এইটা একটা দুই নম্বরী পোস্ট

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: শনি, ১৯/০৭/২০০৮ - ৯:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেকক্ষণ থেকেই দেখতে পাচ্ছিলাম তিনটা ছেলে আমার পেছন পেছন আসছে। আমি যেদিকে যাই, ওরাও সেদিকেই যায়। ঘটনা কি? আমার গন্তব্য আজিজ সুপার মার্কেটের তিনতলা। সচলরা সব ভিড়বে ওখানে। আমি রীতিমতো এক্সাইটেড। দেখাশোনার বাইরে, কিন্তু চেনাজানার কাছাকাছি মানুষগুলোর সামনাসামনি হতে কেমন লাগবে কে জানে। কিন্তু এই ছোকরাগুলোর মতলব ঠিক বোঝা যাচ্ছে না। এদের একজনের মাথায় ক্যাপ। একটার চেহারা বেশ মায়াবী। আরেকটার বেশ মেয়ে পটানো চেহারা। এদিকে বেশ অন্ধকার। ওদের সাথে দূরত্ব কমছে। নাহ্ ! ব্যাপারটা আগে বুঝতে হবে। ঘুরে দাঁড়ালাম আমি। ভাবখানা এই ”কুংফু জানি, ক্যারাত জানি, আগে বাড়িস না...”

আমাকে বেক্কল বানিয়ে, কোন রকম পাত্তা না দিয়ে আমাকে পাশ কাটিয়ে এগিয়ে গেল ওরা। আরে ! এবার আমাকে ওদের পিছু পিছু যেতে হয়। যেতে যেতেই হঠাত বুঝতে পারি, বোধহয় আমাদেও গন্তব্য আলাদা নয়। ওদেরকেও যেন একটু চেনা চেনা লাগে। সেই ত্রিরত্ন না তো!! আমার মনটা বেশ খুশি খুশি হয়ে ওঠে। বেশ কাছে থেকে এবার ফলো করি ওদের। কিছু সেরম ব্যাপার স্যাপারও শুনতে পেলুম। যথাসময়ে হাটে হাঁড়ি ভাঙা যাবে।
ওদেও পিছু পিছু তিনতলায় উঠে এলাম। আবছা অন্ধকারে পাটি পেতে বসে আছে প্রায় বিশ পঁচিশজন। চিরটাকাল পেছনের সারিতে এবং নিজেকে লুকিয়ে রাখায় সচেষ্ট আমি টুপ করে এক কোনায় বসে পড়ি। আমার হাত গিয়ে পড়ে নরম কোমল আরেকটা হাতের ওপর। হাতের সেলফোনের আলো তার মুখে ফেলেই মনটা ভালো হয়ে গেল। আরে ! এ তো ক্যামেলিয়া!! এক্কেবারে ক্যমেলিয়ার মতোই দেখতে।

সচলায়তনের লিভিং লিজেন্ড বস্তিবাসী লীলেন অগ্নিঝরা গলায় এই বিচ্ছিরি অবস্থার প্রতিবাদ জানিয়ে যাচ্ছে। এই কঠিন সময় শেষ হবেই - আমি জানি নিশ্চিত। কাজেই তার কথায় খুব একটা মনোযোগ না দিয়ে আমি অচেনা আলোতে চেনা মুখগুলো নতুন করে চিনে নিতে থাকি। ক্যামেলিয়া তার বান্দরবানে পাহাড় কেনার স্বপ্নের কথা জানাতে জানাতে নজু ভাই, মুজিব মেহেদী আর মানিক ভাইকে আঙ্গুল তুলে দেখিয়ে দেয়।
শ্যামলা বরণ খুবই স্মার্ট একজনের দিকে দৃষ্টি আকর্ষন করতেই ক্যামেলিয়া বলে, ”আরে, ওই তো টুটুল ভাই, আমাদের ছাপাখানারৃ... মানে ইয়ে আমাদের প্রকাশক।” জানলাম তিনিও নাকি পাহাড় কিনতে যাবেন। অদ্ভুত তো ! বান্দরবানের পাহাড় কি কেজি দরে বিক্রি হচ্ছে নাকি আজকাল? সবাই যাচ্ছে পাহাড় কিনতে!
আমার ডানপাশে দেখি চারমাথা একসাথে। চশমাওয়ালাকে চিনলাম, গৌতম। আর সেই তিনটা। স্বপ্নাহতর ক্যাপটা এক ঝটকায় খুলে নিয়ে আমি বলি, ” সবসময় ক্যাপ পড়ো কেন? তোমার মাথায় কি টাক?” একটুখানি অবাক, তারপরেই মিষ্টি একটা হাসি দিয়ে জানতে চায়, ” আপনিই কি আমাদের আফামনি?” মায়াবী মুখের ছেলেটাও দেখি আগ্রহ নিয়ে তাকায়। মুখে বাঁদরামী হাসি। একজন দেখি এদিকে তাকিয়ে মিটিমিটি হাসছেন। তার চোখে প্রশ্রয়ের নরম দৃষ্টি। কেউ একজন এসে তাকে ডাকলো, ” এই জলিল ভাই, এইদিকে একটু আসতে হবে প্লিজৃ...” ব্যস। চিনে নিলাম জলিল ভাইকেও।

