ছোট্ট গোল রুটি - ১৫

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: শুক্র, ২৩/০৫/২০০৮ - ৪:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সহব্লগার মৃদুল আহমেদের নানা-নানী বিষয়ক মজাদার প্যাঁচালো ছড়াটি পড়তে গিয়ে জানাজানি বিষয়ক প্যাঁচালো গল্পটির কথা মনে পড়ে গেল হাসি

(খুদে রসগল্পের এই সিরিজে প্রকাশিতব্য অধিকাংশ গল্পই সোভিয়েত যুগের। রুশ ছাড়াও ইউক্রেনীয়, বেলারুশীয়, জর্জিয়ান বা অন্য সোভিয়েত প্রজাতন্ত্রগুলোর লেখকদের লেখা গল্পের অনুবাদও ছাড়া হবে এই সিরিজে। গল্পগুলো অবশ্যই মজার কৌতুকের মতো হাসি-উদ্রেককারী নয়, তবে পাঠকদের মনের ভেতরে একটা মুচকি হাসি যদি অন্তত জেগে ওঠে, তাতেই আমার তৃপ্তি।

অধিকাংশ গল্পই রুশ ভাষা থেকে অনূদিত। কয়েকটি ইউক্রেনীয় থেকে।

আজকের গল্পটি এক জর্জিয়ান লেখকের।)

-----------------------------

কে বেশি জানে

মালখাজ ৎসোতাদজে

আমি কিছু্ই জানি না। আমি এটা নিশ্চিত জানি।

কিন্তু যেহেতু আমি জানি যে, আমি কিছুই জানি না, তার মানে আমি একটা কিছু জানি।

আমার বস জানেন যে, আমি কিছুই জানি না। তাঁর ধারণা, তিনি আমার চেয়ে বেশি জানেন।

তবে তিনিও জানেন যে, আমি কিছুই জানি না, এবং আমিও জানি যে, আমি কিছুই জানি না। অথাত্ আমরা জানি সমপরিমাণ।

যদিও অন্য দৃষ্টিকোণ থেকে বিচার করলে - আমি জানি যে, আমার বস জানেন যে, আমি কিছুই জানি না, এবং তিনি তা জানেন না, সুতরাং আমি জানি তাঁর চেয়ে দুই গুণ বেশি।

আবার দেখুন, আমার বস জানেন না যে, আমি জানি যে, তিনি জানেন যে, আমি কিছুই জানি না। তার মানে দাঁড়াচ্ছে, তিনি আমার আমার তুলনায় অর্ধেক জানেন।

যেহেতু আমি জানি যে, আমি জানি যে, আমার বস জানেন না যে, আমি জানি যে, তিনি জানেন না, অর্থাত্ আমি অনেক কিছুই জানি এবং আমার বস অনেক কিছুই জানেন না।

এখন উপসংহার টানা যাক: আমি জানি যে, আমি কিছুই জানি না; আমি জানি যে, আমার বস জানেন যে, আমি কিছুই জানি না; আমি জানি যে, আমার বস জানেন না যে, আমি জানি যে, আমি কিছুই জানি না। এর অর্থ আমি সব জানি।

পক্ষান্তরে, আমার বস কেবল জানেন যে, আমি কিছুই জানি না; এবং জানেন না যে, আমি জানি যে, আমি কিছুই জানি না; আরও জানেন না যে, আমি জানি যে, তিনি জানেন যে, আমি কিছুই জানি না। দাঁড়াচ্ছে, তিনি কিছুই জানেন না। আর আমি তো জানিই যে, তিনি কিছুই জানেন না।

তাহলে আমাদের মধ্যে কে বেশি জানে? আমি, যে কিছুই জানে না? নাকি আমার বস, যিনি জানেন যে, আমি কিছুই জানি না, তবে জানেন না যে, আমি জানি যে, আমি কিছুই জানি না, এবং এ-ও জানি যে, তিনি জানেন যে, আমি কিছুই জানি না? আর তিনি কিন্তু জানেন না যে, আমি এটা জানি...


