পিতাজী পুরাণ ৩

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বুধ, ০৬/০৮/২০০৮ - ২:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

মুমুর লেখা পড়ে আবারো বাবাকে নিয়ে লিখতে ইচ্ছে হলো।

তখনো অনার্সের পাট শেষ হয়নি। খাবার টেবিলে জননীর অত্যাচার। সব মা সন্তানদের গাবদাগোবদা বানিয়ে ফেলার চেষ্টায় যে কেন এত আগ্রহী বুঝি না। যাই হোক। মাকে অ্যাভয়েড করতে পারি। কিন্তু মেনুতে যখন মাছের তরকারি, বাবার সাথে টেবিলে বসতে ভয় পাই আমি। মাছটা আমার অপছন্দ বরাবরই। মাছ খেলেই কোন এক অজানা কারণে আমার গলায় কাঁটা আটকাবেই। তবুও বাপজান আমাকে খাওয়াবেনই। কারণ মাছ হলো....ইত্যাদি ইত্যাদি।

ছোটবেলা থেকেই বাপজান মাঝেমাঝেই ইংরেজিতে কথা বলেন আমার সাথে। বিশেষ করে খাবার টেবিলে। আমার জননী ইংরেজি খুব বেশি বোঝেন না। আব্বাজান এই সুযোগে তাকে জ্বালাতে ছাড়েন না। খানিকটা জটিল ইংরেজি ঝেড়ে আম্মাকে বলেন, ”হেই লেডি, ডু ইউ আন্ডারস্ট্যান্ড?” আম্মা রেগে গিয়ে বলেন, "নো, ওগুলা বুঝি না।” একটা গা-জ্বালানি হাসি দিয়ে আব্বা বলেন, ”ইংরেজি বোঝে না। মূর্খ মহিলা।” এটুকু বাংলায়। তেলে বেগুনে জ্বলে ওঠে তার সহধর্মিনী।

বিকেলে কখনো কখনো হয়তো লুডু খেলা। খেলায় চুরিতে ওস্তাদ। গুটির চাল দেবেন এমনভাবে, হাতের সাথে কাঁচা গুটি পাকা হয়ে যেতে সময় লাগে না। কিন্তু স্বীকার কখনোই করেন না। ওটা নিয়ে কথা তুললে বলেন, খেলায় পারি না বলে আমি নাকি ঝগড়া করি। আমার নাকি উকিল বা পুলিশ হওয়া উচিত ছিলো। রেগে যাই। আগেও হয়তো বলেছি, আমাকে ক্ষেপাতে হলে লোকজনের যেখানে কালঘাম ছুটে যায়, তিনি এই কাজটা করেন খুব সহজ আয়াশে। ক্যামনে কে জানে।

মেলা। বাপজান মেলা থেকে ফিরছেন। তার হাতে দুটো ঢাউস সাইজের গ্যাস বেলুন। একটা নীল, একটা হলুদ। রাস্তা দিয়ে আসার সময় চেনা লোকদের প্রশ্নে তার জবাব, "আমার ছোট মেয়েটার জন্য নিয়ে যাচ্ছি।" ছোট মেয়েটা আসলে কত বড়, দ্যাট ডাজ নট ম্যাটার। আমি কি যে খুশি হই বেলুন দুটো পেয়ে! বেলুনের প্রতি এখনো এই আকর্ষন এড়াতে পারি না আমি। এখনো, যখন বরের সাথে কোনো মেলায় ঘুরে বেড়াই, অবধারিতভাবেই আমার হাতে থাকে তিন চারটা বেলুন। আঙুলের মাথায় প্যাঁচানো সুতোর যে টান, টানে আকাশের দিকে। নিয়ে যেতে চায় কোন সীমানায় কে জানে। মনেও টান পড়ে, ওড়ো মন, তুমিও। অচেনা কোনো লোকও যদি আমার দিকে রঙচঙে বিশাল সাইজের বেলুন বাড়িয়ে কথা বলে, মনে হয়, আমি নিতে দুই মুহূর্ত ভাববো না। বন্ধু হতে নেবো না সময়। বাপজান কি করে এই টানের খবর জানেন, জানি না।

