অমানবিক

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বিষ্যুদ, ২১/০৫/২০০৯ - ৪:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি জোঁক ভয় পাই। রক্ত হিম হয়ে আসার মতো প্রচন্ড ভয়। সাপে আমার ভয় নেই। ছোটবেলা থেকেই সাপ নিয়ে তৈরি সিনেমা বা সিরিয়াল পারতপক্ষে মিস করি না আমি। ভালো লাগে। এই বড়ো বেলাতেও ভালোলাগার কোনো কমতি টের পাই না। সাপুড়ের বীণ বাজানো শুনে অলিগলি-খানাখন্দ পার হয়ে ওদের এঁকেবেঁকে ছুটে আসা, ভরা পূর্ণিমা রাতে মনুষ্য-রূপ ধারণ করে জঙ্গলের মধ্যে নাচাগানা করা, মণি চুরি করে নিয়ে যাবার পর প্রতিশোধ নিতে গিয়ে ক্ষণে ক্ষণে হাজারটা রূপ বদলে ফেলা, এইসব এখনো আমাকে মুগ্ধ করে। কেন যেন আমার বদ্ধমূল বিশ্বাস, সাপ কখনোই আমার কোন ক্ষতি করবে না। মাসুদ রানা পড়ে পড়ে আমি যখন রীতিমতো রানাতে মশগুল, তখন জেনেছিলাম, ভয় আর ঘৃণার মিশ্রণে বিজাতীয় একটা অনুভূতি তার হয়, সাপ দেখলে। রানার অস্তিত্বের সাথে একাকার হয়ে মিশে থাকা এই আমি তখন তুমূলভাবে চেষ্টা করেছিলাম আমার ভেতরেও ওই অনুভূতি তৈরি করতে। হয়নি। বলতে লজ্জা লাগছে, কচি কচি হাতে সাপ নিয়ে আমি একখান ফ্যান্টাসিও লিখে ফেলেছিলাম, যেখানে নায়িকা মানুষ থেকে শেষমেষ সাপ হয়ে যায়। লইজ্জা লাগে

ছোটবেলায় ’সুখ দুঃখ’ নামে একটা ছবি দেখেছিলাম বিটিভিতে। ’পদ্মগোখরা’ অবলম্বনে। তখন অবশ্য এই কথা জানা ছিলো না। তো সেই ছবির শুটিং করার কথা বলতে গিয়ে একটা ঘটনার স্মৃতিচারণ করেছেন সুচন্দা। কথাগুলো এরকম-
”ছবির শুটিং করতে গিয়ে একটি দৃশ্যের কথা এ মুহূর্তে খুব বেশি মনে পড়ছে। ছবিতে সাপ দুটিকে মেরে ফেলা হবে। কিন্তু কিভাবে। লাঠি দিয়ে সাপ মারতে রাজি নন কেউই। তখন সাপুড়েকে ডেকে আনা হলো। সাপুড়ে একটি বড় মাটির হাঁড়ির মধ্যে গরম পানি ঢেলে দিয়ে সেখানে সাপ দুটি ছেড়ে দিলেন। একটু পরেই সাপ দুটি মারা গেলো। তারপর সেই মৃত সাপ নিয়ে শুটিং করলাম আমরা।”

খবরটুকু পড়ে আমি রীতিমতো হতভম্ব। সাপ দুটোকে না মেরে তাদের অন্য কোনো উপায় ছিলো না? তথাকথিত আধুনিক আর সভ্য অনেকগুলো মানুষ এইরকম অমানবিক একটা কাজ করে কি করে? আর বর্ণণার ঢং এতো স্বাভাবিক ! আমি বারবার পড়ি, এইরকম একটা কাজ করার পর পুরো টিমে কারো খারাপ লাগার কথা কোথাও বলা হয়েছে কিনা। না। নেই। অদ্ভুত। খবরটা পড়ার পর থেকেই খারাপ লাগছে। আমি বুঝে উঠতে পারছি না ঠিক। মনসা-ভক্ত বলেই কি ব্যাপারটা আমার কাছে বেশি অমানবিক লাগছে? নাকি এটা আসলেই অমানবিক?


