রাতঘোটকী

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ২৮/০২/২০১২ - ৮:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কেমন যেন একটা খসখস শব্দ। ঘুম ভেঙে গেলো। অন্ধকারেই একটু স্পষ্ট করে দেখার চেষ্টা করি। কেউ যেন দাঁড়িয়ে আছে দরোজার কাছে। ভালো করে তাকাই। নাহ। কেউ নেই। চোখ বন্ধ করি। একটু পরে আবার সেই শব্দ। এবার একটু চোখ বড়ো করে তাকাই। হ্যাঁ। ওই তো কে যেন দাঁড়িয়ে ওখানে। শুধু অবয়বটা বোঝা যাচ্ছে। চোখ কচলে তাকাতেই দেখি নেই। ঘুম উধাও। চোখ বন্ধ করে ভাবছি, আসলেই কাউকে কি দেখলাম? এবার শব্দ অনেকটা কাছে। ঘরের মাঝামাঝি জায়গায় প্রায়। হ্যাঁ। একটু একটু যেন দেখতে পাচ্ছি। একটা মেয়ে। খুব যেন পরিচিত আর কাছের কেউ। কিন্তু ওকে দেখে অতো ভয় করছে কেন? হাসলো ও। আমি গুটিয়ে গেলাম রীতিমতো। ওহ! কী ভয়ংকর সে হাসি। অপার্থিব! ভয়ে চোখ বন্ধ করে ফেলি। অনেকটা সময় পরে আর কোনো শব্দ না পেয়ে চোখ খুলি আবার। কিছু নেই কোথাও। 

বেশ কিছুক্ষণ আর কোনো শব্দ নেই। যদিও গা ছমছম করছে এখনো। চমকে উঠি এবার রীতিমতো। আমার মশারির কাছে ও। মশারি তোলার চেষ্টা করছে। আতংকে চিৎকার করি আমি। গলা দিয়ে এক বিন্দু  শব্দও যদি বের হতো! বিছানার নিচে গুঁজে দেয়া প্রান্ত টেনে টেনে বের করছে ও। কিন্তু কেন? ওকে আটকানোর সাধ্য নেই। আমি সরে যেতে থাকি আরো ভেতরের দিকে। তারপর হঠাৎই নেই। জোরে জোরে শ্বাস টানতে টানতে দরোজার দিকে তাকাই আমি। তীব্র ভয় ভেতরে। কিন্তু কেউ নেই কোথাও।

অনেকক্ষণ চুপচাপ সব। কখন চোখ বন্ধ করেছি টের পাই নি। হাতের ওপর মোলায়েম স্পর্শ। গড! রক্ত জমাট বেঁধে যাবার যোগাড়। আমার কব্জি, কনুইয়ের নিচের অংশে আস্তে আস্তে হাত বুলিয়ে যাচ্ছে ও। আদর করার ভঙ্গি। ওর মুখের কোণে একটা বাঁকা হাসি। নিষ্ঠুর। চোখে লোভ। অন্ধকারেও স্পষ্ট দেখতে পেলাম। যেন কসাই মাংস কাটার আগে পরখ করে দেখছে, কতোটা নরম। ঠিক কতোখানি জোর দিয়ে ছুরি চালাতে হবে। যতোবার ওর হাত আমার হাত বেয়ে ওঠানামা করছে, আতংক তীব্র থেকে তীব্রতর হচ্ছে। অক্সিজেনের কী ভীষণ অভাব! আমার হৃৎপিণ্ড ফেটে যাবে মনে হচ্ছে।  আমি চিৎকার করে যাচ্ছি প্রাণপণে। একটা সময়ে টের পেলাম, মুখ কেউ চেপে ধরে আছে। শব্দ বাইরে আসছে না। না। কেউ চেপে ধরে নেই তো। কিন্তু মুখ খুলতে পারছি না আমি। বদ্ধ চিৎকার কেমন গোঙানির মতো হয়ে বেরিয়ে আসছে। সেই শব্দ আমি ছাড়া আর কারো কানে পড়ছে না কেন? উফ কী ভয়াবহ! মনে হলো এক যুগ ধরে ধস্তাধস্তি করছি তার সাথে। একসময় নড়ে উঠতে পারি।

ক্লান্ত লাগছে ভীষণ! হাত বাড়িয়ে মোবাইলটা দেখি। তিনটা বারো। সবাই ঘুম। শুধু জোরে জোরে নিঃশ্বাস পড়ছে আমার। শুনতে পাচ্ছি। ভয়টা কাটছে না একেবারেই। চোখ বন্ধ করলেই আবার আসবে নির্ঘাত। মোবাইলটা টেনে নিই কাছে। মেসেজ পাঠাতে ইচ্ছে করছে কাউকে।

