এক খামচা হাবিজাবি

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ১৮/০৮/২০০৯ - ২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বৃষ্টিবয়ান যতোই চর্বিত হোক না কেন, আমার তাতে বিরক্তি নেই। না শুনতে, না বলতে। পরীক্ষা চলছে স্কুলে। ফেরার সময় আকাশের মুখ ভীষণ কালো। কালো হতে হতে আলকাতরা প্রায়। এই দৃশ্য দুর্দান্ত। গভীর করে কাজল পরা কোন মেয়ের কোমল মুখের কথা মনে হয়। ফিরতি এই যাত্রায় কোন স্টুডেন্ট নেই। কাজেই আমরা ছড়িয়ে ছিটিয়ে বসি। আসন্ন বৃষ্টির আশংকায় আমার পার্টনার জানালা বন্ধ করতে গেলে আমি না না করে উঠি। সে আমাকে পার করে দেয় জানালার পাশে। একটু করে বৃষ্টি নামে। হেলপার ভাইজান তার কর্তব্যে সচেতন। সীটগুলো যাতে না ভেজে সেজন্য সব জানালা বন্ধ করে দিতে বলে। পুরো বাসে একমাত্র খোলা জানালার দিকে অস্বস্তি নিয়ে তাকাতে আমি শুধু মিষ্টি একটা হাসি দেই। আর কিছু বলে না। আমি একটু একটু ভিজতে থাকি। চলতে চলতেই বৃষ্টির তোড় বাড়লো। একসময় জানালা লাগিয়ে দিতে হলো। কাঁচের ওপাশে বৃষ্টির পুরু পর্দা। ঝাপসা দৃষ্টি। এই সময়গুলোতে কেন জানি না মনে হয় কোন গন্তব্য না থাকুক। অনুভূতি ছুঁয়ে থাক শুধু তীব্র এই ছুটে চলা।

শহরের ভেতরের রাস্তাগুলোতে পানি জমেছে অনেক। রিকশা আর গাড়ীগুলোর চাকা অনেকখানি করে ডুবে গেছে। খুশি হয়ে ওঠে মন। আরে ! ঢাকা শহরের পরিচিত দৃশ্যের মতো লাগছে। টিভির পর্দায় বা পেপারে আমার প্রিয় দৃশ্যগুলোর একটা। প্রচন্ড রকম জলজটে লোকজনের বিভ্রান্ত অবস্থা। বাচ্চাবয়সীদের খুশিভরা মুখ, হাঁস হয়ে ওঠা ডুবুডুবু বাহন, আর বিভিন্ন রঙের পানি। অফিসযাত্রীদের গন্তব্যে পৌঁছার চেষ্টা দেখে মন বলে, উফ ! কি অ্যাডভেঞ্চার। ঢাকাবাসীরা মাইন্ডাইয়েন না আবার। এইসব আমার ভালো লাগে। খাইছে
নামতে নামতে কাকভেজা হয়ে বাসায় ফিরে গোসল সারি। খিচুরি আর চিংড়ি ভুনা। তারপর সচলায়তন। হাসি

কয়েকদিন থেকে মন মেজাজ খিঁচড়ে ছিলো। আমি আমার অনুভূতিগুলো চেপে রাখতে পারি না। চাইও না বোধহয়। মনখারাপ হলে চিৎকার করে পৃথিবীবাসীকে আমার জানাতে ইচ্ছে করে, দ্যাখো তোমরা, আজ আমার মন খারাপ। কাছের মানুষগুলোকে যতরকম যন্ত্রণা দেয়া যায়, তার সবগুলো কোঠা পূরণ করে তারপরে মন আবার আগের ফর্মে ফিরে আসে।