মন্তব্য

খেকশিয়াল এর ছবি

খুবই অমানবিক, পৈশাচিক

আপনার কচি হাতের 'নায়িকা কেন নাগিন??' পড়তে মঞ্চায় দেঁতো হাসি

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওই লেখাতে বাংলা ছিঃনেমার আছর প্রবলভাবে বিদ্যমান। তাই... লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

এটা আসলেই অমানবিক। সামান্য বিনোদন মূলক সিনেমার কারণে দু'টো সাপের জীবন যাবে এটা কিছুতেই মেনে নেয়া যায় না।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেমন একটা ব্যাপার, বলেন? রাবারের সাপ দিয়ে কি সহজেই কাজ চালানো যেতো না?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পলাশ দত্ত [অতিথি] এর ছবি

নিজেদের ঘরে তেলাপোকা মারার মতো অমানবিক।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আশ্চর্য, এটাতো পৈশাচিক ঘটনা। এখন নিশ্চই এরকম করবেনা, প্লাস্টিকের সাপ দিয়ে করলেই তো হতো।

সাপ নিয়ে আমাদের অহেতুক ভয়, অথচ খুব সামান্য কয়েকটা প্রজাতির সাপই শুধু বিষাক্ত। তাও আক্রান্ত না হলে এরা কামড়ে দেয়না।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম। আমিও তো তাই বলি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

আমি আপনার উল্টো। সাপকে আমার দারুন ভয়। অনেক বছর আগে আমার বাসায় একটা সাপ ঢুকে পড়েছিল। সবাই খাটের উপর টেবিলের উপর উঠে বসেছিল। আমি সাপটাকে লাঠি দিয়ে না মারা পর্যন্ত শান্তি পাইনি। সাপটা মরার পর বাসার সবাই দুনিয়াতে ফিরে এসেছিল। আপনি বোধহয় সাপের পাল্লায় সরাসরি কখনো পড়েননি।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার চার-পাঁচ হাত দূর দিয়ে সাপ গেছে। আমার ভয় লাগেনি।
এটাকে কি সাপের পাল্লায় পড়া বলা চলে? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক হাসান এর ছবি

ভয়াবহ ঘটনা!
সাপের কথা ভাবলেই ভয় লাগে। কিন্তু শালার মানুষ যে সাপের চেয়েও ভয়ঙ্কর !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভয়ঙ্কর এবং নিষ্ঠুর।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- জগতে আমি একটা জিনিষকেই ভয় পাই। সেইটা হইলো সর্প। এবং চিন্তা করে দেখলাম, রানার মতো অনুভূতিটা আমারো। কেমন একটু ঘৃণাও করে। অনেকে সাপ হাত দিয়ে ধরেছে, কিন্তু আমি ভয়ের কারণে জ্যান্ত সাপ না ধরলেও মরে সিধা হয়ে যাওয়া সাপও ধরি নাই। কয়েকবার ট্রাই দিছি, 'সাপের শরীর ঠান্ডা'- কথাটাকে ছুঁয়ে দেখার। কিন্তু পারিনি বোধহয় ঘৃণার কারণেই। সরীসৃপ দেখলেই কেমন জানি লাগে। টিকটিকি ভয় পাইনা, কিন্তু একবার গায়ে পড়েছিলো। আমি তিড়িংবিড়িং এক লাফে দশ মিটার পথ পাড়ি দিছি। এই লাফ অলিম্পিকে দিলে সোনা না পাইলেও সান্ত্বনা পুরষ্কার ঠিকই মিলতো! এতো কথা বললাম কেনো? বললাম কারণ, সাপ মারার ঘটনায় খারাপ লাগলেও সেইটা পৈশাচিক মনে হলো না আমার কাছে। দুঃখিত মনসার পুজারী! হাসি

সাপকে সামনে থেকে মোকাবেলা করার সাহস সৃষ্টিকর্তা আমাকে দেয় নাই। আমাদের বাড়ির পাশে একটা ডোবা আছে, পুকুরের পাশে। তো সেটা সেঁচে মাছ ধরার সময় কিছু না কিছু ঢোঁড়া টাইপের সাপ কারো না কারো হাতে পড়তোই। ঐ সময় সাপটা পাড়ে ঢিল দিয়ে ছুঁড়ে ফেলার পর আমি সোজা বাড়িতে দৌঁড়। আর আমার মতো অন্যান্য লোকজন লাঠি নিয়ে ঝাঁপিয়ে পড়তো সেই সাপ বেচারার উপর। পিটিয়ে সিধা বানিয়ে আমাকে ইশারায় ডাকতো। আমি ঘরের বারান্দায় দাঁড়িয়ে সেই দৃশ্য দেখতাম। যখন শিউর হতাম তিন চারশ মিটার দূরে সাপ ব্যাটা সিধা হয়ে পড়ে আছে তখন একটা লাঠি হাতে আস্তে আস্তে গিয়ে দাঁত কিড়মিরিয়ে পিটাতাম ব্যাটারে।

