যাবতীয় জন্মসূত্র ভুলে

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ১৮/০৩/২০০৯ - ২:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একে একে ফিরছে অপহৃত সব তারারা নিজস্ব কক্ষপথে
গ্রামে গ্রামে রিক্ত ধূপবাতি, মঙ্গলঘট জ্বলে গেছে যথারীতি
আমাকে সাথে নেয় নি কেউ; শুয়ে শুয়ে তমসা তীরে
তাই নিজের রক্তপানে নেশাতুর, তোমাকে ডাকি দূরাগতা

সকল বিচ্ছিন্নতা শেষে আমদের নীলাক্ত গ্রামে
এইবার তো ফিরো ক্রন্দনশীলা, এই প্রণতি রক্তপ্রণামে

এতোদিন সকল সম্ভাবনায় নিজেকে ধরে গেছি বাজি
তোমার কান্নার উজানে ফুটেছে এদেশের পাতাবাহারেরা সব
টাইমফুলের কাছে পেয়েছি অমৃতপাত্র – এইখানে ঢালো অশ্রু
পেছনে রাখি এই স্তবগাথা, অযোগ্য পঙত্তির হাস্যকলরব

যাবতীয় জন্মসূত্র ভুলে এইবার মুছে ফেলবো নিজেকে
ছায়াবৃত্ত রাতে এলে দেখবে আলোকুমারী রৌদ্ররেখা যায় নি বেঁকে
এ বড় আশার কথা মাটিতে রয়ে গেছে কিছু দহনচিহ্ন
এইখানটা ছুঁয়ে যাই, ললাটে মাখি প্রাত্যহিক নিয়তি
নির্ঘুম রাতের শেষে অনাহারী চোখের পাতার মতো
বুবুক্ষ এই পাঁজর পুঁতে যাই দূরাগতা, তুমি এসো

নৃত্যপর খঞ্জনার কাছে রেখে যাই আমার ঠুকরানো মগজ ও কলজে
বিনিময়ে কবি হননের এই রাতে,
তোমাকে পড়ে ফেলি মৃত্যুর মত সহজে !


মন্তব্য

ফকির ইলিয়াস এর ছবি

যাবতীয় জন্মসূত্র ভুলে এইবার মুছে ফেলবো নিজেকে

মাঝে মাঝে নিজেকে মুছে ফেলাই
পরিণত কারুকাজ ।

সুমন সুপান্থ এর ছবি

সমস্ত সূত্রই তো ভুলে যেতে চাই কবি ...মুছে দিয়ে সব দহনচিহ্ন !
কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

মৃত্যুর মত সহজে

অসাধারণ লাগলো।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ পান্থ ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আহমেদুর রশীদ এর ছবি

'বুবুক্ষ এই পাঁজর পুঁতে যাই দূরাগতা, তুমি এসো'

-মাঝে মধ্যে তুমি এসো এইসব শব্দঘট জ্বেলে।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

হয়তো...

কৃতজ্ঞতা টুটুল ভাই পাঠ ও মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীল [অতিথি] এর ছবি

তোমাকে পড়ে ফেলি মৃত্যুর মত সহজে !

পঙত্তির>>>পঙক্তির
মাঠিতে>>> মাটিতে ! হবে।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ জনাব । শুধরে নেবো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফারুক ওয়াসিফ এর ছবি

আলাদা করে উদ্ধৃত করলাম না, পুরো কবিতাটাই অখণ্ড সুরের মতো। বেশ ভাল। আজকালকার কবিতার স্রোতের মধ্যে আলাদা করে লক্ষ্য করতেই হয়। বেশ ভাল।

তবে ততসম ও সংষ্কৃত শব্দের বাহুল্য গতিকে কিছুটা স্লথ করেছে মনে হয়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুমন সুপান্থ এর ছবি

আপনার নিবিড় পাঠ আর মন্তব্য পেয়ে খুব ভালো লাগছে ফারুক ওয়াসিফ । ধন্যবাদ ।

তত্‌সম শব্দের ব্যাপারে আপনার আপত্তি মাথায় রাখলাম ভবিষতের জন্য ...আমার কিন্তু আপত্তি নেই ব্যক্তিগত ভাবে ...যদি কবিতা চায়, এমন কি ইংরেজী শব্দও । ঠোকন দা' ( ঠোকন ঠাকুর ) সেদিন যেমন লিখলো ...

