| ঘড়ায়-ভরা উৎবচন…|১৯১-২০০|

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: সোম, ২৮/১১/২০১১ - ১০:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই সিরিজে কোন সতর্কতা নেই। কারণ এইখানে কোন সংবেদনশীল বিষয় নেই। সেগুলো নাহয় অন্য পর্বের জন্যেই তোলা থাক।
তবে একটা বিষয় আজ আবার নতুন করে উপলব্ধি হলো কোন এক কার্য-কারণ সম্পর্ক খুঁজতে গিয়ে, যা আজই ফেসবুক স্ট্যাটাসে গেঁথে রেখেছি নব্য উৎবচন হিসেবে : ছাগল হওয়ার বিশাল সুবিধা হলো, ছাগলামি করতে আগে থেকে কোন প্রমাণপত্র পেশ করতে হয় না।

তবে এই সিরিজের সাথে ছাগলের কোন সম্পর্ক নেই !

(১৯১)
আবেগের সৌন্দর্য্য উদ্যমে; যে যত আবেগী, সে তত উদ্যমী।
আবেগহীন মানুষ উদ্যমী হয় না।

(১৯২)
যে ব্যয় করতে জানে না, তার সব উর্পাজনই বৃথা।
ব্যয় না জানলে অর্থ উর্পাজন করা অপরাধ।

(১৯৩)
প্রথমবার বই পড়তে হয় যে বইটি পড়তে হবে
তা নির্ধারণের জন্য।

(১৯৪)
বড়’র ভাব দেখাতে দেখাতে শেষর্পযন্ত মানুষ আর বড় হতে পারে না,
ছোটই থেকে যায়।

(১৯৫)
রীতি হচ্ছে অন্ধত্ব পরিচালনার নির্বোধ পদ্ধতি;
অন্ধরা এর বাইরে যেতে পারে না।

(১৯৬)
যত নিঃসঙ্গই হোক, চাইলেই কেউ হারাতে পারে না;
ভিড়ের মধ্যেই নিজেকেই হারাতে হয়।

(১৯৭)
যার মন খারাপ হয় না,
তার মন ভালো থাকার বিষয়টাও কাল্পনিক।

(১৯৮)
ব্যক্তির চেয়ে পদ ও পদবি বড় হয়ে গেলে
ব্যক্তি অন্ধত্বের বন্দী হয়ে যায়;
আর সেই অন্ধের কাছে মানুষ হয়ে যায় তুচ্ছ।

(১৯৯)
সমস্যা না-থাকাটাই বড় সমস্যা।

(২০০)
সমাপ্তি বলে কিছু নেই, আরেকটা শুরুর নামান্তর।


[১৮১-১৯০] [*] [২০০-২১০]


মন্তব্য

শিশিরকণা এর ছবি

১৯১, ১৯২ বেশি ভালো লাগলো।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

রণদীপম বসু এর ছবি

অনেক ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তাপস শর্মা  এর ছবি

সত্যিই সমাপ্ত বলে কিছু হয়না। আর তাই স্বপ্ন দেখতে ইচ্ছে করে। বাসি স্বপ্ন দেখার অভ্যেস আমার আজও গেলোনা। তাই সুমনের ভাষায় বলি - "হাল ছেড়োনা বন্ধু বরং কন্ঠ ছাড়ো জোরে। দেখা হবে তোমায় আমায় অন্য গানের ভোরে।" জীবন তো একটাই তাই স্বপ্ন দেখব বৈকি... কথা দিয়ে কি স্বপ্নকে রুখে দেওয়া যায়। তাই আমি বা তুমি যাকে ভালোবাসি তার জন্য স্বপ্ন দেখেই যাবো । পৃথিবী তো তার অন্যরকম ভাবনা নিয়ে চলবেই...

রণদীপম বসু এর ছবি

আসলে জগত-সংসারটা কোন একটা সূত্রের মধ্য দিয়েই চলে। বিজ্ঞান সে সূত্রটাকে আবিষ্কার করে, দর্শন তার বিমূর্ততাকে উপলব্ধি করে। সেই উপলব্ধিগুলোই আমাদের একেকজনের কাছে একেকরকম চিহ্নায়ক হয়ে আসে, এই আর কি ! উৎবচন কি আর তার বাইরে !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তাপস শর্মা  এর ছবি

না, বাইরে নয় । এর মধ্যেই সমাহৃত। এতটাই সম্পৃক্ত যে সব ভাবনাকে ছাপিয়ে মূর্ত হয়ে উঠে বারবার, পাশাপাশি আপনার কবিতা......

উচ্ছলা এর ছবি

২০০ নাম্বার বচনটা কঠিন দিয়েছেন !
বাকিগুলোও ভাল লেগেছে হাসি

রণদীপম বসু এর ছবি

উচ্ছলা ধন্যবাদ। হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আজহার এর ছবি

এক কথায় দারুণ!

রণদীপম বসু এর ছবি

এক কথায় বলতে গিয়েই তো এই নিদারুণ অবস্থা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আজহার এর ছবি

এক কথায় দারুণ!

