হাসতে নাকি জানেনা কেউ -০৪

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: মঙ্গল, ২১/০৪/২০০৯ - ৬:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজকের খবরের কাগজে দেখলাম আমাদের সাবেক হুইপ তার সংসদের বাসভবন থেকে ফ্রিজ, টিভি, আসবাবপত্র নিয়ে গেছেন। এমনকি সংসদ ক্যাফেটেরিয়া থেকে চাল, ডাল সরানোর অভিযোগও উঠেছে। আরেকদিকে সাবেক স্পীকারের বিরুদ্ধে অভিযোগ এসেছে বাসভবন সজ্জিত না করে এর জন্য বরাদ্দকৃত সব টাকা আত্মসাতের।দুর্নীতে ছেয়ে যাওয়া দেশটার গুরুত্বপূর্ন দায়িত্বে থেকে এইসব ন্যাক্কারজনক কাজের অভিযোগ শুনে আমাদেরই লজ্জা পায়, জানিনা তাদের কিছু হয় কিনা। সেই কথা ভেবে লাভ নেই, চলুন এর থেকে দুর্নীতি নিয়ে গুটি কয়েক কৌতুক শোনা যাকঃ

একবার এক প্রকৌশলী বদলী হয়ে গেলেন এক এলাকার দায়িত্ত্বে। যেয়েই তিনি তার অধীনস্ত সহকারীকে আগের কয়েক বছরে কি কি উন্নয়ন কর্মকান্ড হয়েছে তার একটা রিপোর্ট করার নির্দেশ দিলেন। নির্দেশ মত তদন্ত করে সহকারী তাকে যথাসময়ে প্রতিবেদন দাখিল করলেন। তিনি ঘেটে দেখলেন যে এলাকায় পানির সমস্যা নিরধনে একটি প্রশস্ত দীঘি খনন করা হয়েছে।কিন্তু সমস্যা দাড়াল যখন অনেক খোজাখুজি করেও তিনি রিপোর্টে উল্লেখিত জায়গায় কোন দিঘী পেলেননা। তার আর বুঝতে বাকী রইলনা আসলে কি ঘটেছে। তিনিও এর সুযোগ নিলেন, তিনি উপরের মহলে রিপোর্ট করলেন যে অত্র এলাকায় মানুষ দীঘি থেকে পানি পান করে বলে এখানে ডায়রিয়া সহ পানি বাহিত রোগের প্রাদুর্ভাব বেশী, তাই অচীরেই যেন এই দীঘি ভরাট করে এখানে নলকূপ স্থাপনের অনুমতি দেয়া হয়। যথাসময়ে অনুমতি মিলল এবং ‘না কাটা’ দিঘী ভরাট হয়ে গেল সেই সাথে জনৈক প্রকৌশলী ও তাদের সহযোগীদের পকেটও ভরল।

সুত্রঃ সংগৃহীত

দুই দূর্নীতিবাজ সরকারী অফিসারের দেখা হয়েছে একটি আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সেমিনারে। বিরতির সময় দূজনে বসে কফি খেতে খেতে গল্প করছে তাদের নিজেদের দেশের উন্নয়ন বনাম নিজেদের দূর্নীতি নিয়ে।প্রথম জন তার নিজের প্রাসাদসম বাড়ি আর BMW গাড়ীর কথা বলে বললেন যে এটা সম্ভব হয়েছে তার দেশের নবনির্মিত একটি ব্রিজের বরাদ্দকৃত বাজেট থেকে ৬% টাকা ছেটে ফেলার কারনে।

দ্বিতীয় জন গম্ভীর ভাবে শুনলেন এবং পকেটে থেকে একটা ছবি বের করলেন।প্রথম জনের সামনে ছবিটা ধরে তাতে একটা নদীর দিকে আঙ্গুল দেখিয়ে বললেন,

‘আমার দেশের নবনির্মিত ব্রিজটি দেখতে পাচ্ছেন?’

প্রথম জন বিষ্মিত হয়ে উত্তর দেয়,

‘কই নাতো!’