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

সন্ন্যাসী মহাশয় - সারাদিন মাথাটা জ্যাম হয়ে ছিলো, এখন জানা না জানা নিয়ে জানতে গিয়ে সেটা ছুটলো - সেজন্য ৎসোতাদজে কে দু'গুণ আর আপনাকে অর্ধেক ধন্যবাদ হাসি তবে এটা পড়ার পরে আমি একটা কথা জানতে পারলাম - আপনি কিছুই জানেন না, সেটাও আপনি জানেন না, অতএব আসলেই আপনি কিছু জানেন না - আবার এখন আমি বলে দেয়ার পর আপনি সব জানেন !!

হায়রে - কত অজানারে .........

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মহাশয়া স্নিগ্ধা, আপনার কল্যাণে আমার অজ্ঞানতার অন্ধকার কেটে যেতে শুরু করেছে হাসি
আপনাকে অজস্র পূর্ণ ধন্যবাদ।

এর পর থেকে আপনার মাথার জ্যাম ছোটানোর প্রয়োজন হলে আওয়াজ দেবেন। মালখাজ ৎসোতাদজে গোছের কারুর সঙ্গে যোগাযোগ করবো। কাজ হলে অন্তত অর্ধেক ধন্যবাদ তো পড়বে আমার পাতে! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অমিত এর ছবি

লেখাটা পড়ার আগে কিছু জানতাম কি না মনে পড়ছে না। অর্থাৎ আমি জানতাম কি না, সেটা জানি না,তবে এখন যে কিছু জানি না, সেটা জানি।এইযে আমি যে কিছু জানি না, এটা জানলেও ব্যাপারটা যে আসলে জানার মধ্যে পড়ে না সেটা জানি। আবার এই যে ব্যাপারটা যে জানার মধ্যে পরে না, সেটা যে জানি, সেই জানাটা আসলে কোন জানার মধ্যে পড়বে কি না, সেটা জানি না। তাহলে ব্যাপারটা দাড়াল হলো " "

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অনুবাদ করবার সময়ই মাথাটা ঘুরছিল। আপনার মন্তব্য পড়ে এখন পুরো আউলাইয়া গেল হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জ্বিনের বাদশা এর ছবি

এডি মারফির একটা মুভিতে ছিলো
ইউ নো মি/ আই নো দ্যাট ইউ নো মি/ ইউ নো দ্যাট আই নো দ্যাট ইউ নো মি / আই নো দ্যাট ইউ নো দ্যাট আই নো দ্যাট ইউ নো মি/ ইউ নো দ্যাট ..... এরপর আমার নিজেরই মাথা ঘুরায়, মনে হয়
"এত জাইনে অইবে কি?" চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমিও একটা ইতালীয় ছবি দেখেছিলাম, ছবিটির নাম ছিলো "আই নো দ্যাট ইউ নো দ্যাট আই নো"।

এই সুযোগ বলে রাখি, এই গল্পটির রচনাকাল ১৯৭৪ সাল।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তানভীর এর ছবি

এ লাইনে ডোনাল্ড রামসফেল্ডই মনে হয় সবচেয়ে বড় বস। রামসফেল্ডের সেই হাস্যকর উক্তিটা ছিল- " Reports that say that something hasn't happened are always interesting to me, because as we know, there are known knowns; there are things we know we know. We also know there are known unknowns; that is to say we know there are some things we do not know. But there are also unknown unknowns - the ones we don't know we don't know"

এই উক্তির জন্য তাকে "Foot in Mouth" এওয়ার্ডও দেয়া হয়েছে হো হো হো

= = = = = = = = = = =
তখন কি শুধু পৃথিবীতে ছিল রং,
নাকি ছিল তারা আমাদেরও চেতনায়;
সে হৃদয় আজ রিক্ত হয়েছে যেই,
পৃথিবীতে দেখ কোনখানে রং নেই।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এমন একটি বাক্য মুখে বলার জন্য বিশেষ প্রতিভা প্রয়োজন! হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

ভয়াবহ।


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ভয় পেলেন কেন, বুঝলাম না হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রাতুল এর ছবি

এমন একটি বাক্য মুখে বলার জন্য বিশেষ প্রতিভা প্রয়োজন!