মেয়ে পটানো চেহারা হঠাত বলে ওঠে, ”শিমুল আপা, আপনার পাশ থেকে লাইটারটা দেন তো।” আমি লাইটার খুঁজতে থাকি। সে ওদের দিকে তাকিয়ে নিশ্চিত কন্ঠে বলে, ” এইটাই আফামনি।” আমি ধরা খেয়ে সাথে সাথেই পদ্ধতিটা কাজে লাগাই। ” আরে ! ফারুক ওয়াসিফের মাথায় ওটা কি?” আবছা অন্ধকারেই একজনের মাথায় হাত উঠে যায়। খানিকটা উত্তম কুমারের খোমা নিয়ে মাথায় হাত ঘুরে তাকায়। বুঝলাম, এই সেই শক্তিশালী লেখনীর মালিক, ফারুক ওয়াসিফ।

রাত নটার দিকে আমরা দশ বারো জন একসাথে বেরিয়ে পড়লাম। কথা বলতে বলতেই এগুচ্ছি আমরা। হাঁটতে হাঁটতে রায়হান আবীর আমার পাশে চলে এলো। উদাস গলায় দুই চারটা কথা বলে। তারপর আরো উদাস হয়ে বলে, ” আপনার হাতটা ধরে একটু হাঁটি?”
আমি মনে মনে বলি, ঢেকি স্বর্গে গেলেও....

**********
(স্বপ্নাহত আর রায়হান আবীরের পোস্ট দ্বারা অনুপ্রানিত। লিখলাম যখন, তখন তো সত্যিই মনে হচ্ছিলো।)


মন্তব্য

স্বপ্নাহত এর ছবি

:গড়াগড়ি দিয়া হাসি

অনেক কিছুই লিখতে চাইসিলাম মনে মনে। কিন্তু এন্ডিং দেইখা সব ভুইলা গেসি...

আফা, মাউস ছাইড়া লেডীস ফিংগার ধরার আইডিয়াটা কিন্তু আমার প্যাটেন্ট করা। একটু খিয়াল কইরা চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আরে !
চাইলেই হইলো নাকি?
আমি তো তার আশা পূরণ করি নাইকা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

আহারে! (রায়হানের জন্য)

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

স্বপ্নাহত এর ছবি

যাক,ওরে ধরতে দেন নাই ভাল করছেন। পোলাডা পুরাই ফাউল।

তারমানে এই মিশনে আমার মনে হয় আর স্বপ্নাহত থাকতে হবেনা!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

দেয় নাই কে কইছে...এখন স্বীকার যাইতেছে না... রেগে টং
আহ্‌ হাত ধরার এতো আনন্দ আগে বুঝি নাই... দেঁতো হাসি
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

স্বপ্নাহত এর ছবি

অইসব বইলা লাভ নাই চান্দু।
আমি ছাড়া কোন উইটনেস নাই।

আহ!হাত ধরার যে এত আনন্দ আগে বুঝিনাই!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
বান্দরগুলান এইসব কি কয় !!!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

আপামনি সবই তো বললেন, কিন্তু আমাকে দেখেন নাই ? আমি আর খেকশিয়াল তো পাশাপাশি বইসা ছিলাম, আর আমাদের পাশে সবুজ বাঘ।

আমাদের মিস করলেন শেষ মেষ ?