দ্বিতীয় জনের গৌরবপূর্ন মন্তব্য,

‘বরাদ্দকৃত অর্থের পুরো ১০০% ছেটে ফেলে করেছি কিনা!’

সুত্রঃ আন্তর্জাল

এক দুর্নীতিবাজ প্রধানমন্ত্রী ক্ষমতা পাবার পরে দেশের এক খ্যাতনামা গনিতবিদকে দায়িত্ব দিলেন গবেষণা করার জন্য যে আসলে গানিতিক ভাবে কি করে দেশের ভাল করা যায়।গনিতবিদ অনেক গবেষণা করে ইংরেজী অক্ষরগুলোকে A থেকে Z পর্যন্ত ১, ২ , ৩ এইভাবে ২৬ পর্যন্ত নাম্বার দিয়ে বিশ্লেষন করে দেখালেন যে,

কঠোর পরিশ্রম (Hard work)=৮+১+১৮+৪+২৩+১৫+১৮+১১= ৯৮%
জ্ঞ্যান (Knowledge)=১১+১৪+১৫+২৩+১২+৫+৪+৭+৫=৯৬%
লিঁয়াজো(lobbying) =১২+১৫+২+২+২৫+৯+১৪+৭=৮৬%
ভাগ্য (Luck) =১১+২১+৩+১১=৪৭%

অপরদিকে,
মনোভাব (Attitude)=১+২০+২০+৯+২০+২১+৪+৫=১০০%

সুতরাং তিনি প্রধানমন্ত্রীকে তার মনোভাব উন্নয়নের পরামর্শ দিলেন।

প্রধানমন্ত্রী গভীরভাবে ভাবলেন এবং বললেন এই মডেল মেনে আমি দেশের উন্নয়ন আরো বাড়াতে পারি। এইটা দেখুন,

দুর্নীতি (Corruption) =৩+১৫+১৮+২১+১৬+২০+৯+১৫+১৪=১১১%

সুত্রঃ আন্তর্জাল

আগের পর্বগুলোঃ

হাসতে নাকি জানেনা কেউ -০১
হাসতে নাকি জানেনা কেউ -০২
হাসতে নাকি জানেনা কেউ -০৩


মন্তব্য

অম্লান অভি এর ছবি

দারুণস্ ..............
রাত ভোর হবার পরই এমন দূর্নীতির জলজান্ত হাসার উপযোগ ভালো হয়েছে। কিন্তু না কাটা দীঘি ভরানোর দূর্নীতি কি দূর হবে না আমাদের ললাট থেকে।?।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ অম্লান। যে দেশের সংসদের স্পীকার বাসা সাজানোর নাম করে লাখ লাখ টাকা আত্মসাৎ করে, চীফ হুইপ ক্যাফেটেরিয়া থেকে চাল ডাল সরায় সেই দেশের 'না কাটা' পুকুর ভরাট করার দূর্নীতি কিভাবে কমবে বলুন ?

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মামুন হক [অতিথি] এর ছবি

চমৎকার হয়েছে!
সক্কাল বেলায় বেদম হাসা নাকি সাস্থ্যের জন্য ভালো। তোমার লেখাটা কাজে লাগল হাসি

সচল জাহিদ এর ছবি

মামুন ভাই, আমাগো হাসা ছাড়া আর কি করার আছে কন ? কিছু কইতেও পারিনা আর সইতেও পারিনা। আজ যাদের চুরি চামারী বার হচ্ছে একদিন তারাই হয়ত আবার ক্ষমতায় বসবে।সেদিন দেখলাম 'ত্যাগ করার স্থানের' ইজারা লইয়া দুই দলের নেতাদের মারামারি। মাঝে কয়েকদিন এইজন্য খবরের কাগজ পড়া বন্ধ করছিলাম। আবার সেইডা করতে হবে।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সাবেক হুইপ তার সংসদের বাসভবন থেকে ফ্রিজ, টিভি, আসবাবপত্র নিয়ে গেছেন। এমনকি সংসদ ক্যাফেটেরিয়া থেকে চাল, ডাল সরানোর অভিযোগও উঠেছে।

ভানুর অনুকরণ (বলা যায়, ভানুকরণ হাসি ) করে বলতে ইচ্ছে হচ্ছে: ন্রিম্রু য্রখ্রন, ত্রখ্রন...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সচল জাহিদ এর ছবি

ত্রা য্রা ব্রল্রেছ্রেন দ্রাদা

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

পান্থ রহমান রেজা এর ছবি

দাঁড়ান, একপ্রস্থ হেসে নিই, তারপরে মন্তব্য দিই। হাসি

সচল জাহিদ এর ছবি

হাসা যাবে, খালি চা খেতে না গেলেই হলো !!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দ্রোহী এর ছবি

লোল..............