বিশ্ব চাপাবাজির প্রতিভা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

রবি ঠাকুরের গানের দুটো লাইন চাপাবাজির এই ধরনটিকে সঠিকভাবে সংজ্ঞায়িত করেছে।

অনেক কথা যাও যে ব'লে কোনো কথা না বলি
তোমার ভাষা বোঝার আশা দিয়েছি জলাঞ্জলি
হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নুশেরা তাজরীন এর ছবি

হায় হায়, বলেন কী সন্ন্যাসী! রবিবাবু সদ্য হাঁটতে শেখা নাতনীর আবোলতাবোল বকুনি শুনে ঐ গান লিখেছিলেন।
আপনার অবস্থা তো যেন সন্ন্যাসে এক সংসারী

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আহ্হা! আমি কি পটভূমিকার কথা বলেছি? স্রেফ বলেছি, চরণদু'টি চাপাবাজির ওই ধরনটি চমত্কারভাবে বর্ণনা করে হাসি

আর আমাকে "সন্ন্যাসে এক সংসারী" বলবার কার্যকারণ ও অভিপ্রায় বুজতার্লাম্না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নুশেরা তাজরীন এর ছবি

এতো জানা-অজানার ক্যাচালে আমি শুধু ঐটুকুই জানি, তাই কইয়া ফেলছি।
আর জানা অজানা- এইসব থেইকা পলানোর লাইগাই মাইনষে সন্ন্যাস নেয় বইলা শুনছি। আপনার ভাবগতিক অন্যরম লাগলো কিনা...

অতিথি লেখক এর ছবি

"আমি জানি যে আমার অনেক কিছুই অজানা"
ব্যাস তাইলেই আর কথা থাকলোনা!! এই কথার আর লুপ ঘুরানো যাবেনা।
হা হা হা
কত অজানারে!!!

---
স্পর্শ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

যাবে না কেন? খুব যাবে। এই দেখুন।‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

আমি জানি যে, আমার অনেক কিছুই অজানা। আর যদি আমি জানি যে, আমি জানি যে, আমার অনেক কিছুই অজানা, তার মানে আমি আরও একটু বেশি জানি হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্পর্শ এর ছবি

মারছে রে!! ইয়ে, মানে...
-----------------------------
এখনো নজরবন্দী!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাত সকালে দিলেন তো মাথাডা আউলায়া... আর কাম পান না না? জান মিয়া আরেকটা গোল রুটি ভাইজ্যা আনেন জলদি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার মাথা তো আগেই আউলাইয়া গেছে, তবে আরও বহুত লোকের মাথা আউলাইতে পাইরা খুব মজা পাইছি চোখ টিপি

রুটি আইতাছে দিন কয়েকের মধ্যেই। খিদাটা আপনাগো ভালো মতোন পাইয়া লউক আগে ...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

হাহা মজা পাইসি, আমি নিজেই মাঝে মাঝে মনে মনে এই জানাজানির খেলাটা খেলি দেঁতো হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

জানতে ইচ্ছে করছে, কদ্দূর পর্যন্ত যেতে পারেন হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আকতার আহমেদ এর ছবি

ওরে.. কতো কথা বলে রে ... !!!
আমার অবস্থাও হইছে নজরুল ভাই এর মতো.. পইড়া মাথা গেছে আউইলাইয়া .. বিপ্লব ক্যাম্নে দ্যায় গুলাই ফ্যালছি
খাড়ান.. মনে কইরা লই
এই ল্যাখার জইন্য (বিপ্লব)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই তো আরেকজন "আউলানোর" শিকার হো হো হো
‍‍‍‍‍‍
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তীরন্দাজ এর ছবি

জানি, আমার গনিত বিদ্যা জোরালো নয়। সেজন্যে বেশ একটা চক্করে পড়ে গেলাম জানাজনির হিসেব করতে গিয়ে!

