'অপরাজিত'

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: রবি, ১৯/০৯/২০১০ - ৫:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

"অন্য কিছুই চাইনে,
এ গাঁয়ের বনঝোপ, নদী, মাঠ বাঁশবনের ছায়ায় অবোধ, উদগ্রীব, স্বপ্নময় আমার সেই যে দশ বৎসর বয়সের শৈশবটি--
তাকে আর একটিবার ফিরিয়ে দেবে দেবী?"
#অপরাজিত : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
_______________________________________________

সাতজন ছিলাম আমরা,
এক, দুই,তিন..... ছয়, সাত!
নাহ্, 'ইনক্রেডিবল সেভেন' নামে গ্যাঙের নাম দেয়ালে লেখার বালাই ছিলোনা তখনো। নেহায়েতই মফস্বল শহর, সরকারী ইশকুলের একটুকরো মাঠ, হৈচৈ করে সেটাকে পেরিয়ে রোজ ক্লাসে ঢুকি..
দস্যি, লক্ষী, আবার আমরা আমরাই তো, বন্ধুও বটে।

অংক কষার ফাঁকে আমি তরীকে কলমের খোঁচা ঠুকি, ইভান টিফিন কেড়ে খায়, সঙ্গে গালও।
কুমু ছিলো গানের পাখি, শর্মিটা বড্ড ভালোগোছের মেয়ে.. ও কেবল ফাস্ট হতে জানে! গোল্লাছুটে হাতাহাতি, আবার আড়িআড়ি ভাব ভাব।
ব্যস, আর কী চাই?

চাই, চাই.. চাইই..
মুঠো ভরে দেয়াল ঘেঁষে ছড়ানো রাধাচূড়ার হলদেসোনা পাঁপড়ি, অন্যহাতে বিট লবণ মাখানো আচারও আছে বৈকি।
এইরে, বুঝি দাগ লেগে গ্যালো দুধশাদা টিউনিকে!

বিতর্কে জেতা চাইই, হেরেই যদি যাওয়া তবে লাইব্রেরির দরজায় পা ছড়িয়ে বসে চোখের জল।
পারে না দুয়ো, পারে না.. টিটকারীতে জিয়াকে হারায় কে!
ব্যাগ থেকে কাঠের স্কেল বের করে ঠেসে পেটাই বাঁদরটাকে, হাসিমুখেই ও মার খেয়ে যায়।
হেরে গেছিস তায় আবার রাগ দ্যাখানো.. এহ!

একদিন রোজা মিস "এইম ইন লাইফ" লিখতে দিয়েছিলেন আমাদের।
কেউ নভোচারি হবে, ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক, অর্থনীতিবিদ আবার কেউ ব্যবসায়ি।
খাতার পাতা জুড়ে কেবল রঙধনু স্বপ্নের মায়াজাল...
সে বয়স তো ছিলো কেবল আকাশে প্রাসাদ গড়ার,
ইট, বালি, সুরকির দাম চড়া?
তাতে কি এসে যায়?

বছর পনেরো বাদে সবাই আবার সেই ইশকুলবাড়িতে হানা দেই,
সবাই?
না, ইভান আসবে কি করে.. ও তো জার্মানিতে। আনিসা চলে গেছে ইউকে আর অপু ক্যানাডায়।
শর্মিটার অর্নাসটাও শেষ হয়নি... দুটো বাচ্চা নিয়ে কেমন গিন্নি ভাব দ্যাখো!

রি-ইউনিয়নের একটা দিন আমরা কেবল ঝাঁপি ঘেঁটে বেড়াই।
সন্ধ্যার প্রীতিভোজ শেষে বদলে যাওয়া ক্লিশে, ম্লান সড়কে এলোমেলো হাঁটি!

এই রুমকি, মনে আছে.. বড় হয়ে আইসক্রিমওলা হতে চাইতিস বলে তোকে নিয়ে কতো হেসেছিলাম?
আমি ঘুরে দাঁড়াই;
এতোকিছু মনে রেখেছিস?
হাঃহাঃ.. কি ভাবিস রে গাধা, যোগাযোগ নেই বলে ভুলে গেছি সব?

পরিণতবয়সী ক'জনা ছেলেবেলার মতো ধুপধাপ পা ফেলি...।
ফেরানো যায়না সেই লাঠি লজেন্স?
সেই-ই রাস উত্‍সব??