সচল জাহিদ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তীরন্দাজ এর ছবি

সেলুকাস!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মৃদুল আহমেদ এর ছবি

কারে কন? এই বিচিত্র দেশের বৈচিত্র দেইখা সেলুকাস বহুকাল আগেই হার্টফেলাইসে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সচল জাহিদ এর ছবি

সহমত

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

shahadat  [অতিথি] এর ছবি

sir, a sob jokes shune haste costo hoye, ai vebe je amra Bangladeshi r amader niye koto rokom aje baje jokes likha jai.
sir, khub sundor hoyechhe.

সচল জাহিদ এর ছবি

কি আর করব বল এই সব আসলে ঘৃনার বহিঃপ্রকাশ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তাহসিন আহমেদ গালিব এর ছবি

সেই গনিতবিদ অনেক গবেষণা করে এটাও বের করেছেন যে,
Tareik Zia : 20+1+18+5+9+11 + 26+9+1 =100% দুর্নীতিবাজ
(তারেক জিয়া আমার এক ক্লাস ফেরেন্ড ছিল, সেই এই থিউরি তা দিয়েছিল যা আপনার গণিতবিদের সাথে অনেকটাই মিলে যায়।)
*(নামটা একটু গোজামিল দিলাম, ব্যাপার না!!)

সচল জাহিদ এর ছবি

মজার তো। আরে ওরা সারা দেশে গোজামিল দিয়া রাখছে আর আমরাত নাহয় নামে গোজামিল দিলাম, ব্যাপারনা।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

বিপ্লব রহমান এর ছবি

লোল...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

স্বাধীন [অতিথি] এর ছবি

হাসতে নাকি জানেনা কেউ

জাহিদ
আমি আসলেই হাসতে ভুলে গেছি মনে হয়। যে কৌতুকগুলি বললে তা তো শুধুই কৌতুক নয় তা বাস্তব। তাই চাইলেই হাসতে পারি না। মাথার মাঝে শুধু ঘুরে কিভাবে এর সমাধান করা যায়। আস্তে আস্তে কিছু সমাধান ও উপহার দাও আমাদের।

ভাল সিরিজ চলছে। মিতু আসার আগে যত পারো লিখে নাও :D।

সচল জাহিদ এর ছবি

মোস্তুফা ভাই শুনেছিলাম গন্ডারকে আজকে কাতুকতু দিলে কালকে নাকি তার হাসি পায়, এদের চামড়াত গন্ডারের চাইতেও শক্ত তাই শত গুতাগুতিতেও কিছু হয়না। দেখেননা দেশের মূল সমস্যা বাদ দিয়ে কারে বাড়িছাড়া করে যায় সেইটা নিয়েই এরা বেশী ব্যাস্ত। ঐদিকে মন্দার বাজারে শত শত শ্রমজীবি মানুষ কাজ ছাড়া হচ্ছে, লাশের পর লাশ এসে এয়ারপোর্ট ভরে যাচ্ছে আর আমরা আছি আমাদের নিয়ে। সমাধান কই পাবো বলুন, সমস্যার সাগরে হাবুডুবু খাচ্ছি প্রতিনিয়ত।একটাই সমাধান মাথায় ঘুরে আর তা হল নিজেকে শুদ্ধ করা তাহলেই হয়ত আস্তে আস্তে সবাই শুদ্ধ হবে।

মিতু আসার আগে যত পারো লিখে নাও

সেইটাই দেখতেছি। সময়ে ফুরিয়ে আসছে দ্রুত।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।