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহা , মাইন্ড কইরেন না।
অন্ধকার রাত, বোঝেনই তো...
কারে দেখতে কারে দেখি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

তারপর আরো উদাস হয়ে বলে, ” আপনার হাতটা ধরে একটু হাঁটি?”

দারুন হয়েছে!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকু ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

ওই পিচ্চি আপনার হাত ধরতে চাইছিল (গল্পের মধ্যে) !?! কি কমু বুঝতাছিনা ! মনেহয় এখানে মন্তব্য নিষ্প্রোয়জন ।

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই তো শেষমেষ বুঝতে পারছেন ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

তুমি আমার স্বপ্ন দেখা রাজকন্যা...

সেদিন এক বাক্যেই রাজী হয়ে যাবার জন্য কৃতজ্ঞ দেঁতো হাসি
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

স্বপ্নাহত এর ছবি

যা ব্যাটা! অইদিন অন্ধকারে কারে না কারে কইসস আর কে না কে রাজী হইসে কে জানে! কতরকম মেয়েলোকই তো অইদিকে ঘোরাঘুরি করে হো হো হো

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আহারে বেচারা রায়হান !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

ধন্যবাদ... হাসি
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহাহা গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
দারুন লিখেছেন শিমুল আপু!!
আমিতো প্রথমে আফসোস করছিলাম ইসস কি মজা করল সবাই যদি যেতে পারতাম, তারপর দেখি বানানো দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রায়হান আবীর এর ছবি

আরে বানানো হবে ক্যান? বড়ই সত্য ঘটনা।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মুশফিকা মুমু এর ছবি

থুক্কু কি বলতে কি বলি... অবস্যই অবস্যই!
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

২ নম্বর সব। দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
যা বলেছেন !
রতনে রতন যেমন চেনে আর কি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমিতো ভেবেছিলাম সত্যি সত্যিই!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও তো তাই ভেবেছি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ইরতেজা এর ছবি

মজা পাইছি হাসি
_____________________________
ত্রসরেণু অরণ্যে

_____________________________
টুইটার

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

থার্ড আই এর ছবি

একজনের মাথায় ক্যাপ। একটার চেহারা বেশ মায়াবী। আরেকটার বেশ মেয়ে পটানো চেহারা।

আসলেই খুবই রসালো পোস্ট।
তবে আপামনি। উদ্ধৃত অংশের ব্যখ্যাটা যদি একটু বুঝায়ে বলতেন, ক্যাপ আর মায়াবী অংশটা বুঝলাম কিন্তু মেয়ে পটানো চেহারা দেখতে ক্যামুন হয় এইটা বুঝলামনা।

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি

- আপনের ঘরে আয়না আছে? ঐখানে সুন্দর কইরা তাকান।
কী দেখলেন?
ঠিক যা ভাবতাছেন আসলে ঐটা না। আয়নায় যে জিনিষ দেখলেন এই খোমা ছাড়া তাবৎ দুনিয়ার বাকীসব চেহারাই হৈলো মাইয়া পটানি চেহারা।
বুঝা গেলো জনাব? দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

থার্ডাই ভাই,

তাও যদি না বুঝেন আমারে কইয়েন। জার্মান ললনা পরিবিষ্ট এক বাংলাদেশি বালকের অন্তরংগ ছবি পাঠায় দিমুনে।

আশা করি তাইলে পুরাপুরি কিলিয়ার হয়ে যাবে।
---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

থার্ড আই এর ছবি

আয়না কোথায় পাবো গো দাদা ? ওই আয়নাতে নিজের খোমা দেখবে বলেই তো অপেক্ষা....আর সুন্দর দৃষ্টির কথা বলছেন....সেই সামর্থ আমার নেই বলেই তো আরেকটা চক্ষু ধার করেছি।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

