'বুকপকেটে জোনাকি পোকা'

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: শুক্র, ২৯/১০/২০১০ - ৮:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


'পড়ার ঘরে পড়তে বসি যখন,
বাবা ডেকে বলেন-- ওরে খোকন, মন দিয়ে খুব করিস্ লেখাপড়া...
একজামিনে নইলে খাবি বড়া!
কিন্তু আমি পড়ি কেমন করে?
বাবা জানেন না ত, পড়ার ঘরে জুটেছে সব দুষ্টু পাজি যত!!
পড়তে কি দ্যায় একটু মনের মতো'
#শরদিন্দু বন্দ্যোপাধ্যায়
_______________________________________

মৃদুলের পড়াশোনায় একেবারেই মন নেই।
বাবা- মা ওকে বকে বকে হয়রান! অঙ্ক তো বটেই, বাঙলা/ ইংরেজি /বিজ্ঞান সবটাতেই তার আগ্রহ শূন্য! কালেভদ্রে কখনো মর্জি ভাল থাকলে হয়তো সন্ধে ফুরোনোর আগেই ঝটপট শেষ হয়ে গেলো হোমওয়ার্ক। অন্যসময় ধরেবেঁধেও একটা শব্দ ওকে দিয়ে লেখানো যাবে না।
মা ভীষণ দুঃশ্চিন্তায় ভোগেন ওকে নিয়ে, আর তখন বাধ্য হয়েই বাবা বসেন সান্ত্বনা দিতে। অত টেনশন করো না তো... এইটুকুন বাচ্চা, বড় হতে হতে সব ঠিকহয়ে যাবে!

কথাটা শুনতেই বড্ড রাগ হয় মৃদুলের! বাচ্চা মানে? ও বুঝি বাচ্চা? এই ক'দিন আগেই না সাতের ঘর ছুঁলো। নিজে নিজে ডায়রি লিখতে পারে, রিক্সার হুড মুঠোয় ধরে বসতে পারে, ফ্রিজ খুলে আইসক্রিম নিতে পারে... সেরিলাক পটিসমেত ন্যাদা ন্যাদা বাচ্চা আছে নাকি ও এখনো?

বড়দের সবটাতেই বাড়াবাড়ি! নিজেরা তো কিছু বোঝেইনা, মৃদুল কিছু বুঝিয়ে বলতে গেলেও চোখ পাকিয়ে ধমকে দেবে। ওরা কি জানে, যখন তখন অমন কড়া করে বকুনি শোনালে ছোটদের কত্তো খারাপ লাগে?
এই যেমন সেদিন, নুতন কেনা পেন্সিলবক্সটা হারিয়ে কী বকুনিটাই না খেতে হলো ওকে! শাদা টেডিটার গায়ে রঙিন পেনে দুটো আঁচড় কাটতে না কাটতেই রে রে করে তেড়ে এলো ফাবিহা'পু। বারে, টিভিতে যে দেখায়-- দাগ নেই তো শেখাও নেই!

তা বৈকি, সব দোষ তো কেবল ওরই! এত এ-তবার বলার পরও আসিফ ভাইয়া 'হুতুম সিং আর ভুতুম সিং' নামে যে ওর শখের পায়রা আছে দুটো... রাজিই হলো না দিতে। তাতে ও মাত্তর একটা খামচি দিয়েছে রেগেমেগে, ব্যস কী কাণ্ড!
ক'টা গোলাপকুঁড়ি ছিঁড়লেই যে অমন কটমটে চোখে কান মলে দিতে হয় না, সেটাই বা রিফাত আপ্পিকে কে বোঝাবে?
নাহ্, মৃদুল যে কবে বড় হবে!

সেই সক্কালে বাবার কোলে চড়ে ইশকুলে যায় ও। দুপুরে মায়ের সঙ্গে ফেরে। ফেরার পথে মোড়ের দোকান থেকে চিপস আর জুস তো কিনে দিতেই হবে, নইলে মৃদুল ঘরেই ঢুকবে না! জুতোমোজা না খুলেই ও টিভির দিকে ছুট লাগায়। কার্টুন নেটওর্য়াক আর নিক চ্যানেলের বাড়াবাড়ি ভারে বাড়ির বাকিদের টিভি দেখার সুযোগ টঙে উঠেছে প্রায়! একটু জিরিয়ে নিয়ে মা ওকে গোসল করিয়ে দেন। ভেজা পায়ে ছপছপ করে পুরো ঘর দৌড়ে বেড়ায় ও। মাঝে বক্সের আধখাওয়া টিফিনের জের ধরে খেতে হয় আরো একপশলা বকুনি!

