স্মৃতিতে র‌্যান্ডি পাউশ

রেনেট এর ছবি
লিখেছেন রেনেট (তারিখ: শনি, ২৫/০৭/২০০৯ - ২:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলে আমার যাত্রা শুরু হয় প্রফেসর র‌্যান্ডি পাউশকে নিয়ে একটা লেখা দিয়ে। প্রায় একবছরেরও বেশি সময় শেষে যখন আমি পিছন ফিরে তাকালাম, তখন দেখলাম, আমার নিজের লেখার মধ্যে সবচেয়ে প্রিয় পোস্ট র‌্যান্ডিকে নিয়ে ঐ লেখাটিই।

র‌্যান্ডি পাউশকে যারা চিনেন না, তাদের কাছে ছোট্ট করে পরিচয় দিই। র‌্যান্ডি ছিলেন কার্নেগী মেলন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্সের একজন প্রফেসর। ২০০৭ সালের আগস্ট মাসে তিনি জানতে পারেন, তিনি প্যানক্রিয়াটিক ক্যান্সারে আক্রান্ত। ডাক্তাররা তাকে জানিয়ে দেন তার হাতে ৩ থেকে ৬ মাস সময় হাতে আছে। এই ধরনের খবরে যে কেউ ভেঙ্গে পরবে এটা এ স্বাভাবিক। কিন্তু তিনি অন্য ধাতুতে গড়া মানুষ।

র‌্যান্ডি পাউশর‌্যান্ডি পাউশ

আমার এক বিজনেস ক্লাসের জন্য তার একটা বক্তৃতা শুনতে হয়েছিল। প্রথমে আমি ও ভেবেছিলাম হাবি জাবি কোন লেকচার হবে। কিন্তু লেকচার শোনার পর বুঝলাম, এটা না শুনলে কি মিসটাই না করতাম!

দারুণ সব হিউমারে সমৃদ্ধ এই লেকচারের নাম দা লাস্ট লেকচার, যা বিশ্বব্যাপী বিপুল মনযোগ লাভ করেছে। যাদের হাতে ১ ঘন্টা মত অবসর সময় আছে, তারা দেখতে পারেন...।আমি নিশ্চিত, দেখার পর আপনি নিজেই নিজেকে সৌভাগ্যবান মনে করবেন এটা দেখেছেন বলে।

আমরা কত ফালতু জিনিস দেখে সময় নষ্ট করি...হিন্দি সিনেমা ইত্যাদি... এক ঘন্টা আমাদের জীবনের তুলনায় তেমন বড় কিছু না, বরং, এই লেকচার থেকে আপনি যা শিখবেন, তা আপনার জীবনের গতিপথও পালটে দিতে পারে...আর হ্যাঁ, লেকচারটি মোটেই বোরিং না। র‌্যান্ডিকে নিয়ে বেশি প্রশংসাবাক্য লিখলাম না, কারণ আমি নিশ্চিত, লেকচারটি শোনার পর আপনি নিজেই বুঝতে পারবেন কোন প্রশংসাবাক্যই র‌্যান্ডির জন্য যথেষ্ঠ নয়।

এই লেকচারটি দেখে যাদের ভালো লাগবে, তারা নিচের লেকচারটিও দেখতে পারেন।

আজকে আবার র‌্যান্ডিকে নিয়ে লেখার কারণ হলো, আজ র‌্যান্ডির প্রথম মৃত্যুবার্ষিকী। স্কুল কলেজে 'তোমার প্রিয় ব্যক্তিত্ব' বিষয়ক রচনা লেখার কাল অনেক আগেই পেরিয়ে এসেছি। যখন লিখতে হতো, তখন সেই অর্থে তেমন প্রিয় ব্যক্তিত্ব ছিলও না। লিখতাম গৎবাঁধা সব রচনা...স্যারদের খুশি করানোর জন্য।

কিন্তু আজ যদি আমাকে কোন কারণে আবার ঐ রচনা লিখতে হতো, তাহলে রচনাটি র‌্যান্ডিকে নিয়েই লিখতাম।

র‌্যান্ডির কাছে আমার অনেক কৃতজ্ঞতা। যখনই আমার মন খুব খারাপ থাকে, বা খুব হতাশাগ্রস্থ হয়ে যাই, তখন র‌্যান্ডির লেকচারগুলো শুনি। মন আমার আপনা আপনিই ভালো হয়ে যায়।
আমরা জীবনে কত তুচ্ছ বিষয় নিয়ে মন খারাপ করি, অভিযোগ করি। আর র‌্যান্ডি অবশ্যম্ভাবী মৃত্যুকে সামনে রেখেও কেমন অবিচল! তাহলে কোন যুক্তিতে আমি পরীক্ষা খারাপ হয়েছে, বা ঘরে খাবার নেই এইসব ব্যাপারে হাউকাউ করি?