কাল রাতে পড়লাম বুদ্ধদেব গুহের ’একটু উষ্ণতার জন্য’। পুরো বইটা পড়ার পর সবচে আঁচড় কাটলো একটা বাণী। কথাগুলো মোটামুটি এরকম, যখন কোন সিদ্ধান্ত নিতে হয়, সবসময় মনের কথা শুনো। মগজের নয়, সমাজের নয়, কোন মানুষের নয়, বিবেকের নয়, ধর্মেরও নয়। শুধুই তোমার মন যা বলে সেটা করো। তাতে পাপ-পূণ্য যেটাই হোক না কেন, তা তোমার নিজের। যদি প্রায়শ্চিত্তও করতে হয়, সেটাও তোমার একান্তই নিজের। তাতে করে নিজেকে ঠকানো অন্তত হয় না। এইরকম কিছু।

আমিও এটা ফিল করি। কাছের মানুষগুলোকে আমার যা কিছু বলতে ইচ্ছে করে, সবই বলে ফেলি। কিছুই মনের ভেতর না রেখে বলি। হয়তো কিছু কিছু ক্ষেত্রে সেটা বোকামি। তবুও। গুটিকয় এই মানুষগুলোর কাছে আমি নির্লজ্জের মতো চাইতে জানি। যা চাই, পেলে ভালো, না পেলেও কোনো গ্লানি নেই। কাছের মানুষগুলোর কাছে চাইতে পারার আনন্দও কম নয়।

আজ আমার মন ভালো। অনেক ভালো। মাঝমধ্যেই হিসেব নিকেশ নিয়ে বসা একটা ভুল ব্যাপার। কিন্তু যখন দেখি, সবকিছুর পরেও কিছু কিছু প্রাপ্তির দিক থেকে অনেকটাই এগিয়ে আছি, ভালো লাগে। সত্যিই ভালো লাগে।


মন্তব্য

শাহেনশাহ সিমন এর ছবি

আপ্নেরা মাঝে মাঝে যে কী লেখেন, পুরাই ফ্রিকোয়েন্সির বাইরে দিয়া যায়।

যখন কোন সিদ্ধান্ত নিতে হয়, সবসময় মনের কথা শুনো। মগজের নয়, সমাজের নয়, কোন মানুষের নয়, বিবেকের নয়, ধর্মেরও নয়। শুধুই তোমার মন যা বলে সেটা করো। তাতে পাপ-পূণ্য যেটাই হোক না কেন, তা তোমার নিজের। যদি প্রায়শ্চিত্তও করতে হয়, সেটাও তোমার একান্তই নিজের। তাতে করে নিজেকে ঠকানো অন্তত হয় না।

আমিও একই জিনিস ফিল করি, কিন্তু সাহস পাই না।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিই কি আর সব ব্যাপারে সাহস পাই, সিমন? হাসি
তবে ব্যাপারটা এইভাবে ভাবতেই ভাল্লাগে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

যাক আপনি ও খানিকটা আমার মতো ভাবেন।
কাছের মানুষের কাছে আমিও নির্লজ্জের মতো চাইতে পারি।
হয়তো সে চাওয়াটা অন্যের কাছে মাঝে মাঝে অসহনীয় হয়ে উঠে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কথা ঠিক, অনিন্দিতা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নুরুজ্জামান মানিক এর ছবি

ভাল আছেন জেনে ভাল লাগল ।
ভালই থাকুন আপন ভুবনে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ মানিক ভাই।
আপনিও ভালো থাকুন। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

" যখন কোন সিদ্ধান্ত নিতে হয়, সবসময় মনের কথা শুনো। মগজের নয়, সমাজের নয়, কোন মানুষের নয়, বিবেকের নয়, ধর্মেরও নয়। শুধুই তোমার মন যা বলে সেটা করো। তাতে পাপ-পূণ্য যেটাই হোক না কেন, তা তোমার নিজের। যদি প্রায়শ্চিত্তও করতে হয়, সেটাও তোমার একান্তই নিজের। তাতে করে নিজেকে ঠকানো অন্তত হয় না।"