মেধা'পু ইস্কুল থেকে ফিরলে ওরা তিনজন একসঙ্গে খেতে বসে। কোচিং এর দেরি হয়ে যাবে বলে মেধা তড়িঘড়ি করে খেয়ে ফের বেরিয়ে যায়। মৃদুল রোজ নানা বায়নাক্কা করে.. মা গল্প শোনাতে শোনাতে ছোট ছোট লোকমা ওর মুখে পুরে দেন। ঝাল না লাগলেও মিছেমিছি উহ্ আহ্ করে পানি খায় ও।

মা বলেন, সোনা.. শেষ করো না খাওয়াটা এবার, কত কাজ পড়ে আছে আমার! বেসিনের চারপাশে জল ছড়িয়েছিটিয়ে সব ভিজিয়ে মুখ ধুয়ে ও ঝপাং করে বিছানায় উপুড় হয়। মা বুকে জড়িয়ে রেখে ছড়া বলেন ওকে, নয়তো বই থেকে রূপকথা পড়ে শোনান...

গল্প শুনতেই শুনতেই বেশিরভাগ সময় আলতো করে মৃদুল ঘুমিয়ে পড়ে। মিস ক্লাসে একটা নুতন রাইমস শিখিয়েছেন আজ, মনে পড়তেই তড়াক করে উঠে বসে মৃদুল। মা বলেন, ও কী মৃদুল.. ঘুমোবে না তুমি?

ও বালিশ আঁকড়ে তাকায়,
--মা, কাঁঠালচাঁপা ফুল দেখতে কেমন? কোথায় পাওয়া যায়?
--মা হেসে ফেলেন, হঠাত্‍ এই প্রশ্ন?
--কেন মা, ওই যে একটা ছড়া আছে..
'আব্বু বলেন পড়রে সোনা, আম্মু বলেন মন দে..
পড়ায় আমার মন বসে না, কাঁঠালচাঁপার গন্ধে!'
বাকি দুটো লাইন মা'ই বলে ওঠেন।
ওহ্, ও ফুল দেখতে খুব সুন্দর আর খুউব মিষ্টি গন্ধ! ছোটবেলায় তোমার নানাভাই যখন ঢাকায় পোস্টেড ছিলেন, আমরা বাসাবো বলে একটা জায়গায় থাকতাম।
একতলা বাড়িটার পেছনে মস্ত একটা মস্ত কাঁঠালচাঁপা গাছ ছিলো! কুসমি হলুদ রঙের ফুল ফুটতো তাতে...
বলতে বলতে মায়ের মুখে কেমন একটা মায়াবি আভা আসে!

মৃদুলের দাদাবাড়িতে একটা হাসনুহেনা গাছ আছে। ভীষণ সুন্দর গন্ধ তাতে। দাদি বলেন, এ ফুলের গন্ধে নাকি সাপ আসে। তাই সন্ধেবেলা ছোটদের একা বাগানে যাওয়া বারণ! কাঁঠালচাঁপার গন্ধ কি হাসনুহেনার চাইতেও সুন্দর?

মনে মনে ফন্দি আঁটে মৃদুল। বাবাকে দিয়ে জলদি একটা চারাগাছ আনাতে হবে কাঁঠালচাঁপার। পুবদিকের বারান্দাতে, যেখানে মা টবে বাগান সাজিয়েছেন..ওইখানে সারমাটি দিয়ে যত্নে চারাটা পোঁতা হবে। মনে করে নিজের হাতে সকাল বিকেল পানি দেবে ও। তারপর ঠিক ঠিক হলুদ চাঁপা ফুটবে একদিন।

আর ওকে বিচ্ছিরি ম্যাথস কষতে হবে না... তখন হোমটাস্ক চাইতেই ঠকাশ করে দাঁড়িয়ে তুপা মিসকে ও এই ছড়াটা শুনিয়ে দেবে-- 'পড়ায় আমার মন বসে না কাঁঠালচাঁপার গন্ধে!'

দুষ্টু বুদ্ধি পকেটে জমিয়ে দস্যি মৃদুল একসময় লক্ষী মেয়ের মতো ঘুমিয়ে পড়ে...