র‌্যান্ডির একটা উক্তি দীর্ঘদিন আমি সচলে আমার সিগনেচার হিসাবে ব্যবহার করেছি-- We cannot change the cards we are dealt, just how we play the hand.

র‌্যান্ডিকে নিয়ে আমি এতই মুগ্ধ, যে আমি সিদ্ধান্ত নিয়েছি (যদি বউ বাগড়া না দেয়) আমার ছেলের নাম রাখবো র‌্যান্ডি হাসি

র‌্যান্ডির জন্য অনন্ত শুভ কামনা।

কৃতজ্ঞতা স্বীকারঃ এই লেখাটি হয়তো লেখা হতো না, যদি না প্রহরী ভাই নিজ দায়িত্বে লাস্ট লেকচার ভিডিওটি দেখে মুগ্ধ না হতেন, এবং আমাকে লিখতে অনুপ্রেরণা না দিতেন (দেখলেন, খালি আমি একা বললে বলতেন আমি চাপাবাজী করছি...প্রহরী ভাইও যেহেতু পছন্দ করছেন, তাইলে বলা যায় ভিডিওটা লাইকেবল)


মন্তব্য

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

...আজকে সকালেই লাস্ট লেকচার থেকে কিছু অংশ দেখছিলাম। মাঝে মাঝেই দেখি। নিজের হতাশাগুলো খুব তুচ্ছ মনে হয়।

আজকের দিনে লেখাটার জন্য অনেক ধন্যবাদ রেনেট।

রেনেট এর ছবি

ধন্যবাদ, অসমাপ্ত। অনেকটা নাটুকে শোনাবে, কিন্তু র‌্যান্ডির লেকচারটি কেউ দেখছে, এবং পছন্দ করছে শুনলেই দারুণ আনন্দ হয়!
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

দারুন একটা লেখা। শীত নিদ্রায় কেন? নতুন লেখা আসে না বহুদিন?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেনেট এর ছবি

এই ঠা-ঠা গরমের মধ্যে শীত নিদ্রা পেলেন কোথায়? হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মূলত পাঠক এর ছবি

আগেই শুনেছিলাম এঁর বক্তৃতা (অনলাইনে), এবং বলাই বাহুল্য অভিভূতও হয়েছিলাম। ধন্যবাদ এমন বিষয়ে লেখার জন্য।

রেনেট এর ছবি

এমন অসাধারণ একটা লেকচার আপনার নজর এড়াবেনা , তা জানাই ছিল হাসি
আপনাকে ধন্যবাদ।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

১৬ মিনিটের মতো দেখলাম। বাকীটাও অবশ্যই দেখবো।

রেনেট এর ছবি

অবশ্যই দেখবেন পিপিদা। আমি মোটামুটি নিশ্চিত আপনার ভালো লাগবে।
অনেক ধন্যবাদ, আমার কথায় ১ ঘন্টা সময় ব্যয় করার জন্য হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেখব মানে, আমি তো ওর ফ্যান হয়ে যাচ্ছি মনে হয়। ও কথা গুলা কিন্তু মারাত্মক, অনেক ফিলোসফি আছে কথায়।

রেনেট এর ছবি

ভালো লাগছে শুনে আশ্বস্ত হলাম হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুহান রিজওয়ান এর ছবি

নামিয়ে রাখছি। আপনি আর প্রহরী যেহেতু সাজেস্ট করছেন, অবশ্যি দেখবো...।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

রেনেট এর ছবি

ধন্যবাদ শব্দশিল্পী। কেমন লাগলো, জানাবেন।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

র‌্যান্ডিকে নিয়ে আমি এতই মুগ্ধ, যে আমি সিদ্ধান্ত নিয়েছি (যদি বউ বাগড়া না দেয়) আমার ছেলের নাম রাখবো র‌্যান্ডি ।
রেনেটের ছেলে র‌্যান্ডি ... দেঁতো হাসি
পরে দেখুম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

দেঁতো হাসি

জানেনই তো, মেয়েরা ভালো ভালো কাজে বাগড়া দিতে কিরকম ওস্তাদ!

