকোতে জাতিসংঘ মানুষের মৌলিক অধিকার হিসেবে জেন্ডার ইকোয়ালিটি নামের একটি আন্তর্জাতিক চুক্তিতে স্বাক্ষর করে। সেই থেকে সদস্য দেশগুলো তা পালন করতে অঙ্গীকারাবদ্ধ হয়। আর বিশ্বব্যাপি পালিত হয়ে আসা ৮ মার্চের দিনটির গুরুত্ব অনুধাবন করে ১৯৭৭ সালের ১৬ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে একটি বিল উত্থাপিত হয়। নিজ নিজ দেশের ঐতিহাসিক জাতীয় ঐতিহ্য ও প্রথার আলোকে মহিলাদের অধিকার ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ এই দিনটিকে দিবস হিসেবে পালনের জন্য রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানায়। আর এরই ফসল হিসেবে ১৯৮৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের গৃহিত প্রস্তাব অনুযায়ী ৮ই মার্চ-কে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

আজ ৮ মার্চের নারী দিবসের দাবি শুধু মজুরি বৈষম্য বিলোপ ও ভোটাধিকারের মধ্যেই সীমাবদ্ধ নেই। ইতোমধ্যে তা ব্যাপ্তিলাভ করেছে নারীর অর্থনৈতিক সামাজিক রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে। সেই ১৮৫৭ থেকে আজতক এই যে দেড়শ’ বছরের নারী মুক্তি আন্দোলনের পরিক্রমা, এতো দীর্ঘকালব্যাপি পৃথিবীতে আর কোনো আন্দোলনকেই বোধ হয় এমন অনিশ্চিৎ অভিযাত্রায় ঘুরপাক খেতে হয় নি। এটাই বোধ করি মানবেতিহাসে মানব সভ্যতার এক চরম পরিহাস! এখানেই প্রশ্ন আসে, সভ্যতার জারিজুরি মাখা আমাদের এই পুরুষতান্ত্রিক সমাজটা কি আদৌ বন্যতার আদিম সাম্য সমাজটাকেও অতিক্রম করতে পেরেছে? নইলে মানুষ পদবাচ্যে থেকে পুরুষের সমকক্ষ হয়েও একজন নারীকে কেন আজো পুরুষের সমানাধিকার প্রাপ্তির জন্য দাবি আদায়ের আন্দোলন করে যেতে হবে?

(০৩)
১৯১১ সালে প্রথমবারের মতো নারীদের সমানাধিকার দিবস হিসেবে ৮ই মার্চ পালিত হওয়া থেকে ০৮ মার্চ ২০১০ এর ব্যবধান একশ’ বছর। এই সময়কালে সারা বিশ্বে একেকবার একেকটি করে বহু থিম নিয়ে নারী দিবস পালিত হয়েছে। কিন্তু অবস্থার কতোটা উন্নতি হয়েছে তা ধারণা করা যায় এবারের নারী দিবসের শ্লোগান থেকেই। ‘সম-অধিকারের মাধ্যমে সবার অগ্রগতি’। অর্থাৎ নারী-পুরুষের সম-অধিকারের বিষয়টি এখনো প্রশ্নের পর্যায়েই রয়ে গেছে। কী সেই প্রশ্ন ?

প্রথমত অধিকার বলতে আমরা কী বুঝি ? মৌলিকভাবে এখানে দুটো বিষয়কেই প্রাধান্য দেয়া হয়। সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার এবং ক্ষমতা-বলয়ে অংশগ্রহণের অধিকার। অর্থাৎ একজন পুরুষ স্বাভাবিকভাবে যে সুযোগ-সুবিধা পেতে পারেন, সে তুলনায় একজন নারী কতটুকু সুযোগ-সুবিধা পান। একইভাবে ক্ষমতায়নের ক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরা সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক জীবনে সক্রিয়ভাবে কতটুকু অংশগ্রহণের সুযোগ পান। এই দু’পর্যায়ের অধিকারে নারী-পুরুষের তুলনামূলক প্রাপ্তি বা বঞ্চিত হওয়ার হার নির্ণয়ের মাধ্যমেই নারীর আপেক্ষিক অবস্থানকে চিহ্ণিত করা হয়ে থাকে। এটাই সারা বিশ্বে জেন্ডার সূচক হিসেবে স্বীকৃত। একটি জেন্ডার উন্নয়ন সূচক, অন্যটি জেন্ডার ক্ষমতায়ন সূচক। মূলত এই দুটো সূচক চিহ্ণিত করে জাতিসংঘ। জাতিসংঘের এই সূচক দুটোর মাধ্যমে বিভিন্ন দেশে নারী-পুরুষের অবস্থান দেখানো হয় এবং সূচক অনুযায়ী বিভিন্ন দেশের অবস্থানও দেখানো হয়।