এই জাতির উপর আমার বড়ই ক্ষোভ। ঘুমের ঘোরে যতোগুলো ভয়ানক দুঃস্বপ্ন দেখেছি তার বেশির ভাগই সর্প বিষয়ক। আর প্রতিটা স্বপ্নের শেষেই ঘুম থেকে ধড়মরিয়ে উঠে টের পাই শালারা আমারে ঘামায়া ফেলছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দাঁড়ান, কয়দিনের মধ্যেই আমি সাপ-বিষয়ক একটা পোস্ট দিচ্ছি।

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে মরা সাপের বিষয়ে লেইখেন। তাও চোখটোখ বন্ধ কইরা একটা কমেন্ট দেয়ার ট্রাই দিমু নে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

সাপ কোনোকালেই আমার পছন্দের প্রাণী নয়। তবে সুচন্দা বর্ণিত সাপ মারার প্রক্রিয়াটা পড়ে আমার এখনো রি রি করছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও সেটাই বলতে চেয়েছি, রণ'দা।
বেশিরভাগ মানুষই সাপ ভয় পায়, বা অপছন্দ করে। তাই বলে ওভাবে কেন মারতে হবে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাপের কথা শুনলেই আমি আর নাই। প্রপ্রদা যদি সাপের ছবিসহ পোস্ট দেয়, সেইটা যতদিন নীড়পাতায় থাকবে ততদিন আমি সচলই খুলুম না। একবার কে জানি একটা সাপের ছবিসহ পোস্ট দিছিলো, খুব অস্বস্তি হইছিলো।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কস্কি মমিন ! দেঁতো হাসি
আমার এক বান্ধবী আছে, সাপের নাম শুনলেই কিরাম জানি করে।
স্বপ্নপুরীতে সাপওয়ালা একটা পাথরের গাছ আছে না? হাজার চেষ্টা করেও ওটার সাথে একটা ছবি তুলতে পারিনি ওর। উল্টা মাইর খাইছি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনিস মাহমুদ এর ছবি

সাপের মত সুন্দর প্রাণী খুব কম আছে। কী চমৎকার ডোরা আর কী আশ্চর্য নিটোল তার গড়ন। সাপ খুবই গোপনতাপ্রিয় আর নিঃশব্দ একটি প্রাণী। এর চালচলন রহস্যময়, কিন্তু একে ভয় পাবার কী আছে, আমি ঠিক বুঝতে পারি না।

আমি নিজে কিন্তু বেশ কয়েকবার সাপের কবলে পড়েছি। এখন বেশ বুঝতে পারি, সেই সময়ে সাপগুলো আমার কবল থেকে নিজেদেরকে রক্ষা করার জন্যই আমাকে কবলে ফেলেছিল; আমার ওপরে তাদের আর কোনো বিদ্বেষ ছিল না।

আমি বরং অনেক বেশি ভয় পাই জটিল আর নীচ চিন্তার মানুষকে। তাদের হীনতা, শঠতা আর হিংস্রতার পাশে দাঁড়াতে পারে এমন কোনো প্রাণী জগতে নেই।

ঘটনাটি খুবই মর্মান্তিক তবে অমানবিক নয়। শুধু মানুষই পারে এমন 'মানবিক' হতে।

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সেটাই, আনিস ভাই।
মানুষই পারে শুধু অকারণে নিষ্ঠুর হতে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বিপ্লব রহমান এর ছবি

চলুক @ আনিস মাহমুদ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

শামীম রুনা এর ছবি

সাপ-জোঁক দুটোতেই ভয়। এই ভয়টা সম্ভবত পুরোটাই মনস্তাত্ত্বিক।

আমার প্রথম বই 'টমবয় নিশো ও তার বন্ধুরা'