মনে করে দেইখেন ভিডিওটা হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতন্দ্র প্রহরী এর ছবি

মূল ধন্যবাদ আসলে ইশতির প্রাপ্য। আপনাকে তো আগেই বলেছি, ও-ই আপনার অতিথি অবস্থায় লেখা দুইটা পোস্টের লিংক খুঁজে দিয়েছিল আমাকে, যখন আমি অনেক করে খুঁজেও পাচ্ছিলাম না (নিশ্চিত করে মনেই করতে পারছিলাম না কার লেখা)।
এমনকি ও-ই আমাকে বলেছিল আপনাকে টোকা দিয়ে লেখার কথা মনে করিয়ে দিতে। কারণ আমি ওকে যখন বলেছিলাম যে আপনার কাছ থেকে র‌্যান্ডি পাউশকে নিয়ে একটা লেখা আশা করছি, ও বলেছিল শুধুমাত্র সম্ভাবনার উপর নির্ভর না করে থাকতে। তাই, সব ধন্যবাদ ইশতির পাওনা। নাইলে হয়ত আপনি লিখতেন কি না পোস্টটা জানি না।

আমি ভিডিওটা দেখে কী পরিমাণ যে মুগ্ধ, বলে বোঝাতে পারব না। এক পর্যায়ে আমার চোখে পানি এসে গিয়েছিল। একটা মানুষ এতটা অসাধারণ কীভাবে হয়! কীভাবে অবলীলায় জয় করতে পারে জীবন-মৃত্যুর সমস্ত বাধা! এই মানুষগুলো কেন যে ক্ষণজন্মা হয়, জানি না। প্রকৃতির এ এক অদ্ভুত পরিহাস।

ভিডিওটার লিংক কিন্তু অনেক আগেই পেয়েছি, অ-নে-ক আগে, কিন্তু দেখা হয়ে ওঠেনি। ভেবেছি এরকম কতই তো অসাধারণ মানুষের কথা ইন্টারনেটে পাওয়া যায়। সামান্য এক প্রফেসর, ক্যান্সারে মারা গেছে, এ কারণেই হয়ত এত বিখ্যাত। কিন্তু এই তো দু'দিন আগে ফেসবুকে কারো স্ট্যাটাস থ্রেডে মনে হয় আপনি এই লিংকটা দিয়েছিলেন, বলেছিলেন মন খারাপ থাকলে আপনি বারবার এই ভিডিওটা দেখেন, আপনার মন ভাল হয়ে যায়, আত্মবিশ্বাস ফিরে পান। তখন ভাবলাম দেখি না হয় ভিডিওটা। প্রায় সোয়া এক ঘণ্টার এই ভিডিও স্ট্রীমিং করতে, সন্ধ্যা থেকে শুরু করে আমার সারা রাত লেগেছে, পরদিন সকালে আমি দেখা শুরু করি এটা। এবং দেখতে বসেই মন্ত্রমুগ্ধের মতো শুধু দেখেই গেছি। যেমন চমৎকার ব্যক্তিত্ব, তেমনি অসামান্য কথা বলার ধরণ। এরপর আমি ওঁর 'দ্য লাস্ট লেকচার' বইটাও ডাউনলোড করেছি নেট থেকে। পড়ে ফেলব আশা করি খুব তাড়াতাড়ি। ইতিমধ্যে শুরুও করে দিয়েছি। ভীষণ স্পর্শ করছে লেখাটা। ওঁর তিন সন্তানের কথা পড়তে গিয়ে খুবই খারাপ লাগছে।