_______________________________________________
#উত্‍সর্গ: পিচ্চি পাজি কাজিন 'মেহজাদ মেহরীন মৃদুলা' দেঁতো হাসি


মন্তব্য

তাসনীম এর ছবি

চলুক

জুতোমোজা না খুলেই ও টিভির দিকে ছুট লাগায়। কার্টুন নেটওর্য়াক আর নিক চ্যানেলের বাড়াবাড়ি ভারে বাড়ির বাকিদের টিভি দেখার সুযোগ টঙে উঠেছে প্রায়! একটু জিরিয়ে নিয়ে মা ওকে গোসল করিয়ে দেন। ভেজা পায়ে ছপছপ করে পুরো ঘর দৌড়ে বেড়ায় ও। মাঝে বক্সের আধখাওয়া টিফিনের জের ধরে খেতে হয় আরো একপশলা বকুনি!

এতো দেখি আমার কন্যার গল্প!!!

মৃদুলাকে আমার আদর দিও।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

থ্যাঙ্কু ভাইয়া। হাসি

এখনকার বাচ্চারা সব দস্যিবুড়ি একেকটা!!
আদর পৌঁছে যাবে...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বইখাতা এর ছবি

মজার হয়েছে লেখাটা। বাচ্চাগুলো সব একরকম, প্রায় সব জায়গাতেই। হাসি

তিথীডোর এর ছবি

অনেক ধন্যবাদ আপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কামরুল হাসান রাঙা [অতিথি] এর ছবি

'আব্বু বলেন পড়রে সোনা, আম্মু বলেন মন দে..
পড়ায় আমার মন বসে না, কাঁঠালচাঁপার গন্ধে!'
..........................................
পুরো গল্পটাই ভাল লাগল।

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুমিমা ইয়াসমিন [অতিথি] এর ছবি

বড়দের সবটাতেই বাড়াবাড়ি! নিজেরা তো কিছু বোঝেইনা, মৃদুল কিছু বুঝিয়ে বলতে গেলেও চোখ পাকিয়ে ধমকে দেবে

হা... হা... হা...।
খুব ভালো লাগলো লেখাটা।

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শিরোনাম পড়ে ভেবেছিলাম অন্যকিছু...
আপনার লেখায় সবসময়ই মুগ্ধতা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

কৃতজ্ঞতা!! লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

দস্যিপনার এ গল্প বেশ হয়েছে আপু হাসি

----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- মউবানু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তারাপ কোয়াস এর ছবি

বাচ্চাদের দৈনন্দিন কাজ কারবারের খুটিনাটি বর্ণনাগুলো খুব সুন্দর লাগলো এবং পড়ে বেশ মজা পেলাম। চলুক


love the life you live. live the life you love.

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- সমেত ধন্যবাদ! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

"আর ওকে বিচ্ছিরি ম্যাথস কষতে হবে না... তখন হোমটাস্ক চাইতেই ঠকাশ করে দাঁড়িয়ে তুপা মিসকে ও এই ছড়াটা শুনিয়ে দেবে-- 'পড়ায় আমার মন বসে না কাঁঠালচাঁপার গন্ধে!"

কি দস্যি মেয়েরে বাবা! মৃদুলের জন্য একরাশ আদর। লেখাতেও ভাল লাগা জানিয়ে যাই। হাসি

ফারাবী

তিথীডোর এর ছবি

দস্যি মেয়েই বটে! খাইছে
শিল্পকলা একাডেমিতে 'হরলিক্স বেবি শো' কিংবা ফুলকির গানের ক্লাস কোথাও তার বিন্দুমাত্র জড়তা নেই.. দিব্যি সাবলীল!!

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ফারাবী। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

তিথী'পু ,
প্রথমেই থ্যান্কু,
বেশ কয়েক দিন পর হলেও আবার আপনার লেখা পড়ার সৌভাগ্যদানের জন্য । চোখ টিপি
[প্রতিদিন কমপক্ষে একটা লেখা পোষ্ট করতে কি কারো মানা আছে?!] খাইছে

তারপর , আরেকটা থ্যান্কু !
এত্ত মজা কইরা এই গল্পটা লেখার জইন্য। হাসি

জানেনই তো আপনের সব লেখাই আমি ভালু পাই,
তয় এইখান আগেরগুলির চেয়েও আরো এট্টু বেশি অই ভাল্লাগছে।
এই লিগ্যা আবার থ্যান্কু , বারে বারে তিন বার। হাসি

আশা রাখি পিচ্চিদিগের জইন্য এমুন গল্প লেখা অব্যাহত রাখবেন।
ভবিষ্যতে কোন একদিন বইমেলায় আপনের বই বারুইলে[এই স্বপ্ন আমার!];
যার লিগ্যাই কিনিনা কেন,
আমি সবার আগে পইর্ব ! দেঁতো হাসি