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি।
আপনার প্রথম বইটা আমি পড়েছি।
ভালো লেগেছে। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আমরা মানুষ বলেই মানবিক আচরণের পাশাপাশি ক্ষেত্র বিশেষে চূড়ান্ত রকমের অমানবিক আচরণ করি।
ভয় এমন একটা অনুভূতি যে এ থেকে বাঁচার জন্য যে কোন পাশবিক আচরণ ও আমরা হয়তো করতে পারি।
তাই সাপের প্রতি এমন আচরণকে কতটুকু অমানবিক বলবো বুঝতে পারছি না।
এ্যানাকোন্ডা ছবি দেখেছেন?
দেখে থাকলে কেমন লেগেছে জানাবেন।

আনিস মাহমুদ এর ছবি

'অ্যানাকোন্ডা' দেখেছি। মুরগির চেয়েও নিরীহ একটি সাপকে বিনা কারণে ভয়ঙ্কর করে দেখানো হয়েছে আর মানুষের সর্পভীতি অযৌক্তিকভাবে বাড়ানো হয়েছে এই ছবিতে। অ্যানাকোন্ডা সাপটি বাস্তবে মোটেও ওই গাঁজাখুরি ছবির মত না।

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার ভাগ্নি বললো, আমি নাকি ছবিটা দুইবার দেখেছি। একবার ইংরেজিতে, আরেকবার হিন্দিতে ডাব করা। মাগার কিচ্ছু মনে নাইকা। ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

ভয় পেলেই কি মেরে ফেলতে হবে? লে হালুয়া!

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আশরাফুল মখলুকাত যে !
আমি ভয় পেলে তোমার বাঁচার অধিকার থাকে কি করে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

মনসা ভক্ত বলে নয় আমিও মনে করে ব্যাপারটা আসলেই পৈশাচিক। মেরেই যখন অভিনয় করবি তাহলে প্লাস্টিকের সাপ ব্যবহার করলেই তো হতো ! আপুনি আপনার মনসা ফ্যান্টাসি পড়তে মঞ্চায়।
-----------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওই ফ্যান্টাসির কথা মনে পড়লে আমি লাল হয়ে যাই। লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

আমার সবচে প্রিয় প্রাণীর নাম সাপ
পৃথিবীতে সবচে সুন্দর চোখ সাপের

০২

মানবিকতা অমানবিকা বিষয়টা যে কী সেটা কে যে জানে তাই বা কে জানে
দস্তয়ভস্কি একখান বিশাল উপন্যাস লিখে ফেললেন এর একটা প্রশ্নের উপরে- ক্রাইম এন্ড পানিশমেন্ট

আধা পাগলা রাসকলনিকভ এক বুড়িকে মেরে নেপোলিয়নের যুদ্ধে হাজার হাজার মানুষকে মারার যুক্তি সামনে খাড়া করে সমীকরণ তো মিলাতেই পারলো না উল্টো আধা পাগলা থেকে হয়ে পড়লো ফুল পাগলা

তাতে না প্রমাণ করা গেলো নেপোলিয়নকে অমানবিক কিংবা অপরাধী বানানো
না প্রমাণ করা গেলো নিজেকে নির্দোষ

০৩

মানবিকতা বিষয়টা বোধহয় পুরোপুরি ক্ষমতা আর ক্ষমতাহীনতার উপর নির্ভরশীল

০৪

কচি কচি হাতে সাপ নিয়ে আমি একখান ফ্যান্টাসিও লিখে ফেলেছিলাম, যেখানে নায়িকা মানুষ থেকে শেষমেষ সাপ হয়ে যায়।

সেই ফুন্টাসিটা কই?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

০৩

এই পয়েন্টে প্রবলভাবে দ্বিমত পোষণ করছি।
ব্যাপারটা ক্ষমতা না, অনুভূতির সাথে সম্পর্কযুক্ত।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

আমি লীলেনদাকেই সাপোর্ট দিলাম। দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

মানবিকতা বিষয়টা বোধহয় পুরোপুরি ক্ষমতা আর ক্ষমতাহীনতার উপর নির্ভরশীল

এই পয়েন্টে প্রবলভাবে দ্বিমত পোষণ করছি।
ব্যাপারটা ক্ষমতা না, অনুভূতির সাথে সম্পর্কযুক্ত।