বুঝতেই পারছেন কতোটা ভালো লেগেছে, যার কারণে এতগুলো কথা বলে ফেললাম। আমার মনে হয়, যে কেউই দেখুক না কেন, কারো কাছেই খারাপ লাগবে না 'দ্য লাস্ট লেকচার'-এর ভিডিওটা। বরং এ থেকে শেখার আছে অনেক কিছু, আমাদের সবারই।

আপনাকে অনেক ধন্যবাদ, পোস্টটা লেখার জন্য।

রেনেট এর ছবি

চলুক

আমি কোন দরকারী কথাই গুছিয়ে বলতে পারিনা। এখন মনে হচ্ছে আপনার কথাগুলো মূল পোস্টে জুড়ে দেই।

ইশতির মনে হয় ফটোগ্রাফিক মেমরি হাসি আমিও মাঝে মাঝে ওকে খোঁচাই বিভিন্ন দরকারে পড়লেই খাইছে ধন্যবাদ দিয়ে আর ওকে খাটো করতে চাই না। আল্লাহ ওকে ভালো পাত্রী জোগাড় করে দিক হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে ধুর, আপনার পোস্টের লেখাটাই অনেক বেশি গোছানো। হাসি
ভিডিওটা দেখার পর খেয়াল করি যে পরদিনই ওঁর মৃত্যুবার্ষিকী। তখন একবার ভেবেছিলাম আমি একটা পোস্ট দেব, কিন্তু সাথে সাথে মনে হলো এই বিষয়ে পোস্ট কেউ দিলে, অবশ্যই অবশ্যই আপনার দেয়া উচিত। কারণ এতটা আবেগ, শ্রদ্ধা আর ভালোবাসা মিশিয়ে আমি কখনোই লিখতে পারতাম না।

ইশতির মেমোরি আসলেই সাংঘাতিক। আর, আরেকটা সমস্যা হয়েছিল যে, আমি গুগল এবং সচলায়তনে সার্চ করছিলাম র‌্যান্ডি 'পশ' দিয়ে। কিন্তু আপনার লেখায় ছিল 'পাউশ'। ইংরেজিতেও চেষ্টা করিনি খোঁজার, তাই খুঁজেই পাচ্ছিলাম না। তবে আমার কেন যেন মনে হচ্ছিল লেখাটা আপনারই ছিল। তাই সবার আগে আপনার অ্যাকাউন্ট খুঁজি, এরপর না পেয়ে বেশ দমে গিয়েছিলাম। পরবর্তীতে ইশতির অ্যাকাউন্টও খুঁজেছি, পাইনি। আরো কয়েকজনের অ্যাকাউন্ট ঘেঁটে না পেয়ে, ইশতির শরণাপন্ন হই। ও মাত্র কয়েক মিনিটের মধ্যে বের করে দেয়। আল্লাহ্ ওকে পৃথিবীর শ্রেষ্ঠ পাত্রীটা যোগাড় করে দিক। আমেন। দেঁতো হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

২ জন মিলে হুদাই আমারে ধন্যবাদ দিলা। ব্যাপার না, বিয়ের সময় হলে একটু রেফারেন্স দিয়ে দিয়ো তবু অধমকে। চোখ টিপি

এই লেকচারের কথা অনেক শুনেছি। ফেসবুকে অনেকে লিংক শেয়ার করেছিলেন। সময় করে পুরোটা দেখতে হবে, এই ভেবে রেখে দিয়েছিলাম। সেজন্যই মনে ছিলো লেকচারের কথা। সেই দেখা আজও হয়ে ওঠে নাই।

বাইরে থাকার সুফলগুলোর একটা হলো ইন্টারনেটের গলি-ঘুপচি চেনা। দু-চার বারে কাজ না হওয়ায় আমি শুধু সার্চের শেষে 'সচলায়তন' লিখে দিয়েছিলাম। বাকিটা ফিলিপ্স বাত্তির মতো ফকফকা! চোখ টিপি

আগ্রহ আরও বেড়ে গেলো। দেকি, কালকে শুনে ফেলার চেষ্টা করবো। সারাংশ পড়েছিলাম, কিন্তু নিজে শুনবার সময় করতে পারি না। মন খারাপ

রেনেট এর ছবি

গড়িমসি না করে এবার লেকচারটি দেখে ফেল বাপু!
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