অনুবাদ অদ্ভুত সুপাঠ্য! সৃন্দর!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এই লেখায় অনুবাদের কোনও কৃতিত্ব আছে বলে আমার তো মনে হয় না। শুধু "আমি জানি" আর "আমার বস জানেন" দিয়েই তৈরি পুরো লেখাটা।

তবু ধন্যবাদ লেখাটা পড়ার জন্যে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

সন্ন্যাসী জানেন না যে তিনি কিছুই জানেন না
এবং আমি জানি যে সন্ন্যাসী কিছুই জানেন না

০২

অনেকদিন হলো স্যার
এবার বোধ হয় ভূমিকা অংশটি লেখার নিচে দেয়া যেতে পারে
কারণ প্রথম পেজের প্রিভিউতে আপনার চিরস্থায়ী ভূমিকা ছাড়া পড়া যায় না কিছুই
সরাসরি গল্প পড়তে চাই

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সন্ন্যাসী জানেন না যে তিনি কিছুই জানেন না
এবং আমি জানি যে সন্ন্যাসী কিছুই জানেন না

এখন দেখুন। আমি জানি যে, আমি কিছুই জানি না। এবং আমি আরও জানি যে, আপনি জানেন যে, আমি কিছুই জানি না। তার মানে আমি আপনার চেয়ে বেশি জানি চোখ টিপি

আপনার পরামর্শ অনুযায়ী এর পরবর্তী পর্ব থেকে আমার "চিরস্থায়ী" ভূমিকাকে চিরতরে উপসংহার বানিয়ে দেয়া হবে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্বপ্নাহত এর ছবি

এইটা পইড়া আমার জানাজানির ইচ্ছা সব চইলা গ্যাসেগা!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍না জানলে পরীক্ষায় পাশ করবেন কীভাবে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুজিব মেহদী এর ছবি

মানুষ জানে না যে, জানাজানির চেষ্টা করাটা জানাকে প্রায়শ না জানার দিকে ঠেলে দেয়। এই যেমন আমি অনেক জানার পরও আরো জানতে চেয়ে লেখাটা পড়তে শুরু করে পড়া শেষে কেমন জানা হলো তা জানতে গিয়ে দেখছি, না জানা ছাড়া আমার আর কোনো কিছুই জানা নেই।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার মন্তব্যটি পড়ে কেন জানি মনে পড়লো:

The more you study, the more you know. The more you know, the more you forget. The more you forget, the less you know…
That means, the more you study, the less you know.
So why study? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নুরুজ্জামান মানিক এর ছবি

সত্যজিত রায়ের "হীরক রাজার দেশে" কথা মনে পড়ে গেল ঃ
"জানার কোন শেষ নাই, জানার চেস্টা বৃথা তাই " ।

আমি জানতাম "আমি কিছুই জানিনা ।" এখন দেখি আমার দলে আরো অনেকেই রয়েছে !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনি যদি জানেন যে, আপনি কিছুই জানেন না, তার মানে কিন্তু আপনি অনেককিছুই জানেন হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতিথি লেখক এর ছবি

মহা ভেজালের লেখা.....কি পড়লাম এখন কিছুই মনে করতে পারতাছি না।

কল্পনা আক্তার

..........................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মহা ভেজালের লেখা.....

ভাগ্যিস, ভেজালবিরোধী অভিযান এখন স্তিমিত! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- ধুরো মিয়া মাঝখানে আইসা জানা নাজানা আর অজানা নিয়া পুরা তালগোল পাকাইয়া গেলোগা!
আবার পড়া শুরু করলাম, আবারো সেই জানানাজানাঅজানা... এইসব কীরে ভাই? ইট্টু খাইষ্টা মাইষ্টা কিছু ছাড়োন যায় না?

আমি কয়দিন ইররেগুলার আর আপনেরা পুরা আগরবাতি মোমবাতি ধূপধুনা জ্বালাইয়া মাজার ইশটাইলে জ্বিকিরেআসগার শুরু কইরা দিলেন নিকি হালায়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ইট্টু খাইষ্টা মাইষ্টা কিছু ছাড়োন যায় না?

