শঙ্খনীল কারাগারে..

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: বুধ, ১০/০৪/২০১৩ - ১০:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

তেতলার চিলেকোঠা বরাবর জানালা, মুখোমুখি ছাদ।
ছাদের এক কোনে ভাঙা বালতিতে গজানো আমের চারাগাছ, জোরালো সবুজ পাতা।

গোড়ায় দু-চারটে ঘাস, রোদে পোড়া, লালচে। একটা নোংরা টিস্যুপেপার, বাতাসে উড়ে এসেছে হয়তো।
নিরিবিলি চিলেকোঠাটা আসলে রিডিংরুম।
ছেলেটার সামনে ফাইনাল, তাই রাতজাগা।
আবার সাতসকালে ওঠা।

গীতবিতান, পাড়ার গানের ইশকুল।
বাবার শখে মেয়ের শেখা, ছোটবেলা থেকেই।

সকালের রেওয়াজটা ছাদে, মাদুর পেতে। 'তোমায় নতুন করে পাব বলে', কিংবা 'পুরানো সেই দিনের কথা'…♫♪

ঐ সময়টায় রসায়নের সূত্র মনে আনার চেষ্টা বৃথা। জোর খাটানোর উপায় নেই, মন সরে যাবেই ওদিকটায়।
কি মিষ্টি গলা!

মালতীবালা বালিকা বিদ্যালয়। ডে শিফট, ক্লাস টেন। শাদা সালোয়ার-কামিজ, নৌ-নীল বেল্টে বন্দী ওড়না।

নত চোখ। আধভেজা চুলে ঝোলানো লম্বা বেণি।
কলেজের রুটিন কখনো মেলে, কখনো মেলে না।
পাড়ার রাস্তায় কদাচিৎ মুখোমুখি। দ্রুত পাশ কাটিয়ে যাওয়া।

দুটো বাড়ি, দুটো মানুষ, দুটো আলাদা জীবন।
মৈত্রী কেবল সকালের গোটাকয় একলা মুহূর্তে…
...তোমায় নূতন করে পাবো বলে...

__________________________________________________________________

ব্যক্তিগত ব্লগে পূর্বপ্রকাশিত লেখাটি সহসচল সুরঞ্জনার জন্য। হাসি


মন্তব্য

শাব্দিক এর ছবি

খুকি এখন যুবা ? অ্যাঁ
পোস্টে চলুক

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

সাফিনাজ আরজু এর ছবি

তাই তো দেখা যায় ! খাইছে

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

তিথীডোর এর ছবি

হ।
আম গ্রোন আপ নাউ। মুহাহাহা.. খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

সুন্দর।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

থ্যাঙ্কস ভাইয়া। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীলকমলিনী এর ছবি

মিষ্টি, রোমান্টিক, সুন্দর।

তিথীডোর এর ছবি

কৃতজ্ঞতা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তুলিরেখা এর ছবি

পড়তে পড়তে মনে হলো একটা খুব ভালো সিনেমার যেন টুকরো টুকরো অংশ দেখছি, খুব ভালো হয়েছে লেখা। পুরো ছবিটা দেখতে ইচ্ছে হয়। লিখবেন কখনো উপন্যাস?
শুভেচ্ছায়-

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

তিথীডোর এর ছবি

'একটা সময় ছিলো, অনেক গল্প ছিলো বলার। নিজের ঘরের চাবি হারিয়ে ফেলে ঘরে ঢুকতে না পারার গল্প অথবা মন খারাপ করা কোন এক বিষন্ন সন্ধেতে শহরের কাছে পোষ-মানা ওই নদীটার কাছে গিয়ে বসে থাকবার গল্প কিংবা ছবি। সবই। এখন আর ইচ্ছে করে না সেইসব...'

মন্তব্যের জন্য ধন্যবাদ দিদি। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

ছবি ফুটে ওঠে চোখের সামনে। সুন্দর লিখেছেন।

অতিথি লেখক এর ছবি

ছবি ফুটে ওঠে চোখের সামনে। সুন্দর লিখেছেন। (নিভৃতে যতনে)

তিথীডোর এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

প্রৌঢ় ভাবনা এর ছবি

ভাল লাগলো টুকরো কথা। চলুক

তিথীডোর এর ছবি

ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাফিনাজ আরজু এর ছবি

চলুক
আহা বেশ-- আবেশ। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

তিথীডোর এর ছবি

'I have looked down the saddest city lane...
I have passed by the watchman on his beat....
And dropped my eyes, unwilling to explain........
I have stood still and stopped the sound of feet, When far away an interrupted cry!'

থ্যাঙ্কু ফিনাপু। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুমাদ্রী এর ছবি

হাততালি লিখোনা কেন বালিকা নিয়ম করে?
তবে এদের কেউ কয়েক বছর পর এই গানটা গাইবে না তো

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তিথীডোর এর ছবি

কই, কত বিশালাকায় স্ট্যাটাস লিখি নিয়মিত! হেহ। চোখ টিপি

এ গানটা অসম্ভব প্রিয়। বেশি বাড়াবাড়ি টাইপের। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মাসুম আহমদ এর ছবি

চলুক

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

চরম উদাস এর ছবি

বাহ হাসি

তিথীডোর এর ছবি

দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

গুরু গুরু

তিথীডোর এর ছবি

লইজ্জা লাগে লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অর্ক রায় চৌধুরী এর ছবি

কবিতার ঢঙ্গে লেখা অনুলেখন ভালো লাগলো। এমন করে ভাবের আবেশ আপনি এমন করে মেলে ধরেন কি করে বলুন তো!!! চলুক

তিথীডোর এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ অর্কদা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

আগেই পড়া হাসি

ছোট্ট একটা দৃশ্যপট এঁকে কী সুন্দর একটা গল্প বলে ফেললে!