টরেন্টে পেয়েছি নামাতে দিবো। কালকে দেখবো আশা করি হাসি
--------------------
উদ্ভ্রান্ত পথিক

রেনেট এর ছবি

অনেক ধন্যবাদ, উদ্ভ্রান্ত পথিক। র‌্যান্ডির যাদু স্পর্শ করুক আরো হাজারো প্রাণ হাসি
--------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতিথি লেখক এর ছবি

আপনাকে অসংখ্য ধন্যবাদ!!
আমি এখন ৫মিনিট অংক করি আর ১০মিনিট লেকচারটা দেখতেছি!!
ইউটিউবে দেখে শান্তি পাই না।
টরেন্ট লিংক
এরকম প্রাণশক্তি যদি আমার থাকতো।
---------------------------
উদ্ভ্রান্ত পথিক

রেনেট এর ছবি

এ পর্যন্ত যে কতবার এই লেকচারটা দেখেছি, তার হিসাব নেই। এটি ভালো লেগে থাকলে র‌্যান্ডিরই "Time Management" লেকচারটি দেখতে পারেন (পোস্টের ২য় ভিডিওটি)। টরেন্টেও পাওয়া যাবে হয়তো।

কেউ একজন আমার রেকমেন্ডেশনে ভিডিওটি দেখছে, এবং আমার মতই আবেগে আপ্লুত হচ্ছে, ব্যপারটি খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনিকেত এর ছবি

রেনেট,

এত চমৎকার একটা লেখার জন্যে ত্রিশ লক্ষ তারা !!!

র‌্যান্ডি মৃত্যুঞ্জয়। মৃত্যু তাকে অমরত্ব দিয়েছে। পৃথিবীতে খুব কম লোকই মৃত্যুর আগে এইভাবে কোটি কোটি প্রাণকে ছুঁতে পেরেছেন। তারচেয়ে বড় কথা---র‌্যান্ডি'র এই কথামালা আসলে সে উদ্দেশ্য নিয়ে বলা নয়।এই কথামালা'র প্রধান লক্ষ্য তার সন্তানেরা। তাদের কে বলে যাওয়া----তিনি তাদের কতটা ভালবাসতেন, তাদের কে বলে যাওয়া কুলিশ কঠোরে দুঃখ সংকুল এই পৃথিবীতে কখনো হতোদ্যম না হওয়া, হাল ছেড়ে না দেওয়া।

কথামালার একেবারে শেষে এসে চোখে পানি ধরে রাখা আসলেই খুব মুস্কিল।
আমি সে চেষ্টাও করিনি----

র‌্যান্ডি, তোমাকে প্রণাম----!!!

রেনেট এর ছবি

ধন্যবাদ অনিকেতদা। র‌্যান্ডি যে আপনাকেও ছুঁয়ে গেল, তা দেখে খুবই খুশি হলাম।

জন্মদিনের নিরন্তর শুভেচ্ছা রইলো।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার হাতে একঘন্টা সময় আপাতত নাই। গত দুই ঘন্টা যাবত ভাবতেছি এইটাই শেষ... এইবার ঘুমাতে যাবো।
তাই ১ ঘন্টার লেকচার আজকে নহে। অন্যদিন।

তবে এখানে একটা কথা বলে ফেলি... দেখা যাইতেছে এইটা একটা অসামান্য লেকচার, যা শুনলে মন ভালো হয়ে যায় টায়।
এবং দেখা যাইতেছে এইটা বই আকারেও বাইরইছে... বিডিআর তা নামাইছেও...

তো কেউ একজন অনুবাদ করে ফেলেন না। তাইলে আমার মতো মূর্খ লোকেদের সুবিধা হইতো... জাতিরও উপকার হইতো...

রেন্টু... কাজে লেগে যান জলদি... (রেন্টু বলে খুব মজা পাইলাম। বাংলা ভাষায় সবচেয়ে জঘন্যতম একটা বইয়ের লেখকের নাম রেন্টু... হো হো হো , বহু আগে পড়া বইটার নাম মনে হয় 'আমার ফাঁসী চাই')
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

কঙ্কী! আমি তো ভাবতাম রেনেট/রেন্টু নামে জগৎসংসারে আমি ছাড়া আর কেউ নাই!