আমি পুরোপুরি শিমুলের সাথে একমত।
আমি একজনকে জানি।
তার মধ্যে সংবেদনশীলতা যেমন প্রচন্ড তেমনি মাঝে মাঝে মনে হয় নিষ্ঠুরতায় ও তাকে হারানো যাবে না।
তার মধ্যে যদি মানবিকতা পুরোপুরি পাই তাহলে সে একই সাথে অমানবিক হয় কিভাবে? প্রচন্ড অনুভূতি তো রয়েছেই।
এখানে ক্ষমতা আর ক্ষমতাহীনতার তো কোন ব্যাপার নেই। নিশ্চয়ই এর অন্য ব্যাখ্যা আছে যা জানি না। । আমরা শুধুই প্রচন্ড বৈপরীত্যই দেখি।
হয়ত সব মানুষের মধ্যেই কম বেশী এমন বৈপরীত্য আছে।
এসব নিয়েই আমরা মানুষ।
এসব ই হয়ত আমাদের অন্য প্রাণী থেকে আলাদা করে দেয়।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার সেই প্রথম দিকের একটা লেখায় মাহবুব লীলেন আর আপনার পুরোনো এক তর্কের কথা মনে পড়ে গেলো, অনিন্দিতা। হাসি
ওগুলোর রিপ্লাই করা হয়নি আমার। তর্কটা আবার বাজিয়ে নেবো কি না ভাবছি। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

আমি এই পৃথিবীতে সবচেয়ে বেশি ভয় পাই সাপ তারপরে মাকড়সা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি আপনার থেকে বেশি সাহসী। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

আমার চেয়ে ভীতু কেউ আদৌ আছে কি?

বিপ্লব রহমান এর ছবি

বস, আপনি আর যা-ই হোন ভীতু দি গ্রেটেস্ট হের ধূ. গো. কে বোধহয় এখনো ছাড়াতে পারেননি। ...
---
সু.পা.শি.র জন্য একটা প্রেস-জোঁক ছিলো। বলবো? নাহ ...থাক। একটা ডাব খেয়ে আসি (উফ! যা গরম!) ... চোখ টিপি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ডাব খেয়ে এসেই না হয় 'জোঁক'টা বলেন, বিপ্লব ভাই।
এই জোঁকে ভয় পাবো না, কথা দিচ্ছি। চোখ টিপি

আর মেম্বর সাবের ভয়ের তালিকায় কি তথ্যগত ভুল আছে নিকি?
বউ কতো নম্বরে, মশাই? দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

বউকে ভয় পায় সাহসী পুরুষেরা। আমি তো সাহসী নই!
দেঁতো হাসি

(কথাটা কিন্তু খালের ওই পাড়ে গিয়ে বলেছি)

মুস্তাফিজ এর ছবি


যারা সাপ ভয় পান তারা বেশী বেশী ন্যাশনাল জিওগ্রাফী দেখেন, ভয় কেটে যাবে

ছোট বেলায় বিলে ডুব দিয়ে কাদা থেকে মাছ ধরতে যেয়ে বাইন মাছ মনে করে সাপ ধরেছিলাম, সেবারই প্রথম সাপ মারা। এরপর আরেকবার সাপ ধরে কৌটায় ভরে বাড়ী থেকে শহরে এনেছিলাম সাপুরিয়াদের দেব বলে, সেটাও মারা গিয়েছিলো। জঙ্গলের কাছাকাছি বাড়ী হওয়াতে সাপ অনেক দেখেছি, মারাও পড়েছে হাতে, তবে এভাবে বিবরণ দেবার মধ্যে এক ধরণের তাচ্ছিলতা কাজ করে সেটাকে ঘৃণা করি

এ ছবিটা সুন্দরবনের খালের পাশ থেকে তোলা, আমি নৌকায় দাঁড়িয়ে ছবি তুলছিলাম, খেয়াল করিনি, একজন সাবধান করে বলেছিলো মামা, নড়বেননা, আপনার একহাত দূরেই সাপ।
Sundarban, snake

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ তো !
সাপটার রঙ কি আসলেই অতোটা উজ্জ্বল?
না কি আপনার ক্যামেরার কারিশমা, মুস্তাফিজ ভাই?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

সাপটা এমনই ছিল, সবুজ, ভোরের প্রথম আলোর জন্য একটু হলদেটে দেখাচ্ছে। লেজে সম্ভবত সূর্যের রঙ লেগেছে তাই একটু লাল

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রঙের খেইল। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

মাস তিনেক আগে, অফিসের পিকনিকে এলেঙ্গা রিসোর্টে গিয়েছিলাম। সেখানে সাপ খেলা দেখেছিলাম। খুব কাছ থেকে সাপ দেখলাম। কই, ভয় বা ঘৃণার কোনো অনুভূতি তো হলো না। একটা সাপ তো সাপুড়ের হাত থেকে ফসকে গিয়ে এঁকেবেঁকে আমাদের দিকেই ছুটে আসছিল, সবার মধ্যে কেমন একটা হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। যাই হোক, আমার কাছে সব মিলিয়ে বেশ মজাই লেগেছিল সাপ খেলা। তবে সাপুড়ের বীণ শুনে খুব হতাশ হয়েছিলাম। ছোটবেলায় দেখা সিনেমায় কী সুরেলা বীণ শুনেছি!