কিছুদিন আগে তার জটিল একটা অপারেশন হলো। বেডে শুয়ে থাকা বাপজানকে দেখে মায়া লাগে আমার। কাঁচা সেলাইয়ে কাশির দমকে কষ্ট দেখে কষ্ট হয় আমারো। কিছুই করতে না পারার কষ্ট। কয়েকদিন এভাবেই কাটে । একটু একটু করে সুস্থ হয়ে উঠতে থাকেন তিনি। ডাক্তার বলে দিয়েছে, মাঝেমাঝেই উঠে একটু আধটু হাঁটার চেষ্টা করতে হবে। কিন্তু তিনি হাঁটেন খুব কম।

আমরা বকাবকি করি। তিনি একটু হাসেন। বলেন, ”আমি তো হাঁটতেই চাই। কিন্তু শরীরের ভেতরের টিস্যুগুলো দুই ভাগ হয়ে যে ঝগড়া শুরু করে দেয়।” আমরা অবাক চোখে তাকাই। তিনি বলে যান, ”একদল টিস্যু বলে, ওঠ, একটু নড়াচড়া কর, পেপার পড়, একটু ঘুরে ফিরে বেড়া। আবার অন্যদল টিস্যু বলে, কোনো দরকার নেই। উঠতে গেলেই দেখবি এখানে ব্যথা, ওখানে ব্যথা। তারচেয়ে আরামে আছিস, আরামে থাক। নড়াচড়া করার কোনো দরকার নেই। এরাই মনে হয় দলে ভারি। তাই আমি শুয়ে থাকি।” হাসবো না ধমক দেবো বুঝে উঠতে পারি না আমরা।

আমার বাবার মতো ঘুমকাতুরে মানুষ পৃথিবীতে বিরল। অবশ্য সচলায়তনে আছে কয়েক পিস। যাই হোক, সারারাত ঘুমের পর সকালে, তারপর দুপুরে, তারপর আবার সনধ্যায় ঘুমাতে তার কোনো আপত্তি নাই। আর রাতে ঘুম নষ্ট করার তো প্রশ্নই আসে না। আবার এই মানুষটার মতো পরিশ্রমী মানুষও খুব কম দেখেছি আমি। কাজের সময় খাওয়া ঘুম বাদ দিয়ে বিরতিহীনভাবে ব্যস্ত থাকতে দেখেছি তাকে। বাপের সাথে আমার পার্থক্য হলো, ঘরের লোকজন আমাকে জানে ১০০% ”আইলসা ” আর ”অকর্মা” বলে। আর ঘরের বাইরে ঠিক উল্টোটা। লোকজন জানে আমার ওপর যে কোন কাজ বা দায়িত্ব দিয়ে নিশ্চিন্তে ঘুমানো যায়। অদ্ভুত !

বাপজানকে কখনো ওইভাবে টেনশনও করতে দেখি না। সেটা অবশ্য সুদে আসলে পুষিয়ে দেন আমার আম্মাজান। ভাগ্যিস ! জেনেটিক্যালি আমি বাবারটা পেয়েছি। টেনশন আমার কেন হয়না, লোকজন এই ব্যাপারে রীতিমতো জেলাস। কেউ কেউ অবশ্য বিরক্ত হয়। সবকিছুর ব্যাপারে বৈরাগী ধরে নিয়ে গালাগাল করতেও ছাড়ে না। কে কি ভাবলো, তাতে কি? নো টেনশন।

সময় কেটে যায়। বয়স হয়ে যাচ্ছে বাপজানের। তবু সেন্স অফ হিউমার কমেনি একটুও। ফোনে যখন কথা বলি, মাঝেমাঝেই হা হা করে হেসে উঠতে হয়। ফোন রেখে দেবার পর মনে হয়, প্রিয় কোনো বন্ধুর সাথে কথা বললাম। ভালো লাগা রেশ তার ছোট মেয়েটার মনে থেকে যায় বহুক্ষণ...


