এক মুভি ডিরেক্টরের মৃত্যুতে আমার নস্টালজিয়া

শাহেনশাহ সিমন এর ছবি
লিখেছেন শাহেনশাহ সিমন (তারিখ: রবি, ০৯/০৮/২০০৯ - ১২:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটু আগে রয়টার্সে জন হিউহেস এর মৃত্যুর খবর দেখলাম। খুব-ই নিস্পৃহভাবে দুই প্যারায় লেখা আছে "বৃহস্পতিবার মুখপাত্রের বরাতে জানা যায়, চলচ্চিত্র লেখক ও পরিচালক জন হিউজহেস, যাঁর নামজাদা চলচ্চিত্রের মধ্যে অন্যতম 'দ্য ব্রেকফাস্ট ক্লাব' এবং 'ফেরিস বুয়েলার্স ডে অফ' হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাত্র ৫৯ বছর বয়সে মারা গেছেন।

মুখপাত্রের বরাতে আরো জানা যায়, নিউইয়র্কে প্রাতঃভ্রমনের সময় তাঁর মৃত্যু ঘটে।"

শৈশবের যে মুভি দেখে আমি খিলখিল করে হাসতাম, বারবার দেখতাম, সেই 'হোম অ্যালোন' এর লেখক ছিলো। 'দ‌্যা ব্রেকফাস্ট ক্লাব' ছিলো আরেকটা মুভি। দেখেছিলাম কলেজে থাকতে। আর এ মুভি দেখে অনেকবার-ই আমি ভেবেছি, ভার্সিটিতে আমার কার্লের মত একটা নার্ড বন্ধু থাকবে। অ্যালিসনের মত একজনের সাথে মিষ্টি সম্পর্ক হবে। একটু ভিন্ন হবার ইচ্ছা, একটু অন্যকিছু পাওয়ার আকাঙ্খা, যা হিউজহেসের মুভি দেখে চাগিয়ে উঠেছিলো। আর উইয়ার্ড সাইন্সের লিসা! (ফটো খুজে পেলাম না কোনো মন খারাপ )

মোদ্দা কথাটা হচ্ছে, হিউজহেসের এমন কিছু মুভি দেখেছি আমি যা আমাকে নাড়া দিয়েছিলো সেসময়টাতে। আমার নিজের চিন্তা, নিজের ইচ্ছা- এগুলোই যেন দেখেছি সেইসব 'টিন মুভি'তে যা অন্যান্য মুভিগুলো থেকে স্বতন্ত্র। কমেডি ঘটনার সাথে সিরিয়াস চিন্তাভাবনার এই মিশেলটা ছিল অসাধারন!। প্রায় ১০ বছর হতে চললো, এখনো আমার প্রিয় মুভি, যা আমি আরেকবার ও দেখতে চাই, এর মাঝে দ্য ব্রেকফাস্ট ক্লাব আছে। থাকবে আরো অনেকগুলো দিন।

আফসোস, এই লেখকের লেখনী নিয়ে নতুন ছবি পেলাম না। আর পাওয়া সম্ভব ও নয়। সৃজনশীলতার সাথে খামখেয়ালিপনার কি নিদারুন সখ্য!

auto

.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
জন হিউহেস


মন্তব্য

দুষ্ট বালিকা এর ছবি

ইশ! ব্রেকফাস্ট ক্লাব আমার খুব প্রিয় একটা মুভি, কতবার দেখেছি... মন খারাপ

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আমিও।

গৌতম এর ছবি

দ্য ব্রেকফাস্ট ক্লাব দেখার সুযোগ হয় নি, তবে হোম অ্যালোনগুলো ছিলো অসাধারণ। তাঁকে শ্রদ্ধা।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

দেখে ফেলেন গৌতমদা। সময়টা নষ্ট হবে না।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

মডুদের দৃষ্টি আকর্ষনঃ

জন হিউহেস এর নাম কয়েক জায়গায় হিউঝেস হয়ে গেছে। টাইপো ঠিক করে দেয়ার জন্য অনুরোধ করছি।

অতিথি লেখক এর ছবি

হোম অ্যালোনগুলো সব খুব পছন্দের মুভি। শ্রদ্ধা রইল তার প্রতি।

নৈশী।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শ্রদ্ধা

সুহান রিজওয়ান এর ছবি

বেবি'জ ডেইস আউট- এর কাহিনীকার ও আমার জানামতে তিনি।
... ব্রেকফাস্ট ক্লাব- অদেখা এখনো। দেখি সময় করে নিয়ে দেখে ফেলতে হবে।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

পরীক্ষার ঝামেলা শেষে দেখেন, মজা পাইবেন।

অতন্দ্র প্রহরী এর ছবি

নামটা 'জন হিউহেস' হবে, নাকি 'জন হিউজ'?

'লিসা' মানে তো কেলি লিব্রক, না? ফটো পাইলেন না কোথাও? দেখেন তো ইনিই নাকি? চোখ টিপি

আর এইখানে একটা ভিড্যু আছে। যাদের বয়স ১৮'র বেশি, তারা নিজ দায়িত্বে দেইখেন খাইছে

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ওয়ে প্রহরী, আয় গলায় মিলি মোরা!!! খাইছে

হেতানেরেই খুজতাছিলেম!!!

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ওয়ে প্রহরী, আয় গলায় মিলি মোরা!!! খাইছে

হেতানেরেই খুজতাছিলেম!!!

আর নাম লেখা আছেঃ John Hughes। অহন কন কি হইবো!

অতন্দ্র প্রহরী এর ছবি

দেঁতো হাসি

খেকশিয়াল এর ছবি

হাহাহা উইম্যান ইন রেড অনেক আগের দেখা একটা মুভি, অনেক কষ্ট কইরা লুকায়া দেখছিলাম মনে আছে

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইশ্... বাঁইচা থাকলে গুরু মানা যাইতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হুমম

রেজুয়ান মারুফ এর ছবি

দ্য ব্রেকফাস্ট ক্লাব আমার পছন্দের তালিকার একটি । তবে বানিজ্যিক সাফল্যের দিক থেকে হোম অ্যালোন ছবি গুলোর ধারে কাছেও আসতে পারেনি তার বাকী গোটা দশেক ছবি ।

---------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

হিমু এর ছবি

ফেরিস বুয়েলার্স ডে অফ একটা ক্লাসিক।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

পান্থ রহমান রেজা এর ছবি

সেদিন সিএনএন-এ এই খবর দেখছিলাম। তাকে শ্রদ্ধা!
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।