কথা, স্বপ্ন আর মায়াবতী তুমি

রেশনুভা এর ছবি
লিখেছেন রেশনুভা (তারিখ: বুধ, ১০/০২/২০১০ - ৬:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নিত্য দিনের ঘটনাগুলো গল্পে গল্পে লেখা,
তুমি আমার স্বপ্ন মাঝে, তোমায় নিয়েই বাঁচা।


"দুঃখিত, এই মুহূর্তে মোবাইল সংযোগ দেয়া সম্ভব হচ্ছে না। অনুগ্রহ করে একটু পরে আবার ডায়াল করুন।"
আবার একটু পরই হয়ত ...
"কাঙ্ক্ষিত নম্বরটিতে সংযোগ দেয়া সম্ভব হচ্ছে না।"
কোন কোন দিনে এরকম হয় বৈকি। মানবিক গলায় যন্ত্রের সাহায্যে এ দু'টো লাইনই কেবল অদল বদল করে ভেসে আসবে এখন। তবুও কেন জানি কিছুক্ষণ পর পর ডায়াল করে যাই আর দীর্ঘ রাতটা আরো দীর্ঘতর হয়।


সেই দিনটা ছিল ওরকম। বাসার দরজা যখন খুলছিলাম, তোমার ঘড়িতে তখন রাত সাড়ে দশটা প্রায়। কাঁধ থেকে ব্যাগটা নামিয়ে ল্যাপিকে জীবিত করে জুতো খুলতে লেগে যাই। কল করি তোমায় একটু পরই।

লিখেছিলাম সাড়ে দশটার পরই ফোন দিব। একটু দেরি হয়ে গেল। কল দিতেই ওপাশ থেকে কণ্ঠস্বর ভেসে এল। অনেক পরিচিত। নাহ, তোমার ছিল না তা। ঐ যে, উপরে যে দু'টো লাইন লিখলাম সে দু'টোরই পুনরাবৃত্তি করছিলেন কোন এক তরুণী বা মহিলা একেবারেই আবেগহীন গলায়।

খুব যে অবাক হয়েছি তা নয়। আগেই বলেছিলে সেলে চার্জ নেই আর সাথে চার্জারও নেই। এরকমটা তো হতেই পারে, তাই না? কিছুটা মানসিক প্রস্তুতি আমারো ছিল। কিন্তু তারপরও কেন কল করে যাচ্ছি বলতে পারো? যদি ওপাশ থেকে হঠাৎ করেই তোমার গলাটা শোনা যায় তাই। খুব বোকা আমি।


এখন বসে বসে বোকা স্বপ্ন বুনে চলেছি। তোমাকে নিয়ে আমার স্বপ্ন বা ইচ্ছার কোন শেষ নেই। সব প্রেমিকেরই হয়ত তাই হয়। খুব ইচ্ছে করে তোমায় নিয়ে কোন এক স্নিগ্ধ বিকেলে বৃষ্টি হয়ে গেলে সদ্য ভেজা সবুজ ঘাসগুলোর উপর দিয়ে হেঁটে যেতে। অনেকটা দূর এভাবে হেঁটে গিয়ে হয়ত নিশ্চুপ দাঁড়িয়ে থাকবো কোন এক তালপুকুরের পাড়ে। হাত কী ধরবে তুমি আমার? পাশাপাশি অন্তত থেকো।

ইচ্ছে করে ঝুম বৃষ্টিতে তোমায় নিয়ে মাঝ নদীতে নৌকায় করে ঘুরে বেড়াতে। মাঝি অবশ্য থাকবে , আমি যে নৌকা চালাতে পারি না তাই। তুমি আর আমি অন্য প্রান্তে গলুইয়ের কাছে যেয়ে বসে থাকবো। বৃষ্টি আর ঢেউয়ের মাতামাতির শব্দ শুনবো খুব কাছ থেকে। হয়তবা দুষ্টুমি করে তোমার ভেজা চুলের ঘ্রাণ নেবো তোমায় লুকিয়ে। সারাটা জীবনের জন্য ঐ অনুভূতিটাও বেঁচে থাকবে আমাদের সাথে সাথে।

তোমায় নিয়ে ভোর দেখতে ইচ্ছে করে। যখন সূর্যটা কেবল কেবল উঠি উঠি করে তখন দেখেছ কখনও আকাশটাকে? দূরের গাছগুলোর উপর থেকে কেবল হালকা একটু আলোর আভা দেখা যায়। পুরো পৃথিবীটা ঐ অতটুকুন আলোতে আরো রহস্যময়ী হয়ে যায় তোমার মতন। তুমি যেমন আমার কাছে এসে বাকীটা জীবন আমার কাছে রহস্য করে রাখলে। কখনও কী ভেঙ্গে ফেলবে তুমি ঐ দেয়ালটা তোমার আর আমার মাঝের?