মন্তব্য

অনিন্দিতা এর ছবি

আবারো ভাল লাগল শিমুল।
কী সাবলীল লেখা!
পড়তে বড় আরাম লাগে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আবারো ধন্যবাদ আপনাকে, অনিন্দিতা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

লেখা ভালো লাগছে। কোনো মেলায় আপনার দেখা পেলে যান দু'টো গ্যাস বেলুন কিনে দেবো- কথা দিলাম। বিজ্ঞাপনের নায়িকা গো মতো দু'হাতে উড়িয়ে মেলাময় লাফালাফি কইরেন।
আর প্রার্থনা করছি, আপনার বাবার জন্য। উনি যেন তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাত্র দুটো !!
আপনি তো আচ্ছা কিপটা দেখি !!!
চার পাঁচটার কম নেবো না।
মেলায় লাফালাফি করতে করতে কোন গানটা গাওয়া যায় বলেন তো?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রিয়াংকা এর ছবি

আপনার লেখা পড়ে নিজের অনেক কথা মনে পরে গেলো। আমার বাবা-মা'র অবস্থাও একি, বাবা সবসময় টেনশন বিহীন, আর মা-এর টেনশন-এর ভান্ডার অফুরন্ত।দুর্ভাগ্যক্রমে আমি পেয়েছি মা-এরটা। পরিবারের এসব ছোটোখাটো ঘটনা দূরে গেলে মনে পরে বেশি, যা আমাদের হচ্ছে। আর আপনার ভালো লাগার রেশটুকু আমাদের মনেও পড়েছে---এটুকুই শুধু বলার আছে...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো লাগার রেশটুকুই থেকে যাক।
থ্যাংকিউ, প্রিয়াংকা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মৃদুল আহমেদ এর ছবি

খুব ভালো লাগল আপনার এই লেখা পড়ে।
আপনার বাবার শরীর ভালো হয়ে উঠুক এই কামনা করছি।
আমার বাবা অবশ্য বেঁচে নেই।
তবু তাঁকে নিয়েও আমার গল্প বলা কখনো ফুরোবে না।
বাবাকে নিয়ে গল্প বলা কখনো ফুরায় না।
ভালো থাকবেন।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার লেখায় আপনার মন্তব্য বোধহয় এটাই প্রথম।
আপনার ভালো লাগা সাহস যোগালো, মৃদুল ভাই।
আসলেই বাবাদেরকে নিয়ে গল্প বলা কখনো ফুরায় না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

অসাধারন এক বাবার মেয়ে আপনি। সুস্থ থাকুন আপনার বাবা আর দীর্ঘায়ু হোন।
আপনার লেখার ব্যাপারে কিছু বলতে চাই না। শুধু পাঁচতারা দিয়ে গেলাম।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুকরিয়া জনাব !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

মাছটা আমার অপছন্দ বরাবরই। মাছ খেলেই কোন এক অজানা কারণে আমার গলায় কাঁটা আটকাবেই।

শিমূল - কি আর বলবো দুঃখের কথা, আমারো তাই!! মন খারাপ

পান্থ'র মতো আমিও আপনাকে বেলুন কিনে দেবো ঠিক করেছি, বলা তো যায় না - কোনদিন দেখা হয়ে যেতেও পারে, যেতেই পারে ?

লেখা যথারীতি ...... হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহা !
এতদিনে একজন সঙ্গী পেলাম।
বাপজানকে জানাতে হবে, মাছের কাঁটার ব্যাপারে আই অ্যাম নট দ্য ওনলি পিস...
আর
কেউ বেলুন কিনে দিতে চাইলে আমি তো একপায়ে খাড়া !
দেখা হয়ে যেতেই তো পারে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

আমার দুঃখ মাছ না খাওয়া নিয়ে না, মাছ কেন খাই না, তা নিয়ে আমার পরমাত্মীয়দের গঞ্জনা নিয়ে। আর জন্মে বেড়াল হয়ে জন্মাতে চাই।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার মনের ইচ্ছা পূরণ হোক।
আমিন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