আয়নাতে ওই মুখ
দেখবে যখন তৃতীয় চোখ
(ছড়া বানাইতে চাইছিলাম, ছন্দ পিছলাইয়া গেল স্বপ্নাহতর কাছে)
আমার কোন দোষ নাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি


ঠিকই কইছেন।
গিয়ানজাম ছাড়া দুনিয়ায় আর কিছু নাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাঝ রাতের বর্ষণ এর ছবি

রায়হান আবীর ছেলেটার ক্যালিবার আছে । প্রাউড টু বি আ বড় ভাই । হাসি

সৌন্দর্য্যে কাতর হয়ে পরার পরপরই হতাশ হয়ে পরি, তাঁর নশ্বরতায় ...

রায়হান আবীর এর ছবি

আসেন ভাই বুকে আসেন...
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রায়হানের ক্যালিবার বুঝে নেবার মতো ক্যালিবার বড় ভাইয়ের মধ্যেও তো দেখি কম নাই !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

লীলেন খালি লেকচারই দেয়
আর তার লেকচারের ফাকে কত লোক কত দিকে হাত চালায় কত হাত ধরে আর কত পাহাড় পর্বতের মালিক হয়ে যায়

ওই তরিকা বুঝলাম না বলেই গন্তব্য সেই আদি অকৃত্রিম বস্তি....

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

কাম সারছে.............রঙিন রূপবান!!!!!!!!!!


কী ব্লগার? ডরাইলা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাও এক্কেবারে ঘোর কলিযুগের !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍খুব সরস, অনবদ্য লেখা।
দারুণ মজা পেলাম।

তো আন্তর্জাতিক সচল সমাবেশ নিয়ে নামিয়ে ফেলুন না একখান কল্প-লেখা! ধরে নিন, ইয়োরোপের সবচেয়ে বড়ো দেশের (পুরো সিআইএস + বাল্টিক প্রজাতন্ত্রগুলো হিসেব আনলে তো খবরই আছে!) একমাত্র সচলের শহরে অনুষ্ঠিত হবে এই সচম্মেলন (বানানো শব্দ)। বাকিটুকু আপনার কল্পনা... হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ !
কি আবদার !!
সবই যদি আমি করি তাহলে আপনি করবেন কি?
পৃথিবীতে রুটি বানানো ছাড়া কি আর কোনো কর্ম নাই?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

আরে আপনি দেখি অন্ধকারে কালোকে শ্যামলা দেখেন।জানি না কার হাত ধরতে কার হাত ধরছেন।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

রায়হান আবীর এর ছবি

বারান্দায় রাত্রি যাপন শুভ হউক। হাসি
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিন

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গল্পের শেষটা তো লেখা হয় নাই... আমি বলি...

তো আড্ডা শেষে সবাই বাইরইলাম... ইদায় বিদায় শেষে... যার যার বাড়ি ফেরার পালা... আগে থেকেই কথা ছিলো ত্রিরত্ন আমার সাথে উত্তরা পর্যন্ত ফিরবে... স্বপ্নাহত আর মুহিব রেডি... কিন্তু রায়হান আবীর নাই... কই কই? খোঁজ খোঁজ... দেখা গেলো সে সুপা শিমূলের হাত ধরার আশায় কাকুতি মিনতি করতেছেন... (পায়েো তো ধরতে দেখলাম একবার) যাহোক... কিন্তু সুপাশিমূল বলে না না... তোমরা এখনো ছোট... আমি বরঞ্চ নজু ভাইয়ের হাতেই নাহয় হাতটা রাখি...