পাহাড় দেখতে যাবে কখনও আমার সাথে? পাহাড়ের বুকে কোন একটা ছোট্ট কটেজে থাকবো তুমি আর আমি। আর থাকবে চারিদিকে একেবারে সবুজ মাখা প্রকৃতি। বিকেলের আলোয় আমরা আমাদের কটেজের ছোট্ট বারান্দাটায় এসে দাঁড়াবো। পাহাড়গুলোর মাঝে দিয়ে মুক্তোদাণার মত ঝিকমিকে কিছু আলো এসে তোমার চোখে মুখে পড়বে। তুমি একটু অন্যমনস্ক হয়ে তাকিয়ে থাকবে অজানার দিকে। আর আমি? আমি মুগ্ধ হয়ে দেখব আর স্মৃতিটুকু বাঁধিয়ে রাখবো মনের ফ্রেমে।


এই সব চিন্তা করতে করতেই আমার সেলটা জানিয়ে দিল আমার জন্য কেউ একজন মেসেজ দিয়েছে। বিরক্ত হয়েই দেখতে উঠলাম আর তারপরই বুঝলাম জীবনের এইসব মুহূর্তগুলো অনেক আপন।

ওপাশে তখন রিং হচ্ছে। ধরলে তুমি। কী যেন সব গড়গড় করে বলে গেলাম তোমাকে কোন কিছু বলার সুযোগ না দিয়েই। তুমি হাসলে, এটুকুই শুধু মনে আছে এখন। আর তারপর আর কিছু বলতে যেয়েই হঠাৎ করে আবার হারিয়ে গেল তুমি। সেলটার দম যে আবার ফুরিয়ে গেছে ও প্রান্তে।

আমি আবার তলিয়ে গেলাম তোমার ঘোরে। তোমাকে নিয়ে ব্যস্ত রইলাম স্বপ্ন আঁকায়। নতুন দিনের গানটা দু’জনে একত্রে গাইব বলেই ঠিক করে রাখলাম। সারাটা রুম অন্ধকার করে দিয়ে তোমার পাঠানো লেখাগুলোই আবারো পড়ে যাচ্ছিলাম। ওতে যেন তুমি মিশে আছো। এক একটা তুমি, প্রতিবারই ঐ তুমিতে মিশে থাকে আমার বড্ড আপন তোমার ঐ মায়াময় মুখটা।


অনেক অন্ধকার এখানে। স্বপ্ন দেখা বাদে তেমন কোন কাজ নেই আমার এখন। তোমাকে নিয়ে দেখা পুরোনো স্বপ্নগুলিই বারবার দেখি; পুরোনো ঘটনাগুলি বের করে তোমার শরীরের গন্ধ নেই। আমি যে এখানে নতুন করে স্বপ্ন দেখতে পারি না। মাঝে মাঝে তোমার সেই চুলের ঘ্রাণ পাই আর শুনি তোমার হালকা পায়ের শব্দ। হয়ত তুমি কিছু রজনীগন্ধা রেখে যাও অন্ধকার এই ঘরটার উপর।

তোমার যাওয়ার পথে আমি দেখতে পাই তোমায়। তোমার চোখ হাসে, মিষ্টি একটা হাসি ছড়িয়ে পড়ে সেখানে। কারণ তুমি জেনে যাও প্রতিবার ...