জেন্ডার উন্নয়ন সূচকে নারী-পুরুষের মধ্যকার অসমতা প্রতিফলিত হয়ে থাকে। জাতিসংঘের মানব উন্নয়ন রিপোর্ট-২০০৯ অনুযায়ী বাংলাদেশের জেন্ডার উন্নয়ন সূচক দেখানো হয়েছে ০.৫৩৬। এই সূচকের অর্থ হচ্ছে পুরুষের তুলনায় নারীর সুযোগ-সুবিধা প্রাপ্তির হার প্রায় অর্ধেক। ভিন্নভাবে বললে নারীরা পুরুষের তুলনায় প্রায় দ্বিগুণভাবে বঞ্চিত হচ্ছে। ওই রিপোর্টে ১৫৫ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৩তম।

অন্যদিকে জেন্ডার ক্ষমতায়ন সূচকের মাধ্যমে দেখানো হয় নারীরা অর্থনৈতিক ও রাজনৈতিক জীবনে সক্রিয়ভাবে কতটুকু অংশগ্রহণ করতে পারছে। এক্ষেত্রে যেসব বিষয়কে তথ্য-উপাত্ত হিসেবে বিবেচনা করে সূচক নির্ণয় করা হয় তা হলো, জাতীয় সংসদে পুরুষের তুলনায় শতকরা কতজন নারীর আসন রয়েছে, কতজন নারী মন্ত্রী রয়েছেন, উর্ধ্বতন কর্মকর্তা ও প্রশাসনিক পর্যায়ে কতভাগ নারী রয়েছে, বিভিন্ন পেশাগত এবং কারিগরি কাজে নারীর অংশগ্রহণের হার কত এবং তাদের অর্থনৈতিক স্বাধীনতা ও আয়বৈষম্য কীরকম। মোটকথা এখানে কিছু নির্ধারিত ক্ষেত্রে সুযোগের বৈষম্য তুলে ধরা হয়। এইসব তথ্য-উপাত্তের মাধ্যমে নির্ণীত জেন্ডার ক্ষমতায়ন সূচকে বর্তমানে ১০৯ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৮। খুবই হতাশাজনক অবস্থান বলা যায়। আর বাংলাদেশের জন্য এই সূচকটি হচ্ছে ০.২৬৪। অর্থাৎ এক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য আরো ব্যাপক।

নারী-পুরুষ বৈষম্যের ক্ষেত্রে বাংলাদেশের সূচকে যে হতাশাব্যঞ্জক চিত্র প্রতিফলিত হচ্ছে, রাষ্ট্র ও সরকার আন্তরিক হলে এর একটা সন্তোষজনক উন্নতি হয়তো সম্ভব। বিশেষ করে সামাজিক নিরাপত্তাসহ শিক্ষাগ্রহণের ক্ষেত্রে নারীর অংশগ্রহণ যত বাড়ানো যাবে ততই অর্থনৈতিক জীবনে নারীর অংশগ্রহণ আশাব্যঞ্জক হয়ে ওঠবে। কিন্তু শিক্ষার সুযোগ অবারিত ও অংশগ্রহণ নিশ্চিত করতে গেলেই যে রাষ্ট্রীক অর্থনৈতিক স্থিতি ও দেশপ্রেমসুলভ উদার মানসিকতার প্রয়োজন, সেই ভিত্তিটুকুর দিকে আমরা কি কখনো দৃষ্টি নিক্ষেপ করেছি বা করি ? রবার্ট ফ্রস্ট-এর সেই বিখ্যাত কবিতাংশটি মনে পড়ে যায়- ‘আই হ্যাভ মাইল্স টু গো…!’