ভাল থাকুন , অনেক ভাল । সবসময় ।

- আপনার প্রখম স্বঘোষিত ভক্ত,
বিষণ্ণ বাউন্ডুলে

তিথীডোর এর ছবি

হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

তিথী'পু ,
প্রথমেই থ্যান্কু,
বেশ কয়েক দিন পর হলেও আবার আপনার লেখা পড়ার সৌভাগ্যদানের জন্য । চোখ টিপি
[প্রতিদিন কমপক্ষে একটা লেখা পোষ্ট করতে কি কারো মানা আছে?!] খাইছে

তারপর , আরেকটা থ্যান্কু !
এত্ত মজা কইরা এই গল্পটা লেখার জইন্য। হাসি

জানেনই তো আপনের সব লেখাই আমি ভালু পাই,
তয় এইখান আগেরগুলির চেয়েও আরো এট্টু বেশি অই ভাল্লাগছে।
এই লিগ্যা আবার থ্যান্কু , বারে বারে তিন বার। হাসি

আশা রাখি পিচ্চিদিগের জইন্য এমুন গল্প লেখা অব্যাহত রাখবেন।
ভবিষ্যতে কোন একদিন বইমেলায় আপনের বই বারুইলে[এই স্বপ্ন আমার!];
যার লিগ্যাই কিনিনা কেন,
আমি সবার আগে পইর্ব ! দেঁতো হাসি

ভাল থাকুন , অনেক ভাল । সবসময় ।

- আপনার প্রখম স্বঘোষিত ভক্ত,
বিষণ্ণ বাউন্ডুলে

তিথীডোর এর ছবি

তিন -তিনটে থ্যাঙ্কুর জন্য আমার প্রথম স্বঘোষিত ভক্ত লইজ্জা লাগে কে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- টু দি পাওয়ার থ্রি! খাইছে দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জোহরা ফেরদৌসী এর ছবি

তিথী, খুব ভাল লাগল বোনটি । তারা দেয়ার সাধ্য নেই, কিন্তু তাতে কী?

মৃদুলা নামটি আমার খুব পছন্দ । মৃদুলার গল্প পড়তে পড়তে মনে হ’ল আমার ছেলেটিও হয়তো কখনো কখনো ভাবে “বড়রা কিচ্ছু বুঝে না…” । সত্যি, ওর কাছ থেকে প্রতিদিন কতকিছু শিখছি ।

মৃদুলাকে আদর দিও । আর তোমাকেও…

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তিথীডোর এর ছবি

তারাতে কী আসে যায় আপু? হাসি

যাদের লেখা খুব ভাল্লাগে, তাদের মন্তব্য পেলে আরো ভাল্লাগে!
অনেক ধন্যবাদ! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

১। পড়তে পড়তে ভাবছিলাম--বাহ এটা তো একেবারে আমাদের মৃদুল'দা-র শৈশবের কাহিনী মনে হচ্ছে। ছেলেটা কী চমৎকারই না ছিল বাচ্চাবেলায়! বড় হয়ে খালি নিমকি আর সমুচা ছড়া লিখে লিখে বইখাতাব্লগ ভরিয়ে ফেলল---

পরে গিয়ে দেখি, আরে নাহ--এটাতো মৃদুল'দার গল্প নয়। এটা মৃদুলা'র গল্প।

২। যারা বাচ্চাদের গল্প লিখতে পারেন---আমি তাদের সবচেয়ে বেশি হিংসা করি। নিজের মনের মাঝে এক ধরনের অপাপবিদ্ধতা ধরে না রাখতে পারলে বাচ্চাদের গল্প লেখা যায় না। বুকের মাঝে বেশ খানিকটা জায়গা জুড়ে শৈশবের অবারিত মাঠ ধরে রাখতে হয়। খুব কম লোকই সেটা পারে। তাই আমি খুব লোককেই হিংসা করি।

তোকে আজ থেকে হিংসা করা শুরু করলাম---

ভাল থাকিস, অনেক অনেক ভাল--

তিথীডোর এর ছবি

'বড় হয়ে খালি নিমকি আর সমুচা ছড়া লিখে লিখে বইখাতাব্লগ ভরিয়ে ফেলল' হো হো হো

বালাই ষাট, শৈশব ধরে রাখতে হবে কেনু? এমবিএ করছি তো কী হয়েছে.. আমি তো এখনো 'থোতো'! খাইছে

অজস্র ধন্যবাদ ভাইয়া! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

বড় হয়ে খালি নিমকি আর সমুচা ছড়া লিখে লিখে বইখাতাব্লগ ভরিয়ে ফেলল

কথাটা মৃদুল দা'র উদ্দেশ্যে বলা। তুই আবার নিমকি ছড়া লেখা শুরু করলি কবে??