আমার ভালোবাসা এখনও বড্ড জীবিত, মায়াবতী তোমার জন্যে।


মন্তব্য

তিথীডোর এর ছবি

এহেম এহেম! চোখ টিপি
অণুগল্প হিসেবে একটু বড় তবে ভাইডির আবেগের তুলনায় তো পিচ্চিই... দেঁতো হাসি

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রেশনুভা এর ছবি
আশরাফ মাহমুদ এর ছবি

"আবেগই সকল নষ্টের গোঁড়া।" দেঁতো হাসি
লেখা ভালো লেগেছে।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

রেশনুভা এর ছবি
শাফক্বাত এর ছবি

ওহ্‌ মাই গড!!
আপনি বিশ্বাস করবেন কিনা জানিনা আমার কাছে এরকম একটা চিঠি দিয়েছিল একজন বহু আগে, আমি আপনার পুরো লেখাটা পড়ে চমকে চমকে উঠেছি বারবার। স্বপ্ন কি করে ডুপ্লিকেট হয়?
আমি এখনও আপনার এই লেখা মুখস্ত বলে দিতে পারি; স্বপ্নগুলো তো আমার পরিচিত!! এই স্বপ্নগুলো আমাকে একজন দেখিয়েছিল একটা বয়সে!!
হাসিই পাচ্ছে, আবার লেখাটাও ভীষণ আবেগের সঞ্চার করলো।
==========================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রেশনুভা এর ছবি

খাইছে। ক্যাম্নে কী?
একটা লেখা দেন সেই ঘটনা নিয়ে। পরিণতি জানতে ইচ্ছে করে ... হাসি
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

শাফক্বাত এর ছবি

নাহ্‌, সেই লেখা দেওয়া যাবেনা!! তবে আমি ভাবলাম আপনি কিভাবে সেটা রিপ্রডিউস করলেন...
আপনি কি কাউকে চেনেন যে এককালে আমাকে চিনতো, যাকে আমি এককালে চিনতাম...?
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রেশনুভা এর ছবি

সব যুগেই শাফক্বাত আর সেই মানুষটা থাকে। হাসি
আপনার দুই রাজকন্যাকে অনেক আদর।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

মৃত্তিকা এর ছবি

এত আবেগ ভালো নয়, পস্তাতে হবে পরে খাইছে

রেশনুভা এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্বপ্নগুলো আসলেই কি ভীষণ স্বপ্নীল হয়...
লেখাটা পড়ে বিষন্ন একধরণের ভালোলাগা কাজ করছে।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেশনুভা এর ছবি
রেজা এর ছবি

তোমার জন্যে কষ্টে কষ্টে এতটা পথ চলা
কষ্টগুলোই প্রতিবিম্ব আনন্দ অশ্রুধারা...।

রেশনুভা এর ছবি
দুষ্ট বালিকা এর ছবি

মায়াবতী কে আমার ভীষণ পছন্দ... স্বপ্নগুলোয় মিল পেলাম অনেক... সত্যি হোক... দেঁতো হাসি

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রেশনুভা এর ছবি

দেঁতো হাসি
সত্যি না হলেই বা ক্ষতি কী? থাকুক না সে স্বপ্নে।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

ধুসর গোধূলি এর ছবি

বস, মহিলা মানুষ বড়ই ভেজাইল্যা।

আইসা পড়েন, নন-ভেজাইল্যা পতাকা তলে। কী আছে দুনিয়ায়। যে কয়টা দিন আছি, প্রাণটা খুইলা বাঁইচা নেই।

রেশনুভা এর ছবি

ন্যাড়া যে বারবার বেলতলা চলে যায় ধুগো'দা। উপায় কী?
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

পান্থ রহমান রেজা এর ছবি

হ! আমারো আবেগে দম বন্ধ হয়ে আসলো!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

রেশনুভা এর ছবি

তাড়াতাড়ি শ্বাস নেন। অটোগ্রাফ দেওয়া চলছে তো বস? আর সাথে ... দেঁতো হাসি
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

জুয়েইরিযাহ মউ এর ছবি

আরেকটি দিন বেঁচে থাকা যায় শুধু স্বপ্নগুলো বেঁচে আছে বলেই....
স্বপ্নঘেরা দিনকে ঘিরে ভালো থেকো ভাইয়া হাসি

----------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রেশনুভা এর ছবি
নাশতারান এর ছবি

এ গল্প সববয়সীদের জন্য?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

রেশনুভা এর ছবি
নাশতারান এর ছবি

এ গল্প সববয়সীদের জন্য?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

এইটা কি, চিঠি নাকি স্মৃতি হাসি

স্বপ্নদ্রোহ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।