(০৪)
কী করিলে কী হইবে- বিশেষজ্ঞদের বাঁধানো পথে অর্থতত্ত্বের জটিল পরিক্রমায় হয়তো অনেককিছুরই সমীকরণ মিলে যেতে পারে। কেউ কেউ মিলিয়ে দেবেনও হয়তো। এভাবে একদিন জেন্ডার সূচকে উন্নতির বিরাট প্রাপ্তিও অর্জিত হতে পারে। কিন্তু ‘সম-অধিকারের মাধ্যমে সবার অগ্রগতি’-এর প্রতিপাদ্য ধরে জেন্ডার সূচকে নারী-পুরুষের অধিকারের সমতা নিশ্চিত করতে হলে যে তাবিজটিকে উন্মুক্ত করা একদিন অবশ্যই জরুরি হয়ে ওঠবে, তার কথা জোরালোভাবে কাউকেই বলতে শুনি না আজো। যা না হলে সবকিছুই শেষপর্যন্ত ফাঁকা বুলি বা প্রতারণাময় ফাঁকি হিসেবেই চিহ্ণিত হয়ে থাকবে সেটা হলো- ধর্মীয় গোঁড়ামি, অন্ধতা ও কূপমণ্ডূকতা থেকে দৈহিক ও মানসিক মুক্তি। এতদঞ্চলে যতকাল এই বিষবৃক্ষের উৎপাটন না হবে, ততকাল বাকি সব অসার বকবকানিই রয়ে যাবে।

প্রচলিত ধর্মীয় ব্যবস্থা যেখানে নারীকে পুরুষের সমকক্ষ হিসেবে কখনোই বিবেচনা করে না, সেখানে একইসাথে বৃত্তাবদ্ধ ধার্মিক ও প্রগতিশীল হওয়ার দাবী কি আদতে কাঁঠালের আমসত্ত হওয়া নয় ? সমাজের ক্ষুদ্রতম প্রতিটা এককে আমরা যে মা, বোন, স্ত্রী, কন্যা নিয়ে পরম আয়েশে দিনযাপন করছি, একবারও কি ভেবে দেখেছি, নারীর সত্ত্বার মানবিক অধিকার না দিয়ে মা’কে শ্রদ্ধা, বোন’কে মমতা, স্ত্রী’কে সোহাগ বা কন্যা’কে যে বাৎসল্য দেখাচ্ছি আমরা, আসলে তা কী দেখাচ্ছি? এটা কি মর্মস্পর্শি ভণ্ডামীরই নামান্তর নয়?

প্রযুক্তির উৎকর্ষতায় আজ আমরা যখন এই বিপুল মহাবিশ্বের অলিগলির খোঁজে ছড়িয়ে যেতে পারছি নিমেষেই, সেখানে পাশের একান্ত নারী-সঙ্গিটিকে চিনে নিতে সামান্য নিজের ভেতরে ডুব দিতে বারবার ব্যর্থ হচ্ছি কেন আমরা? কোথায় তার সমস্যা? আদৌ কি ডুব দিতে চাচ্ছি আমরা, না কি পুরুষত্বের আদিম চামড়াটা ছিঁড়ে এখনো সত্যি সত্যি মানুষই হতে পারিনি? বাকি সবকিছুর আগে এর উত্তর পাওয়া জরুরি বৈ কি। নারী দিবসের শতবর্ষে এই চাওয়াটা বোধ করি খুব অযৌক্তিক হবে না।

পচনের উৎসটাকে রোধ না করে ধর্মতাত্ত্বিক সুগন্ধী মাখিয়ে মানবিক পচনশীলতাকে আর কতোকাল ঠেকিয়ে রাখা যাবে?


মন্তব্য

গৌতম এর ছবি

আপনার লেখা থেকে অনেক কিছু জানা গেল। এটা অন্তত ইতিবাচক যে, সাম্প্রতিক সময়ে আমাদের মধ্যকার কনক্রিটের মতো গেঁথে থাকা নারী-পুরুষ সম্পর্কিত ধারণা ও প্রপঞ্চগুলো দিনদিন বদলাচ্ছে।

যা হোক, আপনার লেখা থেকে আমি আসলে যে বিষয়টা জানতে চাচ্ছিলাম- ১০০ বছর পরও নারী-পুরুষ অসমতার যে খেদ মানুষ বয়ে বেড়াচ্ছে, সেগুলো আমাদের দেশের পরিপ্রেক্ষিতে কীভাবে খুব তাড়াতাড়ি দূর করা যেতে পারে? কার্যকারণ নিয়ে বিশ্লেষণ তো প্রচুর হয়েছে ও হচ্ছে, কিন্তু সমাধানের পথগুলো নিয়ে সে সম্পর্কিত লেখা বা পাঠ তুলনামূলকভাবে কম। এ সময়ে সেই লেখাগুলো বেশি দরকার। না হলে হয়তো নারী দিবসের ১৫০ বছর পূর্তিতেও আপনাকে এই একই কথা লিখতে হবে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