তিথীডোর এর ছবি

আরে, কী মুশকিল!
আমি তো হাসছিলাম 'মৃদুলদা' ছোটবেলায় না জানি দেখতে কেমন ছিলেন, সেটা ভেবে!! খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আরে... এই মেয়ের দেখি গুণের শেষ নেই!
খুব ভাল লাগল তিথী।

তিথীডোর এর ছবি

'এই মেয়ের দেখি গুণের শেষ নেই'!!!
অ্যাঁ গেলুম গেলুম..

ভালবাসা রইলো আপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পুচকুন এর ছবি

দারুন লেগেছে লেখাটা.....অনেক মজার।
আচ্ছা...... তুমি পড়া বাদ দিয়ে এসব লিখে বেড়াতে পারো আর আমি ক্যামেরা নিয়ে ছুট লাগালে দোষ হয় কেন....???? দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

বৎস,
এক্সাম ঘনাইয়া আসিলেই যদি সৃজনশীল সব "পেতিভারা" পাখা ঝাপটায়, সেটা কি আমার দোষ?
বুঝতে হবে!! খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

বোন,
খুব ভাল লাগল আপনার লেখাটি। মুগ্ধতায় ভরে গেল মন। মনে দোলা দিল:

"আম্মু বলে পড় রে সোনা
আব্বু বলে মন দে
পাঠে আমার মন বসে না
কাঁঠালচাঁপার গন্ধে"

রোমেল চৌধুরী

তিথীডোর এর ছবি

বিনীত ধন্যবাদ রোমেল ভাই। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

বেশ মজা লাগল লেখাটি।

অনিকেত | শনি, ২০১০-১০-৩০ ০৮:০৪ খুব সত্যি কথা বলেছেন-
নিজের মনের মাঝে এক ধরনের অপাপবিদ্ধতা ধরে না রাখতে পারলে বাচ্চাদের গল্প লেখা যায় না। বুকের মাঝে বেশ খানিকটা জায়গা জুড়ে শৈশবের অবারিত মাঠ ধরে রাখতে হয়। খুব কম লোকই সেটা পারে।

আহাদিল

তিথীডোর এর ছবি

বুড়ো/ বড় হোক আমার শত্রুর দল।
শৈশব মোর চিরকালের... হাসি

মন্তব্যের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তারানা_শব্দ এর ছবি

'আব্বু বলেন পড়রে সোনা, আম্মু বলেন মন দে..
পড়ায় আমার মন বসে না, কাঁঠালচাঁপার গন্ধে!'

ওইটুকুন পিচ্চি...হিহিহিহিহি...

শিরোনাম সুন্দর! লেখাও দেঁতো হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

তিথীডোর এর ছবি

"পুকুরধারে, লেবুর তলে..
থোকায় থোকায় জোনাক জ্বলে।
ফুলের গন্ধে ঘুম আসে না, একলা জেগে রই!"

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- **না। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

হাসি

"চৈত্রী"

তিথীডোর এর ছবি

হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই ভালো লাগলো গল্পটা। দারুণ মায়া মেশানো পুরোটাতে। তবে "মৃদুল" পড়ে ভেবেছি ছেলে। একদম শেষে এসে বুঝলাম এটা মেয়েকে নিয়ে লেখা। যাই হোক, তাতে গল্পের মূল ভাব বোঝায় কোনো হেরফের হয় নি।

আপনার লেখার হাত সত্যিই চমৎকার।

তিথীডোর এর ছবি

এইসব (মিথ্যে) প্রশংসার জোরেই তো আবজাব পোস্টানোর সাহস পাই।। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফকির লালন এর ছবি

মুগ্ধতা জানিয়ে গেলাম।

তিথীডোর এর ছবি

কবিকে কৃতজ্ঞতা ! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

ইনি কি "ওরা ১১ জনে"র একজন নাকি?! দেঁতো হাসি

গল্প অতিশয় ভাল লাগল।

আমাদের সময় এ কাঁঠালচাপা গন্ধের ছড়া কেউ শোনায় নি, আফসুস বিরাট আফসুস! চোখ টিপি

পিচ্চিশদের জন্য লিখেছেন, এজন্য ওদের আপ্পিশ-কে একটা বিশাল থ্যাঙ্কুস! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

ধরেছেন ঠিকই, ইনি সেই ১১ জনের একজন। দেঁতো হাসি

অনেক অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অমিত আহমেদ এর ছবি

দুর্দান্ত, মায়াময় লেখা!