আমি তো আর সেই অনুরোধ ফেলতে পারি না তাইনা?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

কাহিনি যদি এইখানেও শেষ হইতো তাইলেও কথা ছিল। রায়হানকে ক্লিনবোল্ড করে আফা যখন নজু ভাইয়ের খোঁজে চারদিক তাকাইতেসে হঠাৎ দেখে নজু ভাই রাস্তার পাশে দাঁড়ায় দাঁড়ায় এক চোখ বন্ধ করে কি জানি করতেসে। আরেকটু আগায় কাহিনী বুঝতে যাবে তার আগেই দেখে হঠাৎ করে ঠাস ঠাস আওয়াজ শোনা গেল কয়েকবার। পরে জানা গেল নজু ভাই রাস্তায় মাইয়া দেখতে দেখতে ভুল করে হাত না চেপেই সরাসরি এক চোখ বন্ধ করে ফেলসিল। নজু ভাইয়ের হাত আর ধরবে কি। তার দুই হাতই তখন নাকের চোখের জল মুছতে ব্যস্ত। অইদিকে মহিব পোলাডাও ইনফিনিটির নেক্সট নাম্বার এর খোঁজে উত্তরা গার্লস হাইস্কুলের সামনে আইস্ক্রিম নিয়া দাঁড়ায় আসে।

রইলো বাকি স্বপ্নাহত। শিমুল আফা আর কি করবো...

হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আমি ভাবছিলাম হয়তো ব্ল্যাক আউটের কারণে নজু ভাইয়ের সেই রাইতের কথা মনে নাই।
কিন্তু অখন দেখি আমি মনে করতে পারতাছি না, সেইরাইতে আসলে কি হইছিলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

তো আড্ডা যখন তুমুল, তখনই একজন এলেন। সঙ্গে এল একটা লাল টুকটুকে হিরো সাইকেল। সবাই যখন ফিরছে তখনও দেখি সেই সাইকেলও সঙ্গে সঙ্গে চলে। আমি তো অবাক, এই মেয়ে কি সাইকেল নিয়ে বগুড়া থেকে রওনা হয়েছে নাকি! এতো সচল প্রেম!
এর মধ্যে একজন এগিয়ে গেল। কী যেন কথাও হল। ফিরে এসে বলে, ‘আমার একটু কাজ আছে গেলাম’। বিষয়টা ভাবাল। এরপরে দেখি নজু মিয়া গিয়া সেই একই কায়দায় কী কী জিগাইল। মেয়েটাও কী যেন কইল। তারপর দেখি, নজু মিয়া আল্লাহু আকবর কইয়া বুকে দম দিয়া তার ত্রিরত্নরে নিয়া চতুর্ভাগে ভাগ হইয়া দিকবিদিকে ছুটল।
এরপরে গেল আরেকজন। কিন্তু সেও মনমরা হইয়া ফিরা আসল। কী বিষয় জিগেশ করতেই বলে, ‘হেরে কইছি, একটু হাত ধরে হাঁটি? আমি যে পথ চিনি না’। হেয় আমারে কয়, ‘আমার সাইকেলের চেইনটা পইড়া গেছে। আগে খুঁইজা দেন! আমি যে অবলা-অসহায়া-অনাথা-অপরিণীতা-বিবিক্তা...।’
সাইকেলওয়ালি পা-ভাঙ্গা জলিল ভাইকে সাইকেলের ক্যারিয়ারে তুলে অনেকটা ঘোড়ায় তুলিয়া মর্দ হাঁটিয়া চলা স্টাইলে’ তখনও চলছে। বলা শেষ, এরই মধ্যে দেখি সব হাওয়া। ওমা! গেল কৈ? বুঝলাম, আজ জ্যোছনা রাতে সবাই গেছে বনে। কেন? কেন আবার, সাইকেলে চেইন খুঁজতে।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
সাইকেলের চেইনটা খুঁজে পেলে এত্তেলা দিয়েন, জনাব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

আমি না আপনার লগে দাঁড়াইয়া ছিলাম। জলিল ভাইও তো ছিল।
কাল রাত থেকে চিন্তায় ছিলাম, চেইন ছাড়া সাইকেলে আপনি কীভাবে বাড়ি পৌঁছলেন। নাকি অহন তরি খাড়ায়া আছেন আজিজ মার্কেটের সামনে। থাকলে আওয়াজ দিয়েন।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কিছু পান না কইরাই টোটাল ব্ল্যাক আউট !
আমার অখনো কিছু মনে পড়তেছে না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

মনের হিসাব কইরেন না, সেরের হিসাবে করেন তাইলে দেখপেন অল্পে অল্পে সব মনে পড়ব।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুপা শিমূল যেইভাবে ব্ল্যাকআউটের গল্প বলতেছে তাতে তো আমার ধারণা হইতেছে সে আসলে আজীজে আসে নাই... ভুল কইরা পাশের গলিতে গেছিলোগা... আন্ধার বইলা কথা...