এই ব্যাপারটার জন্যই গল্প জিনিসটা এত ভাল লাগে।

নিজের গল্পসমগ্রের ভূমিকায় গল্পকার আর ঔপন্যাসিকের দেখা আর লেখা নিয়ে বলেছিলেন রমাপদ চৌধুরী,

রণক্ষেত্রের দামামা বেজে উঠল। লক্ষ লক্ষ সিপাহি, সান্ত্রী, অশ্বারোহী সৈনিক ছুটে এল উন্মত্ত আক্রোশে। বিপরিত দিক থেকেও ঝাঁপিয়ে পড়ল লক্ষ লক্ষ যোদ্ধা। এক দেশে সাথে আরেক দেশের যুদ্ধ, এক জাতির সঙ্গে আরেক জাতির। ঔপন্যাসিক তখন মিনারের চূড়ায় ওঠে টুকে নেবেন সমস্ত দৃশ্যটা। রাজার অঙ্গে লাল মখমলের পরিচ্ছদ, মাথার মুকুটে মনিমুক্তাহীরের জ্যোতি, সেনাপতির দুঃসাহসিক অভিযান, সৈন্যদের চিৎকার, এসবের একটা কথাও বাদ দেবেন না ঔপন্যাসিক। লিখে নেবেন কতগুলো হাতি, কত ঘোড়া এ যুদ্ধে যোগ দিল। খঁটিনাটি প্রত্যেকটি কথা, প্রত্যেকটি বর্ণনা ইনিয়ে বিনিয়ে লিখে নেবেন তিনি।

যুদ্ধজয়ের পর সৈন্যদল দেশে ফিরবে যখন, তখনও পিছন পিছন ফিরবেন ঔপন্যাসিক। শংখধ্বনি আর সমারোহের আনন্দ ছিটিয়ে আহবান জানাবে প্রবীণা আর নগরকণ্যার দল। তাও লিখবেন ঔপন্যাসিক, বর্ণনা দেবেন তাঁদের, যাঁরা উলুধ্বনির আড়ালে কলরব করে উঠল। তারপর?

তারপর হঠাৎ তিনি ছোটগল্প লেখককে দেখতে পাবেন পথের ধারে, একটি গাছের ছায়ায় বসে আছেন উদাস দৃষ্টি মেলে। এ কোন উন্নাসিক লেখক? -মনে মনে ভাববে ঔপন্যাসিক। কোন মিনারের চূড়ায় উঠলোনা, দেখল না যুদ্ধের ইতিবৃত্ত, শোভাযাত্রায় সংগ নিল না, এ কেমন সাহিত্যিক?! হয়ত এমন কথা বলবেনও তিনি ছোটগল্প লেখককে।

আর তখন, অত্যন্ত দীর্ঘ একটা দীর্ঘশ্বাস ফেলে চোখ চেয়ে তাকাবেন ছোটগল্পের লেখক, বলবেন হয়ত, না বন্ধু, এসব কছুই আমি দেখিনি, কিছুই আমার দেখার নেই। শুধু একটি দৃশ্যই আমি দেখেছি।

পথের ওপারের কোন গবাক্ষের দিকে অঙ্গুলীনির্দেশ করবেন তিনি, সেখানে একটি নারীর শংকাকাতর চোখ সমগ্র শোভাযাত্রা তন্নতন্ন করে খুঁজে ব্যর্থ হয়েছে, চোখের কোনে যার হতাশার অশ্রুবিন্দু ফুটে ওঠেছে- কে যেন ফেরেনি, কে একজন ফেরেনি।

ছোটগল্পের লেখক সেই ব্যথা-বিন্দুর, চোখের টলোমলো অশ্রুর ভেতর সমগ্র যুদ্ধের ছবি দেখতে পাবেন, বলবেন হয়ত, বন্ধু হে, ওই অশ্রুবিন্দুর মধ্যেই আমার অনন্ত সিন্ধু।

নিয়মিত লেখো, পুরানোদের লেখা পড়ায় একটা অন্যরকম ভালো লাগা কাজ করে।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

হুমম, এটা প্রায় বছর দেড়েক আগের লেখা। ছোট ছোট বাক্যে ছোট ছোট আবজাব বানানো প্র্যাকটিশ করছিলাম। খাইছে

কৃতজ্ঞতা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর জলছবি এর ছবি

ছাদে ছাদে প্রেম , এই কাহিনী চিন্তিত । এরকম আরও কবিতা চাই তিথী কবি। হাসি

তিথীডোর এর ছবি

...কোথাও ছাপার ভুল হয়ে গেছে।
ভীষণ বিচ্ছিরি এই আলপনা, এই পিঁড়ি এই ছবি আমি তো আঁকিনি!
এই ফুল, এই ঘ্রাণ, এই স্বপ্নময়, স্মৃতি নিয়ে এই ছিনিমিনি...
আমার পুরোনো খাতা, উড়ছে হাওয়ায়...
ঐ ছবি আমার নয়, এই পদ্য আমি তো লিখিনি।' চোখ টিপি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

ধন্যবাদ। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তারেক অণু এর ছবি

স্নিগ্ধ সুন্দর

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তানিম এহসান এর ছবি

সুন্দর, সহজ। চলুক

তিথীডোর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জোহরা ফেরদৌসী এর ছবি

পাড়ার রাস্তায় কদাচিৎ মুখোমুখি। দ্রুত পাশ কাটিয়ে যাওয়া।

চিন্তিত

অভিমানী কবিকে ভালবাসা ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তিথীডোর এর ছবি

কবিতা পড়ে ফাগলে। চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ, সুন্দর লাগল। হাসি

তিথীডোর এর ছবি

হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।