পরীক্ষা হলে একদিন...

রেনেট এর ছবি
লিখেছেন রেনেট (তারিখ: শুক্র, ৩০/০৫/২০০৮ - ২:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

(দেশে এখন ইন্টারমিডিয়েট পরীক্ষা চলছে... পরীক্ষা বিষয়ক কিছু স্মৃতি নিয়ে লেখার এটাই মনে হয় মোক্ষম সময়। অন্য সময় লিখলে কেউ নাও পড়তে পারে।)


আমি ইন্টারমিডিয়েট দিই ২০০১ সালে। নটরডেমের ছাত্র। বিজ্ঞান শাখা। ব্যক্তিগত ভাবে ছাত্র যেমনই হই না কেন, নটরডেমের সাইনবোর্ডের কল্যাণে সব জায়গাতেই আমাদের স্পেশাল খাতির। কিছু না পারলে ও অনেকে মনে করে, অনেক কিছু পারি। পরীক্ষার হলে কোন প্রশ্নের উত্তর নটরডেমিয়ানরা জানে না, এটা হতেই পারে না। কথা অবশ্য আংশিক সত্য। পরীক্ষার হলে কেউ কিছু না পারলে আমরা ভূত থেকে ভূতে পদ্ধতিতে মোটামুটি সব জেনে যেতাম। রুমে এক নটরডেমিয়ান পারলেই হল। সব টেনশন খতম।

কিন্তু পরীক্ষা দিতে গিয়ে মেজাজটাই খারাপ হয়ে গেল। সিট পরেছে তেঁজগাও বিজ্ঞান কলেজে। সরকারী কলেজ। ব্যাবস্থাও সরকারী।

প্রথম দিন একটু বাড়তি টেনশন সবারই থাকে। আর থাকে গেটের বাইরে গার্জিয়ানদের ভীড়। টুয়েলভে পড়া এত্ত বড় দামড়া ছেলেদের সাথে তাদের বাবা মা ভাই বোন চৌদ্দ গুষ্ঠি এসে হাজির।

কোন মতে গার্জিয়ানদের ভীড় ঠেলে গেটের ভিতরে ঢুকলাম। রোল নাম্বার অনুযায়ী রুম খুঁজে পেয়ে ভিতরে ঢুকব, দেখি কারেন্ট নাই। অজানা কাউকে গালি গালাজ করতে করতে রুমে ঢুকছি, তখন সামী প্রায় আমার উপর উস্টা খেয়ে পড়ল। সামী এমনিতেই দেখতে কালো, ১০০ ওয়াটের বাতিতে ও ওকে ঠাহর করা কষ্টকর। তার উপর আবার কারেন্ট নেই।

সামি বলে, ঢুকে লাভ নেই, বেরুতে হবে আবার। ক্লাস ভর্তি সবাই দেখি বেরুচ্ছে। কি ব্যাপার? মোমবাতি কিনতে হবে। সরকারী স্কুল, কারেন্ট নেই, ওরা লইটের কোন ব্যাবস্থা করবে কি করবে না জানা নেই। তাই সময় থাকতে নিজেদের ব্যাবস্থা নিজেদের করাই ভালো।

বেরুলাম দল বেধে সব। কিন্তু মোমবাতি কি আমাদের জন্য বসে আছে? আমরা যতক্ষণে বের হলাম, ততক্ষণে ফার্মগেট এলকার সব মোমবাতি শেষ। কোন দোকানে কোন মোমবাতি নেই। ১০ টা থেকে পরীক্ষা শুরু, ৯ টা ৫৫ তে ও আমরা এক দোকান থেকে অন্য দোকান ঘুরছি। কিন্তু নো মোমাবাতি।

অবশেষে শুণ্য হাতেই হলে ফেরত আসলাম। যার কাছেই মোমবাতি দেখছি, তাকেই ধরছি। অবশেষে মোমবাতি সংগ্রহ করে যখন পরীক্ষা শুরু করলাম, তখন ১০ টা ১০।

কিছুক্ষণ পরে নতুন বিপত্তি। বাইরে বৃষ্টি হচ্ছে। আর ছাদ ফুটা। ঢাউস এক পানির ফোটা ঠিক আমার খাতার মাঝখানে পড়ল।

খাতার সামনে মোমবাতি জ্বলছে, আর আমরা খাতার উপর উবু হয়ে লিখছি, যাতে খাতার উপর পানির ফোটা না পরে। মাঝে মাঝে অবস্থা অনুযায়ী খাতা সহ ডানে বা বামেও সরতে হচ্ছে।

এই হচ্ছে প্রথম পরীক্ষার অবস্থা!