চমৎকার রণদা'! এমন বিস্তারিতভাবে ইতিহাস আর বিশ্লেষণের জন্য ধন্যবাদ। তবে গৌতমের সাথে আমিও একমত, সমাধানের পথগুলো নিয়ে আলোচনা করা, চর্চা করাটাই এখন জরুরী।

বিশ্বে যেদিন নারী দিবসের ১৫০তম বার্ষিকী উদ্‌যাপিত হবে রণদীপম বসু সেদিনও এই বিষয়ে একটা আনকোড়া লেখা দেবেন। তবে সেই লেখাটা ভর্তি থাকবে গত ৫০ বছরে নারী তার ন্যায়ানুগ প্রাপ্য কীভাবে অর্জন করেছে, কীভাবে পৃথিবীতে জেন্ডার সাম্য স্থাপিত হল তার চমকপ্রদ বর্ণনা দিয়ে। - না, এটা নিছক স্বপ্ন নয়। এটি আমার প্রত্যয়।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ পাণ্ডব দা। সাথে সাথে গৌতমকেও।
লেখাটাতে আমি সম্ভবত মূল সমস্যাটাকেই দেখাতে চেষ্টা করেছিলাম। কিন্তু মূল সবসময় মাটির নিচে থাকে বলে মানুষ ডালপালাগুলোই দেখে। আমি নারী আন্দোলনকে কখনোই নারীর অধিকার আদায়ের সংগ্রাম হিসেবে দেখি না। বরং তা দেখি সর্বগ্রাসী পুরুষতন্ত্রের বিরুদ্ধে মানবতার যুদ্ধ হিসেবেই। নারীকে যত সুযোগ-সুবিধা দেয়ার চেষ্টাই করেন না কেন, সবকিছুই আমার কাছে এসব পুরুষতন্ত্রের মায়াবী প্রতারণা বলে মনে হয়। কেননা এখানে পুরুষ নারীকে করুণা বা আদর করে সুযোগ-সুবিধা বাড়িয়ে দিয়ে উদারতার ভণ্ডামি দেখাচ্ছে কেবল। সমতা বা সমকক্ষতা দেয়ার কোন বিষয় নেই এখানে। পুরুষতন্ত্রের প্রাণভোমরাটা যে তাবিজটার মধ্যে খুব নিরাপদ আয়েশে জাবর কাটছে, সেটা হলো ধর্মতাত্ত্বিক সমাজ ব্যবস্থা। ধর্ম মানেই হলো সম্পূর্ণ পুরুষতান্ত্রিক মতবাদের আকরবিন্দু। আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যাবতীয় সামাজিক ও সংস্কৃতিগত কর্মকাণ্ড ধর্মতাত্ত্বিক ব্যবস্থার মধ্য দিয়েই আবর্তিত হচ্ছে। আর ধর্মতত্ত্বে কোথাও নারীর মানবিক সত্তাকে পুরুষের সমকক্ষ হিসেবে বিবেচনা তো করেই না, খুব বেশি হলে প্রভু আর দাসীর সম্পর্কটাকেই অনুমোদন করে। আমাদের আইন-কানুন, বিয়ে, উত্তরাধিকার ব্যবস্থা কিংবা যাবতীয় জীবন-প্রক্রিয়াটাই তো এই ধর্মকেন্দ্রিকতার বাইরে যেতে পারছে না। অতএব মূল বিষয়টাকে এড়িয়ে আমরা নারীর সুযোগ বাড়ানোর যত উপায়ই বের করতে যাই না কেন তা কেবলই নারীর প্রতি পুরুষের করুণার দান, মানবসত্তার স্বীকৃতি নয়।
অতএব এই তাবিজটার সমূলে উৎপাটন না হলে আগামী পঞ্চাশ কেন, একশ বছরেও জেন্ডার সমতার বুলি এখনকার মতোই ফাঁকা বুলি হিসেবেই থাকবে। আরেকজন রণদীপম বসু তখন এভাবে লিখবে হয়তো যে, গত একশ বছরে নারীকে শিক্ষাক্ষেত্রে এবং অমুক অমুক ক্ষেত্রে এত শতাংশ সুযোগ বরাদ্দ করে সমাজে আরো কিছু শিক্ষিতা সুন্দরী বাঁদীর সাপ্লাই বাড়ানো হয়েছে। এতে করে আমাদের উচ্চ বংশীয় পুরুষ প্রভুরা আগের আমলের চাইতেও অনেক উন্নত পরিসেবা পেয়ে ভোগতৃষ্ণার রুচি উন্নত করতে সক্ষম হয়েছেন এবং পরিতৃপ্তির নতুন মাত্রা অর্জন করেছেন।
ধর্মতত্ত্বের মূল থীমটাই হচ্ছে- নারী সেবা দেবে, পুরুষ তা ভোগ করবে। আপনারা ডালপালা ছেটেছুটে সুন্দর করার হরেক উপায় বের করতে যারা আগ্রহী তারা তা করতে থাকুন। এখনো তাই হচ্ছে। আমার দৃষ্টিভঙ্গি হচ্ছে সেই বিষবৃক্ষটা উৎপাটনের প্রক্রিয়াটা চিহ্নিত করা। আর তা করতে গেলে যা যা করতে হবে তার প্রক্রিয়াটা আপনাদের কাছ থেকে জানা- কী করিলে কী হইবে।
একান্ত অধম বলিয়া আশা করি মার্জনার দৃষ্টিতে দেখিবেন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাফি এর ছবি