কে জানে, হয়তো মন থেকে আমরা আসলে চাইনি কিছুই!
হিসেবী কিংবা বেহিসেবী.. কিস্যু না।
আমরা কেবল সাধ মিটিয়ে বেঁচেই থাকতে চেয়েছিলাম!

ব্যস, আর কিচ্ছুটি চাইনি...


মন্তব্য

রেশনুভা এর ছবি

সাধ মিটিয়ে এখন আমি একটু ঘুমাতে চাই ... দেঁতো হাসি
ভালো লাগলো লেখা।
একটা পুরো গল্প দাও। অপেক্ষায় থাকলাম।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

তিথীডোর এর ছবি

দু'দিন পর পরীক্ষা, সচলাসক্তি উপশমের জন্য দোয়া করো বরং...

পড়ার জন্য থ্যাংকু! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

গৌতম এর ছবি

সাধ মিটিয়ে বেঁচে থাকার জন্য হিসেবী হলে কি চলে? লেখা ভালো লেগেছে। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তিথীডোর এর ছবি

কেউ হিসেবে সুখ খুঁজে বেড়ায়, আবার বেহিসেবী হয়ে বেঁচে থাকাতেই স্বস্তি খুঁজে পায় কেউ...

ভালো লেগেছে জেনে বেজায় খুশ দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

চন্দ্রবিন্দুর "কিচ্ছু চাইনি" গানটা জুড়ে দেয়ার ইচ্ছে ছিলো শেষে, অপ্রদার ঘাড় ভেঙ্গে লিংকটা জোগাড়ও করেছিলাম কিন্তু প্রিভিউতে দেখা গেলো মহাশয় মহাস্থবির!!

একটু দৌড়ের ওপর আছি, পরে আবার চেষ্টা করবো খন...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মণিকা রশিদ এর ছবি

সাধ মিটিয়ে বেঁচে থাকা! ...।ভাবছি...
লেখা ভাল্লাগছে!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

তিথীডোর এর ছবি

"আমরা চেয়েছি শুধু বিকেলের ঠেক/
পিকনিকে পরকীয়া, ক্রিসমাসে কেক/
স্পর্শকাতর স্হানে ফোঁড়া হলে সেঁক/ ব্যাস, আর কিচ্ছু চাইনি!"

ভালো থেকো মণিদি! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

স্মৃতিচারণা পড়ার এই বিপদ, চাই কি না চাই, মন আলোর চেয়ে বেশী বেগে পেছনের দিনে ছোটে।
কি পেয়েছি কি পাইনি।

তবে হ্যাঁ, আরেকজনের বর্ণময় স্মৃতির উঠোনে ঢুঁ মেরে আসতেও বেশ লাগে! অনেকটা দরজার ফাঁক দিয়ে নাটক দেখার আনন্দ..!

মর্ম

তিথীডোর এর ছবি

এটা গল্প নয়, স্মৃতিচারণই...
মানুষগুলো আর তাদের জড়িয়ে থাকা ঘটনা সবই সত্যি, শুধু শেষাংশটুকু কাল্পনিক!

আবার বছর কুড়ি পর হয়তো এমনটাই মনে হবে...
কে জানে!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

স্মৃতিচারণের কথাই তো বললাম!
হাসি
অবশ্য স্মৃতিকে কখনো কখনো গল্পই মনে হয়, পেছন ফিরে তাকালে।

মর্ম

তিথীডোর এর ছবি

উদ্ধৃতি
"স্মৃতিকে কখনো কখনো গল্পই মনে হয়, পেছন ফিরে তাকালে"

চলুক

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

ইভান টিফিন কেড়ে খায়, সঙ্গে গালও..

গাল ক্যাম্নে খায়? চিন্তিত

লেখা সুন্দর হয়েছে।

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাফি এর ছবি

জায়গামতন ধরেছেন!

তিথীডোর এর ছবি

বুনোপা,
'গাল পাড়ছে টিকুরীর খুড়ী'

"চাঁপাডাঙ্গার বউতে" এমন একটা লাইন আছে বোধহয়!
এইমুহূর্তে হাতের কাছে নেই বইটা, নয়তো দেখে নিতাম... এটা সেই গালাগালের গাল! খাইছে
বকা খাওয়া/ গাল খাওয়া বুঝিয়েছিলাম!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

আমি আরো ভাবছিলাম গা্ল কেড়ে খায় চোখ টিপি

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

তিথীডোর এর ছবি

সব্বোনাশ!! ইয়ে, মানে...