দ্বিতীয় দিন থেকে অন্য কিছু সাথে নিয়েছি আর না নিয়েছি, একটা মোমবাতি অবশ্যই নিয়েছি।


বাংলা পরীক্ষা আমরা সাধারন ছাত্ররা কখনই সেরকম পড়ে দিতাম না। ও একরকম হলেই হল। তো বাংলা প্রথম পত্র পরীক্ষায় গদ্য অংশের কি এক ব্যাখ্যা আসল, হলভর্তি পোলাপান কেউই বুঝতে পারছে না এটা কোন গদ্য থেকে এসেছে। হৈমন্তি ও হতে পারে, সৌদামিনী মালো ও হতে পারে, আবার বিলাসী ও হতে পারে----এই অবস্থা। এখানে বলে রাখা ভালো, আমাদের সাথে অন্য কোন কলেজের সিট পড়তো না। শুধু আমরা আমরাই। মনে হত, যেন নটরডেমে বসে ক্লাস করছি!

অবশেষে আলাপ আলোচনার মাধমে সবাই ঐক্যমত্যে পৌছালো, আলোচ্য লাইনটুকু বিলাসী থেকেই এসেছে! মুশকিল আসান! অতঃপর যার মনে বিলাসী সম্পর্কে যা আছে, সব লেখ খাতায়।

বাংলা ২য় পত্রের পরীক্ষার আগের দিন আমার নানী মারা গেলেন। কিছুই পড়িনি। কাঁদতে কাঁদতে পরীক্ষা দিতে গেলাম। আমার অবস্থা দেখে বন্ধুরা অভয় দিল, চিন্তার কিছু নেই। পরীক্ষা দেয়ার আগেই বুঝতে পারলাম, এর চেয়ে ভালো প্রিপারেশন আমি কলেজের ৫ মার্কের কুইজেও নিয়েছি। আর আজ এ অবস্থায় এসেছি বোর্ডের পরীক্ষা দিতে। পরীক্ষা শুরু হওয়ার পর থেকে শুরু হল আমার চারপাশ থেকে ধারা বর্ণনা।

-সজীব, ঘোড়ার ৫ টা প্রতিশব্দ কি?
-এটা, এটা, এটা, এটা, আর এটা।
-এটার বানান কি? বানান বল। স, না ষ?
-স
-আচ্ছা।

রাসেল, এই সংলাপ কোন দৃশ্যের কোন অঙ্ক থেকে এসেছে?
-অমুক দৃশ্য।
- কে না বলেছিল এই কথাটা?
- অমুক।
-আচ্ছা।

নাফিস, মনু মিয়ার বৌয়ের নাম জানি কি?
- কুলসুম বেগম।
- থ্যাঙ্কু।

এই ছিল আমার বাংলা ২য় পত্র পরীক্ষা।

আরো লিখব? নাহ, থাক আজকে, রাত সাড়ে তিনটা বাজে।
পরীক্ষার্থী বন্ধুদের জন্য শুভ কামনা।


মন্তব্য

নুশেরা তাজরীন এর ছবি

এইচএসসি বলেন ভাই, আজকালকার উঠতি মডেল তারকায় কয় "ইন্টারে" পড়ি। তবে লিখেছেন জোস।

রেনেট এর ছবি

যাহা লাউ, তাহাই কদু।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এসএসসি-এইচএসসি আমলের হলেও আমি কেনো জানি মেট্রিক/ইন্টার বলায় অভ্যস্ত।

লেখাটা ছোটো হয়ে গেছে।

রেনেট এর ছবি

হ। মহাভারত কাব্য লিখতে গিয়ে সারা রাত না ঘুমাই আর কি!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ আনোয়ার সাদাত শিমুল‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

এসএসসি-এইচএসসি আমলের হলেও আমি কেনো জানি মেট্রিক/ইন্টার বলায় অভ্যস্ত।

উঠতি মডেল তারকা ছিলেন মনে হয় চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

আমাদের নটর ডেম ! অনেক সুন্দর স্নৃতি আছে কলেজ আর কলেজের বন্ধুদেরকে নিয়ে । রেনেট ভাই কোন গ্রুপে ছিলেন ?