ভালবাসা মাখা লেখা, খুবি টাচি হাসি এত সুন্দর একটা লেখা লিখলেন তাও আবার আমার লেখা পড়ে শুনে খুব ভাল লাগল হাসি
আপনার বাবা খুবি মজার মনে হচ্ছে, বেলুন নিয়ে আসা, জোর করে মাছ খাওয়ানো, খুব সুইট, ওনার দির্ঘায়ু কামনা করছি। হাসি *****
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার বাবা একটা পাজি বাবা, অনেক অনেক ভালো একটা বাবা, মুমু। মজার তো বটেই।
আর এই লেখার জন্য ধন্যবাদটা আসলে মুমু বেগমের প্রাপ্য।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর যাকে এর ছবি

পড়ছি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পড়ে কি বুঝলেন ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

সাক্ষাতে বলবো...
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
ঘুম থিকা উঠেন....
সকাল হইছে। আফনের কেলাশ আছে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

পরীক্ষা শেষ। আগামী দুইমাস ক্লাস মুখো হবোনা বলে প্রতিজ্ঞা করছি।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মুজিব মেহদী এর ছবি

ভালো হয়েছে এই বাবাকড়চা।
আচ্ছা, মায়েরা কি টেনশন বরাবরই একটু বেশি করেন? আমার মায়েরও একই অবস্থা। আর বাবা তো সমস্যা-সংকটেও দিব্যি হাসেন।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আর সমস্যা-সংকটে আপনি কি করেন?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দেবোত্তম দাশ এর ছবি

সুস্থ থাকুন আপনার বাবা আর দীর্ঘায়ু হোন।
আড়ম্বরহীন সুন্দর লেখা । ভীষন ভালো লেগেছে।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ দেবুদা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ক্যামেলিয়া আলম এর ছবি

বড় বেশি ভাল লেখেন আপনি। অসাধারণ সত্যিই অসাধারণ। আমার বাবাকেও আমি প্রচন্ড ভালবাসি, আমি অসম্ভব কৃতজ্ঞ তাঁর প্রতি কিন্তু কোনদিনই বলতে পারলাম না। কোনদিনই না-----।

আপনার ছবি দেন না কেন? আপনাকে দেখার জন্য আঁকুপাকু করছে মন। অনেক অসাধারণ এক মেয়ে আপনি----আপনার বাবার।
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাবা অনেক বড় শক্তি আর ভরসার জায়গা আমার জন্যও।

০২

ইশ রে !
ছবি ক্যামনে দেই ?
আমি যে দেখতে পঁচা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- হেনোলাক্স পাওয়া যায় না বাজারে? কয়েক টিউব খাইয়া, গালে, কপালে তিব্বত ছুনু-পাউডার মাইখা চিত্রনায়িকা মৌসূমির লাহান বত্রিশদন্তবিকশিত চান্দা হাসি দিয়া ফটুকে পোজ দেন। মাশাল্লাহ, চেহারায় রোশনাই বাইরাইবো।

এতেও কাজ না হৈলে এই অধমের কাছ থাইকা পড়া মাটি লৈয়া যাইয়েন। এক বাটি মোটে দশ টেকা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই চেহারা নিয়া বাজারে যাইতেও শরমিন্দা লাগে।
তারচে আপনে মাটি পড়াটাই পাঠায়া দেন !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

থার্ড আই এর ছবি

খেলায় চুরিতে ওস্তাদ। গুটির চাল দেবেন এমনভাবে, হাতের সাথে কাঁচা গুটি পাকা হয়ে যেতে সময় লাগে না। কিন্তু স্বীকার কখনোই করেন না।

