দৃশ্যপট- ছয়

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: মঙ্গল, ০৮/০৪/২০০৮ - ৯:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এখনো আমাকে ফোন দাও কেন
এখনো কি পড়ে মনে ঘোরলাগা দিন
মিষ্টি করে বলো- কেমন আছেন? কেমন চলছে আজকাল?
আমি কি ফেরাতে পারি অতীত দশক কারো
সাইনাসের ব্যথার তীব্রতায় দিতে পারি হঠাৎ খবর
সুতীক্ষ্ন আলোর ঝলকানি চোখে বিবমিষা এলে
সবই উপশম হতো যে তোমার শুশ্রুষায়
তাকে কি ডাকতে পারি এই অবেলায়?
বুঝিবা তোমার ও হৃদয়ে ছিলো পরম আকুল টান
আমারই ব্যথার দিনে তাই তুমি ছিলে পেরেশান!

অনেক বছর ব্যবধানেই গিয়েছিলাম তোমার বোনের বাড়ি
সাথে অফিস কলিগ, বন্ধুবান্ধব প্রচুর
রাতের খাবার শেষে আটকালে আমাকে দু'জনে মিলে
বুঝিনি কী ছিলো মনে তোমার তখন
আমার চোখেও করছিলো খেলা অসমাপ্ত প্রণয়ের আলো!
অথচ কী আশ্চর্য দ্যাখো
ততোদিনে তুমি করছো অন্যের ঘরদোর
অন্তঃসত্ত্বা উদরে তোমার বয়ে বেড়াচ্ছিলে যার কীট
সে রাতে তুমিও বলতে পারোনি তার কথা।
শুধু পাশ ঘেঁষে বসে অনেক কথা গল্পের শেষে
ঘুমঘুম মায়াভরা চোখে বলেছিলে-
অনেক হয়েছে রাত, ঘুমিয়ে পড়ুন- আজ তবে যাই!

০৭.০৪.২০০৮


মন্তব্য

শাহীন হাসান এর ছবি

ভাল-লাগলো। শুধু এই শব্দটি : পেরেশান? ... ছড়ার ভাব নিয়ে আসছে কবিতার ভেতরে, যদিও এটা আমার একান্ত অনুভূতি।
ক্ষমা করবেন।

....................................
বনের বেঞ্চিতে ওম শান্তি!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ শাহীন হাসান।
..মাঝে মাঝে গদ্যছন্দ বা অক্ষরবৃত্তের মুক্তক-এর মাঝে দু'এক লাইন অন্তানুপ্রাস আনার চেষ্টা করি- ঠিক ছড়ার আদলে নয়। আর 'পেরেশান' শব্দটাকে আনতে হয়েছে ছন্দমাত্রার জন্যই।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তীরন্দাজ এর ছবি

ভাল আছেন জলিল ভাই? কবিতা সুন্দর লাগলো।
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। জ্বি, ভালো আছি তীরন্দাজ ভাই।
...আপনার গান লেখা কি এখন বন্ধ?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

মিষ্টি করে বলো- কেমন আছেন? কেমন চলছে আজকাল?

তাওতো আপনি ভাগ্যবান
আমি একজনকে জিজ্ঞেস করেছিলাম- সংসার কেমন চলছে?
সে কাউয়া শার্পে গলা তুলে বলল- সাবেক বয়ফ্রেন্ডকে সংসারের খবর বলতে নেই। সুযোগ নিতে পারে

০২

অন্তঃসত্ত্বা উদরে তোমার বয়ে বেড়াচ্ছিলে যার কীট
সে রাতে তুমিও বলতে পারোনি তার কথা।

হাসান আজিজুল হকের মন তার শঙ্খিনী গল্পটার কথা মনে পড়ে গেলো

শেখ জলিল এর ছবি

০১
তবে আমি কিন্তু খুব সৌবাগ্যবান নই!
০২
হাসান আজিজুল হকের 'মন তার শঙ্খিনী' গল্পটা পড়া হয়নি। ভাবছি তাঁর সমগ্র কিনবো। কী আর করা, গদ্যে যখন হাত দিয়েছি...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৌরভ এর ছবি

অথচ কী আশ্চর্য দ্যাখো
ততোদিনে তুমি করছো অন্যের ঘরদোর
অন্তঃসত্ত্বা উদরে তোমার বয়ে বেড়াচ্ছিলে যার কীট
সে রাতে তুমিও বলতে পারোনি তার কথা।

মন খারাপ করা কবিতা।
তাও ভালো লাগলো।


আবার লিখবো হয়তো কোন দিন

শেখ জলিল এর ছবি

এরকম স্মৃতি মাঝে মাঝে মন ভালো করারও...কী বলেন সৌরভ?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অছ্যুৎ বলাই এর ছবি

এইরম প্রেমের একটা ব্যাখ্যা থাকতে পারে। ইতিহাস নাকি নিজে নিজেই আবার ফিরে আসে। অনেকটা পৃথিবীর তার কক্ষপথে ঘোরার মত। সমস্যা করে সময়। পৃথিবীর অপচিতির চাইতে আমাদের অপচিতির হার যে অনেকটা বেশি। জৈবিক শরীরে ২০ বছর পরে ফেরা প্রেম আর সয় না, তেমন আবেগ আর আসে না, আসলেও ভাসাতে পারে না। কেউ কেউ হয়তো ভাসে, ভাসতে চায়, তবু তালগাছটা সময়ের হাতেই ছেড়ে দিতে হয়।

ভাষা এবং শব্দচয়ন কখনও সখনো সাবলীলতা ও আবেগপ্রকাশের স্বাভাবিকটার ওপর হাত দিয়েছে বলে অনুভব করেছি। তবে ঘটনাটা দিয়ে একটা বড় গল্প; এমনকি উপন্যাসও হতে পারতো। তাই এত ছোট্ট অবয়বে এটাকে ফুটিয়ে তোলা নিশ্চয়ই কৃতিত্বের।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শেখ জলিল এর ছবি

কাকুর মন্তব্য সবসময়ই প্রেরণার। গদ্যের বিষয়টা মাথায় রইলো। ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বলাই'দা যা বলেছেন!

শেখ জলিল এর ছবি

(বলাই) কাকু আমার ওরকমই বলে সবসময়!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।