সেই যে একবার ঢুকেছিলাম ঐ বৃত্তে, এখনো সেখানেই আছি । বৃত্তটা থেকে বের হই না কারন বৃত্তটাই আস্তে আস্তে বড় হয়ে আমাকে সব জায়গায় যাওয়ার পথ করে দেয় । নটরডেমে ঢুকে এক গাদা বন্ধু হল । সেই দল নিয়েই বিশ্ববিদ্যালয় । সেই একই দল এখন সহকর্মী । দেখা যাক আরো কত দূর যেতে পারি এই দলের সাথে ।

- এনকিদু

রেনেট এর ছবি

সায়েন্স গ্রুপ ২। আপনি?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

আরে জটিল !!!! আমিও ।
আমি ২০০৩ ।

- এনকিদু

তীরন্দাজ এর ছবি

খুব মজা করে লেখায় আপনার অনবদ্য হাত!

*********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

রেনেট এর ছবি

ধন্যবাদ তীরুদা। আপনার মত যে কবে লিখতে পারব!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রণদীপম বসু এর ছবি

পড়াশোনায় তো অনেক ফাঁকিঝাঁকি দিছেন বুঝাই যাচ্ছে। তা এতো সুন্দর করে লেখাটা শিখলেন কই ?
তয় আমাদেরে ফাঁকি দিছেন লেখা সংক্ষিপ্ত কইরা ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রেনেট এর ছবি

ফাঁকি দিছি দেইখাই দেখেন না, এখন আপনাদের মত গল্প, কবিতা লিখতে পারি না মন খারাপ খালি হাবিজাবি লিখি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্পর্শ এর ছবি

সরকারী স্কুল কলেজের অবস্থা এরকমই। হাইফাই কলেজের সিট পড়ে গেলে তাই তারা একটু লজ্জায়ই পড়ে যায়। সামর্থ অথবা সদিচ্ছা কোনটার যে অভাব বলা মুশকিল। তবে অভাবই তো। সেটা অনেক আছে... মন খারাপ

খুব সুন্দর লিখেছেন। অনেক কিছু মনে করিয়ে দিলেন। মন খারাপ

[][][][][][][][][][][][][][][][][][]
এক্কা... দোক্কা... তেক্কা...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রেনেট এর ছবি

স্পর্শ ভাই কোন কলেজে ছিলেন? লিখে ফেলেন আপনার কাহিনী।
-----------------------------------------------------
We cannot change the cards we aredealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি রেনেট তোমার এটা পড়েতো আমি হাসতে হাসতে মারা যাচ্ছি গড়াগড়ি দিয়া হাসি এত্ত আরাম দেশের পরীক্ষা দেয়া ?? ক্লাসে কোনও টিচার ছিল না??

আমরা এখানে পরীক্ষার হলে হাচি দিলেও টিচাররা সন্দেহের চোখে দেখতো। তবে HSC তে আমার কেমিস্ট্রি পরীক্ষায় আমি একজনকে সাহায্য করেছিলাম। আমার ওই বন্ধু কেমিস্ট্রিতে খুবি খারাপ ছিল। আমি ক্লাসে কেমিস্ট্রিতে টপ ছিলাম আর ওর সিট ঠিক আমার পিছনে পরে বলে ও সাহায্য চাইল। আমার সেদিন কাশি ছিল তাই ও বুদ্ধি করল যে মাল্টিপোল চয়েস প্রশ্ন গুলোর জন্য আমি যেন কাশি দিয়ে বুঝিয়ে দেই। A=১ কাশি, B=২ কাশি, C=৩কাশি, D=৪কাশি, E=১হাঁচি। তবুও আমি ভয়ে শেষ যে টিচাররা কিছু টের পেলে আমি শেষ, সাথে সাথে বহিষ্কার। কিন্তু কেউ বুঝতে পারেনাই, ভাবল আমি সিক তাই এরকম কাশছি খাইছে

তুমি তাড়াতাড়ি বাকি গুলি লিখ দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রেনেট এর ছবি

আশা করছি, D উত্তর সম্বলিত প্রশ্ন বেশী ছিল না। প্রশ্ন প্রতি চারবার কাশতে হলে তো খবরই আছে দেঁতো হাসি
নকল কাশি কিভাবে দেয় বুঝলাম, কিন্তু নকল হাঁচি কিভাবে দেয়? ইয়ে, মানে...
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্পর্শ এর ছবি