- চরম স্বার্থপর মানুষের পক্ষেই এইসব করা সম্ভব ।

- মামুনুর রহমান -

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনি নিশ্চিন্ত থাকুন, জনাব মামুনুর রহমান।
আমরা সবাই কমবেশি স্বার্থপর হলেও আমার ধারণা, চরম স্বার্থপর মানুষের সংখ্যা পৃথিবীতে খুবই অল্প। আর মেনি মেন, মেনি মাইন্ডস। এই নিয়েই তো দুইদিনের দুইনা, তাই না?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

" আমরা সবাই কমবেশি স্বার্থপর " - এটা ঠিক এবং যৌতিক।
"চরম স্বার্থপর মানুষের সংখ্যা পৃথিবীতে খুবই অল্প।" - আমার মনে হয় এর মধ্য আপনিও একজন।
-মামুনুর রহমান

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাথা পেতে নিলাম, স্যার। হাসি
আপনি ভালো থাকুন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি কেন কারো লেখা পড়েই তার সম্পর্কে সব বুঝে ফেলতে পারি না? কেনু কেনু কেনু মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই জন্যেই তো আপনি বোকা মানুষ, প্রহরী। দেঁতো হাসি চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

হ! মন খারাপ
কবে যে 'বুদ্ধিমান' হইতে পারব! চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি
আপনি কখনো পারবেন না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

চেষ্টায় আছি। বুদ্ধিমান লোকজন একটু দোয়া করলেই হয়ে যাবে দেঁতো হাসি

সবজান্তা এর ছবি

ভাই কি হাত- পা দেখতে জানেন নাকি ! খুবই কামেল ব্যক্তি মনে হইতেছে !


অলমিতি বিস্তারেণ

দময়ন্তী এর ছবি

মামুনুর রহমানের মন্তব্যটা আমার কাছে খুবই আপত্তিকর লাগল৷
ছি:
----------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

দুষ্ট বালিকা এর ছবি

শিমুল আপু, আপনাকে আমার ব্যাপক পছন্দ হলো... দেঁতো হাসি

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লইজ্জা লাগে
কিন্তু কেনু, সেইটা বুঝি নাই, বালিকা। ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

ওহ! ভুলে গেছি কেন বললাম, একটা ব্যাপার নিয়ে খুব দোটানায় ছিলাম, এখন ভাবছি যা আছে কপালে... করেই ফেলি, কী আছে জীবনে? খাইছে

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অবশ্যই ম্যাম।
মন যদি বলে, করে ফেলেন।
বেস্ট অফ লাক। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

ঢাকাবাসী হিসেবে মাইন্ড খাইলাম! হাঁসডুবুডুবু হয়ে অফিসযাত্রা/ফেরা কি যে কষ্টের কাজ, তা এই পুণ্ডনগরবাসীকে বোঝাবে! হাসি
...........................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

দাঁত কেলিয়ে হাইসেন না! পচা পানি ঢুকবে! চোখ টিপি ..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ !
আমাদের বগুড়া শহরের পানি মোটেই পঁচা না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

আমারে বললেন এই কথা! বগুড়া আমার বাড়ি থেকে কয়েক হাত দূরে! কতবার গেছি। পচা পানি খেয়েছি। দেঁতো হাসি
...............................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

শাহেনশাহ সিমন এর ছবি

তথ্য সঠিক, আমার ও বাড়ির কাছে বগুড়া।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তথ্য সঠিক মোটেই না
মোটেই না, মোটেই না
এইটা আমার মতো বগুড়াবাসীদের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র ছাড়া আর কিছুই না। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

বগুড়া নিয়া আমি যে কোন পক্ষে সাক্ষ্য দিমু বুঝতারসিনা। চিন্তিত

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি


আমি আর ধুগো এক পক্ষে। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

পান্থ বলেছেন -

ঢাকাবাসী হিসেবে মাইন্ড খাইলাম! হাঁসডুবুডুবু হয়ে অফিসযাত্রা/ফেরা কি যে কষ্টের কাজ, তা এই পুণ্ডনগরবাসীকে বোঝাবে!

