হাসতে নাকি জানেনা কেউ -০৩

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শনি, ০৪/০৪/২০০৯ - ৫:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গতকাল (এপ্রিল ২, ২০০৯)থেকে দেশের সব কয়টি খবরের কাগজের অন্যতম প্রধান শিরোনাম হল দুর্নীতি দমন কমিশনের প্রধান হাসান মশহুদ চৌধুরীর পদত্যাগ। বিভিন্ন মন্তব্য প্রতিবেদনে এটা মোটমূটি নিশ্চিত যে চাপের বশবর্তী হয়েই তিনি পদত্যাগ করেছেন। দুর্নীতি ঠেকাতেই এই কমিশনের জন্ম কিন্তু সেই প্রতিষ্ঠানটিকেও আমরা রাজনীতির আওতা মুক্ত করতে পারলামনা। এই সরকার ক্ষমতা গ্রহনের পর থেকে পরিবর্তনের কথা বলে যাচ্ছে, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখাচ্ছে অথচ সরকারের মন্ত্রীরা প্রকাশ্য সংবাদ মাধ্যমে হাসান মশহুদ চৌধুরীর দুদুক ছেড়ে দেওয়াতে উল্লাস প্রকাশ করছে ব্যাপারটা মেনে নিতে বেশ কষ্ট হচ্ছে।হয়ত অনতিবিলম্বে সরকারের মন্ত্রীদের প্রিয়ভাজন কাউকে এই পদে নিয়োগ দেয়া হবে। আমরা আশা করি একজন সৎ ও যোগ্যবান লোককে এই পদে নিয়ে আসা হোক, কারন মনে রাখতে হবে দূর্নীতি যারা ঠেকাবে তারা নিজেরা যেন অন্তত দূর্নীতি মুক্ত হয়, তা না হলে কিন্তু সেই ‘সাধুর শুদ্ধকরন পাত্রের’ মত অবস্থা হবেঃ

সাধুর শুদ্ধকরন পাত্র

এক দেশে ছিল এক সাধু। সে পাহাড়ের পাদদেশে এক আশ্রমে বাস করত।সারা দিনরাত ধ্যান করত আর দিনের বিশেষ একটা সময়ে মানুষকে শুদ্ধ করনের কাজ করত। প্রক্রিয়াটি ছিল বেশ সহজ, সে গভীর ভাবে মানুষের পাপের ইতিহাস শুনত এবং তারপরে তাদেরকে তার প্রবিত্র পাত্রের পানি পান করিয়ে শুদ্ধ জীবনে নিয়ে আসত। দেশ দেশান্তর থেকে অসংখ্য পাপী তাপী মানুষ সাধুর আশ্রমে এসে তাদের কলুষিত হৃদয়কে শুদ্ধ করে নিয়ে যেত।একদিন সাধু তার আশ্রমে বসে ধ্যান করছিলেন সেই সময় এক পাপীর আগমন ঘটল। পাপী লোকটি সাধুর পদতলে তার মাথা রেখে বলল,

‘বাবা আমাকে ভাল হবার সুযোগ দিন’

ধ্যান মগ্ন সাধু চোখ মেলে তাকে দেখলেন এবং জিজ্ঞেস করলেন,

‘তুই কি অপরাধ করেছিস?’

‘বাবা আমি অন্যের ধন চুরি করেছি, আমাকে ক্ষমা কর’

সাধু গভীর ভাবে চিন্তা করল এবং বলল,

‘তুই চুরি করা ধন ফিরিয়ে দিবি আর আমার ওই পবিত্র পাত্র থেকে এক গ্লাস জল খাবি তাতেই শুদ্ধ হয়ে যাবি’

লোকটি সাধুর কথা শুনে পবিত্র পাত্র থেকে এক গ্লাস পানি ঢেলে খেয়ে খুশি মনে বিদেয় হল।এইবার আসল আরেকজন পাপী এবং যথারীতি সাধুর কাছে তার অপরাধ জানিয়ে ক্ষমা চাইল,

‘বাবা আমি এক জন নিরপরাধ মানুষকে খুন করেছি, আমাকে ক্ষমা কর’

সাধু গভীর ভাবে ধ্যান করে বলল,

‘তুই মৃতব্যক্তির পরিবারের কাছে ক্ষমা চাইবি আর আমার ওই পবিত্র পাত্র থেকে এক গ্লাস জল খাবি তাতেই শুদ্ধ হয়ে যাবি’