বাংলায় আমি কেন যেন খুব কাচা!! প্রথম পত্রে ৪৭ আর দ্বিতীয় পত্রে পেয়েছি ৪২ !!! দুইটা মিলে হয় ৮৯! দেঁতো হাসি
এই গ্রেডিং সিস্টেমের যুগ হলে বুয়েটে আর ভর্তি পরীক্ষা দেওয়া লাগতো না!!!! ইয়ে, মানে...
[][][][][][][][][][][][][][][][][][]
এক্কা... দোক্কা... তেক্কা...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পরীক্ষার হলে মোমবাতি কেনার হিড়িক - খবরটা বোধহয় পড়েছিলাম পেপারে। এইরকম সাহায্য সহযোগিতার পরে আপনার বাংলা পরীক্ষা নিশ্চয়ই চমৎকার হয়েছে ! মজাক পাইলাম আপনার লেখায়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

পরীক্ষা অতীব ফাটাফাটি হয়েছিল। সেদিন গার্ড যা পড়েছিল, ইচ্ছা করলে আরেকজনের খাতা নিয়েও লিখতে পারতাম হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রেজওয়ান এর ছবি

শুধু পড়াশোনাই পরীক্ষা পাশের সহায়ক নয়। উপস্থিত বুদ্ধিও জরুরী একটি বিষয়।

আমার ছোটকালের একটি কথা আম্মা বলে। ক্লাস টু না থ্রি ঠিক স্মরণ নেই। আমাকে পড়ানো হয়েছে ইংরেজীতে গরুর রচনা। প্রশ্নপত্রে ছিল বিড়ালের রচনা। আমি কি মনে করে cow এর যায়গায় cat লিখে পুরো রচনাটি মেরে দিলাম। Cat is a domestic animal. It has four leg. It gives us milk...... ছয় পেয়েছিলাম ওই প্রশ্নে। পাশ ঠেকায় কে?

আবার অতি বুদ্ধিতেও হিতে বিপরীত হয়। উচ্চ মাধ্যমিকে ব্যবহারিকে তোলাপোকার ব্যবচ্ছেদ করতে হবে। আমারটা তাড়াতাড়ি হয়ে গেল। আমি আশে পাশের সবাইকে সাহায্য করতে লাগলাম যেটি টিচারের চোখে পড়ে। পরে দেখি আমার সঙ্গীরা আমার চেয়ে বেশী মার্ক পেয়েছে। নিজের কলেজে পরীক্ষায় ব্যবহারিকে অর্ধেকের কম নাম্বার ধারণা করা যায়? টিচার ধরে নিয়েছিলেন আমি নিশ্চয়ই অসৎ উপায়ে আমার অংশটুকু করেছি। যখন ব্যাপারটি জানা গেল তখন আর কিছু করার ছিল না। এই কয়েকটি মার্ক আমার অনেক ক্ষতি করেছে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

রেনেট এর ছবি

আমাদের মেট্রিকের প্র্যাক্টিকাল হয়েছিল কেন্দ্রে। ওদের কোন যন্ত্র পাতিই ছিল না। আমরা এমনি এমনি লিখে খাতা জমা দিলাম। হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দ্রোহী এর ছবি

শ্বশুর আব্বা। আপনারে খাইছি। আপনে আমার অজ্ঞান কলেজরে লইয়া ফান করেন???

কেডায় জানি জিগাইছিল, "কোন কলেজে পড়?"
আমি উত্তর দিয়েছিলাম, "গভর্ণমেন্ট সেন্সলেস কলেজ।"


কি মাঝি? ডরাইলা?

রেনেট এর ছবি

আরে জামাই, আপনি অজ্ঞান কলেজের ছাত্র ছিলেন আগে কইবেন না? অ্যাঁ
জানলে কি আর আমি ফান করি?
মাফ করি দেন।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি বহুদিন ধইরা ভাবতেছি আমার লেখাপড়া আর পরীক্ষার ইতিহাস ব্লগের পাতায় পাতায় তুলিয়া ধরিবো... দিলেন তো...
আমার সিটও সরকারী বিজ্ঞান কলেজেই ছিলো... তবে পরীক্ষা দিছি পাশের একটা প্রাইমারি স্কুলে...
নাহ্... পরীক্ষা বিষয়ক একটা ব্লগ ছাড়তেই হইবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

ছাইড়েন না! দ্রোহী ভাই টের পাইলে খবর আছে!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মাহবুব লীলেন এর ছবি

দিলোতে রেনেট মাথার মধ্যে আরেকখান পোকা ঢুকিয়ে
পরীক্ষার হলে সামনের বেঞ্চে বসা মেয়ের জামার পিঠে নাম লেখা থেকে শুরু করে
সর্বসাম্প্রতিক কালে গুল্লি ইনভিজিলেটরকে আই লাভ ইউ বলা পর্যন্ত আমারও তো কাহিনী ২০-২২টা হবে