মনোযোগী মন্তব্যের জন্য ধন্যবাদ আপুনি... হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীরব পাঠক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি খাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাহ্, এই মেয়েটা অনেক সুন্দর লেখে...
ফেব্রুয়ারিতে আমার স্কুলেও পুনর্মিলনী গেছে। আমি নিজেই আয়োজক। অনেক বন্ধুর সঙ্গেই ১৭ বছর পর দেখা। কতো আনন্দ... কতো স্মৃতি... কিন্তু এতো সুন্দর করে লেখতে পারবো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

ইয়ে নজুভাই, লজ্জা পেয়ে গেলাম তো... লইজ্জা লাগে

আমাদের রিইউনিয়ন হয়েছিলো গতবছরের জানুয়ারীতে, অনেকবছর পর অনেক প্রিয় মুখ দ্যাখা.. একচিলতে উঠোনে বন্দী শৈশবের ঘ্রাণ...
আহ্!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

সহজীয়া
অসংখ্য ধন্যবাদ জানবেন! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শুভাশীষ দাশ এর ছবি

সহজীয়া এর ছবি

দারুন লেখা, ফেলে আসা অসংখ্য বন্ধু আর স্মৃতির কথা মনে পড়িয়ে দিলেন।
______________
বিধিবদ্ধ পংকিলতা।
জীবন বাবু,তাঁর কবিতা।
তৃপ্তিদায়ী আত্মশ্লাঘা।
এবং এ রাতজাগা।
***************

অতিথি লেখক এর ছবি

কিন্তু প্রিভিউতে দেখা গেলো মহাশয় মহাস্থবির!!

আমি আবার কী করলাম!!!!

---মহাস্থবির----

তিথীডোর এর ছবি

আরে, তাইতো! খাইছে
জব্বর ভুল হয়ে গেছে দেখছি... দেঁতো হাসি দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

আমরা কেবল সাধ মিটিয়ে বেঁচেই থাকতে চেয়েছিলাম!

"ব্যাস, আর কিচ্ছুটি চাইনি..."

সাধ মিটিয়ে বেঁচে যেতে চাই আপুনি... এটুকুই চাই... সত্যি হাসি
লেখা খুব ভাল্লাগলো।

-------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

পুচকি
নাও, এ ক'টা লাইন তোমার জন্যে... হাসি

"টিউশন সেরে তুমি একা ফেরো বাড়ি/
আমি একদিন যাবো শুধু, সামনে দাঁড়াবো আর ছুঁয়ে দেবো কপালের চুল../
ব্যাস, আর কিচ্ছু চাইনি"

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পুচকুন এর ছবি

ভার্সিটি, ক্লাশ সব বাদ দিয়ে ক'দিন নিজের মত করে থাকতে চাই.....আর.....ইচ্ছে হলেই ভর-দুপুরে কড়া রোদে পিচঢালা রাস্তায় একা একা ঘুরতে চাই.....
ব্যাস....আপাতত আর কিছু চাই না.....

তিথীডোর এর ছবি

"সুনসান রাজপথে ছুটে যায় গাড়ি/
তারে একা মেলা থাকে ভুলে যাওয়া শাড়ি..."

ক্লাস বাদ দিয়ে রাস্তায় ঘুরলে ঠ্যাঙ ভেঙ্গে দেবো!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পুচকুন এর ছবি

আপুরে, ভর-দুপুরে কানে ইয়ারফোন লাগিয়ে ঘোরার যে কি মজা..... সেটা বলে বোঝানো যাবে না.....
auto

তিথীডোর এর ছবি

ক্ষুদে বালক,
ছবিটা খুউব সুন্দর....
থ্যাংকুশ!! দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তিথীডোর, কেন যে স্কুল লাইফের সুন্দর দিনগুলোর কথা আবার মনে করিয়ে দিয়ে মনটা খারাপ করে দিলেন ! ভুলে ছিলাম, ভালোই তো ছিলাম !! মন খারাপ

মুক্ত বিহঙ্গ

তিথীডোর এর ছবি

বড় হয়ে যাওয়াটা আসলেই ভীষণণণ বাজে ব্যাপার!!
আগে কি সুন্দর দিন কাটাইতাম... মন খারাপ

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

BTW বিহঙ্গ, আপনার শেষ পোস্টটা বেশ লেগেছে...
কিপিটাপ! চলুক

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব মায়াভরা লেখা, তিথী। অসম্ভব ভালো লাগলো।
কবিতা-কবিতা ভাব আছে একটা। আর তাছাড়াও, আপনার লেখার আলাদা একটা ধরন আছে। ঠিক বুঝিয়ে বলতে পারবো না, কিন্তু আপনার লেখার ধরনটা আলাদা। টের পাওয়া যায়। লিখুন আরও হাসি

তিথীডোর এর ছবি

ঘোর অন্যায়!
একটি নিরীহ বালিকাকে অমন বাড়িয়ে চাড়িয়ে কথা বলে মগডালে চড়ানো... ইয়ে, মানে...
উহুঁ, এরকম হলে খেলবো না!