So, আজ আমাকে জিজ্ঞেস করতে ইচ্ছে হলো–
আমি কি কবি ছিলাম? সাপুড়ে ছিলাম? নাকি ছিলাম যা, তাই?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

নির্ঘুম রাতের শেষে অনাহারী চোখের পাতার মতো
বুবুক্ষ এই পাঁজর পুঁতে যাই দূরাগতা, তুমি এসো - খুব সুন্দর

Lina Fardows

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্য ততোধিক সুন্দর, লীনা । কৃতজ্ঞতা জানবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাজনীন খলিল এর ছবি

সকল বিচ্ছিন্নতা শেষে আমদের নীলাক্ত গ্রামে
এইবার তো ফিরো ক্রন্দনশীলা, এই প্রণতি রক্তপ্রণামে

খুব ভাল লিখেছো।অনেক শুভকামনা। ভাল থেকো।

সুমন সুপান্থ এর ছবি

এই কবিতার এই স্তবকটাই প্রিয়তর আমার । আপনার সঙ্গে মিললো নাজনীন আপা ! পড়া আর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে । ভালো থাকবেন আপনিও ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

চলে চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

তাই ? ধন্য হয়ে আছি, ভগ্নি !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিনিময়ে কবি হননের এই রাতে,
তোমাকে পড়ে ফেলি মৃত্যুর মত সহজে !
অদ্ভুত সুন্দর...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যও কম সুন্দর না , শিমুল !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিবিড় এর ছবি

অনেকদিন পরে লিখলেন মনে হয়, ভাল লাগল কবিতা টি বিশেষ করে শেষ দুই লাইন


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুমন সুপান্থ এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ নিবিড় ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মেঘ এর ছবি

মেঘ

নিশিন্দা মেঘের ...পড়িছ। পড়ে জানাবো

মেঘ

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ ।

অপেক্ষায় রইলাম ।
অপেক্ষায় রইলাম 'অপরবের দিন' র জন্যও ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যথারীতি... আপনার কবিতা পড়লে মন্তব্য খুঁজে পাই না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

আমিও যথারীতি আপনার মন্তব্যের জবাবে আরেকটা কবিতা খুঁজে পাই না !
তবু ধন্য হই ! এ আপনার মহানুভবতা জনাব !!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মৌমাছি [অতিথি] এর ছবি

কবিতাটি পড়ে মন্তব্য করার সাহস হয়নি।
তবে শিরোনামের সাথে কবিতার কোনো সর্ম্পক পেলাম না।

সুমন সুপান্থ এর ছবি

সম্পর্কহীন শিরোনাম হতে পারে না, মৌমাছি ! এ এক কবি আর প্রেমিকের ব্যর্থ বারতা - এক সঙ্গে দুই নৌকাডুবি আর কি !!!

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

আমি ও মৌমাছি'র দলে ।
তবে কবিদের লীলাখেলা কি আমরা বুঝি?
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

প্রেমিকেরটা ত বুঝেন না কি ?
কৃষ্ণ এসে জিগান যদি মথুরা কোনদিকে- রাখাল বালক তবে বলবেটা কি ? হায়...!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

এইখানে এসে কবি নীরব ।
হায়...!!
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

কবির পরিধেয় তো সামান্যই থাকে !
সেটা নিয়ে টানাটানি কি প্রেমিকজন কে মানায় ! হায়...!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হুহু এর ছবি

গোঠের রাখাল বলে দে গো কোথায় বৃন্দাবন।
আহা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।