আর স্বপ্নাহতর চোখে যে সমস্যা দেখা দিছে তা তো বোঝাই যাইতেছে... রাইতের বেলা শাহবাগে খাড়ায়া সে কইত্থে উত্তরা হাইস্কুল পাইলো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

হায়রে কতো দাবীদার...কেউ আমারে একটু শান্তিতেও থাকতে দিলো না...

নজু ভাই ঠিক কইছেন...এই পোস্ট দেখনোরের পর থেইকা স্বপ্নাহতের হিংসায় মাথা আউলায়া গ্যাছে...হ্যার লাইজ্ঞা প্রাণ খুইলা দোয়া করেন...নিধি সোনা আছে ক্যামন?
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

ক্যামেলিয়া আলম এর ছবি

ami to paharer shopne bari dour-------taratari ready hoe bus station e gie dekhi rashid vai nai-----bus cholar modhdhe laaf dia uthe janalo shimul apar haat dhora nia kar kar shathe naki kachal hoiche ta kono rokomay mitmaat korche porer shomabeshe mitaibo boila-----shuina naki amago moderator doray shocholer shob shomabesh rei nishedhagga jari korche (haat dhorar kamra kamrite dui doshta poira galey to shochol Bangladesh --------------inna-------)
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও আচ্ছা !
এইজন্য হঠাত করে অল কোয়ায়েট অন দা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাত নিয়া যে কামড়া কামড়ি... আল্লায় য্যান তারে দূর্গার মতো দশখান হাত দেয়...
আমেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

যেই হাত এমুন 'একনম্বর' দুই নম্বরি লেখা লিখতে পারে, সেই হাত নিয়া ক্যাচাল তো কিছু অইবই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনারে বিশাল একটা থ্যাংকু।
(এইটা কিন্তু দুই নম্বরী না।)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

গপ্পোর ল্যাজ গুলান পইড়া কিন্তু আরো বেশি মজা পাইছি !!!
সৃষ্টিশীলতার শীর্ষে দেখি উঠে গেছে সব শিমুল আপুনির হাত ধরার জন্য। কি আর করমু নজু ভাইয়ের সাথে গলা মিলায়ে বলতেই হচ্ছে শিমুল আপুকে দূর্গার মতন দশটা (প্রয়োজনে আরো বেশি) হাত দিয়ে দাও আল্লাহ। তবে এখন কথা হচ্ছে পূজাপাঠ শেষ করে শিমুল আপুনিকে ওরা বিসর্জন না দিয়ে দিলেই হয় !!!

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিসর্জনের কথা তুইলা ভুতের ছাও কি আমারে ভয় দেখাইতে চায়?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মনজুরাউল এর ছবি

সবার হামলে পড়া দেখে ভাবলাম কী না কী হচ্ছে,মনে করলাম রিলিফে বোধহয় ‘বাংলা’ বিলি হচ্ছে। যা:বাবা,এ দেখি ছোঁয়াছুঁয়ি খেলা! তাও আবার আন্ধারে! ধ্যাৎ,দেড় পেগের নেশাটাও পানসে হয়ে গেল!

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !
নেশা কেটে গেল? চিন্তার কোন কারণ নাই।
আপনি নজু ভাইয়ের সাথে আবার বইসা পড়েন।
বাংলা না, এইবার জরিনা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিরিবিলি এর ছবি

=))গড়াগড়ি দিয়া হাসি
আমি মনে মনে বলি, ঢেকি স্বর্গে গেলেও....

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইখানে কিন্তু ঢেকি বলতে জনৈক বালককে বোঝানো হইয়াছে। অতএব খিয়াল কইরা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।