গানটার জন্য আবারো ধন্যবাদ ভ্রাতা হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

কখনো সম্পাদনার সুযোগ হয় কিনা কে জানে, আপাতত এখানেই জুড়ে দিচ্ছি,

"অন্য কিছুই চাইনে, এ গাঁয়ের বনঝোপ, নদী, মাঠ বাঁশবনের ছায়ায় অবোধ, উদগ্রীব, স্বপ্নময় আমার সেই যে দশ বছর বয়সের শৈশবটি-- তাকে আর একটিবার ফিরিয়ে দেবে দেবী?"
*অপরাজিত
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

বড্ড মায়াকাড়া লেখা রে----!
এত ছোট ছোট মানুষ, কিন্তু কী গভীর তাদের অনুভব--
সচলে সম্প্রতি যে ক'জন দুর্দান্ত লেখক এসেছেন, তিথী তাদের অন্যতম---এইটা চোখ বুঁজে বলে দেয়া যায়।

একটা মন্তব্যে যেমন পড়লাম, গল্পের চেয়ে স্মৃতিচারণটাই যেন একটু বেশি করে ফুটল লেখাতে। হয়ত সেইটাই লিখতে চেয়েছিলে---তাই কি?

তোমাকে তো লক্ষ লক্ষ তারা দিতে ভয় (!) করে, তাই তোমাকে দিলাম হেমন্তের একটা ঝিলিমিলি বিকেল...

ভাল থাকো, আর অনেক অনেক ভাল লেখ!

শুভেচ্ছা নিরন্তর

মামুন হক এর ছবি

খুব ভালো লাগলো তিথী, খুব চেনা সব চরিত্র, গল্প। আরও আসুক পেছনে ফেলে আসা দিনের গপ্পো।

তিথীডোর এর ছবি

গপ্পো লেখা বেজায় কঠিন, ও আমার সাধ্যের বাইরে...

অনিকেতদা, প্রশংসাটুকুর উত্তরে এককথায় বলি--
"এ মণিহার আমায় নাহি সাজে"

বিনম্র ধন্যবাদ রইলো,
সবসময় ভালো থাকবেন! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

অনেক অনেক ধনেপাতা মামুনভাই...
পিচ্চিদের জন্যে আদর!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

- লেখাটা পড়ছিলাম, ভালো লাগছিলো। অনেক কিছু মনে আসছিলো। লিখতে ভুলে গেছিলাম। একটা মন্তব্য করতে চাইছিলাম। তাই করেও ফেললাম। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তিথীডোর এর ছবি

হের ধুগো,
'শেষপর্যন্ত মন্তব্যটা করেই ফেললেন'?
থ্যাংকু! দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

(ডুপ্লি)

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বোহেমিয়ান এর ছবি

সুন্দর লেখা ।
গতকাল পরীক্ষা দিয়ে এলাম ।
পরশু যখন মাইক্রোকন্ট্রোলার, মাইক্রোপ্রসেসর এর দুর্বোধ্য পিন এর স্ট্যাটাস গুলা মাথা থেকে বেরিয়ে যাচ্ছিল বার বার, মনে হচ্ছিলো স্কুলে থাকলেই ভালো ছিলো । ক্যান যে বড় হইতে গেলাম!!

চলুক
আমরা শুধু বেঁচে থাকতে চাই ।

_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

বিশ্ববিদ্যালয়ের শেষ ধাপে পৌঁছুলেও কি এসে যায়?
"মনের বয়স আমার সবে আঠারো"
চোখ টিপি তাইনা?

পরীক্ষার জন্যে শুভকামনা রইলো!
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

পড়ার জন্য আর নিচের মন্তব্যটির জন্য আপনাকে ধন্যবাদ হে অতিথি! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

ব্লগ নিয়ে আগে তেমন আগ্রহ ছিল না। কিন্তু আপনাদের লেখা পড়ে ভাবছি এখন থেকে ব্যাপারটি ঠিক করিনি। ধন্যবাদ তিথীডোর আপনার নিরেট লেখার জন্য।

অতিথি লেখক এর ছবি

অসাধারন !!