লেখা খুবই প্রানবন্ত যেন আমি ঘটনাটা জীবন্ত উপলব্দী করতে পারছি। আর আমার বাবার সাথে সাদৃশ্য অংশটুকু উদ্ধৃত করলাম।
আমি কিংবা আম্মু কেউই বাবার লুডু খেলার চুরি ধরতে পারতামনা। চুরি ধরতো আমার বোন। বাবা যেমন তাকে আদর করতেন সবচেয়ে বেশী ধরাও খেতেন ওর হাতেই।
তবে চুরিতে ধরা পড়ে গেলেও তার স্বভাব সুলভ বোকা হাসিটা দেখেই আমরা আবার খেলায় মন দিতাম।

আপনার বাবা সেরে উঠুন খুব দ্রুত।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, তৃতীয় চক্ষু !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

আমি বাদাম খেতে পারি কিন্তু ফাটাতে পারি না। কেউ ফাটিয়ে দিলে খাই
আর আমি মাছ বাছতে পারি না। কেউ বেছে দিলে খাই

এইগুলোতো পুরোনো ফ্যাশন
এইসব ফ্যাশনে কি (ন্যাকামি?) এখনও দাম বাড়ানো যায়?

০২

আহারে বেচারা বাপ
এমন অপদার্থ মেয়ে জন্ম দিলো যে মরার পরেও এসে মাছের কাটা বেছে দিয়ে যেতে হবে...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাবার কাছে মেয়ের দাম বাড়াতে সব কিছুই কার্যকর, মশাই।

০২

অবজেকশন !
পদার্থবিজ্ঞানের সূত্র বলে আমি মোটেই অপদার্থ না ।।।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- ব্যাপার না।
এতোদিনেও বুঝেন নাই যে স্যার আইজ্যাক লীলেন দরকার হৈলে নয়া অপদার্থ বিজ্ঞানের পিতৃত্ব দাবী করবার পারে।
বস, আপনে আগান। পিছে আছি আমরা ম্যাঙ্গোপিপোল।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শত্রুর দেখি অভাব নাই !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিরিবিলি এর ছবি

ফোন রেখে দেবার পর মনে হয়, প্রিয় কোনো বন্ধুর সাথে কথা বললাম। ভালো লাগা রেশ তার ছোট মেয়েটার মনে থেকে যায় বহুক্ষণ...

আব্বুর কাছ থেকে একমাত্র TARC-এ থাকার সময়টুকু দূরে ছিলাম তখন আপনার মতো আমারও মনে হতো কোন বন্ধুর সাথে কথা বলছি।

অনেক ভাল লাগলো।:)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ, হোটেল নিরিবিলি !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

সচলায়তন দেখা যায় ভাগ্যবতী মেয়েতে ভরপুর।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি জনাব
আপনার কি হিংসে হচ্ছে ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

আমিও মাছ খাই না।
লেখাটা মন ছুঁয়েছে।

ভুল সময়ের মর্মাহত বাউল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক শুকরিয়া, জনাব ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পলাশ দত্ত এর ছবি

স্মৃতি পড়া কি সবসময়ই আনন্দের? যদিও বা তা হয় অন্যের?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্মৃতি বেদনাও বটে, পলাশদা।
ভারবিহীন যে সময় যায়, ফেরে না আর...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনি খুবই অসাধারণ লেখেন। পড়ে মনটা খুব ছুঁয়ে যায়। আপনার বাবার সুস্থতা কামনা করছি। আর কখনো মেলায় দেখা হলে আপনাকে আমিও রঙীন বেলুন কিনে দেব! হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রঙীন বেলুনের জন্য আগাম ধন্যবাদ, প্রহরী !
অনেক ধন্যবাদ ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

কি বলতে কি বলে ফেলি-বুঝি না। তবে রঙিন বেলুনের সাথে শিমুল নামের একটা লিংক হয়ে গেছে কাল থেকে।
---------------------------------------------------------
ভাটির মানুষ আমি বুঝিনা উজানের গতি...