এই লোকটিও সাধুর কথা শুনে পবিত্র পাত্র থেকে এক গ্লাস পানি ঢেলে খেয়ে খুশি মনে বিদেয় হল। এর কিছুক্ষন পরে আরেকজন লোক আসল এবং দৌড়ে গিয়ে সাধুর পা ধরে কান্নাকাটি করতে লাগল। সাধু বললেন,

‘তোর অপরাধ কি’

‘বাবা আমার অপরাধের কোন ক্ষমা নেই আমি মহা পাপী’

সাধু তাকে শান্ত করার চেষ্টা করলেন এবং বললেন যে গভীর ভাবে প্রার্থনা করলে আর পবিত্র পাত্রের জল পান করলে সব অপরাধ ক্ষমা হয়ে যাবে।কিন্তু লোকটি কোন মতেই শান্ত হলোনা। অবশেষে সাধু তার দুই হাত দিয়ে লোকটির মাথা তুলে আনলেন পায়ের কাছ থেকে এবং এই বলে আশ্বস্ত করলেন যে তার অপরাধ যাই হোকনা কেন তাকে ক্ষমা করা হবে। লোকটি এইবারে তার অপরাধ ব্যক্ত করলেন,

‘বাবা আমি প্রত্যহ সকালে উঠে আপনার এই পবিত্র পাত্রে মুত্রত্যাগ করি’


মন্তব্য

সচল জাহিদ এর ছবি

এই সিরিজের আগের লেখাগুলিঃ

হাসতে নাকি জানেনা কেউ -০১

হাসতে নাকি জানেনা কেউ -০২

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মজা পাইলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

অনেক ধন্যবাদ ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

Tusar এর ছবি

আশা করছি খুব শীঘ্রই আমরা আমাদের হারানো প্রথম স্থান ফিরে পাবো।

সচল জাহিদ এর ছবি

নারে ভাই আর প্রথম হইতে চাইনা এমনিতেই হ্যাট্রিকের চোটে দিশেহারা

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মূলত পাঠক এর ছবি

এইবারেরটাই সবচাইতে ভালো। হাসি

সচল জাহিদ এর ছবি

অনেক ধন্যবাদ ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তুরেন এর ছবি

খুবই মজা লেগেছে এই লেখাটাও... বিষয় এর সাথে একদম খাপ খায় এরকম হাসির গল্পই লেখেন আপনি... যাদের কে নিয়ে লিখেছেন সেই রাজনীতিবিদদের যদি এ্কটু বোঝার ক্ষমতা থাকত...

সচল জাহিদ এর ছবি

সেইখানেইত কবি নিরবরে ভাই যাদের জন্য লেখা তারাত আর এইগুলা পড়েনা। মন্তব্যের জন্য ধন্যবাদ তুরেন।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতন্দ্র প্রহরী এর ছবি

হো হো হো

দারুণ সিরিজ, জাহিদ ভাই। থামাবেন না। নিয়মিত চলুক...

সচল জাহিদ এর ছবি

উৎসাহের জন্য অনেক ধন্যবাদ অতন্দ্র প্রহরী। এইরকম অনুপ্রেরণা পেলে অবশ্যই চেষ্টা চালিয়ে যাব।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

স্যারের সিরিজটা আসলেই মজা হইতেসে। একটা গল্পের সাথে সাথে সাম্প্রতিক কিছু...।
চলুক স্যার। আমরা ও পড়ি...।

-------------------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

উৎসাহ পেলে ভাল লাগছে সুহান।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

বিপ্লব রহমান এর ছবি

ঞঁ!! দেঁতো হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সচল জাহিদ এর ছবি

মানে বুঝলামনাত চিন্তিত

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নিবিড় এর ছবি

মজা পাইলাম চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সব সত্যকথা সবসময় বলতে নাই... হা: হা: (ভূমিকা ও সাধুর গল্প দুই খানেই প্রযোজ্য)

এনকিদু এর ছবি

পরিবর্তন হয়েছে তো, যা ঘটছে সবই পরিবর্তন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সাইফ তাহসিন এর ছবি

সাধুর ঐ পাত্র থিকা আমাগো দুর্নীতি দমন কমিশন, আর ২ নেত্রীরে পবিত্র পানি খাওয়ানির কাম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মনজুর এলাহী [অতিথি] এর ছবি

সাধু সাধু!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।