শিবলী

তিথীডোর এর ছবি

উহুঁ, খুব সাধারণ...
থ্যাংকু সামি ভাই! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

তোমার মাথা!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

ঘটনা সাধারন। কিন্তু প্রকাশটা অসধারন! চোখ টিপি

(শিবলী)

অতিথি লেখক এর ছবি

সেই কৈশর ফিরে আসে না
সেই দুরন্ত আবেগ ফিরে আসে না
সেই মন ফিরে ফিরে আসে
প্রাণপণে চায়
তবু সেই ভালোবাসা আর প্রাণে জাগে না

------------------------------------------------------
খুব ভালো লেগেছে!
--আরিফ বুলবুল,

তিথীডোর এর ছবি

বিনীত ধন্যবাদ! হাসি

====================================
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
=====================================

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

বিনীত ধন্যবাদ! হাসি

====================================
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
=====================================

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জোহরা ফেরদৌসী এর ছবি

সাধ মিটিয়ে একটু শুধু বাঁচার সাধ ছিল…………

সেই গোল্লাছুট আর অপেনটি বায়োস্কোপের দিনগুলো মনে পড়িয়ে দিলেন । পরিনত বয়সে ফিরে যাওয়া সেই সব দিনের কাছে, সেই সব বন্ধুদের কাছে,……মনে হ্য় সে এক অন্যজীবন । তুড়ি মেরে উড়িয়ে দেয়া চার দেয়ালের এইসব হিসেব নিকেশ । আকাশের দিকে তাকিয়ে থেকে স্বপ্ন বোনা,…… সব সম্ভবের দেশে বাস করা ।

খুব ভাল লাগল আপনার লেখা ।

.......................................
তোমারই ইচ্ছা কর হে পূর্ণ ....

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তিথীডোর এর ছবি

অসংখ্য ধন্যবাদ!!
আপনার সিরিজ পোস্টটা পড়ছি ঠিকই, যদিও মন্তব্য করা হয়ে ওঠেনি...

অট: তুমি করে বললে খুব খুশি হবো!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জোহরা ফেরদৌসী এর ছবি

তিথী, অনুমতি দিলে অবশ্যই তুমি করেই বলব । তুমি বয়সে আমার ছোটই হবে, তবে লেখার শক্তিময়তায় আমার চেয়ে অনেক অভিজ্ঞ । তুমিও চাইলে আমাকে তুমি করে ডাকতে পার । বড় বোন/দিদি/বয়সে বড় বন্ধুকেতো তুমি করে বলা যেতেই পারে ।

.......................................
তোমারই ইচ্ছা কর হে পূর্ণ ....

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তিথীডোর এর ছবি

২৩ ছুঁয়েছি, একেবারে ছোট্টটি নই কিন্তু...
আবারো ধনেপাতা,
ভালো থেকো আপু হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

খুব সাধারন,তা-ও অসাধারন লাগলো বেশ!

লেখাটা আগে পড়া হ্য়নি কেনো,বুঝতে পারছিনা।সচলে আসার পর থেকে লেখার ধরনের দিক দিয়ে আমার সবচাইতে প্রিয় লেখিকার লেখা বলে কথা।

[বিষণ্ন বাউন্ডুলে]

তিথীডোর এর ছবি

বেদম লজ্জায় ফেলে দিলেন তো!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

টুকরো টুকরো স্মৃতির ফুল, কিন্তু কি সুন্দর করে মালা গেঁথে তোলা ! খুব খুব ভালো লাগলো, অনির্বচনীয় অনুভূতিতে ভরে গেল মনটা !
রোমেল চৌধুরী

তিথীডোর এর ছবি

বিনীত ধন্যবাদ! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

অসাধারণ এই লেখাটা আগে যে কেন চোখে পড়েনি...
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

লইজ্জা লাগে
কৃতজ্ঞতা ভাইয়া।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীরব পাঠক এর ছবি

ওঁয়া ওঁয়া

তিথীডোর এর ছবি

অ্যাঁ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রায়হান আবীর এর ছবি

দারুন লাগলো লেখাটা তিথী চলুক

তিথীডোর এর ছবি

অনেক ধন্যবাদ, রায়হান। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।