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
তাই নাকি, টুটুল ভাই ?
তারপরেও মেলায় দেখা হলে একটা বেলুনও কিনে দিতে চাইলেন না বলে সেন্টু খাইলাম !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

এট্টু গেয়ে শোনান তো !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

শিমুল ধূগো শোনাইছে, আপনি শুনছেন? আমি কিন্তু শুনছি।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পৃথিবী যখন শুনছে, আমার না শুনে উপায় আছে, ওয়াসিফ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক ওয়াসিফ এর ছবি

সেই- ধূগো মশাইয়ের গান, না বাজলেও শোনা যায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

ধুসর গোধূলি এর ছবি
মনজুরাউল এর ছবি

পিতা ভাগ্য কন্যা শতবর্ষি হোক।
অদ্ভুত একটা ব্যাপার ! সবারই বাবা-মা নিয়ে আলাদা একটা কাব্য থাকে ! বাবা-মা'রা শেষ পর্যন্ত এতদূর অব্দি তলিয়ে দেখে না। তবুও পৃথিবীর সেরা ছবি _আমার পিতার মুখ ।
পুথিবীর সেরা ছবি _আমার মায়ের মুখ ।

আপনার স্বর্গীয় অনুভূতির জয় হোক । পৃথিবীর সকল প্রাণীর ওপর শান্তি বর্ষিত হোক ।

আমার পিতা আমাকে ভিষণ অপছন্দ করতেন _কারণ আমি আস্তিক নই।
আমার পিতা আমাকে ভিষণ পছন্দ করতেন _কারণ আমি নাস্তিক !

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অদ্ভুত তো !
মা নামাজ পড়তে বলেন।
কিন্তু ধর্ম নিয়ে বাবার কোনো চাপাচাপি নেই।
তিনি বলেন, আগে ভালো মানুষ হওয়াটা জরুরি।
অন্যায়কে প্রশ্রয় না দেয়া, অন্য কেউ যেন হার্ট না হয়, যা আছে তাই নিয়ে ভালো থাকা, এইসব শিখিয়েছেন তিনি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার বাবার মতো ঘুমকাতুরে মানুষ পৃথিবীতে বিরল। অবশ্য সচলায়তনে আছে কয়েক পিস।

আমি নিঃসন্দেহে তাদের একজন!

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍লোকজন জানে আমার ওপর যে কোন কাজ বা দায়িত্ব দিয়ে নিশ্চিন্তে ঘুমানো যায়।

ভাবছি, কোন দায়িত্বটি আপনার ওপর চাপিয়ে দিয়ে নিশ্চিন্তে ঘুমনো যায়! হো হো হো

আপনার বাবা সুস্থ হয়ে উঠুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোনো সন্দেহ নেই, লিস্টে আপনার নামখানিও আছে।
আর
আমার ওপর দায়িত্ব চাপানোর পাঁয়তারা কেন?
সে তো বাইরের লোক চাপাবে।
সচলায়তন পরিবারকে আমি নিজ পরিবার বলে জানি। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

বাসায় আমার "আইলসা" পরিচিতির জন্য হরদম গঞ্জনা সহ্য করতে হয় এখন যদিও গায়ে লাগাইনা। আর বাইরের পরিচিতির অভিজ্ঞতা আপনার মতনই। আম্মু তো সবসময় বলে আমার কাজ হল ঐ একটাই পিসির উপর হুমড়ি খেয়ে পড়ে থাকা। এই বয়সেও আপনার বেলুন এত্তো পছন্দ জানা ছিলনা। উপরে দেখলাম কেউ কেউ বেলুন দিতে চাইছে আপনাকে, আমাকে সেগুলো ফুটো করবার দায়িত্ব দিতে পারেন নিশ্চিন্তে। আব্বুর অনেক পুরোনো কথা মনে পড়ে গেল। উনি বরাবরই গা-ছাড়া মানুষ। অনেক ভাল লাগে আপনার লেখা।

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমাকে সেগুলো ফুটো করবার দায়িত্ব দিতে পারেন নিশ্চিন্তে।
হায় হায় !
ভুতের ছাওয়ের কথা শুনে তো আমারো বেলুন ফুটো করতে ইচ্ছে করছে !! এখন...? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।