অজু করনের শখ হইসে? হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অয়ন এর ছবি

মালখাজ ৎসোতাদজে এইটা কি নাম। শুইনাই তো খারাপ খারাপ কিছু কথা মাথায় আসে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

এক ভাষার শব্দ অন্য ভাষায় হাস্যকর মনে হতেই পারে। এই যেমন, বাংলায় "মহিলা" উচ্চারণ করলে ইউক্রেনীয়রা ভাবে "কবর"-এর কথা! কারণ ওদের ভাষায় mohila মানে কবর!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

একটা ব্লগ লিখবো ভাবছিলাম। দিলেন মাথাটারে আউলাইয়া...খেলমুনা।

--------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মাথা "আউলাইনা" ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আরেকজন পাওয়া গেছে হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই রুটিতে ডুমুর মেশানো হইছে। আমার মাথা আউলাইতেছে...

সৌরভ এর ছবি

অয়ন লিখেছেন:
মালখাজ ৎসোতাদজে এইটা কি নাম। শুইনাই তো খারাপ খারাপ কিছু কথা মাথায় আসে।


আবার লিখবো হয়তো কোন দিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সবার চিন্তাই, দেখছি, একই লাইনে... চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই রুটিতে ডুমুর মেশানো হইছে। আমার মাথা আউলাইতেছে...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার মাথা আউলাইতেছে...

একই কমেন্ট দুইবার পোস্টানো দেইখাই বুইঝা গেসি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

প্রথমবার মন্তব্য লিখে ক্লিক করার পরে ইন্টারনেট সার্ভারের মাথা আউলাইয়া গেলো, আমি অপেক্ষা করি। নেট ফিরিয়া আসিলো, আবার ক্লিক করলাম। পরে দেখি, মাঝে মাইনক্যা চিপায় সৌরভের কমেন্ট। পুরা আউলিয়ানা...

Bangla Kotha এর ছবি

জানার কোন শেষ নাই
জানার চেষ্টা বৃথা তাই

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍হক কথা!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতিথি লেখক এর ছবি

জানা
অজানা
খাজানা
খাজনা
বাজনা
নাচনা
োতনা...

লাইনে আসেন মিয়া!!!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍না রে, ভাই। বে-লাইনে থাকতেই "বালা পাই" হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দৃশা এর ছবি

ভাই এতো কার্বোহাইড্রেট তো শরীরের জন্য হানিকারক। অনেক তো রুটি খাইছেন...মইন সাহেব এতো কইরা বলতাছে আলু খান আলু খান...কইতে কইতে ফেনা উঠায়া ফেলতাছে...তার কথাটা রাখলেও তো পারেন।

দৃশা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মমতাজান্টি গানেগানে কয় - আলু দিয়ে রুটিও হয় ।

অয়ন এর ছবি

আলু দিয়ে যে রুটি বানানো যায় এটা বুঝি আপনি জানেন না। মমতাজকে খবর দিন, শিখিয়ে দিয়ে যাবে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍@ দৃশা

সিরিজের নাম তবে "ছোট্ট গোল আলু"-ই রাখতে হবে, মনে হচ্ছে চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

জানার জন্য জান দেয়ার মতো জান্তব বা জিঞ্জিরা টাইপ যান্ত্রিক প্রক্রিয়ার জানালায় জানুতে ভর করে উঁকি দেব, এমন শক্ত জান আমার নয়...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ঠিক আছে, যান, জানাজানির জন্য জান না দিলেও চলবে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

কোপা শামসু। এইটা আগে পড়ছি। হাসি


কি মাঝি? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কোথাও ছাপা হয়েছিল, বোধ হয়। নিজ চক্ষে দেখিনি, শুনিওনি নিজ কর্ণে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

ধুর, আমি তো কিছুই জানি না! অকাট মূর্খ একটা! মন খারাপ
_______________
বোকা মানুষ মন খারাপ

মহিউদ্দিন ডালিম এর ছবি

এই রুটিটা সুন্দর গোল হইছে‍॥

আয়নামতি এর ছবি

হো হো হো কী চমৎকার মাথা আউলা করে দেবার মত লেখা একটা!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।