তিথীডোর এর ছবি

মহানন্দিত! দেঁতো হাসি
থ্যাঙ্কস অমিত ভাই।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কৌস্তুভ এর ছবি

চমৎকার গল্প।

আপ্নেও তো থোতো। এইটা আপ্নেরই দুষ্টামির গপ্প নয়তো? চোখ টিপি

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

আরে না, আমি কি এত থোতো নাকি? খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

মনে হচ্ছিল আমার ছোট ভাইয়ের গল্পই যেন হচ্ছে। সব পিচ্চি গুলো একই রকমের হয়।

আর লেখা পড়ে আমার এক রাশ মুগ্ধতা জানিয়ে গেলাম। (এই লাইনটা কপিপেস্ট মনে হইতেছে, তয় কথাটা জেনুইন হাসি )

অনন্ত

তিথীডোর এর ছবি

সব পিচ্চি গুলো একই রকমের হয়। (এই লাইনটা কপিপেস্ট মনে হইতেছে, তয় কথাটা জেনুইন) খাইছে দেঁতো হাসি

অনেক ধন্যবাদ! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মাজেদুল ইসলাম [অতিথি] এর ছবি

খুবই ভাল লাগলো লেখাটি, আপনার লেখাগুলো পড়লেই আমার অনেক পুরোনো স্মৃতি মনে পড়ে যায়। একটু খেলতে দেখলেই বাবা-মা বলে পড়তে বসতে, এই ব্যাপারটা আমার খুবই অপছন্দ। শিশুদের জন্য খেলা-ধুলার প্রয়োজনীয়তা আছে, কিন্তু বাবা-মা'রা এটা বুঝতেই চায় না। কম্পিউটার গেম এবং কার্টুন দেখার পাশাপাশি শারিরীক পরিশ্রমের খেলা গুলোও খেলতে দেওয়া উচিত্‍। আর বড়রা মনে করে ছোটরা কিছুই বোঝেনা, কিন্তু তা ঠিক নয়, তাদেরও এমন কিছু জ্ঞান থাকতে পারে যা অনেক বড়দের থাকেনা। ছোটরা অনেক সময় বড়দের ভুল দেখেও চুপ করে থাকে, না বোঝার ভান করে কারণ বলতে গেলেই বকা শুনতে হবে।

ছোটদের নিয়ে আর বেশি বেশি লিখুন, শুভ কামনা রইল।

তিথীডোর এর ছবি

অ্যাঁ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

ভাইয়া,
সচলে এসে লেখাটা পড়া এবং মন্তব্য করার জন্যে সবিশেষ ধন্যবাদ রইলো! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জোহরা ফেরদৌসী এর ছবি

তিথী, "ডানায় রৌদ্রের গন্ধ" গল্পটি কোথায় গেল?

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তিথীডোর এর ছবি

মডু টেবিলে চাপা পড়েছিলো গো আপু.. মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

Farhan K এর ছবি

ভালো লাগলো।

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কল্যাণF এর ছবি

দারুণ।

তিথীডোর এর ছবি

ধন্যবাদ। লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাফি এর ছবি

এ যুগের বাচ্চারা যে এখনও কাঁঠালচাপা চেনে তাই দেখে অবাক হলাম

তিথীডোর এর ছবি

আসলে চেনে না বলেই তো গল্প বানানো যায়। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বন্দনা কবীর এর ছবি

শিরোনামটা দেখেই পড়তে ঢুকেছিলাম। অসম্ভব সুন্দর লেগেছে কথাটা।

কাচ্চা-বাচ্চাদের মিঠে কড়া গপ্প শুনতে আমার বরাবরই ভাল লাগে।
মৃদুলাকে অ-নে-ক আদ্দর... হাসি

তিথীডোর এর ছবি

বুকপকেটে জোনাকি পোকা : হু.আজাদের এই বইটা ছোটবেলায় ভীষণ প্রিয় ছিল। হাসি

মন্তব্যের জন্য অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ক'টা গোলাপকুঁড়ি ছিঁড়লেই যে অমন কটমটে চোখে কান মলে দিতে হয় না, সেটাই বা রিফাত আপ্পিকে কে বোঝাবে?

গড়াগড়ি দিয়া হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।