ফোন হাতে নেয়ার পর মনে হলো, এরকম কোনো জায়গা আমার নেই, যেটাকে আমার নিজের বলে দাবি করতে পারি, দাবি নিয়ে বলতে পারি, আমি ভয় পাচ্ছি, আমার সাথে প্লিজ জেগে থাকো কিছুক্ষণ। ভয়ের জায়গা দখল করে নিলো এক ধরণের কষ্ট। তারপর ভয় আর কষ্ট। ঢেউয়ের মতো একবার এ আসে, একবার ও। চারদিকে এতো এতো চেনা মানুষ, তবু যেন কেউ নেই। খুব কাছের যখন কেউ ছিলো, এইসব সময়ে দুই-একটা মেসেজ লেনদেনই আমার ভয় কাটিয়ে দিতে পারতো। এখন, এই গভীর রাতে, নিশ্চিত জানি, আমার জন্য কোথাও কেউ জেগে নেই। তবু, একটা মেসেজ পাওয়া ভীষণ দরকার আমার। হাত তখনো একটু একটু কাঁপছে। কাঁপা কাঁপা হাতেই দুই শব্দের একটা মেসেজ লিখি, "ভয় পাইসি"। পাঠাই। অনিশ্চিত অপেক্ষা। একটু পরে আমাকে অবাক করে দিয়ে মোবাইলটা কেঁপে ওঠে। "ভয়ের কিছু নাই। ওটা একটা ইলিউশন শুধু। ভয় পেতে হবে না। ঘুমিয়ে পড়েন।"  মনের ভেতরের অযৌক্তিক, শিশু-শিশু একটা অংশ দিব্যি সেটা মেনে নেয়। মনে মনে উচ্চারণ করি, ভয়ের কিছু নেই। সত্যি কোনো ভয় নেই। আমি আর লিখতে যাই না কিছু। শুধু ভীষণ কৃতজ্ঞ বোধ করি। আমার নিঃশ্বাস স্বাভাবিক হয়ে আসে। এখন আমি ঘুমাতে পারি। তারপর আস্তে আস্তে নিজের অজান্তেই একসময় ঘুমিয়ে পড়ি...


মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

কেমন যেন নি:সঙ্গ বোধ করলাম। মন খারাপ

পোস্ট ভালো লাগল।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেন?
সবুজ পাহাড়ে রাজামশাই কি একাই থাকেন?
ফুল-পাখি-প্রজাপতি, ওরা নেই? খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অফিসে এসেই লেখাটা চোখে পড়ল। একটানে পড়ে গেলাম।
এমন একটা জায়গা আমারও ছিল একদিন। যে কোন তুচ্ছ কারণে মন খারাপ হলেও মন ভাল করে দিত সেই মেসেজগুলো।
আজ সেই ঠিকানা কোথায় হারিয়ে ফেলেছি!!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোনোকিছুই সারাজীবন ধরে থাকে না কোথাও।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথিঃ অতীত এর ছবি

মন খারাপ
মন খারাপ
মন খারাপ

অতীত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অতো মন খারাপের কিছু নেই।
অতীত তো অতীতই। চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এবিএম এর ছবি

ভালো লাগল, আপনার লেখার ধরনটা সুন্দর অনেক।
আচ্ছা, একটা প্রশ্নটা ছিল আমার, আপনার বৃশ্চিকেরা লেখাটা কি নিজের অভিজ্ঞতা ছিল??
নাকি শুধুই একটা গল্প ছিল ????? ভালো থাকবেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকস।
আমার এক স্টুডেন্ট ছিলো, এবিএম মুসা। ভীষণ পাজি। আপনার নামটা দেখলে মুসা নামটাও যেন সাথে সাথে দেখতে পাই। হাসি
গল্প না। ওগুলো আমার নিজের অভিজ্ঞতাই। আরো লিখবো হয়তো ওদেরকে নিয়ে। আমার একটা পছন্দের সাবজেক্ট ওরা। হাসি
আমি অনেককেই রিয়্যাক্ট করতে দেখেছি, স্টুডেন্টদের সাথে টিচারদের সম্পর্ক এমন হবে কেন, এটা নিয়ে। কিন্তু সময় আসলে পালটে গেছে অনেক। পালটে গেছে টিচার-স্টুডেন্টদের সম্পর্কের ধরনটাও।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাপস শর্মা এর ছবি

কখনো কখনো মনে হয় হয়তো 'কেউ কথা রাখেনি' কিংবা সবকিছু নষ্টদের অধিকারে চলে গেছে। তবুও আরেকবার উঠে দাঁড়ানোর মতো চেষ্টা করতেই হয়।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি সবসময়ই আশাবাদীদের দলে। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রৌঢ় ভাবনা এর ছবি

এক নিঃশ্বাসে পড়ে ফেললাম। গল্পইতো মনে হলো, সাথে হয়তো নিজের কিছু অনুভূতির মিশেল।
ভাল লাগলো। ভাল থাকুন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একটা ভয়ের স্বপ্ন আর ভীষণ স্বল্পমেয়াদী একটা বোধের মিশেল।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমিমা ইয়াসমিন এর ছবি

