জননী জন্মভূমি

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: রবি, ১১/০৫/২০০৮ - ১:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জননী জন্মভূমি

আর পারছি না যাপন করতে, এই আত্মাহীন দেহের জীবন। একবার এসে দেখে যাও জননী, কেমন আছি । আমাকে নিতে আসো, প্রবাসী বাড়ি ফিরবে।
যে মাটির পাপে আমরা পরবাসী, সেই মাটির পাপই আমাদের
পুণ্যতম মমতা ধরে। সেই মাটিই আজ আমাকে ফিরিয়ে
নিয়ে যাক। আমি আর পারছি না। দেহাতীত নয় আত্মা,-
নয় জননীজন্মভূমি।

এ হলো সৃষ্টির কারাগার, কারখানা ; এখানে নিষ্ফল অশ্রুপাতে লেখা হয়েছে তোমার নাম, পবিত্র ধর্মগ্রন্থের মতন।
আর কোন সত্য নেই কবির বুকে-
যাকে সে নিজেই উল্টিয়ে ফেলতে পারে। এবার
আদেশ করো, কঠোর আদেশ জননী : চিত্রার জলধারা
প্রিয়পারের মানুষ যেন নিতে আসে আমাকে
প্রবাসী বাড়ি ফিরবে- হে জননী বঙ্গভূমি।


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

আপনার কবিতার সাথে কোনোভাবেই নিজেকে কানেক্ট করাতে পারছি না... পড়ছি... আবারো পড়ছি... কিছু বলতে গিয়ে থেমে যাচ্ছি... অধুনান্তিকতার দোহাই তুলে অনেক কিছুই বলা যায়... দান্তে, এজরা, বাইরনের সাথেও আমার এই সমস্যাটা ছিলো...

পাঠক হিশেবে ব্যর্থতা স্বীকার করছি...

ফকির ইলিয়াস এর ছবি

আমাকে নিতে আসো, প্রবাসী বাড়ি ফিরবে।

আমাকেও নিতে এসো
ফিরবো আমি ও

শাহীন হাসান এর ছবি

জিফরান খালেদ লিখেছেন:
আপনার কবিতার সাথে কোনোভাবেই নিজেকে কানেক্ট করাতে পারছি না... পড়ছি... আবারো পড়ছি... কিছু বলতে গিয়ে থেমে যাচ্ছি... অধুনান্তিকতার দোহাই তুলে অনেক কিছুই বলা যায়... দান্তে, এজরা, বাইরনের সাথেও আমার এই সমস্যাটা ছিলো...

পাঠক হিশেবে ব্যর্থতা স্বীকার করছি...


প্রিয় বরেষু জিফরান খালেদ :
ব্যর্থ হতে হতেই-তো আমাদের যাত্রা টিকে থাকে, বলেই আমার ধারণা?
আপনার ব্যর্থতার সাথে হয়তো আমারও কোথাও কোন যোগসূত্র থাকতে পারে?
তারপরও অনেক অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

ফারুক ওয়াসিফ এর ছবি

এখানে নিষ্ফল অশ্রুপাতে লেখা হয়েছে তোমার নাম, পবিত্র ধর্মগ্রন্থের মতন।
আর কোন সত্য নেই কবির বুকে-


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

তীরন্দাজ এর ছবি

অসীম মর্মবেদনার কাব্য! অসাধারণ লিখেছেন শাহীন।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

ফকির ইলিয়াস লিখেছেন:

আমাকে নিতে আসো, প্রবাসী বাড়ি ফিরবে।

আমাকেও নিতে এসো
ফিরবো আমি ও


পংক্তিগুলোও অসাধারণ!
আমাকেও নিতে এসো
ফিরবো আমি ও

ভাল-লাগলো, অনেক অনেক শুভেচ্ছা!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নিঝুম এর ছবি

কবিতা ভালো লাগলো। তবে প্রথমে শিরোনাম দেখে অবাক হয়েছিলাম। আমারও এই শিরোনামে একটা লেখা আছে সচলে।
--------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শেখ জলিল এর ছবি

এই কবিতাটির জন্যই লগইন করলাম। খুব সুন্দর লিখেছেন-
...এখানে নিষ্ফল অশ্রুপাতে লেখা হয়েছে তোমার নাম, পবিত্র ধর্মগ্রন্থের মতন।
আর কোন সত্য নেই কবির বুকে-
যাকে সে নিজেই উল্টিয়ে ফেলতে পারে। ...স্বার্থক কবিতা ও কবি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শাহীন হাসান এর ছবি

শেখ জলিল লিখেছেন:
এই কবিতাটির জন্যই লগইন করলাম। খুব সুন্দর লিখেছেন-
...এখানে নিষ্ফল অশ্রুপাতে লেখা হয়েছে তোমার নাম, পবিত্র ধর্মগ্রন্থের মতন।
আর কোন সত্য নেই কবির বুকে-
যাকে সে নিজেই উল্টিয়ে ফেলতে পারে। ...স্বার্থক কবিতা ও কবি।

অনেক অনেক ধন্যবাদ জলিল ভাই ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।