চমৎকার তথ্যবহুল লেখার জন্য ধন্যবাদ

রণদীপম বসু এর ছবি

আপনাকেও ধন্যবাদ সাফি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শাফক্বাত এর ছবি

এই হোল দুষ্ট নারী

নারী-নারী-নারী!
তোর মুখে ঝাঁটা মারি।
মরিস না ক্যান ছুঁড়ি?
বেঁচেই মর, মুখপুড়ি।
বাইরে, ঘরে সবজাগাতে
ঘেন্না-লাথি পড়বে পাতে।
এটাই সত্য, খুব স্বাভাবিক--
বুঝলিনা তুই, ধিক্ তোরে ধিক্!
তোর মুখেতে উচিত কথা?
ধড়েতে তোর কয়টা মাথা?
সাহস বেশী দেখাসনা রে,
জীবদ্দশায় মারবে তোরে।
শরীরটা তোর শত্রু বড়ো
অন্যের দোষ নাইকো কারো।
চোখ এড়াবি, শরীর ঢেকে?
তবুও খাবে মনের চোখে!
ওরাই পুরুষ mighty-man!
ওদের কথায় চ্যাতোস্ ক্যান??
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রণদীপম বসু এর ছবি

দুর্দান্ত সত্যি কথাটা এতো সুন্দর করে বললেন যে আমি অভিভূত ভাই !
চমৎকার এই ছড়াটার জন্য আপনাকে অভিবাদন জানাচ্ছি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দুষ্ট বালিকা এর ছবি

চলুক

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

বসু যা বলতে চাইলেন আমার মোটাবুদ্ধিতে কুলাইলো না। তবে ছোট্ট একটা ঘটনা কই।

এক শুক্রবারের সকালে আমার ঘুম ভাঙলো কিছুটা দেরিতে। বউ চিল্লাচিল্লি শুরু করলেন আমারে বাজারে পাঠাইতে। সপ্তাহে একটা দিন ছুটি পাই। বাকি ছয়দিন গাধার খাটুনি খাটি অফিসে। তো ছুটির দিনেও যদি শান্তি না পাই তো ক্যামনে হয়!

আমার অপ্রসন্ন চেহারা দেখে বউ বলে উঠলেন, তুমি একদিন ছুটি পাইলা, আমার কি ছুটির দরকার নাই? সপ্তাহের ছয়দিনই আমি ঘরসংসারপোলাপান সামলাই, আমারও তো রেস্টের দরকার আছে।

এখন সমানাধিকারের প্রশ্নে বা নারী অধিকারের প্রশ্নে শুক্রবার বউটারও ছুটির দিন হওয়া উচিত। কিন্তু সে দিনটির যাবতীয় প্রয়োজনীয় কাজ কাকে দিয়ে করাই?

তার প্রতি আমার কৃতজ্ঞতা কি তাকে সন্তুষ্ট করতে পারবে?