এরকম কোনো জায়গা আমার নেই, যেটাকে আমার নিজের বলে দাবি করতে পারি, দাবি নিয়ে বলতে পারি, আমি ভয় পাচ্ছি, আমার সাথে প্লিজ জেগে থাকো কিছুক্ষণ।

পৃথিবী মানে শূন্য।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কে জানে...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

নিশ্চয়ই ভয়াবহ ব্যাপার ছিল এটা! লিখেছেন দারুণ। হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভয়াবহ রকমের ভয়ংকর ব্যাপার ছিলো, অপ্র!মন খারাপ
কিন্তু বিব্রত হওয়ার মতো ব্যাপার হলো, রাতে যেটা দেখে অতো অতো ভয় পাওয়া, সেটা বলতে বলতেই টের পাওয়া যায়, এটাতে অতো ভয়ের কী ছিলো। ইয়ে, মানে...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

যেটা বলতে যেয়েও বলা হয় নি, স্বপ্নটা এক অর্থে পুরাই "ইয়ে" মার্কা। ফ্রয়েডিয় একটা ব্যাখ্যা দাঁড় করানো যেতে পারে চাইলেই! হা হা হা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রেগে টং

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

এযযাহ! কিছু বলার আগেই বুঝে ফেললেন দেখি! কথায় ঠিকই বলে, সমঝদার মানুষের জন্য ইশারাই যথেষ্ট! চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ডিজিএম!

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

হঠাৎ মনে হলো, যারা বিভিন্ন প্রতিষ্ঠানে ডেপুটি জেনারেল ম্যানেজার পদে আছেন, তাদেরকে সবাই গণহারে গালি দেয়!

"রাতঘোটকী"-র অর্থ কী? বেশ ইয়ে-টাইপ স্বপ্নের যুতসই নাম দিয়েছেন দেখা যায়! চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আজিব কথা!
নাইটমেয়ার-এর বাংলা কর্সি! মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

নাইটমেয়ার->রাতঘোটকী

হা হা হা হা হা। আপনার অনেক বুদ্ধি! চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চিন্তিত

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

খাইসে! আমি তো খেয়ালই করি নাই! গুরু গুরু

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

উচ্ছলা এর ছবি

লেখাটা দ্বিতীয় বার পড়ার সময় একটা ব্যাকগ্রাউন্ড মিউজিক ছেড়েছি। সেই রকম গা ছমছম করা আবহ আসছে দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
মজা পাইলাম খুব। দেঁতো হাসি
তবে একটুখানি দেখে বুঝতার্লাম, এইটা দেখতে হবে কাল দিনের বেলা। ইয়ে, মানে...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

অবাক ব্যাপার কি জানো? কাল রাত আড়াইটার দিকে আমিও এরকমই একটা মেসেজ দিয়েছি একজনকে! দেঁতো হাসি উত্তরটাতে আসলেই শান্তি লাগে! আসলেই!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গ্রেট মেন (গার্লস) ফিল অ্যালাইক! চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

রাতঘোটকি একটা ইলিউশন মাত্র।

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রদীপ্তময় সাহা এর ছবি

মন খারাপ

লেখায় চলুক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

কতো কৈরা কৈ, আমারে দত্তক লন। হুনেন আমার কথা! টেনশন কৈরেন না, দত্তক নিলেও প্যাম্পার্স খুলে বদলায়ে দিতে হবে না। ঐটা আমি নিজেই পারি। খালি পরায়া দিলেই হবে। দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বান্দরের ছাও দত্তক নিয়া আমি কী করুম!!! অ্যাঁ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তিথীডোর এর ছবি

'বেঁচে থাকার জন্য প্রতিদিন যে ট্যাক্স দিতে হয় তার নাম নিঃসঙ্গতা।' মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

AHMK এর ছবি

এ লেখাটা বেশ ভাল- ছোট্ট বিষয় কিন্তু খুবই স্বাভাবিক এবং বাস্তবতা বিবর্জিত নয়। সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। আমি নিজেও এমন করে লিখতে পারতাম কিনা সন্দেহ আছে। অবশ্য টুকটাক আমিও লিখতে পারি, কি ন্তু সেগুলোর কোনটাই আমার নিজের নয়। আমি শুধু পুরোনো মদ নতুন বোতল ভরি। তবে একটা বিষয়ে বিরাট পার্থক্য আপনার সাথে। আপনি প্রচুর মন্তব্য পান, অথচ আমার ব্লগ দুটো- একটা ইংরেজী আর একটা বাংলা, দু আড়াই'শর উপরে পোষ্টও আছে, পাঠকও আছে, কিন্তু কোন মন্তব্য নেই। আশ্চর্য না?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনি এখনো ধৈর্য্য ধরে আমার লেখা পড়ছেন বলে সত্যিই অবাক হচ্ছি।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।