তবে সবকিছু বাদ দিয়ে আমার মাথায় একটা জিনিস ঘুরপাক খাচ্ছে, শুধুমাত্র সিনেমার শুটিংয়ের কারণে এভাবে দুটো সাপ মারতে হবে?! এইটা কোনো কথা হলো?!

হলিউডের সিনেমাগুলোর "এন্ড ক্রেডিটস"-এ পরিষ্কার উল্লেখ দেখেছি, 'এই সিনেমার দৃশ্যায়নের সময় কোনো প্রাণীর কোনো প্রকার ক্ষতি সাধন করা হয়নি।' ওরা তো এমনকি প্রশিক্ষণপ্রাপ্ত পশুপাখি ব্যবহার করে সিনেমায়। আবার এগুলো পর্যবেক্ষণের জন্য আলাদা সংস্থাও আছে ওখানে। আর আমাদের এখানে দেখেন কী অবস্থা!

অন্য কোনো কারণে না, শুধুমাত্র সিনেমার শুটিংয়ের জন্য দুটো সাপ এভাবে ঠাণ্ডা মাথায় মেরে ফেলা হয়েছে, এটা কোনোভাবেই মেনে নিতে পারলাম না। এটা নিঃসন্দেহে অমানবিক ও পৈশাচিক।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম।
সাপের খেলা আমিও দেখছি অনেকবার। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

আমি সাপ, বিচ্ছু, কেচো, মুরগী, কাক সব ভয় পাই। সাপের সিরিয়াল বা সিনেমা দেখার সময় আমার পা শিরশির করে। আমি সব সময় পা ভালো করে লেপ দিয়ে ঢেকে তারপর টিভি দেখি, আমি ভীতুর ডিম না আন্ডা।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দ্রোহী এর ছবি

লেপের ভেতর যদি সাপ থাকে তখন কী করবেন?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাই তো...
বুইঝেন তাতাজী, সাপের সিনেমা দেখার সময় লেপের ভেতরেই বরং বারবার চেক করে দেখা দরকার, লেপের ভেতরে ঢুকে গেল কি না, তাই না মেম্বর সাব? দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

অবশ্যই অমানবিক।
হ্যাঁ, 'সুখদুঃখ' ছুডুবেলা আমিও দেখছিলাম।
কিন্তু আইজক্যা বেশি দুঃখু পাইলাম।
মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অজানা থেকে যায় কতো ঘটনা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

রাতে চলতে ফিরতে সবচেয়ে বেশি ভয় পাই সাপকে। মাগার ভূত প্রেতেও এতো ভয় পাই না।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রাতে চলতে ফিরতে গান গাইবেন মিয়া,
"নাগিনী সাপিনী আয় তোরা আয়
ভালোবেসে কাছে এসে ধরা দে আমায়..."
বিষে বিষক্ষয়, দেখবেন ওরা ভয়েই আর আপনার কাছে আসবে না। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

হরফ এর ছবি

আরে শিমুল আপনি তো বেশ লেখেন. আমি সচলে পুরোনতুন মেহমান. আজ ভোররাতে আপনার লেখার সাথে পরিচিত হয়ে মুগ্ধ হলাম আর পড়ে ফেললাম অনেকগুলো লেখা. আচ্ছা by any chance আপনার জন্মদিন কি November-এ? আমার পরিবারের একাথিক সদস্য আছেন যাঁরা সর্পপ্রেমী + November baby, ইন্দিরা গান্ধী সম্মন্ধেও একই কথা শুনেছি হাসি এদের দেখে আমার এই ধারণা হয়েছে., কোন statistical data চাইলে অবশ্য ফেল মারবো. আমি সাপকে বেজায় ভয় পাই তবে animal cruelty in any form বাস্তবিকই অনৈতিক, কোনমতেই সমর্তনযোগ্য নয়.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।