হ আমিও..........

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাইছে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

উজানগাঁ এর ছবি

কাছের মানুষগুলোকে যতরকম যন্ত্রণা দেয়া যায়, তার সবগুলো কোঠা পূরণ করে তারপরে মন আবার আগের ফর্মে ফিরে আসে।

পড়ে মজা পেলাম। মিলে গেল আমার সাথে। হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ব্যাপারটা কিন্তু আসলে মজার না, মশাই।
যখন অকারণ যন্ত্রণা দেই কাউকে, তখন তো বুঝি না। কিন্তু পরে যে আবার খারাপ লাগে খুব। ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

ভালো। লেখা বেশ ভালো লাগলো। সহজ সুন্দর বর্ণনা। অচেনা শহরটাও এক ঝিলিক দেখে ফেললাম। বাসের জানলা দিয়ে আগের দেখাটার মতোই, এবার তফাত্ শুধু এ-ই হ'লো, যে এবার ওই সবগুলো ছবিই দেখলাম ভেজা। জানলা দিয়ে দেখা ওই ভেজা সুন্দরই হয়। তবে, বেচারা ঢাকাবাসী হয়ে বলছি-
আমারও বৃষ্টি অনেকই ভালো লাগে, কিন্তু পানির কাছে ওই বাজে বন্দিত্বগুলো খুবই বিপন্ন করে, তখন ভালো লাগে না।
বৃষ্টি মেয়েটা এমনিতে বেশ মিষ্টিই, তবে ওর সেন্স অব প্রপোর্শন একটু কম আছে। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে বেচারা ঢাকাবাসী... দেঁতো হাসি
'উষ্ণতা' বানানটা ঠিক করে ফেলেছি, দেখেছেন?
সেইজন্য একটা বড় থাঙকু। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

আরো বড় ওয়েলকাম তাইলে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

যখন কোন সিদ্ধান্ত নিতে হয়, সবসময় মনের কথা শুনো। মগজের নয়, সমাজের নয়, কোন মানুষের নয়, বিবেকের নয়, ধর্মেরও নয়। শুধুই তোমার মন যা বলে সেটা করো। তাতে পাপ-পূণ্য যেটাই হোক না কেন, তা তোমার নিজের। যদি প্রায়শ্চিত্তও করতে হয়, সেটাও তোমার একান্তই নিজের। তাতে করে নিজেকে ঠকানো অন্তত হয় না।

হুমম, হিন্দী ফিল্ম ওয়ালারা তাইলে এইখান থেকে এইটা চুরি করছে। কাভি খুশি কাভি গামতো এই ডায়লগের উপর দাঁড় করাইছিল।

আফামনি, বৃষ্টিতে সর্দি পায় নাইতো?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও আচ্ছা আচ্ছা, ঘটনা তাইলে এই !
সর্দি পায় নাই গো, তয় কয়েকখান হ্যাঁচ্চো দিছি। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জি.এম.তানিম এর ছবি

আপনার লেখা পড়তে পড়তেই ঢাকা ভাসলো মেঘের জলে। চমৎকার লাগলো। লেখা এবং বৃষ্টি দুটোই...

বৃষ্টিতে আসক্তি আমারো আছে... কখনোই তা পুরনো হয় না...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ তো !
বৃষ্টি আসক্তি বোধহয় কাটে না কখনো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

চশমাওয়ালি এর ছবি

বৃষ্টিতে ভেজা হয়না কতদিন।
কারনটা ঐ যে মনের কথা না শুনে; মগজ, সমাজ, বিবেকের কথা শোনা হয়ে যায় বেশী।
আপনার লেখাটা খুব ভাল লাগল।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চশমাওয়ালিকে ধন্যবাদ।
মাঝে মাঝে মন বেচারার দিকটাও একটু দেখবেন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দময়ন্তী এর ছবি

