বাংলার বনফুল-৩

আব্দুল গাফফার রনি এর ছবি
লিখেছেন আব্দুল গাফফার রনি [অতিথি] (তারিখ: শনি, ২৫/১০/২০১৪ - ১১:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলার বনফুল-১ বাংলার বনফুল-২


ঊনপঞ্চাশ--পেটারি


পঞ্চাশ--অজ্ঞাত


একান্ন--কচুরিপানা


বায়ান্ন--কেশড়ে


তিপান্ন--বিছুটি


চুয়ান্ন--চোরকাঁটা


পঞ্চান্ন--নেপিয়ার ঘাস


ছাপান্ন--তেলাকুচা


সাতান্ন--গোয়ালে


আটান্ন--কলাইফুল


ঊনষাট--ল্যান্টেনা


ষাট--কুঁচ


মন্তব্য

আয়নামতি এর ছবি

শুধু ছবি না দিয়ে ফুলগুলো নিয়ে কিছু লিখলে ভালো হতো।
যেমন এগুলোর আদি জন্মস্হান, নামের উৎপত্তি, বৈজ্ঞানিক নাম ইত্যাদি।
৪৯-৫০ ছবির ফুল দুটোকে একই ধরণের মনে হচ্ছে। একইভাবে ৫৭(গোয়েলা), ৬০ (কুঁচ) একই মনে হচ্ছে।
চিন্তিত

আব্দুল গাফফার রনি এর ছবি

লিখব, তার আগে ফুলগুলোর একটা পোস্ট দিলাম। ৪৯ আর ৫০ কিছুটা এক রকম দেখালেও দুটো ফুল আলাদা। ৪৯ আকারে ৫০-এর চেয়ে দ্বিগুন।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রিয় আব্দুল গাফফার রনি,

অনেকদিন ধরে একটা কথা আপনাকে বলব মনে করেও নানা কারণে বলছিলাম না। আপনি সাধারণত গাছপালা নিয়ে পোস্ট দিয়ে থাকেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে অনেক সময়েই আপনি প্রদত্ত তথ্য যাচাই না করে পোস্ট করে থাকেন। ফলে আপনার পোস্টে প্রায়ই ভুল থেকে যাচ্ছে। এটি অনাকাঙ্খিত এবং বিপদজনক।

কয়েক বার আপনার পোস্টে আমি কিছু ভ্রম সংশোধনীর কথা বলেছিলাম। দেখা গেছে আপনি বিষয়টি ঠিক গ্রহন করেননি। একটা পোস্টে দেখা গেলো আপনি আপনার দেয়া ভুল তথ্যের সাথে আমার দেয়া সংশোধনী রেখেছেন। এটা প্রমাণ করে যে, আপনি আমার সংশোধনী ঠিক মেনে নেননি। এর ফলে ঠিক তথ্য আসলে কোনটি সেই ব্যাপারে পাঠক বিভ্রান্ত হবেন। অথচ আমার দেয়া সংশোধনী আপনি সহজেই চেক করে নিতে পারতেন।

তাই ভবিষ্যতে আমি আপনার আর কোন পোস্টে ভ্রম সংশোধনী করার চেষ্টা করবো না, যেমন এই পোস্টের ভ্রম সংশোধনী করার চেষ্টা করছি না। এই ব্যাপারে আপনি বা অন্য কেউ আমাকে অনুরোধ করে আমার বিরক্তি আর বাড়াবেন না। যার গ্রহন করার মানসিকতা নেই তাকে দেয়ার চেষ্টা করাটাই বালখিল্যতা।

আমি শুধু আশা করবো, আপনি ভবিষ্যতে এই ধরনের পোস্ট দেবার আগে সব তথ্য নির্ভরযোগ্য রেফারেন্স থেকে যাচাই করে নেবেন। অনেক দিন ধরে অনেকের অক্লান্ত চেষ্টায় সচলায়তন একটা মান অর্জন করেছে। সেটা ধরে রাখতে সাহায্য করুন।

ভালো থাকবেন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারা মুখ ফিরিয়ে নিলে আমি কোথায় যায় বলুন, পাণ্ডবদা। আমি গাছ বিশেষজ্ঞ নয়, অনেকটা অভিজ্ঞতা, অনেকটা অন্যের কাছ থেকে তথ্য ধার করে গাছপালা সম্পর্কে লিখি। শুধু ভালোবাসা থেকে বলতে পারেন। ভুর-ত্রুটি প্রায়ই হয় স্বীকার করছি। কেউ শুধরে দিলে সেগুলো ঠিক করেওছি বহুবার। মাঝে মাঝে হয়তো ঠিক করা হয়নি। দায় আমারই। সচলদের ভেতর আমিই বোধহয় একমাত্র লেবার শ্রেণির মানুষ। উদয়াস্ত খাটতে হয়। অনলাইনে ব্যয় করি খুব কম সময়। হয়তো সচল, বা ফেসবুক খোলা থাকে, কিন্তূ কাজ করি অফিসের। তাই সময়ের অভাবে সবসময় ভুল-ত্রুটি গুলো শুধারাতে ভুলে যাই। আপনার কথাটা মনে রাখার চেষ্টা করব। দয়া করে ভুলটা ধরিয়ে দিন। প্লিজ, পাণ্ডবদা।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।