সন্ধ্যায় বৃষ্টি এলে

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: রবি, ১৫/০৬/২০০৮ - ৪:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সন্ধ্যায় বৃষ্টি এলে
সু ম ন সু পা ন্থ

সন্ধ্যায় সামান্য বৃষ্টি... বৃষ্টি খেলতে শহরে এসেছেন বাল্মীকি
বিভঙ্গ চৈতন্যের কাব্য হবে এবার, এ সন্ধ্যায় আমরা কি লিখি!

প্রত্ন সভ্যতা বার্ধক্যে গ্যাছে এমনই প্রশ্নের তোড়ে -
ফি-সন্ধ্যায় আমরা উত্তর খুঁজি প্রাত্যহিক সুরে

ধ্রুবতারা জানে ধ্রুবসত্য, ঢেউয়ের বাড়ি নদীকূলে
লুপ্ত সন্ধ্যায় কেন নাচে দহন গহীন মর্মমূলে

তবু

সন্ধ্যায় বৃষ্টি এলে, আমরা দাহ্য হতে নামি পথে
সন্ধ্যায় বৃষ্টি এলে, নিজেকে বাঁচাই কোন মতে
সন্ধ্যায় বৃষ্টি এলে, ভাসে বিষন্ন আত্মার গান
সন্ধ্যায় বৃষ্টি এলে, বুনি ‘নাভিতে সবুজ ধান’

আর

সন্ধ্যায় আশা রাখি কুমারী প্রেমিকা এবার রজঃস্বলা হবে
সন্ধ্যায় আশা রাখি শিসগুলি নির্ভুল ঠিকানা পাবে
সন্ধ্যায় কাব্য এলে প্রান্তিক বাজারে বেচতে যাই
সন্ধ্যায় কাব্য এলে কাতর কবি দগ্ধ বনসাই !


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

বৃষ্টি ভেজা।
কিন্তু বৃষ্টি তো আসে না। মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

আহা রে !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কনফুসিয়াস এর ছবি

প্রথম ছয় লাইনের জন্যে আপনাকে পাঁচ তারা।
খুব ভাল লাগলো।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কীর্তিনাশা এর ছবি

খুব ভালো লাগলো। আর মনে হলো - ইশ্ কতদিন বৃষ্টিতে ভেজা হয় না!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুমন সুপান্থ এর ছবি

ভালো লাগছে বেফানা কবির ও । তার ও মনে হচ্ছে , মাথা মুড়ে কেঁদে গেলেও আর পাবে না খুঁজে সেই বরষা !!

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

আপনাকে পাঁচ তারা , মন্তব্যের জন্য কনফুসিয়াস ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

সন্ধ্যায় সামান্য বৃষ্টি... বৃষ্টি খেলতে শহরে এসেছেন বাল্মীকি
বিভঙ্গ চৈতন্যের কাব্য হবে এবার, এ সন্ধ্যায় আমরা কি লিখি!

আমার জানালার আকাশে মেঘ জমতে শুরু করেছে। বাল্মীকি হোক তবে এবারে। হোক বিভঙ্গ চৈতন্যের কাব্য
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

আপত্তি নেই , তারেক । হোক সব । মিয়্যা কি মাল্লার না হয় কালীদাস-ই । বৃষ্টি এসে ভেজাক আমাদের অধিরূঢ় ব্যাকুলতা .....
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

সন্ধ্যায় সামান্য বৃষ্টি... বৃষ্টি খেলতে শহরে এসেছেন বাল্মীকি
বিভঙ্গ চৈতন্যের কাব্য হবে এবার, এ সন্ধ্যায় আমরা কি লিখি!

প্রত্ন সভ্যতা বার্ধক্যে গ্যাছে এমনই প্রশ্নের তোড়ে -
ফি-সন্ধ্যায় আমরা উত্তর খুঁজি প্রাত্যহিক সুরে

ধ্রুবতারা জানে ধ্রুবসত্য, ঢেউয়ের বাড়ি নদীকূলে
লুপ্ত সন্ধ্যায় কেন নাচে দহন গহীন মর্মমূলে

সামান্য পাঠকের জন্য ঠিক এতোটুকুই যথেষ্ট কবিতার বাউবাতাসে উড়তে ।
কিন্তু এর পরে 'তবু' 'আর' মিলে বাতাসকে কেমন যৌক্তিক ছলাকলায় হারিয়ে দিল ।
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

কবিতার বাউবাতাস যে আনবাড়ি যায় এখন , কবিরই আঙিনা দিয়া !
মুলকথা হারিয়ে গিয়ে ভুলকথা তাই এসে পড়ে নানা ছলাকলায়, মহামান্য কাব্যপাঠক !
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

থার্ড আই এর ছবি

গদ্য কিংবা পদ্য
সকল বনে ফুটিছে পদ্ম।
কবিতা কিবা গল্প
সকলই দেখি লিখিছেন অল্প স্বল্প।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুমন সুপান্থ এর ছবি

মাঠ যখন খালি ছিলো
অধম লেখক ভাবছিলো
যা পারি লিখে চলে যাই
কখন না এসে পড়েন গুরু 'থার্ড আই ' !

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

থার্ড আই এর ছবি

ফাঁকা মাঠে গোল নয়,
রীতিমতো স্ট্রাইকার।
কে বলেছে আনাড়ী,
বলি পাকা রাইটার।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুমন সুপান্থ এর ছবি

ও তাই ?
ছড়াযুদ্ধে আমি আর নাই

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

বেশ ভালো লাগলো। আরো লিখুন। এগিয়ে যান।

সুমন সুপান্থ এর ছবি

ভালো লাগা ও শুভ কামনার জন্য আপনাকে কুর্ণিশ , কবিবর ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঘাত তিথি এর ছবি

এইটা আমার অতীব প্রিয় কবিতা। "ভোরের কাগজ" সাময়িকীতে ছাপা হয়েছিলো, না? প্রথম দুই লাইন মুখস্থ ছিলো। সংগ্রহে ছিলো না বলে যে আফসোস ছিলো সেটা দূর হলো। এইজন্যই তো তোমাকে সচলে টেনে আনা! হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ তিথি ।
কবিতা বিমুখতার এই সময়ে কবিতার এমন নিবিড় পাঠক ও আছে, জেনে ভালো লাগলো ! একটু সংশোধনী - কবিতাটা ছাপা হয়েছিলো প্রথম আলো সাময়িকী তে বছর কয়েক আগে । তুই মনে হয় তখন দেশে । ভালো থাক্ ।
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জি.এম.তানিম এর ছবি

দারুণ লাগলো।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ, কবি জি এম তামিম ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।