.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শাফক্বাত এর ছবি

এইটা কিন্তু আমারও মনে হয়। আগে যখন জব করতাম তখন আরো বেশি মনে হতো। যে জবের পাশাপাশি ঘরের হেডেকও আমার, আমার কিন্তু শুক্রবারে ছুটি হতোনা। কারণ ছুটির দিনে আমি "বাসায় থাকি" বিধায় নানারকম এক্সপেক্টেশন মীট করতে হতো...
এখন চাকরি ছাড়ার পর মনে হয় কাজ তো কমলোই না বরং আগে বেতনটা পেতাম এখন সেটাও পাইনা। সত্যি এটার একটা বিহিত করা দরকার। আমাদেরকে সরকার একরকম টোল দিলেই তো পারে। ঘরের কাজে যদি ব্যস্ত না থাকতাম তবে তো আমরাও রোজগার করতে পেতাম। এখন কি সেটা পাবোনা opportunity cost হিসেবে?
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আগে ছিলেন পার্টটাইম আর এখন হয়েছেন ফুলটাইম গৃহকর্তৃ।

এ ক্ষেত্রে সরকার নয় গৃহকর্তাই ন্যূনতম একটা অংক নির্ধারণ করে দিতে পারেন গৃহকর্তৃর সম্মাননা হিসেবে। আর দুজনের ছুটির দিন বলে ঘরের কাজগুলো ভাগাভাগি করে করা যেতে পারে। তাহলেই যদি কর্তার মান কিছুটা বাচেঁ।

তবে এ কথা আর কাউকে বলবেন না যেন!

.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শাফক্বাত এর ছবি

শাশুড়ীর বাচ্চারে দিয়া ঘরের কাম? তাইলেই হৈসে। বাচ্চাকাচ্চা নিয়া এম্নেই জ্বালা যন্তরনায় আছি রে ভাই...
(আমি যে এই কথা বললাম সেটা যেন কেউ না জানে। বিশেষ করে শাশুড়ী!!!) চোখ টিপি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

গৌতম এর ছবি

অপরচুনিটি কস্ট হিসেবে আপনাকে আপাতত কিছু দিক বা না দিক, রাষ্ট্রীয়ভাবে অন্তত এই অপরচুনিটি কস্টের কথা স্বীকার করে নেওয়া উচিত এবং জিডিপির হিসেবের সাথে এটাকে যুক্ত করে নেয়া উচিত। বিশেষত রাষ্ট্রের সাথে সম্পর্কযুক্ত অর্থনীতিবিদরা যদি একটু হিসেব-নিকেশ করে দেখান- এ সমস্ত ঘরের কাজের আর্থিক মূল্য কতোটুকু এবং এ কাজে নারীদের অবদান পুরুষের তুলনায় কতোটুকু বেশি, তাহলেও একটা বড় কাজ হয়; অন্তত পুরুষের উপলব্ধিতে আসে যে এই 'বাসায় থাকা' নারীরা অফিসে কাজ করা পুরুষদের তুলনায় কম কিছু করছেন না। বাংলাদেশের কয়েকজন অর্থনীতিবিদ এ কাজটা শুরু করেছিলেন, কিন্তু এ নিয়ে রাষ্ট্রযন্ত্রের মাথাব্যাথা না থাকায় কাজটা মোটামুটি অ্যাকাডেমিক লেভেলের তলানিতে পড়ে আছে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তাসনীম এর ছবি

চমৎকার রণদা। পছন্দের পোস্টে রাখলাম।

শাফক্বাত, আপনার ছড়ার জন্য ধন্যবাদ, নারী জীবনের বেদনাময় সারমর্ম বলে দিয়েছেন অল্প কথায়।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

দুষ্ট বালিকা এর ছবি

চমৎকার লেখা...সমাধানের পথগুলো ব্যাবহারিক হলে ভালু হয়! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রণদীপম বসু এর ছবি

ঠিক এক বছর পরে এসে এই লেখাটি পড়ে বড়ই বিনোদন পাইলাম ! আপনারাও পাইতে চাইলে এইখান থেকে ঘুরে আসতে পারেন !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ওখানে গেলে বলে "পেজ নট ফাউন্ড"।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রাতঃস্মরণীয় এর ছবি

লেখায় উত্তম জাঝা!। আর বিষয়বস্তুতে সহমত। বাক্তিগত থেকে পারিবারিক, সেখান থেকে সমাজ এবং রাষ্ট্র, সচেতনতার খুবই প্রয়োজন।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।