সুমিমা ইয়াসমিন এর ছবি

সমস্যা না-থাকাটাই বড় সমস্যা। সবচেয়ে সেরা কথা।

রণদীপম বসু এর ছবি

যে বলে কোন সমস্যাই নাই, বুঝতে হবে, তার এখনো জন্মই হয় নি ! আর সবচেয়ে সেরা বলে কিছু নেই। হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অনিরুদ্ধ এর ছবি

প্রতিটিতেই মুগ্ধ.....তবে শেষেরটাই বেশী ভাল লেগেছে কেন জানি।

রণদীপম বসু এর ছবি

হুমম ! সাথে সাথে এটাও খেয়াল রাখতে হবে, মুগ্ধতা এক বিভ্রান্তির নাম, যা চেতনাকে নিরুদ্ধ করে ফেলে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

বন্দনা কবীর এর ছবি

৯১/৯২/৯৪-এর সাথে চূড়ান্তভাবে সহমত হাসি

রণদীপম বসু এর ছবি

জগতে চূড়ান্ত বলে কিছু নেই, সবই আপেক্ষিক !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিটোল এর ছবি

যার মন খারাপ হয় না,
তার মন ভালো থাকার বিষয়টাও কাল্পনিক।

এটা ভালো লাগল। এভাবে চিন্তা করিনি।

সমাপ্তি বলে কিছু নেই, আরেকটা শুরুর নামান্তর।

এটা পড়ে একটা গানের কথা মনে পড়ল। প্রথম লাইনটা এমন- শেষ বলে কিছু নেই,সে শুধুই শুরুর আর এক রঙ। কী অদ্ভুত মিল!

_________________
[খোমাখাতা]

রণদীপম বসু এর ছবি

আকস্মিক মিলের ব্যাখ্যা হতে পারে এরকম, মানুষের চিরায়ত উপলব্ধিগুলোয় এক ধরনের সাদৃশ্য থাকে, যা প্রত্যেকটি মানুষের মধ্যে এক আবহমান একাত্মবোধের জন্ম দেয়।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রু (অতিথি) এর ছবি

১৯৫ বেশি ভালো লেগেছে।

রণদীপম বসু এর ছবি

এখানেই সৃজনশীলদের সাথে ট্র্যাডিশনালদের পার্থক্য তৈরি হয়।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পথিক পরাণ এর ছবি

ভালা পাইলাম।
হাসি

২০০ নম্বরের সাথে যোগ করি ---
''যাওয়া বলে কিছু নেই, সবই ঘুরে-ফিরে আসা''

শূন্যতায় মাথা কুটে ফিরে আসে সমস্ত সংলাপ
সব শীৎকার, চীৎকার
বিশাল রণপা-য় চেপে
প্রাচীন গোধূলী ফিরে আসে,
নীলিমা ভ্রমণ শেষে ঘরে ফেরে পাখি,
নদী, তারও গতি নয় শুধূই সাগরে
সে-ও মেঘে মেঘে ঝর্ণার নিকটে ফিরে আসে।

শুধু , শুধু
একবার চলে গেলে
নারীরা ফেরে না।
অরুণাভ সরকার

---------------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ...

রণদীপম বসু এর ছবি

চমৎকার মন্তব্যে জাঝা !
একবার চলে গেলে আসলে কেউ ফেরে না ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তারেক অণু এর ছবি

ব্যয় না জানলে অর্থ উর্পাজন করা অপরাধ গুল্লি

রণদীপম বসু এর ছবি

সমস্যা হলো তাঁদের, যারা ব্যয় করতে জানে, কিন্তু উপার্জনের উৎস নেই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আশালতা এর ছবি

বাহ। ভালো লাগলো। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

লাবন্যপ্রভা এর ছবি

ছোট থাকতে ডায়রির নিচে ছাপানো কথা গুলো পড়তাম, এখনও যে পড়িনা তা না, ভাল লাগে। আপনার উৎবচন গুলো ভাল লাগল।

রণদীপম বসু এর ছবি

আপনার ভালো লাগলো জেনে আমারও ভালো লাগলো।
এগুলো আসলে কোন সিদ্ধান্ত নয়, নিজস্ব উপলব্ধি থেকে ছেঁকে তোলা কিছু প্রশ্নমালা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

guesr_writer rajkonya এর ছবি

একটা আরেকটার চেয়ে বেশি জোস! কোনটা ছেড়ে কোনটার কথা বলি?

রণদীপম বসু এর ছবি

আপনি তো ছেড়ে কথা বলার মানুষ না ! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দ্রোহী এর ছবি

ছাগল হওয়ার বিশাল সুবিধা হলো, ছাগলামি করতে আগে থেকে কোন প্রমাণপত্র পেশ করতে হয় না।

এক কথায় কালজয়ী! গুরু গুরু

রণদীপম বসু এর ছবি

চারদিকে ছাগলের উৎপাত যে কী পরিমাণ বেড়ে গেছে তা সচলের নিরিবিলি ঘরে টের পাওয়া যায় না ! মুহূর্তেই লেঞ্জা বেরিয়ে যায় !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নাশতারান এর ছবি

এবারের সেরা ১৯৫

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

রণদীপম বসু এর ছবি

হুমম ! এজন্যেই তো বুনোহাঁস ! নইলে কি আর বুনো শোভা পেতো !! হা হা হা !!

(অ.ট: যতটুকু মনে পড়ছে আমি যেন কোথাকার এক কাপ চা পাওনা আছি এখনো...)

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।