আসলে ভিডিওটা এতই মজাদার, এবং একইসাথে হৃদয়স্পর্শী, যে পড়ে সেই অনুভূতিটা ঠিক মত পাবেন না। যখন সময় হয়, কষ্ট করে একটু ঢুঁ মেরে যাইয়েন। ভাষা কোন সমস্যা হবে বলে মনে হয় না।

তারপরেও প্রহরী ভাই অনুবাদ করার জন্য তো থাকলোই ।

---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতন্দ্র প্রহরী এর ছবি

তারপরেও প্রহরী ভাই অনুবাদ করার জন্য তো থাকলোই ।
আহেম! নিজেকে খুব গুরুত্বপূর্ণ লেখক বলে মনে হচ্ছে, এখন নির্ভাবনায় "রাইটার'স ব্লক" রোগে আক্রান্ত হওয়া যাবে বলে মনে হচ্ছে! দেঁতো হাসি

তুলিরেখা এর ছবি

অসাধারণ! খানিকটা শুনলাম।
শুনতে শুনতে এত আবেগাপ্লুত হয়ে পড়ছি যে পরে একা একা শুনবো বলে প্রস্তুতি নিয়ে রাখলাম।
ধন্যবাদ, অনেক ধন্যবাদ।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

রেনেট এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ, তুলিদি। সময় করে বাকীটাও দেখে নিবেন হাসি
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তানবীরা এর ছবি

রান্টু, ভিডিওর লিঙ্কটা নাই, অন্তত আমি পাচ্ছি না। ফেসবুকে পাঠাওতো আমাকে।

বাঙ্গালির ছেলের নাম র‌্যান্ডি একটু কেমন কেমন শোনাবে না? মেয়ের নাম বরং র‌্যান্ডি ভালো শোনাবে। বাই দা ওয়ে, তুমি "নেমসেক" পড়েছো? ঝুম্পা লাহিড়ীর?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেনেট এর ছবি

লিঙ্ক ফেসবুকে পাঠালাম, তানবীরাপু।

নেমসেক নামে যে মুভিটা হয়েছে, ঐটা আর বইটা কি একই?
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সিরাত এর ছবি

আমি শুনেছিলাম। ভাল লেগেছিল, তবে একদম অসাধারণ কিছু না। বরং ওনার যে সিচুয়েশনটা সেটা অনেককে হয়তো অসাধারণ কিছু মনে করিয়েছে।

বইটা পড়ে ফেলেন। হাসি

রেনেট এর ছবি

সিরাত, আমি বুঝেছি আপনি কি বলতে চাইছেন, তবে এইখানে কিছু কথা
আছে

* র‌্যান্ডি কোন বাণিজ্যিক উদ্দেশ্যে বা খ্যাতি লাভের উদ্দেশ্যে লেকচারগুলো দেননি।

** যখন জানবেন আপনি ৩ মাসের মধ্যে মারা যাচ্ছেন, সেই মুহুর্তে যে এরকম পজিটিভ এটিচিউড দেখাতে পারে, তাকে অসাধারণ বললেও কম বলা হয়।

*** পরিস্থিতিতে না পড়ে মন্তব্য করাটা খুব সোজা।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সবজান্তা এর ছবি
অতিথি লেখক এর ছবি

সহমত
-----------
উদ্ভ্রান্ত পথিক

সবজান্তা এর ছবি

নানারকম বিজাতীয় ব্যস্ততায় যে সচলে খুব কম পোস্টেই আজকাল ঢোকা হয়, সে কথা আগেই বলেছি।

যাই হোক, রেনেট ভাইকে ধন্যবাদ।

কিছুদিন আগে মন খুব খারাপ ছিলো, ফেসবুকেও একটা মন খারাপ করা স্ট্যাটাস দিয়েছিলাম। সেখানেই রেনেট ভাই এই লিঙ্কটা দ্যান।

সত্যিই, শেষ পর্যন্ত |একদা ছিলো না জুতা চরণ যুগলে"-ই চিরসত্যি !


অলমিতি বিস্তারেণ

রেনেট এর ছবি

আপনার মন খারাপ হলো বলেই না এত কান্ড! হাসি

আশা করছি মন ভালো হয়েছে, আর ব্যস্ততাও কমছে। ভালো থাকুন।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।