জানেন শিমুল, আজ আমাদের এখানেও খুউব বৃষ্টি হয়েছে৷ আমার অফিসের চারদিকেই পাহাড়৷ বৃষ্টি এলেই পাহাড়গুলো আস্তে আস্তে ঝাপসা হতে হতে একদম ধোঁয়া হয়ে যায়৷ তখন দারুণ লাগে৷ আবার বৃষ্টি কমতে থাকে আর একটু একটু করে পাহাড়গুলো মুন্ডু বের করে৷

তবে এমনিতে আমি মানুষটা বৃষ্টি একদম পছন্দ করি না৷
----------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ !
দিলেন তো মাথাটা খারাপ করে !! মন খারাপ
হিংসা লাগছে শুনে। পাহাড়ে বৃষ্টি ব্যাপারটাই অন্যরকম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বর্ণনা শুনেই দমদীর অফিসটা পছন্দ হয়ে গেছে... আপনার অফিস কি কলকাতায়? তাইলে আগামী ২ মাসের মধ্যে হানা দেয়ার অগ্রিম হুমকি দিয়ে রাখলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

না না অফিস পুণেতে৷ কিন্তু আপনি কলকাতা আসছেন নাকি? ব্যপক তো৷ একটু আগে জানাবেন, তাহলে ছুটি ম্যানেজ করে যাবার চেষ্টা করব৷ হাসি
--------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

মুস্তাফিজ এর ছবি

এই বৃষ্টিতে আমরা সুন্দরবন, ভিজেছি ইচ্ছামত, দিনে এবং রাতে, সারাদিন আর সারারাত। এমনকি ভিজে ভিজে ছবি তুলেছি।
"ঝুম বৃষ্টির হাওয়ায় ভেসে যাচ্ছে তিন নৌকা" ছবিটা আপনার এই লেখার সৌজন্যে
Rain, boat and Sundarban

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি অদ্ভুত !
এই ছবিটার জন্য থ্যাংকস, মুস্তাফিজ ভাই।
সেই ছবিগুলো দেখাবেন কবে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গত কয়দিন ধরেই ভিজছি কেবল ভিজছি... সুন্দরবন গেছিলাম... সেখানে বৃষ্টি বুকে নিয়ে ঘুমাইছি... ঢাকা ফিরেও বৃষ্টিশান্তি... আজ ধানমন্ডি থেকে ভিজতে ভিজতে বাড়ি ফিরলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভিজতে ভিজতে বগুড়া চলে আসলেও দেখবেন, আপনি ভিজতেইয়াছেন। হাসি
এইখানেও বৃষ্টি।
সুন্দরবন নিয়া পোস্টান তাড়াতাড়ি, নজু ভাই। ফটুকসহ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখাটা ভাল্লাগল খুব। বৃষ্টি আমারও খুব প্রিয়। তবে সেভাবে ভেজা হয় না বহুদিন।

দুপুরে আমিও খিচুড়ি খাইসি আজ দেঁতো হাসি

'ভীষণ স্বার্থপর' হইলেও আপনার চিন্তাধারা ঠিক পথেই আছে। চালায়া যান। যেমন আছেন, তেমন থাকেন। আনন্দে থাকেন। বহুত খুশিতে থাকেন হাসি

নেন, আপনার জন্য একটা বৃষ্টিমাখা গান। ট্র্যাভিসের 'হোয়াই ডাজ ইট অলওয়েজ রেইন অন মি?' লিংকে গেলেই ডাউনলোড করতে পারবেন।

ই-স্নিপ্সে আপলোডাইতে পারলাম না। স্যরি। কি সব কপিরাইট লঙ্ঘন না কি যেন কয়। ফালতু! ইদানিং কিছুই আপলোড করা যায় না। খালি এই তামাশা করে মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বৃষ্টিদিনে বৃষ্টিমাখা গানের জন্য থ্যাংকস। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অর্ঘ্য এর ছবি