দেখি
আমার অফিসকে বোধহয় অফিসিয়ালি প্রস্তাব দিতে হবে সচলায়তন করার জন্য বেতন দিতে

রেনেট এর ছবি

অফিসকে বলে আর কি হবে? তারচেয়ে সচলের মডুদের ধরা যায় না? লেখা প্রতি ২০০ টাকা বা এরকম কিছু?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনার লেখার হাত খুব ভালো। এইবার একটু মূলধারায় হাত দ্যান। কী বলেন? একটা লেখা ছাড়েন, দেখি।

রেনেট এর ছবি

দিলেন তো বিপদে ফেলে! মূল ধারার লেখা পারি না দেখেই তো এসব হাবি জাবি প্যাচাল পারি।
মূল ধারার জন্য তো আপনারা আছেনই।
আমি হচ্ছি বিকল্প ধারা (বদরুদ্দোজার পার্টি না কিন্তু!)
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তানবীরা এর ছবি

সাহিত্য আমার বরাবরের প্রিয় বিষয়। সব সময়ই বড়ো ভাইবোনদের বাংলা বই নিয়ে বেছে বেছে গল্পগুলো আগে পড়ে নিতাম।

আমাদের এইচ । এস। সি তে একটা বড় প্রশ্ন ছিল সম্ভবত বিলাসী থেকে আর একটা ছোট প্রশ্ন ছিল হৈমন্তী থেকে । এক্জন আমাকে বা পাশ থেকে জিজ্ঞেস করলে এই বিলাসীর জামাইর নামটা কিরে ঠিক তার পাচ মিনিট পরই আর একজন ডান পাশ থেকে জিজ্ঞেস করল হৈমন্তীর জামাই কোনটা ছিল, মৃত্যুঞ্জয় না অপূর্ব?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেনেট এর ছবি

হৈমন্তীর জামাইয়ের নাম ছিল অপূর্ব? অ্যাঁ
ও আচ্ছা দেঁতো হাসি
পাইলাম, আমি উহারে পাইলাম হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

লাস্টেরটা তো আমার নিজের ঘটনা। আপ্নি ক্যামনে জানলেন? চোখ টিপি

---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

রেনেট এর ছবি

ঘটনাও কমন পড়ে গেল দেখি চিন্তিত
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

ব্যাপারটা কি ? যারা স্কুল কলেজে লেখাপড়া করেনা, তারাইকি সব বড় হয়ে সচলায়তনে ব্লগ করতে আসে নাকি ? সব চিড়িয়া একজায়গায় হইল কেম্নে ? কিছু একটা ঐশ্বরিক যোগ আছে ।

- এনকিদু

অতিথি লেখক এর ছবি

বাৎচিৎ চমৎকার!
অগাচন্ডীরাই কিনা পরে বাঘা হয়।
আমার কথা না অবশ্য।
শুনছিলাম।
-জুলিয়ান সিদ্দিকী

অতিথি লেখক এর ছবি

খুব মজা পাইছি।আমার টাউটগিরি নিয়ে আর লেখলাম না এখানে।পরে কমুনে।লেখা আসলেই ভাল হইছে।সাথে অন্যসব টাউটদের সন্ধান পাইলাম।হেঃ হেঃ হেঃ।

~~~টক্স~~~

রেনেট এর ছবি

ধন্যবাদ টক্স ভাই। আপনার কাহিনী লিখে ফেলেন হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নিঝুম এর ছবি

তুই যে এত ভাল রম্যলেখক, সেইটা তো কমন পড়ে নাই। আমি আর জিফ্রান একসাথেই পড়লাম আর হো হো করে হাসলাম। জিফ্রানের মতে, "মামা,আপনার বন্ধু তো ফাটাইয়া দিসে। সেইরকম লেখা!!! " বলাই বাহুল্য,
-আমিও একমত ছিলাম।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রেনেট এর ছবি

ঘটনা কি! এই লেখা পইড়া হাসার কি আছে? আমার নিজের লেখা আমারই ভালো লাগে না।
পাবলিক কি সব মিছা কতা কয় নিহি চিন্তিত
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মজাক পাইলাম হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

ধন্যবাদ সন্ন্যাসী ভাই হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি

- আমরারও সিট পড়ছিলো সেন্সলেস কলেজে। সে আরেক ইতিহাসের কাহিনী! বলতে বলতে ঘুমায়া গেলাম, লেখা আর হইলো না। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নাশতারান এর ছবি

আমরার এস এস সি সিট পড়েছিলো বিজ্ঞান কলেজে। এইচ এস সি তেজগাঁও কলেজে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।