প্রথমে বাসা থেকে বের হওয়া ... তারপর ভিজতে ভিজতে বাস স্ট্যান্ড এ যাওয়া ... তারপর ছাউনি'র তলে আশ্রয়, গুঁতোগুঁতি করে দাঁড়িয়ে থাকা ... তারপর লম্ফ-ঝম্প দিয়ে বাসে ওঠা ... তারপর ১ ঘন্টা জ্যামে আটকে থাকা ... তারপর আবিষ্কার করা— জ্যামটা ছিল একজন ভিআইপির জন্য ... তারপর প্রায় দেড় ঘন্টা দেরিতে, এক গাড়ি লোক ঠেলে, বাস থেকে নামা ... তারপর রিক্সা না পাওয়া ... তারপর হেঁটে হেঁটে ভিজে ভিজে রওনা দেওয়া ... তারপর পথে প্রেমিক-প্রেমিকাদের বৃষ্টি উদযাপন চেয়ে চেয়ে দেখা ইয়ে, মানে...... তারপর কাক ভেজা হয়ে আমার হলে পৌঁছানো ... তারপর রুমে এসে ঝেড়ে মুছে সাফ হওয়া ... তারপর মেজাজ ঠান্ডা করার উদ্দেশ্যে সচলে ঢোকা ...

অতঃপর আপনার এই লেখা পড়া ... ইয়ে, মানে...

কি দিনটাই না গেল আজ ... ইয়ে, মানে...

এত কিছুর পরও মনটা আটকে থাকলো ছেলেবেলার বৃষ্টিতে ... ! হাসি

------------------------------------------
যাহা চাই যেন জয় করে পাই ... গ্রহণ না করি দান ...

------------------------------------------------------
পুষে রাখে যেমন ঝিনুক ... খোলসের আবরণে মুক্তোর সুখ ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পরিষ্কার দেখতে পেলাম সব... হাসি
লেখা কই?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনুরাধা বসু এর ছবি

আপনার লেখা পড়তে আমার বেশ লাগে। গত লেখাটিতে আমার মন্তব্যে হয়তো ক্ষুণ্ণ হয়েছেন। তবে আমি তো আপনারই মতন - "কিছুই মনের ভেতর না রেখে বলি।"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেন মনে হলো, ক্ষুন্ন হয়েছি? হাসি
একেবারেই না। এরপরেও যা বলবেন, মনের ভেতর না রেখেই বলবেন, প্লিজ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

শিমুল,
খুব ভাল লাগল।

আমার এমনিতেই বৃষ্টি নিয়ে একটু বাড়াবাড়ির মত আছে। বৃষ্টি নিয়ে লেখা তাই আমি গোগ্রাসে গিলি। তোমার লেখার ভক্ত আমি এমনিতেও। আড়ম্বরহীন,অকপট সহজিয়া সুরে লেখা।
তোমার লেখা বড্ড বৃষ্টি-গন্ধী।

মনটা একছুটে হারালো----

ভাল থেকো সব সময়।

নিরন্তর শুভেচ্ছা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ অনিকেত'দা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখাটা ভাল্লাগসে কিন্তু মনে হইতেসে সবটুকু বুঝিনাই।
--------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এরমধ্যে বোঝার মতো কি কিছু লিখছি? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

বোঝার মতন অনেক কিছুই লিখেছিলে ...সে যাই হোক ... তোমার বৃষ্টিতে রাস্তায় পানি জমে যাওয়া দেখে খুব মজা লাগে তাইনা ? ঢাকায় বর্ষা মৌসুমে ধরে নিয়ে এসে ছেড়ে দেবো রাস্তায়। একবার খোলা ম্যানহোলে না পড়লে যে তোমার শিক্ষা হচ্ছেনা সেটা বলাই বাহুল্য।
--------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।